নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আমার নিরক্ষর কিন্তু বুদ্ধিমতী মায়ের কাছ থেকে এই শিক্ষাই পেয়েছিলাম,যথাযথ কর্তব্য পালন করেই উপযুক্ত অধিকার আদায় করা সম্ভব। - মহাত্মা গান্ধী

পদাতিক চৌধুরি

হাই,আমি পদাতিক চৌধুরী।পথেঘাটে ঘুরে বেড়াই।আগডুম বাগডুম লিখি। এমনই আগডুম বাগডুমের পরিচয় পেতে হলে আমার ব্লগে আপনাদেরকে স্বাগত।

পদাতিক চৌধুরি › বিস্তারিত পোস্টঃ

ভারতের বানজারা

০৭ ই মে, ২০১৮ রাত ১২:৩২



বর্তমানে দিল্লীর কেন্দ্রীয় সরকার যখন , বেটি বাঁচাও, বেটি পড়াও কর্মসূচি নিয়েছে, বা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী যখন, কন্যাশ্রী প্রকল্প চালু করে মেয়েদের সামাজিক উন্নয়নের নিরন্তর চেষ্টা করে যাচ্ছেন, ঠিক তখনই ভারতের মধ্যপ্রদেশের বানজারা সম্প্রদায় বিবাহের পর কন্য সন্তান কামনার আগ্রহে থাকেন । তবে তাদের এই কন্যার প্রতি আগ্রহের প্রকৃতিটি একটু আলাদা । শুধুমাত্র গনিকা হতেই বানজারা দম্পতীর কাছে কন্যা বড় কামনীয় । কাজেই এহেন সমাজে কন্যার জন্মদাতা মায়ের কদর যে অনেকটা বেশি তা বলা বাহুল্য । বানজারা বাবার কাজ হল, স্ত্রী ও মেয়ের দেহের পশরার ব্যবস্থা করে দেওয়া । স্ত্রী ও মেয়ের দেহের পশরাই তাদের আয়ের মূল উৎস ।

হয়তো শুনতে খারাপ লাগছে, তবে যৌন আবেদনের ঐতিহ্য ভারতের বহু পূরানো । মৌর্য আমলে শিল্পে যৌন কারুকলা প্রশংসা পেয়েছিল । পরে গুপ্ত যুগে তা আরও ব্যাপক আকার ধারন করে, উপরন্তু নতুনত্ব পায় যৌন আবেদন । সুতরাং ঐতিহাসিক দিক দিয়ে প্রশংসনীয় এহেন শিল্প আজ যদি একটু বাড়টি মর্যাদা পায়, তাহলে তা আর আপত্তির কেন? বরং প্রাচীনত্বের একটু আধুনিক চমক হওয়াটাই স্বাভাবিক । আর পরিবর্তন! বর্তমান বিশ্বের একটি লুপ্তপ্রায় শব্দ হল পরিবর্তন। আমরা আমাদের চারপাশে প্রতিনিয়ত যে সব অনিয়মকে সাক্ষাত করি, শুধু এই শব্দের বদান্যতায় আমরা তা সহজে হজম করি । বরং দেখা যাক যৌনবৃত্তির প্যারামিটারটা কোন দিকে......



পরিসংখ্যান বলছে, ৭৫ টি গ্রামে প্রায় ২৩ হাজার মানুষের মধ্যে ৬৫ শতাংশ মহিলা । যদিও এই প্রথার বিরুদ্ধে সোচ্চার হচ্ছে, নাই আভা সামাজিক চেতনা সমিতি । বিভিন্নভাবে সরকারি ও বেসরকারি ভাবে তারা এলাকায় নিরন্তর প্রচারাভিযান চালাচ্ছে । মান্দাসোরে ৩৮ টি গ্রামের মধ্যে ৩৪৩৫ জনের বাস, যাদের মধ্যে মাত্র ১১৯২ জন পুরুষ । নাই আভা সামাজিক চেতনা সমিতির মতে, এরা প্রয়োজনে ১০০০০ টাকা দিয়ে কন্যা সন্তান কেনে, উদ্দেশ্য একটাই ইনভেস্টমেন্ট । তবে এরা কেনা মেয়েদের যত্ন করেনা ।

