নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের প্রত্যাশাহীন এই শহরে থেকে যাক কিছু খুচরো কথা...

পদ্মপুকুর

একজন শভেনিস্ট ও স্মৃতিকাতর মানুষ

পদ্মপুকুর › বিস্তারিত পোস্টঃ

চাঁদগাজী সিনড্রোম

০৪ ঠা মে, ২০১৭ দুপুর ১:২১


বাংলাদেশের গণমাধ্যমে প্রথম আলো সর্বপ্রথম ফান ম্যাগাজিনের ধারণা আমদানী করে। সবার নিশ্চয় মনে আছে ‘আলপিন’র কথা। উদ্দিনদের আমলে ধর্ম নিয়ে এক সিলি ফান করার দন্ড হিসেবে বায়তুল মোকাররমের সে সময়ের খতিবের কাছে নাকে খত দিয়ে মাফ পায় প্রথম আলোর সম্পাদক। কিন্তু, আলপিন ঠিকই বন্ধ হয়ে যায়। বিভাগীয় সম্পাদকের চাকরিও যায়।

যাউকগা সে কথা। আলপিনে ‘ছিঃনেমা’ নামে মুভি রিভিউয়ের একটা বিভাগ ছিল, যেখানে অনিন্দ্য জাফরী নামে কেউ একজন ঢাকাইয়া বাংলা মুভি রিভিউ করতো। এই মুভি রিভিউ পড়তে পড়তে প্রায়ই অনিন্দ্য জাফরীর উপর মায়া জন্মে যেত, আহারে বেচারা! চাকুরির দায়ে তাকে এই অখাদ্য কুখাদ্য গিলতে হয় নিয়মিত বিরতিতে.... পরে একদিন আনাস বলল, অনিন্দ্য জাফরী আসলে কেউ না, একটা ব্র্যান্ড নেম। যে সপ্তাহে যাকে দায়িত্ব দেওয়া হয়, সে-ই মুভি দেখে রিভিউ করে অনিন্দ্য জাফরীর নামে লিখে দেয়। আনাস নিজেও কয়েক সপ্তাহে লিখেছে।

ইদানিং ব্লগে ‘চাঁদগাজী’ নামে একটা নিক দেখি। মোটামুটি ৭x৪ ঘন্টাই তিনি ব্লগে অ্যাকটিভ থাকেন। ২ বছর ৩ মাস ব্লগ জীবনে ৬৪২টি পোস্ট দিয়েছেন এবং ২৬২৮১টি মন্তব্য করেছেন। সে হিসেবে গড়ে দেড় দিনেরও কম সময়ে একটা পোস্ট এবং দিনে সাড়ে বত্রিশটা করে মন্তব্য করেছেন।

উনাকে দেখলেই আমার অনিন্দ্য জাফরীর কথা মনে পরে যায়। চাঁদগাজীও কি ওই রকম কিছু? নাকি আসলেই একজন স্বতন্ত্র মানুষ? সামু ব্লগের পুরনোরা ‘এ-টিম’ বা ‘নোবেলজয়ী’র কথা মনে করতে পারবেন নিশ্চয়। সেগুলোও যৌথ নিক ছিল। তবে এগুলোর নির্দিষ্ট একটা লক্ষ্য ছিল এবং তাদের পোস্টগুলো মোটামুটি একই লক্ষ্যে থাকত।

কিন্তু আমাদের ‘চাঁদগাজী’ নিকের পেছনের জন যেভাবে দেশ ও বিদেশের রাজনীতি, অর্থনীতি, পরিবেশ, হাইটেক, ননটেক, সংগ্রাম, ইতিহাস, সাহিত্য, ধর্মসহ দুনিয়ার যাবতীয় বিষয়ে লিখেন এবং মতপ্রকাশ করেন, তাতে করে সামু ব্লগে উনি একটা ট্রেন্ড সেট করে যাচ্ছেন বলেই মনে হচ্ছে। যেহেতু ৭x২৪ ঘন্টাই তিনি ব্লগে অ্যাকটিভ থাকেন এবং মন্তব্যসহ পোস্টান, উনার পোস্টগুলো তাই প্রতিনিয়ত অটোমেটিক্যালি টপচার্টে চলে আসে। দীর্ঘক্ষণ অবস্থান করে।

এখন, ফেসবুকের কল্যাণে নার্সিসিজমে আক্রান্ত আমাদের অনুৎপাদনশীল প্রজন্ম যদি টপচার্টে থাকার তীব্র আকাঙ্খায় চাঁদগাজী সিনড্রোমে ভুগতে থাকে তাহলেই কেল্লা ফতে হয় আর কি!

কিছুদিন আগে এই ব্লগের সবচেয়ে পুরোনোদের একজন, ‘ত্রিভূজ’ এর ব্লগে গিয়ে দেখি লেখা “ব্লগিং করে সমাজ পরিবর্তনের ফ্যান্টাসি আর নাই”। আসলেই তাই। অথচ এই ত্রিভুজসহ প্রথম দিককার ব্লগারগণ এত ভালো ভালো লেখা পোস্ট করেছেন, যেগুলো যে কোন বিচারেই মানোত্তীর্ণ কালোত্তীর্ণ ছিল। প্রসঙ্গক্রমে আরিফ জেবতিকের একটা পোস্টের কথা বলতে হয়, যে পোস্টকে ভিত্তি করে ২০০৭-০৮ সালের দিকে এ দেশে একটা সামাজিক আন্দোলন গড়ে উঠেছিল এবং শেষ পর্যন্ত সে আন্দোলন সফলও হয়েছিল।

আজ মনে হয়, হায় কোথায় সে রকম পোস্ট? তার বদলে সবাই কেবলই চাঁদগাজী হতে চায়। আলোচিত হতে চায়।

কিন্তু দোহায় সুলতান সুলেমানের! নিজের সৃষ্টিশীলতা রক্ষার স্বার্থেই চাঁদগাজী সিনড্রোম সংক্রমণ থেকে বেঁচে থাকুন।

মন্তব্য ৭৩ টি রেটিং +৯/-০

মন্তব্য (৭৩) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মে, ২০১৭ দুপুর ১:৪৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালোই বলেছেন পোষ্টে। আহ্বানটাও খুব ভালো লাগলো।


চাঁদগাজী ভাইয়ের পোষ্টগুলো সাধারণত সমসাময়িক সংবাদ ও মতামত, তাতে সমালোচানাই বেশি থাকে, তবে মাঝেমধ্যে আলোচনাও রাখেন পোষ্টে। আমার কাছে তো ভালোই লাগে। খারাপ কি? সবাই তো আর সব বিষয়ে পারদর্শী হয় না। তাই যে, যে বিষয়ে জানে সে সেই বিষয়েই বলতে চাইবে সবসময়। এতে কারো আপত্তি থাকার কথা না। গঠনমূলক আলোচনা সবাই কি আর করতে পারে ভাই !

ভালো থাকুন, শুভকামনা সবসময়।

০৪ ঠা মে, ২০১৭ বিকাল ৩:০৯

পদ্মপুকুর বলেছেন: ওই আহ্বানটাই মূল কথা এই পোস্টের। থ্যাঙ্কু

২| ০৪ ঠা মে, ২০১৭ দুপুর ১:৪৮

চাঁদগাজী বলেছেন:


আরিফ জেবতিকের লেখা পড়া আমার একটা বড় কাজ ছিলো, বিশেষ করে "আমার ব্লগে"; সেখানে "অমি রহমান পিয়াল"ও ছিলেন; উনাদের লেখার গুণে পুরো ব্লগই বিলুপ্ত হয়ে গেছে; আমিও লিখতাম সেখানে; আমাকে ব্লগ-ছাড়া করাই যেন উনাদের জীবনের উদ্দেশ্য আদর্শ ছিলো; তাঁদের সাথে ছিলেন, "বেলের কাঁটা", "চোর"; আমেরিকার মিনোসোটায় থাকা এক বড় বস, নিকটা ভুলে গেছি; সবার শেষ যুদ্ধ ছিল আমাকে বিতাড়িত করা; আমার ১ম নিক ছিলো ফারমার; ব্যান খেতে খেতে অনেক নিক নিতে হয়েছিল।

যাক, "আমার ব্লগ" থেকে আমাকে উনারা তাড়াতে সক্ষম হয়েছিলেন; সাথে সাথে ব্লগও শেষ! উনারা আজকাল কোথায় আছেন?

