নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

যে যে পদ্ধতিতে এখন প্রতিযোগিতার বিজয়ী নির্বাচন করা যেতে পারে..... :D

০৭ ই জুন, ২০২৩ রাত ১২:০৫

ব্লগে কিছু একটা হবে আর সেটা নিয়ে কোন প্যারা তৈরি হবে না সেটা তো হতেই পারে না । আগের বার যখন মডারেশন প্যানেল নিজেস্ব ভাবে প্রতিযোগিতার বিচারক নির্বাচন করেছিলো সেটা অনেকের পছন্দ হয় নি । আবার এইবার যখন মডারেশন ব্লগারদের মতামতের ভিত্তিতে বিচারক নির্বাচন করতে চাচ্ছে তখন সেখানেও কেউ একমত হতে পারছে না । নানা জনের নানা মত । আমরা বাঙালিরা আর কিছু না পারি এই মতামত দিয়ে দলে দলে বিভক্ত হতে পারি খুব ভাল ভাবে । তবে কোন চিন্তা নেই । এই সমস্যা সমাধানের জন্য আমি নিয়ে এসেছি সহজ পদ্ধতিতে বিচারন নির্ণয়ের বেশ কয়েকটি পদ্ধতি । এর থেকেই যে একটি বাছাই করে নিলেই সমস্যা সমাধান হবে আশা করি ।


এআই পদ্ধতিঃ লেখা নির্বাচনের একটি পদ্ধতি হতে পারে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স পদ্ধতি । এই পদ্ধতিতে প্রতিটা লেখা চ্যাট জিপিটিকে পড়তে দিতে হবে । এবং তাকে লেখার মান বিচার জন্য কমান্ড দিতে হবে । এআই নির্বাচন করবে সেরা লেখা । এই ক্ষেত্রে লেখা নির্বাচন হবে সব থেকে স্বচ্ছ । কোন ঝামেলা হবে না । কর্তৃপক্ষ এই পদ্ধতি নির্বাচন করতে পারেন ।

টিয়া পাখি পদ্ধতিঃ এই পদ্ধতি প্রতিটি লেখা প্রিন্ট করিয়ে ভাজ করে একটা বাক্সের ভেতরে এলোমেলো করে রাখতে হবে । তারপর তারপর একটা টিয়া পাখি ছেড়ে দিতে হবে । টিয়া পাখি তার ঠোঁটে যে কাগজ তুলবে সেই লেখাই হবে বিজয়ী । অথবা আরো সহজে আমার পোস্টে যে নম্বর দেওয়া আছে কাগজে সেই নম্বর লিখে টিয়া পাখির সামনে দিতে হবে । টিয়া পাখি যেটা নির্বাচন করবে সেটাই নির্বাচন করা হবে ।

লটারি পদ্ধতিঃ
এটাও অনেকটা টিয়া পাখির মতই । ব্লগ কর্তৃপক্ষ ফেসবুক লাইভে এসে লেখার নম্বর সম্মলিত কাগজ তুলবে স্বচ্ছ কাচের জার থেকে । নম্বর মোতাবেক লেখা নির্বাচিত হবে ।

মারামারি পদ্ধতিঃ যারা যারা লেখা জমা দিয়েছে তাদের সবাইকে একটা ঘরের ভেতরে বন্ধ করা হবে । সবার হাতে দেওয়া হবে একটা করে লাঠি । এবার দরজা বন্ধ করে দিতে হবে । তারপর ঘরের আলোও বন্ধ করে দিতে হবে। সর্বশেষ যে তিনজন সোজা হয়ে দাড়িয়ে থাকবে তারাই হবে বিজয়ী । তবে কেউ যদি একাধিক লেখা জমা দেয় তাহলে তাদের হাতে সেই মোতাবেক লাঠি দিতে হবে । যেমন ব্লগার ইসিয়াক দিয়েছেন সম্ভব চারটা পোস্ট । তাকে দেওয়া হবে চারটা লাঠি ।

