নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের প্রত্যাশাহীন এই শহরে থেকে যাক কিছু খুচরো কথা...

পদ্মপুকুর

একজন শভেনিস্ট ও স্মৃতিকাতর মানুষ

পদ্মপুকুর › বিস্তারিত পোস্টঃ

নভোনীল টিমের জরুরী মিটিং (না সায়েন্স ফিকশন না ভৌতিক!)

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:০৫


এক.
শুক্রবার সকালবেলা। ছুটির দিন হওয়ায় বিছানা থেকে ওঠার কোনো গরজ করছি না। কিছুক্ষণ পরপর ডানচোখটা অর্ধেক খুলে দেয়াল ঘড়ির দিকে তাকিয়ে আবার আধাঘন্টার জন্য চোখ বন্ধ করে ফেলছি। হঠাৎ খাট কাপিয়ে মোবাইল ফোন ভোঁ ভোঁ করতে লাগলো। আমি চোখ না খুলেই হাতড়ে হাতড়ে ফোনটা কানের কাছে নিলাম, একটা ভরাট কন্ঠ বললো-
: আসসালামু আলাইকুম, স্যার আমি নভো।
: ওয়ালাইকুম সালাম, কোন ব্রাঞ্চ? আমি ভাবলাম অফিসের কোনো ফোন হবে।
: স্যার আমাকে চিনতে পারেননি। আমি নভোনীলের নভো।

আমি তড়াক করে লাফ দিয়ে উঠে বসলাম। ঘুমটুম সব এক মুহূর্তে উধাও! ফোনটা চোখের সামনে এনে দেখি ডিসপ্লেতে অদ্ভুত এক নাম্বার, অসংখ্য ডিজিট, এক লাইনে কুলাচ্ছে না, তিনলাইন লাগছে। আমি চোখ পিট পিট করতে লাগলাম, স্বপ্ন টপ্ন দেখছি নাতো? ফোনের স্পিকার অন করে দিয়ে রুমীকে ডাকলাম, রুমী কিচেন থেকে দৌঁড়ে আসলো। ওদিকে ফোনের মধ্যে নভো স্যার, স্যার করেই যাচ্ছে।

কি হলো, চেঁচাচ্ছ ক্যানো? তাড়াতাড়ি বলো, তাওয়ায় রুটি পুড়ে যাচ্ছে.....আর ফোনে কে, কথা বলো- রুমি বললো।

তার মানে রুমিও শুনতে পাচ্ছে। ব্যাপারটা তাহলে সত্যি। আমি অবিশ্বাসের দৃষ্টিতে ফোনের দিকে তাকিয়ে ইতস্তত করে বললাম- হ্যাঁ নভো বলো...... মানে, বলেন।
: স্যার, আগামীকাল আপনাকে একটু ক্যাম্পাসে আসতে হবে, আর আমাকে তুমি করে বলবেন স্যার। আফটার অল আপনারা আমাদের স্রষ্টা।
: কিন্তু আপনি... আপনি?
: কিছু বুঝতে পারছেন না, তাইতো? কাল আসলেই সব বুঝে যাবেন স্যার, সবকিছু পরিষ্কার হয়ে যাবে।
: কোথায় আসবো?
: স্যার বিকাল চারটার সময় আমি এবং মৃণ শহিদুল্লাহ হলের পেছনের পুকুরের পূবদিকের সিঁড়িতে থাকবো। অন্যরাও থাকবে।
: এখন কি ওদিকে যাওয়া যাচ্ছে? করোনায় কার্জন হলেন সব গেট বন্ধ শুনছিলাম...
: কোনো সমস্যা হবে না স্যার, সব ব্যবস্থা করে রাখবো।

আমি আর কিছু বলার আগেই ফোন কেটে গেলো। আমি নির্বোধের মত ফোনের দিকে তাকিয়ে থাকলাম। হচ্ছে কি এসব! আমরা স্রষ্টা, মৃণ থাকবে, সব ব্যবস্থা করে রাখবো, অন্যরাও থাকবে, এসবের মানে কি? তাহলে কি আমরা যারা নভোনীল লিখেছি তাদের কথা বললো?

এক ধরনের অস্থিরতা শুরু হলো। এ ফোনের কথা বললে কেউই বিশ্বাস করবে না। নভোনীলের অন্য পর্ব যাঁরা লিখেছেন তাঁদের সাথে যোগাযোগ করতে পারলে হয়তো কিছু একটা বোঝা যেতো। কিন্তু এমনই কপাল, আমি এঁদের কাউকেই বাস্তবে চিনি না, নিজে ফেসবুক ব্যবহার করি না যে সেখান থেকে খুঁজে নেব....। এখন নিজেই নিজের কপাল চাপড়ানো ছাড়া কোনো উপায় দেখছি না।

যে নাম্বার থেকে ফোন এসেছে, সেটাতে একবার রিংব্যাক করতেই অদ্ভুত এক ভাষায় কি সব বলতে শুরু করলো। আমি বিন্দুবিসর্গ কিছুই বুঝতে পারছি না।
আরে! ফোনটার আবার কি হলো, এর তো কথা থামছেই না, মনে হচ্ছে নতুন নতুন বিভিন্ন ভাষায় একই মেসেজ রিপিট করছে। হঠাৎ শুনি পরিষ্কার বিশুদ্ধ বাংলায় বলতে শুরু করলো- আপনি যে নাম্বারে ফোন করেছেন সেটি প্রক্সিমা সেন্টারাই গ্রহে নিবন্ধিত। এই নাম্বারে পৃথিবী গ্রহ থেকে ফোন করা সম্ভব নয়। অনুগ্রহ করে দ্বিতীয়বার এই চেষ্টা করবেন না...।

আমি হতভম্ব হয়ে গেলাম! বলে কি!
কাল যাবো, না যাবো না, গেলে সমস্যা হবে, নাকি হবে না, না গেলে আবার কোনো সমস্যা হবে কিনা, এসব ভাবতে ভাবতে আমার গলা শুকিয়ে আসতে লাগলো!

দুই.
শনিবার বিকেল ৩টা ৩০ মিনিট। শেষ পর্যন্ত আর থাকতে পারলাম না। একটু ভয় নিয়েই গেলাম কার্জন হলে। সবদিকের গেটই বন্ধ। মনে মনে সন্দেহ হতে লাগলো। ঘুরতে ঘুরতে চানখারপুলের দিকের গেটের সামনে গিয়ে দেখলাম ওই গেটটা খোলা। আমি ঢুকতে যেতেই মামা এসে আটকালো- কোথায় যাবেন?

নভোর কথা বলা ঠিক হবে কি হবে না ভাবতে ভাবতে মামাই বললেন- নভো মামার....
তাঁর কথা শেষ হওয়ার আগেই আমি বললাম- হ্যাঁ, হ্যাঁ....

