নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের প্রত্যাশাহীন এই শহরে থেকে যাক কিছু খুচরো কথা...

পদ্মপুকুর

একজন শভেনিস্ট ও স্মৃতিকাতর মানুষ

পদ্মপুকুর › বিস্তারিত পোস্টঃ

কম্পিউটারে কম্পোজড হোক ডাক্তারদের প্রেসক্রিপশন

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:১০

আমাদের দেশের ডাক্তারদের হাতে লেখা প্রেসক্রিপশন নিয়ে রোগিদের ভেতরে সবসময় একটা সংশয়/সন্দেহ থেকে যায়। আজ পর্যন্ত দেখা অধিকাংশ প্রেসক্রিপশনই হায়ারোগ্লিফিক্স এর কাছাকাছি (ইন্টারনেট ঘেটে দেখলাম, সারা বিশ্বেই একই অবস্থা)।

ঘটনাটা কি? হয় আদতেই ডাক্তারদের হাতের লেখা খারাপ, নয়ত তাঁরা ইচ্ছে করেই জড়িয়ে পেঁচিয়ে প্রেসক্রিপশন লেখেন। এ ক্ষেত্রে দুটো সম্ভাবনাই আসলে বিপদজনক। ডাক্তারদের হাতের লেখা খারাপ হলে, কেন? মেডিকেল শিক্ষা ব্যবস্থায় কি হাতের লেখা বিষয়টাকে কোন কারণে গুরুত্বহীন করে ফেলা হয়েছে? আর ইচ্ছে করে জড়িয়ে পেঁচিয়ে লিখলে, উদ্দেশ্যটা মহৎ বলে মনে হয় না।

সবসময় ডিসপেনসারির এসিসটেন্ট যে সঠিক ঔষধটাই দিচ্ছে, আমি কিভাবে তা নিশ্চিত হব? শিক্ষিত হয়ে যে আমি প্রেসক্রাইব করা ঔষধের নাম পড়তে পারছি না, ডিসপেনসারির এসিসটেন্ট লোকটা যে সেটা ঠিকমত উদ্ধার করে সঠিক ঔষধ দিচ্ছে, তার নিশ্চয়তা কি? আমার ভেতরে খুতখুত ভাবটা থেকেই যায়।

গতকাল ধানমন্ডির এক নামকরা হাসপাতালের ততধিক নামকরা একজন ডাক্তারকে দেখিয়ে প্রেসক্রিপশন নিয়ে তাদেরই ডিসপেনসারিতে গিয়ে ঔষধ নিতে গেলে ডিসপেনসারি এসিসটেন্ট বললেন এই ঔষধটার কি, বুঝতে পারছিনা!! সাধু, সাধু, নিজেদের ডাক্তারের হাতের লেখাই বুঝতে পারছেন না, আর আমি তো কোন ছার!

সম্প্রতি ভারতে ডাক্তারদের প্রতি ক্যাপিটাল লেটারে প্রেসক্রিপশন লেখার ব্যাপারে নির্দেশনা জারি করা হয়েছে। আমাদের দেশে কি আরেকটু এগিয়ে কম্পিউটারে প্রেসক্রিপশন কম্পোজ করার নির্দেশনা জারি করা যেতে পারেন না?

ডাক্তার সাহেবরা মাইন্ডাইয়েন না, আপনার প্রেসক্রিপশন মানে আমার জীবন, আর আপনারা তো জানেনই- একটি দূর্ঘটনা, সারা জীবনের কান্না।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৩

আমি আবুলের বাপ বলেছেন: তখন আবার জটিল ফন্টে লেখা শুরু করবে। :) কারন চিকিতসার সব রহস্য যদি রোগী জেনে যায় ,তাহলে ডাক্তারের বাহাদুরী আর রইলো কই।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:০০

পদ্মপুকুর বলেছেন: =p~ =p~
পপুলারের ড. নারায়ন চন্দ্র কুন্ডুকে আমি দেখেছি পেশেন্টের হিস্ট্রি তাঁর ল্যাপটপেই সংরক্ষণ করেন.....

২| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:০১

শাহরিয়ার কবীর বলেছেন: আসলেই লেখা বুঝা কষ্টকর।

৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:০৬

ভিটামিন সি বলেছেন: আমি যে দেশে কামলা দেই, এই দেশে প্রেসক্রিপশন কম্পিউটারে কম্পোজ হয়েই আসে। এর জন্য এ৫ (এ ফাইভ) সাইজের কাগজ আর ছোট প্রিন্টার কিনে রেখেছে ডাক্তারের চেম্বারে। তাই যে ইংরেজী বর্ণমালা জানে সেও পড়তে পারে কি লিখেছেন তার ডাক্তার।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:১১

পদ্মপুকুর বলেছেন: খুবই সুন্দর সিস্টেম। আমাদের দেশেও এটা হওয়া উচিৎ। ডাক্তার নিজে কম্পিউটার চালাতে না জানলে কিছু তরুণের কর্মসংস্থান হবে।

৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:১৫

মেহেদী_বিএনসিসি বলেছেন: উন্নত কোন দেশেই সম্ভবত ডাক্তাররা আর হাতে প্রেসক্রিপশন লেখেননা......আর রোগীরাও প্রেসক্রিপশন হাতে পায়না(চাইলে পেতে পারে)।
আমার পছন্দের ফার্মেসীর ঠিকানা ডাক্তারকে বললে উনি অনলাইনে ওদের কাছে আমার প্রেসক্রিপশন পাঠিয়ে দেয়......যাতে বাসায় গিয়েই আমার অষুধ কালেক্ট করতে পারি।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:২২

পদ্মপুকুর বলেছেন: ভাই, কেন হতাশা বাড়িয়ে দিচ্ছেন? আমিতো শুধু কম্পিউটারে কম্পোজ করা প্রেসক্রিপশন চেয়েছিলাম, যেন বুঝতে পারি। কিন্তু আপনি যা বললেন, তাতে আরো হতাশ হয়ে গেলাম।...

৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:১৯

আহা! বলেছেন: অন্তত সব অক্ষর CAPITAL LETTER এ লিখতে হবে এই নিয়ম হলেও হতো। CAPITAL LETTER এ অক্ষর গুলা বোঝা সহজ, একটা অন্যটার সাথে জড়ায় না।

৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩২

সুমন কর বলেছেন: .....হলে মন্দ হয় না !:#P

৭| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:২৭

মেহবুবা বলেছেন: এতে ঝামেলা আছে তার চেয়ে ক্যাপিটাল লেটারে লেখা ভাল।
অ:ট: ফেছবুক এ বাংলা ফন্ট মোবাইলের জন্য কোনটা ভাল? মায়াবী, বিজয় আরো কি কি যেন আছে ।

৮| ০৪ ঠা অক্টোবর, ২০১৫ বিকাল ৫:২৮

আনিসা তাবাসসুম বলেছেন: ঠিক বলেছেন। এটা হলে খুব ভালো হয়

৯| ২৯ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৫:০৯

বাংলার ফেসবুক বলেছেন: সুন্তর পোষ্ট এটাই সঠিক হাতের লেখা নয় সব ডিজিটাল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.