নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ না আমি কেউ না

খাঁজা বাবা

বল বীর – বল উন্নত মম শির! শির নেহারি’আমারি নতশির ওই শিখর হিমাদ্রির!

খাঁজা বাবা › বিস্তারিত পোস্টঃ

আমেরিকার হাসিনা বিরোধীতার নেপথ্যে

২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:৫৭




একটি প্রশ্ন অনেকের মনেই ঘুরপাক খাচ্ছে। আমেরিকা হঠাৎ কেন এমন দুধের ধোয়া হয়ে মানবাধিকার আর গনতন্ত্রের নামে হাসিনাকে সরাতে চায়? এতে আসলে আমেরিকার কি লাভ? বাংলাদেশে গনতন্ত্র থাকুক না থাকুক তাতে আমেরিকার কি?

আর যেখানে একটু সিগনাল পেলেই হাসিনা দৌড়ে গিয়ে বাইডেনের কোলে চড়তে রাজি যেকোনো মূল্যে, সেখানে বাইডেন এই নিষধাজ্ঞার খেলা খেলছে কেন?

যেকোনো মূল্যে কেন? এই সেদিন ই তো হাসিনা অভিযোগ করলেন আমারিকা তার বাবা সহ তার পরিবারের সবাইকে মেরেছে, আমেরিকা সেন্ট মার্টিন দ্বীপ তার কাছে চায়। তার পরেও বাইডেনের সাথে মা, মেয়ে যেভাবে হাস্যজ্জল ছবি তুলে নেতা কর্মীদের কাছে বিক্রি করল, তাতেই মনে হচ্ছে। সেল্ফি কিন্তু মোদি বা মাঁখোর সাথে তোলে নাই

যাই হোক আসল কথায় আসি, বাইডেন কেন হাসিনাকে দত্তক নিতে চায় না।

এর পেছনে কারন তিনটি। প্রথম কারন, বর্তমান সরকার স্বৈরাচার হিসেবে দেশে বিদেশে খ্যাতি পেয়েছে। দেশের মধ্যেও এই সরকারের জনপ্রিয়তা নেই। গনতন্ত্র আর মানবাধিকারের জামা পড়ে আমেরিকা এই সরকারের সাথে হাটতে পারে না।

দ্বিতীয় কারন, উন্নয়নের নামে ক্রমাগত দূর্নীতি ও লুটপাটের নামে আওয়ামিলীগ সমর্থক ও সহযোগীদের পেট ভরাতে এদের প্রচুর টাকা দরকার। এরা সহজে বিনা হিসেবে টাকা পেতে পারে একমাত্র চিনের কাছ থেকে। আর চিনের টাকার উপর নির্ভরতা মানে চীনের প্রভাব বলয়ে ঢুকে যাওয়া। যা আমেরিকার ইন্দো প্যাসিফিক স্ট্র্যাটেজির পরিপন্থী। রাশিয়া ইতিমধ্যে বাংলাদেশকে বন্ধু রাষ্ট্রের তালিকায় স্থান দিয়েছে। যা আমেরিকার জন্য সুখকর নয়।


তৃতীয় কারন ভারত। আমেরিকা ভারতের রাশিয়ার সাথে বেশি মাখামাখি পছন্দ করছে না। যদিও ভারতকে আমেরিকার চীন বিরোধী শিবিরে প্রয়োজন। অন্যদিকে মোদি ভারতে জনপ্রিয়তা হারাচ্ছে। এই সুযোগে আমেরিকা বাংলাদেশকে ভারত থেকে বিচ্ছিন্ন করে ভারতকে হালকা একটু সাস্তি দিতে চাচ্ছে। ভারতকে বুঝাতে চাচ্ছে ইন্দো প্যাসিফিকে আমেরিকার সাহায্য ছাড়া ভারত এখনো দূর্বল। তার একা কিছুই করার ক্ষমতা নেই। সুতরাং ভারতের উচিত আমেরিকার সাথে হাতে হাত রেখে চলা।

মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:০৯

সামিউল ইসলাম বাবু বলেছেন: চীন রাশিয়া ব্লক এটাই হয়তো মূল কারণ। অন্য গুলো গৌন

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:১৪

খাঁজা বাবা বলেছেন: জি, সেটাই মনে হচ্ছে।

২| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:২০

মোহামমদ কামরুজজামান বলেছেন: সবই ঠিক আছে ভাইজান।

< "অনাচার কিংবা স্বৈরাচার" - যাই বলেন না কেন , শেখের বেটি হাসিনা সর্বোত্তম এবং সারা দুনিয়ায় তাহার তুলনা এখন তিনিই। তাহার নিকট এরশাদ চাচা বহু আগেই তাহার স্বৈরাচারের আসন হারিয়েছেন। তবে যাই কিছু বলেন না কেন - হাসিনা অনেক বেশী কৌশলী এবং কুট বুদ্ধি সম্পন্ন বাকী আরও অনেকের থেকে। কাজেই - বাইডেন হয়ত এবার ধরা খেয়ে যাবে তাহার নিকট।

< "উন্নয়ন এবং দূর্নীতি " - এ দুটাই সমার্থক । উন্নয়ন মানেই টাকা, আর যেখানে টাকা সেখানে নয়-ছয়/দূর্নীতি (দেখেননি নয়-ছয় করে দেশের সব ব্যাংককে জয়বাংলা করে দিয়েছে) হবেই। আর এজন্যইতো এখন আওয়ামী সুবিধাভোগী তৃণমূল/গ্রামীণ পর্যায়েরও একেকজন নেতা শত-কোটি টাকার মালিক।

< ভারতকে আমেরিকার দরকার এশিয়ায়। আর তাই ভারতের বিশালতা ও বাজার গুরুত্বের কারনে আমেরিকা ভারতকে নারাজ করতে না চাইলেও , দেশের প্রবাদ " ঝি'কে মেরে বউকে শেখানো"র মত বাংলাদেশকে কিছুটা টাইট দিয়ে ভারতকে শিখানোর মত ঘটনা হলেও হতে পারে।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:১৫

খাঁজা বাবা বলেছেন: জয়তু হাসিনা। B-))

৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:৩৯

ঢাবিয়ান বলেছেন: আমেরিকা সম্প্রতি আমাদের দেশে সুষ্ঠু নির্বাচনে আয়োজনে তাগাদা দিয়ে যে ভিসা স্যংশনের কথা বলছে , তা শুধু বাংলাদেশের ক্ষেত্রেই প্রযোয্য নয়। নির্বাচন সুষ্ঠূ না হওয়ায় এর আগে ভিসা স্যংশন নাইজেরিয়াতে দেয়া হয়েছে। সম্প্রতি কম্বোডিয়াতেও দেয়া হয়েছে। কাজেই রাশিয়া, চিন, ভারত বলয়ে বাংলাদেশ ঢুকে পড়ার কারনে ভিসা স্যংশনের কবলে পড়েছে বাংলাদেশ তা একেবারেই অবান্তর একটা ভাবনা।

২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:১৮

খাঁজা বাবা বলেছেন: দেখবেন এই স্যাংশান গুলো সেখানেই দেয়া হয়েছে যেখানে একনায়ক বিরাজমান। একনায়কদের সাথে চীন রাশিয়ার সম্পর্ক ঘনিষ্ট।

৪| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৪

রূপক বিধৌত সাধু বলেছেন: একটু সিগন্যাল পেলেই হাসিনা বাইডেনের কোলে চড়তে রাজি এটা কোন ধরনের ভাষা? তথ্যমন্ত্রীর কিছুদিন আগে একটা বক্তব্য নিয়ে খুব হৈচৈ হলো। একটা সময় সংসদে এরকম ভাষার চর্চা হতো। ব্লগেও চলে এসেছে।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৯

খাঁজা বাবা বলেছেন: এটা মজাদার রুপক ভাষা, যারা হাসিনার ফ্যান তাদের এগুলো ভালো লাগবে না, ব্রিজের উপর থেকে টুস করে ফেলে দেয়ার ভাষা তাদের পছন্দ হবে।

৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৪

সোনাগাজী বলেছেন:



আপনি বলেছেন যে, বাংলাদেশকে ভারত থাকে সরায়ে ভারতকে সামান্য শাস্তি দিচ্ছে! ভারত ও আমেরিকার সম্পর্কের মাঝে বাংলাদেশ ১টা ফ্যাক্টর?

