নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

এই ছবিটা নিয়ে ফেসবুকে খুব হইচই হচ্ছে কেন?

২৩ শে জুলাই, ২০১৮ রাত ১০:৫২



আজ একজন ফোটোগ্রাফার এই ছবিটা তুলেছেন টিএসসি' থেকে। অবশ্যই ফোটোগ্রাফার সাহেব ছবিটি লুকিয়ে তুলেছেন। দুইজন তরুন তরুনী কয়েক সেকেন্ডের জন্য একজন আরেকজনকে যদি ভালোবেসে চুমু দেয়, তাহলে সেটা নিশ্চয়ই অন্যায় নয়। চমৎকার প্রানবন্ত একটি ছবি। চুমু সব প্রেমিক প্রেমিকেরাই দেয়। এটা হয়তো কোনো কারনে সামনে এসে পড়েছে। ফেসবুকে অসংখ্য মানুষ এই ছবিটা শেয়ার দিচ্ছে। নানান জন নানান রকম কথা বলছে। কেউ কেউ খুব নোংরা কথা বলছেন। অনেক শিক্ষিতলোক কুরুচিপূর্ণ কথাও বলছেন।

চুমু দেওয়া খারাপ কিছু নয়। রবীন্দ্রনাথ পর্যন্ত বলেছেন- 'গোপনে একটি চুম্বন দাও'। আমি এই ছবিটাতে খারাপ কিছু দেখছি না। চমৎকার আবহাওয়া। মনোমুগ্ধকর বৃষ্টি। কাজেই যে কোনো প্রেমিক বা প্রেমিকা একজন আরেকজনকে চুমু দিতে চাইতেই পারে। এটা মোটেও অন্যায় নয়। আর যদি এটা অন্যায় হয় তাহলে হাতুড়ি দিয়ে হাড় ভেঙ্গে দিয়েছে- সেটা কি? দিনেরবেলা কুপিয়ে মেরে ফেলেছে সেটা কি? যারা এই ছবি নিয়ে নোংরা কথা বলেছে, আমি বলব তাদের মন মানসিকতাই আসলে নোংরা। তাদের বলব একটু আধুনিক হোন।

এটা মোটেও অন্যায় নয়, অপরাধ নয়। এর থেকে কম বা বেশি রোমান্টিক দৃশ্য প্রতিনিয়ত ঢাকার নানান স্থানে দেখা যায়। কাজেই এই ছবি নিয়ে এতো মাতামাতির করার কি আছে? ভালোবাসা ছড়িয়ে পড়ুক, বিকৃত যৌনতা নয়। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় দুজন প্রকাশ্যে চুমু খাওয়ার ঘটনার ভেতর যারা দেশ থেকে 'ইসলাম' ধবংসের লক্ষণ দেখছেন, তাদের কাছে মাদ্রাসায় যুগের পর যুগ ধরে বালক বলাৎকার অপরাধ মনে হয় না? আজ পর্যন্ত কি মৌলভিদের কখনো দেখেছি, গরিব ঘরের মাদ্রাসা পড়ুয়া বালকদের বলাৎকারের প্রতিবাদে বায়তুল মোকাররমের উত্তরগেটে কর্মসূচি পালন করতে?

পারস্পরিক সম্মতির চুমু খুন নয়, ধর্ষণ নয়, নয় এমনকি যৌন হয়রানিও। একে সমর্থন দিন, সমাজ সাবালক হোক। আচ্ছা, ছবিটা এডিট করা নাতো? বিশেষজ্ঞরা বলতে পারবেন না। চোখের অন্তরালেও অনেক কিছু থাকে! প্রেম হোক উন্মুক্ত, যৌনতা নয়। যাদের দৃষ্টির সমস্যা, মনে কলঙ্ক, প্রেমকে তারা যৌনতা ভাববে। এই ছবিটা দারুন রোমান্টিক একটা ছবি। পার্কে ছেলে মেয়েরা যা করে- ওটা নোংরামি। আমি নিজের চোখে দেখেছি জামার ভেতর হাত ঢুকিয়ে দেয়। আর এই রকম পরিবেশে প্রিয় মানুষকে চুমু দিতে ইচ্ছা করতেই পারে। মাত্র কয়েক সেকেন্ড, এটাই সহ্য করতে পারছেন না।

প্রকাশ্যে চুমু খাওয়া ইউরোপিয়ান সংস্কৃতি। এসব আমাদের দেশে করা ঠিক না। আমাদের সংস্কৃতি হচ্ছে রাস্তার পাশে দাঁড়িয়ে সবার সামনে নুনু বের করে হিসু করা। রাস্তা-ঘাটে-বাসে মেয়েদের বুকে, শরীরে হাত দেওয়া। প্রকাশ্যে মারামারি, কোপাকুপি, খুন করা। ঘুষ নেওয়া। মন উদাস থাকলে দূর্নিতি করা ও বাসায় এসে বৌয়ের সাথে রেসলিং খেলা। যেখানে সেখানে ময়লা ফেলা। ছ্যাচড়া চোর, পকেটমার পাইলে রাস্তায় পিটায় মাইরা ফেলা। ইত্যাদি। কাজেই এইসব করার চেয়ে চুমু অনেক ভালো।

