নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মরুভূমির জলদস্যু

মরুভূমির জলদস্যু

মরুভূমির জলদস্যুর বাগানে নিমন্ত্রণ আপনাকে।

মরুভূমির জলদস্যু › বিস্তারিত পোস্টঃ

পদ্ম পূর্ণিমা

০৯ ই জুন, ২০১৪ সকাল ৯:২১

এর আগে আপনার দেখেছেন আমার সংগ্রহ করা চাঁদের ৯১টি প্রতিশব্দ আমি লিখেছিলাম। শুনলে অবাক হবেন যে পূর্ণিমাকেও বাংলায় অনেকগুলি নামে ডাকা হয়, যেমন -

পূর্ণিমা, পূর্ণচন্দ্র, পূর্ণেন্দু, পূর্ণমাসী, ইন্দুমতী, ফুল্লেন্দু, পৌর্ণমাসী ইত্যাদি।



পূর্ণিমার যেমন অনেকগুলি নাম আছে, তেমনি প্রতিটি পূর্ণিমার আবার আলাদা আলাদা নাম রয়েছে। বিভিন্ন জনগোষ্ঠীর লোকজন প্রতিটি পূর্ণিমাকে ভিন্ন ভিন্ন নামে ডাকে।



ইংরেজি জুন মাসের পূর্ণিমার আমাদের আঞ্চলিক নাম “জ্যৈষ্ঠী পূর্ণিমা”। যতদূর জানি হিন্দু ও বৌদ্ধরা এই পূর্ণিমা পালন করে। হিন্দু মতে জগন্নাথদেব জ্যৈষ্ঠী পূর্ণিমাতে এই পৃথিবীতে আবির্ভূত হয়ে ছিলেন। সেই উপলক্ষে একটা স্নানের ঘটনা ঘটেছিলো বলে তারপর থেকে জ্যৈষ্ঠী পূর্ণিমার দিনে পুণ্যস্নান পালন করা হয়। আবার এটাও প্রচলিত আছে যে, জগন্নাথদেব আদিম অবস্থায় বৌদ্ধ দেবতা ছিলেন, তাই বৌদ্ধরাও এই পূর্ণিমা পালন করে। এবছর ২০১৪ইং সালের জুন মাসের পূর্ণিমা হবে ১৩ তারিখে, সেদিন বাংলা সালের তারিখটা হচ্ছে জ্যৈষ্ঠ মাসের ৩০ তারিখ।



হিন্দু সূর্য পঞ্জিকা মতে এই দিনটি হিন্দুদের কাছে পবিত্র, শ্রী শ্রী জগন্নাথদেব স্নানযাত্রা ছাড়াও এই দিনে ওরা পূর্ণিমা উপবাস পালন করে। অন্যদিকে এই বছর আরবি শাবান মাসের ১৫ তারিখ পরেছে ঐ একই দিনে, অর্থাৎ এশিয়ান মুসলিমদের পালনীয় ধর্মীয় অনুষ্ঠান শবেবরাতের রাত ১৩ই জুন পূর্ণিমার রাতেই। এই দিন রাত জেগে এবাদত করার করা হয়।



আর সেই সাথে নানান ধরনের রুটি হালুয়া বিলানোর একটা রেওয়াজও রয়েছে।



জুন মাসের পূর্ণিমার ইংরেজি নাম “Flower Moon” বা “পুষ্প পূর্ণিমা”, যদিও ন্যাটিভ অ্যামেরিকানরা মে মাসের পূর্ণিমাকে বলে “Flower Moon”, আর জুন মাসের পূর্ণিমাকে বলে “Strawberry Moon”, কারণ এই সময়ই ওদের স্ট্রব্যারী ফল পাকে।



জৈষ্ঠী পূর্ণিমার মধ্যযুগীয় ইংরেজি নাম ছিল “Dyan Moon” বা “Dyad Moon”। Dyan বা Dyad শব্দের অর্থ হচ্ছে “pair” বা জোড়া। বছরের অন্য সময়ের তুলনায় এই সময়ে পৃথিবীর উপর সূর্য ও চাঁদের প্রভাব প্রায় সমান থাকে। আবার এটা দিয়ে জীবন কালের শিঙ্গ, শিখর বা চূড়া ও বুঝায় । ২১শে জুনে দিন তার সর্বচ্চো চূড়ায় থাকে, ফলে বলা যায় রাত ছোট হওয়ার শিখরে থাকে, এর জন্যই হয়তো এই নাম দেয়া হয়ে ছিল।







অন্য দিকে চাইনিজরা জুনের মুনকে বলে “Lotus Moon” বা “পদ্ম পূর্ণিমা”। এই সময় চীনে খুব পদ্ম ফুল ফোটে কিনা আমার জানা নাই।



জুনের পূর্ণ চন্দের আর গোটা কয়েক নাম রয়েছে, যেমন- Rose Moon, Green Corn Moon, Windy Moon, Moon When June Berries Are Ripe, Moon of Horses, Planting Moon, , Hot Moon ইত্যাদি।



প্রথম প্রকাশ: ঝিঁঝি পোকা



এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের ঝিঁঝি পোকার বাগানে নিমন্ত্রণ।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০১৪ সকাল ৯:৪৪

আমি নী বলেছেন: বেশ ভাল।

১১ ই জুন, ২০১৪ সকাল ৮:১০

মরুভূমির জলদস্যু বলেছেন: ধন্যবাদ

২| ০৯ ই জুন, ২০১৪ সকাল ৯:৫৭

সুদীপ্ত সরদার বলেছেন: JANLAN, THANKS APNAKE

১১ ই জুন, ২০১৪ সকাল ৮:১১

মরুভূমির জলদস্যু বলেছেন: স্বাগতম

৩| ০৯ ই জুন, ২০১৪ দুপুর ১:২৬

ৎঁৎঁৎঁ বলেছেন: দারুণ পোস্ট, আপনার ব্লগ থেকেও এক পলক ঘুরে আসলাম! একটা পড়েছিলাম হারভেস্ট মুন- সেইদিন গোধুলী থেকেই অনেক আল দেয় চাঁদ, ঐ চাঁদের আলোয় রাত ভর ফসল কাটা হয়!

১১ ই জুন, ২০১৪ সকাল ৮:১৮

মরুভূমির জলদস্যু বলেছেন: আমার এই সিরিজে ১২ মাজের ১২টি পূর্ণিমার নাম আর সামান্য তথ্য উপস্থাপনের ইচ্ছে আছে।
স্বগতম আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.