শহিদুল্লাহ হলের এক্সটেনশনের সামনে যেতেই দেখলাম পুকুড়ের পূবের সিঁড়িতে বেশ কয়েকজন মানুষ বসা। এছাড়া চারদিক নিরব, কোথাও কেউ নেই। বিস্ময়ের পর বিস্ময়! কাছে যেতেই অনেককে চিনতে পারলাম। নভোনীল, মৃন্ময়ী আর চশমা চোখে খায়রুল আহসান স্যারকে খুব সহজেই চেনা গেলো। সাথে মাথায় ফেটিশ বাঁধা মেয়েটা নিশ্চয় রিম সাবরিনা আর ডেভিড শেপার্ড ক্যাপ পড়া লাজুক ধরনের ছেলেটা বোধহয় নিয়াজ সুমন। এর বাইরে একজন আবার তুতেনখামেনের ছবিওয়ালা একটা টি-শার্ট পড়ে এসেছেন, খুব সম্ভবত ইনি আখেনআটেন। বাকিদের না চিনলেও বুঝতে পারছি সবাই নভোনীল টিমেরই।

আমার একটু লজ্জা লাগতে লাগলো। আমি আমার স্বল্পবন্ধুবলয়ে খুব প্রগলভ, কিন্তু এ রকম একটা পরিবেশে একদমই আক্রু হয়ে যাই। তার উপর এখানে কি ঘটছে, কিভাবে ঘটছে কিছুই বুঝতে পারছি না।

হঠাৎ নভো উঠে দাঁড়ালো। ছেলেটার মধ্যে আসলেই কি রকম একটা ব্যাপার আছে। পাথরে খোদাই করা মুখের মত। নভো আমাদের দিকে তাকিয়ে বললো- আপনারা তেরোজন স্যার ওই পাশে বসেন।

বুঝলাম আমরা যারা ১৩ পর্ব লিখেছি, তাঁদের কথা বলা হচ্ছে। আমরা এর ওর দিকে তাকাতে তাকাতে দেখলাম এপাশে ১৩জন হয়ে গেছি- রিম সাবরিনা, আমি পদ্মপুকুর, মেঘশুভ্রনীল, খায়রুল আহসান স্যার, আখেনআটেন, পুলক ঢালী, নিয়াজ সুমন, কবিতা পড়ার প্রহর, মনিরা সুলতানা, বিলুনী, ঢুকিচেপা, মোঃ মাইদুল সরকার এবং কল্পদ্রুম।

আমাদের মধ্যে খায়রুল আহসান স্যার ছাড়া সবারই খানিকটা বিহ্বল চেহারা; বিএমএ লংকোর্সের ট্রেইনিংয়ের বদৌলতে স্যার মনে হয় ভয় পাচ্ছেন না অথবা সফলভাবে টেনশন চেপে রাখতে পারছেন। কিছুক্ষণ পরপর তিনি ফোনে কেউ একজনের সাথে কথা বলার চেষ্টা করছেন, কিন্তু একটা দুটো শব্দ বলার পরই লাইনে বিচিত্র শব্দ চলে আসছে। কল ডিসকানেক্ট হয়ে যাচ্ছে।

আমি স্যারের দিকে একবার তাকাতে চাপাস্বরে বললেন- বিসিআই-এ ব্রিগেডিয়ার ফারাজ স্পেস কমিউনিকেশন অ্যান্ড ইউএফও সেকশনটা দেখে, ওকে একটু বলে রেখেছি। যদি কোনো সমস্যা হয়। ওর লোকজন আশেপাশেই আছে।
আমি বললাম, স্যার কোনো সমস্যা হবে না।

বললাম বটে কিন্তু নিজেই বিশ্বাস করছি না।

নভো বললো- ম. হাসান স্যার, আপনিও ওপাশে যান।
আমরা বুঝলাম- ম. হাসানও আছেন, বেচারা বোধহয় এক পুরস্কারের কথা বলেই ফেসে গেছেন!
যাই হোক, তিনিও আমাদের দিকে এসে বসলেন। অন্যদিকে নভো এবং মৃণ ছাড়াও আরও সাত আটজনকে দেখা যাচ্ছে, কাউকেই অবশ্য এখনও চিনতে পারছি না।

মৃণ বললো- এবার কথা শুরু করা যাক, আমাদের সময় খুবই কম। কিছুক্ষণের মধ্যেই আমাদের প্রক্সিমাতে ফিরে যেতে হবে।
হ্যাঁ, আমাদের হাতে সময় কম; নভো বলতে শুরু করলো। ‘আসলে আমাদের কিছু কথা আছে আপনাদের সাথে। আমরাতো একটা বিপদেই আছি আপনাদের এই গল্পে ঢুকে। সাধারণত একজন মানুষ আমাদের মত অনেকজনকে সৃষ্টি করেন একেকটা গল্পে, আমরা তখন তাঁর সাথে যোগাযোগ করে আমাদের মত করে আমাদের জীবনের গল্প এগিয়ে নিয়ে যাই। কিন্তু এখানে আপনারা এতজন মিলে আমাদের এই অল্প কয়জনকে সৃষ্টি করেছেন। আমাদের ইতিহাসে এরকম কখনও হয়নি, আপনাদের এই এক্সপেরিমেন্টের কারণে প্রক্সিমা সেন্টারাইতে আমাদের সিস্টেমই হ্যাং হয়ে গেছে। আমাদের সুপ্রিমো এই জন্য আপনাদেরকে নিয়ে যেতে বলেছেন.... এখন আমরা কি করবো বলেন?’

আমার বুকের মধ্যে ধড়াস করে উঠলো.... বাকিদের অবস্থাও তথবৈচ!

‘আপনারা একেকজন এসে একেকভাবে আমাদের যেখানে ইচ্ছে সেখানে নিয়ে যাচ্ছেন, গাড়ির নিচে ফেলতে চাচ্ছেন, ছারপোকা না কি এক প্রাণীর কামড় খাওয়াচ্ছেন, মারপিট করাচ্ছেন, বমিটমি করিয়ে লজ্জায় ফেলছেন আবার আমাদের মাথা অন্যের দেহের সাথে জুড়ে দিচ্ছেন...ছি ছি ছি! আপনারা সবই করছেন কিন্তু আমাকে আর মৃণকে এক করছেন না। এই যে ম. হাসান স্যার, আপনিতো দ্বিতীয়পর্বেই আমাদের করোনায় মেরে ফেলতে চেয়েছিলেন..’

‘এখন আমরা এসব কাকে বলবো?’ নভো এক নিশ্বাসে কথাগুলো বলে থামলো। ওর কন্ঠে রাগ বাড়ছে।

আমরা এর ওর দিকে তাকাচ্ছি। আমার তো নিজের উপরেই এখন রাগ লাগছে। ক্যান যে জড়াতে গেলাম ঘোড়ার ডিম! এখন যদি এরা আমাদের আটকে নিয়ে যায়, তাহলে কি হবে। আমি মাথা নিচু করে বসে থাকলাম। অন্যরাও কেউ কোনো কথা বলছে না।

হঠাৎ খায়রুল আহসান স্যার বললেন- এভাবেতো আমরা যেতে পারবো না, এখন আমাদের কি করতে হবে তুমিই বলো, তোমার কথাটা আগে শুনি।
‘আমাদের কথা হলো- আপনারা দ্রুত আমাদের নিয়ে এই খেলা বন্ধ করেন। আর দুই পর্বের মধ্যেই প্রজেক্ট শেষ করেন, আমাদের আবার নোহ্যোয়ারআউট বাংলাদেশ ডট নেট-এ অন্য প্রজেক্টে সিড্যুল দেয়া আছে।’

রিম সাবরিনা এক ধরনের প্রশ্রয়ের হাসি দিয়ে বললো- ঠিকাছে, ঠিকাছে, আমরা বাকি দু’পর্বেই শেষ করে দেবো।

রিমের হাসি দেখে আমার গা জ্বলে যাচ্ছে। ঝামেলাটা শুরু করলো সে এখন আবার হাসছে, নির্ঘাৎ মনে মনে এদের সাথে প্রক্সিমায় ট্যুরে যাওয়ার মতলব আটছে আর ভাবছে ওখান থেকে ফিরে এসে ক্রিট সন্তিরিনি, রিভা দেল গার্দা বা আল্পবাখের বাঁকে’র মত আরেকটা বোমবাস্টিং সিরিজ লিখবে... হা হা হা মামা, সে গুড়েবালি, একবার নিয়ে গেলে ছাল চামড়া খুলে নির্ঘাৎ গিনিপিগ বানিয়ে ছাড়বে, ইহজনমে আর ফেরত আসা লাগবে না....