ছবির ছেলে মেয়েটা ভালো থাকুক। তাদের ভালোবাসার জন্য হোক। আমি মনে প্রানে চাই পৃথিবীর সমস্ত প্রেমিক প্রেমিকেরা ভালো থাকুক। সুস্থ থাকুক। তাদের প্রতিটা দিন হোক আনন্দময়। তারা যেন প্রতিটাক্ষন এমন ভালোবাসা নিয়ে থাকতে পারে। ভালোবাসার জয় হোক। ভালোবাসা বেঁচে থাক। সবাই যে যার প্রেম ভালোবাসা নিয়ে নিয়ে ব্যস্ত থাকুক। আসুন আমরা সবাই সবাইকে ভালোবাসি। মানুষের সবচেয়ে বড় অস্ত্রই হচ্ছে ভালোবাসা। কাজেই মন থেকে ভালোবাসুন। ভালোবাসার কাছে সবাইকেই একদিন না একদিন মাথা নত করতেই হয়। ভালোবাসা মানূষকে সৎ করে। পবিত্র করে। মহৎ করে।

মন্তব্য ৮০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৮০) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১১:০১

বলেছেন: সন্তান কে সুশিক্ষায় শিক্ষিত করুন, নীতি আর আদর্শের সাচে ঢেলে সাজান, ধর্মীয় অনুশাসন আর পারিবারিক পরিবেশে মেনে চলতে অভ্যস্ত করুন

২৩ শে জুলাই, ২০১৮ রাত ১১:১১

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন। ধন্যবাদ।

২| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১১:১৭

অপু দ্যা গ্রেট বলেছেন: অসাধারন বলেছেন ভাই । কিন্তু আমাদের সমাজ এটা মানিয়ে নিতে আরো কয়েক দশক লাগবে ।

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:২৩

রাজীব নুর বলেছেন: এই জন্যই তো সমাজের উন্নতি হচ্ছে না।

৩| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১১:২৭

ভুয়া মফিজ বলেছেন: চুমু দেওয়া খারাপ কিছু নয়। রবীন্দ্রনাথ পর্যন্ত বলেছেন- 'গোপনে একটি চুম্বন দাও'। চুমু খারাপ কিছু নয়, তবে সেটা স্থান-কাল-পাত্র বিবেচনায়। রবীন্দ্রনাথের প্রসঙ্গ টেনেছেন, স্বয়ং রবীন্দ্রনাথও গোপনে চুমু দিতে বলেছেন। টিএসসির মতো জায়গায় প্রকাশ্য দিবালোকে না! যে কোনও ব্যাপারেই আমাদের সংস্কৃতি দেখতে হবে। আমিও একটা পশ্চিমা দেশে থাকি। এখানে যা স্বাভাবিক, আমাদের দেশে তা নয়; এটা আপনার মাথায় রাখতে হবে। এই চুমুকে জায়েজ করতে গিয়ে আপনি যেসব প্রসঙ্গের অবতারনা করেছেন, তা অবশ্যই বর্জনীয় এবং নিন্দনীয়, কিন্তু তাই বলে সেসবের মাধ্যমে যে আপনি এটাকে জাস্টিফাই করার চেষ্টা করছেন, এটা ঠিক নয়। কিছুদিন আগে আপনি যে ধর্মীয় বক্তব্য দিয়ে পোস্ট দিয়েছেন, তার সাথেও আপনার এই পোস্ট যায় না।

মনে রাখবেন, জানোয়ারের সাথে আমাদের কিছু বেসিক পার্থক্য আছে। যা তারা প্রকাশ্যে করতে পারে, আমরা তা পারি না। আমার এই মন্তব্যে দুঃখ না পেয়ে চিন্তা করুন। মনে রাখবেন, আমাদের সবার পরিবার আছে, তাদের ক্ষেত্রে আমরা যেটা মানতে পারবো না সেটা অন্যের ক্ষেত্রে আধুনিকতার নামে মানা ঠিক না।

ভালো থাকবেন।

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:২৫

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন।
ধন্যবাদ।
আমি আপনার মন্তব্য নিয়ে কিছুক্ষন ভাববো। হয়তো আমার চিন্তা ভাবনার কিছুটা পরিবর্তন আসতে পারে।

৪| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১১:২৯

হাসান কালবৈশাখী বলেছেন:
পারস্পরিক সম্মতিতে চুমু মোটেই যৌন হয়রানি নয়। খারাপ কিছুও নয়।

ছবিটা সম্ভবত এডিট করা না।
ছেলেটি মেয়েটির কানে কানে কিছু একটা বলে মুখ এগিয়ে ... আর মেয়েটি জবাব দিতে 'হাইয়া আলাল ফালা' র মত মুখটা ডানে ঘুরালো। দুই মুখ ছুয়ে সমান হলেও বাস্তবে ছেলেটির মাথা ও মুখ বেশ পিছে।

