নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ব্লগার আরইউ আমার মাল্টি নিক!? :D

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ৯:১১



মাল্টি নিক আমাদের ব্লগে একটা কমন ব্যাপার। বলতে গেলে অনেকের মাল্টি নিক আছে। এমন কি যারা গলা ফাটিয়ে বলে তাদের কোন মাল্টিনিক নাই, তাদেরও আছে।
ব্লগে অনেকেই ব্লগার আর ইউ কে মাল্টি নিক হিসাবে মনে করে। মাল্টিনিক বলতে তারা বুঝে যারা পোস্ট কম করে কিংবা করে না, কেবল মন্তব্য করে বেশি। এই হিসাবে তারা আই ইউকে কোন ব্লগারের মাল্টি হিসাবে চিনে এবং অনেকে আর ইউকে আমার মাল্টি মনে করে।


অনেকের কথা কেন বলছি, মাঝে মাঝে আমার নিজেরই মনে হয় আর ইউ আসলে আমার মাল্টি নিক। কেন সেই কারণ বলছি। ব্লগে নানান মতাদর্শের মানুষ রয়েছে। আমি অনেক পোস্ট পড়ি, সেখানে মাঝে মধ্যে মন্তব্য করি। অনেক কিছু মন্তব্যে বলতে ইচ্ছে করলেও করি না। কিন্তু বেশ অনেক দিন ধরেই আমি খেয়াল করে দেখেছি যে কোন পোস্টে যখন আর ইউ মন্তব্য করে, সেই মন্তব্য পড়লে মনে হয় যে আমি আসলে এই কথাটাই বলতে চেয়েছিলাম। আর ইউ হুবাহু সেই কথাই বলে দিয়েছি।
মারভেলের মুননাইট সিরিজটা দেখে থাকবেন অনেকে। ওখানে দেখা যায় প্রধান চরিত্র মাঝে মাঝে ব্লাক আউটে চলে যায়। সেই ব্লাক আউটে গিয়ে সে ভয়ংকর আর অসম্ভব সব কাজ করে ফেলে কিন্তু যখন ব্লাক আউট থেকে সে ফিরে আসে তখন তার কিছুই মনে থাকে না। আমারো মনে হচ্ছে যে ব্লগার আর ইউ আসলে আমারই মাল্টি নিক। আমি মাঝে মাঝে ব্লাক আউটে চলে যাচ্ছি, আইডি পাস নিউএ লগিন করে মন্তব্য করে আবার আমার ভেতরে ফেরৎ আসছি।

এবার আসি অনেকেই কিন্তু আর ইউ কে আমার মাল্টি নিক মনে করে। বিশেষ কিছুদিন আগে সামুতে যে কপিপেস্ট বিরোধী কাজ শুরু হয়েছে তাতে আমার থেকেও আর ইউ বেশি সোচ্চার ছিল। এবং এখনো সে সোচ্চার আছে। তখন আমরা দুজন একই ধরনের কাজ করাতে অনেকের মনে ধারণা জন্মেছিল যে আর ইউ বুঝি আমারই মাল্টি। এছাড়া আমাদের পছন্দেএ ব্লগার এবং অপছন্দের ব্লগারে নাম যদি বের করে দেখেন তাদের একটা আশ্চর্য মিল খুজে পাওয়া যাবে। অর্থ্যাৎ ব্লগে যাদের যাদের আমি পছন্দ করি দেখা যাবে আর ইউও মোটামুটি তাদের পছন্দ করে, অন্তত মন্তব্য দেখে বোঝা যায় সে তাদের সাথে তার ভাল সম্পর্ক। একজন তো প্রায় সরাসরি আমাকে উদ্দেশ্য কয়েকবার বলেও ছিল যে আর ইউ আমারই মাল্টি।

অবশ্য ব্লগার মিরোরডল কোনদিনই বিশ্বাস করেন না যে আরইউ আমার মাল্টি নিক। মিরোরডল, তানভী ওরা বোকা নাকি আর ইউ আর তানভীর ভেতরে পার্থক্য। হ্যা সত্যি তাই। পার্থক্যও কিন্তু আছে অনেক। যেমন ব্লগে আমি সব সময় গল্প টাইপ পোস্ট বেশি পড়ি। আরইউকে কখনই এসব পোস্টে দেখা যায় না। আমার লেখায় কয়েকটা বানান ভুল থাকে তবে আর ইউ লেখা প্রায় নির্ভুল। আর তার বাংলা শব্দ গঠন আমার থেকে অনেক উন্নত। দুজনের লেখা পাশাপাশি রাখলেও সেটা স্পষ্ট পরিস্কার হয়।
তবে সব বড় পার্থক্য লক্ষ্য করা যাবে শেরজা তপন ভাইয়ের অনুবাদ কয়েকটা পোস্টে আর ইউয়ের মন্তব্য। আর ইউ এর পড়াশোনার ব্যাকগ্রাউন্ড নিঃসন্দেহে আমার থেকে আলাদা। কেবল মন্তব্য গুলো দেখলেই বুঝার কথা। ব্লগে বর্তমানে যে কোন ব্লগারের মন্তব্য দিক টা যদি খেয়াল করে দেখলে দেখা যাবে তা অন্য যে কোন ব্লগারকে থেকে উন্নত, যুক্তিযুক্ত এবং ইনফরমেটিভ। সামুতে খুব কম ব্লগারই এমন মন্তব্য করে থাকেন। আমি নিজে এমন কিছু করতে পারি কিনা সন্দেহ আছে।

যাই হোক তার পরেও কয়েক কাছে মনে এখনো সন্দেহ থাকবে যে আর ইউ হচ্ছে আমারি মাল্টি। আমার অবশ্য এতে কোন আপত্তি নেই। আশা করি আরইউ এরও কোন আপত্তি থাকবে না।

অক্টোবর শেষ হয়ে গেল আজকে। এই মাসের শেষ পোস্ট। অনেকে অবশ্য এই পোস্ট সিরিয়াসলি নিয়ে নিবে। তারপর এরওর ব্লগে গিয়ে মন্তব্য করা শুরু করবে। =p~



পোস্টটি ব্লগার আর ইউ এর আপত্তিতে সরিয়ে নেওয়া হতে পারে যেহেতু তার অনুমতি ব্যতীত পোস্ট করেছি।