তবে আশার যে নিমুচ জেলা প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, শিক্ষিত মেয়েদের চাকরীর আশ্বাস, শিশুদের বিদ্যালয়ে পাঠানো সম্ভব হবে একমাত্র পুলিশের হস্তক্ষেপেই । আর এই মানসিকতার পরিবর্তন হলে নাই আভা সামাজিক চেতনা সমিতির সাফল্য আর প্রচেষ্টার প্রাপ্তিযোগ হবে তা বলা বাহুল্য ।

পোষ্টটি শ্রদ্ধেয় ব্লগার ঠাকুর মাহমুদ ভাইকে উপহার দিলাম।

ছবি ও তথ্য ২৪ ঘন্টা ওয়েবপেজ

মন্তব্য ৪২ টি রেটিং +২/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ০৭ ই মে, ২০১৮ রাত ১২:৩৭

সোহাগ তানভীর সাকিব বলেছেন: নারীদের যে পণ্য হিসেবে অনেক সময় ব্যবহার করা হয় এটা অনেক নারী-ই অনেক সময় বুঝে না

০৭ ই মে, ২০১৮ রাত ১২:৫৩

পদাতিক চৌধুরি বলেছেন: ধন্যবাদ তানভীর ভাই । আজও নারীদের অবস্থা সেই তিমিরময় । শুধুমাত্র শহুরে শিক্ষিত উচ্চ ও মধ্যবিত্ত শ্রেণি ছাড়া নারী আজ একবিংশ শতকেও সেই তিমিরেই। যে এটা বুঝতে চায় না বা পারেনা সেটা নারী বা পুরুষ নয়, ব্যক্তি হিসাবে তার ত্রুটির পরিচায়ক।

অনেক শুভ কামনা আপনাকে।

২| ০৭ ই মে, ২০১৮ রাত ১২:৪১

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: চৌধুরি!

রাজস্থান, পাঞ্জাব, কাশ্মীর, কেরালা.... নিয়ে সিরিজ আকারে পোস্ট দিয়েন তো!!!:)

আজকের মত আসি...

০৭ ই মে, ২০১৮ রাত ১২:৫৮

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার আগমনে আমি কৃতজ্ঞতা জানাই। একটু আগে কবি বন্দনায় দেখছিলাম, আপনার শরীর খারাপের কথা। বেশি রাত না জাগাই ভাল। ৩০ তারিখের পর আজ আপনার পোষ্ট দেখে খুশি হয়েছি।
পোষ্ট প্রসঙ্গে আপনার পরামর্শ মাথায় নিলাম। আগামীততে পালন করার চেষ্টা করবো।

অনেক অনেক ভাল লাগা আপনাকে, সঙ্গে শেষ প্রাহরিক বৈশাখী শুভেচ্ছা।

৩| ০৭ ই মে, ২০১৮ রাত ১২:৫৯

চাঁদগাজী বলেছেন:


ভারতের শিক্ষিত সমাজ বাংগালীদের থেকেও স্বার্থপর, দেখছি; এদের সাথে চীনাদের মিল আছে, নিজ পরিবারের বাহিরে, অন্যদের নিয়ে মাথা ঘামায় না; না হয়, যেই দেশে নেহেরুর মত লোক ছিলেন, ইন্দিরার মতো মানুষ ছিলেন, সেখানে কেন এই অবস্হা?

