নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ইন্টারভিউ

১৫ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৩৯



শাহেদ জামাল সিদ্ধান্ত নিয়ে ফেলেছে।
সে বাকি জীবনে কোনো কাজকর্ম করবে না। জীবনের অর্ধেক সে পার করে ফেলেছে। তার বয়স এখন পঁয়ত্রিশ। আগামী পঁয়ত্রিশ বছর কি সে বাঁচবে? সম্ভবনা কম। চল্লিশ বছরের পর থেকেই তো নানান অসুখ বিসুখ দেখা দেয়। বাকি যেক’টা দিন সে বাঁচবে রোগশোক নিয়ে বেঁচে থাকতে হবে। অযথা কাজকর্ম করে সে আর সময় অপচয় করতে চায় না। বাকি জীবনটা সে এনজয় করতে চায়। সে খাবে, ঘুরবে, বই পড়বে, লিখবে আর মুভি দেখবে। এভাবেই সে তার মৃত্যু পর্যন্ত সময়টা কাজে লাগাতে চায়। তাছাড়া তার কোনো সন্তান নেই। স্বামী স্ত্রী দু’জন মাত্র মানুষ। কোনো ভাবে ঠিকই চলে যাবে। শাহেদ জামালের চাকরি কোনোদিন হবে না। সহজ সরল সত্য কথা হলো- এই শহরে ক্ষমতাবান মামা চাচা না থাকলে চাকরি পাওয়া যায় না।

শাহেদ জীবনে চাকরির জন্য বহু ইন্টারভিউ দিয়েছে।
সে এখন ক্লান্ত। বিধস্ত। তার ধারনা তার মতো এত ইন্টারভিউ এই দেশে আর কোনো ছেলে দেয়নি। ইন্টারভিউ দিতে গিয়ে তার দারুন সব অভিজ্ঞতা হয়েছে। এক টিভি চ্যানেলে ইন্টারভিউ দিতে গিয়েছে। কাওরানবাজার অফিস। চ্যানেলের মালিকের ছেলে একটা হাফ প্যান্ট পরে আছে। তাও আবার লাল হাফপ্যান্ট। হাফপ্যান্টের উপরে কালো জ্যাকেট। পায়ে লাল কেডস। এক কানে আবার একটা দুল। সে চিপস আর কোক খাচ্ছে। শাহেদের দিকে তাকিয়ে বলল, কত টাকা সেলারি আশা করেন? শাহেদ ভ্যাবাচ্যাকা খেয়ে গেল। প্রথমেই এই প্রশ্ন করবে শাহেদ স্বপ্নেও ভাবেনি। শাহেদ কত বলবে? বেশি করে বলবে, না কম করে বলবে? শাহেদ সাহস করে বলল, যাট হাজার টাকা। লাল হাফপ্যান্টওয়ালা বলল, স্যরি আমরা বাইশ হাজারের বেশি দিবো না। আপনি আসতে পারেন। শাহেদ বলল, স্যার আমার বাইশ হলেও চলবে। লাল হাফপ্যান্ট বলল, এগেইন স্যরি। আপনার টাইম শেষ।