মার্বেল দৌড় পদ্ধতিঃ এই পদ্ধতিতে প্রতিযোগিতা অংশ নেওয়া সকল ব্লগারকে মুখে একটা চামচ এবং তার উপর মার্বেল নিয়ে দৌড়াতে হবে । যে তিনজন ব্লগার সবার আগে পৌছাবেন তারাই হবেন বিজয়ী । অবশ্যই মার্বেল পড়লে চলবে না। এখানেও যে ব্লগার যে কয়টা পোস্ট দিয়েছেন তাদের চামচে সেই কয়টা মার্বেল দেওয়া হবে ।

পাতা পদ্ধতিঃ এই পদ্ধতিতে প্রতিটি লেখার নম্বর আলাদা কাঠাল পাতায় লিখে ঝুলিয়ে রাখতে হবে । এরপর একপাল ছাগল এনে ছেড়ে দিতে হবে । সর্ব শেষ বেঁচে যাওয়া তিনটি পাতা কিংবা সর্ব শেষে তিনটি পাতা খাওয়া হবে সেই নম্বরের পোস্ট গুলোই বিজয়ী হবে ।

ভোট পদ্ধতিঃ ব্লগারদের ভোটের মাধ্যমে নির্বাচিত হবে সেরা তিন লেখা । তবে এখানে এখানে অবশ্যই ভোটারের মত প্রার্থীও অজানা থাকবে । প্রতিটি লেখা থাকবে খামের ভেতরে । তবে খামের বাইরে কিছু লেখা থাকবে না । ব্লগারটা খামের উপর ভোট দিবেন । যে খাম সব থেকে বেশি টিক পড়বে সেটাই বিজয়ী হবে । বিজয়ীর পরে খাম খোলা হবে এবং দেখা হবে যে সেটা কার লেখা !

অপু তানভীর পদ্ধতিঃ এই পদ্ধতিতে বিজয়ী নির্বাচনের দায়িত্ব একান্ত ভাবে অপু তানভীরকে দেওয়া হোক । সে তার সকল প্রাক্তন বর্তমান এবং ভবিষ্যৎ সম্ভাব্য প্রেমিকাদের নিয়ে একটা মিটিংয়ের মাধ্যমে বিজয়ী নির্বাচন করবে ।


আমি জানি উপরের বর্ণিত সব পদ্ধতিই খানিকটা হাস্যকরই বটে যা গ্রহনযোগ্য নয় ।

আমার ব্যক্তিগত মত হচ্ছে ব্লগ কর্তৃপক্ষ নিজেস্ব ভাবেই প্রতিযোগিতার বিচারক নির্বাচন করুক । সবাইকেই যে সেটা নিয়ে খুশি হবে ব্যাপারটা এমন না । ব্লগ কর্তৃপক্ষ তো আর কাচ্চি বিরিয়ানি নয় যে সবাইকে খুশি করতে পারবে। তারা হয়তো আন্তরিকতার সাথেই ব্লগারদের মাঝ থেকে বিচারক নির্বাচন করতে চেয়েছিলেন তবে ব্যাপারটা যে মোটেই সহজ কিছু না সেটা তো এখন পরিস্কার হয়েছে । আর সত্যি বলতে কি নিরোপেক্ষ ভাবে লেখা নির্বাচন করতে হলে ব্লগারদের ভেতর থেকে কাউকে না নেওয়াই ভাল । এমন কাউকে এই কাজে যুক্ত করা দরকার যে ব্লগারদের চেনেন পর্যন্ত না । সে কেবল লেখা পড়বে । লেখা পড়ে লেখার মান বিচারে লেখা নির্বাচন করবে ।

যাই হোক আমার ঘুমানোর সময় হয়ে গেছে অলরেডি পার হয়ে গেছে । আর জেগে থাকা যাচ্ছে না । শুভ রাত্রি ।

মন্তব্য ২২ টি রেটিং +৯/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুন, ২০২৩ রাত ১২:১৪

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আচ্ছা

যারা যারা লিখেছে তাদের ভোটিং পদ্ধতিতে বিজয়ী করলে কেমন হয় ?

