নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আসুন আজারবাইজান দেশটি সম্পর্কে জানি

২৯ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৫৩



আক্রমণ করতে এসে আলেকজান্ডার বুঝতে পারেন, আজারবাইজানের রাজধানী বাকুর মাটির তলায় আছে তেল। যা পরে কবজা করতে চেয়েছিলেন হিটলার। সেই শহর আজও জুগিয়ে যাচ্ছে আমার আপনার ঘরের জ্বালানি। আজারবাইজান আগে ছিল সোভিয়েত রাশিয়ার অন্তর্গত। ‘এ ল্যান্ড অব ম্যাজিক কালার্স' মানে, যাদুকরি অনেক রঙয়ের দেশ। আজারবাইজানের পর্যটন বিভাগের স্লোগান এটি। আজারবাইজানে কেউ যদি সরকারের বিরুদ্ধে কথা বলে, তাহলে তাঁর সঙ্গে পশুর মতো আচরণ করে সরকার। তেলসমৃদ্ধ এই দেশটিতে দুর্নীতি এমনভাবে ছেয়ে গেছে যে, মুষ্টিমেয় কিছু লোক ধনী হয়ে যাচ্ছে। কিন্তু বাকিদের কোনো উন্নতি হচ্ছে না। পশ্চিমা বিশ্বের নজর কাড়তে বাকুতে বড় বড় দালানকোঠা গড়ে তোলা হলেও রাজধানীর বাইরে গেলেই চরম দরিদ্র লোকের দেখা মেলে।



এশিয়া মহাদেশের একটি রাষ্ট্র আজারবাইজান।
জনসংখ্যা প্রায় এক কোটি। ৯৫ ভাগ লোক'ই মুসলিম। কাস্পিয়ান সাগরতীরে অবস্থিত বন্দর শহর 'বাকু' আজারবাইজানের রাজধানী ও বৃহত্তম শহর। আজারবাইজান নামটি ফার্সি ভাষা থেকে এসেছে, যার অর্থ 'অগ্নিভূমি'। ১৯৯১ সালের ৩০শে আগস্ট আজারবাইজান সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা ঘোষণা করে। ১৩ শতাব্দীতে পর্যটক মার্কোপলো এখানে এসেছিলেন। ইরান ও আজারবাইজানের মধ্যে যে সীমান্ত রয়েছে, সেখানে আজো কোনো সংঘর্ষ বা সীমান্ত বিরোধ দেখা যায়নি। আজারবাইজান বর্তমান প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ। দেশটির আয়তন ৮৬ হাজার ৬০০ বর্গকিলোমিটার। মাথাপিছু আয়: ১৭ হাজার ৫০০ ডলার। রাষ্ট্রিয় ধর্ম ইসলাম। আজারবাইজানীদের ব্যাবহারে মুসলমান মনে হয় না। নামাজ, খাবার দাবার অনেক আলাদা। হারাম যে কোন খাবার তারা অতি সহজে গ্রহন করে। এর চাইতে উজবেকি লোক অনেক ভাল।



আজারবাইজানে রয়েছে গুরুত্বপূর্ণ খনিজ তেলের ভাণ্ডার।
তেল সম্পদের কারণেই দেশটি বেশ সমৃদ্ধ। অষ্টম শতাব্দীতে আজারবাইজানের লোকেরা তেল থেকে এক ধরনের ওষুধ তৈরি করতেন। মার্কো পোলোর লেখাতেও বাকুর উল্লেখ আছে। ইন্দোনেশিয়া এর রাজধানী জাকার্তাতে আজারবাইজানের দূতাবাস রয়েছে, অন্যদিকে আজারবাইজান এর রাজধানী বাকুতে ইন্দোনেশিয়ার একটি দূতাবাস রয়েছে। এই দুই দেশের সম্পর্ক অতি মধুর। বিশ্বের মধ্যে কম ধর্মপালনকারী দেশের মধ্যে আজারবাইজানের অবস্থান ওপরের দিকে। যদিও দেশটির ৯৬ শতাংশ মুসলমান। তাদের মধ্যে ধর্ম নিয়ে গোঁড়ামি নেই। রাজধানী বাকুতে অনেক বিশ্ববিদ্যালয়, জুনিয়র কলেজ এবং ভোকেশনাল স্কুল রয়েছে। ১৯৯৫ সালে আজারবাইজানে প্রথম আইনসভা নির্বাচন অণুষ্ঠিত হয় এবং ঐ বছরই সোভিয়েত-পরবর্তী নতুন সংবিধান পাস করা হয়।



