নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মরুভূমির জলদস্যু

মরুভূমির জলদস্যু

মরুভূমির জলদস্যুর বাগানে নিমন্ত্রণ আপনাকে।

মরুভূমির জলদস্যু › বিস্তারিত পোস্টঃ

বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ১৫

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৫৭

পৃথিবীতে প্রায় ১০০ থেকে ১৫০ প্রাজাতির গোলাপ ফুল রয়েছে। এই সমস্ত প্রজাতির মধ্যে রয়েছে বিভিন্ন উপ-প্রজাতি। সব মিলিয়ে প্রায় ৫৫০টি আলাদা আলাদা গোলাপের অস্তিত্ব রয়েছে পৃথিবী জুড়ে। এই পোস্টে সেই সমস্ত প্রজাতিগুলির ফুলগুলিকে আপনাদের সাথে পরিচয় করিয়ে দিব। আসলে পরিচয় করিয়ে দিব বললে ভুল বলা হবে, মূলত সেই সমস্ত গোলাপের ছবি আপনাদের সামনে তুলে ধরব। যাতে করে আপনারা শুধু দেখতে পাবেন পৃথিবীতে কত রকমের গোলাপ রয়েছে, আর সেগুলি কোনটি দেখতে কেমন। সেই সাথে চেষ্টা করবো সামান্য কিছু তথ্য যোগকরে দিতে, যা হিসাবের মধ্যে না নিলেও হয়। আমি গোলাপ গুলিকে তাদের নামের ইংরেজী বর্নমালার নিম্নক্রম অনুসারে সাজাব। সেই ধারাবাহিকতায় আজ আমরা দেখব M দিয়ে শুরু হওয়া গোলাপ গুলির ছবি।



বি.দ্র. M দিয়ে শুরু হওয়া গোলাপের সংখ্যা প্রায় ৪৯টি হওয়ায় এই গোলাপগুলি ৩টি অংশে দেখানো হয়েছে। প্রথম ও দ্বিতীয় অংশের ৩২টি দেখার পর আজ দেখুন তৃতীয় অংশের বাকি সবটি গোলাপ।



২১৬। Mevrouw Nathalie Nypels



আবিষ্কৃত হয় : ১৯১৯ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ২-৩ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।









২১৭। Mier Y Teran



আবিষ্কৃত হয় : ২০০৩ সালে, গাছের প্রকৃতি : লতানো ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৬-৮ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।









২১৮। Minnie Belle

ছবি সংগ্রহ করা যায়নি।

আবিষ্কৃত হয় : ২০০৮ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৫-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : Apricot, ফুল ঘ্রাণহীন, ফল বা বীজ হয় না।









২১৯। Miss Caroline



আবিষ্কৃত হয় : ২০০০ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।









২২০। Miss Lillian



আবিষ্কৃত হয় : ২০০২ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৬-৮ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয়।









২২১। Mlle. Franziska Kruger



আবিষ্কৃত হয় : ১৮৮০ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।









২২২। Molineux



আবিষ্কৃত হয় : ১৯৯৪ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৪ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।









২২৩। Monsieur Tillier



আবিষ্কৃত হয় : ১৮৯১ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।









২২৪। Moonlight



আবিষ্কৃত হয় : ১৯১৩ সালে, গাছের প্রকৃতি : লতানো ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৬-৮ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয়।









২২৫। Moroccan Rose



আবিষ্কৃত হয় : সাল জানা নেই, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৫ ফিট, ফুল ফোটার ধরন : একসাথে সবগুলি, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।









২২৬। Mozart



আবিষ্কৃত হয় : ১৯৩৭ সালে, গাছের প্রকৃতি : লতানো ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৫-৭ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।









২২৭। Mrs. Anthony Waterer



আবিষ্কৃত হয় : ১৮৯৮ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : লাল, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।









২২৮। Mrs. B. R. Cant



আবিষ্কৃত হয় : ১৯০১ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৫-৮ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।









২২৯। Mrs. Bosanquet



আবিষ্কৃত হয় : ১৮৩২ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।









২৩০। Mrs. Dudley Cross



আবিষ্কৃত হয় : ১৯০৭ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।











২৩১। Mrs. Oakley Fisher



আবিষ্কৃত হয় : ১৯২১ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৪ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ।









২৩২। Mrs. Pierre S. du Pont



আবিষ্কৃত হয় : ১৯২৯ সালে, গাছের প্রকৃতি ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।









২৩৩। Mrs. R. M. Finch



আবিষ্কৃত হয় : ১৯২৩ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৪ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয় না।









২৩৪। Mrs. Sam Houston

ছবি সংগ্রহ করা যায়নি।

আবিষ্কৃত হয় : ১৯৯৫ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয়।









২৩৫। Mutabilis



আবিষ্কৃত হয় : ১৮৯৪ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণহীন, ফল বা বীজ হয় না।



বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ১৪ এখানেই শেষ হলো, আগামী পর্বে আবারো অনেকগুলি গোলাপের সৌরভ নিয়ে হাজির হবো আপনাদের জন্য। আগের পর্বগুলি যাদের চোখে পরেনি তারা সেই গোলাপগুলির সৌরভ পেতে পারেন নিচের লিংক থেকে।

বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ০১, পর্ব ০২, পর্ব ০৩, পর্ব ০৪, পর্ব ০৫, পর্ব ০৬, পর্ব ০৭, পর্ব ০৮, পর্ব ০৯, পর্ব ১০, পর্ব ১১, পর্ব ১২, পর্ব ১৩, পর্ব ১৪





এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের ঝিঁঝি পোকার বাগানে নিমন্ত্রণ।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:১৩

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: এত দারুণ পোস্ট এর জন্য ধন্যবাদ ।

২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৪৪

রেজোওয়ানা বলেছেন: ইশ কি দারুন একটা পোস্ট!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.