নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আজকের ডায়েরী- ৬২

১৪ ই জুলাই, ২০২০ রাত ৯:২৬



ভুলে যাওয়া রোগ হয়েছে আমার।
বহু লেখা লিখব বলে ভেবে রাখি, কিন্তু লেখা আর হয় না। ভুলে যাই। বয়স বাড়ছে, ভুলে যাওয়া রোগ দেখা দিয়েছে। 'আজকের ডায়েরী' ধারাবাহিকটি লিখি না একমাস হয়ে গেছে। অথচ লেখার মতোন কত কথা জমা হয়ে আছে। গতকাল রাতের কথাটা বলে নিই। যদি আবার ভুলে যাই। গতকাল রাতে তিনটায় বিছানায় গিয়েছি। একটা মুভি দেখতে গিয়ে দেরী হয়ে গেছে। মুভির নাম 'গুড উইল হান্টিং'। চমৎকার মুভি। মুভির নায়ক উইল হান্টিং। তিনি একটা বিশ্ববিদ্যালয়ের পরিচারক। জীবনে লেখাপড়ার সুযোগ পান নি। কিন্তু তারপরও নামকরা এই বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের চেয়েও দ্রুতগতিতে গণিতের জটিল সব সমস্যার সমাধান করে ফেলতে পারে। কিন্তু এই যোগ্যতা নিয়ে বিন্দুমাত্র উচ্ছ্বাস নেই তার। জীবনের কঠিন সংগ্রামের মোকাবেলা করা উইল পেশা হিসেবে বেছে নেয় শ্রমিকের কাজ, পুলিশের সাথে দুর্ব্যবহার করে পৌঁছে যায় থানায়। আর সেখান থেকে সে মুখোমুখি হয় সাইকোথেরাপিস্ট শন ম্যাগুয়েরের।

রাতে বিছানায় যাওয়া মাত্র ঘুমিয়ে পড়লাম।
ঘুমের মধ্যে স্বপ্ন দেখলাম। বড় ভয়াবহ স্বপ্ন। স্বপ্নে দেখি আমি মরে গেছি। আমার বাসার সামনে আমার লাশ। আমাকে সাদা কাপড়ে মোড়ানো হয়েছে। কিছুক্ষনের মধ্যে আমার জানাজা হবে। ঘুমের মধ্যে আমার নিঃশ্বাস বন্ধ হয়ে আসছে। আমি খুব ভয় পাচ্ছি। আমার খুব কষ্ট হচ্ছে। সুরভি কাঁদছে, পরী কাঁদছে, আমার মা কাঁদছে। পাড়া প্রতিবেশীরা তাদের শ্বান্ত্বনা দিচ্ছে। একজন বললেন, এভাবে এতক্ষন লাশ রেখে দেওয়া ঠিক না। দ্রুত কবর দিয়ে দিতে হবে। আমি চিৎকার করে বলতে চাচ্ছি, আমি মরি নাই। অথচ আমার গলা দিয়ে কোনো শব্দ বের হচ্ছে না। জানাজার জন্য আমার লাশ মসজিদে নেওয়া হচ্ছে। তারপর কবরস্থানে। আমি লাফ দিয়ে উঠলাম। ঘুম ভাঙলো। আমার পুরো শরীর ঘামে ভিজে গেছে। পাশে সুরভি আরাম করে ঘুমাচ্ছে। এক গ্লাস পানি খেলাম। স্বপ্নে নিজের মৃত্যু দেখলে কি হয়? কে জানে! এখন স্বপ্নটা তত ভয়ের লাগছে না। কিন্তু রাতের বেলা খুব ভয় পেয়েছিলাম।