০৭ ই মে, ২০১৮ রাত ১:০৯

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয়, আপনার অনুমান একেবারে সঠিক। তবে ভারতটা বৈচিত্রে ভরা। হাজার ভাষা, উপভাষা খাদ্যাভাস মানুষের বাস। ধর্মের ভিন্নতা তাকে অন্য মাত্রা দান করেছে। এহেন ভারতীয় সমাজে ক্রিমটা সমাজের উঁচু তলার লোকেরা খেয়ে ফেলে, নীচ পর্যন্ত পৌঁছায় না। যেটা যায় সেটা সেডিমেট। যা দিয়ে দিন হয়ত চলে কিম্তু অবস্থার হেরফের হয়না। তার উপর আছে নীরব মোদীর মত নীরবতা। কাজেই আপনার আজকের পোষ্টটির মত, যার বাবার টাকা আছে শিক্ষা তার।

অনেক শ্রদ্ধা। ভাল থাকুন, সুস্ত থাকুন।

৪| ০৭ ই মে, ২০১৮ রাত ১:২৪

কাওসার চৌধুরী বলেছেন: এখনই ভাবছিলাম, পদাতিক ভাই কী অভিমান করলেন? সারাদিন কোন পোস্ট নেই। শেষমেষ মাঝরাতে একখান চমৎকার পোস্ট। এজন্য ধন্যবাদ আপনাকে।

ভারত একটি বিশাল দেশ। বিশাল এ ভূখন্ডে হাজারো জাতি ও মতাদর্শের মানুষের বাস। এ জাতি, বর্ণ ভারতীয় সংস্কৃতিতে বৈচিত্র এনেছে। আর ভারতের পিছিয়ে পড়া যে কয়টি প্রদেশ আছে তার মধ্যে মধ্যপ্রদেশ অন্যতম। আমি অবাক হই দিল্লী ও মুম্বাইয়ের এতো কাছাকাছি হওয়ার পরও প্রদেশটিতে তেমন উন্নয়ন ঘটেনি। এজন্য মূলত অশিক্ষা ও গোড়ামী সবচেয়ে দায়ী। বিহার, ঝাড়খন্ড, মধ্যপ্রদেশ ও উত্তর প্রদেশ এখনো কুসংস্কার ও ধর্মীয় গোড়ামীর স্বর্গ। তবে এর মধ্যে থেকেও উত্তর প্রদেশ অর্থনৈতিকভাাবে অনেক উন্নতি করেছে।

তবে "বানজারা সম্প্রদায়" সম্বন্ধে কিছুই জানতাম না। এজন্য আপনার লেখা পড়ে খেশাটা হলো। সম্ভব হলে রাজস্থানের জিপসি সম্প্রদায় নিয়ে লেখুন।

অনেক ভাল লাগার একটি লেখা ভাই। শুভ রাত্রি।

০৭ ই মে, ২০১৮ ভোর ৬:২১

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল, কাওসার ভাই। আপনার পরামর্শেই আমি ক্রোম ব্রাউজারটি আনস্টল করে, পরে আবার ইনস্টল করে সমস্যা মুক্ত হই। রবিবার গতকাল প্রায় সারাদিন, রবিবার সকসকালের অনেকটা সময় এসব নিয়ে কাজ করাই অনেকটা চাপে পড়ে সারাদিন আর ব্লগে ঢু মারার সময় হয়ে ওঠেনি।একটু সময় পেয়েই পোষ্টটি দিলাম। আপনিই এক্ষেত্রে আমার গুরু। আর আপনার উপর কখনো রাগ করতে পারি?

