নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের প্রত্যাশাহীন এই শহরে থেকে যাক কিছু খুচরো কথা...

পদ্মপুকুর

একজন শভেনিস্ট ও স্মৃতিকাতর মানুষ

পদ্মপুকুর › বিস্তারিত পোস্টঃ

আমি চাই বিজেপি নেতার সালমা খাতুন পুত্রবধু

০৪ ঠা মার্চ, ২০২০ রাত ৮:১৫


এই ব্লগে দেওয়া একটা লেখার জন্য একবার অফিস থেকে মৃদু ‘ঝাড়ি’ খেয়েছিলাম। পুলিশের মৃদু লাঠিচার্জের মতো আর কি। কোনো এক ‘হনু’ লেখাটা কর্তৃপক্ষের নজরে এনে কৃতার্থ হতে চেয়েছিলো; যদিও সেখানে স্ট্যাবলিশমেন্টের বিরুদ্ধে কিছুই ছিলো না বলেই আমার মনে হয়েছে এবং এজন্য আমি এখনও ওই লেখাটা সরাইনি।

যাই হোক, ঝাড়ির সাথে সাথে ‘লিখতে পারি’ তকমাও স্থায়ীভাবে কপালে লটকে গেলো। তার বদৌলতেই অফিসের প্রয়োজনীয় লিটারেচার, ফিচার বা স্ক্রিপ্টগুলো লিখে আসছি সেই থেকে। এ বছর আমাদের ক্যালেন্ডারের প্রথম পৃষ্ঠায় বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ নিয়ে যে ফিচারটা রয়েছে, সেটাও আমার লেখা। সে হিসেবে এই মুহূর্তে মোটামুটি আড়াই থেকে তিন লক্ষ দেয়ালে আমার লেখা ঝুলছে। সামহোয়্যারইন ব্লগ এটা নিয়ে চাইলে গর্ববোধ করতেও পারে। আমিতো এই ব্লগেরই প্রোডাক্ট!

সরকার যেহেতু এ বছরকে ‘মুজিববর্ষ’ ঘোষণা করেছে, সেহেতু এ বছর বিভিন্ন লেখায় মুজিববর্ষ বা বঙ্গবন্ধু ঘুরে ঘুরে খুব স্বাভাবিকভাবেই আসছেন। এরকম একটা এভি’র স্ক্রিপ্টে আমি লিখেছি “মুজিববর্ষ শুধু সময়ের একটি হিসাবমাত্র নয়, বরং বঙ্গবন্ধুর দেখানো উন্নয়নের মহাসড়কে মহাযাত্রার স্বাড়ম্বর আয়োজন। আমাদের আগামীর গন্তব্য নির্ধারণের বছর। বিগত ৪৯ বছরে আমাদের জমানো অহংকার বিশ্বকে দেখানোর বছর। আমাদের নতুন যাত্রা শুরুর বছর।”

লেখার ধারা ঠিক রাখতে এ রকম অনেক কিছুই লিখতে হয়। কিন্তু এই লাইনগুলো লেখার পর থেকে একটা কথাই বারবার মনে আসছে- আওয়ামীলীগ কি এ জাতির নতুন যাত্রা শুরু করানোর একটা সুযোগ মিস করলো?

সাধারণত আমাদের দেশে, দেশীয় রাজনীতিতে ঘৃণার চর্চাটা অতি বেশি। আমাদের রাজপথের শ্লোগানগুলোও ওইরকমই মারমুখী- ‘অমুকের চামড়া-তুলে নেবো আমরা’, দিয়েছিতো রক্ত-আরো দেবো রক্ত’, ‘আর নয় প্রতিরোধ-এবার হবে প্রতিশোধ’ অথবা ‘একটা একটা শিবির ধর-সকাল বিকেল জবাই কর’ ইত্যাদি ইত্যাদি। এখানে তবলার বদলে তর্ক হয়, যুক্তির বদলে যুদ্ধ। রাজনীতিতে দ্বিমত-প্রতিবাদ মানেই যে প্রতিশোধ নয় বা ঘৃণার বদলে ভালোবাসা দিয়েও যে রাজনীতি হয়, সে বোধই এখন বিলুপ্ত হয়ে গিয়েছে বাংলাদেশে।

