নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আমার নিরক্ষর কিন্তু বুদ্ধিমতী মায়ের কাছ থেকে এই শিক্ষাই পেয়েছিলাম,যথাযথ কর্তব্য পালন করেই উপযুক্ত অধিকার আদায় করা সম্ভব। - মহাত্মা গান্ধী

পদাতিক চৌধুরি

হাই,আমি পদাতিক চৌধুরী।পথেঘাটে ঘুরে বেড়াই।আগডুম বাগডুম লিখি। এমনই আগডুম বাগডুমের পরিচয় পেতে হলে আমার ব্লগে আপনাদেরকে স্বাগত।

পদাতিক চৌধুরি › বিস্তারিত পোস্টঃ

সদ্য ঘোষিত পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচন নিয়ে দুটি কথা

১৬ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:০৩



প্রতি পাঁচবছর অন্তর লোকসভা, বিধানসভা নির্বাচনের ন্যায় পশ্চিমবঙ্গের নির্বাচন কমিশন তিন দফা পঞ্চায়েত নির্বাচন ঘোষনা করেছেন।তারিখ গুলি হল যথাক্রমে ১/০৫,৩/০৫,৫/০৫ এবং ভোট গননা হবে আগামী ৮/০৫ এ।সেইমত রাজ্যের বিভিন্ন প্রান্তে বিভিন্ন রাজনৈতিক দলের প্রস্তুতি তুঙ্গে।আমার শৈশব কেটেছে নিতান্ত গ্রামীণ পরিবেশে।ব্যক্তিগত অভিজ্ঞতায় দেখে এসেছি, এরকম নির্বাচনককে কেন্দ্র করে গ্রামে গ্রামে একটা উৎসবের আবহ তৈরী হত।ভোটের দিন পরিচ্ছন্ন পোষাক পরে সকাল থেকে বড়দের সঙ্গে আমরা ভোট কেন্দ্রে আনন্দে মেতে থাকতাম।ভোটকর্মীদের জন্য গ্রামের কেউনা কেউ ডাবের জল,সকালের টিফিন কিমবা দুপুরে ভাতের ব্যবস্থা করতেন।ছোট থেকে নিজের বাবাকেও দেখে এসেছি, ভোটের ডিউটি করতে গিয়ে এরকম আপ্যায়ন নিয়ে বাড়ি ফিরতেন।



ভোটেরদিন ভোটকেন্দ্রকে কেন্দ্র করে গ্রামে একটি ছোটখাটো মেলা বসতো।অস্থায়ীভাবে বসা নানারকম খাবারের দোকান ছিল মেলার প্রধান আকর্ষন।বড়রা আমাদের অনেক সময় নানান খাবার কিনে দিতেন।একই সঙ্গে আমাদের আর একটি আকর্ষণীয় বিষয় ছিল বিভিন্ন দলের প্রতীক ব্যাজ কালেকশন করা।বলা যেতে পারে এটা ছিল আমাদের শৈশবের ভোট উৎসবে একটি প্রতিযোগিতার বিষয়।তখন অবশ্য তৃনমূল কংগ্রেস দল তৈরী হয়নি।একবার আমি একসঙ্গে শার্টের দুদিকে কংগ্রেস ও সিপিএমের ব্যাজ পরাই সবাই প্রচন্ড হাসাহাসি করেছিল।আমি লজ্জিত হয়ে বাড়ি ফিরে এসেছিলাম।ভোট শেষে আট/দশটি ব্যাজ সংগ্রহে রাখাটা ছিল যেন আমাদের সম্পদ, যা আজও ভোলার নয়।



সাধারনত ভোট গ্রহণ পর্বটি সকাল সাতটায় শুরু হলেও প্রথম ভোটটি দেওয়ার জন্য ভোররাতে লাইন পড়ে যেত।আঠারো বছর পার হলে প্রথম ভোটার হয়ে, আমিও স্বপ্ন দেখতাম প্রথমে ভোট দেব।যত ভোরেই যাইনা কেন, প্রতিবার দেখতাম আমার আগে চার/ পাঁচ জনের লাইন আছে।চাকরি পাওয়ার পর ভোটের নোটিফিকেশন মানে ডিউটি করতে যাওয়া,কাজেই আমার প্রথমে ভোট দেওয়ার স্বপ্ন আজও অপূরণ থেকে গেল।