ছবিটি এআই দিয়ে আঁকা

মন্তব্য ৪৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ৯:২৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: এত এত মাল্টি নিক থাকার পরও বর্তমানে ব্লগার কম। তারমানে ব্লগারের যে সংখ্যা দেখা যাচ্ছে প্রকৃত সংখ্যা তারচেয়ে আরও কম। মিরোরডডল সম্ভবত মাল্টি নিক বিশেষজ্ঞ। মিরোরডডলের এই ব্যাপারে মনে হয় ষষ্ঠ ইন্দ্রিয় বেশী কাজ করে অথবা সূক্ষ্ম বুদ্ধি বেশী। আপনিও সম্ভবত মাল্টি নিক বিশেষজ্ঞ। আরও কয়েকজন আছেন যারা সহজেই মাল্টি নিক ধরতে পারেন।

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৩১

অপু তানভীর বলেছেন: মিরোরডল ব্লগারদের মন্তব্য কথা বার্তার ধরণ ভাল করে খেয়াল করে । চোখের সামনে কয়েকজনের আচরণ একটু ভাল করে খেয়াল করলেই আসলে কতিপয় ব্লগারদের মাল্টি ধরা যায় । তাদের আচরণ তারা কোন পোস্টে কেমন রিএকশন দিচ্ছে এই একটু খেয়াল করলেই ধরা যায় !

আসলেই এখন মাল্টি আছে, ব্লগারের সংখ্যা কম । পোস্টের পরিমান দেখেই তো বুঝতে পারছেন ।

২| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ৯:৩৬

খায়রুল আহসান বলেছেন: একটা পোস্ট পড়ে কতজন কতকিছু ভাবে! আমি কখনো ভাবিনি আরইউ তার নিজের ছাড়া অন্য কারো মাল্টি হতে পারে। তার আরেকটা বহু পুরনো নিক রয়েছে (বলা উচিত, ছিল) বলে আমার ধারণা। পোস্টের চেয়ে তার মন্তব্যই আমার বেশি পড়া হয়েছে। তা থেকে আমার ধারণা, বাংলা এবং ইংরেজী, উভয় ভাষাতেই তার ভালো দখল রয়েছে। দেখা যাক, উনি আপনার মাল্টি কি না, সে ব্যাপারে ব্লগের শার্লক হোমসরা কে কী বলেন!

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৩৩

অপু তানভীর বলেছেন: তার সেই পুরানো নিক সম্পর্কে আমারও জানা নেই । তবে সে আমার থেকেও পুরানো ব্লগার কোন সন্দেহ নেই ।

তার মন্তব্য গুলো একটু ভাল করেই খেয়াল করলেই বোঝা যায় যে কেবল ভাষাগত দক্ষতাই নয় তার জ্ঞানের পরিচিত বড় ।

আমার মাল্টি হিসাবে অনেকের কাছেই সে সুপরিচিত আছে এখনও !

৩| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ৯:৪৪

জুল ভার্ন বলেছেন: আমার দৃষ্টিতে ব্লগার আরইউ অত্যন্ত বিচক্ষণতার সাথে মন্তব্য করেন।

অপুর ভাষায়' ব্লগের অনেকেরই মাল্টি নিক আছে'
@সা চু বলেছেন- 'মিরোরডডল মাল্টি নিক বিশেষজ্ঞ'।

@মিরোরডডল, প্লিজ বলেন- আমার মাল্টি নিক কি?

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৩৪

অপু তানভীর বলেছেন: এটা অন্তত সবাই স্বীকার করেই নিবে যে আর ইউ এর মন্তব্য গুলো অনেকেই তিন প্যারার পোস্ট থেকেও অনেক বেশি যুক্তিযুক্ত এবং ইনফরমেটিভ !

মিরোরডলের কাছে প্রশ্ন থাকুক !

৪| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১০:১৪

জগতারন বলেছেন:
আমার আর কোন 'নিক' নেই।
কেহ যদি প্রমান করতে যে আমার আর একটি 'নিক'
আছে তবে আমি তাহাকে $১০০০ পুরুষ্কার দিবো।

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৩৫

অপু তানভীর বলেছেন: অনেকেই আছে । আপনার হয়তো নেই । তবে পুরস্কারের কথা মাথায় থাকলো ।

৫| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১০:১৮

রেজাউল৮৮ বলেছেন: এক পীরবাবার নির্দেশে আমি আজ নতুন নিক খুললাম। আজ থেকে আমিও মাল্টি।

তবে আমার ৮৭ এবং সাহিত্য-বিশারদ নিক দুটি শুধু পীরবাবার সাথে মোরাকাবার জন্য খুলা হৈসে।

আমার জানা মতে আরইউ ওনার পুরাতন নিক ব্যবহার করেন না। উনি যেখানে নতুন নামে পরিচিত হতে চান সেখানে তার আগের নিক নিয়ে টানাটানি না করাই সংগত বলে মনে করি।

যাহোক, বেশি কৌতুহল থাকলে বলেই দেই:

আরইউ হল শায়মার মাল্টি নিক।
শায়মা হল ভুয়া মফিজের মাল্টি নিক।
ভুয়া মফিজ হইল মডারেটরের মাল্টি নিক।

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৩৬

অপু তানভীর বলেছেন: আমার কৌতুহল মিটানোর জন্য ধন্যবাদ । আমিও সন্দেহ করছিলাম যে এমনই কিছু হবে । দেখা যাক সামনে আরও কী কী বের হয় !

তবে আপনার নতুন নিক খানা ভালু হইছে ! :D

৬| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১০:৪৩

আরইউ বলেছেন:




হা হা হা। এভাবে সবাইকে বলে দেয়া কি ঠিক হলো, অপু! এখন সময় এসেছে আপনার বাকী সব নিকের ঘোমটা উন্মোচন করার। রেজাউল অবশ্য আপনার আগে সব ফাঁস করে দিয়েছেন।

ওকে লেটস বি সিরিয়াসঃ সামহোয়ারইনের শুরু থেকে আমি এক নিকে ব্লগে ছিলাম। বছর তিনেক সেই নিক ব্যবহার করেছি। ব্লগে তখন এক আন্দোলনে সেই নিকটা সাময়িক ব্যান হয়। আমি তখন আরেকটি নিকে রেজিঃ করি। সেই নিকটায় ২০১৪ সাল পর্যন্ত অ্যাকটিভ ছিলাম। আমার পরিচিত সবাই জানতো ঐ নিকের আমি ২য় নিকে—ব্লগের মোটামুটি অনেকের সাথে আমার ব্যক্তিগতভাবে পরিচয় যারা এখন জানেননা আমি আরইউ নিকে আছি। এই পরিচিত জনদের মাঝে এখনকার একটিভ ব্লগার হাসান আছেন। শায়মার সাথে আমার লেখায় মন্তব্যে পরিচয় ছিল, ব্যক্তিগতভাবে নয়। অনেক ব্যক্তিগত পরিচিত এবং কেউ কেউ বন্ধুও যেমন, শরৎ, কৌশিক, শয়তান, সবাক, রাজসোহান, আইরিন, রাজসোহান, রাতমজুর, আরজু পনি, ফিফা, পারভেজ এখন মোটামুটি অনিয়মিত বা আর লেখেননা।