গত একমাসে কত কিছু ঘটে গেল।
আরিশের মুসলমানি হলো। আগামী শুক্রবার বাসায় অনুষ্ঠান। ঘরোয়া অনুষ্ঠান। গত সপ্তাহে আমি বাজারে গিয়ে আমার ওয়ালেট হারিয়ে ফেললাম। ওয়ালেটে পাঁচ হাজার টাকা ছিলো। মা একদিন আমার সাথে কঠিন ঝগড়া করলো। ঝগড়া করে উনি সকালবেলা বাসা থেকে বের হয়ে গেলেন কাউকে কিছু না বলে। সারাদিন নানান জাগায় খোজাখুজি করে সন্ধ্যায় মাকে পেলাম এক আত্মীয়র বাসায়। জোর করে টেনে বাসায় নিয়ে এলাম। ভাবী সিড়ি দিয়ে নামতে গিয়ে পা পিছলে পড়ে গিয়েছে। পায়ে বেশ ব্যথা পেয়েছেন। আমার ঘরের আলমারিতে লাগানো বড় কাচটা ভেঙ্গে গেলো। আরিশ ঘরে ক্রিকেট খেলতে গিয়ে ভেঙ্গেছে। পরীর ট্যাবটা পানি ভরতি বালতিতে পড়ে গেছে। ছোট ভাইয়ের ল্যাপটপে এক মগ পানি পড়ে গেছে। চারিদিকে শুধু খারাপ খবর। অবশ্য একটা অতি ছোট ভালো খবর আছে। ছাদে পেয়ারা গাছে অনেক গুলো পেয়ারা হয়েছে। পেয়ারা গুলো অনেক বড় হয়েছে। আগামীকাল পেয়ারা গুলো খাওয়া হবে।

আমাদের স্বাস্থ্যমন্ত্রী রিজেন্ট হাসপাতালের সাথে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ছিলেন। কিন্তু চুক্তির ব্যাপারে কিছুই জানতেন না। তবে তিনি অবশ্য সেখানে ডিজি সাহেবের অনুরোধে গেছিলেন। এদের দায়িত্ব জ্ঞানহীন কথা শুনে খুব রাগ হয়। এরচেয়ে ভালো আমি আমার কথা বলি। গত কয়েকদিন ধরে খুব দাত ব্যথা। পরিচিত এক ডাক্তারের কাছে গিয়েছি। সে বলল তিন চার দিন আসতে হবে। দ্বিতীয় দিন গিয়ে দেখি ডাক্তার নেই। নোটিশ ঝুলছে- ডাক্তার গ্রামের বাড়ি গেছে। তার মা অসুস্থ। আমি ডাক্তারকে ফোন দিলাম, ডাক্তার আরেক ডাক্তারের ঠিকানা দিলেন। সেই ডাক্তারকে দিয়ে চিকিতসা করালাম। গতকাল গিয়েছিলাম। গিয়ে দেখি ডাক্তার নেই। আসতে দেরী হবে। রিসিপসনিস্ট মেয়েটা বসা। মেয়েটার সাথে অনেক কথা হলো। মেয়েটা অলরেডি চারটা বিয়ে করে ফেলেছে। ২১/২২ বছরের মধ্যে চারটা বিয়ে করেছে। চারজনই তাকে তালাক দিয়ে চলে গেছে। আমি বিয়ে না করলে মেয়েটাকে বিয়ে করতাম। দেখতাম তার সমস্যাটা কি? কেন সবাই মেয়েটাকে ছেড়ে চলে যায়। কি সুন্দর একটা মেয়ে!

মন্তব্য ৩০ টি রেটিং +০/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুলাই, ২০২০ রাত ৯:৪৮

চাঁদগাজী বলেছেন:


আপনি বেশী তেলযুক্ত খাবার খাচ্ছেন বলে আমার ধারণা, আপনার ম্যানু থেকে তেলযুক্ত খাবার কমিয়ে ফেলেন; স্বপ্নে যা দেখেন, তা তেমন গুরুত্বপুর্ণ কিছু না। হযরত ইব্রাহিমও(আ: ) আপনার মত সাধারণ স্বপ্ন দেখেছিলেন।

১৪ ই জুলাই, ২০২০ রাত ১০:৫৪

রাজীব নুর বলেছেন: স্বপ্ন গুরুত্বপূর্ন কিছু না। কিন্তু যে ভয় টা পেয়েছিলাম!! কিন্তু আমি তো ভালো স্বপ্ন দেখতে চাই। আনন্দময় স্বপ্ন।

২| ১৪ ই জুলাই, ২০২০ রাত ৯:৫৮

কৃষিজীবী বলেছেন: সুন্দরী মাইয়্যা থাকতেই হবে, গল্পে,স্বপ্নে,রাস্তায়,ধানক্ষেতে অথবা হসপিটালে :P