গতকাল এরকম পঞ্চায়েত ভোটের আবহের মধ্যে আমি আমার সাধের গ্রামে গেছিলাম।ঘোষনা মত আমার জেলার ভোট ১ মে হওয়ার কথা।
কিন্তু গ্রামে ভোট থেকেও নেই।বিনা প্রতিদ্বন্দ্বিতায় শাসকদলের প্রার্থী জয়ী হয়েছেন।এক হিসাবে গ্রাম বিরোধীশূন্য।সন্ত্রাস সৃষ্টি করে ভয় ভীতি দেখিয়ে প্রয়োজনে শারীরিক নিগ্রহ করে এলাকা বিরোধী শূন্য করা হয়েছে।গোটা এলাকায় অসম্ভব আতঙ্ক।লোকজন বিষয়টি নিয়ে মুখে কুলুপ এঁটেছেন।

আমার ক্ষুদ্র দৃষ্টিতে মনে হয়েছে, বর্তমানের শাসকদল রাজ্যে আপাতদৃষ্টিতে যথেচ্ছ উন্নয়ন করেছে।মুখে তারা ঢালাও প্রচারও করছে এই উন্নয়নের।কিন্তু যে জনগনের ভোটে জিতে মাননীয় মুখ্যমন্ত্রী ক্ষমতায় এলেন,সেই জনগনকে আর শেষ পর্যন্ত বিশ্বাস করতে পারলেননা। এটাই আমাদের মত ভোট প্রিয় মানুষের বড় দুঃখ।আমরা এই ভোটযুদ্ধ চাইনা।চাইনা এই সন্ত্রাস হানাহানি। চাইএক প্রকৃত ত্রুটিমুক্ত গনতন্ত্র,শোষন মুক্ত সমাজ,উজ্বল ভবিষৎ।যেখানে ভোটকে কেন্দ্র করে পূর্বোক্ত স্পোর্টিং পরিবেশ যেন আবার ফিরে আসে। আজ যারা শিশু তারা তাদের মত বিনোদনহীন গ্রাম্য পরিবেশে অন্তত ভোটকে নিয়ে দুটি দিন উৎসবে মেতে থাকতে পারে।
(পোষ্টটি শ্রদ্ধেয় চাঁদগাজী স্যারকে উৎসর্গ করলাম।কয়েকদিন আগে ওনার শৈশবের একটি পোষ্ট দেখে অনুপ্রাণিত হয়ে এই পোষ্টটি লেখা।)
আমার গ্রামের কয়েকটি ছবি....












মন্তব্য ২৮ টি রেটিং +১/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৬ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:২৯

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: পড়লাম। পরে আরেকটু লিখেছেন।।


বিভিন্ন দলের প্রতীক(ব্যাচ) কালেকশন! --সেইম কেস"

শ্রদ্ধেয়কে আমি গ্যাপে নিবো:)

১৬ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:৩৫

পদাতিক চৌধুরি বলেছেন: ধন্যবাদ ভাইয়া।তাহলে বুঝলাম আমার আপনার শৈশব একটা জায়গায় একসুত্রে বাঁধা।একটু গ্যাপ নিয়ে লিখতে হয়েছে।প্রচন্ড চাপে আছি।সর্বোপরি আপনাকে আরো একবার thanks. পোষ্টটি হয়তো আমি দুদিন পরেও লিখতাম।
শুভ রাত্রি।

২| ১৬ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:৩০

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: শেষের ছবিদুটো সোজা করে দিন :)

১৬ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:৩৮

পদাতিক চৌধুরি বলেছেন: চারটি ছবি পরপর দিয়েছি।নেটের অবস্থা অত্যন্ত খারাপ।দুটি ছবি হল,এই অবস্থায়।বাকি দুটি এখনও ঘুরছে।কাল সকালে আবার ট্রাই করবো।শুভ রাত্রি।