৩| ০৪ ঠা মে, ২০১৭ দুপুর ১:৫৩

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: দোহায় সুলতান সুলেমানের! নিজের সৃষ্টিশীলতা রক্ষার স্বার্থেই চাঁদগাজী সিনড্রোম সংক্রমণ থেকে বেঁচে থাকুন। পালাগান ছাড়া মজা লাগে না । চাদ্গাজি মজাই আলাদা

৪| ০৪ ঠা মে, ২০১৭ দুপুর ২:০০

নাগরিক কবি বলেছেন: হাহাহহাহাহাহাহাহহাহাহা, বড় ভাই সেই সিনড্রোম হইছে। আপনার জন্য গানের লিরিক্স জোগাড় করছি।

৫| ০৪ ঠা মে, ২০১৭ দুপুর ২:০৭

সঞ্জয় নিপু বলেছেন: "মজা পাই তাই খাই অবস্থা" ! আবার এভাবে ও বলা যায়, "খুব খাচ্ছি বেশ আরাম পাচ্ছি"
মন্তব্য নিস্প্রয়োজন ।
ধন্যবাদ।

৬| ০৪ ঠা মে, ২০১৭ দুপুর ২:২৫

চাঁদগাজী বলেছেন:


আরিফ জেবতিক, অমি রহমান পিয়াল, ত্রিভুজসহ অনেক ব্লগার ব্লগিং'এর শুরুতে ছিলেন; তাঁরা পথিকৃৎ; ব্লগিং'এর শুরু ছিল বিশাল এক নতুন দিগন্ত; সেখানে উল্কাকেও তারকা মনে হয়েছে! এখন ব্লগিং নতুন কিছু নয়, এখন প্রবাহ কমেছে, গভীরতা বেড়েছে।

বেগম জিয়া, মাহমুদুর রহমান ও মোল্লা শফি মিলে ব্লগারদের "নাস্তিক" ডাকার ফলে, ব্লগিং'এ বেশ ভাটা পড়েছে; এদের থেকে পরোক্ষ উৎসাহের কারণে, কিছু ব্লগার প্রাণ হারায়েছেন।

আজকে "এ-টিমের" লেখগুলো আবার প্রকাশ করেন, আরিফ জেবতিকের লেখা আবার প্রকাশ করেন, দেখেন পাঠকেরা কিভাবে নেয়! আমার মনে হয়, পাঠক পাওয়া মুশকিল হবে; সবকিছুর শুরুতে আগ্রহ থাকে অনেক; কিন্তু নিজের মতো করে টিকে থাকাই বড় ইতিহাস।

আরিফ জেবোতিক, অমি পিয়াল, এ-টিমের লেখার উদ্দেশ্য ছিল খুবই খাট, সামান্য ঘাসের মাঝে হারিয়ে যাবার মতো; এবং তাই ঘটেছে।






০৪ ঠা মে, ২০১৭ বিকাল ৩:০৬

পদ্মপুকুর বলেছেন: আমি হয়ত আমার সীমাবদ্ধতার কারণে ঠিকমত বুঝাতে পারিনি। আপনি মনে হচ্ছে ব্যক্তিগতভাবে নিচ্ছেন। এখানে চাঁদগাজী মানে ব্যক্তি আপনি না, এটা একটা ব্রান্ড।
সামু তো লেখার কোন মাপজোক ঠিক করে দেয়নি যে এটা লেখা যাবে, ওটা লেখা যাবে না, এমন হতে হবে, অমন হতে পারবে না... সুতরাং যার যা ইচ্ছে লিখবে। যার বেশি পোস্টানোর ক্ষমতা আছে সে বেশি পোস্টাবে। আপনার যে পরিসংখ্যান, তা তো শুধু আপনার একার না, অসংখ্যজনেরই এমন পরিসংখ্যান আছে।

আমি শুধু বলতে চাইছি, অতি প্রসবের যন্ত্রণায় অধিকাংশ সময়েই প্রসুতী মারা যেতে পারে। সেটা একটা শংকা। কিন্তু ফেসবুকের লাইকে আসক্ত প্রজন্ম এই শংকাটাকে অনিবার্য করে ফেলবে চাঁদগাজী সিনড্রোমে ভুগে।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

৭| ০৪ ঠা মে, ২০১৭ দুপুর ২:৩৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: পোস্ট ভাল লেগেছে

৮| ০৪ ঠা মে, ২০১৭ বিকাল ৩:০২

পান-সুপারি বলেছেন: চাঁদগাজী নিকের মালিক একজনই। সে যথেষ্ট মেধাবী ছিল নিজের যৌবনে। বর্তমানে ব্যক্তিজীবনে সে পেশাগত এবং পারিবারিক জীবনে চরম ব্যর্থ একজন মানুষ। নিজের ব্যর্থতা ভুলার জন্য ব্লগে সে একরকম সাইকোপ্যাথের মত আচরণ করে। যারে তারে খোঁচানি তার ব্লগিয় স্বভাব যেইটা বাস্তবজীবনে করতে সে কোনদিন সাহসও পায় নাই: কথাটা তাকে ব্যক্তিজীবনে চিনে এরকম একজনের বলা।

পোস্ট ভাল লেখছেন। চাঁদগাজী এই ব্লগের সবকিছু হয়া গেসে গত কয়েক বছর ধৈরা। কারণ পুরান মেধাবী অনেক ব্লগার এখন আসে না এখানে। ফাঁকা মাঠে সবার সাথে সমালোচনার নামে এতই বাজে রকম খোচাখুচি করসে যে সবাই এখন চাঁদগাজী সিন্ড্রোমে আক্রান্ত; এই লোকের খোচানো কমেন্ট এড়ানির জন্য সবাই তারে খুশি করতে লেখে, কমেন্ট করে।

সে সবাইরে বৈলা বেড়ায় যে সে আহা উহা ধরণের ফালতু মন্তব্য করে না। করবে কেমনে? আশিভাগ কমেন্টই মানুষরে ব্যক্তি আক্রমণ করা। বাস্তবে তার কোন পোস্টে আপনে তার নিজের কমেন্ট লেইখা আসলে আপনের বাপদাদা চৌদ্দগুষ্ঠী তুইলা সে আপনারে ঝারবে।- আরেকটা প্রমাণ তার বিকৃত ব্লগিং রুচির, নিজেরে ছাড়া সবাইরে ভুল মনে করে সে সবসময়।

মডারেটররা এতবার ব্যান কর্সে এই লোকরে যে এখন বিরক্ত হয়া আর কিসু করে না। জানে যে ব্যান কর্লে আধাঘন্টার মধ্যে নতুন নিক খুইল্যা আবার সবাইরে খোচানো শুরু করব।

০৪ ঠা মে, ২০১৭ বিকাল ৩:২০

পদ্মপুকুর বলেছেন: বিশাল কমেন্টাইছেন। আর ৫ লাইন হইলেই পোস্টের সমান হয়া যাইতো। থ্যাঙ্কু।
মাগার ভাইডি, আমি শুধু বলতে চেয়েছি: কিন্তু দোহায় সুলতান সুলেমানের! নিজের সৃষ্টিশীলতা রক্ষার স্বার্থেই চাঁদগাজী সিনড্রোম সংক্রমণ থেকে বেঁচে থাকুন।

ভালো থাকবেন। শুভ ব্লগিং।

৯| ০৪ ঠা মে, ২০১৭ বিকাল ৩:০২

পান-সুপারি বলেছেন: B-)) এই পোস্টের লেখক খুব শিঘ্রি জেনারেল হৈবেন এই পোষ্টের কারণে।

০৪ ঠা মে, ২০১৭ বিকাল ৩:১৭

পদ্মপুকুর বলেছেন: X( :((

১০| ০৪ ঠা মে, ২০১৭ বিকাল ৩:০৮

ধ্রুবক আলো বলেছেন: পোষ্টের কথা গুলো ভালো লাগলো।

ব্লগ নিয়ে অনেকের অনেক মতভেদ আছে। যায় হোক চাঁদগাজী ব্লগে সব সময় সময় দেন, এটা ভাল। আমিও সময় পেলে বা ওয়াইফাই পেলে তাই করতাম ।
শেষের কথাটা ঠিক বলেছেন, যে যার সৃষ্টি শীলতা ধরে রাখুক, চেষ্টা করুক এটাই কামনা।

০৪ ঠা মে, ২০১৭ বিকাল ৩:২২

পদ্মপুকুর বলেছেন: আজকাল কিন্তুক কর্মজীবি নারী সমাজে বাচ্চাদের সময় দেয়ার ব্যাপারে "শুধু টাইম নয় নয়, কোয়ালিটি টাইম" দেয়ার বিষয়টা জোরেশোরে উচ্চারিত হচ্ছে।

মাশরাফিরে ভালো পাই। ভালো থাকবেন।

১১| ০৪ ঠা মে, ২০১৭ বিকাল ৩:৪২

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: আমি যা দেখেছি তা হলো, উনি লগিন থাকেন এবং ব্লগিং এ আসক্ত। তবে নিশ্চিত না।

১২| ০৪ ঠা মে, ২০১৭ বিকাল ৩:৪৯

টারজান০০০০৭ বলেছেন: চাঁদগাজী কাকুর অনেক দোষ আছে ! কিন্তু তিনি প্রবীণ মুক্তিযোদ্ধা। দেশকে নিয়ে , রাজনীতি নিয়ে তিনি এমন কথা আলোচনায় এনেছেন যা উচ্চারণ করতেও বুকের পাটা লাগে ! ধর্মীয় বিষয়ে তাহার জ্ঞান হাঁটুতে। এছাড়া বাকিগুলো ভালো লাগে। তিনি শিক্ষানুরাগী।এই বয়সে আসিয়া ব্লগে সময় কাটাইতেছেন। আমরা একই সঙ্গে বিনুদুন ও তথ্য পাইতাছি। তাহারে নিয়ে আলাদা পোস্ট দেওনের কি আছে বুঝলাম না।
তবে তাহার প্রতি অনুরোধ , মুক্তিযুদ্ধের বহু অজানা অধ্যায়ে তাহার প্রত্যক্ষ অংশগ্রহণ বা অভিজ্ঞতা আছে। উনি যদি সেগুলো আমাদের জানাইতেন তাহলে আমরা নতুন প্রজন্ম অনেক কিছু জানিতে পারিতাম।

০৪ ঠা মে, ২০১৭ রাত ৯:৫৮

পদ্মপুকুর বলেছেন: ব্যক্তির দোষগুণ এখানে আলচ্য নয় রে বনের রাজা...