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:০১

খাঁজা বাবা বলেছেন: আমেরিকা ভারতের মধ্যে বাংলাদেশ ফ্যাক্টর নয়। তবে বাংলাদেশ ভারতের কাছে অবশ্যই একটা বড় ফ্যাক্টর।

৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৫

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার তিন নম্বর কারণটার সঙ্গে অনেকাংশে একমত। তবে ঘোটলাটা আরো জটিল। আমার দৃষ্টিতে,জাস্টিন টুডো যে বোমা ফাটালেন শিখ নেতা নিজ্জরের হত্যাকান্ডের জন্য সরাসরি ভারতের র কে দায়ী করে সেই তথ্যটা টুডোকে কিন্তু মার্কিন গোয়েন্দারাই দিয়েছেন। যেহেতু কানাডায় শিখ ধর্মের লোকসংখ্যা ভারতের পরে সর্বাধিক। কাজেই তাদের স্বার্থে আমেরিকা ভারতকে রাশিয়ার সঙ্গে গাঁটছড়া নষ্ট করতে কানাডাকে রসদ জুগিয়েছে। দক্ষিণ পূর্ব এশিয়ার ভারতের মৈত্রী দেশ হিসেবে বাংলাদেশকে বিশ্বের সবাই চেনে। এমতাবস্থায় ভারতকে আরো নির্বান্ধব করে চাপে রাখতে বাংলাদেশের উপর বর্তমান ব্যবস্থাপনাগুলো ঘোষণা করেছেন। সবক্ষেত্রেই আমেরিকার লক্ষ্য ভারতকে বাঁচিয়ে রেখে আবার ভারতকে রাশিয়ার সঙ্গ ত্যাগ করতে বাধ্য করা।
উল্লেখ্য জি ২০ সম্মেলনে মোদিজী ও বাইডেনের যৌথ প্রেস ব্রিফিং না থাকাটাও বাইডেন ভালো চোখে নেননি।পরে মায়ানমারে গিয়ে সেকথা বুঝিয়ে দিয়েছেন।ফলে পরিষ্কার দক্ষিণ পূর্ব এশিয়ায় মোদিজীর হঠাৎ নেতা হয়ে ওঠা ও রুশ সঙ্গ ত্যাগের কারণে একদিকে দূরে কানাডা ও পাশে বাংলাদেশকে দিয়ে চাপে রাখতে চেয়েছেন।খবরে দেখলাম শেক হাসিনা যথারীতি মোদিজীর কাছে সাহায্য চেয়েছেন। যাইহোক আগামী কয়েকটা দিনের মধ্যে বিষয়টি আরো পরিষ্কার হতে পারে।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:০৪

খাঁজা বাবা বলেছেন: আপনার সাথে একমত। সবকিছুই ভারতকে চাপে রাখার প্রচেষ্টা।

৭| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫২

বাকপ্রবাস বলেছেন: চীন রাশার ব্লগে ঢুকে গেলে আরেকটা বিশফোড়া হবে, তায় এটাই শেষ সময় চেপে ধরার

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:০৬

খাঁজা বাবা বলেছেন: রাশিয়ার মিত্র হিসেবে চিনহিত হওয়া মোটেই বাংলাদেশের জন্য ভাল লক্ষন নয়। অর্থনৈতিক ভাবে আমরা পুরোপুরি পশ্চিমাদের উপর নির্ভরশীল।

৮| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:২৪

কাঁউটাল বলেছেন: মুদি আম্রিকা যাইয়া ট্রাম্পরে সাপোর্রট দিছিল। এইজন্য এণ্টি-ট্রাম্প লবি মুদির উপরে অনেক আগেই ক্ষেপছে। মুদিরে বাংগু দিতে হইলে বাংলাদেশে হামিদ কারজাই.... থুক্কু ইউনুস গবরমেন্টের কুনো বিকল্প নাই, এইটা বাইডেনের লোকজন বুঝে। এর মইধ্যে আবার রাশিয়ার লগে মাখামাখির কারণে পশ্চিমারা ইন্ডিয়ারে এখন আর মিত্র মনে করে না। শিখ ইস্যুতে ট্রুরুডো কি বাইডেনের ইশারা ছাড়া এমনে এমনে কথা কইছে?

