নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বুদ্ধি থাকলে সংসারে অশান্তি হয় না

১৪ ই মার্চ, ২০২১ রাত ১০:১২



আমি একজন বুদ্ধিমান মানুষ।
এই বিষয়ে আমার কোনো সন্দেহ নাই। আমার বুদ্ধির কারনেই সুরভির সাথে আমার কোনো ঝগড়া হয় না। সুন্দর ঝামেলাবিহীন আনন্দময় সম্পর্ক আমাদের। চারপাশে তাকিয়ে দেখি স্বামী স্ত্রী'রা কত কুৎসিত ভাবেই না ঝগড়া করছে। আজ সুরভি দোতলায় যাচ্ছে, ফাইহা'র নখ দোতলার ভাবি কেটে দিবেন। যাওয়ার আগে আমাকে বলে গেলো- চুলায় ভাত। পাঁচ মিনিট পর যেন ভাত ঠিকা দিয়ে দেই। অথচ আমি ব্লগে বসে ভাতের কথা ভুলে গেলাম। এক ঘন্টা পর আমার ভাতের কথা মনে পড়লো। রান্না ঘরে গিয়ে দেখি- ভাত পুড়ে কয়লা। পাতিল পুড়ে ভয়াবহ অবস্থা। বিকট গন্ধ বের হচ্ছে। এখন যদি সুরভি এসে দেখে- তাহলে ক্যাট ক্যাট শুরু করে দিবে হয়তো। ক্যাট ক্যাট করারই কথা।

আমি সাথে সাথে সব ভাত ফেলে দিলাম।
পাতিল ধুয়ে ফেললাম। অবশ্য পোড়া দাগ উঠাতে বেশ বেগ পেতে হয়েছে। ২৫ মিনিট সময় লেগেছে পোড়া দাগ উঠাতে। যাই হোক, নতুন করে ভাত বসিয়ে দিলাম। পনের মিনিটের মধ্যে ভাত হয়ে গেলো। আর পোড়া ভাত গুলো ফেলতে মায়া লাগলো। ছাদে গিয়ে ভাত গুলো রেখে এলাম। আমাদের ছাদে কাক, কবুতর, চড়ুইসহ অনেক পাখি আসে- তারা হাসি মুখে খেয়ে নিবে। আবার আমার জন্য দোয়া করবে। বুদ্ধির জোরে সুরভির ক্যাট ক্যাট থেকে বেঁচে গেলাম। কিছু টেকনিক করতে পারলেই সংসারে ঝামেলা হয় না। সাপও মরে যাবে লাঠিও ভাঙ্গবে না। অবশ্য সুরভি দুপুরে খাওয়ার সময় বলেছে, আজ এত ভাত কেন? আমি তো এত ভাত কখনও রান্না করি না। আমি বললাম, বরকত হয়েছে। সুরভি হেসে ফেলল। সুন্দর হাসি।

সেদিন সুরভি এক বালতি কাপড় ভিজিয়েছে।
পরে জানা গেলো বুয়া আসবে না। তাহলে এখন এই এক বালতি কাপড় কে ধুবে? সুরভি বলল, আমিই ধুয়ে ফেলি। আমি বললাম, না তুমি ধুবে না। তোমার ঠান্ডা লেগে গেলে, ফাইহা'র ঠান্ডা লেগে যাবে। খুব সাবধান থাকতে হবে। সুরভি বলল- তাহলে কি করবো? আমি বললাম, তুমি দোতলায় যাও। (সেদিন দোতলায় আমাদের দাওয়াত ছিলো) আমি ব্যবস্থা করছি। সুরভি বলল, তুমি কি কাপড় ধুতে পারো? আমি বললাম, আমি সব পারি। সুরভি দোতলায় গেলো। আমি কাপড় ধুতে পারি না। ঘর মুছার তো প্রশ্নই আসে না। আমার মা জীবনে কাপড় ধুতে দেয় নি। তাছাড়া এসব ঘর মুছা- আমি পারিও না। কোনোকালে করিও নি। আমাদের বংশের ছেলেরা এসব কাজ কোনোদিন করে না। আমি একটু বুদ্ধি করলাম। বুদ্ধি থাকলে সব সমস্যার সমাধান অতি সহজেই করা যায়।