০৭ ই জুন, ২০২৩ সকাল ৯:৩১

অপু তানভীর বলেছেন: যদি জানা যায় যে কে লিখেছে তবে এই ক্ষেত্রে লেখার মানের থেকেও লেখকের সাথে ভোটারের সম্পর্ক বেশি গুরুত্বপূর্ণ হবে তাই ভোট হবে এনানিউমাস হিসাবে । তাহলেই কাজ হবে ।

২| ০৭ ই জুন, ২০২৩ রাত ১২:২৫

সেলিম আনোয়ার বলেছেন: আপনিও এখন আর সেই ছোট্টটি নেই দারুন পরিণত আর ব্লগিং করছেন বহুদিন ধরে। আর এই ধরণের পোস্ট গুলো আপনার বিচক্ষণতার প্রমাণ বহন করে। তাই আপনি ও ভালো একজন বিচারক হতে পারেন।

০৭ ই জুন, ২০২৩ সকাল ৯:৩২

অপু তানভীর বলেছেন: নাহ বিচারক হওয়া বেশ ঝামেলা আর প্যারার কাজ । আমি এখন প্যারা দেয় এমন সব কাজ থেকে দুরে থাকি ।

৩| ০৭ ই জুন, ২০২৩ রাত ১:১৩

জটিল ভাই বলেছেন:
তারচাইতে আমি মনে করি তত্বাবধায়ক ব্লগার-এর অধীনে নির্বাচন দেওয়াটা উত্তম হয় =p~

০৭ ই জুন, ২০২৩ সকাল ৯:৩৩

অপু তানভীর বলেছেন: তখন আবার কিভাবে তত্ত্বাবোধায়ক ব্লগার নির্বাচিত হবে সেটা নিয়ে আবার আরেকটা হ্যাপা হবে । সেটাও তো প্যারার কাজ !

৪| ০৭ ই জুন, ২০২৩ সকাল ৯:৩৯

শেরজা তপন বলেছেন: জটিল ভাই এর প্রস্তাবিত পদ্ধতিটা খারাপ নয়।

আমার মনে হয় প্রত্যেক ব্লগার যদি ম্যাসেজ বা মেইলের মাধ্যমে গোপনে মডারেটর টিমকে জানিয়ে দেন কোন কোন লেখা পছন্দ হয়েছে সেটাই ভাল হবে।

এখানে মডারেটর টিমকে কেউ সন্দেহ অবিশ্বাস করলে কিচ্ছু করার নেই। কিছু সন্দেহ বাতিক মানুষ সারাজীবনই সন্দেহ করে যাবে।

০৭ ই জুন, ২০২৩ সকাল ৯:৪৫

অপু তানভীর বলেছেন: এই ক্ষেত্রে তো ভোট কারচুপি হওয়ার সমূহ সম্ভবনা রয়েছে । দেখা গেল নিজেদের পছন্দের বিচারক নির্বচন করতে মানুষজন একাধিক মেসেজ দিতেছে ।

৫| ০৭ ই জুন, ২০২৩ সকাল ১১:০৬

মোগল সম্রাট বলেছেন:
সেই দ্বৈব-চয়নেই ভরসা B-) আউলায়া যাইতেছে বেবাক B-) :P

০৭ ই জুন, ২০২৩ দুপুর ১২:১৪

অপু তানভীর বলেছেন: এছাড়া আর উপায় নাই দেখতেছি । :D

৬| ০৭ ই জুন, ২০২৩ সকাল ১১:২১

ভুয়া মফিজ বলেছেন: আমার মতে টিয়া পাখী পদ্ধতিটাই সবচেয়ে কার্যকর। বাল্যকালে আমার সাথে একই ক্লাশে টিয়া নামে এক মেয়ে পড়তো। টিয়া পাখীর মতোই ছিল সে রঙ্গিন। তাকে দেখলেই আমার অবস্থা হতো সঙ্গীন। সেই থেকে আমি টিয়ার ভক্ত........সে মানুষই হোক, আর পাখী!!! :P