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:২৭

রাজীব নুর বলেছেন: ঠিক বলেছেন এই রকম কিছু একটা হয়েছে।
আপনার সাথে সহমত।

৫| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১১:৩৮

শৈবাল আহম্মেদ বলেছেন: অনেক অনেক ধন্যবাদ রাজীব ভাই। হাস্যকর ও অবাক হওয়ার ব্যাপার হলো-আমাদের সমাজ আসলে ভালবাসাটাকে আজও পাপ মনে করে থাকে। প্রকাশ্যে যেখানে সেখানে একে অন্যকে চুমু দিয়ে ভালবাসা প্রকাশ করবে। এবং যারা দেখবে তারা ভাববে বাহ আমাদের সমাজের পরিবেশটা যথেস্ট ভাল,সুখকর ও আনন্দময়। আর যদি ভালবাসাটাকে খারাপ চোখে দেখা হয় তবে তারা গোপনে পার্কে,হোটেলে,সার্ভিস বাসায় গিয়ে ভালবাসার কথা না ভেবে সরাসরি যৌনকর্ম সাধন করাটাকে সঠিক মনে করবে। এভাবে ভালবাসাকে কু নজরে যতই দেখতে থাকবে আমাদের সমাজ-ততই পরিস্থিতির শিকার হয়ে সুযোগ পেলে ভালবাসা বাদ রেখে সেক্স করতে চাইবে-সেক্ষেত্রে বাধা দেওয়ার টেনডেনসি থাকলে তখন ধর্ষন করতে চাইবে-আবার ধর্ষন করলে ফাস করে দেওয়ার টেনডেনসি থাকলে খুন করার পরিস্থিতি ঘটবে। এবং সেটা তখন অস্বাভাবিক হলেও পরিস্থিতির শিকার হয়ে স্বাভাবিক।

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৩০

রাজীব নুর বলেছেন: চমৎকার মন্তব্য করেছেন।

৬| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১১:৪৯

পিকো মাইন্ড বলেছেন: ১. বিয়ে বহির্ভূত 'ঐসব' করা সম্পূর্ণ হারাম এবং কবীরা গুনাহ। আন্তরিকভাবে তওবা না করলে কবীরা গুনাহ কখনো মাফ হয়না। এসব সমর্থন করাও হারাম এবং এতে শিরকের গন্ধ পাওয়া যায় ( তাকওয়াহীনতা)
২. মাদ্রাসার বলাতকারের সাথে এটার কোন সম্পর্ক নেই। তেনারা আকাম করে বিধায় ইনারাও আকাম করতে পারবে - এইসব ভঙচঙ মার্কা যুক্তি দিয়ে অসভ্যতাকে জাস্টিফাই করা যায় না।
৩. প্রকাশ্যে চুমাচুমি করলে সমাজ সাবালক হয় - ইহা আমি এই গেবনে প্রথমবার শুনলাম। বিদায় পিতিবী....
৪. যৌন শুরশুরিতে ভরপুর এসব বিষয়ই যৌন হয়রানির জ্বালানি হিসেবে কাজ করে।
৫. প্রেমিক প্রেমিকারা প্রকাশ্যেই যদি এসব করতে পারে তাহলে বিয়ে করার দরকার কি?!
একটা বিশেষ প্রশ্ন - প্রেমিক হিসেবে আপনি কেমন?

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৩৪

রাজীব নুর বলেছেন: প্রেমিক হিসেবে আমি পরিচ্ছন্ন।
স্বচ্ছ।

৭| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১২:০০

স্রাঞ্জি সে বলেছেন: আপনি ছবিটার উপর সুন্দর বিশ্লেষণ করেছেন। আধুনিক দৃষ্টিতে আপনার বিশ্লেষণ খুবই যথোপযুক্ত।

কিন্তু মহাশয়, এই ছবিতে আপনার কোন আত্মীয় সম্পর্কীয় কেউ থাকলে তখন আপনার অনুভূতি কেমন হবে জানাবেন কিন্তু ।

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৩৫

রাজীব নুর বলেছেন: আমার আত্মীয় হলে আমি তাদের সাধুবাদ জানাতাম।

৮| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১২:১৩

বিষাদ সময় বলেছেন: ছেলেটি মেয়েটির কানে কানে কিছু একটা বলে মুখ এগিয়ে ... আর মেয়েটি জবাব দিতে 'হাইয়া আলাল ফালা' র মত মুখটা ডানে ঘুরালো। দুই মুখ ছুয়ে সমান হলেও বাস্তবে ছেলেটির মাথা ও মুখ বেশ পিছে।


ছবি সম্পর্কে ৪ নং মন্তব্যের উপরোক্ত কথাটি যথার্থ মনে হয়।

আপনার পোস্টের বক্তব্য সম্পর্কে বলতে হয়, এধরনের চুমু হচ্ছে ভালবাসার চুড়ান্তরূপ এবং যৌনতার প্রারম্ভ। কাজেই এটি ভালবাসা না যৌনতা সেটা নির্নয় করা কঠিন।

সমাজ নানা ঘাত প্রতিঘাতের মধ্যে দিয়ে এগিয়ে চলে। একে যেমন কিলিয়ে পাকানো যায়না, তেমনি বাঁধ দিয়ে আটকানও যায় না। প্রকাশ্যে চুমু আমাদের সমাজে এখনও অগ্রহনযোগ্য। তাই আপনি কিলিয়ে কাঠাল পাকাতে চাইলেও এখন তা পাকবে না।