আমি তিন তলার বুয়াকে বললাম-
বুয়া এই নাও একশ' টাকা কাপড় গুলো ধুয়ে দাও। বুয়া বলল, আমার সময় নেই। আমি আরো একশ' টাকা দিলাম। বুয়া বলল, ভাইজান আমি আপনাকে পছন্দ করি। আপনি কিছু বললে মানা করতে পারি না। আমি বললাম, বুয়া তুমি অনেক ভালো বুয়া। এই এলাকায়, না এই ঢাকা শহরে তোমার মতো ভালো বুয়া আর একজনও নেই। ঈদে তোমাকে একটা শাড়ি দিবো। বুয়া খুশি হয়ে গেলো। আমি বললাম, ঘরও মুছে দিও। বুয়া সুন্দর করে কাপড় ধুয়ে দিলো। ঘর মুছে দিলো, এমনকি বাথরুমও পরিস্কার করে দিলো। সুরভি দোতলা থেকে দাওয়াত খেয়ে এসে দেখে কাপড় ধোয়া হয়ে গেছে। ঘর মোছা হয়েছে। বাথরুমও পরিস্কার। সুরভি আমার উপর খুব খুশি হলো। বলল, তুমি এত ভালো কেন? আমি বললাম, আমি ছোটবেলা থেকেই ভালো। একটু টেকনিক করলাম- সুরভি খুশি। সংসারেও কোনো ঝামেলা নাই। সংসারে সব সময় বুদ্ধি করে চলতে হয়। বুয়াকে যাওয়ার সময় বলে দিয়েছিলাম, সুরভিকে কিছু বলার দরকার নাই।

সেদিন বাজার থেকে একটা পাকা পেঁপে এনেছি।
পেঁপেটা মোটেও ভালো হয় নি। একদম খাওয়ার অযোগ্য প্রায়। সুরভি বলল, এতদিন ধরে বাজার করো, তবু জিনিস চিনো না? পেঁপে টা দেখ আনো নাই? আমি চট করে বলে দিলাম- আরেহ এটা তো কিনি নাই। পাশের বাসায় ছাদে পেঁপে গাছ আছে না। ওরা দিয়েছে। সুরভি বলল, দূর থেকে তো ওদের পেঁপে গাছটা দেখতে ভালোই লাগে। আমি বললাম, অসুবিধা নাই, আগামীকাল সুন্দর দেখে একটা পেঁপে নিয়ে আসবো। বুদ্ধির জোরে টিকে গেলাম। সেদিন চায়ের দোকানে আড্ডা দিতে গিয়ে রাত সাড়ে এগারোটা করে ফেললাম। এক ছাগললে ধর্ম সম্পর্কে বুঝাচ্ছিলাম। বাসায় ফিরতেই সুরভি বলল, এত রাত করে ফিরলে? ফাইহা'র কথা তোমার মনে পড়ে না? আমি বললাম, খুব মনে পড়ছে। কিন্তু মার ওষুধ আনতে গিয়ে দেরী করে ফেললাম। এমন ওষুধ কোথাও খুঁজে পাই না। শেষে শাহবাগ গেলাম। তাই দেরী হয়ে গেলো। তা না হলে আমি সন্ধ্যা সাত টার মধ্যে বাসায় থাকতে পারতাম।

কিছু কিছু মিথ্যা সোসাইটি এলাঊ করে।
সবচেয়ে বড় কথা আমার মিথ্যাতে কোনো পাপ হয় না। যে মিথ্যা শান্তির জন্য বলা হয় এবং অন্যের ক্ষতি হয় না- সেটাতে গুনাহ হয় না। এই ছোট ছোট মিথ্যা গুলো যদি আমি না বলতাম- তাহলে সুরভি ক্যাট ক্যাট করতো। রাগের মাথায় আমিও ক্যাট ক্যাট করতাম। এক কথায়, দুই কথায় লেগে যেতো ঝগড়া। আমাদের ঝগড়া দেখতো পাড়াপ্রতিবেশী। তারা আড়ালে হাসতো। সেই সুযোগ তাদের দিবো কেন? আমার বুদ্ধি আছে না? 'বুদ্ধি' হচ্ছে জ্ঞানীদের অস্ত্র। এই অস্ত্রের জোরে আমি সুরভি ভালো আছি। আমাদের ঝগড়া হয় না। সুন্দর আনন্দময় সময় পার করছি। আপনিও ট্রাই করে দেখতে পারেন।