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৪০

অপু তানভীর বলেছেন: আমি কেবল ভাবি যে কিভাবে কেবল মতের অমিল হওয়ার কারণে আপনাকে ছাগু ট্যাগ দিয়ে দিয়েছিলো । মনে আছে নিশ্চয়ই ? এবং পোস্টে পোস্টে গিয়ে আমার নিক হিসাবে আপনাকে বলা হচ্ছিলো বারবার !

আপনি দেখি, আমার ধারণার থেকেও বেশি পুরানো ব্লগার তার নামে নিশ্চিত ভাবে বয়সেও আমার থেকে বেশ বড় হবেন । দেশে যদি থাকেন তাহলে কোন একদিন হয়তো দেখা হবে । আমার ওয়েবসাইটে একটা ঢু মারিয়েন সময় পাইলে । সেখানে আমার সাথে যোগাযোগের উপায় পাইবেন ।

৭| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১০:৪৬

আরইউ বলেছেন:




@খায়রুল, আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার ধারণা সঠিক, আমার আগের নিক নিয়ে ৬ নং মন্তব্যে বিস্তারিত লিখেছি।

৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৪২

অপু তানভীর বলেছেন: আপনার আগের নিক সম্পর্কে আমার কোন ধারণাই নেই ।

৮| ৩১ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৫৩

আরইউ বলেছেন:




ওটা অতি উৎসাহী বোকা ছেলের কান্ড। আমি কাউকে মন্তব্যে কিছু বলতে ভয় পাইনা বা দ্বিধা করিনা কারণ যা বলছি তা সত্য। কিন্তু আমাকে যে ট্যাগ দিয়েছিল সে আমার সম্পর্কে কিছুই জানেনা। এসব ট্যাগ দেয়া স্টুপিডিটি ছাড়া কিছুই নয়।

আপনার সাথে আমার ব্লগীয় ইন্টারেকশন বেশ কম হয়েছে কারণ আমি গল্প খুব একটা পড়িনা (বিশেষ করে রোমান্টিক ঘহরণার)। তবে আপনার সাথে আমার একবার দেখা হয়েছে, কথা হয়েছে ব্লগের কোন অনুষ্ঠানে (অথবা কোন এক আড্ডায়; ৮-১০ বছর আগের কথা আমি ঠিক ১০০ ভাগ নিশ্চিত নই)।

আপনার সাথে দেখা করলে শায়মা আমার ঘাড় মটকে দেবে কেন তাকে আগে পরিচয় দিলামনা সেই দায়ে। তারপরও কোন এক সময় দেখা হয়ে যাবে, অপু!

০১ লা নভেম্বর, ২০২২ রাত ১২:২৩

অপু তানভীর বলেছেন: আমি এখনও পর্যন্ত একবার কেবল ব্লগডে হাজির হয়েছি । সালটা ২০১৩ আমার যতদুর মনে পড়ে । কান্ডাবী ভাই মিরপুরে ব্লগ ডে করেছিলেন । সেখানই বেশির ভাগ পরিচিত ব্লগাররা গিয়ে হাজির হয়েছিলেন । তখন শরৎ দা ছিলেন ব্লগ মডারেটর । সেই সময় আমি পিচ্চি এক মানুষ ছিলাম । সব সময় ভয়ে ভয়ে থাকতাম । মনে হত পরিচিত কজন ছাড়া আমাকে কেউ চেনে না । কিন্তু সেদিন ব্লগের জানা আপা ফোন দিয়ে সবার সাথে কথা বলছিলেন । কাভা ভাই ফোন আমার দিকে দিয়ে বলল, অপু জানা আপা তোমার সাথে কথা বলবে । আমি অবাক । এবং যখন কথা বললাম তখন অবাক হয়ে খেয়াল করলাম যে জানা আপা কেবল আমার নামই জানেন না, আমি কি লিখি না লিখি সেটা সম্পর্কেও জানেন । সেদিন এতো অবাক হয়েছিলাম বলার কথা নয় । বলা চলে সেদিনের পরে ব্লগে আসার ব্যাপারে আরও বেশ উৎসাহী হলাম !

দেখা যদি হয় তাহলে সেই ব্লগ ডেতেই হয়েছে । তখন অবশ্য অনেকেই চিনতাম না ।

অবশ্যই একদিন দেখা হবে আশা করি ।

৯| ০১ লা নভেম্বর, ২০২২ রাত ১:১৬

মিরোরডডল বলেছেন:




ব্লগে অনেকেই ব্লগার আর ইউ কে মাল্টি নিক হিসাবে মনে করে।

অনেকে না তানভী, জাস্ট একজন ব্লগার মনে করেছিলো মাল্টি ।
সেইসময় সে পুরো হাইপার হয়ে থাকতো, পাগলা হয়ে গিয়েছিলো ।
সেই তাড়াহুড়োর প্রকাশ ছিল সেটা ।
খুব অল্প সময়েই সে তার ভুল বুঝতে পেরেছিলো ।

কোন বোকাও বলবে না যে এরা দুজন মাল্টি ।
তারমানে যে বলেছিলো সে বোকারও অধম :)

পার্থক্যও কিন্তু আছে অনেক।

মানে কি !!!

মতের মিল, পছন্দের মিল মানুষের সাথে মানুষের থাকতেই পারে কিন্তু ব্যক্তি বিশেষে পারসোনালিটি ভিন্ন বিষয় ।
আরইউ আর তানভীর মাঝে ০.০১% মিল নেই।

অনেকের কথা কেন বলছি, মাঝে মাঝে আমার নিজেরই মনে হয় আর ইউ আসলে আমার মাল্টি নিক।

এটা আসল কথা ।
যেহেতু আরইউকে তানভীর অনেক পছন্দ, তাই কেউ একজন তার মাল্টি ভাবায় তানভী এতোটাই পুলকিত, শিহরিত যার বহিপ্রকাশ এই পোষ্ট :)

এই রে !!!! এবার তানভী মারতে আসবে আমাকে, আমি পালাই =p~


০১ লা নভেম্বর, ২০২২ দুপুর ২:৫১

অপু তানভীর বলেছেন: না না না একজন না । বেশ কয়েকজন । অন্তত তখন তো মনে করতোই । আপনার হয়তো চোখ এড়িয়ে গেছে !