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৩৫

রাজীব নুর বলেছেন: ভালো বলেছেন। আপনার কথায় যুক্তি আছে।

৯| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১২:২৫

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ভালো বলেছেন। ;)

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৩৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মামা।

১০| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১২:৪১

রাকু হাসান বলেছেন: আমাদের সমাজে প্রকাশ্যে চমু দেওয়াটার সাথে মানিয়ে নিতে পারেনি ,মানিয়ে নেওয়ার কথাও নয় । আকাশ সংস্কৃতি যেহেতু অবাধে গ্রহণ করছি ,কোন বাচ-বিচার না করে , এটাই গ্রহণ করে নিবে । যদিও এটা আমার কাছে কাম্য নয়। নৈতিকতা বিরোধী কাজ বলে মনে হয় । নৈকিকতায় আঘাত দেয় । প্রকাশ্যে হাতুড়ি পেটা করা টাও জনসাধারণ বৈধতা দেয়নি বলে আমার মনে হয় ।

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৩৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মন্তব্য করার জন্য।

১১| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১২:৪৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বাহ! কী চমৎকার আপনার নীতি? এক পোস্টে আল্লাহর আনুগত্য আরেক পোস্টে চুমুর সাফাই! মাদ্রাসাতে বলাৎকার চলে সেজন্য প্রকাশ্যে চুমু কোন ব্যপার না! বাহ! চালিয়ে যান...

@হাসান কালবৈশাখী - কেন খামাখা 'হাইয়া আলাল ফালা'- জুড়ে দিলেন ঐ লাইনে?

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৩৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ ভাই।
ভালো থাকুন।

১২| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১:০১

হাসান কালবৈশাখী বলেছেন:
সরি তালগাছ ভাই।
'হাইয়া আলাল ফালা' হঠাত এসে গেছে ভাই , কোন অসৎ উদ্দেস্য নেই। আফটারল আমি একজন মুসলমান।

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৪০

রাজীব নুর বলেছেন: এটা আমিও বুঝতে পেরেছি।

১৩| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১:৫৫

চাঁদগাজী বলেছেন:


সবার সামনে ভালোবাসা প্রকাশ না করলেই ভালো

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৪২

রাজীব নুর বলেছেন: আপনার কথায় যুক্তি আছে।

১৪| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ৩:৫৩

উদাসী স্বপ্ন বলেছেন: অসাধারন লেখা। প্রতিটা কথা বাধিয়ে রাখার মতো। আর ছবিটা নস্টালজিক করে দিলো। নিখাদ আপনকোড়া অনুভূতি গুলো মাথা জ্যাম করে দিলো

পোস্ট ছবি দুটোই অসাধারন

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৪২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

১৫| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১০:০৬

মোগল সম্রাট বলেছেন: প্রকাশ্যে ঘুষ খাওয়া অপরাধ নয় প্রকাশ্যে চুমু খাওয়া অপরাধ, এটাতো এদেশে পুরান কথারে ভাই

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১০:২৪

রাজীব নুর বলেছেন: কথা কখনও পুরোন হয় না।
যেমন ''আমি তোমাকে ভালোবাসি'' এই কথা আজ থেকে হাজার হাজার বছর আগেও বলা হতো, আজও বলা হয় এবং আগামীতেও বলা হবে। কথাটা কখনও পুরান হবে না।

১৬| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৪৭

টারজান০০০০৭ বলেছেন: এই ছবিটা ভাদ্র মাসের আগমনী ঘোষণা করিতেছে ! X((

ভাদোরের ইয়েরা প্রকাশ্যে না গোপনে ইয়ে করিবে তাহা সমর্থন করিবেন কি করিবেন না তাহা আপনার ব্যাপার, ইহাতে ধর্মের উল্লেখ করার দরকার কি ?

ধর্ম মানুষ কে মানুষ হইতে বলিয়াছে , কুকুর বা শুয়োর হইতে বলে নাই ! ইহাকে সমর্থন বা বিরোধিতা করা নিজ নিজ রুচির ব্যাপার !

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৫৮

রাজীব নুর বলেছেন: মন্তব্যে লজিক আছে।

১৭| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১১:০২

পদ্মপুকুর বলেছেন: সবই ঠিকাছে রাজীব ভাই। তবে ছেলে মেয়েরা মোটামুটি বড় হলেই বুঝতে পারে যে পাশের ঘরে বাবা-মা রাতের বেলা কি করে। কিন্তু তার মানেতো এই না যে বাবা-মা সেগুলো ছেলে মেয়ের সামনেই প্রকাশিত হয়ে পড়বে।

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১১:০৮

রাজীব নুর বলেছেন: তুচ্ছ একটা বিষয় টেনে লম্ব করবেন না ভাই।

১৮| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১১:১১

ক্স বলেছেন: ছাত্রলীগ ঐ সময়ে কি করছিল? এই ছবি ভাইরাল হলে তাদের সরকারের কত বড় ক্ষতি হয়ে যাবে - এটা বোঝার মত বুদ্ধি কি তাদের নেই? নাকি নিজেরা নানারকম আকাম কুকাম করে বলে অন্য কেউ করলে লজ্জায় কিছু বলতে পারেনা?