১৩| ০৪ ঠা মে, ২০১৭ বিকাল ৪:২৬

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: টারজান০০০০৭ এর সাথে একমত, চাঁদগাজী ভাইর মত সাহসী ব্লগে আর নেই। আমি একটা বই প্রকাশ করেছি লন্ডন থেকে। সে বইর কিছু বিষয় নিয়ে কেউ একজন পোস্ট দিয়েছিল। আমি যে বই প্রকাশ করেছি এই দেশের প্রকাশকরার প্রকাশ করেনি বলেছে, অকালে মরতে চায় না। তো যাক, বইর লেখককে চাঁদগাজী ভাইর মন্তব্য দেখিয়ে বলেছিলাম, আপনারা বলেন এক কথা আর আমার ব্লগার ভাই বলেন আরেক কথা ঘটনা কিতা?

তখন লেখক বলেছিলেন, আপনার ব্লগার ভাইর হিংসা হচ্ছে। আমি বলেছিলাম, না গো ভাই এই লোকটার হিংসা নেই এবং সেই লেখাটা ব্লগে ছিল।

"তবে তাহার প্রতি অনুরোধ , মুক্তিযুদ্ধের বহু অজানা অধ্যায়ে তাহার প্রত্যক্ষ অংশগ্রহণ বা অভিজ্ঞতা আছে। উনি যদি সেগুলো আমাদের জানাইতেন তাহলে আমরা নতুন প্রজন্ম অনেক কিছু জানিতে পারিতাম।" আমিও মিনতি করব।

০৪ ঠা মে, ২০১৭ বিকাল ৪:২৯

পদ্মপুকুর বলেছেন: /:)

১৪| ০৪ ঠা মে, ২০১৭ বিকাল ৪:৩০

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: শুরুতে আমি দূরত্ব বজায় রাখতাম। ডর লাগে! কথায় রসকষ নেই :P

১৫| ০৪ ঠা মে, ২০১৭ বিকাল ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:

"এখন, ফেসবুকের কল্যাণে নার্সিসিজমে আক্রান্ত আমাদের অনুৎপাদনশীল প্রজন্ম যদি টপচার্টে থাকার তীব্র আকাঙ্খায় চাঁদগাজী সিনড্রোমে ভুগতে থাকে তাহলেই কেল্লা ফতে হয় আর কি! "

-ফেসবুকে আমার একাউন্ট নেই; আমাকে যেতে হবে একদিন।
আমি চাচ্ছি যে, কিছু মানুষ আমার মতো করে বিশ্বকে দেখুক!

১৬| ০৪ ঠা মে, ২০১৭ সন্ধ্যা ৬:৩১

চাঁদগাজী বলেছেন:


@পান-সুপারী,
আপনি বলেছেন, "কারণ পুরান মেধাবী অনেক ব্লগার এখন আসে না এখানে। ফাঁকা মাঠে সবার সাথে সমালোচনার নামে এতই বাজে রকম খোচাখুচি করসে "

- ব্লগিং'এ আগে আর পরে বলতে কিছু নেই; শুরুতে সবাই বেশী উৎসাহিত ছিলেন, সন্দেহ নেই; আরেকটা কথা, আগের যেকোন ব্লগার থেকে আজের ব্লগারেরা ভালো করছেন, এটা প্রকৃতির নিয়ম, ব্লগারেরা এখন একটা জেনারেশন; আগের ব্লগারেরা বেশীর ভাগই 'রচনা' লিখতেন, কে কার চেয়ে বড়, বেশী তথ্য দিতে পারেন, এ ধরণের মনোভাব ছিলো; সেগুলো ভুল, মশা মারতে কামান দাগাতেন; এখন পাঠকেরা অনেক জানেন, আপনি অকারণে চাকা আবিস্কার করতে চেস্টা করলে, পাঠক পাবেন না।

১৭| ০৪ ঠা মে, ২০১৭ সন্ধ্যা ৬:৩৫

চাঁদগাজী বলেছেন:


@পান-সুপারী,
আপনি বলেছেন, "কারণ পুরান মেধাবী অনেক ব্লগার এখন আসে না এখানে। ফাঁকা মাঠে সবার সাথে সমালোচনার নামে এতই বাজে রকম খোচাখুচি করসে "

-আসলে, মাঠ কখনো ফাঁকা ছিলো না; আর থাকলে সবার জন্যই ফাঁকা, আপনি আসেন, মাঠে নেমে দেখেন!

১৮| ০৪ ঠা মে, ২০১৭ সন্ধ্যা ৬:৩৬

পান-সুপারি বলেছেন: =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ কৈতে না কৈতেই একমাত্র চাঁদগাজীই যে সঠিক সেইটাই সরাসরি লেইখ্যা থুয়া গেল। বিনোদন।

১৯| ০৪ ঠা মে, ২০১৭ সন্ধ্যা ৬:৩৮

পান-সুপারি বলেছেন: টারজান, এরকম পর্দার আড়ালে বীর যোদ্ধা আগেও দেকসেন আপনে এই ব্লগে; এই আত্মপ্রেমী সাইকোপ্যাথই একমাত্র না।

২০| ০৪ ঠা মে, ২০১৭ সন্ধ্যা ৭:১৭

স্যাম উইনচেষ্টার বলেছেন: টারজান@ এই লোক মুক্তিযোদ্ধা কিনা সেটা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে আমার। একজন মুক্তিযোদ্ধা জেনেশুনে জামাতীদের সাথে মাখামাখি করে কোন যুক্তিতে? গতবছর কালনী আর সোজন নামের দুই চিন্হিত ছাগু ব্যন হওয়ার পর তাদের জন্য চাঁদগাজীর বুকফাঁটা আর্তনাদ ছিল দেখার মত।

২১| ০৪ ঠা মে, ২০১৭ সন্ধ্যা ৭:৩৯

অপ্‌সরা বলেছেন: ২. ০৪ ঠা মে, ২০১৭ দুপুর ১:৪৮ ০
চাঁদগাজী বলেছেন:


আরিফ জেবতিকের লেখা পড়া আমার একটা বড় কাজ ছিলো, বিশেষ করে "আমার ব্লগে"; সেখানে "অমি রহমান পিয়াল"ও ছিলেন; উনাদের লেখার গুণে পুরো ব্লগই বিলুপ্ত হয়ে গেছে; আমিও লিখতাম সেখানে; আমাকে ব্লগ-ছাড়া করাই যেন উনাদের জীবনের উদ্দেশ্য আদর্শ ছিলো; তাঁদের সাথে ছিলেন, "বেলের কাঁটা", "চোর"; আমেরিকার মিনোসোটায় থাকা এক বড় বস, নিকটা ভুলে গেছি; সবার শেষ যুদ্ধ ছিল আমাকে বিতাড়িত করা; আমার ১ম নিক ছিলো ফারমার; ব্যান খেতে খেতে অনেক নিক নিতে হয়েছিল।

যাক, "আমার ব্লগ" থেকে আমাকে উনারা তাড়াতে সক্ষম হয়েছিলেন; সাথে সাথে ব্লগও শেষ! উনারা আজকাল কোথায় আছেন?