এক বড় কোম্পানীতে শাহেদ ইন্টারভিউ দিতে গেল।
এই কোম্পানীর নানান ধরনের কনজুমার প্রোডাক্ট আছে। গুলশান এলাকায় বিরাট অফিস। উত্তরাতেও তাদের অফিস আছে। বড় হল রুমে পাঁচ জন খুব ভাব নিয়ে বসে আছে। এদের মধ্যে একজন টাইপরা। উনিই প্রথম শাহেদকে প্রশ্ন করলেন। আপনি ইন্টারভিউ দিতে এসেছেন, অথচ টাইপরে আসেন নি কেন? আমাদের কোম্পানী কত বড় এ সম্পর্কে আপনার কোনো ধারনা নেই? শাহেদ বলল, স্যার আমি টাই বাঁধতে পারি না। তবে ইউটিউব দেখে এক দুই মিনিটের মধ্যে শিখে নিতে পারবো। পাশে বসা এক বয়স্ক লোক প্রশ্ন করলেন- আপনি কি চানাচুর খান? শাহেদ বলল, জ্বী স্যার খাই। চানাচুর কি আমাদের শরীরের জন্য ভালো? না খারাপ? শাহেদ বলল, স্যার চানাচুর শরীরের জন্য খারাপ। বয়স্ক লোক বলল, আপনি জানেন আমাদের কোম্পানীর চানাচুর যে বিদেশে রপ্তানি হয়। শাহেদ বলল, ও আচ্ছা! বুঝতে পেরেছি স্যার। এই কথা শুনে বয়স্ক লোক রেগে গেলেন। শাহেদ সালাম দিয়ে হল রুম থেকে বের হয়ে এলো। মনে মনে বলল, চানাচুরের মায়রে বাপ!

এবার পত্রিকা অফিসের ইন্টারভিউ।
এই পত্রিকা অফিস নতুন। মালিকের কাঁচা পয়সা আছে অফিস দেখলেই বুঝা যায়। মালিকের শালা ইন্টারভিউ নিচ্ছেন। পাশে আরো দুইজন বসা। তিনজন মিলে কফি আর সিগারেট খাচ্ছেন। পুরো রুম ধোয়ায় ভরে গেছে। তিনি বললেন, পত্রিকা অফিসে আগে কাজের অভিজ্ঞতা আছে? শাহেদ বললো, জ্বী ভাই আছে। মালিকের শালা হঠাত করে শাহেদের উপর রেগে গেলেন। রাগ করার কারন হচ্ছে- মালিকের শালাকে স্যার না ডেকে, কেন ভাই ডাকা হলো? শাহেদ বললো, পত্রিকা অফিসে তো সবাই সবাইকে ভাই বলেই ডাকেন। এমনকি সম্পাদককে ভাই বলে। শালা রেগে গিয়ে বললেন, আপনার কোনো অভিজ্ঞতাই নাই। আগে ভদ্রতা শিখুন। শাহেদ বলল, স্যার ভদ্রতা শেখার কোনো স্কুল কি আছে? আপনার জানা থাকলে ঠিকানাটা আমাকে দিবেন। প্লীজ। মালিকের শালা শাহেদের দিকে রক্তচক্ষু লুক নিয়ে তাকিয়ে থাকলো।

ট্রাভেল এজেন্সিতে ইন্টারভিউ।
তারা প্লেনের টিকিট করে, ভিসা করিয়ে দেয়। সৌদি, মালোশিয়া আর দুবাইতে শ্রমিক পাঠায়। এমন কি সারা দেশে তাদের সতেরটা চায়নিজ রেস্টুরেন্টও আছে। ছোট্র একটা রুমে প্রায় সাতজন বসে আছে। শাহেদ তাদের সামনে ইনোসেন্ট ভঙ্গিতে বসে আছে। যেন শাহেদ ভাজা মাছটি উল্টিয়ে খেতে জানে না। প্রথম জন প্রশ্ন করলেন, কখনও বিদেশ গিয়েছেন? শাহেদ মিথ্যা করে বলল, জ্বী স্যার মালোশিয়া এবং সৌদি গিয়েছি। দ্বিতীয় জন প্রশ্ন করলেন, সৌদির কোন এলাকায় ছিলেন? শাহেদ বলল, হাফার আল বাতেন। হাফার আল বাতেনটা কোথায়? শাহেদ বলল, একদম ইরাকের বর্ডারের কাছে স্যার। পুরা মরুভূমি এলাকা। তৃতীয় জন বলল, সৌদিতে কি কাজ করতেন। শাহেদ বলল, কাঠ মিস্ত্রীর হেলপার ছিলাম। আপনি কি কাঠের কাজ জানেন? শাহেদ বলল, না। তবে আমার আকামা (ভিসা) ছিল কাঠ মিস্ত্রির হেলপার। তবে আমি কাজ করতাম একটা শপিংমলে। আরো অনেকে নানান প্রশ্ন করলো। শাহেদ সব গুলোর প্রশ্নের উত্তর দিতে সক্ষম হলো। শাহেদ মনে কনে ভাবলো তার এই চাকরিটা হয়ে যাবে। কিন্তু না, চাকরি হলো না।