৩| ১৯ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:৫৩

তারেক_মাহমুদ বলেছেন: চাইনা এই সন্ত্রাস হানাহানি। চাইএক প্রকৃত ত্রুটিমুক্ত গনতন্ত্র,শোষন মুক্ত সমাজ,উজ্বল ভবিষৎ।যেখানে ভোটকে কেন্দ্র করে পূর্বোক্ত স্পোর্টিং পরিবেশ যেন আবার ফিরে আসে।
যেকোনো ভোটকে কেন্দ্র করে এমন চাওয়া উচিত সবারই।

১৯ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১:৩৫

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রভাত তারেক ভাইজান,পাঠ ও মন্তব্যে আনন্দ পেলাম।হ্যাঁ,আমরা সবাই যদি এমন ভাবতে পারতার তাহলে আমাদের চারপাশটা অনেক সুন্দর হত।বন্ধ হত এই হানাহানি।
অনেক শুভ কামনা আপনাকে।

৪| ১৯ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:০১

চাঁদগাজী বলেছেন:



ভারতেও বাংলাদেশের মতো অবস্হা দেখে কষ্ট পেলাম; ভারতে শিক্ষার হার, মানুষের মাঝে গণতন্ত্র নিয়ে উৎসাহ থাকার পরও বিরোধীদলের লোকজন ভয়ে ক্যান্ডিডেট হতে পারছে না, শুনে খারাপ লাগলো।

১৯ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:৩১

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার কথাটি আমি একটু অন্য ভাবে বলতে চাই,পশ্চিমবাংলার সঙ্গে বাংলাদেশের তুলনাটা সঙ্গত।কিন্তু ভারত বললে মাত্রাটা অন্যরুপ পায়।আমি উড়িষ্যাতেও গেছি,কানপুরে দুবছরে মাঝে মাঝে বেঙ্গলি কলোনিতে থাকতে হয়েছিল, কিমবা দেওঘরেও গেছি।তাদের অনুন্নয়নের সঙ্গে পশ্চিমবাংলার পুরুলিয়া জেলার তুলনা আনা যেতে পারে।অথচ এগুলি কোনোনা কোনো সময় বিজেপি শাসিত ছিল।সে দিকদিয়ে পশ্চিমবঙ্গ অনেক উন্নত বলে আমার মনে হয়।তবে রাজনৈতিক সন্ত্রাস পশ্চিমবঙ্গে অনেক বেশি, এটা হলফ করে বলতে পারি।আর শিক্ষার হার বেশি বলেছেন।হ্যাঁ, সংখ্যা হয়ত বাড়ছে, তবে কোয়ালিটি বাড়ছেনা।আমি আপনাকে পাশের রাজ্য বিহার বোর্ডের টপারের একটি লেখা পাঠাচ্ছি।যদি যায়,আমার পরবর্তী মন্তব্যে দয়া করে দেখুন।

৫| ১৯ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

চাঁদগাজী বলেছেন:


পোষ্টটি আমাকে উদ্দেশ্য করে উৎসর্গ করার জন্য ধন্যবাদ। পোষ্টটি আগে আমার চোখে পড়েনি, স্যরি।

১৯ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:৩৯

পদাতিক চৌধুরি বলেছেন: দেরীতে হলেও যে আপনি এলেন,এতে কৃতজ্ঞতা ছুঁয়ে গেল।অনেক অনেক শুভ কামনা আপনাকে।

৬| ১৯ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:৩৯

পদাতিক চৌধুরি বলেছেন:

১৯ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:৪২

পদাতিক চৌধুরি বলেছেন: এদেশে শিক্ষার মান অত্যন্ত নেমে গেছে।বিহার বোর্ডের টপারের একটি নথি তার প্রমাণ।

৭| ২০ শে এপ্রিল, ২০১৮ সকাল ৯:৩৪

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: চৌধুরি ভাই।

রাতে কথা হবে।।

২০ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১:৫০

পদাতিক চৌধুরি বলেছেন: ঠিক আছে ভাইয়া,সাবধানে কাজে যান। রাতে সাক্ষাৎ হবে।

৮| ২১ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:২৯

আখেনাটেন বলেছেন: আমাদের দেশ থেকে মমতাদি শিক্ষা নিয়েছে মনে কয়! :D হাজারো হলেও একই বাঙালি জাত তো!

