নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চাহিদা আমৃত্যু পূর্ন হবেনা জেনেও নিজ স্বার্থে মানবতার মুখোশ খুলে ফেলি। ভুলে যাই -মৃত্যুর আয়োজনই জীবন https://innalillahi.com/ pitamata.com/ bddesh.com/ ..

প্রতিদিন বাংলা

প্রতিদিনবাংলা

প্রতিদিন বাংলা › বিস্তারিত পোস্টঃ

বুড়িগঙ্গার পানির দাম ওয়াসা কেন বাড়াবে (!?)

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৪৫

পানির দাম ন্যূনতম ২০ শতাংশ বাড়াতে চায় ওয়াসা। সর্বশেষ গত বছর ঢাকা ওয়াসার পানির দাম বাড়ানোর পর আবাসিক গ্রাহকদের প্রতি এক হাজার লিটার পানির দাম দাঁড়িয়েছে ১৫ টাকা ১৮ পয়সা। এর আগে, এক হাজার লিটার পানির দাম পড়ত ১৪ টাকা ৪৬ পয়সা। অন্যদিকে বাণিজ্যিক সংযোগের ক্ষেত্রে প্রতি এক হাজার লিটার পানির দাম পড়ছে ৪২ টাকা। এর আগে সেটা দিতে হতো ৪০ টাকা।
এখন কথা হলো -ওয়াসা যাকে ওয়াসা`র পানি বলছে,সেই পানি বুড়িগঙ্গার চেয়ে খারাপ সেই কথা গ্রাহক সমাজ বলে উদাহরণ সহ।তাই যদি হয় তবে বুড়িগঙ্গার পানি ওয়াসা তাদের নিজের পাইপের মাদ্ধমে গ্রাহকদের সরাসরি সরবরাহ করছে। তাই প্রশ্ন জাগে ,কোন আইনে ওয়াসা বুড়িগঙ্গার পানির দাম বাড়াবে !? পানি হলে দাম বাড়ানো যেতে পারে কিছুটা (তাতে পানির অপচয় কমবে )
ওয়াসা`র পানি বিষয়ে ম্যাথ পর্যায়ে গ্রাহকের মতামত
একজন গ্রাহক দেখান যে -
খাবার ঘরটির দেয়াল ঘেঁষে ১৫-২০টি পানির জার। ব্যাংক কর্মকর্তা মামুনুর রশিদ চৌধুরীর পরিবার ছয় মাসের বেশি সময় ধরে বাইরে থেকে পানি সংগ্রহ করে রান্না-খাওয়ার কাজ চালাচ্ছে। কারণ জানতে চাইলে মামুন বেসিনের কল খুলে দেখালেন। বেরিয়ে আসা পানির ধারা ঘোলা-দুর্গন্ধযুক্ত। তাঁর স্ত্রী বললেন, কখনো কখনো পানির সঙ্গে কীটও আসে।
আরো একজন গ্রাহক দেখান যে -
পশ্চিম কাজীপাড়ার বসুন্ধরা লেন ও এর আশপাশের কিছু বাড়িতে ওয়াসার লাইনে ময়লা ও দুর্গন্ধযুক্ত পানি আসছে। এলাকাবাসী বলছেন, দীর্ঘদিন ধরে ভোগান্তি পোহাচ্ছেন তাঁরা। পানি খেয়ে অসুস্থও হয়ে পড়ছেন অনেকে।
আরো একজন গ্রাহক দেখান যে -
ট্যাপের পানির সঙ্গে আসা ময়লা চোখে গিয়ে একই এলাকার সাইফুল ইসলাম চোখের সংক্রমণে ভুগেছেন। পানির সমস্যার কারণে তাঁর স্ত্রী-সন্তান এখন তাঁর শ্বশুরবাড়িতে আছেন।
সরোজমিনে দেখা গেছে -
ওই এলাকার বসুন্ধরা লেন এবং লাল চান মসজিদের গলির বেশ কয়েকটি বাসায় গিয়ে পানিতে দুর্গন্ধ পাওয়া যায়। পানির রংও কালচে। বসুন্ধরা লেনের বাসিন্দা স্কুলশিক্ষিকা মুনীরা আক্তার তাঁর মায়ের বাড়ি থেকে প্রতিদিন ২০ থেকে ২৫ লিটার পানি নিয়ে আসেন। এই পানি ফুটিয়ে খান ও রান্নার কাজে ব্যবহার করেন। তিনি বলেন, ‘পানির কষ্টের মতো কষ্ট আর হয় না। প্রায় আট মাস ধরে কষ্ট করছি।’ মুনিরা বলেন, এই পানি খেয়ে তাঁর স্বামী বেশ কিছুদিন পেটের অসুখে ভুগেছেন।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৩৪

