নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

রুবা আমি তোমাকে ভুলিনি

১১ ই জুলাই, ২০২০ রাত ১২:৫৫



আমার বন্ধু রফিকের বিয়ে।
সে সাত বছর পর কুয়েত থেকে এসেছে। বিয়ে করার জন্যই এসেছে। রফিক একদিন আমার বাসায় এসে হাজির। আমি তাকে প্রথমে দেখে চিনতেই পারি নাই। বেশ মোটা হয়ে গেছে। ফর্সা হয়ে গেছে। চেহারার মধ্যে কেমন সুখী সুখী ভাব। আমাকে দেখেই জড়িয়ে ধরলো রফিক। আমি বললাম, আপনি কে ভাই? পরিচয় দিলো। তারপর চিনলাম। আমার একটা সমস্যা আছে, কিছুদিন কারো সাথে দেখা না হলেই তাকে মনে রাখতে পারি না। এমন কি তার নামটাও মনে থাকে না। যাই হোক, রফিক তার বিয়ের দাওয়াত দিয়ে গেল। এবং খুব করে বলেছে, যেতেই হবে। অন্য কোনো উপায় নাই। আমি কথা দিয়েছি আমি তার বিয়েতে যাবো। রফিক অল্প দিনের ছুটিতে এসেছে সে আবার কুয়েত চলে যাবে। আমি রফিকের বিয়েতে যেতে রাজী হয়েছি কারন, সে আমাকে মনে রেখেছে। আজকাল কে কাকে মনে রাখে! স্কুল লাইফের বন্ধু তো অনেক ছিলো- কই কেউ তো খোঁজ নেয় নি।

রফিকের গ্রামের বাড়ি কুমিল্লার দেবিদ্বারে।
এর আগে আমি বেশ কয়েকবার কুমিল্লা গিয়েছি কিন্তু দেবিদ্বারে আগে কখনও যাওয়া হয় নাই। চার দিনের জামা কাপড় নিয়ে আমি কুমিল্লায় চলে এলাম। চমৎকার গ্রাম। মাইলের পর মাইল ধানক্ষেত। ক্ষেতে কৃষক কাজ করছে। মাটির রাস্তা। মাটির রাস্তায় ভ্যানগাড়ি চলছে। নানান রকম গাছগাছালি। নানান রকম পাখির ডাক। এককথায় পুরো গ্রাম সবুজ। সবুজের চেয়ে সুন্দর রঙ দুনিয়াতে আর নাই। প্রতিটা বাড়িতেই বড় বড় পুকুর আছে। বড় বড় উঠান। গ্রামে এসে মনটা খুশিতে ভরে গেল। আমি সারা জীবন এরকম পরিবেশেই থাকতে চেয়েছিলাম। বন্ধু রফিকের বাড়ি দেখে আমি মুগ্ধ! বিশাল বাড়ি। বাড়ির চেয়ে উঠান তিন গুন বেশি বড়। বাড়ির চারপাশে নানান রকম গাছ। গাছ গুলো অনেক বড় হয়েছে। চৌচালা ঘর। বাড়িতে বিদ্যুৎ আছে। নিজেদের গরু-ছাগল আছে। বনেদী গৃহস্থ বাড়ী। এখানে এসে জানতে পারলাম, এই গ্রামে হতদরিদ্র কোনো পরিবার নেই। প্রতিটা পরিবারের এক দুইজন করে বিদেশ থাকে।

