নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আজকের ডায়েরী- ৬০

১৯ শে জুন, ২০২০ রাত ১০:৪০



আজকের ডায়েরীতে নতুন কিছু লেখার নেই।
নতুন কিছু ঘটছে না। প্রতিটা দিন একই রকম যাচ্ছে। কোনো পরিবর্তন নাই। মুভি দেখছি। বই পড়ছি। নিজের চা নিজেই বানিয়ে খাচ্ছি। ঘরে খুব বেশি দম বন্ধ লাগলে বিকেলের দিকে হাটতে বাইরে যাচ্ছি। আমাদের এলাকার দোকানপাট, বাজার আর মানুষজনের চলা ফেরা দেখলে কেউ বিশ্বাস করবে না করোনা বলে কিছু আছে। আমি চারপাশ দেখি। চারিপাশের পরিস্থিতি বুঝতে চেষ্টা করি। মানুষের সমস্যা গুলো বুঝতে চেষ্টা করি। বাসায় ফেরার পথে আম কিনি। কখনও পেয়ারা বা লিচু। বাসায় ফেরার পথে সুরভিকে ফোন দেই- আর্জেন্ট কিছু লাগবে কিনা। সুরভি একেক সময় একেকটা বলে। কখনও আলু, কখনও ডিম, কখনও মরিচের গুড়া। ব্যলকনিতে গিয়ে বসলেই অতীতের ঘটনা গুলো মনে পরে যায়।


একদিন দুপুর দেড়টার সময়।
বাস ভর্তি যাত্রী। স্থানঃ ফার্মগেট। লোকাল বাসের মধ্যে বসে আছি। যাবো উত্তরা। রাস্তায় ভয়াবহ জ্যাম, ভয়াবহ গরম। চারিদিকে কড়া রোদ উঠেছে। আমার সারা শরীর ঘামে ভেজা, কপাল থেকে টপটপ করে ঘাম পড়ছে। বসার জায়গা পাইনি। হেন্ডেল ধরে দাড়িয়ে আছি। কিন্তু আমার বিরক্ত লাগছে না। বাসের ভেতরে চরম বিনোদন চলছে। কত রকম মানুষ। তাদের প্রত্যেককে আমি দেখছি। মুগ্ধ হচ্ছি। মানুষের চেয়ে আজব প্রানী দুনিয়াতে আর কিছু নাই।

বাসের ভেতরে ভিক্ষুক গান গেয়ে ভিক্ষা করছেন।
কি চমতকার গলা। ভিক্ষুক সংগীত প্রতিযোগিতায় যোগ দিচ্ছে না কেন? একজন ভিক্ষুক নামছে আরেকজন উঠছে। যার হাত নেই সে হাত দেখিয়ে ভিক্ষা করছে, যার পা নেই সে পা দেখিয়ে ভিক্ষা করছে, যার চোখ নেই সে চোখ দেখিয়ে ভিক্ষা করছে। একেক জনের আচার আচরন একেক রকম। কারো সাথে কারো মিল নেই। বাসের যাত্রীরা কেউ কেউ পাঁচ টাকা, দশ টাকা ভিক্ষা দিচ্ছে। মানুষের মনে এখনও মায়া দয়া আছে। সবাই নিষ্ঠুর না। আচারওয়ালা আচার বিক্রি করছে- একটা ২ টাকা আর তিনটা ৫ টাকা। অনেক যাত্রীই আগ্রহ নিয়ে আচার কিনছেন। আরেক লোক বাসে চটি বই বিক্রি করছে। তিনটা নিলে ১০ টাকা, ১০ টাকা। ১০ টাকা। আমি নিজে হাতে নিয়ে দেখলাম চটি বই গুলো। পাতলা বই গুলোতে ধাধা আছে, মজার প্রশ্ন আছে, ইয়াসীন সূরার বাংলা অনুবাদ আছে। ডায়বেটিকস ও যৌন্য সমস্যা থেকে মুক্তি উপায় আছে।