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১১:২২

রাজীব নুর বলেছেন: হা হা হা ----

১৯| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১১:২৭

কলকন্ঠ বলেছেন: যে যেমন তার রুচিও তেমন।

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৩২

রাজীব নুর বলেছেন: কথাটা ভুল।
বয়স, পরিবেশ এবং সময়ের সাথে সাথে মানূষের রুচিবোধ বদলায়।

২০| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:০৪

আরাহান বলেছেন: আমাদের সংস্কৃতি হচ্ছে রাস্তার পাশে দাঁড়িয়ে সবার সামনে নুনু বের করে হিসু করা। রাস্তা-ঘাটে-বাসে মেয়েদের বুকে, শরীরে হাত দেয়া - বাহ ভালই বলছেন। যেহেতু এগুলো খারাপ কাজ এবং প্রকাশ্যে ভালোবাসার বহিঃপ্রকাশ হিসেবে খোলা ময়দানে চুম্মা-চাটি করা অপেক্ষাকৃত কম খারাপ কাজ তাই চুম্মা দেয়া যায়েজ। এরপর উনারা ভালোবাসার আরও একটু বেশী প্রকাশ হিসেবে খোলা ময়দানে ঘাপাঘাপি করলেও তো যায়েজ, কারন এটা প্রকাশ্য দিবালোকে খুন করার চেয়েও ভালো কাজ। কি বলেন আপনি!

২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫১

রাজীব নুর বলেছেন: আমি তা বলিনি।

২১| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:২১

হাঙ্গামা বলেছেন: প্রকাশ্যে চুমাচুমি না করে ভালোবাসা প্রকাশ করা যায় তো।
চুমাচুমি আর হাতাহাতির কাজটা না হয় গোপনে করার জন্য তুলে রাখা হোক। B-)

২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫২

রাজীব নুর বলেছেন: তা ঠিক।

২২| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১:২১

আরাফআহনাফ বলেছেন: ৩নং এর সাথে পুরোই একমত - এমনটাই বলবো ভাবছিলাম-

"চুমু দেওয়া খারাপ কিছু নয়। রবীন্দ্রনাথ পর্যন্ত বলেছেন- 'গোপনে একটি চুম্বন দাও'। চুমু খারাপ কিছু নয়, তবে সেটা স্থান-কাল-পাত্র বিবেচনায়। রবীন্দ্রনাথের প্রসঙ্গ টেনেছেন, স্বয়ং রবীন্দ্রনাথও গোপনে চুমু দিতে বলেছেন। টিএসসির মতো জায়গায় প্রকাশ্য দিবালোকে না! যে কোনও ব্যাপারেই আমাদের সংস্কৃতি দেখতে হবে। আমিও একটা পশ্চিমা দেশে থাকি। এখানে যা স্বাভাবিক, আমাদের দেশে তা নয়; এটা আপনার মাথায় রাখতে হবে। এই চুমুকে জায়েজ করতে গিয়ে আপনি যেসব প্রসঙ্গের অবতারনা করেছেন, তা অবশ্যই বর্জনীয় এবং নিন্দনীয়, কিন্তু তাই বলে সেসবের মাধ্যমে যে আপনি এটাকে জাস্টিফাই করার চেষ্টা করছেন, এটা ঠিক নয়।
মনে রাখবেন, জানোয়ারের সাথে আমাদের কিছু বেসিক পার্থক্য আছে। যা তারা প্রকাশ্যে করতে পারে, আমরা তা পারি না। আমার এই মন্তব্যে দুঃখ না পেয়ে চিন্তা করুন। মনে রাখবেন, আমাদের সবার পরিবার আছে, তাদের ক্ষেত্রে আমরা যেটা মানতে পারবো না সেটা অন্যের ক্ষেত্রে আধুনিকতার নামে মানা ঠিক না।

ভালো থাকবেন।
"


সামুতে দেখলাম -view this link
একজন সালমান মোক্তাদির আর অপরজন মিস বাংলাদেশ জেসিয়া।
এটাকে কী বলবেন?? চুমু হতেই পারে তবে তা নিশ্চয়ই প্রকাশ্যে ফলাও করার ব্যপার না !! !

আসলে ব্যাপার হচ্ছে - "প্রাইভেসি কথাটারই এখন আর প্রাইভেসি নাই ! নস্ট সময়ে, নস্ট এক সমাজে বসবাস করছি আমরা! !!"

২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৩

রাজীব নুর বলেছেন: ঠিক বলেছেন নষ্ট সমাজ।
আচ্ছা, এই সমাজটা নষ্ট করলো কে?