বিয়ে উপলক্ষ্যে বাড়ি ভরতি মানুষ।
বন্ধু রফিককে ছাড়া আমি আর কাউকেই চিনি না। চেনার দরকারও নেই আমার। আমি এসেছি বন্ধুর বিয়েতে। আমি এসেছি গ্রামের সৌন্দর্য উপভোগ করতে। রাতের বেলা সবাই মিলে বাড়ির উঠানে মাদুর পেতে খেতে বসলাম। কমপক্ষে পঞ্চাশজন লোক তো হবেই। এর মধ্যে বাচ্চারা খুব দৌড়ঝাপ করছে। চেচামেচি করছে। আমি মন ভরে খেয়ে যাচ্ছি। চমৎকার নানান পদের খাবার। রান্নাও বেশ হয়েছে। নানান রকম দেশী মাছ, দেশী মূরগী। বেশ আরাম করেই খাচ্ছি। প্রতিবেলা এরকম মজার মজার খাবার পেলে এই গ্রামে পাকাপাকিভাবে থেকে যেতে আমি রাজী আছি। এমন সময় কোথা থেকে একটা মেয়ে এলো, বলল, আপনি তো কিছুই খাচ্ছেন না? আমি মেয়েটার দিকে তাকিয়ে মুগ্ধ হয়ে গেলাম। সুন্দর হাসিখুশি মুখের একটা মেয়ে। চোখে কাজল দিয়েছে মোটা করে। মেয়েটার মুখটা ভীষন মায়ামায়া। দীর্ঘক্ষন অনায়াসে এই মেয়ের মুখের দিকে তাকিয়ে থাকা যায়। বিরক্ত লাগবে না একটুও। মেয়েটা আমার পাশেই একটা প্লেট নিয়ে খেতে বসলো। আমার খাওয়া শেষ তবু মেয়েটা জোর করে একহাতা গরুর মাংস দিয়ে দিলো। বলল, আমার খাওয়া শেষ না হওয়া পর্যন্ত আপনি উঠবেন না।

পরের দিন খুব ভোরে ঘুম ভেঙ্গেছে।
সকালের গ্রাম দেখতে বের হয়েছি কাঁধে ক্যামেরা নিয়ে। একাএকা হাঁটছি। বেশ শীত। চারিদিকে কুয়াশা। দুই হাত দূরের জিনিসও দেখা যায় না এমন অবস্থা। গলায় একটা মাফলার প্যাচিয়ে নিয়েছি। এই যে শুনুন...., হঠাত মনে হলো কেউ একজন আমাকে ডাকছে। অথচ আমি চারিদিকে কুয়াশা ছাড়া কিছুই দেখতে পারছি না। মেয়েটা কাছে আসতেই চিনতে পারলাম। গতকাল রাতে আমরা পাশাপাশি বসে ডিনার করেছি। কুয়াশা ভেজা প্রথম সকালের আলোতে মেয়েটাকে দেখে দ্বিতীয় বার মুগ্ধ হলাম। মাথা ভরতি চুল একদম কোমর পর্যন্ত। সাদা রঙের একটা জামা পরা। ওড়নাটা লাল। হাতে মেহেদি দেওয়া। মনে হয় বিয়ে উপলক্ষ্যে মেহেদি দিয়েছে। হাঁটতে হাঁটতে মেয়েটার সাথে অনেক কথা হলো। মেয়েটার কন্ঠ অতি মিষ্টি। শ্রুতিমধুর। বাচ্চাদের মতো দুই হাত নেড়ে নেড়ে কথা বলে। মেয়েটা আমাকে তার গ্রাম ঘুরিয়ে ঘুরিয়ে দেখালো। মেয়েটার নাম রুবা। একসময় একটা বাড়ির সামনে থেমে রুবা বলল, এটা আমাদের বাড়ি। আমি দেখলাম- ছবির মতো সাজানো গুছানো খুব সুন্দর একটা বাড়ি। বাড়ির সামনে বিশাল বাগান। এই বাগান রুবার নিজের হাতে করা। মেয়েটার রুপ যেমন আছে, তেমনি গুনও আছে।