আরেক যাত্রী ভাড়া কম দেওয়ায় কন্ট্রাকটরের সাথে ঝগড়া।
তুমুল ঝগড়া। হয়তো কিছুক্ষনের মধ্যে মারামারি শুরু হবে। যাত্রী কাকে যেন ফোন দিয়ে আসতে বললেন। কন্টাকটর মোটেও ভয় পেল না। বরং সে বলছে, পাঠাওতে করে তাড়াতাড়ি আসতে বলেন। এদিকে আরেক যাত্রী 'স্টুডেন্ট' বলছে, আমি ছাত্র আমার ভাড়া অর্ধেক। দশ টাকা ভাড়া বাচানোর জন্য যাত্রীদের কত রকমের চেষ্টা! বাসে এক হুজুর উঠেছে, সে বলছে মসজিদ ও মাদ্রাসার জন্য দান করুন। বেহেশতে যাবেন। সেই দেশ ভাগের পর থেকেই আজও মসজিদ আর মাদরাসার জন্য বাসে ফু্টপাতে টাকা সংগ্রহ চলছেই। শসা ওয়ালা শসা বিক্রি নিয়ে ব্যস্ত- তার বক্তব্য, গরমে শসা খান। আরাম পান। যাত্রীরা শশা খাচ্ছে। মনে হচ্ছে শশা খেয়ে তারা আসলেই আরাম পাচ্ছে। মানুষের আরামের দরকার আছে।

দুইজন যাত্রী বাসের মধ্যে রাজনৈতিক আলোচনা শুরু করেছেন।
তাদের সাথে যোগ দিয়েছেন আরো সাতজন। আলোচনার বিষয়- আওয়ামী লীগ আর বিএনপি। আমি দূর থেকেই তাদের আলোচনা উপভোগ করছি। চোখের ইশারায় আমি তাদের আলোচনায় অংশ গ্রহন করলাম। বক্তারা তাদের কথা শেষ করে আমার দিকে তাকাচ্ছেন। আমি চোখ দিয়েই তাদের বলছি- ভালো হচ্ছে। হুম ঠিক আছে। অবশ্যই। না না এটা ভুল। বাসের পেছনে সিটে বসা অল্প বয়সী স্কু্ল পড়ুয়া ছেলেরা ক্রিকেট নিয়ে আলোচনায় মেতে উঠেছে। একজন তো রেগে গিয়ে বলল, ধোনির মায় রে বাপ, আফ্রিদির মায় রে বাপ। আমি বাস থেকে জানালা দিয়ে বাইরের দিকে তাকালাম। সুখবর হচ্ছে, আকাশে মেঘ জমতে শুরু করেছে। বড় বড় মেঘের খন্ড দেখতে পাচ্ছি, মনে হয় ঝুম ঝুম বৃষ্টি নামবে। আকাশে মেঘ দেখে মনটা খুশিতে ভরে গেল।

(ছবিঃ আমার তোলা)

মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুন, ২০২০ রাত ১১:১২

ঠাকুরমাহমুদ বলেছেন:




মচৎকার! (চমৎকার) হয়েছে। ১৯৮০-১৯৮১ তে কি মনে করে ব্ন্ধুদের মাঝে হঠাৎ চমৎকার না বলে মচৎকার বলে উঠলাম তার গল্প হয়তো একদিন করবো। তারপর থেকে বন্ধু মহলে মচৎকার শব্দটি চালু হয়ে গেলো। ভালোভাবেই চালু হলো। আপনার আজকের গল্প মচৎকার হয়েছে।


২০ শে জুন, ২০২০ রাত ১২:৪৪

রাজীব নুর বলেছেন: শুকরিয়া জনাব।

২| ১৯ শে জুন, ২০২০ রাত ১১:১৮

নাসরীন খান বলেছেন: ছবিটা চমৎকার।কবি,লেখকরা জীবনের ব্যাখ্যা খুঁজে বলেই এত কিছু দেখে,নিরিক্ষার পর লেখে।ভাল লাগল।

২০ শে জুন, ২০২০ রাত ১২:৪৪

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকুন।

৩| ১৯ শে জুন, ২০২০ রাত ১১:২০

ঊণকৌটী বলেছেন: আপনার পর্যবেক্ষণ ক্ষমতা অসাধারণ,একটা কথা বলি আপনাকে পৃথিবীর যত বিখ্যাত লেখক তারা কিন্তু মানুষের চরিত্র বিশ্লষণ করেই বিখ্যাত সব নামকরা উপন্যাস লিখে গিয়েছিলেন। আমি কিন্ত খুব চিন্তা করেই কথাটা বলছি। মাঝে শুধু একটাই কথা মাথায় রাখবেন যে আপনি পারবেন। অনুরোধ ছোট থেকে বড় তে যান। পারতে যে আপনাকে হবেই।

