নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভাবছি ব্যবসা করবো। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

টুকরো টুকর সাদা মিথ্যা- ১১০

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১০:০৯



১। সম্রাট সোলায়মান কিভাবে তামাম দুনিয়ার প্রানীদেরকে নিজের আজ্ঞাধীন করেছিলেন? তরুন বয়সেই এক বিজ্ঞানী ক্যালকুলাস আবিস্কার করে কিভাবে পুরো বিশ্বব্রহ্মাণ্ডের প্রতি মানুষের চিন্তাধারাকে নিমেষেই পরিবর্তন করে দেন। আর সর্বশেষ স্টিফেন হকিং মাত্র একুশ বছর বয়সেই মটর নিউরন রোগে আক্রান্ত হয়ে অচল শরীর নিয়ে কিভাবে সৃষ্টি রহস্যকে ব্যাখা করেছেন। এইতো পৃথিবীর ইতিহাস, যা একটু একটু করে মানুষের সভ্যতার বিকাশকে পাল্টে দিচ্ছে। নিয়ে যাচ্ছে অনন্তের পথে, স্রষ্টার খুবই কাছাকাছি। সেই দিন হয়তো আর বেশী দূরে নয় যেদিন মানুষ স্বয়ং স্রষ্টাকেই খুজে পাবে কিংবা হয়তো তিনিই স্বয়ং ধরা দেবেন মানুষের খুব কাছে এসে।

২। সিগারেটের গন্ধটা আমার সহ্য হয় না। সিগারেটের মধ্যে যে কী মধু আছে কে জানে বাবা! লোকে সারাক্ষণ ফুসফুস করে টেনেই চলেছে- টেনেই চলেছে। পঁচা ঝাজালো গন্ধটা নাকে আসলেই বিচ্ছিরি অনুভব হয়- অস্বস্তি লাগে। কিন্তু তারপরও সইতে হয়। না সয়ে উপায় কি? যার সঙ্গেই কথা বলতে হয়- সে দু'চার কথার পর ফস করে একটা সিগারেট ধরিয়ে ফেলে। সিসগারেটের ধোয়ায় চারিদিক ছয়লাপ। আর আমি বোকা'র মতন মুখে শুধু একটু কষ্টের ভাব ফুটিয়ে রাখি। যেন তার কথায়-তার দুঃখে আমার বুক ফেটে যাচ্ছে। যদিও অভিনয় সেও একটু জানে। আসলে অভিনয় সবাই-ই জানে। না জানলে কি জগৎ সংসার চলতো?

৩। বইঃ দি আলকেমিস্ট। লেখকঃ পাওলো কোয়েলহো। কোয়েলহোর সবচেয়ে বিখ্যাত ও জনপ্রিয় উপন্যাস এটি। এএফপির হিসেবে বাংলাসহ ৫৬ টি ভাষায় অনুবাদ হয়েছে আর বই বিক্রি হয়েছে ৩ কোটিরও বেশি। জীবিত কোনো লেখকের লেখা এত বেশি ভাষায় অনুদিত হয়েছে, ফলে তার রেকর্ড রয়েছে গিনেস বুকে।

৪। নেপোলিয়ান নিজের দাঁড়ি নিজেই কামাতেন। অন্য কারো হাতে দাঁড়ি কাটাতে তিনি ভয় পেতেন। তিনি বলতেন, অপরের হাতে অমন ধারালো অস্ত্রটির সামনে নিশ্চিত গাল-গলা এগিয়ে দেবো তেমন বোকা আমি নই| দাঁড়ি নিজে কামালেও তার সাহায্যকারী লোক লাগতো বেশ কয়েকজন। একজন সামনে ধরে রাখতো আয়না। আর একজন ধরতো পানির পাত্র। তিনি সারা ঘর হেঁটে হেঁটে দাড়ি কামাতেন। দাড়ি কামানোর ব্যাপারে সাবধান থাকলেও খাবার ব্যাপারে কিন্তু এত সাবধান থাকতে পারতেন না নেপোলিয়ান। খেতে বসলে জামা কাপড়ে তরকারীর ঝোল মেখে একাকার করতেন, ছুরি-কাটা সামলাতে পারতেন না। কাপ-ডিশ, গ্লাস অনবরত ভেঙ্গে ফেলতেন। অনেক সময় ছুরি কাটা ফেলে হাত দিয়েই খাওয়া শুরু করতেন। তাঁর প্রিয় খাবার ছিলো মুরগীর রোস্ট। আর তা গরম হওয়া চাই। কিন্তু তিনি কখন খাবেন তা নির্দিষ্ট না থাকায় পাচকেরা প্রতি ১৫ মিনিট পর পর একটি করে মুরগী রোস্ট করত।