রুবা তার বাবা মায়ের একমাত্র সন্তান।
রুবা'র মা আমাকে বেশ আদর যত্ন নিয়ে সকালের নাস্তা দিলেন। নাস্তা দেখে আমি অবাক! তারা কি জানতেন আমি আসবো? এতো এতো আয়োজন! ইচ্ছে মতো খেলাম হাঁসের মাংস দিয়ে চালের আটার রুটি। সব শেষে চা। খাটি গরুর দুধের চা। চা-টা এত ভালো হয়েছে যে আমি পরপর দুই কাপ খেয়ে নিলাম। রুবার বাবার সাথে দেখা হলো না, উনি দাউদকান্দি গিয়েছেন। রুবার মা বললেন, দুপুরে তাদের বাসায় খেতে। তখন রুবার বাবা থাকবে তার সাথেও পরিচয় হয়ে যাবে। আমি বললাম, ওকে। এরপর রুবা বলল, চলুন আপানকে পুরো দেবিদ্বার ঘুরিয়ে দেখাই। গেলাম রুবার সাথে- উটখাড়া মাজার, বনকোট মুন্সী বাড়ি এবং বাঙ্গুঁরী বটগাছ। ইচ্ছা মতোন প্রকৃতির ছবি তুললাম। রুবার অনেক ছবি তুলে দিলাম। ছবি দেখে রুবা মুগ্ধ! দুপুরে রুবাদের বাসায় খেলাম। এমন ভালো রান্না বহু দিন খাই নি। দেশী রুই মাছের স্বাদটা যেন আজও মুখে লেগে আছে। সবার শেষে দিলো পায়েস। এমন ভালো পায়েস আমার জীবনে আমি খাই নি। আমি মন খুলে রান্নার প্রশংসা মকরলাম।

টানা চারদিন আমার কাটলো রুবার সাথে।
দারুন আনন্দময় সময় পার করেছি। বিদায় নেওয়ার সময় আমি রুবার চোখে পানি দেখেছি। রুবা'র চোখে পানি দেখে আমার ভীষন খারাপ লেগেছে। আমি রুবার চোখের পানি মুছে দিলাম। বললাম, আমাদের আবার দেখা হবে। কাঁদে না। প্লীজ কাঁদে না। ঢাকা এসে আমি রুবাকে প্রায় ভুলেই গেলাম। প্রায় চার মাস পর একদিন রুবা আমার বাসায় এসে উপস্থিত। আমি প্রচন্ড অবাক! রুবা আমার বাসার ঠিকানা পেলো কোথায়? তাছাড়া রুবা বেছে বেছে এমন দিনেই এসেছে, যেদিন বাসায় কেউ নেই। শুধু আমি একা।
রুবা বলল, তার বাবা মা তাকে বিয়ে দেওয়ায়র জন্য ছেলে খুঁজছে। সে আমাকে বিয়ে করতে চায়- যদি আমি রাজী থাকি। আমি বললাম, না আমি রাজী না। রুবা বলল, তার নামে অনেক বিষয় সম্পত্তি আছে। আমি বললাম, না আমি রাজী না। রুবা কাঁদতে শুরু করলো। বলল, তার নামে পীর ইয়ামেনী মার্কেটে তিনটা দোকান আছে। দোকান থেকে প্রতি মাসে নব্বই হাজার টাকা ভাড়া আসে। এই টাকা দিয়ে আমাদের সংসার সুন্দর চলে যাবে।

আমি রুবা'কে বললাম, বিয়ের কথা আমি এখন ভাবছি না। রুবা বলল, তুমি যদি বলো তাহলে আমি তোমার জন্য অপেক্ষা করতে রাজী আছি। আমি বললাম, স্যরি। মেয়েটা খুব কাঁদছে। দেখে আমার খুব মায়া হলো। ছোটবেলা থেকেই মেয়েদের চোখের পানি আমি সহ্য করতে পারি না। আমি চোখের পানি মুছে দিয়ে বললাম, ছিঃ রুবা কাঁদে না। রুবা কাঁদতে কাঁদতে আমাকে জড়িয়ে ধরলো। রুবা আমাকে ঠোঁট এগিয়ে দিলো। আমি বললাম, না। কিন্তু এক আকাশ ভালোবাসা নিয়ে রুবার কপালে একটা চুমু খেলাম। রুবা বেশ কেঁপে উঠলো। আরো শক্ত করে আমাকে জড়িয়ে ধরলো। রুবা শরীরের গন্ধটা বেশ মিষ্টি। আমি বললাম, তুমি বসো। আমি আসছি। আমি দ্রুত রেস্টুরেন্ট থেকে খাবার কিনে আনলাম। দুপুরে দু'জন একসাথে খেলাম। গান শুনলাম। হাতে হাত রাখলাম। এর মধ্যে রুবা আরও দু'বার কাঁদলো। ছাদে গেলাম। ব্যলকনিতে গেলাম। রুবা আমার হাত ধরে বলল, আমাকে ভুলে যাবে নাতো? বিকেলে রুবাকে বিদায় দিলাম। এরপর রুবার সাথে আমার আর দেখা হয়নি। আমি জানি না সে এখন কোথায় আছে? কেমন আছে? তবে জানতে ইচ্ছা করে। রুবাকে দেখতে ইচ্ছা করে।