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:০৮

খাঁজা বাবা বলেছেন: ভারতকে আমেরিকার প্রয়োজন, ভারত ও আমেরিকা ছাড়া চলতে পারবে না। দুই পক্ষই তা বোঝে। সবই আন্তর্জাতিক রাজনীতি।

৯| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:০১

জুন বলেছেন: কাউটালের মত আমিও ভেবেছি জি ২০ সন্মেলনে এসে দুম করে ভারতকে নিজ্জর হত্যাকাণ্ডে জড়িত বলে দোষারোপ করবে এটা কুটনীতির ভাষায় অসম্ভব। এ কথা বলার জন্য একটা ফিল্ড ক্রিয়েট করতে হয়। এত বচ্ছর রাজনীতি করে ট্রুডো কি এমন একটা কথা বলবে! অবিশ্বাস্য। রুশ চীন বলয় থেকে ভারতকে সরাতে বাইডু মনে হয় বলেছে "ছোট ভাই তুমি এখনি এইটা কউ নইলে আমাদের ঘোর বিপদ"। আর কান টানলে মাথা আসের মত আমরাও রুবল ছেড়ে ডলারে যাবো এই আর কি :(

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:১১

খাঁজা বাবা বলেছেন: পশ্চিমারা সবাই একসাথে। ইউরোপ গ্যাসের অভাবে কিছুটা দূর্বল। তাই রাশিয়াকে ছাড়তে পারছে না। ভারত সেই সুযোগ টা নিচ্ছে।

১০| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:৫১

রূপক বিধৌত সাধু বলেছেন: লেখক বলেছেন: এটা মজাদার রুপক ভাষা, যারা হাসিনার ফ্যান তাদের এগুলো ভালো লাগবে না, ব্রিজের উপর থেকে টুস করে ফেলে দেয়ার ভাষা তাদের পছন্দ হবে। শ্লীলতা আর অশ্লীলতা বলে কিছু আছে, জানেন? পাপিয়ার ভাষা নিশ্চয়ই ভুলে যাননি? না কি সেটাও মজাদার রূপক ভাষা? লেখক বলেছেন: এটা মজাদার রুপক ভাষা, যারা হাসিনার ফ্যান তাদের এগুলো ভালো লাগবে না, ব্রিজের উপর থেকে টুস করে ফেলে দেয়ার ভাষা তাদের পছন্দ হবে। শ্লীলতা আর অশ্লীলতা বলে কিছু আছে, জানেন? পাপিয়ার ভাষা নিশ্চয়ই ভুলে যাননি? না কি সেটাও মজাদার রূপক ভাষা? তথ্যমন্ত্রীর এই বক্তব্য নিয়ে খুব হৈচৈ হয়েছিল। বিএনপিও প্রতিবাদ-সমাবেশ করেছে। আমার প্রশ্ন আপনার আর তথ্যমন্ত্রীর মধ্যে পার্থক্য কই? হাসিনা ভক্তদের হয়তো আপনার বক্তব্য পছন্দ হবে না। তো হাসান মাহমুদের বক্তব্য খালেদা ভক্তরা পছন্দ করল না কেন? মডু দেখি আপনার পোস্ট নির্বাচিতও করেছে। কোনো নারীকেও এ নিয়ে কিছু বলতে দেখলাম না। তারা আবার নারীর প্রতি সংবেদনশীল :|

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:১০

খাঁজা বাবা বলেছেন: আমি যাকে নিয়ে লিখেছি তাকে নারী বলে আপনি ছোট করছেন, সে শুধু নারী নন, প্রধানমন্ত্রী। তিনি আমাদের আশা আকাঙ্ক্ষা পূরন করতে না পারলে তাকে গাল দেয়ার অধিকার আমাদের আছে, যেখানে সে আমাদের ভোটে নন, জোর করে ক্ষমতায় আছেন।

আমি আর হাসাও মাহমুদ এক না, হাসাও মাহমুদ মানুষকে হাসায়, আর আমার কমেন্টে আপনি রাগ করেছেন।

১১| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫১

বাউন্ডেলে বলেছেন: আমার স্বল্প জ্ঞানে বুঝি গরীব দেশ হওয়ার কারনে “গনতন্ত্র” আমাদের দেশের জন্য উপযুক্ত নয়। ১০০ টাকায় যে দেশে ভোট বিক্রি হয়, সে দেশে গনতন্ত্র মানায় না। এ দেশের মাটি বহুদিন থেকেই খুজছিল শেখ হাসিনার মতো একজন জনবান্ধব সরকার প্রধান। পেয়ে গেছে বাংলাদেশ। লুটেরা,অগ্নিসন্ত্রাসী, ভন্ড মোল্লাদের আর্তচিৎকারে এ দেশের আপামর জনসাধারন েএখন সেরা বিনোদন পাচ্ছে।

৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:০৬

খাঁজা বাবা বলেছেন: হাসিনা জনবান্ধব

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.