নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের প্রত্যাশাহীন এই শহরে থেকে যাক কিছু খুচরো কথা...

পদ্মপুকুর

একজন শভেনিস্ট ও স্মৃতিকাতর মানুষ

পদ্মপুকুর › বিস্তারিত পোস্টঃ

নিতান্ত ব্যক্তিগত ডায়েরির পাতা; অতপর আবিদ ভাই

১০ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:০২


আমাদের মত অলেখকদের লেখাহীন হতে কোনো উপলক্ষের দরকার হয়না। কোনো কারণ ছাড়াই হঠাৎ একদিন দেখি আর লিখতে পারছি না, আর কারণ থাকলেতো কথাই নেই। অন্যদিকে লেখায় ফিরতে প্রয়োজন হয় নানা ধরনের কসরত আর দেনদরবারের।

সম্প্রতি সপরিবারে করোনা আক্রান্ত হওয়র পর যতটা না অসুস্থতা, তার চেয়ে বেশি অবসাদের কারণে ব্লগে আসতে পারিনি, লেখাও হয়নি। তারপর ফের ঘুম ফের জাগা ব্যস্ততা’র নিয়ম ধরে আবারও ব্লগে ফেরার পর লেখা যখন আসবো আসবো করছে, তখুনি শুনি আবিদ ভাই করোনা আক্রান্ত!

আবিদ ভাইয়ের সাথে আমার পরিচয় কবে থেকে শুরু, কবে সেটা গাঢ় হলো, কবে আমরা আপনজনের বলয়ে ঢুকে গেলাম, সেটার দিন তারিখ টুকে রাখা হয়নি কোথাও। আমার শুধু মনে পড়ে- বেসরকারি উদ্যোগে দেশের প্রথম ক্রীড়া পুরস্কার প্রবর্তনের আয়োজনে জড়িত ছিলেন আবিদ ভাই। আমি অ্যাড ফার্মে থাকাকালীন এক লম্বা বিকেলে তিনি এসেছিলেন শিল্পকলা অ্যাকাডেমিতে আয়োজিত ওই অনুষ্ঠানসংশ্লিষ্ট কাজে। আমরা সারারাত জেগে কাজগুলো শেষ করেছিলাম। শেষরাতের দিকে আবিদ ভাই স্টুডিওর ফ্লোরে ম্যাটের উপরেই ঘুমিয়ে পড়েন। আমি কিছুক্ষণ ঘুমন্ত আবিদ ভাইয়ের দিকে তাকিয়ে ভাবছিলাম, পেশায় ডাক্তার, মধ্যবয়স্ক এই ভদ্রলোক কিসের প্রেরণায় সারারাত জেগে অপেশাদার কাজ করছেন?

পরিচয় ঘনিষ্ঠতায় রূপ নেয়ার পরে অবশ্য বুঝতে পেরেছি যে ডাক্তারি করাটাই তাঁর কাছে অপ্রয়োজনীয়, বাকি যেসব কাজ তিনি করেন, সেগুলোই বরং তাঁর আত্মার খোরাক, ভালোলাগার যায়গা।

সাফল্যের সঙ্গে এমবিবিএস পাশ করা এবং বিসিএস স্বাস্থ্য ক্যাডার-এ যোগদান সূত্রে আবিদ ভাই ডাক্তার, কিন্তু আদতে তিনি একজন সুপার ক্রিয়েটিভ মানুষ। আবিদ ভাই লেখক, উপস্থাপক, একটা বাংলা দৈনিকের স্বাস্থ্যপাতার সাথে জড়িত, একই ধরনের একটা মাসিকের সম্পাদনা করেন, মঞ্চ নাটক বা সাংস্কৃতিক আয়োজনে যুক্ত থাকেন, টিভিতে কাজ করেন। শিশু সংগঠনের সাথেও আছেন। আবিদ ভাই বুদ্ধিবৃত্তিক বিভিন্ন উদ্যোগের সাথে যুক্ত থাকেন, সর্বোপরি তিনি ‘ঘরের খেয়ে পরের মোষ তাড়ানো’য় ওস্তাদ ধরনের বিরল একজন মানুষ।