মন্তব্য ৪০ টি রেটিং +২/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১১ ই জুলাই, ২০২০ রাত ১:১৪

ডার্ক ম্যান বলেছেন: গল্প ভাল ছিল

১১ ই জুলাই, ২০২০ রাত ১:২৭

রাজীব নুর বলেছেন: গল্প নয় বাস্তব।

২| ১১ ই জুলাই, ২০২০ রাত ১:৪০

চাঁদগাজী বলেছেন:


ভয়ংকর কষ্টের কথা

১১ ই জুলাই, ২০২০ রাত ১:৪৪

রাজীব নুর বলেছেন: কষ্টটা কার? রুবার? না আমার?

৩| ১১ ই জুলাই, ২০২০ রাত ১:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: বেশ তো। রোমান্টিক আবার বিচ্ছেদের।

১১ ই জুলাই, ২০২০ রাত ১:৫৭

রাজীব নুর বলেছেন: জীবনটাও এই রকমই।

৪| ১১ ই জুলাই, ২০২০ রাত ২:০১

ডার্ক ম্যান বলেছেন: আপনার মাথা ঠিক আছে । পরিচয় হবার দুই দিনের মাথায় কোন মেয়ে আপনাকে চুমু খাবে ??

১১ ই জুলাই, ২০২০ রাত ২:১৮

রাজীব নুর বলেছেন: আপনি হয়তো ঠিক মতো পড়েন নি।

৫| ১১ ই জুলাই, ২০২০ রাত ২:০৩

ইফতেখার ভূইয়া বলেছেন: পড়ে ভালো লেগেছে। লিখার জন্য ধন্যবাধ।

১১ ই জুলাই, ২০২০ রাত ২:১৯

রাজীব নুর বলেছেন: পড়ার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ।

৬| ১১ ই জুলাই, ২০২০ রাত ২:১৩

ইফতেখার ভূইয়া বলেছেন: বিরহ-ব্যাথা একাকার হয়ে গেলেও পড়ে ভালো লেগেছে। লিখার জন্য ধন্যবাদ।
আগের মন্তব্যে বানান ভুল ছিলো তাই আবারও মন্তব্য করলাম। অনুগ্রহ করে আগের মন্তব্যটি মুছে দেবেন।

১১ ই জুলাই, ২০২০ রাত ২:২১

রাজীব নুর বলেছেন: টাইপ করতে গেলে বানান ভুল হয়ে থাকেই। সবারই এরকম হয়।
মুছার কি দরকার থাক না। সৃতি থাক।

৭| ১১ ই জুলাই, ২০২০ রাত ২:২৭

ইফতেখার ভূইয়া বলেছেন: লিখার প্রথম কমেন্টের উত্তর চোখে পড়লো কিছুক্ষণ আগে, যদিও পড়ার সময়ই আমার বার বার মনে হচ্ছিলো এটা সত্যি ঘটনা কারণ আপনি ক্যামেরার কথা উল্লেখ করেছিলেন। আর আপনার ঐতিহাসিক প্রোফাইল পিকতো সবার মনে আছে B-)

লিখেছেন, "সৃতি থাক"। হুম "স্মৃতি" রাখুন। ;)