মন্তব্য ৪০ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১৪ ই মার্চ, ২০২১ রাত ১০:৩১

সোহানাজোহা বলেছেন: কিন্তু আপনি যেভাবে ব্লগে পরে থাকেন আমার কাছে কেনো? যে কোনো মানুষের কাছে মনে হবে আপনার সাথে সুরভীর সারাদিন খটর মটর ঝামেলা লেগে থাকে। সাধারণত অসুখি মানুষ ভার্চুয়াল জগতে বেশী সময় ধরে পরে থাকে।

#কলাবাগান১ এ বিষয়ে ভালো বলতে পারবেন, কারণ কলাবাগান১ আপনার যে কোনো পোস্ট ভালো স্টাডি করতে পারে।

১৫ ই মার্চ, ২০২১ রাত ১২:০৭

রাজীব নুর বলেছেন: আমি একজন সুখী মানুষ। সুরভির সাথে আমার অতি সুন্দর সম্পর্ক।

''কলাবাগান'' দূরে থাকুক।

২| ১৪ ই মার্চ, ২০২১ রাত ১০:৪১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনি আমার এক পোস্টে মন্তব্য করেছিলেন.
রাজীব নুর বলেছেন:
প্রতিদিন ৩/৪ টা পোষ্ট দিলে ব্লগারদের কাছে পোষ্টের গ্রহনযোগ্যতা কমে যায়।

আপনি এখনতো দিনে ৪/৫টা পোস্ট দিচ্ছেন
পাঠকদের কাছে গ্রহণযোগ্যতা বাড়ছে না কমছে !!
দিনে এক কথা রাত্রে আর এক কথা এটাতো এরশাদ চাচা করতেন!!

১৫ ই মার্চ, ২০২১ রাত ১২:১০

রাজীব নুর বলেছেন: আমি প্রতিদিন ৩/৪ টা পোষ্ট দিচ্ছি না। খেয়াল করে দেখবেন, ২৪ ঘন্টায় দুই টা পোষ্ট দেই। তবে মাঝে মাঝে তিন টা হয়ে যায়। আমার তো ইচ্ছা করে প্রতি ঘন্টায় একটা করে পোষ্ট দেই।

আপনি আমাকে বাদশা বললে, আমি বাদশা হয়ে যাবো না। আপনি আমাকে মুচি বললে আমি মুচি হয়ে যাবো না।

৩| ১৪ ই মার্চ, ২০২১ রাত ১০:৫০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এই সমস্যাটা সাধারন ছিল তাই সহজেই সমাধান করে ফেললেন।যদি পাতিল ধোয়ার সময় চলে আসতো তখন কিভাবে সমাধান করতেন?
বুয়াকে মিথ্যা বলতে শেখনটা ঠিক হয় নাই।এখান থেকে একটা ঝটিল সমস্যা সৃষ্টি হতে পারে।আপনার সব বুদ্ধি দেখি বিপদে পড়ার বুদ্ধি।ভাবি বোকা বলে বেঁচে গেছেন।
আপনি নবীর কাছে শিখছেন।স্ত্রীর কাছে মিথ্যা বলা যায়।সত্যের মতো সুন্দর কিছু নাই।

১৫ ই মার্চ, ২০২১ রাত ১২:১২

রাজীব নুর বলেছেন: সুরভি খুবই সহজ সরল মেয়ে। সবচেয়ে বড় কথা সে আমাকে খুব বিশ্বাস করে। অবশ্য এই বিশ্বাস আমি অর্জন করতে সক্ষম হয়েছি।
আমি নবী, আদম, ওসমান, যিশু, কৃষ্ণ, কালী, স্বরসতী সবার কাছ থেকেই শিখি।