শুধু রাজনীতি কেনো, একই ধারাবাহিকতা রক্ষা করে এ দেশের সমাজনির্মাতারাও ঘৃণার চাঁষে অতি উৎসাহি ভূমিকা রাখছেন। সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে মুক্তিযুদ্ধ যাদুঘর আয়োজিত শিশু সমাবেশে ড. মুহম্মদ জাফর ইকবালের একটা প্রশ্নের উত্তরে বাচ্চারা ‘পাকিস্তান’ বললে তিনি খুবই অর্বাচীনের মত বলেন, ‘আমি এই দেশটার নামও মুখে নিতে চাই না। তোমরা সবাই বাসায় গিয়ে টুথপেস্ট দিয়ে ভালো করে মুখ ধুয়ে নেবে, যেহেতু এই দেশের নামটা মুখে নিয়েছ। ঠিক আছে?’

মুজিববর্ষকে ভিত্তি করে অন্তঃদেশীয় এই ঘৃণার ধারা বদলাবার একটা সুযোগ ছিলো বলে আমি মনে করি। বঙ্গবন্ধুর বিশাল ভাবমুর্তিকে ধারণ করে এটা এমন একটা ইভেন্ট, যেখানে এ দেশের কারও আপত্তি করার কিছু ছিলো না। বরং বর্তমান সামাজিক-অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে অ্যাপ্রোচটা যদি সামগ্রিক হতো, তবে এই ইভেন্ট দিয়েই নতুন বাংলাদেশের যাত্রা শুরু করা যেতো। বিগত ৪৯ বছরে আমাদের জমানো অহংকার আমরা বিশ্বকে দেখাতে পারতাম। দুঃখজনকভাবে সেটা হচ্ছে না।

মুজিববর্ষকে সামনে রেখে আওয়ামীলীগ চাইলে ভালোবেসে সবাইকে কাছে টানতে পারতো, সবাইকে সাথে নিয়েই এই অসাধারণ ইভেন্টটা পালন করতে পারতো। কিন্তু মনে হচ্ছে, কাছে টানার বদলে সেই চিরাচরিত ‘চাপিয়ে দেওয়া’ এবং সেই আড়াইশ বছরের পুরোনো ‘ডিভাইড অ্যান্ড রুল’ নীতি চর্চার মধ্য দিয়ে সমাজকে পুরোনো গণ্ডীতেই আটকে রাখার ব্যবস্থা করা হচ্ছে। যদিও প্রধানমন্ত্রী মুজিববর্ষ নিয়ে বাড়াবাড়ি না করার কথা বলেছেন, কিন্তু আমাদের অতি উৎসাহী রাজনীতিবিদ এবং তেলমর্দনে ঋদ্ধ সামাজিক-অর্থনৈতিক-ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো একতরফা বিভিন্ন ফর্মায়েস দিয়ে মানুষের মনে বিরক্তিই বাড়াচ্ছে শুধু। আজকেই প্রথম আলোতে দেখলাম, ডিএসসিসি মুজিববর্ষ উপলক্ষে সড়কসংলগ্ন ব্যক্তিগত বাড়িঘরের সংস্কার ও রং করা প্রয়োজন বলে মনে করে এবং তারা এটাও মনে করে যে এই সংস্কার করা নাগরিকদের একটা দায়িত্ব। এ পর্যন্ত ঠিক ছিলো। কিন্তু এরপর ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক বলেন ‘যাঁরা বাড়িঘর রং করাবেন না, তাঁরা জাতির জনকের জন্মশতবার্ষিকী পালন করতে চান না বলে মনে করব।’ যার কোনো প্রয়োজন ছিলো না।

