নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চাহিদা আমৃত্যু পূর্ন হবেনা জেনেও নিজ স্বার্থে মানবতার মুখোশ খুলে ফেলি। ভুলে যাই -মৃত্যুর আয়োজনই জীবন https://innalillahi.com/ pitamata.com/ bddesh.com/ ..

প্রতিদিন বাংলা

প্রতিদিনবাংলা

প্রতিদিন বাংলা › বিস্তারিত পোস্টঃ

দুর্ঘটনা প্রতিরোধ ব্যবস্থা সরকার কেনো নেয় না (!?)

০৮ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৫:৫৩

অবাক করা তথ্য।
সরকারের এমন কোনো সংস্থা নেই যারা "দুর্ঘটনায় নিহতের পরিসংখ্যান " লিপিবদ্ধ করে রাখে মাস বছর স্থান সময় অনুযায়ী এবং সেগুলি পর্যালোচনা করে আবহার উন্নয়ন করা যায়। কেন নেই সেটা সরকার জানে। তাহলে প্রশ্ন হতে পারে আমরা জানি কিভাবে যে -কত সালে কত লোক মারা গেছে বিভিন্ন দুর্ঘটনায় ?
উত্তর হলো - বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের মাদ্ধমে আমরা হিসাবটি জানি। যেহেতু হিসাবটি আলাদা আলাদা সংগঠনের তাই ,পরিসংখ্যান সমান হয় না বা ব্যাবধান অনেক কম বেশি হয়।
যেমন -২০২১ সালের হিসাবটি হলো
সড়ক নিরাপত্তা নিয়ে কাজ করা সংগঠন রোড সেফটি ফাউন্ডেশন বলছে, গত বছর সারা দেশে ৫ হাজার ৩৭১টি সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৬ হাজার ২৮৪ জন।
আবার
একই ধরনের আরেক সংগঠন নিরাপদ সড়ক চাই–এর (নিসচা) হিসেবে, গত বছর ৩ হাজার ৭৯৩টি সড়ক দুর্ঘটনায় ৪ হাজার ২৮৯ জন নিহত হয়েছেন। দুটি সংগঠনই আজ শনিবার পৃথক অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরে।
দুই সংগঠনের হিসাবে গত বছর সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যায় দুই হাজারের ফারাক। সরকারি কোনো প্রতিষ্ঠান সারা দেশে দুর্ঘটনার তথ্য সংরক্ষণ করে না। বেসরকারি একাধিক প্রতিষ্ঠান নিজেদের মতো করে দুর্ঘটনার তথ্য রাখে। সংগঠনগুলোর তথ্যের উৎস মূলত পত্রিকা, টেলিভিশন ও অনলাইন সংবাদমাধ্যম।
এই যখন বাস্তবতা ,তাহলে ধরে নেয়া অমূলক নয় যে -
সড়ক বা বিভিন্ন দুর্ঘটনা প্রতিরোধ ব্যবস্থা সরকার কখনো নেয়নি ও নেবে না। দুর্ঘটনা ঘটবে ,থানা পুলিশ হবে ,মিডিয়ায় সকার দুঃখ প্রকাশ করবে এবং লাশ প্রতি টাকা দিয়ে ,আগামীর ভোট তৈরী রাখবে। আমরাও ভুলে যাবো ,কারণ প্রতিদিন সারা দেশে কয়েকটি করে দুর্ঘটনা ঘটছে ,ঘটবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.