এই ব্যাপারটা মনে হওয়ার আসল কারণ হচ্ছে ঐ সময়ে যে কোন পোস্টে আমার আর আরইউ এর মনভাব বলতে গেলে একই রকম ছিল । এটা মনে হওয়ার একটা বড় কারণ !

ঐ বললাম না মাঝে মাঝে আসলে আরইউয়ের মন্তব্য দেখলে আমার নিজেরই মনে হয় যে এটা মনে হয় আমারই মাল্টি ;)
বিশেষ করে ব্লগে সে যে ব্যাপার গুলো পছন্দ করে না করে সেই একই ব্যাপার আমার সাথে প্রায় পুরোপুরি মিলে যায় !

১০| ০১ লা নভেম্বর, ২০২২ রাত ১:২২

মিরোরডডল বলেছেন:




জুল ভার্ন বলেছেন: @সা চু বলেছেন- 'মিরোরডডল মাল্টি নিক বিশেষজ্ঞ'।

@মিরোরডডল, প্লিজ বলেন- আমার মাল্টি নিক কি?


আরেহ নাহ, সাচু এরা মজা করে বলে ।
I know nothing.
আই ডোন্ট থিঙ্ক জুল ভার্নের কোন একটিভ মাল্টি আছে ।

০১ লা নভেম্বর, ২০২২ দুপুর ২:৫২

অপু তানভীর বলেছেন: আপনে মনযোগ দিলে আরও অনেকেরই আচরন ধরতে পারবেন । বিশেষ করে শ্রেষ্ঠ ব্লগারের আশের কিছু নতুন নিকে খেয়াল করবেন । তাহলেই ধরতে পারবেন ;)

১১| ০১ লা নভেম্বর, ২০২২ সকাল ৯:৩৩

পদাতিক চৌধুরি বলেছেন: ব্লগার আর ইউ অত্যন্ত যুক্তিবাদী এবং বিচক্ষণ একজন ব্লগার।ব্লগে ওনার স্পেশাল পরিচয় ওনার তীক্ষ্ণ ক্ষুরধার কমেন্ট। ওনার সঙ্গে যুক্তিতে পেরে উঠতে না পেরে অনেকেই উনার পোস্টের সংখ্যা নিয়ে আগডুম বাগডুম বকেন।পারলে রাতের ঘুম হারাম করেন। আপনার ব্লগিং ও আর ইউ এর ব্লগিং এর মধ্যে বিস্তার প্রভেদ আছে এটা বোঝার জন্য নূন্যতম দৃষ্টিশক্তি যাদের নাই তাদের বয়স যত বৃদ্ধি হোক না কেন বুদ্ধি শক্তি অসার একথা জোর দিয়েই বলা যায়।

০১ লা নভেম্বর, ২০২২ দুপুর ২:৫৪

অপু তানভীর বলেছেন: আর ইউ ব্যাপারে এই ব্যাপারে যে কোন ব্লগারই এক কথাই মেনে নিবে । ঐ পোস্ট পরিসংখ্যান দেওয়া ব্লগার সারাজীবন চেষ্টা করলেও আরইউএর মত একটা মন্তব্য করতে পারবে কিনা সন্দেহ আছে ।
আসলে তখন এইটা তাদের মনে হয়েছিলো এই কারণে একটা কমন ব্যাপার নিয়ে আমি আর আরইউ একই সাথে সোচ্চার ছিলাম । এই হচ্ছে কারণ !

১২| ০১ লা নভেম্বর, ২০২২ সকাল ৯:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: ব্লগার আর ইউ কে নিয়ে দেখছি এখন রীতিমতো কাড়াকাড়ি পড়ে গেছে বিভ্রান্তকারীদের মধ্যে। আপনার পরে মিররডল আপুর ঘাড়েও দাবি করছেন উনার মাল্টি আর ইউ।যাদের ব্লগিং বাদ দিয়ে ব্লগারদের তথ্যতালাস নিয়ে এতো জিজ্ঞাসা কাভা ভাইয়ের কাছে অনুরোধ ওনাদের পদ ছেড়ে দিন অন্তত একটা বেলার জন্যও। ওনাদের ব্যাকুলতা দেখে বোঝা যাচ্ছে ওনারা এই দুশ্চিন্তায় রাতের পর রাত ঘুমাতে পারেন না। ঠান্ডায় অনেকেই বিছানা নষ্ট হতে পারে।তাই ব্লগিং এবং ব্লগারের স্বার্থে উনাদেরকে এই গভীর জিজ্ঞাসার নিরসন করা হোক।

০২ রা নভেম্বর, ২০২২ রাত ১২:১৮

অপু তানভীর বলেছেন: এই নিয়ে অনেক গবেষণা চলছে চলবে আশা করি । তবে কিছুতেই কোন কুল কিনারা কোন দিন হবে না । তবে মাঝে মাঝে আমার যে শায়মা আপুকে সন্দেহ হয় না সেটা আমি বলবো না ;)
না জানি শায়মা আপু এই মন্তব্য দেখে কী বলে !!