রিয়েল এস্টেট কোম্পানি।
এই কোম্পানীর ফ্লাটের সবচেয়ে কম দাম হচ্ছে এক কোটি টাকা। এছাড়া তারা বিদেশ থেকে টাইল, বাথরুম ফিটিংস ইত্যাদি আনে। সেই রকম তাদের অফিস। তকতকে ঝকঝকে। সরাসরি ব্যবস্থাপনা পরিচালক এবং চেয়ারম্যান ইন্টারভিউ নিচ্ছেন। শাহেদ চুপ করে বসে আছে। চেয়ারম্যান কার সাথে যেন মোবাইলে রেগে রেগে কথা বলছেন। বারবার বলছেন- ‘don't do this again’। এটা মনে হয় তার মুদ্রাদোষ। যাই হোক, প্রথম প্রশ্ন করলেন চেয়ারম্যান, চাকরিটা কি আপনার খুব দরকার? কারেন্ট অ্যাফেয়ার্স কি পুরোটা মুখস্ত করে ফেলেছেন? Jobs Guide পুরোটা মুখস্ত করে বসে আছেন? কোনো লাভ নাই। চাকরি হবে না। আপনাকে চাকরি দিতে পারবো না। আমরা অভিজ্ঞ লোক চাই। স্যরি। তবে আপনার সিভিটা রেখে দিলাম। সামনে আমাদের প্রতিষ্ঠান আরো বড় হচ্ছে। আমাদের অনেক লোক লাগবে।

মন্তব্য ২৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৩

ইসিয়াক বলেছেন: রাজীব নূর খান কি এখন শাহেদ জামাল ?

১৫ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৮

রাজীব নুর বলেছেন: শাহেদ জামাল আমার বন্ধু। খুব ভালো বন্ধু। বুদ্ধিমান একটা ছেলে। বুদ্ধিমান অথচ সহজ সরল।

২| ১৫ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৯

ইসিয়াক বলেছেন: সহজ সরল মানুষ সব সময় বিপদে থাকে ।

১৫ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:১৩

রাজীব নুর বলেছেন: সহজ সরল মানুষ বিপদে পড়লে, বিপদ কিভাবে-কিভাবে যেন কেটে যায়।

৩| ১৫ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:০০

সাইন বোর্ড বলেছেন: চমৎকার আয়োজন, সবগুলো স্পটই ভাল লেগেছে ।

১৬ ই অক্টোবর, ২০১৯ সকাল ৭:২২

রাজীব নুর বলেছেন: সব গুলোই দুঃখজনক।

৪| ১৫ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন:





আমার ধারণা, ঢাকায় যারা ঝাল মুড়ি বিক্রি করে তাদের মাসিক ইনকাম ২০-৩০ হাজার টাকা। প্রশ্ন হচ্ছে শাহেদ জামাল কি টাই বাধা শিখবে নাকি স্বাধীন ঝাল মুড়ি বিক্রি করবে? ট্রেনে উঠে গেলে সমগ্র বাংলাদেশে বিনা টিকেটে ভ্রমণ ফ্রি। বাংলাদেশে শাহেদ জামাল অভা্স বেই যারা একটা চাকুরীর জন্য দিনের পর দিন হন্যে হয়ে জুতা নষ্ট করছে।

রাজীব নুর ভাইয়ের লেখায় গতানুগতিক বাস্তব উঠে এসেছে।

১৬ ই অক্টোবর, ২০১৯ সকাল ৭:২৩

রাজীব নুর বলেছেন: বাস্তব দেখেছি। বাস্তব লিখেছি।

৫| ১৫ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:৩৬

বলেছেন: হা হা হা .। নিয়তি .....।

শাহেদ জামালের লেখাপড়ার দৌড় কত?