রাজস্থানের জিপসিদের নিয়ে আপনি বললেন যখন পোষ্ট দেওয়ার চেষ্টা করবো।

অনেক অনেক ভাল লাগা আপনাকে। সঙ্গে শেষ প্রাহরিক বৈশাখী শুভেচ্ছা।

৫| ০৭ ই মে, ২০১৮ রাত ২:১১

প্রামানিক বলেছেন: বানজারা সম্প্রদায় সম্পর্কে জানা ছিল না আপনার পোষ্ট পড়ে জানা হলো। ধন্যবাদ

০৭ ই মে, ২০১৮ সকাল ৭:৩৪

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার আগমনে আমি বাড়তি আনন্দ পাই প্রামাণিক ভাই , সঙ্গে কমেন্টে আপ্লুত হওয়াটা স্বাভাবিক।

অনেক ভাল লাগা সহ রইল শেষ প্রাহরিক বৈশাখী শুভেচ্ছাও।

৬| ০৭ ই মে, ২০১৮ ভোর ৬:২১

তালাচাবি বলেছেন:

শুভ সকাল, পদাতিক ভাই।

০৭ ই মে, ২০১৮ সকাল ৭:৩৭

পদাতিক চৌধুরি বলেছেন: কৃতজ্ঞতা জানাই সকালে এহেন চা যোগের ব্যবস্থা করায়। পাশাপাশি পোষ্ট সম্পর্কে একটু মন্তব্যের অভাববোধ করছি। আগামীতে ভাল পোষ্ট দিলে হয়তো ভাল কিছু মন্তব্য পাবো।

অনেক শুভ কামনা আপনাকে, তালাচাবি ভাই।

৭| ০৭ ই মে, ২০১৮ ভোর ৬:৫২

কাওসার চৌধুরী বলেছেন: সব ঠিক আছে, তবে আমি আপনার গুরু। কথাটির ওজন বওয়ার মতো সামর্থ্য আমার নেই। আপনি আমার বয়সে, গুণে, ব্লগে সব কিছুতেই সিনিয়র। এজন্য আপনি আমার গুরুজন। আমি আপনাকে দাদা হিসাবে, গুরুজন হিসাবে দেখি।

ঠিক আমার সান্তনু দাদার মতো।

০৭ ই মে, ২০১৮ সকাল ৭:৪৬

পদাতিক চৌধুরি বলেছেন: আমি পড়েছিলাম স্যার আইজ্যাক নিউটনও বলেছিলেন, আমি জ্ঞানের সমুদ্রে নুড়ি খুঁজে বেড়াচ্ছি। কাজেই প্রকৃত গুনিজন বিনয়ী হবেন, এমনটাই কাম্য। আর এজন্য তার জন্ম, বেড়েওঠা, শিক্ষা, সংস্কৃতি, মূল্যবোধ সবকিছুর অবদান থাকে। আর প্রকৃত শ্রদ্ধা কখনও বয়স দিয়ে মাপা যায় না, যায় তার কোয়ালিটি দিয়ে। যে কারনে আপনি হাজার মাইল দূরে থেকেও আমার সেই স্থানটা নিয়ে নিয়েছেন। আমি অসহায়, বেচারি মাত্র।

বৈশাখ শেষ হতে চললো। রইল শেষ প্রাহরিক বৈশাখী শুভেচ্ছা।

৮| ০৭ ই মে, ২০১৮ সকাল ৭:৫২

কাওসার চৌধুরী বলেছেন: আপনি কেমন মানুষ, আপনার ওজন কতটুকু তা জেনেই কথাগুলো বলেছি। আপনি সব সময় আমার শ্রদ্ধার পাত্র, প্রিয়জন। ঠিক আমার দাদার মতো। খুব মিস করি উনাকে। সামুকে ধন্যবাদ, আপনার মতো মানুষের সাথে পরিচিত হতে সেতুবন্ধক হিসাবে কাজ করার জন্য। শুভ কামনা প্রিয় পদাতিক ভাই।

০৭ ই মে, ২০১৮ সকাল ৮:০৬

পদাতিক চৌধুরি বলেছেন: সহমত আপনার সঙ্গে যে সামু একটি আন্তর্জাতিক প্লাটফর্ম। আমরা সেই মঞ্চ ব্যবহারের সুযোগ পেয়ে নিরন্তর কৃতজ্ঞতা জানাই সামুকে। আর সত্যিই যদি কখনো একটু দেখা করার সুযোগ হত, কী মজাই না হত।

