নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমার প্রিয় প্রানী হাতী

১৭ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:২৭



হাতী আমার খুব প্রিয় একটা প্রানী।
আমার প্রচুর টাকা থাকলে অবশ্যই হাতী পালতাম। হাতী প্রানী জগতের মধ্যে কত বিশাল। অথচ কোনো অহংকার নেই। কি শান্ত। কেউ না রাগালে হাতী কারো ক্ষতি করে না। বরং হাতী মানুষের অনেক উপকার করে। হিসেব করলে দেখা যাবে, হাতীর সবচেয়ে বড় শত্রু মানুষ। মানূষের লোভের শিকার হাতী। মানূষের লোভের কারনে পৃথিবী থেকে হাতীর সংখ্যা হ্রাস পাচ্ছে। নিষ্ঠুর মানুষ একবার একটা হাতীকে ফাঁসি পর্যন্ত দিয়েছে। আজ সেই গল্পই বলব-

১৯১৬ সালের ১৩ সেপ্টেম্বর পৃথিবীর ইতিহাসে বিরল এক ঘটনা ঘটে। কারণ এই দিনে একটি হাতিকে ফাঁসির দড়িতে ঝুলিয়ে মৃত্যু দন্ড কার্যকর করা হয়। ঘটনাটি আমেরিকার শহর টেনিসে। সেখানকার এক সার্কাস দলে কাজ করতো 'মেরি' নামের এক হাতি। মেরি সার্কাসে দুর্দান্ত সব কসরত করে মানুষকে অভিভূত করে রাখতো। মেরিকে দেখতেই সার্কাসে ভিড় হতো অনেক বেশি।

একদিন খেলা চলার সময় মাহুত মেরির উপরে বসে সার্কাস দেখাচ্ছে। সব কিছু ঠিকঠাক চলছে মেরি দুই পা তুলে পেছন পায়ে ভর দিয়ে দর্শকদের মনোরঞ্জন করে যাচ্ছে। কিন্তু মাহুত অযথাই মেরির কানে লোহার শিক দিয়ে আঘাত করতে থাকে। এক সময় মেরির মেজাজ চড়ে যায়। সে মাহুতকে টেনে নিচে নামিয়ে পা দিয়ে পিষে মেরে ফেলে।

ঘটনায় সমগ্র সার্কাস প্রাঙ্গণ এবং শহর জুড়ে মেরি বিরোধী আন্দোলন গড়ে উঠে। তারা মিছিল করলো। সমাবেশ করলো। মিটিং করলো। সবার এক দাবি হত্যাকারী হাতিকে সাঁজা দিতে হবে। হবেই। তা না হলে আন্দোলন থামবে না। আন্দোলনরত মানুষের শেষ করা- 'একটি হাতি থেকে একজন মানুষের মূল্য অনেক বেশি।'

শেষে বাধ্য হয়েই সার্কাস মালিক সিদ্ধান্ত নিলেন মেরিকে হত্যা করতে হবে। মেরিকে ক্রেনে ঝুলিয়ে ফাঁসি দেয়া হবে। তাই বিশাল ক্রেন নিয়ে আসা হল। সবাই মেতে উঠলো ভয়ংকর এক হত্যা প্রত্যক্ষ করতে। সবার চোখে তখন প্রতিশোধের ক্রোধ টগবগ করছে। মেরিকে অবশেষে বিশাল এক চেইন দিয়ে ক্রেনের হুকে বাঁধা হলো। পুরো শহরের মানুষ হাতির ফাঁসি দেখতে এলো। তাদের চোখে মুখে ব্যাপক আনন্দ লক্ষ্য করা গেল। খুশিতে কেউ কেউ আনন্দ ধ্বনি দিলো।

মেরি অনেক স্বাস্থ্যবান হওয়াতে ক্রেনের চেইন ছিঁড়ে ২০ ফুট উপর থেকে পড়ে যায় সে। এসময় মেরির মেরুদণ্ড ভেঙ্গে যায়। পা ভেঙ্গে যায়, গলা কেটে প্রচুর রক্তক্ষরণ হতে থাকে। হাতীর ফাঁসি দেখতে আসা লোকজন চিৎকার করে বলল, আবার হাতীকে ক্রেনে করে ঝোলানো হোক। আবার মেরিকে ক্রেনের চেইনের সাথে বাঁধা হলো। থেমে গেলে চলবে না, শাস্তি নিশ্চিত করতেই হবে। পরের চেষ্টায় মেরি ফাঁসির চেইনে ছটফট করতে করেই মারা যায়।



