নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

চেন্নাই শহর

২৩ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৭



ভারতের তামিল নাড়ু রাজ্যের রাজধানী চেন্নাই। তামিলনাড়ু রাজ্যটি বঙ্গোপসাগরের উপকূল বরাবর অবস্থিত। ভারতের সর্বদক্ষিণস্থ রাজ্য তামিলনাড়ু। ৩৬৮ বছরের পুরনো এই শহর। জনসংখ্যার দিক থেকে এটি পৃথিবীর ৩৬ তম বৃহত্তম শহর। ভারতে উৎপাদিত গাড়ির একটি প্রধান অংশ এখানে তৈরি হয়। ১৬৩৯ সালে চেন্নাপত্তনম নামে একটি গ্রাম ছিল। ব্রিট্রিশদের কাছে মাদ্রাজ নামে পরিচিত ছিল। ১৯৯৬ সালের আগস্ট মাসে এই শহরের নাম মাদ্রাজ থেকে পরিবর্তন করে চেন্নাই করা হয়।
চেন্নাইয়ের ভেতর দিয়ে দুটি নদী 'কুয়ম নদী' এবং 'আদিয়ার নদী'। দুটি নদীই গার্হস্থ্য ও শিল্পজাত বর্জ্যের কারণে প্রচন্ড দূষণের শিকার। শহরটির পানি সরবরাহ ব্যবস্থা এর জনসংখ্যার তুলনায় অপ্রতুল। ভূগর্ভস্থ পানির উৎসগুলো অধিকাংশই লবণাক্ত। অত্যধিক জনসংখ্যা এবং ফলস্বরূপ উদ্ভূত জলের অভাব হচ্ছে চেন্নাইয়ের প্রধান সমস্যা। চেন্নাইতে সরকারি ও বেসরকারি হাসপাতাল সহ বিশ্বমানের চিকিৎসা সুবিধা রয়েছে। চেন্নাই শহরের প্রশাসনব্যবস্থা দেখাশোনা করে চেন্নাই কর্পোরেশন, যেটি একজন মেয়র এবং ১৫৫ জন পারিষদ নিয়ে গঠিত। শহরের জনসংখ্যার ১৮% বস্তিতে থাকে। চেন্নাই শহরে দুটি প্রধান নৌ-বন্দর রয়েছে। বাস এবং ট্রেন হল শহরের জনপ্রিয় পরিবহন মাধ্যম।

তামিল নাড়ু রাজ্যের আয়তন এক লক্ষ ত্রিশ হাজার বর্গকিলোমিটার এবং লোক সংখ্যা প্রায় ৭ কোটি ৬০ লাখের মতো। চেন্নাই শহরটি আয়তনে প্রায় বাংলাদেশের সমান। এখানে চিকিৎসার মান অনেক ভালো তাই প্রতি বছর ১ মিলিয়নেরও বেশি সংখ্যক রোগী আসে শুধু বাংলাদেশ ও কলকাতা। বিশেষ করে চোখের চিকিৎসার জন্য চেন্নাই খুব বিখ্যাত। ভীষন ব্যস্ত শহর। এই শহরের বেশির ভাগ লোক ইংরেজীতে কথা বলতে পারে। জহরলাল নেহেরু" হিন্দিকেই মাতৃভাষা হিসেবে ঘোষণা দিয়েছিলেন সেই থেকে চেন্নাই এর লোকজন হিন্দিকে মেনে নিতে পারেনি। তারা আমাদের মায়ের ভাষা তামিল।
ঢাকা শহরের মতো এই শহরে জ্যাম নেই। বাসে ভাড়া খুব কম। আপনি ৫ কিলোমিটার গেলে ভাড়া হবে পাঁচ টাকা। এখানে লেডিস সিটে ছেলেরা বসে না। সিট খালি থাকলেও বসে না। মেয়েরা স্কুটি চালিয়ে তাদের গন্তব্যে যায়। চেন্নাইয়ে সবচেয়ে বড় সমস্যা অটোরিকশা চালকরা। যেহেতু তারা জানে প্রচুর রোগী আসে, তাই তারা দেখেই বলে দিতে পারে, কে পর্যটক আর কে স্থানীয়। তাই ভাড়া বেশি নিয়ে নেয়।
াং
মুম্বাই, নয়াদিল্লি ও কলকাতার মতো চেন্নাই ভারতের অন্যতম মহানগরী। বাংলাদেশ থেকে ট্রেনে বা বাসে গেলে কলকাতা হয়ে চেন্নাই যেতে হবে। চেন্নাই শহরে পর্যটকদের আকৃষ্ট করার মতো অনেক কিছুই আছে। সেরকম একটি আকর্ষণ সমুদ্র সৈকত মেরিনা বিচ। কলকাতার হাওড়া স্টেশন থেকে ছেড়ে যাওয়া ট্রেন আপনাকে পৌঁছে দেবে চেন্নাই সেন্ট্রাল স্টেশনে। প্রায় ১,৬৫০ কিলোমিটার দূরের চেন্নাই শহরে যেতে ২৬ ঘণ্টা থেকে ২৮ ঘণ্টা সময় লাগতে পারে ট্রেনে। চেন্নাইয়ে রয়েছে বেশকিছু প্রাচীন গির্জা ও মন্দির। চেন্নাইয়ের খাবার-দাবার খুবই সাধারণ ও এরা ঝাল খেতে ভালোবাসে। ইডলি, দোসা, উত্তপম এখানকার রোজকার ব্রেকফাস্ট আইটেম। চেন্নাই পুলিশের উপস্থিতি রাস্তার মোড়ে মোড়ে। তাই চুরী ছিনতাই খুব কম। এই শহরে অসংখ্য লোক বেকার। এবং দুষ্টলোকের অভাব নেই। রাজনীতির হিংস্রতা বিদ্যমান। প্রচুর নেশাদ্রব্য পাওয়া যায়। খুন, ধর্ষন, হামলা-মামলা নিত্যকার ঘটনা।