০৭ ই জুন, ২০২৩ দুপুর ১২:১৫

অপু তানভীর বলেছেন: আরে এতো দেখতেছি অনেক মিল । আমারও জনৈক প্রেমিকার নাম ছিল টিয়া ছিল । মানে আমি তারে টিয়া পাখি কইা ডাকতাম আর কি । টিয়া পাখি নিয়া গল্পও আছে অনেক । :D

আমারও মনে হয় এটাই বেস্ট পদ্ধতি ।

৭| ০৭ ই জুন, ২০২৩ দুপুর ১:৫৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
- সমস্যা হচ্ছে প্রায় সবকয়টা পদ্ধতি ভালো। সবচেয়ে ভালো পদ্ধতি কোনটি তা নির্বাচনের জন্য একটি ৩ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিটি তৈরি করতে হবে। :-B

০৭ ই জুন, ২০২৩ দুপুর ২:১৩

অপু তানভীর বলেছেন: এমনিতেও নির্বাচন নিয়ে মডু প্যানেল ঝামেলায় আছে আপনে দেখি তাদের ঝামেলা আরও এক দফা বাড়িয়ে দিলেন ! :D

৮| ০৮ ই জুন, ২০২৩ সকাল ১০:৩৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সার্বজনীন পদ্ধতি: সব ব্লগার তাদের মতামত দিবে কোন ৩টি লেখা সেরা । ই মেইলে মডারেটরকে জানাবে। সুন্দর হয়েছে আপনার ফান পোস্ট।

১৩ ই জুন, ২০২৩ সকাল ৯:২০

অপু তানভীর বলেছেন: এতে করে একটা ঝামেলা হটে পারে যে একজন একাধিক ইমেল করতে পারে । তখন সেটা আবার ঝামেলা হয়ে যাবে ।

এই পোস্ট কেবলই ফান আর কিছু নয় ।

৯| ০৮ ই জুন, ২০২৩ রাত ৯:৩৯

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনার ফান পোস্ট ভাল হয়েছে

১৩ ই জুন, ২০২৩ সকাল ৯:২০

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ ।
জেনে ভাল লাগলো যে ভাল লেগেছে ।

১০| ১০ ই জুন, ২০২৩ দুপুর ১:২৮

রানার ব্লগ বলেছেন: জুয়ার বোর্ডে যেমন একটা কাঁটা থাকে যেটা চরকির উপর আকা ছবিতে এসে থেমে গিয়ে বিজয়ী নির্বাচন করে তেমনি একটা পদ্ধতি করা হোক । প্রতিযোগী সবার নাম লিখে বোর্ড ঘুড়িয়ে দেয়া হোক কাঁটা যেখানে থেমে যাবে সেই বিজয়ী ।

১৩ ই জুন, ২০২৩ সকাল ৯:২২

অপু তানভীর বলেছেন: আরে এটাও তো দারুন একটা পদ্ধতি বলেছেন ! তবে ঐ যে বললাম টিয়াপাখি পদ্ধতি । এইটাও সেই দিকেই চলে যায় । একই টাইপের প্রায় ।

১১| ১০ ই জুন, ২০২৩ দুপুর ১:৪৫

অপ্‌সরা বলেছেন: সবচেয়ে ভালো লাঠি পদ্ধতি!

ইসিহাক ভাইয়ার চারটা লাঠি। হা হা হ া

১৩ ই জুন, ২০২৩ সকাল ৯:২২

অপু তানভীর বলেছেন: আমারও ঈটা বেশ পছন্দ । চেষ্টা করে কিন্তু যেতই ! কী বল !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.