পুরোনো একটা কৌতুক আছে- এক ঘটক ছেলের গুণগান করতে গেছে মেয়ের বাড়িতে। মেয়ের বাবা জানতে চাইলেন, ছেলের বাড়ি-গাড়ি কিছু আছে? ঘটক স্বভাবসিদ্ধভাবে বাড়িয়ে বললো, অবশ্যই আছে, বনানীতে একটা ফ্ল্যাট, ধানমণ্ডির পেছন দিকে তিনকাঠা জমি, আবার পূর্বাচলেও যায়গা বরাদ্দ পেয়েছে, আর গাড়ি! ওর তো লেটেস্ট মডেলের বিএমডব্লিউ, একটা মার্জারাত্তিও আছে। সন্তষ্ট বাবা এবার জিজ্ঞাসা করলেন- তা ছেলের বড় কোনো অসুখবিসুখ নেই তো? যথারীতি ঘটক বাড়িয়ে বললো- আছে মানে! অবশ্যই আছে, সারাক্ষণ খুক খুক করে কাশে, আগে থেকে যক্ষাতো আছেই, উপরন্তু ক’দিন আগে চীন থেকে ফেরার পর করোনা ভাইরাসও পাওয়া গেছে....

মুজিববর্ষ নিয়েও এ রকম একটা বাড়াবাড়ির প্রবণতা তৈরী হয়েছে। প্রত্যেকে নিজ নিজ যায়গা থেকে এই বাড়াবাড়ি শুরু করেছে। একবারও ভেবে দেখছে না যে জোর করে ভালোবাসা হয় না। এই অনুষ্ঠান ঘরোয়াভাবে পালন করা উচিৎ ছিলো বলে মত প্রকাশ করেছেন এই ব্লগের প্রবীণ ও বিজ্ঞ সদস্য চাঁদগাজী। আমি তাঁর সাথে একমত নই, এই প্রোগ্রামটা আড়ম্বড়পূর্ণভাবেই হওয়া উচিৎ; কিন্তু জোর জবরদস্তির মাধ্যমে কিছুই অর্জিত হয় না বলেই আমি মনে করি।

আমার প্রিয় একজন শিল্পী কবীর সুমন মিলনের গান গেয়েছেন, বলেছেন- ‘আমি চাই বিজেপি নেতার সালমা খাতুন পুত্রবধু।’ প্রাকটিসিং মুসলিম হিসেবে আমি সেটা চাইতে পারি না, তবে তিনি এই গানে যে বার্তা দিতে চেয়েছেন, তার সাথে আমি পুরোপুরি একমত। ঠিক এ কারণেই যদি এ দেশের মহানায়ক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে উপলক্ষ করে ভালোবেসে, সবাইকে সাথে নিয়ে দেশটাকে এগিয়ে নেওয়ার সত্যিকার উদ্যোগ নেওয়া হতো, ভালো লাগতো এবং সেটাই সঠিক হতো। দিনশেষে এই দেশটাতো আমার-আপনারই।

তাছাড়া ঘৃণা ছড়িয়ে, বিভক্তি বাড়িয়ে কোনো জাতি কি পেরেছে এগিয়ে যেতে?

মন্তব্য ৪২ টি রেটিং +৭/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মার্চ, ২০২০ রাত ৮:২৯

নেওয়াজ আলি বলেছেন: এইসব পড়ে ডর লাগে।

০৪ ঠা মার্চ, ২০২০ রাত ৯:২৫

পদ্মপুকুর বলেছেন: কেন? আমিতো মিলনের গান গাই, হিংসার নয়।

২| ০৪ ঠা মার্চ, ২০২০ রাত ৮:৩৫

সাহাদাত উদরাজী বলেছেন: আমাদের চাঁদগাজী ভাইয়ের কমেন্টের জন্য আমি এই পোষ্টে আবার আসবো!

০৪ ঠা মার্চ, ২০২০ রাত ৯:২৩

পদ্মপুকুর বলেছেন: স্যার, উনি এসেছেন। আমাকে সেরা ম্যাঁওপ্যাঁও খেতাব দিতে চান। আপনি কি কিছু একটা নিতে চান এ রকম?