হা হা হা হা হা হা হা হা হা হা এই মন্তব্য পড়ে আমি !!!!!!!!!!!!! :P

০৪ ঠা মে, ২০১৭ রাত ১০:০১

পদ্মপুকুর বলেছেন: আমিও একটু টাস্কিত। যাই হোক, আমি আসলে ব্যক্তি চাঁদগাজীকে মিন করিনি। কিন্তু বুঝতে পারছি, লেখার দুর্বলতার কারণে ব্যক্তির উর্দ্ধে উঠতে পারিনি।

২২| ০৪ ঠা মে, ২০১৭ সন্ধ্যা ৭:৪৬

চাঁদগাজী বলেছেন:


@স্যাম উইনচেষ্টার,

ব্যান কাহাকে বলে, উহার বেদনা হয়তো আপনি বুঝেননি, আমার বলার মতো কথা আছে, আমি বিশ্বাস করি যে, বাকীদেরও কাহিনী আছে; অন্যগুলোর কথা বাদ দিলেও, একা সামু আমার "৭টা নিক খেয়ে ফেলেছে"; আমি ব্লগারদের ব্যানের বিপক্ষে, হোক সেই ব্লগার জামাতী কিংবা সক্রেটিস।

ব্লগিং'এর শুরুতে যাঁরা ছিলেন, "আরিফ জেবতিক", "অমি রহমান পিয়াল", এ-টিম, সামুর বিখ্যাত গল্পকার "মামুনুর রশীদ" থেকে শুরু করে, আজকের অনেক প্রতিষ্ঠিত ব্লগার আমার ব্যান চেয়ে আসছিলেন; উনারা সফল হয়েছেন বারবার।

এবার আমি টিকে আছি ২ বছরের বেশী সময়; আমি ব্যান-বিরোধী।

২৩| ০৪ ঠা মে, ২০১৭ রাত ৮:১৮

স্যাম উইনচেষ্টার বলেছেন: একজন মুক্তিযোদ্ধা কোনদিন, আই রিপিট, কোনদিন একজন জামাতীকে বাংলার কোন ব্লগে কথা বলার অনুমতি দেবে না। সেখানে কালনী আর সোজন সরাসরি গোলাম আজমের সমর্থনে পোস্ট দিত।

২৪| ০৪ ঠা মে, ২০১৭ রাত ৮:২০

স্যাম উইনচেষ্টার বলেছেন: চাঁদগাজী মানসিক রোগী ব্যানবিরোধী না হলে আর কে হবে ব্যানবিরোধী? ব্যান হলে নিরীহ ব্লগারদের অনর্থক বিনা কারণে ডিসটাপ দেবে কিভাবে? খিক্স।

২৫| ০৪ ঠা মে, ২০১৭ রাত ৮:২৩

স্যাম উইনচেষ্টার বলেছেন: অপসরা আপুনি, আপনার মত আমিও হাসি আটকাতে পারিনি মানসিক রোগীর ঐ মন্তব্য পড়ার পর। এটিমের কাজকর্ম কি জন্য ছিল সামুতে, সেটা যারা একবার দেখেছে সেও জানে। এই মানসিক রোগীর লাগার কারণটাও দেখছেন? এটিমের কারণে শয়ে শয়ে ছাগু নিক বিতাড়িত হয়েছিল এবং মডারেশন বাধ্য হয়েছিল নীতি পরিবর্তন করতে। সেটাই এই ব্যানবিরোধী মানসিক প্রতিবন্ধীর লাগার কারণ =p~

২৬| ০৪ ঠা মে, ২০১৭ রাত ৮:২৫

চাঁদগাজী বলেছেন:


@স্যাম উইনচেষ্টার,
মুক্তিযোদ্ধা সম্পর্কিত কোন বিষয়ে আপনার সাথে বা আপনার মতো কারো সাথে আলোচনা করার মতো কিছু আমি দেখছি না; মুক্তিযোদ্ধাদের ভেতর আলোচনা হয়, সেখানে আপনার উপস্হিতি থাকার কথা নয়।

২৭| ০৪ ঠা মে, ২০১৭ রাত ৯:২৪

চাঁদগাজী বলেছেন:

"স্যাম উইনচেষ্টার বলেছেন: অপসরা আপুনি, আপনার মত আমিও হাসি আটকাতে পারিনি মানসিক রোগীর ঐ মন্তব্য পড়ার পর। "

@স্যাম উইনচেষ্টার,

ব্লগে আপনার ১ বছর হতে যাচ্ছে, কোন পোস্ট দিতে পারেননি; আপনার ব্লগ এলাকা ৯৩ বার ভিজিটেড হয়েছে; আপনি যদি অপ্সরা আপুনির সাথে গলা মিলিয়ে হাসেন, কেমনে কি?

২৮| ০৪ ঠা মে, ২০১৭ রাত ৯:৩০

স্যাম উইনচেষ্টার বলেছেন: =p~ পাইছেরে, মানসিক রোগীর নিজের বিচির খবর নাই, এখন খোচানোর জন্য স্যাম উইনচেষ্টারের পিছনে লাগসে। মানসিক রোগী নিজে যে একবার শায়মা আপুরে মানসিক রোগী ডাকছিল সেইটার খবর নাই। খিক্স।

২৯| ০৪ ঠা মে, ২০১৭ রাত ৯:৩৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: পৃথিবীতে এমন কেউ নেই যাকে সবাই সমর্থন করে। চাাঁদগাজীরও এমন কিছু স্বাভাবিক বিরোধী আছে বলে মনে হয়। তবে তাঁর অনুসারী ও সমর্থকও নেহায়েত কম নয়। আমি মনেকরি সবাইকে সবার মত প্রকাশের সুযুগ দেওয়া উচিৎ যেন সে সংশোধনের সুযুগ পায়। বিবাদ ও বিভেদ অব্যাহত থাকা মানব জাতির জন্য মঙ্গল জনক নয়।

৩০| ০৪ ঠা মে, ২০১৭ রাত ৯:৩৯

স্যাম উইনচেষ্টার বলেছেন: মুক্তিযোদ্ধারা এখন তাহলে জামাতীদের সাপোর্টে মিটিং করে নিজেদের মধ্যে? =p~ কি বিনোদনরে বাপ।

৩১| ০৪ ঠা মে, ২০১৭ রাত ৯:৪১

স্যাম উইনচেষ্টার বলেছেন: নিরীহ মানুষরে বিনা কারণে বিরক্ত করে পাওয়া তিন লাখ পুটকির ভিজিটের চেয়ে নিজের স্বাভাবিক যোগ্যতায় একবার ভিজিট পাওয়াও অনেক উত্তম। এখানেই মানসিক প্রতিবন্ধীদের সাথে একজন সাধারণ ব্লগারের পার্থক্য।

৩২| ০৪ ঠা মে, ২০১৭ রাত ৯:৪৬

দেশী পোলা বলেছেন: ত্রিভুজের মত পুরানা ছাগুরে বিশিষ্ট ব্লগার বানাইয়া রেফারেন্স দেওয়া হইতেছে, হায় সেলুকাস!

০৪ ঠা মে, ২০১৭ রাত ১০:০২

পদ্মপুকুর বলেছেন: আপনাকে দেখে ভালো লাগলো। ব্লগের পুরোনোদের দেখলে কেমন যেন আত্মীয় আত্মীয় মনে হয়।

৩৩| ০৪ ঠা মে, ২০১৭ রাত ৯:৪৯

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:

আপনি চাঁদগাজী সিনড্রোমে আক্রান্ত বলে প্রকারান্তরে সামু'র বর্তমান অবস্থা বুঝাতে চাচ্ছেন?

অনেক ব্লগারই তো দিনে একটি করে ব্লগ দেওয়ার চেষ্টা করেন। এটা কোন বিষয় না যদি তা মান-সম্পন্ন হয়।

চাঁদগাজী একটি ব্র্যান্ডের নাম হলেও দোষের কিছু দেখছি না। সামু সামু'র মতই আছে, থাকবে। উন্নত বিশ্বে অনেকেই ব্লগিংকে পেশা হিসেবে নিয়েছেন। ব্লগিং করে অনেক পয়সা উপার্জন করছেন। অনেক স্বনামধন্য ব্লগসাইটে ব্লগিং করে টাকা উপার্জন করার ব্যবস্থা আছে। সামুতে কেউ যদি টাকার বদলে শুধু সুনাম উপার্জনের পথ বেছে নেন, তাতে দোষ কোথায়!

০৪ ঠা মে, ২০১৭ রাত ৯:৫৮

পদ্মপুকুর বলেছেন: আপনি চাঁদগাজী সিনড্রোমে আক্রান্ত বলে প্রকারান্তরে সামু'র বর্তমান অবস্থা বুঝাতে চাচ্ছেন?
ঠিক ধরেছেন ভ্রাতা। কিন্তু উপরে তো মনে হয় ডুয়েল শুরু হয়ে গেছে।

আমি কইতে চাইছি যারা কারণে অকারণে সারাক্ষণ ব্লগে পইড়া থাইক্যা অন্যদের উপর পরোক্ষ একটা প্রেশার তৈরী করেন তাগো মতো হওনের লাইগ্যা, সেই ট্রেন্ডটা আসলে আখেরে কোন ভালা ফল আনবো না।

আবারো কইতাছি:
দোহায় সুলতান সুলেমানের! নিজের সৃষ্টিশীলতা রক্ষার স্বার্থেই চাঁদগাজী সিনড্রোম সংক্রমণ থেকে বেঁচে থাকুন।

৩৪| ০৪ ঠা মে, ২০১৭ রাত ১০:০৪

পদ্মপুকুর বলেছেন: দুঃখিত বিমূর্ত মরিচিকা, ছবিটা দেখে গা গুলাচ্ছিল, তাই মুছে দিলাম।