১১ ই জুলাই, ২০২০ রাত ৩:১২

রাজীব নুর বলেছেন: জ্বী। থাক।

৮| ১১ ই জুলাই, ২০২০ ভোর ৫:৪৯

কৃষিজীবী বলেছেন: মেয়েদের চোখের পানি আমি সহ্য করতে পারি না। এই এক লাইন বিশ্বাসযোগ্য আর সব ভুয়া মনে হচ্ছে

১১ ই জুলাই, ২০২০ দুপুর ১২:৪২

রাজীব নুর বলেছেন: না ভাই না। সব সত্য।

৯| ১১ ই জুলাই, ২০২০ ভোর ৫:৫০

কৃষিজীবী বলেছেন: মেয়েদের চোখের পানি আমি সহ্য করতে পারি না। এই এক লাইন বিশ্বাসযোগ্য আর সব ভুয়া মনে হচ্ছে

১০| ১১ ই জুলাই, ২০২০ ভোর ৬:৩০

ইসিয়াক বলেছেন:




আপনি নাকি হাঁসের মাংস খান না? রুবাদের বাড়ি খেলেন যে।

১১ ই জুলাই, ২০২০ দুপুর ১২:৪৩

রাজীব নুর বলেছেন: রান্না ভালো হলে খাই।

১১| ১১ ই জুলাই, ২০২০ ভোর ৬:৩২

ইসিয়াক বলেছেন: গল্পের মধ্যে এতো খাওয়া দাওয়ার কথা কেন?। এমনিতে লেখা সাবলীল।


১১ ই জুলাই, ২০২০ দুপুর ১২:৪৩

রাজীব নুর বলেছেন: এটা গল্প না। বাস্তব।

১২| ১১ ই জুলাই, ২০২০ ভোর ৬:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বুঝলাম।
আপনার সাহস☄️ কম।

১১ ই জুলাই, ২০২০ দুপুর ১২:৪৪

রাজীব নুর বলেছেন: তা ঠিকই বলেছেন।

১৩| ১১ ই জুলাই, ২০২০ সকাল ১১:৩০

কল্পদ্রুম বলেছেন: আমাকে এরকম কোন রুবা প্রস্তাব দিলে রাজি হয়ে যেতাম।চাকরি বাকরির চিন্তা করতে হতো না।মনের আনন্দে পড়াশোনা করতাম।নদীর পাড়ে একটা ছোট ঘর বানাতাম।মাঝে মধ্যে রাত দুপুরে রুবাকে ওইখানে নিয়ে যেতাম।সেখানে মিষ্টি পান খেতাম এবং জ্যোৎস্না দেখতাম।ব্যাকগ্রাউন্ড সঙ্গীত হিসেবে রুবার গলায় দুই একটা গান থাকতো।

১১ ই জুলাই, ২০২০ দুপুর ১২:৪৫

রাজীব নুর বলেছেন: সুন্দর ভাবনা। এই জীবনে সেটা করেন।

১৪| ১১ ই জুলাই, ২০২০ দুপুর ১২:১৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

লেখক বলেছেন: গল্প নয় বাস্তব।

বাস্তব জীবনে আর কত মেয়ের সাথে আপনার
এমন লটর পটর ছিলো। আমিতো গুনে শেষ
করতে পারছিনাভ। একটা পোস্ট দিতে পারেন
এই শিরোনামে : আমার পুরানো প্রেমিকারাঃ যাদের
আজো ভুলতে পারিনাই
। যা ইতিহাস হয়ে রইবে ব্লগে!!! :`>

১১ ই জুলাই, ২০২০ দুপুর ১২:৪৮

রাজীব নুর বলেছেন: পরিচ্ছন্ন সম্পর্ক। লটরপটর এর কি দেখলেন?
আপনি তো মশাই সুবিধার লোক না। দইকে মনে করেন চুন। দড়িকে মনে করেন সাপ।
সহজ করে দেখুন। সহজ করে ভাবুন।