শুভ সকাল কাওসার ভাই। অনেক অনেক ভাল লাগা আপনাকে।

৯| ০৭ ই মে, ২০১৮ সকাল ৯:১৫

তারেক_মাহমুদ বলেছেন: শুভ সকাল পদাতিক ভাই, সামু সত্যি বাংলাভাষাভাষীদের মিলন মেলা। কত নতুন নতুন বিষয় জানা হচ্ছে। শতকোটি মানুষের দেশ ভারতে কত রকম মানুষ রয়েছে। এতসব মানুষের জীবনের গল্প হয়তো আপনার একার পক্ষে লেখা সম্ভব নয়,যতুটুকু পারেন লিখুন। অনেক ভালবাসা আপনার জন্য।

০৭ ই মে, ২০১৮ সকাল ১০:৩৫

পদাতিক চৌধুরি বলেছেন: শভ সকাল তারেক ভাই। একেবারে ঠিক কথা বলেছেন। ভারতের মত একটি মিশ্র সংস্কৃতির জাতির কাছে হাজারো বৈচিত্র, তার রীতিনীতি খাদ্যাভাস, পোষাক পরিচ্ছেদ, পেশা, ধর্ম যা একজন মানুষের পক্ষে একা জানা বা লেখা সম্ভব নয়। তবুও যা সামান্য পারি জানার চেষ্টা করছি। তারই সামান্য প্রয়াসে শেয়ার করছি।

শুভ কামনা রইল, ভাল থাকা নিরন্তর ।

১০| ০৭ ই মে, ২০১৮ সকাল ৯:২৩

রাজীব নুর বলেছেন: আপনার কল্যানে 'বানজারা'দের সম্পর্কে জানলাম।

যে রাষ্ট্রে বুদ্ধিজীবীরা, কবি-লেখক-সাহিত্যিকেরা মদের টেবিল ছাড়া ভয়ে রাষ্ট্র সংক্রান্ত কোনো বিষয়ে আলাপ- আলোচনা করতে চায় না, সেই রাষ্ট্র মৃত রাষ্ট্র। জনগণ লাশ মাত্র।
-
জয়বাংলা।

০৭ ই মে, ২০১৮ সকাল ১০:৪৩

পদাতিক চৌধুরি বলেছেন: হ্যাঁ ছোট ভাই, আমি তোমার কথা মেনে তুমি বলা শুরু করেছি, আশাকরি তুমিও আমাকে দাদা বলে তুৃমি বলবে। আমাদের সামনাসামনি সাক্ষাৎ না থাকলেও অন্তরের বন্ধনে আমরা যে বড্ড কাছের বা আপনজন। এবার আসি পোষ্ট প্রসঙ্গে তুমি যা বললে, একেবারে ছুঁরি চালিয়ে গেলে, আমরা যা হজম করতে বাধ্য।

অনেক অনেক ভাল লাগা তোমাকে ।

১১| ০৭ ই মে, ২০১৮ সকাল ১১:৫৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ভারতে প্রচলিত প্রভুদাসী প্রথাও একই রকম।

০৭ ই মে, ২০১৮ দুপুর ১২:৪৪

পদাতিক চৌধুরি বলেছেন: ধন্যবাদ স্যার, আপনার গুরুত্বপূর্ণ মন্তব্যের জন্য। ভারতের প্রচলিত প্রভুদাসী বা দেবদাসী প্রথা বহু প্রাচীন একটি চলমান প্রথা যা আজও দক্ষিণ ভারতে প্রচলিত। আমার দেবদাসী প্রথার উপর কাজ করার ইচ্ছা আছে। আপনার আমার পাশে থাকা প্রার্থনীয়।

অনন্ত শ্রদ্ধা, স্যর আপনাকে। ভাল থাকা নিরন্তর ।

১২| ০৭ ই মে, ২০১৮ দুপুর ১:১৯

তারেক ফাহিম বলেছেন: আমার কাছে সম্পূর্ণ নতুন বিষয়।
জানানোর জন্য ধন্যবাদ পদাতিক ভাই।