৫। প্রত্যেকটা মানুষই আলাদা আলাদা গল্প থাকে। যত পড়বেন, তত মজা। রুপসী বাংলা হোটের সামনে দেখবেন- যখন সিগোনালে গাড়ি থামে, তখন ভিক্ষুক ভিক্ষা চায়, কেউ নকল বই বিক্রি করে আবার কেউ ফুল বিক্রি করে। আমাদের দেশে যার যা আছে বা নেই সবাই সেই আছে বা নেইকে একটা ব্যাপারেই পুঁজি করতে চায়। সেটা হলো- ভিক্ষা। যার একটা হাত নেই- সে সেই নেইটাকে ভিক্ষের কাজে লাগায়। ভিক্ষে করতে শেখায়- আমাদের সরকার। সরকার নিজেই পৃথিবীতে সবচেয়ে নির্লজ্জ ভিখিরি। এ দেশে কত সম্পদ আছে, কোথায় কী পাওয়া যায়, আমাদের সত্যিকারের অভাব কতখানি তা কেউ খুঁজে দেখেনি আজ পর্যন্ত। খুঁজলে দেখা যাবে, আমাদের দেশে রিসোর্সের অভাব নেই। শুধু খুঁজে দেখা হয়নি এই যা। সমাজে নানান রকম দুষণ বাড়ছে তো বাড়ছেই।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১১:৩০

তারেক ফাহিম বলেছেন: ভাল্লাগছে।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:৪০

রাজীব নুর বলেছেন: খুব ধন্যবাদ।

২| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:১৬

বন্ধু শুভ বলেছেন: সিগারেট ব্যাপারটা ডিসগাস্টিং

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:৪১

রাজীব নুর বলেছেন: ঠিক।

৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:৩৩

ইসিয়াক বলেছেন: ২নং আমার জানা মতে প্রকাশ্য স্থানে ধুমপান শাস্তি যোগ্য অপরাধ ।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:৪১

রাজীব নুর বলেছেন: শাস্তি টা দিবে কে??

৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৩:২৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: অনেক গুলো সাদা মিথ্যা চলে গেছে রাজীব ভাই। ধীরে ধীরে পড়বো।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:৪১

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।
আপনাকে মিস করেছি।

৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:১০

চাঁদগাজী বলেছেন:



সম্রাট সোলায়মান সম্পর্কে রূপকথা হিসেবে পশুপাখীদের ভাষা জানার কথা এসেছে, ইহা শুধুমাত্র রূপকথা

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:৪২

রাজীব নুর বলেছেন: আপনি কি নাস্তিক?

৬| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:১১

চাঁদগাজী বলেছেন:


ক্যালকুলাস অংককে অনেক উঁচু ভাবনায় ও লেভেলে নিয়ে গেছে; বাংগালীরা অংক পারে না।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:৪২

রাজীব নুর বলেছেন: অংক না পারলে বিজ্ঞানও পারবে না।

৭| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:২৫

তারেক ফাহিম বলেছেন: আপনার বিভিন্ন পোস্টে অনুমান করতে পারছি আপনি নিজেই ধূমপায়ী।
সুতরাং নিজেই এমন পোস্ট!


১৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৯:৫৪

রাজীব নুর বলেছেন: আমি অধম, তাই বলে কি আপনাকে- উত্তম হইতে বলতে পারবো না??

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.