১৩| ০১ লা নভেম্বর, ২০২২ সকাল ১০:২৩

ঢাবিয়ান বলেছেন: ব্লগার আর ইউ কে আপনার মাল্টি নিক মনে করার প্রশ্নই উঠে না । দুজনের লেখার স্টাইলের কোন মিলই নাই। কপি পেস্ট ইস্যূ্তে আসলে ব্লগ টিম দ্বায়িত্বহীনতার পরিচয় দিয়েছে।কপি পেস্ট বা লেখা চুরি বিষয়টা কন্ট্রোলের দ্বায়িত্ব ব্লগ কতৃপক্ষের , ব্লগারদের নয়। ব্লগ কতৃপক্ষ কঠোর ও শালীনভাবে এই ইস্যুটা হ্যন্ডেল করলে অনেক ব্লগার যারা অনিচ্ছাকৃত না জানার কারনে ভুল করতেন , তারা হয়রানীর শিকার হতেন না। ভুল ধরিয়ে দেবার পরও যারা একই কাজ চালিয়ে যেতে আগ্রহী, তাদের সাথে কাদা ছোড়াছোড়ি না করে ব্যান করিয়ে দেয়াটাই যৌক্তিক হত। কিন্ত এসব না করে ব্লগ কতৃপক্ষ দ্বায়িত্বটা ব্লগারদের ঘারে চাপিয়ে দেয়ায় অনেক কাদা ছোড়াছোড়ি হয়েছে এই ইস্যূতে এবং অনেক ব্লগার অপমানিত বোধ করে ব্লগ ছেড়ে দিয়েছেন বলেও আমার ধারনা। আপনি তাও বিষয়টা যথেষ্ঠ প্রফেশনাল্ভাবে হ্যন্ডেল করেছেন । কিছু ব্লগারের কপি পেস্ট ও অরিজিনাল লেখা দুটোই একসাথে তুলে ধরে পোস্ট দিয়েছেন কিন্ত কাউকে ব্যক্তি আক্রমন করেননি। অনেক ব্লগারকেই সে সময়ে নিজেদের ভুল ষুধরে নিতেও দেখেছি। ব্লগার আর ইউ এই ইস্যূতে আক্রমনাত্মক ভাব দেখিয়েছেন। লেখকদের নাম ধরে চোর চাট্টা গালাগাল দিয়ে কমেন্ট করেছেন। ব্লগার গরল সেই সময়ে কপি পেস্ট ইস্যূতে এই ব্যক্তি আক্রমনের বিরুদ্ধে পোস্ট দিয়েছিলেন। আমিও বিষয়টাতে সহমত জানিয়েছিলাম। বয়োজ্য্জোষ্ঠ ব্লগার শাহ আজিজকে যেভাবে '' চোর '' ডাকা হয়েছে আর ইউ নিক থেকে তাতে বেশ অবাক হয়ে ভাবছিলাম যে ব্লগার চাঁদ্গাজি আর এই নিকের পার্থক্য কি? ব্লগার রাজীব নুরের ব্লগীয় কান্ড কীর্তি যতই বিরক্তিকর আমাদের লাগুক না কেন আমরা ব্লগার রাজীব নুরের ব্লগীয় আচরনের বিরুদ্ধে প্রতিবাদ করতে পারি, তারপোস্ট কমেন্ট নিয়ে রম্য করতে পারি কিন্ত ব্যক্তি রাজীব নুর বা তার পরিবারকে আক্রমন করে কিছু বলতে পারি না। এই সেদিনো এক ব্লগারের পোস্টে দেখলাম আর ইউ নিক বলেছে যে - আমি ব্যক্তি রাজীব নূরকে কখনো লেখা চুরির জন্য দোষী মনে করিনি। উনি ওনার পরিবার, পিতা-মাতা, ওনার পরিপার্শ থেকে উনি কীভাবে কী বলতে হয়, কোনটা অন্যায় এসব শেখেননি। উপযুক্ত শিক্ষার অভাবে যা হয় আরকি!

আমরা ভিন্ন মতের হতে পারি, কমেন্টে বাকযুদ্ধে লিপ্ত হতে পারি কিন্ত শালীনতার মাত্রা ছেড়ে কাউকে ব্যক্তি আক্রমন করলে সে চাদঁগাজী/ সোনাগাজী , অনল চৌধুরি বা অন্য আর কেউ হোক সবাইকেই সমান দোযের মনে করি।


০২ রা নভেম্বর, ২০২২ রাত ১২:২৬

অপু তানভীর বলেছেন: কপিপেস্টের ব্যাপারে আমার থেকেও আরইউ বেশি সোচ্চার ছিল বেশি । কপি পেস্টের ব্যাপারে না জানার বক্তব্যটা আমার কাছে কেন জানি মোটেও গ্রহনযোগ্য মনে হয় না কোন কালেই । এমন কি ধরুন এই ব্লগের সবাই যদি এটার পক্ষে বলে তবুও । এটা অনুচিৎ কাজ । যে বা যারা এই কাজ করে তারা কোন কালেই সঠিক কাজ করে না । করতে পারে না । যতই মনে হোক এটা নির্দোষ কাজ তবুও না । বায়োজোষ্ঠ যে ব্লগারের কথা আপনি বললেন আমার কপিপেস্ট নিয়ে হতাশা হয়ে দেওয়া একেবারে প্রথম পোস্ট আসলে উনার জন্যই ছিল ।

যাই হোক কথা বাড়লেই কেবল কথা বাড়বে না । ভাল থাকুন এই কামনা করি !

১৪| ০১ লা নভেম্বর, ২০২২ সকাল ১০:২৯

রানার ব্লগ বলেছেন: ব্লগিতকি এতোই জটিল কোন বিষয় যেখানে মাল্টি নিক ব্যাবহার করতেই হবে। বুঝলাম গালি বা নিজের ব্যাক্তিত্বের সাথে যায় না এমন আচরণ করার জন্য মাল্টি দরকার কিন্তু এই মাল্টি ব্যাবহার করে কয়দিন পার পায় কোনো না কোন নিজের আসল চরিত্র প্রকাশ পাবেই তখন কি হবে গোলাম হোসেন?

০২ রা নভেম্বর, ২০২২ রাত ১২:২৭

অপু তানভীর বলেছেন: বুদ্ধিমানেরা ঠিক ঠিক মাল্টি চালিয়ে নিতে পারে তবে বলদ দিয়ে যেমন হাল চাষ হয় না তেমনি বলদ দিয়ে মাল্টি চালানো যায় না । তাদের গুলো ধরা খাবেই ।

১৫| ০১ লা নভেম্বর, ২০২২ সকাল ১০:৩৪

মনিরা সুলতানা বলেছেন: গেঁয়ো যোগী ভিখ পায় না বলে আজ এই দিন দেখতে হল।
নিজের মাল্টি কে মরিয়া নিজের প্রমাণ করতে হয় অপু ;)

০২ রা নভেম্বর, ২০২২ রাত ১২:২৮

অপু তানভীর বলেছেন: এমনই দিন হলেছে আপু ! কী আর করা বলেন ! :D

১৬| ০১ লা নভেম্বর, ২০২২ সকাল ১১:১৭

নেওয়াজ আলি বলেছেন: তিন সত্য আমার কোনো মাল্টি বা পাল্টি নিক নাই।

০২ রা নভেম্বর, ২০২২ রাত ১২:২৮

অপু তানভীর বলেছেন: না থাকাই ভাল । বড় ঝামেলার কাজ !

