নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডায়েরী হারিয়ে ফেলি।

ৎৎৎঘূৎৎ

হিংসা, বিদ্বেষ, পরশ্রীকাতরতা,অল্পবিদ্যা, কুশিক্ষা এবং ডাবল স্ট্যান্ডার্ড দৃষ্টিকোণ না থাকলে প্রকৃত বাঙ্গালি হওয়া যায় না।

ৎৎৎঘূৎৎ › বিস্তারিত পোস্টঃ

গণতন্ত্র ভাল মতো বুঝি কিনা তার জন্যে একটি পরীক্ষার ব্যবস্থা করা যেতে পারে।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:২১



এক ট্রেনিং এ আমাকে জিজ্ঞেস করা হয়েছিলো। গণতন্ত্র সম্পর্কে আপনি কি জানেন বলুন। উত্তরে আমি বলেছিলাম আমি তেমন কিছুই জানিনা এ সম্পর্কে। আমি কতটুকু জানি তাও আমি জানিনা। দেখি সবার শাসনেই কিছু প্রশ্ন থাকে সবার। আবার আমরা নিরপেক্ষ না দেখে একজনের ভালো কাজও দেখে না দেখার ভান করি। তো ট্রেইনার বললেন , আপনি কি ভাবে এর পরিবর্তন করতে চান। বললাম, আমি এ সম্পর্কে আমি কিছুই জানিনা। ট্রেইনার বললেন, সবাই দেখতে পাচ্ছেন অমুক এই ব্যাপারে কিছুই বলতে চাচ্ছেন না অন্য কেউ বলবেন? তখন আমি আর চুপ থাকতে পারলাম না। মনে মনে বললাম ( এবার লম্বা ভাষণের জন্য তৈরি হোন)।

স্যার ধরেন একটা দেশের অর্ধেক মানুষ অশিক্ষিত। সেই দেশে নির্বাচিত প্রধান কি যোগ্য বা অযোগ্য কিনা সেটা সেদেশের মানুষ কিভাবে বুঝবে? এমন অনেক দেশ আছে স্যার। আফগানিস্তান, মালি , নাইজার, সোমালিয়া ইত্যাদি। এখন ওখানে কি গনতন্ত্রের চর্চা সম্ভব স্যার। এরাতো গণতন্ত্র চর্চা দূরে থাক কোনটা ভালো কোনটা খারাপ সেটাই বুঝবেনা। আবার শিক্ষিত দেশের মধ্যে যদি বই পড়ার ব্যাপার টা কম থাকে তাহলেও তো গণতন্ত্র চর্চা বোধয় সম্ভব না ,না স্যার? এই কারনে স্যার সবার গণতন্ত্র চর্চা সঠিকভাবে করার জন্য কমসে কম এ সম্পর্কে পঞ্চাশটা বই পড়া উচিত বলে আমি মনে করি। তারপর স্যার বোর্ড পরীক্ষার মতো করে একটা পরীক্ষা নেয়া উচিত স্যার। যারা পাশ করবে তারাই ভোটাধিকার সহ অন্যান্য বিষয়ে উপযুক্ত বলে বিবেচিত হবেন। বোধয় আমিই ফেল করতে পারি স্যার , প্রথমে।

কিছু সাইকোলিজিক্যাল প্রশ্ন রাখা যেতে পারে। যেমনঃ
১।সে তোমারে মারে কিন্তু অন্যজন তোমারে কম মারে তুমি কার সাথে ভালবাসা করবা? আবার,
২।সে তোমারে এই মুহুর্তে এই দিক দিয়া মারতাসে যা তুলনামুলক সহনীয় অন্যজন এমন ভাবে মারতো যেটা খাইলে তোমার বেশী ক্ষতি হইতো, এখন কও, তোমার কারে ভালবাসা দেয়া উচিত?
৩। তুমি মূলত কাউরে কেউ মারতে মরতে দেখলে মোবাইল টা বাহির কইরা ছবি তুলো নাকি বাধা দিতে যাও? ইত্যাদি ইত্যাদি.।

বিশেষজ্ঞরা সাইকিক ইভালুয়েশন , অভজারভেশন, থিসিস ইত্যাদি ইত্যাদির মাধ্যমে ব্যাপারটা ভালভাবে বোধয় মেলে ধরতে পারবেন। আমি আর কতটুকুই বুঝি স্যার। আমি বুঝি কারো সাথে আমার আইডিয়া না মিললেই সে মানুষ হিসেবে খারাপ না বা আমার শত্রু না স্যার। তারে দেখলে আমার বিষ বিষ লাগা ঠিক না বা সে মরেনা কেনো এখনো এসব ভাবা ঠিক না।

সবাই খুব হাসলেন । আমি আবার আমার ট্রেইনারকে বললাম, স্যার আমি একারণে কিছু বলতে চাইনাই, আমি এইটা ঠিক বুঝিনা স্যার। আমার খালি মনে হয়, আমার আম গাছে মাত্র সাত আট টা আম ধরে । কিছু পাখি এসে খাওয়ার পর যা পাই, আমি খারাপ অংশ টা ফেলে দিয়ে তারপর খাই। বছর বছর চেঞ্জ হয় ব্যাপারটা স্যার। অনেক সময় অনেক গুলো আম ভাল পাই । আবার অনেক সময় পাইনা স্যার। এই আর কি স্যার।

পরীক্ষাটা কি নেয়া উচিৎ স্যার??