এই চরিত্রের কারণে ডাক্তারিটাই আর করা হয়ে ওঠেনি ঠিকমত। যতদিন চাকুরিতে ছিলেন, তদ্দিন মিরপুরের সরকারি হোমিওপ্যাথি কলেজে ছিলেন অ্যালোপ্যাথিক ডাক্তারি কি সব বিষয়ে পড়ানোর জন্য। যেহেতু হোমিও কলেজ, অ্যালোপ্যাথিক সাবজেক্টের খুব একটা ‘বেইল’ হয়তো ছিলো না, আবিদ ভাইও সময় কাজে লাগিয়ে সমানে ভালোলাগার যায়গাগুলোতে সময় দিয়ে গিয়েছেন।

তারপর একদিন সরকারি চাকুরির ধারাবাহিকতায় ঢাকার বাইরে বদলি করে দিলে আবিদ ভাইও সিদ্ধান্ত নিতে দেরি করেননি। অবলীলায় চাকুরি ছেড়ে দিয়ে ঢাকায় থেকে গিয়েছেন আর মোষ তাড়িয়ে চলেছেন। এই মোষ তাড়ানোর সুবাদে তার বন্ধু-শুভাকাঙ্খির সংখ্যাও চোখ কপালে তোলাম মত। যে কারণে নিজে করোনা আক্রান্ত হওয়ার সাথে সাথেই দেশের সেরা চিকিৎসার পাশাপাশি অসংখ্য মানুষের দোয়া, শুভকামনা পাচ্ছেন।

পেশাদার ডাক্তার না হলেও ডাক্তারি পরামর্শ নিতে আবিদ ভাই-ই আমার মত অনেকের জন্য সেরা বিকল্প। গত মাসে আমি করোনা আক্রান্ত হওয়ার পর আবিদ ভাই প্রত্যেকদিন ফোনে খোঁজ নিয়েছেন, করণীয় বাতলেছেন। সেভাবেই চলছিলো। মাসের শেষের দিকে আমরা তো নেগেটিভ হলাম, কিন্তু এর দুদিন পরই জানলাম- আবিদ ভাই নিজেই করোনা আক্রান্ত। ৩০ শতাংশ অকার্যকর ফুসফুস নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন প্লাস অক্সিজেন সাপ্লিমেন্ট লাগছে!

মনটা বিষাদাক্রান্ত হয়ে আছে। আবিদ ভাই আমার চেয়ে কমপক্ষে ১৫ বছরের বড় হয়েও যেভাবে স্নেহ-ভালোবাসার বন্ধনে আবদ্ধ করে রেখেছেন, সে বন্ধন থেকে মুক্ত হওয়ার কোনো সুযোগ বা ইচ্ছে আমার নেই। আমার মত এরকম আরও অনেকেই আছেন, যাদের একজন ফেসবুকে পোস্ট দিয়েছেন- “আমার বেড়ে ওঠার বেলায় মেন্টরদের একজন। ব্যতিক্রমী মেধার একজন মহীরুহ- যার সাথে আমার শৈশব কৈশোরের কত কত স্মৃতি! একজন ডাক্তার হয়ে নিজ হাতে চিনিয়েছেন প্রিন্টিং পাড়ার অলিগলি- বুনে দিয়েছেন শিল্পীত স্বপ্ন দেখার বীজ। কম্পিউটার গ্রাফিকস যখন তেমন কেউই জানতো না, তার হাত ধরে ঘুরে ঘুরে জানলাম, চিনলাম! কত কত প্রোগ্রামের স্টেজ, ব্যাকড্রপ আর নাটকের শিল্পনির্দেশক এই আবিদ ভাই...

ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো'র মত পরোপকারী এই আবিদ ভাই আজ হাসপাতালে ভর্তি, করোনা আক্রান্ত হয়ে। আমার অন্তর বলছে, তার ব্যস্ততার মাঝে এটা একটা ঐশী ইন্টারভেনশন, ইনশাআল্লাহ তিনি দ্রুতই আরোগ্য হয়ে ফিরে আসবেন- যাতে আমরা আমাদের সামান্য খুঁটিনাটি অসুবিধায় ওনাকে বার বার জ্বালাতে পারি- যাতে এক বসায় ঘন্টা দুয়েক (মিনিমাম!) সরেস আলাপন চালাতে পারি। যারা আবিদ ভাইকে চেনেন, প্লিজ কল দেবেন না- দোয়া করুন, আর বেশী মনে চাইলে মেসেজ করুন! ওনার খুবই বিশ্রাম দরকার!”