১৬ ই অক্টোবর, ২০১৯ সকাল ৭:২৩

রাজীব নুর বলেছেন: আছে। ভালৈ। মন্দ নয়।

৬| ১৫ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:৪৯

ভুয়া মফিজ বলেছেন: নিজেকে যদি শাহেদ জামাল হিসাবেই পরিচিত করতে চান, তাহলে আরেকটু কেয়ারফুল হন।

ট্রাভেল এজেন্সির ইন্টারভিউতে 'আমি' আর 'শাহেদ জামাল' গুলিয়ে ফেলেছেন!

১৬ ই অক্টোবর, ২০১৯ সকাল ৭:২৪

রাজীব নুর বলেছেন: আমি শাহেদ জামাল হবো কোন দুঃখে!!

৭| ১৬ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:৩৪

ঢাকার লোক বলেছেন: পত্রিকা অফিসেও সাহেদ আর আপনি একাকার হয়ে গেছেন, নিজেকে সাহেদ বলে চালাতে হলে আরেকটু সতর্ক হতে হবে ভাই !

১৬ ই অক্টোবর, ২০১৯ সকাল ৭:২৫

রাজীব নুর বলেছেন: এডিট করে ঠিক করে দিচ্ছি।

৮| ১৬ ই অক্টোবর, ২০১৯ ভোর ৬:১১

ইসিয়াক বলেছেন: রাজীব ভাই আজকের পোষ্টের 'ইন্টারভিউ' ।৮ এবং ৯ নম্বর মন্তব্যটা মুছে দিন ।
নোংরা মন্তব্য আপনার সুন্দর পোষ্টের পরিবেশকে বিশ্রি করে দিয়েছে ।

১৬ ই অক্টোবর, ২০১৯ সকাল ৭:৩১

রাজীব নুর বলেছেন: মুছবো কেন??
মন্তব্য থেকেও মানুষের জ্ঞান, রুচি, ভালোত্ব- কেমন তা আচ পাওয়া যায়। সবাই দেখুন।

৯| ১৬ ই অক্টোবর, ২০১৯ সকাল ৯:৪০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শাহেদ জামালরা চাইলেও অবসরে যেতে পারবেন না...

১৬ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৫১

রাজীব নুর বলেছেন: পারবে পারবে।

১০| ১৬ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:২০

তানজীর আহমেদ সিয়াম বলেছেন: কঠিন বাস্তবতা :(

১৬ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৪১

রাজীব নুর বলেছেন: ইয়েস।

১১| ১৬ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৩৬

নজসু বলেছেন:



কেমন আছেন প্রিয় রাজীব ভাই?

১৬ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
অনেক ভালো আছি।

১২| ১৭ ই অক্টোবর, ২০১৯ সকাল ৭:২৪

ইসিয়াক বলেছেন: সুপ্রভাত বন্ধু ।

১৭ ই অক্টোবর, ২০১৯ সকাল ৭:৩৩

রাজীব নুর বলেছেন: গুড মনিং।
কেমন আছেন? কি খবর? দিনকাল কেমন যাচ্ছে? নতুন কি লিখছেন? কি পড়ছেন? আজ কি নিয়ে পোষ্ট দিবেন?

১৩| ১৭ ই অক্টোবর, ২০১৯ সকাল ৭:৩৮

ইসিয়াক বলেছেন: আজ আসছে .........এই আমি .......সাথে মধুরিমা । হা হা হা......

১৭ ই অক্টোবর, ২০১৯ সকাল ৭:৪০

রাজীব নুর বলেছেন: ভেরি গুড।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.