২৩| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৩৪

যবড়জং বলেছেন: 'ঘুষ আমার ধর্ম, ঘুষ আমার কর্ম
ঘুষ নিতে কি শংসয়!
প্রকাশ্যে চুমু খাওয়া এই দেশে অপরাধ,
ঘুষ খাওয়া কখনই নয়' - নচিকেতা

২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৫

রাজীব নুর বলেছেন: হুম ঠিক বলেছেন।

২৪| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৪০

কানিজ রিনা বলেছেন: যে সমাজে যেটা মানায় না সেটা প্রকাশ্য
ঠিক নাক। ঘরের স্বামী স্ত্রীও প্রকাশ্য রাস্তায়
বেহায়পনা করা কি ঠিক? তাহলে ঘরের
প্রয়োজন কি? ধরুন এখানে একজন মা
যদি তার যুবক ছেলেকে রাস্তায় দাড়িয়ে
চুমু খায় সেটা গ্রহন যোগ্য। কিন্তু প্রেমিক
প্রেমিকার চুমু বেহায়াপনা কেন?
আমাদের দেশটাতো ইউরোপ না। ইউরোপে
শুকর খায় আমাদের দেশে শুকর খায়না।
কারন এদেশে নব্বই ভাগ মুসলিম ধর্মমত
সমাজ। সেখানে সমাজের গুরুত্ব কতটা
গ্রহন যোগ্য। আমরা ঘরের ভাত রাস্তায়
খাওয়া অভ্যস্ত না। তাই সমাজ সুস্থ হলে
রাস্ট্র সুস্থ, যে দেশে যে সমাজ তা মেনে
নেওয়াই উত্তম।
আমাদের দেশে পাশ্চাত্য স্বাধীনতা ঝড়
হাওয়ার গতিতে বয়ে যাচ্ছে নেট দুনিয়ার
কারনে,গ্রাম মফস্যল শহর যা বড় বেমানান
এই দেশে এঝড় হাওয়ায় লন্ড ভন্ড জাতী
মাশুল গুনছে, ভেঙে যাচ্ছে যৌথ পরিবার
ভেঙে যাচ্ছে পারিবারিক শান্তি।
যে শান্তির জন্য মানুষ পরিবার অবকাঠামো
তৈরি করেছিল সেই পরিবার ভেঙে এখন
মানুষ হোটেল রেষ্টুরেন্টে খেতে পছন্দ করে
ঘরের স্ত্রী রেখে অন্য নারীতে সুখ খুজে
সে সমাজ লন্ডভন্ড নয়ত কি? ধন্যবাদ।

২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ বোন রিনা। ভালো বলেছেন।

২৫| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৪৮

বিজন রয় বলেছেন: আমি প্রকাশ্যে চুমু খেতে পারবো না।
আমার অবশ্যই লজ্জা করবে।

এই ছবিটা আসলে চুমুর না।

২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৬

রাজীব নুর বলেছেন: আমিও পারব না।

২৬| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৪৬

মহসিন ৩১ বলেছেন: মানুষের ব্যস্ততার সাথে রাস্তা পার হওয়ার সময় কিকরে ছবিটা তুলতে পারল।-------- মনে হয় সাঙ্ঘাতিক কেউ তুলেছে।

২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৭

রাজীব নুর বলেছেন: হতে পারে।

২৭| ২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৩০

কাইকর বলেছেন: এটা নিয়ে এতো বাড়াবাড়ি করার কিছু নেই

২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৪৭

রাজীব নুর বলেছেন: ইয়েস।

২৮| ২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:০৯

হাসান জাকির ৭১৭১ বলেছেন: ভাই, ছবিটা আসলে চুমু দেয়ার কিনা তা্ও স্পষ্ট নয়।
যদি সেটা হয়েও থাকে তাহলেই কি?
তাদের হাত কোথায়? বডি ল্যাঙ্গুয়েজ কি বলে?
একেবারেই সাধারণ এবং নিত্যনৈমত্বিক একটা চিত্র।
এটা নিয়ে এত আলোচনা সমালোচনা কেন সেটাই আমার প্রশ্ন?

২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:১৪

রাজীব নুর বলেছেন: আমারও প্রশ্ন।

২৯| ২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:২৬

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: এই ছবি টা কি অানমনে তোলা? নাকি একটা ডাইভার্ট প্লটের জন্য কুশীলব দের দিয়ে করা সূক্ষ কারুকাজ-- তবে এই নিয়ে দেশ আজ মেতে থাক! কি জানি একটা গান আছে না...

তুমি যেমনে নাচাও তেমনে নাচি.....

২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৫১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মন্তব্য করার জন্য।

৩০| ২৪ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
অসুস্থ্য মানসিকতার কারণে ছবিটি ভাইরাল!
ছবির নান্দনিক রূপটি তাদের চোখে পড়েনি।

২৪ শে জুলাই, ২০১৮ রাত ৮:৩৩

রাজীব নুর বলেছেন: সহমত।

৩১| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ৮:০৫

দিলের্‌ আড্ডা বলেছেন: প্রকাশ্যে আর গোপনে কি এক হলো?