‘আর হ্যাঁ, আমাদের কথা হলো শেষ দুপর্ব লিখবে সোনাবীজ ধুলোবালি ছাই, আহমেদ জিএস, পদাতিক চৌধুরী
গিয়াসউদ্দিন লিটন, অপু তানভীর, কাউসার চৌধুরী, সাজিদ উল হক আবীর, জুন, শায়মা, সোহানী অথবা মিররডল। তবে মিররডল আমাকে হাটুছেড়া প্যান্ট পড়ালে খবর আছে। এখন এদের রাজী করানোর দায়িত্ব আপনাদের।’

‘আপনাদের অগ্রগতি দেখার জন্য আমি মাধবী আপু, সিন্থিয়া, খাইরুল স্যার, পার্থদা, রাকিব ভাই, কল্প আর আফজাল ভাইকে রেখে যাচ্ছি। ওরা আপনাদের আশেপাশেই থাকবে আর আমাকে রিপোর্ট পাঠাবে। বাকি দুই পর্ব দ্রুত না আসলে আমরা আপনাদের সবাইকে ধরে নিয়ে আমাদের ওখানে আটকে রাখবো।’ নভো বললো।

‘আরেকটা কথা, যদ্দিন পর্যন্ত আপনারা আমাদের এই গল্পের সমাধান না করবেন, তদ্দিন পর্যন্ত সামহোয়্যারের নির্বাচিত পাতাও ঠিক হবে না। কাল্পনিক ভালোবাসাকে জানিয়ে দিয়েন। উনাকেও ফোন দিয়েছিলাম, কিন্তু তার সিস্টেম খুবই শক্তিশালি, আমাদের নেটওয়ার্ক ব্লক করে দিয়েছে।

আর ম. হাসান স্যার, আপনি দ্রুত আপনার পুরস্কার রেডি করেন। পুরস্কার দেয়ার দিন আমরা আবার আসবো। মনে থাকে যেনো, দ্রুত না শেষ করলে সবাইকে....

আর কিছু শোনা গেলো না, হঠাৎ দেখি শহিদুল্লাহ হলের পুকুরের পানি মহা অশান্ত হয়ে পড়েছে। বিকট শব্দে প্রকাণ্ড সব ঢেউ এসে পাড়ে বাড়ি খাচ্ছে। সে শব্দে গেট থেকে মামারা দৌঁড়ে এসে আমাদেরকে দেখে অবাক হয়ে জিজ্ঞাসা করলেন- কি ব্যাপার আপনারা কারা, এখানে ঢুকলেন কি করে?

আমরা বোকার মত এর ওর দিকে তাকাতে লাগলাম। কিছুক্ষণ আগে এরাই তো আমাদের খাতির করে ভেতরে আনলো! এদিকে নভোদের টিমের কাউকেই কোথাও দেখা যাচ্ছে না।

মামারা বললেন- আপনারা যান তাড়াতাড়ি, এই পুকুরে দোষ আছে।

আমরা দ্রুত ওখান থেকে সরে আসলাম।

এরপর থেকে ফোন বাজলেই আঁতকে উঠছি। বাপ্রে, কি ভৌতিক কাণ্ড হলো একটা!


নভোনীল এক, নভোনীল দুই, নভোনীল তিন, নভোনীল চার, নভোনীল পাঁচ, নভোনীল ছয়, নভোনীল সাত, নভোনীল আট, নভোনীল নয়, নভোনীল দশ, নভোনীল এগারো, নভোনীল বারো, নভোনীল তেরো, নভোনীল চৌদ্দ, নভোনীল পনেরো


ছবিকৃতজ্ঞতা

মন্তব্য ৯০ টি রেটিং +১২/-০

মন্তব্য (৯০) মন্তব্য লিখুন

১| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:৫৪

রাজীব নুর বলেছেন: কাল্পনিক।

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:৫৭

পদ্মপুকুর বলেছেন: _ভালোবাসা

২| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:০৭

নেওয়াজ আলি বলেছেন: চমৎকার ভাবনায় সৃজনশীল লেখা ।

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৪২

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ স্যার

৩| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:২৮

রাজীব নুর বলেছেন: আপনি প্রতিভাবান মানুষ। স্বপ্ন দেখার ক্ষমতা অসাধারন।

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৪৩

পদ্মপুকুর বলেছেন: হ, ভালোই বলেছেন, প্রতিভার চোটে এখন তো প্রক্সিমাতে যাওনের দশা হইছে...

৪| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:১১

বিদ্রোহী ভৃগু বলেছেন: হা হা হা

নভোর খেলা প্রক্সিমা সেন্টরাইতে পৌছে গেছে!
ঠিকইতো ! এতজন মানুষ মিলে তাদের না মিলিয়ে পিংপং বলের মতো গল্পের টেনিস কোর্টে পিটাচ্ছেন!
আহা বেচারারা! মনে কত শখ - একটু মিলনের তিয়াসে কত কত রাজ রাজন্য কত্ত কিস্সা করলো!
আপনাদেরতো হুমকি দিয়েই ছেড়ে দিয়েছে!

তা্ও ভাল।
শেষ দু পর্বের অপেক্ষায় - - - -

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৪৪

পদ্মপুকুর বলেছেন: না পৌঁছে উপায় আছে স্যার, ওদেরও তো ধৈর্যের একটা সীমা আছে....
এ্খন কেউ একজন না এগিয়ে আসলে আমাদের ১৩ জনের কি হবে কে জানে...

৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:১৮

অপু তানভীর বলেছেন: ভয়ানক ব্যাপার দেখছি । একপর্ব আমি লিখলে তো আমিও আজকে আড্ডায় যুক্ত হয়ে যেতাম ! :D

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৪৫

পদ্মপুকুর বলেছেন: একেবারে যে মুক্ত হয়ে গেছেন তাও বলা যাচ্ছে না, আপনার নাম লিস্টে আছে.... দ্রুত কিছু একটা করেন স্যার।

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৪৬

পদ্মপুকুর বলেছেন: আপনি ভালো গল্প লেখেন বলেই আপনার নাম বলেছে অন্যগ্রহবাসী। এখন আপনার একটা দায় আছে পৃথিবীবাসীর মানইজ্জত রক্ষা করার!

৬| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৩৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: হাহাহাহা অসাধারণ হইছে হাহাাহ লেখকদের এমন করা ঠিক না...। তাদেরকে নাকানি চুবানি খাওয়ানোও ঠিক না। অবশ্য আমি গল্প আগেরগুলো পড়ি নাই
তাই স্বপ্নগোরে আমার নাম নাই হাহাহাাহাহ

ভালো লাগলো

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৪৭

পদ্মপুকুর বলেছেন: আপনি অত্যন্ত নির্বিরোধী মানুষ, সুন্দর ছবি তোলেন, কবিতা লেখেন, এজন্য আপনাকে বোধহয় ঝামেলায় ফেলতে চায়নি ওরা।....

৭| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:০২

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: ভালো লাগলো। তন্ময় হয়ে পড়লাম।

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:১৯

পদ্মপুকুর বলেছেন: তাই নাকি? আমাদের বিপদ আপনার কাছে ভালো লাগলো!!