শুভ ব্লগিং

৩৫| ০৪ ঠা মে, ২০১৭ রাত ১০:১৬

রাজীব নুর বলেছেন: আমি কিছু বলতে চাই-

আমি অনেক ব্লগ'ই দেখেছি। অনেক ব্লগেই লিখেছি। ''আমার ব্লগ'' প্রথম প্রথম ভালো ছিল। অনেকেই খুব ভালো লিখতেন। আগ্রহ নিয়ে তাদের লেখা পড়তাম। আমি নিজেও অনেক লেখা লিখেছি। পরে কিছু দুষ্টলোক ব্লগের পরিবেশটা একেবারে নষ্ট করে দেয়।

তবে বাংলাদেশে অনেক ব্লগই আসছে গেছে। ঠিক অনেক ব্লগারও কিন্তু আসছে এবং গেছে। যোগ্য এবং ভালোরা সব সময় ঠিকে থাকে, থাকবে।

সামু আমার প্রিয় ব্লগ। প্রতিদিন একবার সামুতে আসতে না পারলে অস্থির লাগে।

চাঁদগাজী একজন ভালো ব্লগার। পরিশ্রমী ব্লগার। আমি মনে করি সামুতে ''চাঁদগাজী''র মতো আরও ব্লগার আসুক। লিখুক।মন্তব্য করুক।

৩৬| ০৪ ঠা মে, ২০১৭ রাত ১০:১৭

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:
খুচাখুচি বা তেরছা বা চাঁছাছোলা কথা বলাটা অনেক সময় খারাপ নয়। এটা মানুষকে ভালো পোস্ট করতে বাধ্য করে বেশির ভাগ সময়।

সব সময় ব্লগে পড়ে থাকাটাও কোন নতুন ব্যাপার নয় সামুর জন্যে। অনেক ভালো ব্লগারও এটা করেছেন একসময়। আগে সামুতে আসলেই দেখতাম 'শাম..ীর' নামক এক বন্ধু ব্লগারের নাম সবার উপরে। কিছুতেই ভেবে পেতাম না সে একটি বড় টেলিকমিউনিকেশন কোম্পানীতে চাকুরী করেও কিভাবে সারাদিন ব্লগে পড়ে থাকে। যদি ফাঁকিবাজ ধরণের চাকুরে হতো তাহলে কথা ছিলো। অথচ, সে ছিলো ঐ কোম্পনী'র কিংবদন্তীতূল্য! সে এটা কিভাবে করতো! কেন করতো! পরে অনেক কষ্টে জানতে পেরেছিলাম রহস্যটা! :)

আর, গ্রুপ ব্লগিং করাও কোন বিচিত্র কাজ নয়। বরং, এটি একটি অভিনব টেকনিক।

ভালো থাকুন নিরন্তর।

৩৭| ০৪ ঠা মে, ২০১৭ রাত ১০:৩৩

মুসাফির পতঙ্গ বলেছেন: চাঁদগাজী বলেছেন:

@স্যাম উইনচেষ্টার,
মুক্তিযোদ্ধা সম্পর্কিত কোন বিষয়ে আপনার সাথে বা আপনার মতো কারো সাথে আলোচনা করার মতো কিছু আমি দেখছি না; মুক্তিযোদ্ধাদের ভেতর আলোচনা হয়, সেখানে আপনার উপস্হিতি থাকার কথা নয়।

হ, তাহৈলে ত আপ্নের সামুতে মুক্তিযুদ্ধ নিয়্যা বাৎচিত করনের কেহ নাইক্কা। নয়াপ্রজন্ম কেবল সিরিয়ার যুদ্ধ পর্বে। জামাতিছাগুর পাচাটানি কারো থিকা অবইশ্য মুক্তিযুদ্ধের জ্ঞান না লওয়াই ভালা। ভালা কইর‍্যা অন্ততঃ ভাষা শিখ্যা আসেন। আপ্নের বলগ পর্লে গোবর হাগু এইতান শুইন্যা পুলাপানের মুখও খ্রাপ হৈ যাইবে

৩৮| ০৪ ঠা মে, ২০১৭ রাত ১০:৩৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: চাঁদগাজীর পক্ষ্যে পোষ্ট দিলেও পোষ্ট সুপার হিট। তাঁর বিপক্ষে পোষ্ট দিলেও পোষ্ট সুপার হিট। চাঁদগাজীর নিজের পোষ্টও সুপর হিট। সুতরাং চাঁদগাজী সুপার হিট ব্লগার সামু এটা বুঝলেই বরং ভাল। আর রঅন্যরাও যদি এটা বুঝতে পারে তবে সেটা ব্লগের জন্যই মঙ্গল।

৩৯| ০৪ ঠা মে, ২০১৭ রাত ১০:৩৬

মুসাফির পতঙ্গ বলেছেন:

বঙ্গবন্ধুরে শ্রদ্ধ্যা

৪০| ০৪ ঠা মে, ২০১৭ রাত ১০:৪২

টারজান০০০০৭ বলেছেন: রথী মহারথীরা এখানে আলোচনা করিতেছেন , আমি টারজান কি আর বলিব ! বিল্বপত্র পড়িয়া থাকি , বেশিকিছু বলিলে সেইটাও খুলিয়া যাইবেক! :( যাহা হউক। পোস্টদাতার উদ্দেশ্য আমি বুঝিয়াছি। কিন্তু উদাহরণ হিসেবে কাকুরে নির্বাচন ভালো লাগে নাই। ন্যাক্কারজনক ছবি দেওয়ার কি প্রয়োজন বুঝিলাম না। খেয়াল করিয়া দেখিবেন অনেকসময়ই প্রতিমন্তব্যে আমি তাহাকে আক্রমণ করিয়াছি। কিন্তু তাহার প্রাপ্য সম্মান তো তাহাকে দিতে হইবে !

৪১| ০৪ ঠা মে, ২০১৭ রাত ১০:৪৫

পদ্মপুকুর বলেছেন: ঠিকাছে ভ্রাতা এবং ভগ্নীবৃন্দ, ঘুমাইতে যাইতাছি, কাইলক্যা আবার দেখমুনে

আনটিল দেন, হ্যাপি ব্লগিং।

৪২| ০৪ ঠা মে, ২০১৭ রাত ১১:২০

চাঁদগাজী বলেছেন:


@মুসাফির পতঙ্গ ,

মুক্তিযুদ্ধ ও মুক্তিযুোদ্ধা নিয়ে ব্লগে হাজার হাজার পোস্ট এসেছিল, আরো আসবে; আমি এগুলো নিয়ে সরাসরি কোন পোস্ট কোনদিন করিনি। ব্লগে হয়তো এখনো মুক্তিযোদ্ধা আছেন, যাঁদের আমি চিনি না; আমার জানা মতে যেই ৩ জন মুক্তিযুোদ্ধা(ভুমিহীন জমিদার, বিপরিত করতলে, মুক্তিযোদ্ধা-৭১) ছিলেন, তাঁরা এখন লিখেন না। অবস্হানুসারে মুক্তিযুোদ্ধাদের ব্যাপারে আমি আলোচনা করি!

৪৩| ০৪ ঠা মে, ২০১৭ রাত ১১:৩৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: চাঁদগাজী সামু'র জন্য অনেকটা ওয়ান ম্যান শো। আমি প্রথমেই উনার ব্লগ খুলি। এত অল্প কথায় মূল বক্তব্য প্রকাশ করা উনার বাহাদুরিই বটে। খুবই মেধাবী একজন ব্লগার। উনি দীর্ঘদিন বিদেশ থাকার কারণে ওয়েস্টার্নদের মত সুক্ষ্ম কৌতুক করেন যা আমাকে সহ অনেককেই ব্যথিত করে। তবে উনি এখন ব্লগের শাকিব খান...

৪৪| ০৪ ঠা মে, ২০১৭ রাত ১১:৪০

কাছের-মানুষ বলেছেন: ব্লগ সচল রাখার জন্য চাদ গাজীদের দরকার আছে ।
ব্লগ প্রাণবন্ত রাখার জন্য হলেও এরকম কিছু ডেডিকেটেড ব্লগার দরকার বর্তমানে ।
আপনাকে ধন্যবাদ

৪৫| ০৫ ই মে, ২০১৭ রাত ১:২৯

সচেতনহ্যাপী বলেছেন: ৪৫নং মন্তব্যের তীব্র নিন্দা জানাচ্ছি।। এখানে মতবিরোধের কথাই আলোচনার মাঝে হচছে।। নোংরামীতে না কিন্তু!!