৩| ০৪ ঠা মার্চ, ২০২০ রাত ৮:৪৮

শের শায়রী বলেছেন: আপনার লেখার হাত যে অসাধারন সেটা আপনার পোষ্টগুলো দেখলেই বুঝা যায় ব্রাদার। প্রাউড অভ ইউ। বাই দ্য ওয়ে এক খানা ক্যালেন্ডার চাচ্ছিলাম আপনার কাছে যদি থাকে অতিরিক্ত আর কি :)

পোষ্টে লেখায় আর আপনাকে প্লাস দিলাম।

০৪ ঠা মার্চ, ২০২০ রাত ৮:৫৩

পদ্মপুকুর বলেছেন: স্যরি স্যার, আপনার সাথে যোগাযোগ করবো বলেও করতে পারিনি অফিসের ব্যস্ততায়। পুরো মার্চজুড়ে প্রোগ্রাম দিয়ে দিয়েছে। তবুও কালকে আমি ফোন দিবো ইনশাআল্লাহ। আর অবশ্যই আমি ক্যালেন্ডার পাঠাবো আপনাকে।

মন্তব্যর জন্য ধন্যবাদ, তবে আমার লেখার হাত অ(তি)সাধারণ বলেই আমি মনে করি।
ভালো থাকবেন, শুভ ব্লগিং।

৪| ০৪ ঠা মার্চ, ২০২০ রাত ৮:৫৫

শের শায়রী বলেছেন: এই তো মাইরা দিলেন, স্যার না আমি আপনার ভাই হয়েই থাকতে চাই :)। প্রতীক্ষায় থাকলাম ভাই।

০৪ ঠা মার্চ, ২০২০ রাত ৯:২৩

পদ্মপুকুর বলেছেন: সিরিয়াসলি নেওয়ার কিছু নেই, আমি সবাইকেই স্যার বলি।

৫| ০৪ ঠা মার্চ, ২০২০ রাত ৯:০৯

চাঁদগাজী বলেছেন:



আপনাকে সেরা ম্যাঁওপ্যাঁও খেতাব দেয়ার দরকার; কি বলতে চান, সেটা সঠিভাবে বলতেও পারেন না।

ক্যালেন্ডার নিশ্চয় ফ্রি দিয়েছে?

০৪ ঠা মার্চ, ২০২০ রাত ৯:২১

পদ্মপুকুর বলেছেন: দিতে পারেন। এম্নিতে আমার কোনো খেতাব টেতাব নেই, এই উপলক্ষে একটা খেতাব পেলে নেহাৎ মন্দ হয় না। অনেকেই তো অনেক খেতাব টেতাব নিয়ে বসে আছে।

৬| ০৪ ঠা মার্চ, ২০২০ রাত ৯:৫১

বিদ্রোহী ভৃগু বলেছেন: শুভ চিন্তকের অভাব শুধূ নয় যারা আছৈ তাদের ল্যাং মেরে পেছনে ফেলার লোক তারচে বেশী!

তাইতো শেখ হাসিনাকে খালেদা জিয়ার বাড়ীর গেট থেকে ফিরে আসতে হয়, মৃত্যুতে সান্তনা দিতে গিয়েও!
আবার দিনে দিনে বিচারক বদলী করে জামিন পাবার দেশে খালেদা জিয়া জামিন পান না! মুজিব বর্ষের উপহার হিসেবেও তা হতে পারতো উদারতা, সহমর্মিতা শুরু অনন্য অতুল সিদ্ধান্ত!

কিন্তু ঐ যে! করোনার আঘাতে মৃত্যুর আগ পর্যন্ত যে সিধা হয়না.. ত্যাড়া চেতনা! সমস্যাটা ওখানেই।

বাড়ী রং করার বিজ্ঞপ্তির ঐ অংশটুকু যথেষ্ট বাড়াবাড়ি হয়েছে।

কোটি কোটি টাকা উড়বে! ধান্ধা হবে! আতশ বাজি আর ফানুশে সেকেন্ডে কোটি কোটি টাকা ছাই হয়ে যাবে!
যে মানুষের হৃদয়ে থাকবেন বঙ্গবন্ধু সেই মানুষ ক্ষুধায়, ফুটপাতে আর জীর্ন কুটিরে বসে উপভোগ করবে
ঐতিহাসিক ইভেন্ট! তারপর ক্ষুধা পেটে একগ্লাস জল খেয়ে শুয়ে পড়বেন আগামীকালের কাজের চিন্তায়!