২১ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৫৩

পদাতিক চৌধুরি বলেছেন: ধন্যবাদ,ফ্যারাও ভাই।আপনার মন্তব্যের সঙ্গে সহমত হতে পারলাম না।আমাদের এখানে যে গনতন্ত্র চলছে, মনে হয়না বিশ্বের কোথাও তার নমুনা আছে।তবে আপনাদের ওখানে যদি আমাদের মাননীয়া রপ্তানি করেন, তাহলে বাংলাদেশটা আর আস্ত থাকবে বলে মনে হয়না।এখন তবুও আপনারা আন্দোলন করছেন প্রশ্ন ফাঁসের মত ইস্যুকে নিয়ে। তখন দেখবেন পরীক্ষা নামেমাত্র। যারা হলে ব্লাঙ্ক্ পেপার জমা দিবে, তারাই টপ স্কোরার হবে।যেমনটি এখানে হচ্ছে।অবাক হবেন,গত বছর প্রাথমিকে নিয়োগ পরীক্ষায় ৫২ লক্ষ পরীক্ষার্থী ছিল।চাকরী পেয়েছে যারা সম্পূর্ণ অনৈতিক ভাবে sms মাধ্যমে টাকার বিনিময়ে।কোনো এভিডেন্স রাখেনি,যাতে বিষয়টি নিয়ে কোর্টকাছারি হয়।আর বেশি বলে নিজেদের দেওলিয়া প্রকাশ করতে বিবিকে বাঁধছে।
নিরন্তর শুভ কামনা রইল।

৯| ২১ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৪৭

রোকনুজ্জামান খান বলেছেন: আমি এই জীবনে
দুই বার ভোটের
ামেজ দেখেছি
মনে হয় না সেই
দিন গুলান র পাওয়া যাবে<

২১ শে এপ্রিল, ২০১৮ দুপুর ২:২৭

পদাতিক চৌধুরি বলেছেন: সুস্বাগত ভাই আপনাকে আমার ব্লগে।একদম ঠিক বলেছেন, আমরা ভোট উপলক্ষে যে ইমেজ পেয়েছি, তাকে আর ফিরে পাবো বলে মনে হয়না।এখন এই কালচারই চলতে থাকবে।

শুভেচ্ছা নিয়েন ভাইজান।

১০| ২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:৩৪

শামচুল হক বলেছেন: বাংলাদেশের অবস্থা ভারতেও- - - গণতন্ত্র এখন শুধু মুখে মুখে -- - -

২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ১২:১৬

পদাতিক চৌধুরি বলেছেন: হ্যাঁ ভাই,একদম ঠিক বলেছেন।ধন্যবাদ আপনার ছোট্ট কিন্তু তাৎপর্যপূর্ণ মন্তব্যের জন্য।

অনেক অনেক শুভ কামনা আপনাকে।

১১| ২৫ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:১০

রাজীব নুর বলেছেন: এরপর কোনো পোষ্টে ছবি যেন উলটা না হয়। সেদিকে লক্ষ্য রাখবেন।

২৫ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১:০৮

পদাতিক চৌধুরি বলেছেন: হ্যাঁ,ভাই সেটা মাথায় রাখবো।আসলে এই পোষ্টটি যখন দিই,জানতাম তেমন কেউ পড়বে না।কিন্তু এখন আপনাদের সকলকে পাশে পেয়েছি, আর এমন করবোনা, কথা দিচ্ছি।

অনেক ভাল লাগা, রাজীব ভাই আপনাকে।

১২| ২৫ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১:৪৭

আরাফআহনাফ বলেছেন: সেই একই কাহিনী -
ছোট্টবেলার আমাদের দেখা ভোটের সাথে আপনার অতীতের ভোটের কোন তফাৎ নেই,
তফাৎ নেই এখনকার ভোটের চিত্রের সাথেও - তফাৎ শুধু এপাড়/ওপাড়।

সুন্দর লেখনির জন্য ধন্যবাদ।

২৫ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপনাকে, সুন্দর মন্তব্য করার জন্য।আসলে আমাদের শৈশবের মধ্যে কোন পার্থক্য তখন যেমন ছিল না এখনো তেমন নেই।কিন্তু বর্তমানে রাজনৈতিক দূর্বৃত্তায়ন আমাদের এই সম্পর্ককে মাঝে মাঝে বিঘ্ন ঘটাচ্ছে, যার শিকার হচ্ছি আমরা।
আমরা নির্বিবাদী মানুষ, মুখ বুঁজে সব মনে নিচ্ছি।