১৭| ০১ লা নভেম্বর, ২০২২ সকাল ১১:৩০

লেখোয়াড়. বলেছেন: ব্লগার আরইউ কে দেখলে বা তার লেখা/মন্তব্য পড়লে আমার ব্লগার দূর্যোধন দূর্যোধন কে মনে আসে।
জানিনা কেন!

০২ রা নভেম্বর, ২০২২ রাত ১২:৩০

অপু তানভীর বলেছেন: আরে আপনাকে অনেক দিন পরে ব্লগে দেখা গেল । শেষ কবে আপনার মন্তব্য দেখেছি আমার মনেও পড়ে না ।

না না এসব বলবেন না । আর ইউ আসলে আমারই মাল্টিনিক :D

১৮| ০১ লা নভেম্বর, ২০২২ সকাল ১১:৩৭

আরইউ বলেছেন:




@ঢাবিয়ানঃ
সোনাগাজী এবং আপনি ও সোনাগাজীর কিছু আশেকানরা একটা ভুল ন্যারেটিভ অনেকদিন যাবৎ প্রতিষ্ঠার চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলেএকটা বিষয় পরিষ্কার করে বলার প্রয়োজন বোধ করছি।

আপনি বলেছেনঃ কপি পেস্ট ইস্যূ্তে আসলে ব্লগ টিম দ্বায়িত্বহীনতার পরিচয় দিয়েছে।কপি পেস্ট বা লেখা চুরি বিষয়টা কন্ট্রোলের দ্বায়িত্ব ব্লগ কতৃপক্ষের , ব্লগারদের নয়। ব্লগ কতৃপক্ষ কঠোর ও শালীনভাবে এই ইস্যুটা হ্যন্ডেল করলে অনেক ব্লগার যারা অনিচ্ছাকৃত না জানার কারনে ভুল করতেন , তারা হয়রানীর শিকার হতেন না।

সামহোয়ারইন ব্লগ কতৃপক্ষ কোন ব্লগারকে রাজীব নূর সহ অন্য কারো লেখা চুরি কন্ট্রোলের দায়িত্ব দেননি। ব্লগ কতৃপক্ষ অপুর কাছ থেকে একটা লিস্ট চেয়েছিলেন--আবারো পরিষ্কার করে বলছি একটা তালিকা চেয়েছিলেন যেখানে কারা এই চুরির সাথে জড়িত তার প্রমান চাওয়া হয়। বিষয়টা এমন আপনি অভোযোগ করেছেন আপনার গ্রামে চুরি হয়েছে; পুলিশের কাছে অভিযোগ দেয়ার পর পুলিশ বললো কারা চুরি করছে তার তালিকা দিন সিসি টিভি ফুটেজ সহ। যদিও কতৃপক্ষের উচিত নিজ দায়িত্বে এসব চুরি নিয়ন্ত্রন করা বাস্তাবিকতা হচ্ছে রাজীব নূর সহ এসব অন্যায়ের সাথে জড়িত অসৎ ব্লগারদের উপর কতৃপক্ষ সার্বক্ষনিক পুলিশিং করতে পারেনা। তাই কতৃপক্ষ অপু কাছ থেকে তথ্য চেয়েছিলেন, কোন ব্লগারকে কন্ট্রোলের দায়িত্ব দেয়া হয়নি। আশা করি আপনি ব্যাখ্যা বুঝতে পারছেন।

যদি বুঝতে না পারেন তার কারণ সম্ভবত আপনি লেখা চুরির বিষয়টিকে মোটেও অন্যায় মনে করেন না বরং এর পক্ষে সাফাই গান। আপনি যে অন্যের লেখা নিজের নামে চালিয়ে দেয়াকে অন্যায় মনে করেন না তার প্রমান আছে ম্যাভেরিকের এই পোস্টে। আশাকরি গত কয়েকমাসে ব্লগে এসব নিয়ে এত আলোচনা হয়েছে যে আপনার লেখায় চৌর্যবৃত্তির বিষয়ে ধারণা এখন পরিষ্কার হয়েছে এবং সাফাই গাওয়ার অবস্থানকে পরিবর্তন করেছেন।

অন্যের লেখা উপযুক্ত রেফারেন্স ছাড়া কপি-পেস্ট করাকে ইংরেজিতে প্লেজিয়ারিজম বলে যার বাংলা লেখা চৌর্যবৃত্তি বা সহজবোধ্য ভাষায় লেখা চুরি। যিনি এই অপকর্মটি করেন তিনি একজন লেখা চোর। কেউ অপকর্মটি করতে পারলে সেই কর্মের ফল ভোগ করতে হবে, এটাই স্বাভাবিক। শাহ আজিজ সাহেব ঠিক তাই করছিলেন। আমি ওনাকে অবশ্য ধন্যবাদ দেব কারণ উনি পরবর্তিতে লেখায় অন্তত কোথা থেকে কপি-পেস্ট করেছেন মানে লেখার উৎস উল্লেখ শুরু করেছেন। যদিও আইডিয়াল নয় তবে মন্দের ভালো।

রাজীব নূরের বিষয়ে করা একটি মন্তব্য আপনার কাছে মন্দ লেগেছে। লাগতেই পারে কিন্তু এটাই বাস্তবতা -- রাজীব নূরের একটা ডিজএবিলিটি আছে। ওনাকে এত বোঝানোর পরও উনি নিজের অপরাধ স্বীকারতো করেনই নি বরং উনি অপু এবং আমাকে সহ অনেককে কুকুর, শুকর এসব বলে গালি দিয়েছেন। ওনার অন্যায়ের বিষয়ে ওনার ন্যুনতম কোন রিমোর্স নেই। এগুলোর মূলে রয়েছে উপযুক্ত শিক্ষার অভাব। মানুষ এসব বেসিক জিনিস স্কুল-কলেজে শেখার আগে শেখে পরিবার থেকে, শেখে নিজের সামাজিক বলয় থেকে।

একদম শেষে এসে আপনাকে সংক্ষিপ্তাকারে ব্যাখ্যা করি সোনাগাজীর সাথে আমার পার্থক্যটা কোথায়। আমার জায়গায় সোনাগাজী মন্তব্য করলে হয়ত এভাবে বলতেন "আমি যা বলছি তা আপনার লিলিপুটিয়ান মগজহীনের মাথায় ঢুকবেনা।" আমি আপনাকে সহ অন্য কাউকে এভাবে অপমানজনক ভাষায় কখনো কিছু বলবোনা।