আজারবাইজানে সম্পূর্ণ সরকারি স্কলারশিপে লেখাপড়ার সুযোগ আছে। যদিও তেমন ধনী দেশ নয় তারপরও আমাদের দেশের বা পার্শ্ববর্তী দেশের চেয়ে অনেক এগিয়ে রয়েছে তারা। মনে রাখতে হবে যে আজারবাইজান রাশিয়ান স্টেট ছিল তাই পড়াশোনার দিক থেকেও এগিয়ে আছে রাশানদের মতোই। সব মিলিয়ে নতুন দিনের স্বপ্ন দেখছে আজারবাইজানের মুসলিমরা।


সদ্য সমাপ্ত আজারবাইজান সফর সম্পর্কে আজ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তথ্যসুত্রঃ ইন্টারনেট।

মন্তব্য ২০ টি রেটিং +৪/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৯ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০৩

চাঁদগাজী বলেছেন:


আজারবাইজানে ১ জন মানুষ পাবেন না, যিনি সত্যবাদী, মিথ্যুকদের দেশ।

২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৩৫

রাজীব নুর বলেছেন: হায় হায়-----
কি বলছেন আপনি একটা মুসলিম দেশে সব মিথ্যুক??!!!

২| ২৯ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:১০

তারেক_মাহমুদ বলেছেন: আজারবাইজান সম্পর্কে জানা হল তবে তবে দেশটি সম্পর্কে খারাপ ধারণা জন্মালো।

২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৪১

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের থেকেও খারাপ। এটা ভাবলেই কেকন শান্তি শান্তি লাগে।

৩| ২৯ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




২০২৫ এর মধ্যে আজারবাইজান এর রূপ দেখবেন। এটি উন্নতের দিকে যাচ্ছে। একটি দেশে ধর্মীয় গোড়ামী নেই - সমস্যা শেষ। এবার তাদের উঠতির পালা। তারা খাদ্য হিসেবে হারাম ভক্ষণ করছে! - এটি তাদের রুচি।

আর আমাদের রুচি আমরা ফরমালিন, মেলামাইন, কাঠের গুড়া, ইটের গুড়া, ওয়াসার ময়লা পানি ভক্ষণ করে যাচ্ছি গত ৩০ বছর যাবত! - এটি চলবে, চলতে হবে অনাদি অনন্তকাল।

২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৪২

রাজীব নুর বলেছেন: ভালো বলেছেন। আগেও ভালো বলেছেন।
আচ্ছা, আমি যদি একটা খুন করি। এটার মধ্যে কি ভালো কিছু খুঁজে পাবেন??

৪| ২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:১৮

জগতারন বলেছেন:
ধর্মীয় প্রভাব কোন কোন সময়ে আমার কাছে আফিম খাওয়া লোকদের মতো মনে হয়।

২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৪২

রাজীব নুর বলেছেন: আরে ধর্মই তো আফিম।

৫| ২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৫২

ডঃ এম এ আলী বলেছেন: ভাল একটি বিষয়ে লিখেছেন । প্রিয়তে তুলে রাখলাম ।
আজারবাইজান সংস্কৃতি ইরানি, তুর্কি ও ককেশীয় ঐতহ্যের পাশাপাশি সোভিয়েত প্রজাতন্ত্রের পূর্বের অবস্থানের কারণে রাশিয়ান শিক্ষা ও সংস্কৃতির প্রভাবে বিকশিত হয়েছিল। বর্তমানে বৈশ্বিক ভোক্তা সংস্কৃতি সহ পশ্চিমা সংস্কৃতির প্রভাবগুলি ক্রমেই পরিলক্ষিত হচ্ছে। ধর্মীয় গোড়ামীর প্রভাব মুক্ত আছে বলে এরা আচীরেই উন্নতির শিখরে পৌঁছে যেতে পারে ।