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:২৪

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: :( :(

২৩ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:২৬

রাজীব নুর বলেছেন: হুম।

২| ২৩ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৩৫

সাত সাগরের মাঝি ২ বলেছেন: ভালো লিখেছেন

২৩ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:২৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৩| ২৩ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:০০

মুক্তাদীর রহমান বলেছেন: আপনার লেখা পড়ে চেন্নাই সম্পর্কে অনেক তথ্য জানতে পারলাম।ধন্যবাদ আপনাকে সুন্দর একটা পোষ্ট দেওয়ার জন্য।

২৩ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:২৬

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

৪| ২৩ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:০৩

আরোহী আশা বলেছেন: অনেক কিছু জানা হলো

২৩ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:২৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৫| ২৩ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:০৯

নূর ইমাম শেখ বাবু বলেছেন:

২৩ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:২৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৬| ২৩ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৩

পদাতিক চৌধুরি বলেছেন: " তৃতীয় প্যারার সেকেন্ড লাইনে চেন্নাই শহরটি আয়তনে বাংলাদেশের সমান " - দৃঢ়তার সঙ্গে প্রতিবাদ জানাচ্ছি। তামিলনাড়ু রাজ্যটি আয়তনে বাংলাদের সমান বা অনেকটা ছোটোও হতে পারে। তাই বলে কলকাতা, মুম্বাই বা দিল্লীর মত শহর যত বড়ই হোক কখনও বাংলাদেশ কেন, যে কোন একটি জেলার সঙ্গেও আয়তনে সমান নয়।
পোস্টের বাকি অংশ পড়ে ভালো লাগলো। ওরা নারকেল তেল দিয়ে সব খাবার তৈরি করে। একইসঙ্গে সব খাবারে তেঁতুল দেয়। সুতরাং যারা চেন্নাই মেল / করমন্ডল এক্সপ্রেসে চিকিৎসা বা ঘুরতে যে উদ্দেশ্যেই ওখানে যাবেন আগাম সতর্ক থাকবেন।

চেন্নাই ললনাদের পকেটমার হিসাবে দুর্নাম আছে। পূজার সময় কলকাতার নিউমার্কেট চত্বরে প্রত্যেক বছর বেশকিছু মহিলা এই কুকার্যের জন্য গ্রেপ্তার হয়। সাধারণত গায়ের রঙটি বেশ কালো ও জিন্স পরিহিত হওয়ায় বাঙালি ক্রেতাসাধারণ ওদের থেকে সাবধানে থাকে। কিন্তু ওখানে চিকিৎসার জন্য গিয়ে ওদের প্রতারণারর শিকার হয়েছে বলে আজ পর্যন্ত শুনিনি।

শুভকামনা ও ভালোবাসার প্রিয় ছোট ভাইকে।


২৩ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৬

রাজীব নুর বলেছেন: দাদা আমার তথ্যটি ভুল হতে পারে।

৭| ২৩ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভাই, চেন্নাই গেলেন কবে!! দারুণ তথ্য তুলে ধরেছেন ভাই, চেন্নাই সম্পর্কে জানার আগ্রহ ছিল, আপনার মাধ্যমে অনেককিছু জানা হলো, সেজন্য কৃতজ্ঞতা আপনার।

সব সম্ভবের শহর ঢাকায় জ্যামই হল প্রধান সমস্যা, নয়তো সবদিক থেকে ঢাকা ভালো মনে হলো।

২৩ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫৬

রাজীব নুর বলেছেন: জ্যাম কমে গেলে, অনেক অর্থনৈতিকভাবে লাভবান হওয়া যাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.