২৪ শে জুলাই, ২০১৮ রাত ৮:৩৪

রাজীব নুর বলেছেন: না।

৩২| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ৯:১৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সুন্দর পোস্ট। পোস্টের সব মতামতের আমি সমর্থক।

২৫ শে জুলাই, ২০১৮ সকাল ৯:২৩

রাজীব নুর বলেছেন: খুব ভালো।

৩৩| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ৯:৪৫

মিঃ আতিক বলেছেন: খুব ঠাণ্ডা মাথায় উত্তর, মন্তব্য ও উত্তর গুলো সুন্দর।

২৫ শে জুলাই, ২০১৮ সকাল ৯:২৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আতিক ভাই।

৩৪| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১১:০৮

সনেট কবি বলেছেন: কোন কোন জিনিস গোপনীয়তায় অধিক সুন্দর।

২৫ শে জুলাই, ২০১৮ সকাল ৯:২৩

রাজীব নুর বলেছেন: মন্দ বলেন নি।

৩৫| ২৫ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৪২

কথার ফুলঝুরি! বলেছেন: ছবিটি কতটুকু সত্য জানিনা। তবে যদি সত্যি হয় তাহলে বলবো, ছবিটি নিয়ে যা হচ্ছে তা ভালো হচ্ছে। এদের দেখেও যদি অন্যরা নিজেদের আর নিজেদের পরিবারের মানসম্মান এর কথা ভেবে রাস্তাঘাটে এসব না করে।

আপনি ভালোবাসা আর নোংরামি কে মিলিয়ে ফেলেছেন ভাইয়া। ভালোবাসা খারাপ না কখনো, প্রেমিক কিংবা প্রেমিকা কে চুমু দিতে মন চাইবে কিন্তু তাই বলে রাস্তাঘাটে, মানুষের সামনে এসব করতে হবে ? ছবিটি তে দেখা যাচ্ছে, পেছনে ও কিছু মানুষ আছে। ভালোবাসার কিছু বিষয় থাকে যেগুলো গোপনীয়। পরিবেশ যত রোমান্টিক হোক, তাই বলে সবার সামনে চুমাচুমি করতে হবে? এমন যদি হয় তাহলে তো, প্রেমিক প্রেমিকা দের এসব রোমান্টিকতার কারনে আর বাবা মা এর সাথে রাস্তাঘাটে চলাফেরাই করা যাবেনা।
আর ওপেন সবার সামনে ঘুষ নেওয়া ও অন্যান্য বিসয়ের সাথে এগুলোর কোন যোগসূত্র নেই। দুটি বিষয়ই পুরোপুরি ভিন্ন। তাই এসব ইস্যু টেনে এনে যারা এই দুইজন অসুস্থ কাপল কে সাপোর্ট দিচ্ছে আমি বলবো তারাও অশুস্থ।

রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন " গোপনে একটি চুমু দাও" -- তিনি বলেননি, পেছনে তিনজন সামনে আরও অনেকজন কে রেখে খোলা জায়গায় বসে চুমু দাও।

৩৬| ২৫ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৫৯

রাজীব নুর বলেছেন: রবীন্দ্রনাথের যুগ আর এই যুগটা তো এক না।
যাই হোক আপনি সুন্দর মন্তব্য করেছেন।

৩৭| ২৫ শে জুলাই, ২০১৮ রাত ১০:৩১

শৈবাল আহম্মেদ বলেছেন: রাজীব ভাই,আমাদের সমাজের অবস্থা এতটাই নির্বোধের মত হয়ে গেছে যে এখানে কোন ভালকথা বল্লে চরম বিপদ হতে পারে আবার খারাপ কথা বল্লে খুব ভাল হয়ে যেতে পারে। এতএব কোন কিছুতে কোন ঠিকঠাক নেই এ বাংলায়।

এদেশে চুমু খাওয়ার অর্থ ভালবাসা বোঝায়না-সেক্সকর্ম সাধনকে বোঝায়,আবার শুধুই পান খাওয়ার অর্থ যে উপকার সেটা বোঝেনা-পানে ইচ্ছামত চুন,শুপারী,তামাক,ভেজাপাতি,শুকনাপাতি,বাবাজর্দ্দা,আকিজজর্দ্দা,কারপূরি,নাগপূরি, হাকিমপূরি,মিষ্টি তেতো,ঝাল ইত্যাদী মিক্স করে মুখে অযৌক্তিক ভাল লাগার জন্য খেয়ে দাত,শরীর ও মস্তিস্কের বারোটা বাজিয়ে আত্নতৃপ্তি পায়। চিনি ছাড়া বরফ দিয়ে চা খেলে উপকার হয় সেটা বোঝেনা-ইচ্ছামত রোদ,ঝ্বড়,বৃষ্টি যেকোন কালে-চিনিগুলে ময়লা গরম পানি ও নোংরা গ্লাস তাতে আবার ম্যালামাইন মিশ্রিত দুধ গুলে-খাওয়ার আগে কি পরে খেতে হয় এবং এককাপ কি চোদ্দ কাপ কোন কিছুই ঠিক নেই-ইচ্ছামতো খেয়ে পেটের ও মস্তিস্কের চৌদ্দটা বাজাতে পছন্দ করেন বাঙ্গালী বুদ্ধিমান।