২০ শে জুন, ২০২০ রাত ১২:৪৫

রাজীব নুর বলেছেন: আমি এতটাই হতাশাগ্রস্ত আর এত্টাই ব্যর্থ যে কোনো কথাতে আমার হতাশা কাটবার নয়।

৪| ২০ শে জুন, ২০২০ রাত ১২:০১

জোবাইর বলেছেন: ফান্ডে যত টাকাই থাকুক না কেন মসজিদ ও মাদ্রাসা মানে দান ও খয়রাতির টাকা লাগবেই। অথচ বেশিরভাগ মসজিদ ও মাদ্রাসা বানায় তথাকথিত দুর্নীতিবাজ বড় লোকেরা। সারা জীবন পাপ করে শর্টকাট রাস্তায় বেহেস্তে যাবার ধান্ধা! কিছু কিছু মসজিদের (কিশোরগঞ্জের পাগলা মসজিদ) দান বাক্সে কোটি টাকা এমনকি স্বর্ণও পাওয়া যায়। তারপরেও ওদেরকে কুলায় না X(

২০ শে জুন, ২০২০ রাত ১২:৪৬

রাজীব নুর বলেছেন: মসজিদ মাদ্রাসা ব্যবসা অতি সহজ ব্যবসা।

৫| ২০ শে জুন, ২০২০ রাত ১২:১২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমরা সকলেই প্রতিনিয়ত এমন দৃশ্যাবলীর সন্মুখীন হই কিন্ত এমন করে ছবির মতো করে লিখতে পারি না।এই যা তফাত।

২০ শে জুন, ২০২০ রাত ১২:৪৭

রাজীব নুর বলেছেন: ভালোবাসা জানবেন।

৬| ২০ শে জুন, ২০২০ রাত ১:০০

ঊণকৌটী বলেছেন: না এইটা আপনি ঠিক বলেন নি। ব্যর্থতার উল্টো দিক সফলতা । ভাই কর্ম করিয়া যান,সফলটা আসিতে বাধ্য।

২০ শে জুন, ২০২০ রাত ১:০৬

রাজীব নুর বলেছেন: ভালোবাসা ভাই।

৭| ২০ শে জুন, ২০২০ রাত ২:০৪

নেওয়াজ আলি বলেছেন: চমৎকার লেখা ,ভালো লাগলো

২০ শে জুন, ২০২০ রাত ২:৪৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৮| ২০ শে জুন, ২০২০ ভোর ৬:২৩

ইসিয়াক বলেছেন:





তোমায় গান শোনাব তাই তো আমায় জাগিয়ে রাখ
ওগো ঘুম-ভাঙানিয়া
বুকে চমক দিয়ে তাই তো ডাক’
ওগো দুখজাগানিয়া ॥

এল আঁধার ঘিরে, পাখি এল নীড়ে,
তরী এল তীরে
শুধু আমার হিয়া বিরাম পায় নাকো
ওগো দুখজাগানিয়া ॥

আমার কাজের মাঝে মাঝে
কান্নাহাসির দোলা তুমি থামতে দিলে না যে।
আমার পরশ ক’রে প্রাণ সুধায় ভ’রে
তুমি যাও যে সরে–
বুঝি আমার ব্যথার আড়ালেতে দাঁড়িয়ে থাক
ওগো দুখজাগানিয়া ॥

২০ শে জুন, ২০২০ সকাল ১১:৪০

রাজীব নুর বলেছেন: সুন্দর।

৯| ২০ শে জুন, ২০২০ সকাল ৭:২৩

বিজন রয় বলেছেন: আজকে যা লিখলেন তা মনে হয় অনেক পুরানো।

২০ শে জুন, ২০২০ সকাল ১১:৪০

রাজীব নুর বলেছেন: পুরোনো জিনিসই বারবার নতুন হয়ে ফিরে আসে।

১০| ২০ শে জুন, ২০২০ বিকাল ৫:২৮

Subdeb ghosh বলেছেন: চমৎকার গল্প!

২০ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:০৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.