আপনি ভালো থাকবেন, শুভেচ্ছা।

১৯| ০১ লা নভেম্বর, ২০২২ দুপুর ১২:৩৪

শেরজা তপন বলেছেন: মাল্টিনিক এর ব্যাপারটাই আমি ধরতে পারিনা। কারো মন্তব্যের সাথে অন্য কারো মন্তব্যের সাজুয্য আমি খুঁজে পাই না। আমার কাছে সব মন্তব্যই ইউনিক মনে হয়। :(

০২ রা নভেম্বর, ২০২২ রাত ১২:৩২

অপু তানভীর বলেছেন: আপনি অতি ভাল মানুষ । জটিল সব চিন্তা থেকে সব সময় দুরে থাকেন আর সবাইকে নিজের মত মনে করেন বলেই এসব কিছু চোখে পড়ে না ।

২০| ০১ লা নভেম্বর, ২০২২ দুপুর ১:০৩

ঢাবিয়ান বলেছেন: @ আর ইউ ,কপি পেস্ট ইস্যূতে ব্লগ কতৃপক্ষ সম্পর্কে আমি যে বক্তব্য দিয়েছি সেটার জবাব আপনি দিচ্ছেন কেন বোধগম্য হল না । আপনি কি ব্লগ টিমের কেউ? আপনার বিরুদ্ধে অভিযোগ করেছি ব্যক্তি আক্রমনের। পারলে সেটার প্রতিউত্তর দেন। ব্লগার অপুর হয়েও বক্তব্য দেয়ার দরকার নাই। ব্লগার অপু সম্পর্কে আমার মতামত আমি ব্যক্ত করেছি।

আর আপনার অভিযোগ অনুসারে আলোচ্য পোস্টে আমার কমেন্টা এখানে তুলে ধরলাম।

ঢাবিয়ান বলেছেন: ব্লগিং সম্পর্কে আপনার কোন ধারনাই নাই। মৌলিক কোন গল্প , প্রবন্ধ , বা ফিচার লিঙ্ক উল্ল্যেখ না করে নিজের নামে চালিয়ে দেয়াকে চৌর্যবৃত্তি বলে । কিন্ত বিখ্যাত ব্যক্তি, জায়গা, ঐতিহাসিক ঘটনা অনলাইনের বিভিন্ন উৎস থেকে কালেক্ট করে সুন্দর করে গুছিয়ে লেখাকে চৌর্যবৃত্তি বলে না। জীবনান্দ সম্পর্কে আপনি যে লিঙ্ক দিলেন সেটা আমি পড়ব না। কারন এত বিড়াট লেখা আমার পড়তে বোরিং লাগবে। কিন্ত রাজীব নুরের লেখাটা পড়তে ভাল লেগেছে এবং জীবনান্দ সম্পর্কে আরো কিছু জানার সুযোগও হয়েছে।
সেই সাথে সেই পোস্টে পুরানো ব্লগার সোহানীর মন্তব্যটাও কপি পেস্ট করলাম।
সোহানী বলেছেন: পোস্টটি আলোচিত পাতায় আসছে বলে ঢুকলাম।
একজন বিখ্যাত ব্যাক্তির জীবন মৃত্যু নিয়ে লিখার জন্য উইকিপিডিয়ার সাহায্য নেয়া কোন অপরাধ কি? উইকিপিডিয়া ছাড়া কোন উপায় আছে কি এ তথ্য পাওয়ার? আর উইকিপিডিয়া থেকে উল্লেখযোগ্য ঘটনা উনক্লুড করাও কোন অপরাধ বলে মনে করি না। বরং বলবো আরো অনেকে দাড়ি কমা সহ কি পোস্ট করে জীবনী নিয়ে। সেটাও কোন অপরাধ ধরি না। কারন এর কারনে সেই ব্যাক্তি সম্পর্কে কিছু হলেও জানতে পারি।

হতে পারে আমাদের মত অনেকেই উইকিপিডিয়া বা গনমাধ্যম থেকে কপি পেস্ট করাকে লেখা চুরি বলে ভাবতাম না। মৌলিক কোন গল্প , প্রবন্ধ , বা ফিচার লিঙ্ক উল্ল্যেখ না করে নিজের নামে চালিয়ে দেয়াকে চৌর্যবৃত্তি বলে মনে করতাম। জানার সীমাবদ্ধতা থাকতেই পারে। নিজেকে মহাপন্ডিত মনে করারতো কিছু নাই। এই কারনেই বলছি যে ব্লগ কতৃপক্ষ বিষয়টা হ্যন্ডেল করলে ব্লগারদের হয়রানী করার সুবর্ন সুযোগটা আপনি পেতেন না।

ব্লগার রাজীব নুরের পিতা মাতা, চারপাশের পরিবেশ নিয়ে করা মন্তব্যের সাফাইগাওয়া কিছু বলতে আর বলতে চাই না!!

২১| ০১ লা নভেম্বর, ২০২২ দুপুর ১:৩১

আরইউ বলেছেন:



@ঢাবিয়ানঃ
আমি ব্লগ কতৃপক্ষের কেউ না অন্য কেউ সে বিষয়টা আসছে কেন আমি বুঝতে পারছিনা। আমি যা বলেছি তার ভুলটা কোথায় সেটা বলুন! আপনি আমার সম্পর্কে লেখা একটি পোস্টে একটা মন্তব্য করেছেন আমি জেনেরিক একটা জবাব দিয়েছি। আমি কতৃপক্ষের হয়ে বা অপুর হয়ে কোন জবাব দেইনি। আমি আশা করবো এটুকু বোঝার মত মানসিক বিকাশ আপনার হয়েছে।

আপনি ঐ মন্তব্যে যেমন আগে বলেছেন রাজীব যেমন লেখা চুরি করে সেটাই আপনার মতে ব্লগিং (লিংকের পোস্টের ৮ নং মন্তব্যের শেষ লাইন যা আপনি কনভেনিয়েন্টলি এই পোস্টের ২০ং মন্তব্যে কোট করতে ভুলে গেছেন) আমার সন্দেহ হচ্ছে আপনি এখনো রাজীবের/ অন্য যারা কপি-পেস্ট করেছেন তাদের অন্যায়ের মাত্রাটা ঠিক বুঝে উঠতে পারেননি। আপনি ১০০% ঠিক বলেছেন, আপনার জানার সীমাবদ্ধতা থাকতেই পারে। যাহোক, কপি-পেস্ট বিষয় নিয়ে অনেকে অনেক লেখালেখি করেছেন, অনলাইনে (বিশেষ করে ই্উটিউবে) এ নিয়ে অনেক ফ্রি শিক্ষামূলক ভিডিও রয়েছে। আপনি সেগুলো সময় নিয়ে দেখতে পারেন নিজের সীমাবদ্ধতা দূর করার জন্য। কোন সাহায্য প্রয়োজন হলে আমাকে বলবেন দয়াকরে।