০৫ ই মে, ২০১৭ রাত ৯:০২

পদ্মপুকুর বলেছেন: নোংরামি আমারও পছন্দ নয়, তাই ওইটা মুইছা দিছি, আপনি নিজেই এখন ৪৫ নম্বর, খিকজ্

৪৬| ০৫ ই মে, ২০১৭ রাত ২:১৪

এসকুজ মি বলেছেন: একজন নিজেরে মুক্তিযোদ্ধা দাবি কৈরা আকাশ বাতাস সবকিছু নিয়া লেখে, মুক্তিযুদ্ধ নিয়া কখনও লেখে না। আরও আকর্ষণীয় হইল, সেই লোক জামাতী ব্লগারদেরও ব্যানের বিপক্ষে (২২ নাম্বার কমেন্ট) সেই সাথে জাতির জনককেও ভিখারি বলে সম্বোধন করে (৩৯ নাম্বার কমেন্ট)। তারে সবার হুজুর হুজুর করতে হৈব কারণ দুনিয়ায় কেবল সেই সঠিক, অন্যদিকে সে জন্মগতভাবে যারে যা খুশি বলার অধিকার রাখে। লেখক ঠিকই বলসে, সব কয়ডা আবাল চাঁদগাজী সিন্ড্রোমে আষক্ত।

৪৭| ০৫ ই মে, ২০১৭ রাত ২:৫১

সচেতনহ্যাপী বলেছেন: @ এসকুজ মি, ভুল বুঝেছেন।। আমি চুশীল না বরং আপনার এবং অন্য আরো দশজনের চেয়ে ইতর!!
আমার সাথে চাঁদগাজীর কোন মধুর সম্পর্ক নেই।। সেটা উনার পোষ্ট গুলিতে গেলেই বুঝতে পারবেন।।
এখানে কিন্তু সমালোচনা হচ্ছে।। কিন্তু সমলোচনার ভাষার ব্যাবহারও খেয়াল রখতে হবে। তাই নয় কি??
আরেকটি কথা না বলে পারছি না, এমন করেই (আপনারাই) তাকে আকাশে তুলেছেন।।

৪৮| ০৫ ই মে, ২০১৭ রাত ২:৫৬

মামুন ইসলাম বলেছেন: আমি মনেকরি সবাইকে সবার মত প্রকাশের সুযুগ দেওয়া উচিৎ ।
তবে এই পোস্টের অস্লীন মন্তব্যগুলোকে কেটে দেয়া হোক। কথা আলোচনা হবে যুক্তির মাঝে কোন খারাপ ভাষা দিয়ে নয়।

৪৯| ০৫ ই মে, ২০১৭ রাত ৩:৪৬

সৌমিক আহমেদ খান বলেছেন: গাজিসাব একদিন আমাকে ভেড়া বলসে। বাঙালির মূল্য কুরবানির পশুর চেয়ে কম বলসে।
যে বলদ মানুষকে ভেড়া আর বাঙালিকে পশু বলে তাকে কুরবানির হাটে জবেহ করতে বেচা হোক

৫০| ০৫ ই মে, ২০১৭ সকাল ৯:০৬

নতুন নকিব বলেছেন:



অশালীন ভাষা এবং কন্টেন্ট ইউজ করায় ৪৫ এবং ৪৮ নং মন্তব্য দু'টি মুছে ফেলার অনুরোধ থাকল। সেই সাথে এই দু'জনকে পারলে একখানা শো কজ উপহার দেয়ার পক্ষেও অভিমত ব্যক্ত করছি।

প্রিয় পদ্মপুকুর,
অনেক দিন পরে। নিশ্চয় ভাল আছেন।

নিরন্তর শুভ কামনা।

০৫ ই মে, ২০১৭ রাত ৯:০৭

পদ্মপুকুর বলেছেন: মোছা হয়েছে। তবে কি, এক্সট্রিম পর্যায়ের না হলে এগুলোও রাখা দরকার। ভাষার অংশইতো।
জানেনতো আহমদ ছফার নেতৃত্বে (সম্ভবত বাংলা একাডেমি) বাংলা স্ল্যাং অভিধান রচনার উদ্যোগ নিয়েছিল।

৫১| ০৫ ই মে, ২০১৭ দুপুর ১:২০

স্যাম উইনচেষ্টার বলেছেন:

সৌমিক আহমেদ খান বলেছেন: গাজিসাব একদিন আমাকে ভেড়া বলসে। বাঙালির মূল্য কুরবানির পশুর চেয়ে কম বলসে।
যে বলদ মানুষকে ভেড়া আর বাঙালিকে পশু বলে তাকে কুরবানির হাটে জবেহ করতে বেচা হোক

এরকম সবাইকেই বলে আসছে এই মানসিক রোগী কয়েক বছর ধরে। এর প্রতিবাদ করতে দেখা যায় না মেরুদন্ডহীনদের। যে প্রতিবাদ করে তাকে ট্যাগ করা হয় অপরাধী হিসাবে নয়ত মগজহীন হিসাবে। এই মানসিক রোগীর সন্ত্রাসের কোন প্রতিকার নেই। উপরে এক ভদ্রলোককে দেখছি প্রতিবাদকারীদের দায়ি করছেন একে এরকম বানানোর জন্য। কোনদিন দেখলাম না ঐ ভদ্রলোককে মানসিক রোগীর কোন মন্তব্যের সাথে দ্বিমত পোষণ করে কিছু বলেছেন। মেরুদন্ড যে নেই, সেটা বোঝার ক্ষমতাও কেড়ে নেয় চাঁদগাজী সিন্ড্রোম।

৫২| ০৫ ই মে, ২০১৭ দুপুর ১:২৩

স্যাম উইনচেষ্টার বলেছেন:
এসকুজ মি বলেছেন: একজন নিজেরে মুক্তিযোদ্ধা দাবি কৈরা আকাশ বাতাস সবকিছু নিয়া লেখে, মুক্তিযুদ্ধ নিয়া কখনও লেখে না। আরও আকর্ষণীয় হইল, সেই লোক জামাতী ব্লগারদেরও ব্যানের বিপক্ষে (২২ নাম্বার কমেন্ট) সেই সাথে জাতির জনককেও ভিখারি বলে সম্বোধন করে (৩৯ নাম্বার কমেন্ট)। তারে সবার হুজুর হুজুর করতে হৈব কারণ দুনিয়ায় কেবল সেই সঠিক, অন্যদিকে সে জন্মগতভাবে যারে যা খুশি বলার অধিকার রাখে। লেখক ঠিকই বলসে, সব কয়ডা আবাল চাঁদগাজী সিন্ড্রোমে আষক্ত।

একেবারেই সহমত না জানায়া পারলাম না। অন্য কেউ জাতির জনককে ভিখারি ডাকলে অনেক আগেই রাজাকার ট্যাগ খেত। মানসিক রোগীর নোংরামি থেকে বাঁচতে নিরীহ ব্লগাররা চোখ বুজে থাকে।

৫৩| ০৫ ই মে, ২০১৭ বিকাল ৩:০১

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:
আমার মনে হয়, ব্লগার চাদ্গাজী কোন কারণে রাগ করে কিছু মানুষকে ভেড়া আর কোন কোন বাঙালিকে পশু বলেছেন। ৪৫ আর ৪৮ নং কমেন্টকারী বাজে ভাবে নিজেকে উপস্থাপন করে নিজেকে কি হিসেবে প্রমাণ করছেন এখানে, বলুন তো, উইনচেস্টার?

যদি সব বাঙালিকে আর মানুষকে গাল দেওয়া হয়ে থাকে, তাহলে, উনি ভুল করেছেন। উনিই এটা ভালো বলতে পারেবেন।

৫৪| ০৫ ই মে, ২০১৭ বিকাল ৫:২৯

চাঁদগাজী বলেছেন:


@স্যাম উইনচেষ্টার, এসকুজ মি ,

যাদের পোস্টের সংখ্যা জিরো (০), তারা হয়তো ব্লগার হওয়ার পথে, এখনো ব্লগার হননি; তাদের জন্য আমি অপেক্ষা করবো, আপনারা ব্লগার হোন, লিখেন, তখন আমাকে ও অন্য ব্লগারদের বুঝতে পারবেন।

৫৫| ০৫ ই মে, ২০১৭ বিকাল ৫:৩৯

হাফিজ রাহমান বলেছেন: ১। বিমূর্ত মরিচীকা (৪৫) এবং এসকুজ মি (৪৮) দুজনে ভীষণ রকমের দুটি মন্তব্য করেছেন। তারা আপন সত্তাকে লাখো মানুষের সমুখে তুলে ধরলেন। দেশপ্রেমের পূর্বশর্ত হলো নৈতিকতাবোধ। নৈতিকতাবোধ, মূল্যবোধ এবং পরমতসহিষ্ণুতাবোধ জাগ্রত না হলে দেশপ্রেম সোনা ফলাতে পারে না। শালীনতা ও নৈতিকতাবোধ মানুষের অলঙ্কার। আপন চারিত্রিক দৈন্যের বহিঃপ্রকাশ ঘটিয়ে সৌন্দর্যের এ অলঙ্কারকে আদৌ মলীন করা উচিৎ নয়। জ্ঞানিক এ পবিত্র অঙ্গনকে অশ্লীলতার পুতিঃগন্ধময়তা দিয়ে অপবিত্র করা নিতান্তই নিচাশয়তার নামান্তর। নতুন কবির সাথে সহমত পোষণ করে লেখকের নিকট বিনীত অনুরোধ করবো মন্তব্য দুটিকে বিলুপ্ত করে দিন। কর্তৃপক্ষকেও এ ব্যাপারে সুচিন্তিত পদক্ষেপ গ্রহণ করতে বিনীত অনুরোধ করবো।

