নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের প্রত্যাশাহীন এই শহরে থেকে যাক কিছু খুচরো কথা...

পদ্মপুকুর

একজন শভেনিস্ট ও স্মৃতিকাতর মানুষ

পদ্মপুকুর › বিস্তারিত পোস্টঃ

শীতের বিকেলবেলা, ঢাকামুখী ট্রেন...

৩০ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:০২


শহরে ইদানিং কুয়াশা পড়ে। বিকেলের রোদ মরে আসতে শুরু করলে দিগন্তের অনেক আগেই দৃষ্টিসীমা ফ্যাকাসে হয়ে যায়। যদিও এই শহুরে ঝলমলে জীবনে তার ছাঁপ পড়েনা তবু 'স্বপ্নবাজ সৌরভ'র মত আমিও স্মৃতিকাতর হয়ে পড়ি। কাজের টেবিলে বসেই অনুভব করি হাফপ্যান্ট পড়ে গুলতি হাতে হলুদ পাখির পেছনে ছোটা আমার কৈশোরকে।

আমাদের কৈশোরবেলা একেবারেই ডিজিটাল ছিলো না, এমনকি অ্যানালগও নয়। আমাদের কৈশোর ছিলো একেবারে কাদামাটিতে মাখা, আম-সর্ষে-ধানের সোদা গন্ধে ভরপুর, দুর্বাঘাসের শিশিরে ভেজা। সে কৈশোরে আমরা অবাক চোখে দেখতাম রেললাইন ধরে সবুজ সোনালী রঙের লম্বা লম্বা ট্রেনের চলে যাওয়া। এক অদ্ভুত মাদকতা ছড়ানো সে ছবির রেশ থেকে যেতো বহু বহুক্ষণ। সম্ভবত ছিয়াশির দিকে সবুজ সোনালী রঙের ইন্টারসিটি ট্রেনগুলো এদেশে এসেছিলো। প্রেসিডেন্ট এরশাদের হাত ধরে। এর আগের ট্রেনগুলো ছিলো মরচেপড়া লাল রঙের মেটাল বডির। এখন যেগুলো ওয়াগন হিসেবে ব্যবহার করা হয়।

আমার খুব ছোটবেলার একটা স্মৃতি মনে পড়ে, কোনো এক রোজার বিকেলে নাটোর স্টেশনে আমরা পরিবারশুদ্ধ বসে আছি। যশোর আসবো। অপেক্ষা করছি, ট্রেন আগে আসবে না সূর্য আগে ডুববে... সূর্য ডুবলেই নাটোর সুগার মিলের সেই বাতাস কাপানো সাইরেন আর সাইরেন মানেই ইফতার।

এ রকম এক শীতের বিকেলবেলা ট্রেনে করে নাটোর থেকে একেবারে চলে এসেছিলাম। ফেলে এসেছিলাম আমার প্রিয় শহর, মায়ার শহর নাটোরকে।

এরপর নরসিংদীতে থাকার সময়ে কৈশোরের সাথে কৌতুহলও যোগ হচ্ছিল পাল্লা দিয়ে। তখন চট্টগ্রাম বা সিলেট থেকে বিকেলের ঢাকামুখী ট্রেন আসার সময়ে পাঁচ পয়সা, দশ পয়সার কয়েন নিয়ে আমরা ছুটতাম রেললাইনে। ট্রেন আসার আগমুহূর্তে লাইনের উপর পেতে দিতাম ওগুলো। কেউ আমাদেরকে জ্ঞান দিয়েছিলো যে ট্রেনের চাকায় পিষ্ঠ হলে চুম্বকে পরিণত হয় পয়সাগুলো! কোনোদিনই হয়নি। তবুও উৎসাহে খামতি হতোনা আমাদের।

সে সময় ট্রেন ছিল বৈচিত্র্যময়। বিশ্ববিখ্যাত সব ম্যাজিশিয়ানের ম্যাজিক আর নানারকম মালিশের তেল থেকে শুরু করে হেন জিনিস ছিলোনা যা ট্রেনে পাওয়া যেতো না। ঠাস বুননের ভীড়ের মধ্যে ঘামের গন্ধ পেরিয়ে হকাররা সে সবের বিকিকিনি করতো বিরতিহীন। অদ্ভুত সব গল্পও জমতো সে ট্রেনে। স্টেশনে থেকে যাওয়া প্রিয়জনের বারবার চোখ মোছা আর চলে যাওয়া স্বজনের জানালা দিয়ে ফিরে ফিরে তাকানো অথবা পাশে বসা অপরিচিত যুবক বা যুবতির টুকটাক আলাপে জমে যাওয়া ভবিষ্যৎ স্বপ্নগুলো কদাচিৎ বাস্তবেও রুপ নিতো।

আবার ঝিকরগাছায় রেললাইন থাকলেও চলতোনা কোনো ট্রেন। সেই পোড়ো ট্রেনলাইন ধরে আমরা ক্লাসে যেতাম লাই ধরে। প্রতিযোগিতা করতাম লাইনের উপর কে কত বেশি সময় থাকতে পারে। কপোতাক্ষের উপর দিয়ে যাওয়া রেলসেতুর উপর থেকে দুরন্ত ছেলেরা নদিতে লাফ দিতো। গত শতকের শেষ দিকে সেই পোড়োলাইন আবার জেগে ওঠে খুলনা-যশোর-বেনাপোল কমিউটার ট্রেন চালুর মধ্য দিয়ে। প্রায়ই আমরা দলবেঁধে ওই ট্রেনে চড়ে যেতাম বেনাপোল পর্যন্ত। আগের ট্রেনটার পাশাপাশি ইদানিং ওই লাইনে ঢাকা-বেনাপোলের 'বেনাপোল এক্সপ্রেস' এবং আন্তদেশীয় ট্রেন 'বন্ধন এক্সপ্রেস' চলছে।

ক্লোজআপ ওয়ানের একটা গান শুনলাম, শীতের বিকেলবেলা, ঢাকামুখী ট্রেন..... শুনতে শুনতে কত কথা মনে পড়ে গেলো, যদিও বিস্তর ট্রেনযাত্রায় আমার পাশে কখনও কোনো অচেনা যুবতি এসে বসেনি। এমনকি যেবার চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের শাটল ট্রেনে চড়েছিলাম, সেবারও না.. সিটই পেলাম না তখন!