বড্ড বেশী একচোখা হয়ে গেছে জাতি!!!

০৪ ঠা মার্চ, ২০২০ রাত ১০:০৬

পদ্মপুকুর বলেছেন: আপনি যেটা বলেছেন, আমিও ম্যাঁওপ্যাঁও করে সেটাই বলতে চেয়েছি যে, মুজিববর্ষকে কেন্দ্র করে, ভালবাসা দিয়ে, অতীতের রেষারেষি ভুলে গিয়ে আমাদের নতুন যাত্রা শুরু হতে পারতো। মুজিব বর্ষের উপহার হিসেবে কিছু দৃষ্টান্ত সৃষ্টি হতেই পারতো। ক্ষমতাসীন দল সে সুযোগটা মিস করেছে। অথবা ইচ্ছে করেই করছে।

অন্যদিকে একদমই ঠিক যে কোটি কোটি টাকা উড়বে! ধান্ধা হবে! আতশ বাজি আর ফানুশে সেকেন্ডে কোটি কোটি টাকা ছাই হয়ে যাবে! । যদ্দুর শুনছি, ১৭ মার্চ হাতিরঝিলে স্মরণকালের সর্বোচ্চ আতশবাজি ফোটানোর আয়োজন চলছে।

এর চেয়ে ভালো হতো যদি সবাইকে আপন করে নিয়ে এই ইভেন্টটা হতো।

সাবজেকটিভ মন্তব্য করার জন্য ধন্যবাদ স্যার। ভালো থাকবেন, শুভ ব্লগিং।

৭| ০৪ ঠা মার্চ, ২০২০ রাত ১০:৪১

আহমেদ জী এস বলেছেন: পদ্ম পুকুর,




রাজনীতি সহ সবখানেই ঘৃণার চর্চা, বিভেদ সৃষ্টিকরণ , অস্থিরতা ইত্যাদির পেছনেও ভালো কিম্বা মন্দ কিছু কার্যকরণ থাকেই। আর তার নেট ফলাফলে মানুষের আস্থার , ভালোবাসার, একাত্মতার জায়গাটি নড়ে গেছে অনেক আগেই। এ থেকেই মনে হয়, মুজিব সব মনের অন্তরে জায়গা করে নিতে পারেনি বা তাঁকে জায়গা নিতে দেয়া হয়নি অর্বাচীন একগুয়েমীর কারনে, আগলে রেখে। মুজিবকে সার্বজনীন পুজোমন্ডপে না বসিয়ে গৃহস্থবাড়ীর মন্ডপে অধিষ্ঠিত করানোতেই এমন "নো-রিটার্ণ" অবস্থায় পৌঁছে দেয়া হয়েছে তাঁর অবস্থানটিকে। অথচ তাঁর ললাটলিপি এমন হওয়ার কথা ছিলোনা!

০৪ ঠা মার্চ, ২০২০ রাত ১০:৫৯

পদ্মপুকুর বলেছেন: দেখুন, পরিবারে ভাইয়ে-ভাইয়ে দীর্ঘদিন ধরে চলে আসা বিরোধের পরও যখন বড় ভাই ছোটজনকে ডেকে আদরের সুরে বলে- চল সব বাদ দে, আমরা সবাইতো ভুল করি... তখন কিন্তু ছোটজনও চাপা কান্নায় বড়ভাইকে জড়িয়ে ধরে, এটাই আমাদের সমাজ। এখন দেশ স্বাধীন করার বড় অংশীদার আওয়ামীলীগ, আওয়ামীলীগ এই দেশকে সবচে বেশি ওন করে, সুতরাং বড় ভাইয়ের দায়িত্বটা তারই নেওয়ার কথা। এই দেশটাতো একটা পরিবারই।

আপনি যথার্থই বলেছেন- মানুষের আস্থার, ভালোবাসার, একাত্মতার জায়গাটি নড়ে গেছে অনেক আগেই। কিন্তু সেটা ফিরিয়ে এনে নতুন শুরুর একটা উপলক্ষ হতে পারতো মুজিববর্ষ। সেই সুযোগটাও হাতছাড়া হয়ে যাচ্ছে বা করা হচ্ছে।