২। কমেন্টকারী ভ্রাতামণ্ডলীর নিটক বিনীত অনুরোধ থাকবে, ভাষার সোন্দর্য্য রক্ষায় যত্নবান হোন। আঞ্চলিকতা ও বানান বিভ্রাট থেকে ভাষাকে মুক্ত রাখুন। নতুবা ৫২ এর ভাষা আন্দোলনের আবেদন হারিয়ে যাবে। সবাই ভাল থাকুন।

৫৬| ০৫ ই মে, ২০১৭ রাত ৯:৪০

স্যাম উইনচেষ্টার বলেছেন:
শাইয়্যানের টিউশন (Shaiyan's Tuition) @ কারণ ছাড়াই ঐ ভাষা প্রয়োগ করেছে আমাদের বিশিষ্ট মহিয়সি মানসিক রোগীটি; এটা রাগের কারণে না; এটা তার স্বভাব। যাদের উপর এই শব্দগুলো প্রয়োগ করা হয়েছে তারা কিছুই করেনি কোনদিন ঐ মানসিক রোগীর, বিনা কারণে এই শব্দগুলো বর্ষণ করা হয়েছিল। ৪৫ এখন নেই; আমি ঐটা পছন্দ করিনি; তবে আমি এর প্রতিবাদও করিনি। দিনের পর দিন নিরীহ ব্লগারদের উপর সমালোচনার নামে নোংরা শব্দ ব্যবহার করেছে এই মানসিক রোগী, আমি নিশ্চিত কোন ভিকটিমই এই অশ্লীল ভাষায় প্রতিবাদটা করছে।

৫৭| ০৫ ই মে, ২০১৭ রাত ৯:৪৪

স্যাম উইনচেষ্টার বলেছেন: মানুষকে বিনা কারণে সারাদিন উল্টাপাল্টা গালিগালাজ করে, দিনে তিনচারটা করে পুটকির পোস্ট করে যারা নিজেদের ব্লগার মনে করে। এই প্ল্যাটফর্মটাকে নিজেদের বিকৃত রুচির চরিতার্থ করার জন্য যারা ব্যবহার করে আসছে এরা ব্লগার তো দূরের কথা মানুষই না জামাতের পায়ুপথ লেহনের কারণে। এরকম বিকৃত রুচির লোকের কাছে ব্লগার হবার সবক নেওয়ার আগে এই ধরণের লোকদের মানুষের সাথে কিভাবে কথা বলা উচিত তা শেখা উচিত। মগজের কাজ বিচি দিয়ে করলে কি হয় তার প্রকৃষ্ট উদাহরণ এই চাঁদগাজী নিকের পেছনের মানসিক রোগীটি। একজন বেকারও ২৪ ঘন্টা ব্লগে হাগু করেনা, এই কুশিক্ষিত মানসিক রোগীর মত।

৫৮| ০৫ ই মে, ২০১৭ রাত ১০:০৭

সৌমিক আহমেদ খান বলেছেন: গাজিসাব বলসিল,
আপনি বাংগালী তো, আপনার মুল্য ঈদের গরুর চেয়ে কম; তাই আপনার পক্ষে বুঝা মুশকিল হচ্ছে।।

এটাও বলসিল,
আপনি বড় ভেঁড়ার মত ভাবনা শক্তির মানুষ।আপনার চিন্তা বানর থেকে উঁচু মানের, এটুকু বলা যায়।

গাজিসাব মনে হয় চিড়িয়াঘরে জন্ম নিসেন যে কেবল পশুর নাম মুখে থাকে?
খাঁচা খুলে এই পিস বের হইসে কিভাবে?

৫৯| ০৫ ই মে, ২০১৭ রাত ১১:০৩

এনফিল্ড বলেছেন: ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: চাঁদগাজীর পক্ষ্যে পোষ্ট দিলেও পোষ্ট সুপার হিট। তাঁর বিপক্ষে পোষ্ট দিলেও পোষ্ট সুপার হিট। চাঁদগাজীর নিজের পোষ্টও সুপর হিট। সুতরাং চাঁদগাজী সুপার হিট ব্লগার সামু এটা বুঝলেই বরং ভাল। আর রঅন্যরাও যদি এটা বুঝতে পারে তবে সেটা ব্লগের জন্যই মঙ্গল।

ফরিদজ্যাটা, আপ্নের মত নিজের পুস্টে নিজের মাল্টি দিয়া ল্যাদায়া হিট হওয়ার তরিকা মাইনষ্যে নকল শুরু কর্লে কি হৈব কন্তো দেহি। জ্যাটা দেহি আবার গাজির পাচাটা। দুই বুইড়া ধামাধরা মিলসে দেহি ভালই

টারজান০০০০৭ বলেছেন: রথী মহারথীরা এখানে আলোচনা করিতেছেন , আমি টারজান কি আর বলিব ! বিল্বপত্র পড়িয়া থাকি , বেশিকিছু বলিলে সেইটাও খুলিয়া যাইবেক! :( যাহা হউক। পোস্টদাতার উদ্দেশ্য আমি বুঝিয়াছি। কিন্তু উদাহরণ হিসেবে কাকুরে নির্বাচন ভালো লাগে নাই। ন্যাক্কারজনক ছবি দেওয়ার কি প্রয়োজন বুঝিলাম না। খেয়াল করিয়া দেখিবেন অনেকসময়ই প্রতিমন্তব্যে আমি তাহাকে আক্রমণ করিয়াছি। কিন্তু তাহার প্রাপ্য সম্মান তো তাহাকে দিতে হইবে !

টার্জান মামু কি কলা থুয়া কাঁঠালপাতা খাওয়া শুরু কর্সেন জঙ্গলে? যে হালার্পো অন্যএ সম্মান দেয়না তারে মাথা তুইল্লা রাখতে হৈব? কাঁঠালপাত্তি খায়া ছাগল হয়া গেসেন দেহি

কাছের-মানুষ বলেছেন: ব্লগ সচল রাখার জন্য চাদ গাজীদের দরকার আছে ।
ব্লগ প্রাণবন্ত রাখার জন্য হলেও এরকম কিছু ডেডিকেটেড ব্লগার দরকার বর্তমানে ।
আপনাকে ধন্যবাদ

কোলোজ মানব, বলগে হাউকাউ শিক্ষা, পায়খানা স্কুল চালু করা দর্কার। হেডমাস্টর গাজির্পো, কি কন?

সচেতনহ্যাপী বলেছেন: @ এসকুজ মি, ভুল বুঝেছেন।। আমি চুশীল না বরং আপনার এবং অন্য আরো দশজনের চেয়ে ইতর!!
আমার সাথে চাঁদগাজীর কোন মধুর সম্পর্ক নেই।। সেটা উনার পোষ্ট গুলিতে গেলেই বুঝতে পারবেন।।
এখানে কিন্তু সমালোচনা হচ্ছে।। কিন্তু সমলোচনার ভাষার ব্যাবহারও খেয়াল রখতে হবে। তাই নয় কি??
আরেকটি কথা না বলে পারছি না, এমন করেই (আপনারাই) তাকে আকাশে তুলেছেন।।

সুখিমিয়া, তেল দিয়া লেহন কৈরা কেডায় আকাশে তুলসে গাজির্পোর বলগে গিয়া দেক্সি। হেয় যখন সাদারণ বলগারগুলান রে গালি দেয় তখন কি হের গালে চুম্মা দিতে হৈব আপ্নের লাহান?

কেস খায়া বালগাছ আমার বলেছেন: চাঁদগাজী সামু'র জন্য অনেকটা ওয়ান ম্যান শো। আমি প্রথমেই উনার ব্লগ খুলি। এত অল্প কথায় মূল বক্তব্য প্রকাশ করা উনার বাহাদুরিই বটে। খুবই মেধাবী একজন ব্লগার। উনি দীর্ঘদিন বিদেশ থাকার কারণে ওয়েস্টার্নদের মত সুক্ষ্ম কৌতুক করেন যা আমাকে সহ অনেককেই ব্যথিত করে। তবে উনি এখন ব্লগের শাকিব খান...

চাকিপ কান প্যান পাইছি এক্ষান। চাকিপ কান প্যান কমোডে না হাইগা প্যানেই ল্যাদাইব। সইত্য চেলুকাস, কী তামসা এই চাকিব কান প্যান!! লিপিস্টিক খান নাকি লাগান আপ্নে?

মামুন ইসলাম বলেছেন: আমি মনেকরি সবাইকে সবার মত প্রকাশের সুযুগ দেওয়া উচিৎ ।
তবে এই পোস্টের অস্লীন মন্তব্যগুলোকে কেটে দেয়া হোক। কথা আলোচনা হবে যুক্তির মাঝে কোন খারাপ ভাষা দিয়ে নয়।

মামুইস্লাম, গাজির্পোর ভাষা কি মধু লাগে? ওইরম ভাষা আপ্নের ওইহানে ঢাল্লে লাগপে কিমুন?