২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:৩৪

রাজীব নুর বলেছেন: মন্তব্যের শেষে চমৎকার একটি কথা বলেছেন- ধর্মীয় গোড়ামীর প্রভাব মুক্ত আছে বলে এরা আচীরেই উন্নতির শিখরে পৌঁছে যেতে পারে।

আজ দুবাই এত উন্নত কারন তারা ধর্মটাকে একপাশে সরিয়ে রাখতে পেরেছে বলেই। অন্যদিকে সৌদি ধর্মীয় গোড়ামীর কারনে কিছুই করতে পারলো না।

৬| ২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




রাজীব নুর ভাই,
আইনি অনেক জটিলতা আছে যা ব্লগে খোলা মিডিয়াতে আলোচনা করা উচিত নয়। আপনি ভারতীয় একটি সিনেমা দেখতে পারেন সিনেমাটি নতুন। অক্ষয় কুমার অভিনিত “রুস্তম” আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন প্লাস ৩ ঘন্টা সময়কে আপনার কাছে ৩০ মিনিট সময় মনে হতে পারে। ছবিটি দর্শককে ধরে রাখার প্রবল ক্ষমতা রাখে।

২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:৩৭

রাজীব নুর বলেছেন: মুভিটি অবশ্যই দেখবো।

আসলে বেশ কয়েকদিন ধরে কোনো মুভিই দেখতে পারছি না। আমার স্পিকার টা নষ্ট হয়ে গেছে।

৭| ২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৫৬

ডঃ এম এ আলী বলেছেন: ভাল একটি বিষয়ে লিখেছেন । প্রিয়তে তুলে রাখলাম ।
আজারবাইজান সংস্কৃতি ইরানি, তুর্কি ও ককেশীয় ঐতহ্যের পাশাপাশি সোভিয়েত প্রজাতন্ত্রের পূর্বের অবস্থানের কারণে রাশিয়ান শিক্ষা ও সংস্কৃতির প্রভাবে বিকশিত হয়েছিল। শিল্প সংস্কৃতে এরা বেশ পটু ছিল । ১২ শতকে অঙকিত লাইলী মজনুর প্রেম কাহিনী উপক্ষানের বিষয় নিয়ে একটি ওয়াল কার্পেটের দৃশ্য।

বর্তমানে বৈশ্বিক ভোক্তা সংস্কৃতি সহ পশ্চিমা সংস্কৃতির প্রভাবগুলি ক্রমেই পরিলক্ষিত হচ্ছে। ধর্মীয় গোড়ামীর প্রভাব মুক্ত আছে বলে এরা আচীরেই উন্নতির শিখরে পৌঁছে যেতে পারে ।

২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:৩৮

রাজীব নুর বলেছেন: ছবিটা বেশ লাগলো।
হাঁস হরিন, খরগোশ। একটা উট। সব মিলিয়ে চমৎকার।

৮| ২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:০৮

মা.হাসান বলেছেন: আমার টেলিভিশন নাই বলে মাননীয় প্রধানমন্ত্রীর ভাষন সরাসরি শুনতে পারবো না, মনটা খারাপ হয়ে গেল।

আপনার কাছে অনুরোধ সময় পেলে আপনি আগামীকাল একটা পারিবারিক আনন্দঘন পোস্ট দিয়েন, ছবি সহ। কাল সময় না পেলে বৃহস্পতিবার অবশ্যই।

২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:৩৯

রাজীব নুর বলেছেন: জী অবশ্যই পারিবারিক পোষ্ট দিব। ছবি সহ।

৯| ২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:২৭

ইসিয়াক বলেছেন: আজারবাইজান সম্পর্কে জানা হল ।যেতে তো পারবো না .....।জেনে ভালো লাগলো।
শুভরাত্রি ।

২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:৪০

রাজীব নুর বলেছেন: আপনি যাবেন ইউরোপে।

১০| ২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:৫৪

সাইন বোর্ড বলেছেন: ভাল লাগল পড়তে, প্রধান মন্ত্রির সফরের বার্তাটিও জানা গেল ।

২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:৫৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ পড়ার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.