তবুও ট্রেনগুলো দিনের পর দিন নতুন নতুন গল্প রেখে যায় আর সে গল্পগুলোই শীবপ্রসাদ মুখার্জী আর নন্দিতা রায়ের হাত ধরে আবার জীবনের অংশ হয়ে ওঠে প্রাক্তন মুভিতে।

মন্তব্য ১১ টি রেটিং +৬/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ৩০ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:০৮

রাজীব নুর বলেছেন: আপনার শৈশব বড় আনন্দের ছিলো।
নাটোরের মানুষ ভালো হয়।
ট্রেনের চাকায় ছোটবেলায় আমি লোহার টুকরা রাখতাম যদি চুম্বক হয়।

ট্রেনের ভ্রমনই বেশি আনন্দময় এবং নিরাপদ।

আপনার সৃতিকথা ভালো লাগলো।

৩১ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৩৯

পদ্মপুকুর বলেছেন: আমার ছোটবেলা ছিলো 'দীপু নাম্বার টু' এর মত। রাজশাহী, নাটোর, নরসিংদি, চুয়াডাঙ্গা, খুলনা, ঝিকরগাছা, নওগাঁ.... আরো কত যায়গা। আনন্দেরই ছিলো। আর আমার ছোটবেলার একটা অবিচ্ছেদ্য অংশ ছিলো ট্রেনযাত্রা।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।
নতুন বছরের শুভেচ্ছা।

২| ৩০ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:১৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
স্মৃতিময় অতীত কথন ভাললাগলো।

৩১ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৪০

পদ্মপুকুর বলেছেন: সব অতীতের সাথেই নিজ জীবনের কিছুটা মিল থাকে তাই অতীতকথন ভালোই লাগে।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।
নতুন বছরের শুভেচ্ছা।

৩| ৩০ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৮:২৯

ভুয়া মফিজ বলেছেন: চমৎকার স্মৃতিকথন। ভালো লাগলো খুব। আমার শৈশব, কৈশর সবই শহর কেন্দ্রিক। ঢাকা শহর। আপনাদের গ্রামকেন্দ্রিক শৈশব পড়ে ভাবি জীবনে একটা বিশাল কিছু মিস করেছি, যেটা পেলে ভালো হতো.....কিন্তু কপালে ছিল না, কি করবো! :(

ভাবছি, এই শহর কেন্দ্রিক শৈশবের কিছু কথা একদিন লিখে ফেলবো। আপনাদেরগুলোর মতো এতো রঙ্গীন হবে না যদিও।

৩১ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৪৫

পদ্মপুকুর বলেছেন: মফস্বল বা গ্রাম্য শৈশবের যে মাদকতা, যে সরলতা, শহুরে লৌকিকতায় তা অনুপস্থিত। প্যারাডক্স হলো এই যে তবুও আমরা দলে দলে গ্রাম ছেড়ে শহরে আসার জন্য হত্যে দিয়ে পড়ে থাকি, তারপর একদিন আসিও। আর আসার পর থেকে গ্রাম ভালো, গ্রাম ভালো বলে নাকিকান্না করতে থাকি....


ভালো থাকবেন, শুভ ব্লগিং।
নতুন বছরের শুভেচ্ছা।

৪| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ১১:০৪

ফয়সাল রকি বলেছেন: স্মৃতিকথন ভালো লাগলো।
আমারো ট্রেন সংক্রান্ত বেশ কিছু স্মৃতি আছে। ছোটবেলায় দিনাজপুর থেকে রাজশাহী যাবার ট্রেন জার্নি। দিনাজপুর থেকে পার্বতীপুর যেতে হতো এক ট্রেনে তারপর ট্রেন পরিবর্তন করে আরেকটায় চেপে রাজশাহী! অনেক সময়ই ট্রেনের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হতো। ছোটছোট বেতের মোড়া আর ভূতের কিংবা গোপাল ভাড়ের গল্পের বই সম্বল ছিল তখন!

৩১ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ১১:২৩

পদ্মপুকুর বলেছেন: যদিও আমাদের জীবনে রেল ভারতীয়দের মত আবশ্যকীয় অনুষঙ্গ নয়, তবুও, উত্তরবঙ্গে বাসের চেয়ে ট্রেনই বোধহয় বেশি গুরুত্বপূর্ণ যোগাযোগ ব্যবস্থা হিসেবে বিবেচিত ছিলো।

পড়ার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন, শুভ ব্লগিং।
নতুন বছরের শুভেচ্ছা।

৫| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:০৫

মোস্তফা সোহেল বলেছেন: আপনার লেখাটা পড়তে পড়তে আমারও শৈশবের অনেক কথায় মনে পড়ে গেল।
খুব সুন্দর লিখেছেন।পড়ে অনেক ভাল লেগেছে।

৩১ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:৩১

পদ্মপুকুর বলেছেন: বহু বহুদিন পর আপনাকে দেখলাম। কি খবর, ভালো আছেন তো?

নতুন বছরের শুভেচ্ছা।

৬| ০৭ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:৫১

কাজী ফাতেমা ছবি বলেছেন: আহা সুখ সুখ অনুভূতি
ভালো লাগলো

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.