ছবিসূত্র: গুগল

মন্তব্য ২৭ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ১০ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:২১

মরুভূমির জলদস্যু বলেছেন: উনার দ্রুত সুস্থতা কামনা করছি।

১০ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৩০

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ, আপনি কেমন আছেন? দেশের করোনা পরিস্থিতি 'বাদ যাবে না কোনো শিশু' প্রতিপাদ্য ফলো করছে বলে মনে হচ্ছে।

২| ১০ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৪৬

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: তিনি খুব শীঘ্রই সুস্থ হয়ে উঠুন এই দোয়া করি।আপনি সুস্থ হয়ে উঠেছেন শুনে খুশি হলাম।আপনাকে স্বাগত জানাই।

১০ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৫০

পদ্মপুকুর বলেছেন: আশা করি আল্লাহর রহমতে তিনি সুস্থ্য হয়ে উঠবেন শীঘ্রই। এখনও হসপিটালাইজ থাকলেও অক্সিজেন সাপ্লিমেন্ট নির্ভরতা কমেছে।

৩| ১০ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৫০

মরুভূমির জলদস্যু বলেছেন: দেশের লোকজন করোনাকে পাত্তা দিচ্ছে না।
বিয়ে সাদির ধুম পরে গেছে। গত দুই সপ্তাহে এবং আগামী সপ্তাহ মিলিয়ে অন্ততো ১০টি অনুষ্ঠানে উপস্থিত থাকতে হয়েছে। বিবি-বাচ্চাদের নিচ্ছি না। তাতে খুব একটা লাভ হবে বলেও মনে হচ্ছে না।
আর্থিক অবস্থাও বেগতিক।

১০ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৫৬

পদ্মপুকুর বলেছেন: ব্যক্তিগত সচেতনতা মেনে চলা কঠিন হয়ে পড়েছে। গোদের উপর বিষফোড়া- কাছের লোকজনের বক্রদৃষ্টি! আমার পাড়ায় বাসার আশেপাশেই উল্লেখযোগ্য পরিমাণ আত্মীয় স্বজনের বাসা রয়েছে।নিয়মিত বাসায় যাতায়াত হয়। করোনার উপসর্গ নিয়ে যখন টেস্ট করাতে গেলাম, এক লাইনে সবাই বললো- বেহুদা টেস্ট করিয়েছি, এগুলোকে গুরুত্ব দেয়ার কিছুই নেই, ফালতু টাকা নষ্ট ইত্যাদি ইত্যাদি....
এরপর যখন টেস্ট পজেটিভ আসলো, ওমা! কেউ আর বাসায় আসে না!! আগের বক্তব্য সবাই গিলে ফেললো!!!

যাকগে, আপনার কক্সবাজার ট্রিপের লেখাটা মার্ক করে রেখেছিলাম আমাদের সম্ভাব্য ট্যুরের জন্য। করোনায় আক্রান্ত হওয়ায় আর যাওয়া হলো না।

৪| ১০ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৫২

চাঁদগাজী বলেছেন:



আপনি সুস্হ হয়েছেন জেনে ভালো লাগছে; আপনি কিভাবে আক্রান্ত হলেন, কোন ধারণা? আবিদ সাহেবের বয়স কত?

১০ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:০৭

পদ্মপুকুর বলেছেন: আপনাকে ধন্যবাদ।
আমি একটা আর্থিক প্রতিষ্ঠানের পাবলিক রিলেশান্স ডিপার্টমেন্টে কাজ করি। এখানে প্রতিনিয়ত বাইরে থেকে মানুষ আসেন। লকডাউন পার করার পর প্রথম দিকে বেশ কড়াকড়ি ছিলো, কিন্তু দিন গড়ানোর সাথে সাথে সেখানে ঢিল পড়েছে। হতে পারে আমি এখান থেকেই আক্রান্ত হয়েছি। আমার ফ্লোরে আমার আগে ১০-১২ জন আক্রান্ত হয়েছিলো এবং এ মুহূর্তে ৩জন আক্রান্ত। এর মধ্যে একজনের অবস্থা ক্রিটিক্যাল হয়েছিলো।

আবিদ ভায়ের বয়স ৫৫ বছরের আশেপাশে। আপনি বয়ষ্ক মানুষ, আশা করি সচেতনতা মেনে সাবধানে থাকছেন। দোয়া করি, আপনি সুস্থ থাকুন।

৫| ১০ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:১৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: মহান আললাহপাকের নিকট আপনার নিরাময়ের জন্য শুকরিয়া এবং আবিদ ভাইয়ের আরোগ্যের জন্য দোয়া ও প্রার্থনা রইল।

