নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউ Mucize (মুজিজে)

২৯ শে জুলাই, ২০১৯ সকাল ৯:২৮



টার্কিশ মুভি দেখেন?
আজ আমি অসাধারন একটা টার্কিশ মুভির কথা বলব। এই মুভিটা দেখলে অভিভূত হয়ে যাবেন। ১৯৬০ সালের বাস্তব ঘটনা নিয়ে সিনেমাটা বানানো হয়। সিনেমার কাহিনি এই রকমঃ শিক্ষক 'মাহির ইলমাজ' সরকারী স্কুলে ছাত্রদের পড়ান। হঠাত তার বদলি হয়ে যায়- অনেক দূরে অজপাড়া গায়ে। সেখানে শহরের কোনো সুবিধা নেই। 'মাহির ইলমাজ' স্ত্রীসহ পরিবারের অন্য সদস্যরা তাকে কিছুতেই যেতে দিবেন না। যেখানে বিদ্যু নেই। কাঁচা রাস্তা। কিন্তু শিক্ষক মাহির পরিবারের সবাইকে বুঝি সেই দূর্গম পাহাড় এলাকায় চলে যায়। মুভিতে অনেক গুলো চরিত্র। প্রতিটা চরিত্র আপনাকে মুগ্ধ করবে।

শিক্ষক মাহির ইলমাজ সেই গ্রামে গিয়ে দেখে সেখানে কোনো স্কুল নেই। মাহির মোটেও অবাক হয় না। বরং গ্রামের মানুষ গুলো তার ভালো লেগে গেল। সহজ সরল মানুষ। আর গ্রামটি এত সুন্দর তার খুব ভালো লাগে। শেষে মাহির নিজের টাকা দিয়ে একটা স্কুল তৈরি করেন। এবং নিজেই শিশুদের শিক্ষাদান শুরু করেন। এই মুভির প্রধান চরিত্র আজিজ। আজিররা ছয় ভাই। আজিজের বাবা গ্রামের মাতব্বর। যাই হোক, আজিজ একজন প্রতিবন্ধী। আসলে আজিজকে প্রধান চরিত্র বলা যাবে না। যখন যাকে দেখেছি তাকেই আমার কাছে প্রধান চরিত্র বলে মনে হয়েছে। মুভিটি পরপর দুইবার দেখেছি। আপনি যদি কঠিন হৃদয়য়ের মানুষ না হন, তাহলে হয়তো আপনার অজানতেই আপনার চোখ ভিজে উঠবে।

আজিজ প্রতিবন্ধী হওয়ার কারনে তার বিয়ে হয় না। অথচ তার বাকি পাঁচ ভাইয়ের বিয়ে হয়ে গেছে। নিজ উদ্যগে শিক্ষক মাহির শুরু করেন আজিজ কে পড়ানো এবং তাকে সুস্থ করার কাজ। চমৎকার একটা মুভি। সিনেমা সুন্দরভাবে এগোতে থাকে। একসময় আজিজের বিয়ে তাদের গ্রামের সবচেয়ে সুন্দর নারীর সাথে। বিয়ের পর গ্রামের সবাই খুব হাসাহাসি করে আজিজকে নিয়ে। গ্রামবাসীর হাসি আর কটাখ্য কথা আজিজ সহ্য করতে পারে না। সে তার স্ত্রীকে নিয়ে গ্রাম ছেড়ে চলে যায়। এদিকে শিক্ষক মাহিরেরও অন্য জায়গায় বদলি হয়ে যায়। মুভি শেষে আপনি ভালো হয়ে যেতে চাইবেন। মহান প্রভুর কাছে নিজের ভুল গুলোর জন্য ক্ষমা চাইবেন। Mucize একটি টার্কিশ শব্দ। এর অর্থ অলৌকিক, অপার্থিব। মনে করি, ভালো মুভি গুলো সবার দেখা উচিত।

শেষের দিকে মুভিটা আপনাকে খুব ধাক্কা দিবে।
শিক্ষক মাহির বদলি হবার প্রায় সাত বছর পর, সেই গ্রামে আসেন তার স্ত্রীকে নিয়ে বেড়াতে। এসে প্রচন্ড অবাক হয়ে যান। গ্রামে সুন্দর রাস্তা হয়েছে। বাড়ি ঘর গুলোর অনেক পরিবর্তন হয়েছে। গ্রামবাসী শিক্ষকে সাদরে গ্রহন করে। একটু পর দেখা যায়, শিক্ষক মাহিরের গাড়ি থেকে নেমে আসে আজিজ। প্রতিবন্ধী আজিজ। তবে আজ সে প্রতিবন্ধী নয়। সে পুরোপুরি সুস্থ। তার এক ছেলে ও এক মেয়ে। সুন্দর হাসি খুশি পরিবার। পুরো গ্রাম আজিজকে দেখে অবাক! এই মুভি দেখে আপনি মুগ্ধ হবেই।

চমৎকার একটি মুভি।
কোনো যৌনতা নেই। অশ্লীল নাচ গান নেই। অভিনয় দেখলে মনে হয় না তারা অভিনয় করেছেন। একদম বাস্তব মনে হয়। মুভির আসল কথা হলো- ভালোবাসা। একজন মানুষের প্রতি আরেকজন মানুষের ভালোবাসা। পৃথিবীতে ভালোবাসাটাই সবচেয়ে মূল্যবান। সত্য ঘটনা অবলম্বনে মুভিটির কাহিনী লিখেছেন ও পরিচালনা করেছেন Mahsun Kırmızıgül। মুভির লোকেশন আপনাকে মুগ্ধ করবে। মুভিতে যে গ্রাম দেখানো হয়েছে সে গ্রামে আপনার চলে যেতে ইচ্ছা করবে।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুলাই, ২০১৯ সকাল ৯:৪৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মশা নিধন কর্মসূচি নিয়ে কোন মুভিটি নেই?

২৯ শে জুলাই, ২০১৯ সকাল ৯:৫০

রাজীব নুর বলেছেন: না মুভি নেই।
তবে বই আছে।

২| ২৯ শে জুলাই, ২০১৯ সকাল ৯:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ছবির ভাষা কী?

২৯ শে জুলাই, ২০১৯ সকাল ৯:৫০

রাজীব নুর বলেছেন: টার্কিশ। তবে ইংলীশ সাবটাইটেল আছে।

৩| ২৯ শে জুলাই, ২০১৯ সকাল ১০:২৫

নজসু বলেছেন:



দেখার ইচ্ছা রইলো প্রিয় রাজীব ভা ই।

২৯ শে জুলাই, ২০১৯ সকাল ১০:২৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৪| ২৯ শে জুলাই, ২০১৯ দুপুর ২:৩৭

জুনায়েদ বি রাহমান বলেছেন: রিভিউ পড়ে মুভিটি দেখতে ইচ্ছে করছে। ইদানীং খুব মুভি টুবি খুব দেখছি।

২৯ শে জুলাই, ২০১৯ বিকাল ৫:১০

রাজীব নুর বলেছেন: দেখুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.