ভালো থাকবেন।

৮| ০৪ ঠা মার্চ, ২০২০ রাত ১০:৪৭

আখেনাটেন বলেছেন: শেখ মুজিব বাঙালি জাতির অহংকার। উনার জন্ম শতবর্ষে ব্যাপকতা থাকবেই এটাই স্বাভাবিক। কিন্তু চাটুকারেরা এতসব বোঝে। গতকাল মনে হয় নেত্রীও কাকে যেন ধমকে দিয়েছেন বাড়াবাড়ি না করার জন্য।

ভালো লিখেছেন।

০৪ ঠা মার্চ, ২০২০ রাত ১১:০০

পদ্মপুকুর বলেছেন: নিঃসন্দেহে জাতির অহংকার। আমিও চাই ব্যাপকভাবেই শতবর্ষ উদযাপন করা হোক। তবে সবাইকে নিয়ে সেটা উদযাপন করলে আরো ভালো হতো।

৯| ০৫ ই মার্চ, ২০২০ রাত ২:৪৪

ভুয়া মফিজ বলেছেন: বঙ্গবন্ধু বিশাল ভাবমুর্তির কারনে হতে পারতেন সারা দেশের। ক্ষেত্রবিশেষে সারা বিশ্বের। কিন্তু আওয়ামী লীগ উনার ইমেজকে ক্যাশ করার জন্য উনাকে দলের মধ্যেই সীমাবদ্ধ রেখেছে। সীমাবদ্ধ রেখে উনার বিশাল ইমেজকে ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর করছে। এই ধরনের নীচু মানসিকতা যে কতোটা বিদ্ধংসী সেটা আমরা এ যাবৎ দেখে আসছি। আপনি ঠিকই বলেছেন, এ'খান থেকে বেরিয়ে আসার সুযোগ আওয়ামী লীগ নষ্ট করছে। 'করছে' বললাম এই কারনে যে, সুযোগ যৎসামান্য হলেও, এখনও আছে।

তাছাড়া ঘৃণা ছড়িয়ে, বিভক্তি বাড়িয়ে কোনো জাতি কি পেরেছে এগিয়ে যেতে? পারেনি বলেই আমাদেরকে দেশ নিয়ে এখনও হতাশা প্রকাশ করতে হয়। আমাদের সুযোগ আর রিসোর্স দিয়ে আজ আমরা যতোদুর যেতে পারতাম, তার অর্ধেকও যেতে পারি নাই। আফসোস!! :(

০৯ ই মার্চ, ২০২০ রাত ৯:৩২

পদ্মপুকুর বলেছেন: এখন তো করোনার প্রভাবে সেই সুযোগের উপলক্ষটাই বানচাল হওয়ার যোগাড়।

তাছাড়া ঘৃণা ছড়িয়ে, বিভক্তি বাড়িয়ে কোনো জাতি কি পেরেছে এগিয়ে যেতে? পারেনি বলেই আমাদেরকে দেশ নিয়ে এখনও হতাশা প্রকাশ করতে হয়। আমাদের সুযোগ আর রিসোর্স দিয়ে আজ আমরা যতোদুর যেতে পারতাম, তার অর্ধেকও যেতে পারি নাই। আফসোস!!
বীর বাঙালি বলা হলেও আমার মনে হয় দিনকে দিন আমরা সাহসহারা এবং স্বার্থপর হয়ে যাচ্ছি। ফলে সামগ্রিক কল্যাণের জন্য আমরা কেউ এখন আর প্রতিবাদ করতে এগিয়ে আসি না। যে কারণে আমাদের সম্ভাবনাগুলো একে একে নিঃশেষ হয়ে গেছে।

ধন্যবাদ, লম্বা মন্তব্যের জন্য।
ভালো থাকবেন, শুভ ব্লগিং।

১০| ০৫ ই মার্চ, ২০২০ সকাল ৮:৪২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: গুজরাট দাঙ্গা ও সম্প্রতি দিল্লি দাঙ্গার মাস্টার মাইন্ড মোদী এখন আওয়ামীলীগের আইকন।