৮| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




নভোনীল নামটি পড়লেই নভো থিয়েটারের নাম মনে পড়ে। যদিও আমি কখনো নভো থিয়াটে যাইনি, যাওয়ার সুযোগও হয়নি। গল্প বেশ ঝরঝরে ও ভালো হয়েছে।

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৪১

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ স্যার, কিন্তু আপনি যদি আমাদের ১৩ জনের (এখন পর্যন্ত) লেখা নভোনীল সিরিজ না পড়ে থাকেন, তাহলে এই গল্পের প্রেক্ষাপট বুঝতে অসুবিধা হবে....

৯| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমি খুব সম্ভব তিন - চারটি পর্ব পড়েছি। তারমধ্য আপনার লেখাও পড়েছি।

এক সময়ে চাকরি করেছি - আমি একদলকে স্যার বলেছি, একদল আমাকে স্যার বলেছেন। এখন আপনারা আমার সহ ব্লগার, আমরা সবাই ভাইবোন। আমি গর্ব করে বলতে পারি ব্লগে আমার অনেক অনেক ভাইবোন আছেন। আমাকে স্যার বলতে হবে না। জীবনে স্যার ডাক অনেক শুনেছি, বিরক্ত ধরে গেছে এই ডাকে। আমাকে সানন্দে ভাই বলতে পারেন।

ব্লগের সকল ব্লগারদের প্রতি আমি কৃতজ্ঞ। সবাইকে ধন্যবাদ।

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০৭

পদ্মপুকুর বলেছেন: ঘটনাটা হলো- বছর দুয়েক আগে দক্ষিণ ভারতে গিয়েছিলাম। এক ভোরে কলকাতা আসার জন্য এয়ারপোর্টে আসবো, উবার কল করেছি, কিন্তু উবার ড্রাইভার ইংরেজি বুঝতে পারছে না, আমাকে মেরে ফেললেও তামিল তো দুরেই থাক, হিন্দিও বের হবে না। মোটামুটি বিপজ্জনক অবস্থা, আমি তাঁকে কোনোভাবেই লোকেশন বুঝাতে পারছি না। এরকম সময়ে হঠাৎ দেখি স্কুল/কলেজের ইউনিফর্ম পরা একটা ছেলে আসছে, আমি তাঁকে ব্যাপারটা বুঝিয়ে বলে ফোনটা দিলাম, যেনো সে উবার ড্রাইভারকে লোকেশনটা বুঝিয়ে বলে। ছেলেটা ফোন কানে নিয়েই বললো- হ্যালো স্যার

আমি মুগ্ধ হয়ে গেলাম, কারণ সে জানতো যে সে একজন ড্রাইভার এর সাথে কথা বলতে যাচ্ছে.... তারপরও সে স্যার বলেই শুরু করলো!! এরপর থেকেই আমিও ডিসিশন নিয়ে বেশিরভাগ ক্ষেত্রেই স্যার/সম্মানজনক সম্বোধন করি। সম্মান করে, ভালোবেসে। এটা বাস্তবেও।

অন্যদিকে দেখা গেছে যে অফিশিয়াল যেসব ক্ষেত্রে কিছু মানুষ স্যার শুনতে শুনতে স্যার শোনাটা এক ধরণের অধিকার ভেবে গ্যাট হয়ে বসে গেছে, সেক্ষেত্রেই বরং অধিকাংশ ক্ষেত্রে কোনো সম্বোধনই করিনা।

এম্নিতে এই অসৌজন্যতার বিষয়গুলো আমাকে পীড়িত করে, নিতে পারি না। আমার এই লেখাটা দেখতে পারেন।

আবার আসার জন্য ধন্যবাদ।

১০| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৫৬

চাঁদগাজী বলেছেন:


আপনি সৌভাগ্যবান মানুষ, মংগলে বসবাস।

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০৯

পদ্মপুকুর বলেছেন: মংগলে প্রথম বাংলাদেশি হিসেবে আমার নাম কি ইতিহাসে লেখা থাকবে স্যার?

১১| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩২

চাঁদগাজী বলেছেন:


ইতিহাসে নয়, সামুতে থাকবে।

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

পদ্মপুকুর বলেছেন: ঠিকই বলেছেন। ইতিহাস পরিবর্তিত হয়, কিন্তু সামু নয়। যদি সামুতে লেখো নাম, সে নাম রয়ে যাবে.... ধন্যবাদ আবার মন্তব্যে আসার জন্য।

১২| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:২২

কল্পদ্রুম বলেছেন: রেড এলার্ট অবস্থা! পদ্ম পুকুর ভাই, দুই পর্ব কেন? আরো কয়েক পর্ব চলুক না হয়।

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:২৭

পদ্মপুকুর বলেছেন: তখন কি এই কথা জিজ্ঞাসা করার মত পর্যায়ে ছিলাম? কিছু বললেই দেখা হয়তো আমাকে পণবন্দী হিসেবে নিয়ে যেতো... ভয়ে চুপ ছিলাম।

১৩| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:০৪

ঢাবিয়ান বলেছেন: ছবিটা দেখেই যে নস্টালজিক হয়ে গেলাম। কার্জন হলের পেছনের পুকুরপার। কিন্ত আপনি আমারে রাখলেন না কেন গল্পে? আমি তো ঐ এলাকারই মানুষ =p~

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:১৩

পদ্মপুকুর বলেছেন: আমি রাখা না রাখার কে? রাখছে তো প্রক্সিমা সেন্টারাই থেকে আসা নভোমৃণদের দল। তবে আমার মনে হয়- আপনি গল্পটল্প সচারচর লেখেন না, এই জন্যেই বোধহয় আপনার উপরে ঝামেলা চাপাতে চায়নি নভোরা। আমাদের উপর রাগ থাকলেও ওদের বিবেচনাবোধ ভালো বলেই মনে হয়েছে।

বারণ ছিলো তাই একটা কথা লিখিনি, কিন্তু আপনি তো আমার ক্যাম্পাস সিনিয়র, আপনাকে বলা যায়- যাওয়ার আগে মৃণ আমাকে বলে গেছে, 'যার পর্ব সবচে ভালো হবে, তাকে ওরা প্রক্সিমা সেন্টারাই থেকে ঘুরিয়ে আনবে....'

এখন আপনি যদি আগ্রহী হন, তাহলে যে নাম্বার থেকে ফোন এসেছিলো, সেখানে একটা টেক্সট দিয়ে রাখতে পারি... দেবো? :D


ধন্যবাদ স্যার মন্তব্যর জন্য। আপনার প্রোপিকটাও একটা নস্টালজিয়া। ভালো থাকবেন।

১৪| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৩৩

সাজিদ উল হক আবির বলেছেন: বাহ স্যার! তবে, শহিদুল্লাহ হলের পুকুর পাড়ে সাবধানে। এখন বহিরাগত দেখলেই নাকি ধাওয়া দেয় হলের পোলাপাইন। পাশটাশ করে সবাই তো এখন বহিরাগতই।

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৩৭

পদ্মপুকুর বলেছেন: আমার জুওলজি পড়ুয়া ফ্রেন্ড দম্পতি রুবেল-শিমুকে নিয়ে হপ্তা দুয়েক আগে ঢুকতে গেছিলাম, দেয়নি। পরে আর ওমুখো হওয়া হয়নি। আমার কলাভবনই আলো-আমার বেলালের চা্-ই ভালো.....