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: প্রকৃত গণতন্ত্র খুব কম দেশেই আছে। অনেক দেশে গণতন্ত্র নাই কিন্তু তারা ভালো আছে। আবার অনেক দেশে গণতন্ত্র থাকার পরও তারা ভালো নাই।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২৩

ৎৎৎঘূৎৎ বলেছেন: জ্বী । কিছু কিছু ক্ষেত্রে গনতন্ত্রবিহীন শাসনব্যবস্থা ভালো আবার কিছু কিছু ক্ষেত্রে ঠিক তার উলটো।

২| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৪৭

এ কাদের বলেছেন: ১, ধরুন ৫০ জন পকেটমার একটি স মিতি করল। তাদের সভাপতি সম্পাদক কিভাবে নিরবাচিত হবে? নিজেদের মধ্যে ভোটের মাধ্যমে না বাইরের কোন ভাল লোক দায়িতব নিবে?
২, আপনার দোকানের পাশের প্রতিদন্ধি দোকানের মালিক মারা গেল। তার স্ত্রী ব্যবসা জানেন না ছেলে ছোট। তার ৫ করমচারী আপনি কি সব চেয়ে অযোগ্য যে আপনার ক থায় চলে তাকে দোকানের দায়িতব নিতে সহযোগিতা করবেন?
৩, এক গ্রামে এক হাজার লোক আছে। তার ম ধ্যে ৩ জন মেম্বার হতে চায়। ৩ জনই জন প্রিয়। এবং ভিন্ন ভিন্ন গুন ও বদনাম ও আছে, এখন কিভাবে মেম্বার নিরবাচিত হবে?

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৩

ৎৎৎঘূৎৎ বলেছেন: কিছু কিছু ধরতে পেরেছি। দু নম্বর টা ধরতে পারিনি। এক বিকেল আপনার সাথে আড্ডা মারা গেলে হয়তো বুঝে উঠতে পারতাম। এমনিতে পরীক্ষায় আমি ফেইল করি অসুবিধে নেই কিন্তু পরীক্ষাটা নেয়া যেতে পারে বলে মনে করেন কী??

৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:০২

এইচ তালুকদার বলেছেন: আইনের শাসন নিশ্চিত করতে পারলেই কেবল গনতন্ত্রের সুফল মিলবে।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৫

ৎৎৎঘূৎৎ বলেছেন: আন্তরিক ধন্যবাদ মন্তব্যের জন্য। পরীক্ষাটার ব্যাপারে আপনার মতামত কি? কেননা কেন জানি মনে হচ্ছে সবাই বুদ্দ্বি বিবেচনার দিক থেকে এর উপযুক্ত নয়।

৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৩২

চাঁদগাজী বলেছেন:



গণতন্ত্র আপনি বুঝেন না, এটা পরিস্কার; গণতন্ত্র একটা রাষ্ট্র পরিচালনার তত্ব, ইহা হলো দেশের জনসংখ্যার বড় অংশের ভাবনার প্রতিফলন ঘটানো দেশ চালনায়; এই লাইনটা আপনি আপনি জ্ঞানের অভাবে সঠিকভাবে বুঝতে ও প্রকাশ করতে পারছেন না; আপনার রাজনৈতিক জ্ঞানের অভাব আছে।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৭

ৎৎৎঘূৎৎ বলেছেন: অবশ্যই স্যার। এই কারনেই এতো বোকা বোকা প্রশ্ন। যে কেউই ধরতে পারবে এর কোন রাজনৈতিক জ্ঞানই নেই। তাহলে কি এই প্রশ্নটাই প্রশ্নের যোগ্যতা হারিয়ে ফেলেছে? আপনার কমেন্ট অবশ্যই আমার প্রাপ্তি হয়ে থাকবে অন্ততপক্ষে। রাজনীতি না বুঝলেও। ধন্যবাদ।

৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৫

এইচ তালুকদার বলেছেন: পরীক্ষাটার ব্যাপারে আপনার মতামত কি? কেননা কেন জানি মনে হচ্ছে সবাই বুদ্দ্বি বিবেচনার দিক থেকে এর উপযুক্ত নয়
একদম ঠিক বলেছেন,
মোদ্দা কথা হচ্ছে গনতন্ত্র সংখ্যাগরিষ্ঠ এর শাসন ব্যাবস্থা কিন্তু এটা কোন ভাবেই নিশ্চিত করে না যে সংখ্যাগরিষ্ঠ এর মতামতই সঠিক।

৬| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:



মানুষ তাঁদের মতামত দেন নিজের ও সমাজের জন্য ভালো জীবন গঠনের পক্ষে; জাতির জন্য ভালো জীবন গড়তে হলে, সায়েন্টিক ভাবনা ও পদক্ষেপের দরকার।

৭| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০১

কামাল১৮ বলেছেন: শতভাগ ভালো পৃথীবিতে কিছুই নাই।বর্তমান অর্থনৈতিক ব্যবস্থায় গনতন্ত্রই সর্বোত্তম ব্যবস্থা।দেশে দেশে এর কিছু রকম ফের আছে তবে মৌলিক বিষয় এক। সংবিধানের আলোকে শাসন।

৮| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:১৫

রাজীব নুর বলেছেন: দুনিয়াতে যত কম বুঝবেন তত ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.