নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মরুভূমির জলদস্যু

মরুভূমির জলদস্যু

মরুভূমির জলদস্যুর বাগানে নিমন্ত্রণ আপনাকে।

মরুভূমির জলদস্যু › বিস্তারিত পোস্টঃ

সুপার মুন ২০১৩

২৩ শে জুন, ২০১৩ দুপুর ১:৩৫



সুপার মুন ২০১৩



আমরা সকলেই জানি চাঁদের কক্ষপথ উপবৃত্তাকার। তাই এই পথ উপবৃত্তাকার হওয়ায় চাঁদ কখনো পৃথিবীর কাছে আসে আবার কখনো পৃথিবী থেকে কিছুটা দূরে সরে যায়।





পৃথিবী থেকে চাঁদের গড় দূরত্ব ৩,৮৪,৪০০ কিলোমিটার প্রায়। চাঁদ যখন পৃথিবী থেকে সবচেয়ে বেশি দূরে থাকে তখন তার দূরত্ব হয় ৪,০৬,৩০০ কিলোমিটার প্রায়। অন্যদিকে চাঁদ যখন পৃথিবীর সবচেয়ে বেশি কাছে আসে তখন তার দূরত্ব হয় ৩,৫৬,৭০০ কিলোমিটার প্রায়।







এইভাবে চাঁদ যখন পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসে এবং সেই একই সময়ে যদি পূর্ণিমা হয় তখন স্বাভাবিক সময়ের চেয়ে চাঁদ বেশ খানিকটা বড় আর উজ্জ্বল দেখায়। তখন চাঁদকে মোটামুটি ১৬% পর্যন্ত বড় আর ৩০% পর্যন্ত বেশি উজ্জ্বল দেখা যেতে পারে।







যেমন আজ রাতে চাঁদে পৃথিবীর অনেকটাই কাছে চলে আসবে। তখন চাঁদ আর পৃথিবীর মাঝে দূরত্ব থাকবে মাত্র ৩,৫৬,৯৯১ কিলোমিটার প্রায়। এদিকে আজ কিন্তু পূর্ণিমাও। ফলে আজকের চাঁদ হবে অন্য যে কোনো স্বাভাবিক পূর্ণিমার চাঁদের চেয়ে অনেক বেশি উজ্জ্বল আর বড়। এই বড় আর সু-উজ্জ্বল চাঁদকেই বলা হয় “সুপার মুন”।





অর্থাৎ চাঁদ তার কক্ষপথে আবর্তন কালে পূর্ণিমার সময় পৃথিবীর সবচেয়ে কাছাকাছি এলেই তাকে “সুপার মুন”বলে।



দুবছর আগে ২০১১ সালের ১৯শে মার্চ ছিলো পূর্ণিমা, আর সেইদিন চাঁদ আর পৃথিবীর দূরত্ব ছিলো ৩,৫৬,৫৭৫ কিলোমিটার প্রায়, তাই সেই রাতটি ছিলো সুপার মুনের রাত। সেদিন আমি একটি উন্মুক্ত“চাঁদ দেখার আয়োজন” করে ছিলাম। আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে আজও তেমন একটা আয়োজন করার ইচ্ছে আছে। আশা করি আপনারও যারযার অবস্থানে থেকে দেখবেন এই সুপার মুন। আজ যদি মিস করে ফেলেন তাহলে পরবর্তী সুপার মুনের জন্য অপেক্ষা করতে হবে। ২০১৪ সালের ১০ই আগস্ট পর্যন্ত।





এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের ঝিঁঝি পোকার বাগানে নিমন্ত্রণ।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.