১০ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:১৭

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ স্যার।

৬| ১০ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:২৮

রাজীব নুর বলেছেন: আপনাকে মিস করেছি। যদি আপনি আমার দাওয়ার ক্যান্সেল করে দিয়েছেন।
সব সময় চাই ভালো থাকুন। সবাইকে নিয়ে ভালো থাকুন।

১০ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৩৬

পদ্মপুকুর বলেছেন: আপনি আমাকে মিস করেছেন, যান, আপনার দাওয়াত আবার বহাল করা হলো! B-)

৭| ১০ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: আল্লাহ ভরসা আবিদ ভাই ঠিক হয়ে যাবেন ইনশা আল্লাহ, আল্লাহ ভরসা

১১ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:১৫

পদ্মপুকুর বলেছেন: ইনশাআল্লাহ।

৮| ১০ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:২৬

নেওয়াজ আলি বলেছেন: আল্লাহ রহমত করো। দ্রুত আরোগ্য কামনা করি।

১১ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:১৫

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ স্যার।

৯| ১২ ই ডিসেম্বর, ২০২০ ভোর ৪:৩১

সোহানী বলেছেন: নিশ্চয় সুস্থ্য হয়ে উঠবেন এবং আবারো পরোপকারে লেগে পড়বেন।

আপনি ভালো আছেন শুনে ভালো লাগছে।

১৩ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৩৪

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ আপা। আশা করি ভালো আছেন সবাই।

১০| ১৩ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১:০১

মেহবুবা বলেছেন: কোন এক আবিদ ভাইয়ের জন্য শুভকামনা।
আল্লাহ্ ওনাকে ভাল করে দিক।

এখন কেমন আছেন উনি ?
সবাই আমরা সচেতন থাকি সাবধানে থাকি ।

১১| ১৩ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১:০১

মেহবুবা বলেছেন: কোন এক আবিদ ভাইয়ের জন্য শুভকামনা।
আল্লাহ্ ওনাকে ভাল করে দিক।

এখন কেমন আছেন উনি ?
সবাই আমরা সচেতন থাকি সাবধানে থাকি ।

১৩ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৩১

পদ্মপুকুর বলেছেন: এখনও সুস্থ হননি। তবে অবস্থার উন্নতি হচ্ছে।

১২| ১৩ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৩৯

মেহবুবা বলেছেন: ওনার আপডেট এখানে যখনই পারো দিও।

১৩ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৫৭

পদ্মপুকুর বলেছেন: জো হুকুম জাহাপনা!

১৩| ২০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:০৫

ওমেরা বলেছেন: আশা করি উনি সুস্থ্য হয়েছেন । সত্যি কথা সবারই হবে কেউ আমার মত বুঝতেই পারবে না। তার করোনা হয়েছে , কেউ আপনার মত অল্পতেই সেরে যাবে , কেউ আরো একটু বেশী কষ্ট পাবে , কেউ চিরদিনের মত চলে যাবে ।
আমাদের এখানকার অবস্থা খুব খারাপ । গত কালকে প্রয় এগারো হাজার ইফেক্টেড একশতর উপরে মারা গিয়েছে ।

১৪| ২০ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:১৭

মনিরা সুলতানা বলেছেন: আপনার পরিবারের জন্য শুভ কামনা।
আপনাদের অতিপ্রিয় আবিদ ভাই এর সুস্থ্যতার জন্য শুভ কামনা রাখলাম ।

১৫| ২২ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:১৫

কবিতা ক্থ্য বলেছেন: উনি ভালো হয়ে উঠুন- এই কামোনা করি।

১৬| ১০ ই মে, ২০২১ দুপুর ২:২৭

খায়রুল আহসান বলেছেন: আপনার মাধ্যমে আবিদ ভাই এর মত একজন সৃজনশীল মানুষের কাজের সাথে পরিচিত হতে পেরে মুগ্ধ হ'লাম। আশাকরি, এতদিনে তিনি সম্পূর্ণ সুস্থ হয়ে তার স্বাভাবিক জীবন প্রবাহে ফিরে এসেছেন।

আপনি সুস্থ হয়ে ব্লগে ফিরে এসেছেন দেখে স্বস্তি পেলাম। ভাল থাকুন সপরিবারে, সুস্বাস্থ্যে।

পোস্টে ভাল লাগা + +।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.