নভো তো আপনার নামও নিয়েছে, এখন এই অ্যামেচারিজমে একটু প্রফেশনাল ছোঁয়া লাগলে খারাপ হয় না কিন্তু!

১৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৪৫

মা.হাসান বলেছেন: পদ্ম পুকুর যদি বলে পুকুরের দোষ তবে পুকুরের দোষ থাকবেই।

দুই পর্বের দরকার নাই। আমি এক পর্বেই ঘটনা শেষ করিয়া দিয়াছি । এই পোস্টের ৩৪ নম্বর মন্তব্যে। যাই হোক, নভোনীলের মর্ত্যে আগমনের কাহিনীর পিছনে নাশকতা থাকার সম্ভাবনা থাকিতে পারে। শুরু থেকেই আমার ড. সাবরিনার উপর সন্দেহ, উনি এই গ্রহের লোক নহেন। উনি প্রক্সিমা সেন্টরাইয়ের রাজনীতিবিদ কাম এভিল ডক্টর । দুই গ্রহের মধ্যে গ্যঞ্জাম বাধাইয়া সুবিধা লইতে চান।

মডুর সাম্প্রতিক অসুস্থার কারণ শুনিয়াছিলাম অতিরিক্ত কবিতা পাঠ। তবে ইহা প্রক্সিমা সেন্টরইবাসীদের ষড়যন্ত্রও হইতে পারে। পুরস্কারের বিষয়ে- বিজয়ী কে তা ঘোষনার জন্য মডুকে দুই খানা ইমেইল করিয়াছি, ওনার পোস্টে দুই খানা কমেন্ট করিয়াছি। সাড়া পাইতেছি না। মনে হয় কবিতার ছন্দে না লিখিলে মডু আজকাল কিছু পড়ে না। এই বার কবিতার আকারেই লিখিতে হইবে বোধ করিতেছি।

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:১৭

পদ্মপুকুর বলেছেন: দেখছি কমেন্ট নম্বর ৩৪......। আর নাম্বার পাইলেন না, ৩৪ একটা এপিক নাম্বার জানেন না! কতজনের রোমান্স এই ডিজিটে জড়িয়ে থাকে.... আর আপ্নে ওই নাম্বারে বিয়োগান্তক অংক বসাইয়া দিলেন... আপ্নে যান গা, গিয়া আনারসের খাটা বানান... :)

আর মডুর এই অসহযোগিতার জন্যেই তো প্রক্সিমা সেন্টারাইবাসী নির্বাচিত পোস্ট পাতায় ঝামেলা করতাছে... তবে কবিতা ওরাও পছন্দ করে, টেরাই মাইরা দেহেন আরেকবার।

১৬| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৪৭

সাজিদ উল হক আবির বলেছেন: ক্যাম্পাস নিয়ে লিখতে পারবো না হজরত। দিল ছ্যাদা হইয়া যাবে। আমি নস্টালজিয়া ডিল করতে পারি না। মাথার মধ্যে এতো এতো আওয়াজ ইকো করা শুরু করে, আর আশেপাশে সব পুরাতন চরিত্রগুলি ভেসে বেড়ানো শুরু করে যে আমার সেমি হিস্ট্রিয়াক সিচুয়েশন হয়ে যায়। এই বেশ ভালো আছি।

১৩ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:১৯

পদ্মপুকুর বলেছেন: আপ্নেতো স্যার আমার থেকেও বেশি অবসেসড দেখি!

১৭| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৪৮

মরুভূমির জলদস্যু বলেছেন: আগের পর্বগুলি পড়া নাই তাই......

১৪ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:৫৭

পদ্মপুকুর বলেছেন: সময় করে পড়ে নেবেন, এখন পর্যন্ত ১৩জন ১৩টা পর্ব লিখেছেন, চাইলে আপনি পরবর্তী পর্ব লিখতে পারেন।

১৮| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:০২

ঢুকিচেপা বলেছেন: চমৎকার একটা থিম তৈরী করেছেন, অসাধারণ গল্প!!!!!!!!!!
আমি আশা করবো এটা একটা পর্ব হিসাবে ইনক্লুড হোক। আমার খুব ভালো লেগেছে এই কনসেপ্ট।

“ এই যে ম. হাসান স্যার, আপেিতা দ্বিতীয়পর্বেই আমাদের করোনায় মেরে ফেলতে চেয়েছিলেন..’”
কি ভয়ংকর কথা !!!!!!!!!!!! ক’দিন আগে আমাকে রিমান্ডে নেয়ার জন্য পিছু পিছু ঘুরেছে। তারচেয়ে বড় কথা ছাত্র অবস্থায় একটা মেয়ে মার্ডার কেসে জড়িত। এখন এই দুধের বাচ্চাদের পিছু নিয়েছে ?

১৪ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:০০

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ স্যার। এটা তো নভোনীলের পর্ব হবে না, তবে সাপ্লি হিসেবে থেকে যেতে পারে।
আর ম. হাসান মানুষটা আদতে কিন্তু ভালো, মন অনেক বড়। কিন্তু নিজের ভালোত্ব ঢেকে রাখার একটা আলগা চেষ্টায় সবসময় সবাইকে সিউডো স্টেটমেন্ট দিতে থাকেন নিজের সম্পর্কে..... :-B

১৯| ১৪ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১:৫৭

কবিতা পড়ার প্রহর বলেছেন: দারুন হয়েছে পদ্মভাই।
ভেরি ক্রিয়েটিভ।

১৪ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:০২

পদ্মপুকুর বলেছেন: নাম নিলেন 'কবিতা পড়ার প্রহর' অথচ বসে আছেন ফুল নিয়ে.... এটাও ভেরি ক্রিয়েটিভ অ্যাট অল!!
বাই দ্য ওয়ে, ওইটা কি টিউলিপ?

২০| ১৪ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৩:১৪

রাজীব নুর বলেছেন: সবার মন্তব্য গুলো পড়লাম। ভালো লাগলো।

১৪ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:০৩

পদ্মপুকুর বলেছেন: আপনার প্রোপিক কি কালকে আর আজকে দুইবার চেঞ্জ করেছেন? গতকাল মনে হলো অন্য আরেকটা দেখলাম.... মুসা বিন সমশের টাইপের চেয়ারে বসা একটা প্রোপিক কাল দেখলাম মনে হলো...

২১| ১৪ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৩১

মোহামমদ কামরুজজামান বলেছেন: :-Bআহা বেশ ,বেশ ,বেশ !!!!!

আলটিমেটাম -আসলেই তা ঠিক অইছে।
আনলাকি ১৩ তম পর্ব কবেই :P গেছে ।১৪ তম পর্বের দেখাই নেই।

নভোনীল এর স্রষ্টা এবং যাদের মাধ্যমে নভোনীল ১৩ তম পর্বে এসেছে,তাদের প্রত্যেকেরই দায় আছে নভো-মৃণের মিলণ ঘটানোর। এবার আশা করা যায় খুব শীঘ্রি তাদের মিলন =p~ হবে।

১৪ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৪২

পদ্মপুকুর বলেছেন: কে আছো জোয়ান, হও আগুয়ান, হাকিছে ভবিষ্যৎ
এ তরী ভীড়ে, নিতে হবে তীরে, আছে কার হিম্মৎ...

আপনি কি আসবেন এগিয়ে?

২২| ১৪ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:০১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অসাধারণ (আমি এখনো এই পর্ব পড়ি নাই)। অ্যাডভান্স কমেন্ট করে গেলাম। হাঁটতে যাচ্ছি :)

১৪ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:০৩

পদ্মপুকুর বলেছেন: আমিও এই মন্তব্য দেখিনি....

২৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:২০

চাঁদগাজী বলেছেন:


৮ম শ্রেণীর গল্প বালার আসর কি পিএইচডি অবধি চলবে?

১৪ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩১

পদ্মপুকুর বলেছেন: এক পলকের একটু দেখা, আরো একটু বেশি হলে ক্ষতি কি?
যদি কাটেই প্রহর পাশে বসে মনের দুটো কথা বলে ক্ষতি কি? ক্ষতি কি?

২৪| ১৪ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার রচনাশৈলীতে আবারো মুগ্ধতা প্রকাশ করছি। চমৎকারভাবে মৃণের চরিত্রটা ফুটিয়ে তুলেছেন এবং তার নির্দেশনাগুলোতে/ডিকটেশনে রাইটারদের সম্পর্কে অল্প কথাতেই সবার বৈশিষ্ট্য সুন্দরভাবে চিত্রায়িত করেছেন। আবহটা, বিশেষ করে কার্জন হলের মামার ক্ষণিক উপস্থিতিতে পুরো পরিবেশকে চোখের সামনে দেখতে পেয়েছি, পুকুরের অশান্ত ঢেউসহ।

ডুলু একটা পর্ব লিখলে আমি মোর দ্যান শিওর, মৃণকে হাঁটুছেঁড়া জিন্স শর্ট পরাবে, তবে, নভোকে যেন বোরখা পরিয়ে মৃণের সাথে ক্রিকেটা খেলানো শুরু না কইরা দেয়, সেইটা খেয়াল রাখলেই হবে।

ভালো হয়, একটা রোমান্টিক ওয়েব সিরিজ করলে। ডাইরেকটর হলেন বিশ্ববিখ্যাত ভিডিও নির্মাতা, অস্কার-না-জেতা ব্লগার দমুহ্‌মা ললিখ।

১৪ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩৬

পদ্মপুকুর বলেছেন: হুমায়ুনের কোনো একটা বইয়ে একজন লেখকের কথা বলা হয় - নদ্দিউ নতিম...... খুব সম্ভবত ওই বইয়ের নাট্যরূপও দেয়া হয়েছিলো। এখন আমাদের এখানে উজবেক ভিডিও নির্মাতা দমুহমা ললিখ এর আবির্ভাব খারাপ হয় না!!! ভালো প্রস্তাব।

২৫| ১৪ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:০৬

মিরোরডডল বলেছেন:



তবে মিররডল আমাকে হাঁটুছেড়া প্যান্ট পড়ালে খবর আছে ।

তাই ?
নো প্রবলেমো !
এবার আমি হাঁটুর নীচ থেকে পুরোটাই বাদ দিয়ে দিবো ।
শর্টস পরাবো :P



১৪ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩৮

পদ্মপুকুর বলেছেন: ঠিকই আছে! যখন হাটুর নিচ থেকে কাপড় থাকবে না, তখন ব্যাটা বুঝবে! সাধুর ভং ধরো আবার সবাইরে শহিদুল্লাহ হলের পুকুরের পাড়ে নিয়া থ্রেট মারো.... B-)

২৬| ১৪ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:১৮

মিরোরডডল বলেছেন:



ডুলু একটা পর্ব লিখলে আমি মোর দ্যান শিওর, মৃণকে হাঁটুছেঁড়া জিন্স শর্ট পরাবে, তবে, নভোকে যেন বোরখা পরিয়ে মৃণের সাথে ক্রিকেটা খেলানো শুরু না কইরা দেয়, সেইটা খেয়াল রাখলেই হবে।


একদম ঠিক না কারণ আমি লিখলে কে কি পরলো জিন্স না বোরখা, ওদিকেই যাবোনা ।
কা কে কিভাবে মারবো সেটাতেই ফোকাস করবো কারণ আমি মাহার লেখায় খুবই ইন্সপায়ার্ড :)

দ্বিতীয় পর্বে দুজনকে করোনায় মেরে ফেলা আর পরবর্তীতে ১৪ পর্বে সিলিং ফ্যানে ঝুলিয়ে মারার যে প্লট পেয়েছি দারুন !
রোমিও জুলিয়েটের মতো অমর প্রেম হবে :P







১৪ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৪২

পদ্মপুকুর বলেছেন: হু, তিনি তো শুধু মারেনই না, মারতে মারতে আবার আনারসের খাটা না কি যেনো বানায়...

বহুব্রীহির প্রথম দৃশ্য মনে আছে? বিপাশা এসে আবুল হায়াতের কাছে একটা বইয়ের গল্প করে, যেখানে একজন খুনী নিহত ব্যক্তির চোখ উপড়ে ফেলে হাতে নিয়ে দোলাতে দোলাতে গান গায়- লন্ডন ব্রিজ ইজ ফলিং ডাউন, ফলিং ডাউন....
ম. হাসান ভাই কি ওই পর্যায়ের সাইকো হয়ে গেলো? তাঁরে তো দ্রুত নান্দনিক নন্দিনীর কাছে পাঠাতে হবে, মানসিক স্বাস্থ্যর সুস্থতা দরকার জরুরীভাবে। :-B

২৭| ১৪ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:


কা কে কিভাবে মারবো সেটাতেই ফোকাস করবো কারণ আমি মাহার লেখায় খুবই ইন্সপায়ার্ড (ভয়ের ইমো)

ধুলো ভয় পাইয়া আত্মগোপনে গেছে। কেউ যেন তাহার খোঁজ না লয়, যদ্দিন পরিস্থিতি অনুকূল না হয়

১৪ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৪৩

পদ্মপুকুর বলেছেন: ধুলো যদি ধুলোর দশহাত নিচেও থাকে, তবুও আমরা খুঁজে আনবো... হে হে হে!

২৮| ১৪ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:২৪

আহমেদ জী এস বলেছেন: পদ্ম পুকুর,




অপূর্ব। এককথায় দুনিয়া সেরা চিন্তা ভাবনার ফসল ।

হতে পারে, আপনি প্রক্সিমা সেন্টরাইদের সংস্পর্শে আসাতে এমন নতুন চিন্তার জট আপনার মাথায় ঢুকে গেছে। শিওর ..... আপনার ব্রেইনের ‌ওয়েভ লেন্থ তাদের ইনফ্রা - গ্রীন ভায়োলেট ওয়েভ লেন্থের সাথে এক হয়ে গেছে। তাই এমন একস্ট্রা-টেরিষ্ট্রিয়াল চিন্তা ভাবনারা আপনার মাথায় ডিম পাড়তে শুরু করেছে। আর সেই ডিম ফুটে এই মুরগী গল্প। :( :|

এক কাজ করেন , আমাদের শান্তি শৃংখলা রক্ষাকারী বাহিনীকে খবর দেন। তারা এই ইউএফও পাবলিক দুজনকে গ্রেফতার করে ৪০ দিনের রিমান্ডে নিক। তাদের এই চল্লিশা পালন হলেই বাছাধন নভো আর মৃণ বুঝতে পারবে ১৩ জন ব্লগারকে হুমকি দেয়া তাদের জন্যে কতোখানি আনলাকী - থারটিন হয়ে গেছে। :P

++++++++++++++++++++++++++++++++++ আরো দেবো ?