আপনার জন্য শুভকামনা সবসময়।

০৭ ই মে, ২০১৮ দুপুর ১:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: কৃতজ্ঞতা জানাই পোষ্টটির পাঠ ও মন্তব্যের জন্য ফাহিম ভাই। আপনাকে এমন একটি ঘটনা জানাতে পেরে আমিও আনন্দিত।

অনেক অনেক ভাল লাগা আপনাকে। শুভেচ্ছা নিরন্তর।

১৩| ০৭ ই মে, ২০১৮ দুপুর ২:১৫

*** হিমুরাইজ *** বলেছেন: বিষয়টি আগে জানা ছিল না।শেয়ারের জন্য ধন্যবাদ।

০৭ ই মে, ২০১৮ বিকাল ৪:২৩

পদাতিক চৌধুরি বলেছেন: পাট ও মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপনাকেও।

অনেক শুভেচ্ছা রইল।।

১৪| ০৭ ই মে, ২০১৮ দুপুর ২:৫৪

ব্লগার_প্রান্ত বলেছেন: দাদা ভারতের ইতিহাস ঐতিহ্য নিয়ে নিয়মিত লিখে সামুকে সমৃদ্ধ করা আপনার পবিত্র দায়িত্ব। :)

০৭ ই মে, ২০১৮ বিকাল ৪:২৪

পদাতিক চৌধুরি বলেছেন: হ্যাঁ প্রান্তর তোমার কথা রাখার চেষ্টা করবো। তোমার রেজাল্টের খবর দাও।

১৫| ০৭ ই মে, ২০১৮ দুপুর ২:৫৪

ব্লগার_প্রান্ত বলেছেন: +++

০৭ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:০২

পদাতিক চৌধুরি বলেছেন: ধন্যবাদ তোমার +++ চিহ্নের জন্য।

নিরন্তর শুভ কামনা তোমাকে ।

১৬| ০৭ ই মে, ২০১৮ বিকাল ৫:৫১

ব্লগার_প্রান্ত বলেছেন: দাদা আমি A+ পেয়েছি। আপনাকে জানিয়েছিলাম :) , আপনার মোবাইলে তখন সমস্যা ছিল।

০৭ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

পদাতিক চৌধুরি বলেছেন: Congratulations ! অনেক অনেক শুভেচ্ছা তোমাকে। এরপরে তাহলে ব্লগে আর এত সময় দেওয়া চলবে না।

১৭| ০৭ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:৩১

ব্লগার_প্রান্ত বলেছেন: জ্বী, কলেজ শুরু হলে আমি অনিয়মিত হয়ে পড়বো :(

০৭ ই মে, ২০১৮ রাত ৮:০৯

পদাতিক চৌধুরি বলেছেন: হ্যাঁ, সেটাই করবে। আগে পড়াশোনা। তোমার লেখার হাত চমৎকার। পারলে কলেজ ম্যাগাজিনে লিখবে তবে পড়াটা চলিয়ে যাবে।

অনেক শুভ কামনা তোমাকে।

১৮| ০৮ ই মে, ২০১৮ বিকাল ৩:৪৭

ব্লগার_প্রান্ত বলেছেন: আমি কিন্তু স্কুলেও নিয়মিত লিখতাম :)

০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:১০

পদাতিক চৌধুরি বলেছেন: দেরীতে উত্তর দেওয়ায় দুঃখিত। স্কুলে লিখতে এবার আরে বেশি করে কলেজে দাও।

শুভ কামনা রইল।

১৯| ০৮ ই মে, ২০১৮ বিকাল ৪:২৭

টারজান০০০০৭ বলেছেন: কুটিকালে একখানা গান শুনিয়াছিলাম , 'আমরা তো বাঞ্জারান, দেখাবো নাচগান ' ! সম্ভবত বাংলা সিনেমার গান ছিল। বাঞ্জারান যে আসলে নাচ-গান জানা পতিতা তাহা জানিতাম না !