১৪ ই জুলাই, ২০২০ রাত ১০:৫৭

রাজীব নুর বলেছেন: আহ হা--- এরকমই তো। আমি তো বানিয়ে বলছি না।

৩| ১৪ ই জুলাই, ২০২০ রাত ১০:১৩

নেওয়াজ আলি বলেছেন: ছবিটা কি আপনি তুলেছেন । অনেক দিন আতা ফল দেখিনা ।

১৪ ই জুলাই, ২০২০ রাত ১০:৫৭

রাজীব নুর বলেছেন: জ্বী ছবিটা আমি তুলেছি। ব্রিক্ষমেলা থেকে।

৪| ১৪ ই জুলাই, ২০২০ রাত ১০:২৭

কল্পদ্রুম বলেছেন: গুড উইল হান্টিং সিনেমা দেখেছি।সুন্দর সিনেমা।আমারো জানতে ইচ্ছে করছে রিসেপশনিস্ট মেয়েটার সমস্যা কি?হয়তো সমস্যা তার স্বামীদের।

১৪ ই জুলাই, ২০২০ রাত ১০:৫৮

রাজীব নুর বলেছেন: মেয়েটাকে দেখে খুব মায়া লেগেছে। কি সুন্দর মেয়ে। মাস্ক পরা। চোখে কাজল দিয়েছে। খুব হাসি খুশি প্রানবন্ত।

৫| ১৪ ই জুলাই, ২০২০ রাত ১০:৩২

ভুয়া মফিজ বলেছেন: পন্চম বিয়েটা আপনি করেই ফেলেন......এতো চিন্তা করে লাভ নাই। কিছুদিন পরে না হয় তালাক দিয়ে আবার সুরভির কাছেই ফিরে এলেন, অসুবিধা কি? :P

আপনি আজকাল স্বপ্ন বেশী দেখছেন। জেগে, ঘুমে.....দু'ভাবেই। হোরাসের একটা তাবিজের ব্যবস্থা কি করবো? =p~

১৪ ই জুলাই, ২০২০ রাত ১০:৫৯

রাজীব নুর বলেছেন: না আরেকটা বিয়ে করা ঠিক হবে না। তাছাড়া এক সংসার টানতেই আমার জীবন শেষ।

৬| ১৪ ই জুলাই, ২০২০ রাত ১০:৪৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এখনতো কার্ডের ছড়া ছড়ি।এতো টাকা সাথে রাখেন কেন।ভিক্ষা টিক্কা দেয়ার জন্য মনে হয়।স্বপ্নের কথাটা লিখবো ভাবছিলাম কিন্ত গাজী সাহেব আমার কথাটাই লিখে ফেলেছেন।

১৪ ই জুলাই, ২০২০ রাত ১১:০০

রাজীব নুর বলেছেন: বাজার করতে গিয়েছিলাম। বাজারে তো কার্ড সিস্টেম নাই। আগোরা বা স্বপ্নে আমি যাই না।

৭| ১৪ ই জুলাই, ২০২০ রাত ১০:৫২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আমি অবাক হচ্ছি আপনার মরনের স্বপ্নে কেন কোন
সুন্দরী যুবতী নাই !!! সুন্দরী নারী ছাড়া আপনার স্বপ্ন
কল্পনা করাই যায়না তা হোক মৃত্যু কিংবা মজার!!

১৪ ই জুলাই, ২০২০ রাত ১০:৫৬

রাজীব নুর বলেছেন: মজা করছেন?
এরকম একটা স্বপ্ন আপনি দেখতে তো স্ট্রোক করে ফেলতেন।

৮| ১৪ ই জুলাই, ২০২০ রাত ১১:০৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: সবাই তো মেয়ে নিয়ে মন্তব্য করছে আমি না হয় আরেকটা বিষয়ে মন্তব্য করি। স্বাস্থ্য মন্ত্রনালয় মনে হয় আসলে ডিজি সাহেবই চালায়। মন্ত্রী শুধু দাওয়াত পেলে বিভিন্ন অনুষ্ঠানে যায়।

১৪ ই জুলাই, ২০২০ রাত ১১:১৬

রাজীব নুর বলেছেন: জটীল বলেছেন।

৯| ১৪ ই জুলাই, ২০২০ রাত ১১:৪২

পগলা জগাই বলেছেন: কিন্তু চুক্তির ব্যাপারে কিছুই জানতেন না। তবে তিনি অবশ্য সেখানে ডিজি সাহেবের অনুরোধে গেছিলেন। এদের দায়িত্ব জ্ঞানহীন কথা শুনে খুব রাগ হয়।
এই বেচারার চেহার সাথে কার যেনো খুব মিল পাই!!