১৪ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৪৪

পদ্মপুকুর বলেছেন: একস্ট্রা-টেরিষ্ট্রিয়াল চিন্তা ভাবনারা আমার মাথায় ডিম পাড়তে শুরু করায় মনে পড়লো- এই ব্লগে একসময় এক্স টেরিস্ট্রিয়াল স্বর্না বলে একজন অ্যাকটিব ব্লগার ছিলেন, লিংক পাচ্ছি না অবশ্য....। আসলে প্রক্সিমা সেন্টারাইয়ের গ্রিন ভায়োলেট ওয়েভ এই ব্লগে তার সময় থেকেই আসা শুরু করে....., আমি শুধু ধারাবাহিকতা রক্ষা করছি।

খায়রুল স্যার বিসিআইয়ের ব্রিগেডিয়ার ফারাজকে নকে রেখেছিলেন, কিন্তু মেজর রানা দেশে না থাকায় গত শনিবারে ওরা সুন্দরভাবে চলে যেতে পেরেছে। শুনছি মেজর মাসুদ রানা সামনের মঙ্গলবারে দেশে ফিরবে, তখন কি হয় দেখি... তবে যাঁদের জন্য ১৩ জনকে হুমকি দিলো, তারা কোনো ভয়টয় পাচ্ছে বলে তো মনে হচ্ছে না.... আমাদের কি হপে?

অসীম কৃতজ্ঞতা সুন্দর মন্তব্যর জন্য।

২৯| ১৪ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৩৮

কবিতা পড়ার প্রহর বলেছেন: কবিতাই পড়তে বা পড়াতে এসেছিলাম। তারপর নানান গপ্পের চক্করে গপ্পই ফেঁদে বসলাম। কাজেই কাব্য থেকে যদি গপপো হয় তো ফুল থেকে ফল হতেও বেশি দেরী হবে না মনে রাইখেন।

হ্যাঁ এটা টিউলিপ।

১৪ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৪৬

পদ্মপুকুর বলেছেন: যাক, গপ্পে, কাব্যে ফুলে ফলে ভরে উঠুক আপনার ব্লগবাড়ি...

৩০| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৪২

মনিরা সুলতানা বলেছেন: অনেকদিন তো ব্লগে নাই শেষ খবর জানি না ;) তবে এটুকু বুঝতে পারছি আপাতত , সোনাবীজ ধুলোবালি ছাই, আহমেদ জিএস, পদাতিক চৌধুরী, গিয়াসউদ্দিন লিটন, অপু তানভীর, কাউসার চৌধুরী, সাজিদ উল হক আবীর, জুন, শায়মা, সোহানী অথবা মিররডল। এদের মাঝে দুজনই কেবল আমাদের উদ্ধার করতে পারেন। আসেন ব্লগার গন দলে দলে যোগদান করিয়া দো-জাহানের অশেষ নেকি হাসিল করেন B-))
আমি অবশ্য গতকাল ই চানখার পুলের ঐ গেটে উঁকি দিয়ে দেখে এসছি পুকুরের ই কি দোষ না সব দোষ পুরুস্কার ঘোষণা কারি মা হাসানের।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:২৯

পদ্মপুকুর বলেছেন: ব্লগে নাই ক্যান? আপ্নেরে কি ট্রায়াল বেসিসে নিয়া গেছিলো প্রক্সিমায়?:-B মনে হইতাছে আমাদের কারোরই বাচন নাইক্যা.. :((

৩১| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:১১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সুন্দর ও ক্রিয়েটিভ আইডিয়া। নভোনীল শেষ না করে যাবে কোথায় বাছাধনেরা। যাদের লিষ্ট এলো তারা কোমরে গামছা বেধে নেমে পড়ুন। শেষ করুন নভোনীল নামের ব্লগীয় ভালবাসার গল্প। আর হ্যা পুরুস্কার ০৩টি হোক ।

ধন্যবাদ। +++

২০ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৩১

পদ্মপুকুর বলেছেন: কোমরে গামছা বেঁধে নেমেছে স্যার, তবে গামছা বেঁধে সবাই গেছে মনে হয় হাটহাজারীরর দিকে.....

৩২| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩৯

ঢুকিচেপা বলেছেন: সাত দিন তো হলে গেল কোন অগ্রগতি নাই, আবার না এসে প্রক্সিমায় তুলে নিয়ে যায়!!!!!

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:২০

পদ্মপুকুর বলেছেন: ব্যাপক ভয়ে আছি!!!

৩৩| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৫৫

মনিরা সুলতানা বলেছেন: এখন ও নেয় নাই, তবে ঐ খানে বসেই রিমোট টিপে মাথায় লেখার সব চ্যানেল জ্যাম করে দিছে ;)
তাই রাইটার্স ব্লকে আছি :P

২৩ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:৩৪

পদ্মপুকুর বলেছেন: কোথাও ঘুরে আসেন, তারপর জম্পেশ একটা ভ্রমণ কাহিনী দেন, রাইটার্স ব্লক এভারগন!

৩৪| ২৩ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:৩৪

মনিরা সুলতানা বলেছেন: কবে যাবো পাহারে .।
আহারে !!!
করছে মনটা , কিন্তু সব কিছু ঠিকঠাক মেলানো কঠিন :(
তবুও এবারে কিছু লেখা নিয়েই ফিরবো ।

২৩ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:০৭

পদ্মপুকুর বলেছেন: যাওয়ার আগে এটা দেখে নিতে পারেন, আর আমাকেও সাথে নিতে পারেন গাইড হিসেবে :-B ...

৩৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:০৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: আবার বিজি নাকি। নতুন পোস্ট নাই

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৪১

পদ্মপুকুর বলেছেন: হা হা হা, নোটিফিকেশনে আপনার নাম দেখেই বুঝেছিলাম যে এই প্রশ্নটাই করবেন আপনি.... ভীষণভাবে কৃতজ্ঞ হয়ে যাচ্ছি আপনার কাছে। একটু ব্যস্ততা যাচ্ছে অবশ্য। আমার অফিসের একটা নিয়মিত অভ্যন্তরীণ যোগাযোগপত্র আছে, আমি ওটার দেখভাল করি... করোনাপরবর্তী সংখ্যা হিসেবে অক্টোবর সংখ্যা বের হতে যাচ্ছে, সেটা নিয়েই ব্যস্ত একটু। হপ্তাহখানেক লাগতে পারে আরও।

ভালো কথা, একটু পর আফতাবনগরে যাচ্ছি কাশবনে। বন্ধুরা যাবে শুনলাম। ওদের যাওয়ার রুট আমার অফিসের পাশদিয়েই। বললাম- আমাকেও পিক করে নিতে... অতপর....

আমার ছবি তোলার গুণ নেই, সাথের কেউ যদি সুন্দর ছবি তোলে তো দিতে ছবি না হয় দিবো, কিন্তু কবিতা কোথায় পাবো? আপনি কি আমার জন্য আরেকটা কবিতা লিখে দেবেন ছবির সাথে দেয়ার জন্য? :)

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

৩৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:০৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: ইনশাআল্লাহ লিখে দেবো, আর অবশ্যই কিছু ছবি দেখাবেন

ছবির ফেবু আইডি

ম্যাসেঞ্জারে ছবি দিয়েন দেখে লিখে দিমু নে হাহাহাহ

৩৭| ১৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ২:৪২

শায়মা বলেছেন: ভাইয়ু

কাল রাতে তোমার কথা ভাবছিলাম।

আজকাল তোমার পোস্ট দেখিনা আর। চিন্তায় ছিলাম।


আজ নিকটা দেখে খুশি হলাম ভাইয়ুমনি!!! :)

১৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:৩৫

পদ্মপুকুর বলেছেন: বাব্বাহ! আমিও আজকাল বিজ্ঞ ব্লগারদের ভাবনায় যায়গা পাচ্ছি দেখি! B:-/