নাহল তরকারি বলেছেন: বাংলাদেশ তো তাই এই অবস্থা। ময়লা পানির দাম বাড়ে। আমরা যদি ইউরোপীয় দেশে জন্মাতাম তাহলে ভালো পানি পেতাম।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:১২

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ ,বিষয়টা তা নয়

২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:৩২

মরুভূমির জলদস্যু বলেছেন: আমার এলাকার (উত্তর বাড্ডা তেঁতুলতলা) পানির অবস্থা অতি খারাপ। পানি দেখতে স্বচ্ছ কিন্তু পান করতে গেলেই পঁচা গন্ধ। ফুলাটেও গন্ধ যায় না, বরং জলের উপরে বুদবুদে ভরে যায়, কালো একধরনের আস্তরন জমে। খাওয়ার জন্য পানি নিয়ে আসি অন্য যায়গা থেকে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:১৪

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ
তাই বললাম - বুড়িগঙ্গার পানির দাম ওয়াসা কেন বাড়াবে (!?)

৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৪২

নূর আলম হিরণ বলেছেন: পানির দাম নিয়ে সে অনুযায়ী পানির গুনগত মান ঠিক রেখে না ওয়াসা। ওয়াসার পানি ভালো হলে এত এত মিনারেল ওয়াটার বিক্রয় কোম্পানি বাজারে টিকতে পারতো না।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৫০

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ
তাই বললাম - বুড়িগঙ্গার পানির দাম ওয়াসা কেন বাড়াবে (!?)

৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:২৭

সোবুজ বলেছেন: পানির লাইন খারাপ যেটা আমরাই করেছি লাইন ম্যানকে টাকা দিয়ে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৫২

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ
পানির লাইন জং ধরা

৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:২৮

জুল ভার্ন বলেছেন: আমাদের বিল্ডিং টায় ১২ টা ফ্ল্যাট। নীচের দুটো ফ্লোর কমার্সিয়াল(অফিস) হলেও তাদের সম্মিলিত পানির ব্যবহার একটা ফ্ল্যাটের অর্ধেকও নয়। আমাদের বিল্ডিং এর বিল রেশিও ৭৫% আবাসিক, ২৫% বানিজ্যিক। আবাসিক বিল প্রতি ইউনিট ১৫/- এবং বানিজ্যিক বিল প্রতি ইউনিট ৪২ টাকা বিশ পয়সা। প্রতি মাসে আমাদের সম্মিলিত বিল আসে কম পক্ষে ৫০,০০০/- যার অর্ধেকই ভূয়া বিলা! বছরের পর বছর প্রতিকার চেয়ে কোনো প্রতিকার পাচ্ছিনা! এখন হান্ড্রেড পার্সেন্ট বিল বৃদ্ধির প্রস্তাব করেছে এবং আশা করি এই নৈরাজ্যের দেশে সেটা সরকার বাহাদুর কবুল করেও নিবে।

১০ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:১৮

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ
ভাষা নাই

৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:২২

রাজীব নুর বলেছেন: ওয়াসা দূর্নিতির আখড়া। তাঁরা দূর্নীতি করেই কূল পায় না। পানি পরিস্কার করবে কখন।
ফিল্টার পানির মেশিন কিনে ফেলেছি ১৬ হাজার টাকা দিয়ে। আমার আর চিন্তা নাই।

১০ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:৫৯

প্রতিদিন বাংলা বলেছেন: বুড়িগঙ্গার/শীতলক্ষার পানি ,ওয়াসার পাইপে বহন করে ফিল্টার করবেন
পাইপ ভাড়া পাবে ওয়াসা।
পানির পয়সা ওয়াসা পাবে না ,পানি উন্নতন বোর্ড পাবে।

৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:৩৫

নতুন বলেছেন: পানির ট্যাংকিতে কি ময়লা পানি থাকে?

লাইনে ফুটা করে নতুন সংযোগ নিয়ে সেই খান দিয়েই ময়লা পানি কিট ঢুকে, এর জন্য আমাদের খাসিলত ই দায়ী।

১১ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:৪৪

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ,সেটাও ঠিক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.