১৫ ই জুলাই, ২০২০ রাত ১২:১৭

রাজীব নুর বলেছেন: এই দেশে আমি থাকবো না। নো নেভার।

১০| ১৪ ই জুলাই, ২০২০ রাত ১১:৪৩

পগলা জগাই বলেছেন: চেহার = চেহারার হবে

১৫ ই জুলাই, ২০২০ রাত ৩:০১

রাজীব নুর বলেছেন: বুঝতে পেরেছি।

১১| ১৫ ই জুলাই, ২০২০ রাত ১:০৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

লেখক বলেছেন: এই দেশে আমি থাকবো না। নো নেভার।

কই যাবেন, গয়া কাশি নাকি কামরুপ কামাক্ষা !!
আমি অবাস্তব স্বপ্ন দেখিনা
কারন আমি নেশা টেসা করিনা !!
চর্বি ও মশলাযুক্ত খাবার পরিহার করুন

১৫ ই জুলাই, ২০২০ রাত ৩:০১

রাজীব নুর বলেছেন: আমিও নেশা করি না।
অবাস্তব ভাবনা আমি ভাবি না।

১২| ১৫ ই জুলাই, ২০২০ রাত ১:১৬

আকিব ইজাজ বলেছেন: সমসাময়িক ঘটনাসমূহ আর পারিপার্শিক মানসিক চাপ থেকেই এমন স্বপ্ন দেখেছেন। নির্দোষ মনে হলেও এমন স্বপ্নগুলি ভয়ের এমন স্তরে পৌছে দেয় যে হুট করে কেউ যে কেউ এই স্বপ্ন দেখা থেকেই অসুস্থ হয়ে পড়তে পারে।

গেলো কয়েকমাস আগে আমারও ওয়ালেট খোয়া গেলো হসপিটালের লিফট থেকে। পরিমানে কম হলেও তাতে থাকা টাকাটা সে মুহুর্তে খুবই প্রয়োজন ছিলো। আর ওয়ালেটের ভেতর কায়দা করে একটা পেনড্রাইভ রাখা ছিলো, সেটাও হাতছাড়া হলো সেদিন।

খারাপ সময় কেটে যাবে, নিজেকে যথাসম্ভব শান্ত রাখবার চেষ্টা করুন।

১৫ ই জুলাই, ২০২০ রাত ৩:০২

রাজীব নুর বলেছেন: আমি বেশ শান্ত আছি।
একদম কুল।

১৩| ১৫ ই জুলাই, ২০২০ বিকাল ৩:৩৭

তারেক ফাহিম বলেছেন: ভাবলাম এ গল্পটাতে মেযে থাকবে না।
শেষে একটা চরিত্র ঠিকি হাজির হয়ে গেল :)
নারী ছাড়া গল্প-বাস্তব ফানসে লাগে।

১৫ ই জুলাই, ২০২০ বিকাল ৪:২৪

রাজীব নুর বলেছেন: হা হা হা-----

১৪| ১৫ ই জুলাই, ২০২০ বিকাল ৫:০২

ইসিয়াক বলেছেন: কি লিখবো ভাবছি...........

১৫ ই জুলাই, ২০২০ বিকাল ৫:১২

রাজীব নুর বলেছেন: মধুরিমা বা ইরাবতী কে নিয়ে লিখুন।

১৫| ১৫ ই জুলাই, ২০২০ বিকাল ৫:১৮

ইসিয়াক বলেছেন: কবিতা অনেক লিখেছি, আজও তিনটা লিখেছি, ব্লগে পোস্ট দেই না। মধুরিমা বা ইরাবতী কে নিয়েও লেখা আছে ফেস বুক ওয়ালে। ব্লগে কেন জানি আর আগের মতো আসতে উৎসাহ পাই না। আর কয়েকটি পোস্ট দিলে পাঁচশত পোস্ট হবে। পাঁচ শত পোস্ট হয়ে গেলে আর হয়তো ব্লগে আর আসা হবে না।

১৫ ই জুলাই, ২০২০ রাত ১১:১৩

রাজীব নুর বলেছেন: লেখা গুলো ব্লগে নিয়মিত দিন। দরকার আছে। ৫ শ' লেখা তো অনেক লেখা!!! অভিনন্দন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.