অসংখ্য ধন্যবাদ আপা। আব্বার একটা সার্জারি প্রয়োজন হয়ে পড়েছিলো হঠাৎ করে। এক দৌঁড়ে সবাই যশোরে গিয়ে উপস্থিত হলাম এবং গত কদিন ওখানেই হাসপাতাল-বাসা-হাসপাতাল করেই কেটেছে। আজ সকালে ঢাকায় এসেছি। এজন্যই ছিলাম না।

৩৮| ১৬ ই অক্টোবর, ২০২০ রাত ১:৪০

মা.হাসান বলেছেন: আপনার বাবার এবং পরিবারের সকলের সুস্থতা কামনা করছি। ওয়েলকাম ব্যাক।

৩৯| ২০ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:২৫

নতুন নকিব বলেছেন:



আপনার আব্বা এখন কেমন আছেন, সুযোগ হলে জানালে খুশি হব। তাঁর পরিপূর্ণ সুস্থতা কামনা করছি। আপনিসহ আপনার পরিবারের সকলের সুস্বাস্থ্য এবং কল্যান প্রার্থনা করছি আল্লাহ তাআ'লার কাছে।

আপনার এই পোস্ট পড়িনি, তবে অনেকের মন্তব্য আপনার প্রতিমন্তব্যগুলো দেখে কিছুটা ধারণা হয়েছে পোস্টটি সম্মন্ধে। পাঠের পরে আবার আসার ইচ্ছে।

৪০| ২০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:১১

পদ্মপুকুর বলেছেন: আল্লাহর অশেষ রহমতে আব্বা সুস্থ আছেন। সার্জারিটা মাইনর ছিলো, কিন্তু বয়সজনিত কারণে আমরা টেনশনে ছিলাম, বিশেষত ঢাকা থেকে একবার ডাক্তাররা সার্জারি করতে অপারগতা প্রকাশ করার পর এ নিয়ে চিন্তিত হওয়ার কারণ ছিলো।
কিন্তু দেখা গেলো মানসিকভাবে আব্বা আমাদের চেয়েও শক্তিশালী। দ্রুতই সেরে উঠছেন। আর কয়েকদিন পর স্টিচ রিম্যুভ করতে হবে।

আপনাদের দুজনকেই ধন্যবাদ।

৪১| ২০ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:০৮

মিরোরডডল বলেছেন:

প্রশ্ন করলাম না কারণ উত্তর পেয়ে গেছি । আই উইশ হি উইল গেট ওয়েল সুন ।
পদ্ম এবং পরিবারের সবাই ভালো থাকবে এই প্রত্যাশা ।


৪২| ২০ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৫১

শায়মা বলেছেন: লেখক বলেছেন: বাব্বাহ! আমিও আজকাল বিজ্ঞ ব্লগারদের ভাবনায় যায়গা পাচ্ছি দেখি!


ঠিক ঠিক ঐ যে সেদিনের পর থেকে........

সিংহ বাঘের গল্পটার পর থেকে পাচ্ছো ভাইয়া ......

যাইহোক সকল সমস্যা কাটিয়ে এসেছো। অনেক অনেক ভালোবাসা। বাবা ভালো থাকুন তুমি আর তোমরাও সবাই ভালো থাকো। আনন্দে থাকো।

২৮ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:৫৩

পদ্মপুকুর বলেছেন: ইদানিং ব্লগার আমি তুমি আমরা-কে দেখছি ব্লগে। সবাই মিলে ভালোই থাকবো ইনশাআল্লাহ।

৪৩| ২১ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:২২

সাহাদাত উদরাজী বলেছেন: চমতকার লেখা। এই দুনিয়র অনেক কিছুর ব্যাখ্যা নেই বটেই!

২৮ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:৫৪

পদ্মপুকুর বলেছেন: সত্যি কথা। যেমন ব্যাখ্যা ছিলোনা আপনার সেই মটরসাইকেল চালানো গল্পে পেছনের যাত্রী নেই হয়ে আবার উদয় হওয়ার গল্পের মধ্যে।

৪৪| ০৭ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:১৯

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: ছুড়ে দেয়া টেনিস বলটা গড়িয়ে এতদূর অবধি গিয়েছে!! ভাবতেও পারি নি। লা জওয়াব করে দিয়েছেন দেখছি। দশের বাহু এক যোগ হলে কান্ডও যে লঙ্কাকান্ডে রূপ নায়, তা একেবারে দেখিয়ে দিলেন।

২৮ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:৫৫

পদ্মপুকুর বলেছেন: পর্তুগাল ভ্রমণ কি শেষ হয়েছে আপনার?

৪৫| ২৫ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১:৫২

পুলক ঢালী বলেছেন: হা হা হা আপনার মিটিং পর্ব দেখে হাসতে হাসতে কুপোকাৎ হওয়ার দশা।
দারুন মজা পেলুম। পুকুরের যে দোষ আছে কোন সন্দেহ নাই। যে ১১ জনকে মাত্র দু-পর্ব লেখার কথা বলা হলো তাতে সেই লেখকেরা হতাশ হবেন নাতো ? ওনারা এক একজনই ১০/১৫ পর্ব লেখার ক্ষমতাধিকারী। নাহ্ আবার মিটিং এর ব্যবস্থা করুন প্রত্যেককে কম করে হলেও একটা করে পর্ব লিখতে হবে,এবং যিনি সবার শেষে লিখবেন তিনিই নভোনীলের সমাপ্তি টানবেন।

পুকুরেই যেহেতু দোষ মিটিং এর আয়োজনটাও আপনার ঘাঢ়েই বর্তাচ্ছে হা হা হা।

সুন্দর লিখেছেন শেষ পর্যন্ত এলিয়েন------ :#)

২৮ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:৫৬

পদ্মপুকুর বলেছেন: স্যার, প্রক্সিমাবাসীর কিন্তু সত্যিই ক্ষমতা আছে। এই মিটিংয়ের পর সত্যি সত্যিই আরও দুটো পর্ব হয়েছে, যদিও শেষ হয়নি।

আর আমার কি দোষ? আমিতো কাউকেই ডাকিনি ওখানে।

৪৬| ২৭ শে জানুয়ারি, ২০২১ রাত ১০:১৭

সোহানী বলেছেন: আমি ব্লগে আসি অনেকটা লোডশেডিং এর মতো। এই আসি এই যাই। তাই অনেক কিছুই পড়া হয় নাই। যেমন এ নভোনীলের গল্পগুলো। একদিন সময় নিয়ে সবগুলো পড়ে কমেন্ট করে নিজেই একটা লিখে জানান দিবো!!! আমিন!

২৮ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:৫৮

পদ্মপুকুর বলেছেন: আপনার একটা পর্ব লেখাতো উচিৎ, টিমে আপনার নাম এসেছে।

৪৭| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:১১

ঢুকিচেপা বলেছেন: স্বপ্নে দেখলাম নভো পাইক পেয়াদাসহ কাকে যেন তুলে নিয়ে গেল প্রক্সিমাতে। প্রক্সিমার দরজা লাগানোর পর দেখি বাইরের দিকে শাড়ীর আঁচল অথবা ওড়না জাতীয় কিছুটা অংশ বের হয়ে আছে। চাবুকের শব্দের সাথে নভোর চিৎকার “দেরী হচ্ছে কেন ? ”। আপনি একটু মাথা গুনে দ্যাখেন তো সবাই ঠিকঠাক আছে কিনা!

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২৬

পদ্মপুকুর বলেছেন: সর্বনাশ! শেষ পর্যন্ত ঘটনা ঘটিয়েই ছাড়লো!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.