০৯ ই মার্চ, ২০২০ রাত ৯:২৫

পদ্মপুকুর বলেছেন: জ্বী না, আমি একমত নই।

১১| ০৫ ই মার্চ, ২০২০ সকাল ৯:০৬

একজন নিষ্ঠাবান বলেছেন: মুজিববর্ষ উপলক্ষে সবাই তেলের ডিব্বা নিয়ে ব্যস্ত।

০৯ ই মার্চ, ২০২০ রাত ৯:৩৪

পদ্মপুকুর বলেছেন: আজকাল বাংলাদেশে ডিব্বা দিয়ে কিছুই হয় না, কেউ কেউ ইস্টার্ন রিফাইনারি থেকে সরাসরি হোস পাইপ নিয়ে নেমে গেছে। :D

১২| ০৫ ই মার্চ, ২০২০ সকাল ৯:২২

রাজীব নুর বলেছেন: পুরোনো কৌতুক টা ভালো লাগলো।

০৯ ই মার্চ, ২০২০ রাত ৯:৩৫

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ স্যার।

১৩| ০৫ ই মার্চ, ২০২০ সকাল ৯:৩৯

রাজীব নুর বলেছেন: ্মুজিব বর্ষ নিয়ে অনেকে বেশ কিছু ভালো ভালো কাজ হাতে নিয়েছে।
একটা বলি- এক কোম্পানী বলেছে - তারা ১০ লাখ গাছের চারা লাগাবে।

০৯ ই মার্চ, ২০২০ রাত ৯:৩৬

পদ্মপুকুর বলেছেন: ভালো কাজগুলোই থাকবে দিন শেষে। হাতিরঝিলে ঘন্টা দুয়েকে কোটি কোটি টাকার আতশবাজির রং রাত পোহানোর আগেই ফিকে হয়ে যাবে।

১৪| ০৫ ই মার্চ, ২০২০ সকাল ৯:৫৭

নীল আকাশ বলেছেন: লেবু বেশি কচলালে সব সময় তিতা হয়ে যায়।

০৯ ই মার্চ, ২০২০ রাত ৯:৩৮

পদ্মপুকুর বলেছেন: আমাদের লেবু কচলানো অভ্যাস বলেইতো বাংলা ভাষায় এই ফ্রেইজটা সৃষ্টি হয়েছে। আর কোনো ভাষায় এ ধরনের ফ্রেইজ আছে কি না কে জানে!

১৫| ০৫ ই মার্চ, ২০২০ দুপুর ১২:১৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনার লেখা ক্যালেন্ডারে যা বুঝলে বলেছেন তা কিন্তু সুন্দর ও অর্থবহ।

মুজিববর্ষ নিয়ে অতি বাড়াবাড়ি কাম্য নয়।

চাঁদগাজী সাহেব নেগেটিভ কমেন্ট না করলেও পারতেন।

০৯ ই মার্চ, ২০২০ রাত ৯:৩৯

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ স্যার। ওই লেখাগুলো আমার খুব বিশ্বাস করতে ইচ্ছে করে।

১৬| ০৫ ই মার্চ, ২০২০ দুপুর ২:১৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: অতিরিক্ত কোনো কিছুই ভালা না। এর ফলাফলও একদিন ভোগ করা লাগবে ।

০৯ ই মার্চ, ২০২০ রাত ৯:৪০

পদ্মপুকুর বলেছেন: হু, ঠিক বলেছেন।
আপনার সুন্দর ছাতাটা যত্নে রাখবেন, এবার মনে হচ্ছে বেশি বৃষ্টি হবে।

১৭| ০৫ ই মার্চ, ২০২০ দুপুর ২:৫৭

সেলিম আনোয়ার বলেছেন: মুজিব বর্ষ আমাদের সবাইকে অনুপ্রেরণা দিক দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নেয়ার ক্ষেত্রে। সরকার দারুন সব ইতিবাচক উদ্যোগ গ্রহণ করবে বলেই আমার বিশ্বাস।