মানুষের ছোট্ট পাকস্থলীতে ২/৩ ঘন্টা অন্তর একবাটি পরিমান সিদ্ধ টাইপের খাদ্য,পানি ও একভাগ খালি জায়গা রেখে খেতে হয় সেটা আজো জানেনা আমাদের সমাজ-ইচ্ছামত পুরা পেটজুড়ে পাকস্থলী মনে করে কোন ঘড়িঘন্টা ও শরীরের পরিশ্রমের ক্যলোরির হিসাব নিকাশ ছাড়াই এক গামলা দোশিদ্ধ প্লাষ্টিকের চাউল ও গালে ভাল লাগার জন্য আচ্ছা মত শুকনা ঝালের মাছ, মাংশ, তরকারী পুরোপুরি মেরে দিয়ে যে আরামবোধ পায় সেটা তাদের যেখানে সেখানে জোরালো গলার হাচি ও কফ তোলার বিকট আওয়াজ ও দাতের পাটিগুলোর নিশ্চিন্ত হাসিতে স্পষ্ট হয়ে উঠে।

খাওয়ার আগে এ বাংলায় আবার মিষ্টি মুখ করার ভদ্রতা চালু আছে। ফলে ফরমালিন যুক্ত ভেজাল্যা মিষ্টি ও ফল খালি পেটে খায়-যেখানে পাকস্থলী,শরীর ও মস্থিস্কের আঠারোটা বেজে যায়। পেচিয়ে পেচিয়ে শাড়ী পরে-যেখানে শান্তিমত হাটতে ও চলতে পারেনা-তবু যেন ভদ্রতা মনে করে। লুঙ্গীগুলো যেন টান লাগলেই খুলে যায়। কথা বলতে গেলে বলে কি অবস্তা হু কি অবস্তা-যেন হাসপাতালের কোন রুগীকে জিঙ্গাসা করছে যে কিঅবস্তা।

যে বাঙ্গালি আসলে খেতে,পরতে ও কথা বলতেও বোঝেনা-সেখানে ভাললাগা,ভালবাসার অর্থ নিশ্চই খারাপ অর্থে বুঝে নিতেই পারে !!!

২৫ শে জুলাই, ২০১৮ রাত ১০:৫৭

রাজীব নুর বলেছেন: মনোমুগ্ধকর মন্তব্য করেছেন।
স্যলুট।

৩৮| ২৬ শে জুলাই, ২০১৮ রাত ২:৩৮

অনল চৌধুরী বলেছেন: বাঙ্গালী অসভ্যরা পশ্চিম থেকে অবাধ শারীরিক সম্পর্ক,মদ খাওয়াকে মনে করে আধুনিক।
কিন্ত ওদের কাজের সংস্কৃতি,দেশপ্রেম,নৈতিকতা,অঅইনের প্রতি শ্রদ্ধাবোধ,কোন কিছুই নেবে না।
টিএসসি-তে ... অার শারীরিক সম্পর্ক করে অাধুনিক হতে চায় কিন্ত বাচ্চা হলে তাকে ডাষ্টবিনে ফেলে দেয়-এই হচ্ছে এদেশের লোকদের আধুনিক হওয়ার নমুনা!!!!
বিয়ের অাগে লুচ্চামি করবে কিন্ত পশ্চিমের মতো বিয়ে ছাড়া বাচ্চা মানুষ করার মতো উদারতা তাদের নাই।

২৬ শে জুলাই, ২০১৮ সকাল ৯:১৩

রাজীব নুর বলেছেন: আপনার কথায় লজিক আছে।

৩৯| ২৬ শে জুলাই, ২০১৮ সকাল ১১:০৮

এটম২০০০ বলেছেন: 'হাইয়া আলাল ফালা'
It may be called 'হাইয়া আলাল ফালা' kiss.

২৬ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:২২

রাজীব নুর বলেছেন: কি?

৪০| ২৭ শে জুলাই, ২০১৮ রাত ৩:৩২

অনল চৌধুরী বলেছেন: কিছুই তো বুঝলাম না !!!!!

২৭ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৭

রাজীব নুর বলেছেন: থাকেন কই?
দেশের কোনো খোজ খবর কি৯ রাখেন না??

৪১| ০৩ রা আগস্ট, ২০১৮ সকাল ১১:৩৩

নাহিদ০৯ বলেছেন: এমন অশ্লীলতা যে প্রকাশ্যে ঘটবে, এই কথা রাসূল (স) অনেক আগেই বলে গিয়েছেন। তিনি আরও বলেছেন, এই অশ্লীলতা দেখে ভালো লোকেরা আফসোস করে বলতে থাকবে, "ইশ! ওরা যদি দেয়ালের আড়ালে চলে যেত, তবেই ভালো হোতো।"
.
"ওই সত্তার কসম, যার হাতে আমার প্রাণ! এ উম্মত শেষ হওয়ার পূর্বে অবস্থা এমন হবে যে, কোনো ব্যক্তি কোনো মহিলার সাথে রাস্তায় ব্যভিচার করতে থাকবে। তখন লোকদের মধ্যে ওই লোকটিই সবচেয়ে ভালো হবে, যে বলবে : এরা যদি দেয়ালের আড়ালে চলে যেত, তাহলে ভালো হোতো।"
[মুসতাদরেক হাকেম, হাদীস : ৮৫১৬, মুসনাদে আবু ইয়ালা, হাদীস : ৩২৭৩]

০৩ রা আগস্ট, ২০১৮ দুপুর ১২:৩১

রাজীব নুর বলেছেন: আমাদের নবিজি কি কি ঘটবে সব বলে গেছেন। এখন একটা একটা করে তাই ঘটছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.