১১ ই জুলাই, ২০২০ বিকাল ৪:৩৮

রাজীব নুর বলেছেন: লেখার সময় আমি মনে মনে ভেবেছি আপনি প্যাচ ধরবেন।

১৫| ১১ ই জুলাই, ২০২০ দুপুর ১২:৩১

নেওয়াজ আলি বলেছেন: জীবন এইভাবে চলে । সুন্দর লেখা

১১ ই জুলাই, ২০২০ দুপুর ১২:৪৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আলি ভাই।

১৬| ১১ ই জুলাই, ২০২০ দুপুর ২:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: কিছুদিন কারও সাথে দেখা না হলে আপনি মনে রাখতে পারেন না বলেছেন। নামও মনে থাকে না। এ ধরণের ব্যাপার আপনার লেখাতেও দেখা যায়। সকালে কি বলেছেন বিকালে মনে থাকে না। তবে আপনি রুবাকে মনে রাখলেন কিভাবে? রুবাকে বালবাচ্চা সহ দেখলে চিনতে পারবেন?

১১ ই জুলাই, ২০২০ বিকাল ৩:৩৫

রাজীব নুর বলেছেন: মন থাকে কথাটা ঠিক না। মানুষ একেবারেই কিছু বলে যেতে পারে না। মস্তিস্ক হুটহাট কিছু কিছু ঘটনা মনে করিয়ে দেয়। আমার মনে থাকে দিন তারিখ, নাম ইত্যাদি।

চিনতে পারবো হয়তো।

১৭| ১১ ই জুলাই, ২০২০ বিকাল ৪:১৪

নূর আলম হিরণ বলেছেন: ভালো হয়েছে বর্ননা। গ্রাম আমার ভালো লাগেনা। শহরেই থাকতে চাই। তবে ঢাকার মত শহরে না।

১১ ই জুলাই, ২০২০ বিকাল ৪:১৮

রাজীব নুর বলেছেন: কষ্ট করে আরো কিছুদিন থাকুন। শহর বদলে যাবে।

১৮| ১১ ই জুলাই, ২০২০ রাত ৯:৪০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আপনার উচিত ছিল রুবাকে বিয়ে করা।
তাহলে আপনাকে আজ আর টাকার চিন্তা করতে হতো না।
তাছাড়া রুবা তো রুপসী একটি মেয়ে।
তাকে বিয়ে করাই যেত।

১১ ই জুলাই, ২০২০ রাত ১০:৩৪

রাজীব নুর বলেছেন: রুবাকে বিয়ে করতাম। কিন্তু সে আমাকে টাকার লোভ দেখিয়েছে এই বিষয়টা আমার ভালো লাগে নি।

১৯| ১১ ই জুলাই, ২০২০ রাত ১০:৪৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
লেখক বলেছেন: রুবাকে বিয়ে করতাম। কিন্তু সে আমাকে টাকার লোভ দেখিয়েছে এই বিষয়টা আমার ভালো লাগে নি।

তার বয়স ছিল কম। তাই আজ আপনি তার কথার দোষ ধরতে পারছেন। আসলে সে কোন লোভ দেখায়নি। যা সত্য তাই বলেছিল মাত্র।

ভালোবাসা পায়ে মাড়াতে নেই।

১১ ই জুলাই, ২০২০ রাত ১১:১৬

রাজীব নুর বলেছেন: ভুল করেছি হয়তো রুবার কথা না শুনে। মাই ব্যাড লাক।

২০| ১১ ই জুলাই, ২০২০ রাত ১০:৪৫

আহমেদ জী এস বলেছেন: রাজীব নুর,




সাধে কি আর রাজীব নুর রাস্তায় রাস্তায় ঘোরে ? গায়ে সুগন্ধ ছড়ানো সুন্দরী রুবা, সাথে অনেক জমি জমা আর ইয়ামেনী মার্কেটের নব্বই হাযার টাকা মাসে , সেসব পায়ে ঠেললে তো কপালে তার দুঃখ লেগে থাকবেই! :((

১১ ই জুলাই, ২০২০ রাত ১১:১৭

রাজীব নুর বলেছেন: হা হা হা----
আসলে আমি হলাম জিদ করে চেয়ার টেবিল ছাড়া মাটিতে বসে ভাত খাওয়া লোক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.