০৯ ই মার্চ, ২০২০ রাত ৯:৪২

পদ্মপুকুর বলেছেন: সেই অনুপ্রেরণার জন্যই আমার মতে সবাইকে ভালোবেসে, কাছে ডেকে অনুষ্ঠানটা করা দরকার ছিলো।
এখন অবশ্য সব কিছুর উপরে করোনা মুল আলচ্য হয়ে দাড়িয়েছে।

১৮| ০৫ ই মার্চ, ২০২০ বিকাল ৫:০৭

ঢাবিয়ান বলেছেন: এই যে ঘটা করে জন্মদিন বা শোক দিবস জোড়পুর্বক জাতিকে দিয়ে পালন করা হয়, এই জঘন্য রীতি এই বিশ্বের আর কোথাও নাই।সিঙ্গাপুরকে তৃতীয় বিশ্ব থেকে প্রথম বিশ্বের একটি দেশ হিসেবে রুপান্তরের রুপকার মহান নেতা লি কুয়ান ইউ। তার জন্মদিন মৃত্যূদিন কোনদিনই সরকারীভাবে পালন হতে দেখি নাই অথচ বর্তমান প্রেসিডেন্ট সেই নেতারই সুযোগ্য পুত্র।লি কুয়ান পরিবারের দেশপ্রেম, ত্যাগ , তিতিক্ষা , সততা দেখলে শ্রদ্ধায় মাথা নুয়ে যায় প্রতিটি সিঙ্গাপুর নাগরিকের।

আর আমাদের দেশের দুই লুটেরা পরিবারের কাজ কারবারে প্রচন্ড ঘৃনা ছাড়া আর দ্বীতিয় কোন ফিলিং তৈরী হওয়া সম্ভব নয় কুৎসিত রাজনীতির সাথে জড়িত না থাকা প্রতিটি বাংলাদেশীর মনে।

০৯ ই মার্চ, ২০২০ রাত ৯:৫৪

পদ্মপুকুর বলেছেন: আমরাতো সিংগাপুর থেকেও উন্নত, ওরাই বরং আমাদেরকে দেখে শিখবে এখন!!

১৯| ০৫ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৫৪

রাজীব নুর বলেছেন: খুব ব্যস্ত নাকি??
মন্তব্যের উত্তর কই?

০৯ ই মার্চ, ২০২০ রাত ৯:২২

পদ্মপুকুর বলেছেন: ম্যাঁওপ্যাঁও খেতাব আনতে ঢাকার বাইরে গিয়েছিলাম :) । এজন্যই মন্তব্যর উত্তর দিতে পারিনি।
ধন্যবাদ আপনাকে স্যার।

২০| ০৫ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:০৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ক্ষমতায় আছে বলেই এত কিছু করতে পারছে। বঙ্গবন্ধু এখন আর সব দলের নেতা নন। তিনি এখন শুধুই আওয়ামী লীগের। মানুষ হাসছে, ক্ষোভ ঝাড়ছে, গালি দিচ্ছে - তেনাকে নিয়ে এসব কর্মকান্ডের জন্য...

০৯ ই মার্চ, ২০২০ রাত ৯:২৪

পদ্মপুকুর বলেছেন: যে বিশাল ক্যানভাসে বঙ্গবন্ধুকে আাঁকা দরকার ছিলো, সেখান থেকে নামিয়ে স্রেফ ড্রয়িং খাতায় আটকে ফেলাটা আওয়ামীলীগের ব্যর্থতা ছাড়া কিছুই নয়।

২১| ১৫ ই মার্চ, ২০২০ দুপুর ২:৩৪

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
এই প্রোগ্রামটা আড়ম্বড়পূর্ণভাবেই হওয়া উচিৎ; কিন্তু জোর জবরদস্তির মাধ্যমে কিছুই অর্জিত হয় না বলেই আমি মনে করি।
++



"যদি বল চাইছি নেহাত চাইছি নেহাত স্বর্গ রাজ্য
আমি চাই একদিন হবে একদিন হবে এটাই গ্রাহ্য!" ----

০৬ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৪৫

পদ্মপুকুর বলেছেন: আপনি কই? নবাগত আপনার কাছ থেকে খুব বেশি সময় নিয়ে নিচ্ছে বলে মনে হয়...। আমাদের দিকেও একটু খেয়াল রাখবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.