শাইয়্যানের টিউশন (Shaiyan's Tuition) বলেছেন:
আমার মনে হয়, ব্লগার চাদ্গাজী কোন কারণে রাগ করে কিছু মানুষকে ভেড়া আর কোন কোন বাঙালিকে পশু বলেছেন। ৪৫ আর ৪৮ নং কমেন্টকারী বাজে ভাবে নিজেকে উপস্থাপন করে নিজেকে কি হিসেবে প্রমাণ করছেন এখানে, বলুন তো, উইনচেস্টার?

যদি সব বাঙালিকে আর মানুষকে গাল দেওয়া হয়ে থাকে, তাহলে, উনি ভুল করেছেন। উনিই এটা ভালো বলতে পারেবেন।

শাইয়ান্মাস্টার, গাজির্পো ভুল স্বীকার যায়া নফল সালাত আদার কর্বে।

চাঁদগাজী বলেছেন:
@স্যাম উইনচেষ্টার, এসকুজ মি ,
যাদের পোস্টের সংখ্যা জিরো (০), তারা হয়তো ব্লগার হওয়ার পথে, এখনো ব্লগার হননি; তাদের জন্য আমি অপেক্ষা করবো, আপনারা ব্লগার হোন, লিখেন, তখন আমাকে ও অন্য ব্লগারদের বুঝতে পারবেন।

খাপোগাজি, ফাস্টু পোস্টু দেওনের আগে কয়বার হাগা ঢাইলা দিয়া আইবেন নয়া বল্গারের পোস্তে? আপ্নের হাগা সহ্য না কর্লে কি কেউ বল্গার হোইতে পার্বে?

হাফিজ রাহমান বলেছেন: ১। বিমূর্ত মরিচীকা (৪৫) এবং এসকুজ মি (৪৮) দুজনে ভীষণ রকমের দুটি মন্তব্য করেছেন। তারা আপন সত্তাকে লাখো মানুষের সমুখে তুলে ধরলেন। দেশপ্রেমের পূর্বশর্ত হলো নৈতিকতাবোধ। নৈতিকতাবোধ, মূল্যবোধ এবং পরমতসহিষ্ণুতাবোধ জাগ্রত না হলে দেশপ্রেম সোনা ফলাতে পারে না। শালীনতা ও নৈতিকতাবোধ মানুষের অলঙ্কার। আপন চারিত্রিক দৈন্যের বহিঃপ্রকাশ ঘটিয়ে সৌন্দর্যের এ অলঙ্কারকে আদৌ মলীন করা উচিৎ নয়। জ্ঞানিক এ পবিত্র অঙ্গনকে অশ্লীলতার পুতিঃগন্ধময়তা দিয়ে অপবিত্র করা নিতান্তই নিচাশয়তার নামান্তর। নতুন কবির সাথে সহমত পোষণ করে লেখকের নিকট বিনীত অনুরোধ করবো মন্তব্য দুটিকে বিলুপ্ত করে দিন। কর্তৃপক্ষকেও এ ব্যাপারে সুচিন্তিত পদক্ষেপ গ্রহণ করতে বিনীত অনুরোধ করবো।

২। কমেন্টকারী ভ্রাতামণ্ডলীর নিটক বিনীত অনুরোধ থাকবে, ভাষার সোন্দর্য্য রক্ষায় যত্নবান হোন। আঞ্চলিকতা ও বানান বিভ্রাট থেকে ভাষাকে মুক্ত রাখুন। নতুবা ৫২ এর ভাষা আন্দোলনের আবেদন হারিয়ে যাবে। সবাই ভাল থাকুন।

হাপিজবাঈ, ভাষার জ্ঞান দিয়া নিজে দেহি ভাষার বলাতকার কৈরালচেন। দুখান প্যারায় কত্তডি বানান ভুল কর্সেন নিজে গুন্তে হয়রান হৈবেন। বিদ্যা বালান হওনের দর্কার নাই আপ্নের, ইস্কুলে ভর্তি হয়া বানান শিখা আসেন। ভাষা আন্দোলনের আবেদন হারায়া যাইতেসে কৈলাম

৬০| ০৬ ই মে, ২০১৭ রাত ১২:৩৭

এনফিল্ড বলেছেন: অসব্য বল্গার ফটুক পাইচেন কৈ? হাস্তে হাস্তে মৈরা গেলুম
বিনুদন রে বিনুদন =p~ =p~

৬১| ০৬ ই মে, ২০১৭ রাত ১:৪৯

চাঁদগাজী বলেছেন:


@স্যাম উইনচেষ্টার,

আপনাদের কোন পাঠক আমার পোস্টে আসে না; শান্ত হোন; আপনাদের লেখার মান বাড়াতে হবে, এটুকুই

৬২| ০৬ ই মে, ২০১৭ ভোর ৪:০১

সৌমিক আহমেদ খান বলেছেন: গাজিসাবকে ভালবেসে সবাই গালি দিতেসে =p~

৬২. ০৬ ই মে, ২০১৭ রাত ১২:৩৭ ১
এনফিল্ড বলেছেন: অসব্য বল্গার ফটুক পাইচেন কৈ? হাস্তে হাস্তে মৈরা গেলুম
বিনুদন রে বিনুদন =p~

আমিও মরতেসি। চরম সার্কাস

৬৩| ০৭ ই মে, ২০১৭ রাত ৮:১৬

হাফিজ রাহমান বলেছেন: এনফিল্ড (৫৭) বলেছেন, 'হাপিজবাঈ, ভাষার জ্ঞান দিয়া নিজে দেহি ভাষার বলাতকার কৈরালচেন। দুখান প্যারায় কত্তডি বানান ভুল কর্সেন নিজে গুন্তে হয়রান হৈবেন। বিদ্যা বালান হওনের দর্কার নাই আপ্নের, ইস্কুলে ভর্তি হয়া বানান শিখা আসেন। ভাষা আন্দোলনের আবেদন হারায়া যাইতেসে কৈলাম।'
প্রথম এনফিল্ড ভাইয়ের প্রতি অসংখ্য ধন্যবাদ জ্ঞাপন করছি। কারণ তিনি আমাকে ঋদ্ধ করেছেন। তিনি আমার ভুল ধরিয়ে দিয়েছেন। সত্যিত তাঁর ঋণ শোধ হবার নয়। বস্তুত যিনি ধরিয়ে দেন তিনি অনেক বড় উপকার করেন। যদিও অনেকে ভুল ধরিয়ে দেয়াটাকে মেনে নিতে পারে না। এটা বড় দুর্বলতা। সাহসিকতার সাথেই ধরিয়ে দেয়া ভুলটাকে শুধরে নিতে হবে। তবে এনফিল্ড ভাই বলেছেন, দুখান প্যারায় কত্তডি বানান ভুল কর্সেন নিজে গুন্তে হয়রান হৈবেন। আমি ভুলগুলোকে গুণতে চেষ্টা করেছি। দুটি ভুল পেয়েছি। মলিন ও পূতিগন্ধময়তা। চেষ্টা সত্ত্বেও বানানগত ভুল আর খুঁজে পাই নি। হতে পারে এটা আমার সীমাবদ্ধতা। এনফিল্ড ভাই ! কষ্ট করে অবশিষ্ট বানান বিভ্রাটগুলো একটু বলে দিলে কৃতজ্ঞ হবো। অন্য কেউ যদি সহযোগিতা করেন বড়ই কৃতজ্ঞ হবো। আমার মন্তব্য নাম্বার ৫৩। এনফিল্ড ভাই ! ভুল ধরিয়ে দেয়ার কিছু সুন্দর পদ্ধতি রয়েছে। সেগুলো গ্রহণ করা হলে মানুষ বেশি উপকৃত হবে। তবে বোধ হয় আপনি পুরনো কেউ। তড়িঘড়ি করে একাউন্ট খুলে এ নামে আবির্ভূত হয়েছেন। আপনার ব্লগে গিয়ে দেখলাম, কোনো পোষ্ট নেই। আপনার মত ব্লগারের কোনো পোষ্ট থাকবে না তা কি হতে পারে ? আপনার পরিচয়টা একটু খুলে বলুন না ! জানি না লেখক এ ব্যাপারে আমাকে সহযোগিতা করতে পারবেন কি না ? ধন্যবাদ। সবাই ভাল থাকুন।

৬৪| ২৩ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৪০

শাহীবুল বারী বলেছেন: চাদগাজী কে ?

২৪ শে জুলাই, ২০১৭ সকাল ১০:১২

পদ্মপুকুর বলেছেন: সাবধানে! আপ্নের ব্লগের ভিসা বাতিল হয়া যাইবো কিন্তুক; আপ্নে চাঁদগাজীরে চিনেন না আবার সামুতে ব্লগিং কর্তাছেন :-B

৬৫| ২৪ শে জুলাই, ২০১৭ দুপুর ১২:০৯

শাহীবুল বারী বলেছেন: হাহাহাহাহাহাহাহ বাতিল হলেই কি হবে? দেশে তো ব্লগের অভাব দেখি না ,,,

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.