আজ পত্রিকাতে একটা নিউজ পড়ে খুবই মন খারাপ হয়েছে।
গাজীপুর সাফারী পার্কে এক বাঘ একটা গুইসাপ খেয়ে ফেলেছে। বাঘ গুই সাপ হজম করতে পারেনি। তিনদিন সে আড়ালে ছিল। বেশ কষ্ট পাচ্ছিল হয়তো। শেষমেষ বাঘটি মরে যায়। এখন কথা হলো, বাঘ গুইসাপ কেন খেল? ওকে তো নিয়মিত গরুর মাংস দেওয়া হয়। গুইসাপটা কি বাঘটাকে রাগিয়ে দিয়েছিল? এজন্য বাঘ তাকে খেয়ে ফেলেছে? গুইসাপ কেন হজম হবে না?

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৭ ই আগস্ট, ২০১৯ দুপুর ১:০২

ইসিয়াক বলেছেন: সুন্দর। ভালো হয়েছে ।

১৭ ই আগস্ট, ২০১৯ রাত ৮:২৪

রাজীব নুর বলেছেন: না। ভালো হয়নি।

২| ১৭ ই আগস্ট, ২০১৯ দুপুর ১:৪৯

ভুয়া মফিজ বলেছেন: শুধু হাতি না, সব পশু-পাখিরই সবচেয়ে বড় শত্রু মানুষ।

১৭ ই আগস্ট, ২০১৯ রাত ৮:২৬

রাজীব নুর বলেছেন: আবার মানুষের শত্রুও মানুষ।

৩| ১৭ ই আগস্ট, ২০১৯ বিকাল ৪:০৩

ঠাকুরমাহমুদ বলেছেন: রাজীব নুর ভাই, প্রাণী জগত নিয়ে আমার পড়া লেখা খুবই সামান্য। বাঘ বড় প্রানী সম্ভবত জ্যান্ত গুইসাপ সে গিলে খেয়েছিলো যা পেটে গিয়ে কামড়ে কামড়ে ক্ষত বিক্ষত করেছে, গুইসাপ পানি জঙ্গল মাটি কাদা সুড়ুং গর্ত সহ সকল প্রকার প্রতিকুল অঞ্চলে বাস করার মতো যোগ্য শক্তিশালী প্রাণী। বাঘকে নিয়মিত খাবার দেওয়া হয়না। নিয়মিত খাবার দেওয়া হলে তাদের এই দুর্দশা হওয়ার কথা না। গুইসাপ বাঘের খাদ্য না এটি আমাদের চেয়ে বাঘ বেশী ভালো জানার কথা।

নিঃসন্দেহে বলা যায়, প্রাণী জগতে মানুষই সবচেয়ে হিংস্র প্রাণী !!!

১৭ ই আগস্ট, ২০১৯ রাত ৮:২৯

রাজীব নুর বলেছেন: গুইসাপ খুবই ভয়াবহ!!
আসলে তাদের উচিত ছিল গুইসাপটাকে অন্য কোথাও রাখা।

৪| ১৭ ই আগস্ট, ২০১৯ বিকাল ৫:১০

চাঁদগাজী বলেছেন:


পার্বত্য চট্টগ্রামে এক সময় অনেক বন্য হাতী ছিল।

১৭ ই আগস্ট, ২০১৯ রাত ৮:৩০

রাজীব নুর বলেছেন: হাতী এখনও আছে। তবে সংখ্যায় খুব কম।

৫| ১৭ ই আগস্ট, ২০১৯ বিকাল ৫:১৩

চাঁদগাজী বলেছেন:


টেনেসীর লোকজন সব সময় হাউকাউ ছিলো; এখন গাঁজার রাজধানী।

১৭ ই আগস্ট, ২০১৯ রাত ৮:৩১

রাজীব নুর বলেছেন: ও আচ্ছা।

৬| ১৭ ই আগস্ট, ২০১৯ রাত ৯:০৭

প্রামানিক বলেছেন: ভালো লাগল। ধন্যবাদ

১৭ ই আগস্ট, ২০১৯ রাত ৯:২১

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.