অনেক শুভ কামনা আপনাকে।

১৩| ১১ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:২০

খায়রুল আহসান বলেছেন: আনন্দঘন পরিবেশে ভোটকেন্দ্রে যাওয়া এবং নির্বাচনকে কে কেন্দ্র করে একটা উৎসবের আমেজে কিছুদিন ডুবে থাকা- এসব আমাকেও আমার বাল্যকালের স্মৃতি স্মরণ করিয়ে দিয়েছে। কিন্তু পোস্টের শেষে এসে এবং মন্তব্য প্রতিমন্তব্য পড়ে মনটা খারাপ হয়ে গেল। জাতি হিসেবে বাঙালীদের ক্রমাবরোহণ চোখের সামনে দেখছি এবং পীড়িত হচ্ছি। যাক গে সে কথা- উন্নতির কোন আভাসও যেখানে দেখা যাচ্ছেনা সেখানে বিলাপ করে কোন লাভ নেই। জা হবার হবে!
তবে একটা প্রশ্নঃ "আই কামিং" বলতে শ্রীমতী রুবি রাই কি "চোখ ওঠা" বুঝিয়েছেন। তার দরখাস্তটা দুঃখের মাঝেও বিনোদন যুগিয়ে গেল।
পোস্টে প্রথম প্লাস + + রেখে গেলাম।

১১ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:০৯

পদাতিক চৌধুরি বলেছেন: রেস্পেক্টেড স্যার,

আপনা বিলম্বিত আগমনে মুগ্ধ হলাম । সঙ্গে মনদিয়ে পোস্টটি পড়ে কমেন্ট করাতে পুলকিত হলাম । পোস্টের সঙ্গে আপনার সুন্দর উপলব্ধি মিশেলে কমেন্টটি ভীষণ ভালো লাগলো। তবে পরিশেষে আপনার কথায় , " জা হবার হবে! "

আপনার প্রশ্নের উত্তরে আপনি ঠিকই বলেছেন , " আই কামিং " বলতে শ্রীমতি রুবি রাই চোখ ওঠাকে বুঝিয়েছেন । হ্যাঁ স্যার বিহার বোর্ডের টপারের শিক্ষাগত কোয়লিটির এই নমুনা যত বেশি না বিনোদন তার চেয়ে অনেকবেশি উদ্বেগের জেনারেশনের ক্রমাবনতিতে।

শুভেচ্ছা স্যার আপনাকে।


১৪| ১১ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:২৪

খায়রুল আহসান বলেছেন: দুঃখিত, কী বোর্ডের কোন একটা সমস্যার কারণে একবারে যা লেখা যাচ্ছেনা। 'জা' হয়ে যায়, পরে সম্পাদনা করে ঠিক করে নিতে হয়।
দ্রুত প্রতিমন্তব্যের জন্য ধন্যবাদ। আপনি এ পোস্ট না দিলে, অন্য কেউ বললে আমি বিহারের এই শিক্ষার দুরবস্থার কথা কিছুতেই বিশ্বাস করতাম না।

১১ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:৪৫

পদাতিক চৌধুরি বলেছেন: স্যরি স্যার। আসলে কমেন্টে টুকটাক ভুল হয়ে যায়। পোস্টে এডিট করার সুযোগ থাকায় বানান দেখার সুযোগ থাকে। কিন্তু কমেন্ট একবার প্রকাশ করলে সংশোধনের সে সুযোগ থাকেনা। আর আপনাদের মত মানুষেরা যে বানান জানেননা সেটি কখনোও হতে পারে? এজন্য স্যার কমেন্টে বানানটি আমার দৃষ্টিতে ধর্তব্য নয়।

আর বিহার বোর্ডের দুরবস্থা পরিক্ষিত সত্য । পোস্টে লাইকে অনুপ্রেরণা পেলাম। কৃতজ্ঞতা আপনাকে ।

বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা আপনাকে ।


আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.