আপনার জন্য শুভকামনা রইলো।

২২| ০২ রা নভেম্বর, ২০২২ সকাল ৯:১৭

ঢাবিয়ান বলেছেন: @ অপু, কপি পেস্টের ব্যাপারে না জানার বক্তব্যটা আমার কাছে কেন জানি মোটেও গ্রহনযোগ্য মনে হয় না কোন কালেই।

মৌলিক কোন গল্প , প্রবন্ধ , বা ফিচার লিঙ্ক উল্ল্যেখ না করে নিজের নামে চালিয়ে দেয়াটা যে চৌর্যবৃত্তি, তা লিখতে পড়তে জানা সকল মানুষেরই জানার কথা। এটা যদি কেউ বলে যে জানি না, তবে সেটা অবস্যই অন্যায় । কিন্ত বিখ্যাত ব্যক্তি, জায়গা, ঐতিহাসিক ঘটনা , ধর্মীয় বক্তব্য বা রাজনৈতিক বক্তব্য লিখতে অনেকেই উইকিপিডিয়া বা গনমাধ্যমের সাহায্য নিয়ে থাকে। এই বিষয়টাও যে লেখাচুরির মাঝে পড়ে সে সম্পর্কে আমার মনে হয় অনেকেরই ধারনা নাই । এখনও ব্লগে প্রচুর পোস্ট পাবেন যেখানে কোন কিছুর উল্লেখ নাই। তাই ব্লগারদের চোর চাট্টা না ডেকে বিষয়টা সুন্দর করে বুঝিয়ে দিলেই সমস্যাটার সুন্দর সমাধান হত। নতুন নকিব, শাহ আজিজ বা কামরুজ্জামান দের মত ব্লগাররা বিষয়টা না জানার কারনেই হয়ত ভুল করেছিল। ব্লগার আর ইউ জোড়পুর্বক বলতে চাইছে যে আমি কপি পেস্ট এর পক্ষে সাফাই গাইছি। অথচ আমার মুল বক্তব্য এই ইস্যূতে ব্যক্তিগত আক্রমনের বিপক্ষে।

০২ রা নভেম্বর, ২০২২ সকাল ১১:৫৫

অপু তানভীর বলেছেন: ঢাবিয়ান, আপনার কথাও কিন্তু অন্যদের মতই শোনাচ্ছে । অনেকেই করে বলে এটা অপরাধ নয় । যে লাইনটা আপনার লেখা নয় এমন একটা লাইনও রেফারেসন্স ছাড়া নিজের লেখায় অন্তর্ভুক্ত করাটা অন্যায় !
আপনি বললেন ধর্মীয় বক্তব্য বা রাজনৈতিক বক্তব্য লিখতে অনেকেই উইকিপিডিয়া বা গনমাধ্যমের সাহায্য নিয়ে থাকে হ্যা এটা সাহায্য নিয়ে থাকে এবং যদি নিজের মত না লিখে হুবাহু লাইন বাই লাইন কপি করে বসিয়ে থাকে তাহলে তারা অন্যায় করেছে । এর নিয়ে আসলে কোন আলোচনা নেই ।
আমরা এটা সবাই জানি কিন্তু মানি না বা মানতে চাই না । বাঙালীদের একটা কমন সমস্যা হচ্ছে যে অন্যায়ের কোন শাস্তি হয় না কিংবা দেখার কেউ নেই সেটাকে তারা অন্যায় বলে মনেই করে না ।

আর ব্যক্তি আক্রমনের ব্যাপারে যদি বলি তাহলে কিন্তু শুরুতেই কাউকে তীক্ষ্ম কন্ঠে কিছু বলা হয় নি । দিনের পর দিন বলা হয়েছে । বারবার বলা হয়েছে । এমন কি মডারেশন থেকেও অনেকবার বলা হয়েছে । কিন্তু কেউ গা করে নি । কানেই তোলে নি !

এখন কিন্তু সবাই সোজা হয়ে গেছে ! যায় নি? আপনি নিজে যে ব্লগারের কথা বললেন তিনিও কিন্তু এক সময়ে ফেসবুকে প্রচুর লেখা সরাসরি কপি করে বসিয়েছেন ।

২৩| ০২ রা নভেম্বর, ২০২২ সকাল ১১:১০

জুন বলেছেন: @লেখোয়াড় আর ইউ যদি দুর্যোধন হতো তবে অবশ্যই আমার লেখার নিয়মিত পাঠক ও মন্তব্যকারী হতো। নিদেন পক্ষে ভিজিটরের ঘরে নাম থাকতোই থাক্তো :`>
অপু ও না এটা কনফার্ম। তবে সে কোনজন জানতে মনচায় #:-S

০২ রা নভেম্বর, ২০২২ সকাল ১১:৫৬

অপু তানভীর বলেছেন: না না এসব বলবেন না । আর ইউ আসলে আমারই মাল্টি । এটা তো স্বীকার করেই নিলাম আমি ! :D

২৪| ০২ রা নভেম্বর, ২০২২ দুপুর ১২:০৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আপনি জানেন তো তিনি কে। নিজেকে ব্যাখ্যা করার দরকার আছে কী? এক সহোদর বলেছেন তিনি দুর্যোধন । জুন বলেছেন দুর্যো হলে তাঁর ব্লগের দর্শনার্থী তালিকায় নিয়মিত থাকতেন। জুন দুর্যো কী জানান দিবেক আপনি তাকে চিনে নিন।তবে আপনি ঠিক ব্লগার দুর্যোধনের ব্লগিং ধাঁচই আলাদা। কেউ একজন তাঁকে বলেছিলেন তিনি ব্লগার ম্যাভরিক কিনা? না তিনি ম্যাভরিক নয়। কিছু কিছু পরিচয় প্রকাশিত না হওয়ায় ভালো। অতি ধর্মান্ধতা ও কপিবাজীর বিরুদ্ধে তাঁর সচেতনতা ব্লগের জন্য প্রয়োজন আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.