ইন্ডিয়ার এই কালচার বুঝি অনেক পুরাতন। নিজের কন্যা বা অপরের কন্যা দ্বারা ব্যবসা করা সমাজে স্বীকৃত হইলেও ঘৃণিত প্রথাই। এই প্রথা অবশ্যই বন্ধ করা উচিত। গরিবকে গরিব বানিয়ে রাখা যদি অপরাধ হয়, পতিতাকে পতিতা বানিয়ে রাখাও অপরাধ, যতই সামাজিক, ধর্মীয় বা রাষ্ট্রীয় আইনে সিদ্ধ হউক না কেন ! যেসকল পুরুষ এই ঘৃণিত কাজ করে, তাহাদের পশ্চিমা সমকামীদের কাছে পাঠাইয়া দেওয়া হউক, বৈদেশিক মুদ্রা অর্জিত হইবে !!!! আমাদের দেশে হইলে ব্লগার সৈকতের মাধ্যমে পাঠাইয়া দেওয়া যাইতে পারে !!!!!!!! দেশের বৈদেশিক মুদ্রা অর্জনের জন্য তাহারা পায়ু বিসর্জন দিয়া মহান হইতে পারে !

আমাদের এনজিও সমাজ আরেক কাঠি বাড়া ! ইহারা এই পেশার বন্ধ বা পুনর্বাসন চাহে না ! বরং তাহাদের শ্রমিক হিসেবে স্বীকৃতি চায় ! নাহইলে তাহাদের ব্যবসা থাকে না যে !!! ইহারাও পায়ু বিসর্জন দিয়া মহান হইতে পারে !

ইহাদের নিয়ে ব্যবসা, কুপ্রথা বন্ধ হউক, এই কামনা করি।

০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:১৪

পদাতিক চৌধুরি বলেছেন: টারজান ভাই আপনার সুচিন্তিত মন্তব্যে আমি মুগ্ধ । দারুণ বিশ্লেষণ করেছেন। এ সম্পর্কে আমি আগামীততে আরো কিছু পোষ্ট দেবো। আপনাকে পাশে পাওয়া আমার নিরন্তর প্রার্থনীয়।

শুভেচ্ছা নিয়েন, ভাই।

২০| ০৯ ই মে, ২০১৮ বিকাল ৪:০০

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: জানার অনেক কিছু আছে।

০৯ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:১৭

পদাতিক চৌধুরি বলেছেন: জুলিয়ান ভাই প্লীজ পাশে থাকুন। চেষ্টা করবো কিছুটা জানানোর। আমার আগামী পোষ্ট গুলি আপনার আগমনের প্রতিক্ষায় থাকবে।

অনেক ভাল লাগা প্রিয় জুলিয়ান ভাইকে।

২১| ১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ৮:৪৯

খায়রুল আহসান বলেছেন: এ সম্প্রদায় সম্পর্কে এখানে অনেক পাঠক যেমনটা বলেছেন, আমিও তেমন অবগত ছিলাম না।
এ কুপ্রথার অবসান হোক, এটাই কাম্য।

১০ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১:৫৪

পদাতিক চৌধুরি বলেছেন: ধন্যবাদ স্যার ,

পোস্টটির পাঠ ও মন্তব্যে আনন্দ পেলাম ।বহুদিন থেকে চলে আসা এ কুপ্রথা সহজে বন্ধ হওয়ার নয় বলেই মনে হয় । এখনো দেশের নানান প্রান্তে বিভিন্ন অমানবিক প্রথা অনুষ্ঠিত হয় শুধুমাত্র ধর্মীয় আবেগ দেখিয়ে । কাজেই এ প্রথা চলতে থাকবে বলেই আমার ধারণা।

বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা স্যার আপনাকে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.