৪| ১৪ ই মার্চ, ২০২১ রাত ১১:৫০

অপু তানভীর বলেছেন: আপনি খুব বুদ্ধিমান মানুষ । সহমত ! :D

১৫ ই মার্চ, ২০২১ রাত ১২:১৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। হে হে----

৫| ১৫ ই মার্চ, ২০২১ রাত ১২:০২

সোহানী বলেছেন: আপনি কঠিন বুদ্ধিমান। আমার মতে, স্বামীদেরকে আপনি কিছু বুদ্ধির টিপস্ দিয়েন... B:-/

১৫ ই মার্চ, ২০২১ রাত ১২:১৪

রাজীব নুর বলেছেন: হ্যা টিপস দিতে পারবো।
যে কোনো সমস্যা সমাধানের জন্য টিপস দিতে পারবো।

এমন কি একটা খুন হলেও, সেই খুনীকে খুঁজে বের করতে পারবো।

৬| ১৫ ই মার্চ, ২০২১ রাত ১২:২৬

সত্যপীরবাবা বলেছেন: আপনার চাচায় বলগে ফতোয়া জারী করসিলেন মিথ্যুকরে মিথ্যাবাদি কওন যাইব না। আপনি আগাইয়া আরেক ফতোয়া দিলেন মিথ্যাবাদিরে বুদ্ধিমান কইতে হইব। মডু যে ক্যান আপনারে তালভুদাই ক্য়????

১৫ ই মার্চ, ২০২১ রাত ১২:৩২

রাজীব নুর বলেছেন: আপনার মন্তব্য দেখে আপনার মানসিকতা কিছুটা বুঝতে পেরেছি।

৭| ১৫ ই মার্চ, ২০২১ রাত ১২:৫৫

চাঁদগাজী বলেছেন:



জোড়াতালি বেশী হয়ে যেতে পারে।

১৫ ই মার্চ, ২০২১ রাত ১২:৫৬

রাজীব নুর বলেছেন: সংসার মানেই তো জোড়াতালি।

৮| ১৫ ই মার্চ, ২০২১ রাত ১:৪৭

কাছের-মানুষ বলেছেন: আপনার স্ত্রী সত্যিই ভাল ! আপনি মোটামুটি ফুলটাইম ব্লগে থাকেন তারপরও সে সহ্য করে! আপনি বলছেন আপনার জব নেই, অন্য মেয়ে হলে সহ্য করত না আমার মনে হয় বরং সব ঝাল মেটাতো ব্লগের উপর!!!!

আমার মনে হয় আপনার এই বুদ্ধি সাপে বর হবার কথা!!

আমি প্রথম থেকেই রান্না ভাগাভাগি করে নিছি, আমি সাতদিন রান্না করি, বউ সাতদিন এভাবেই চলছে, আমার পড়াশুনার সময়ই এই নিয়মই ছিল, এখনো চলছে কারন বেচারা একা বাচ্চা সামলায় তাই এই নিয়ম করেছিলাম, তাছারা আমার নাস্তা মাস্তা বানাতে হবে না কোন দিন আগেই বলেছিলাম কারন পাউরুটি মাউরুটি, রুটি মুটি বানিয়ে নিতে পারি, এগুলো কোন রকেট সায়েন্স নয়!! আমি যখন পিএইচডি করছিলাম তখন আমার ছেলের জন্ম হয়, নিয়ম করেছিলাম ছেলের রাতের ডিউটি আমি করব, দিনে সে, ছেলেকে খাওয়ানো, পরানো, ডায়পার পালটানো ইত্যাদি রাতে করতাম। আমাদেরও ঝগরা মগরা হয়না!!



১৫ ই মার্চ, ২০২১ রাত ৩:১২

রাজীব নুর বলেছেন: ভেরি গুড।

৯| ১৫ ই মার্চ, ২০২১ রাত ৩:৪২

অনল চৌধুরী বলেছেন: রাঙ্গামাটি কবে গেলেন?
একটা ব্যাপার জানতে আগ্রহী, আপনি নিজেই বলেছেন, ১৪০০ বছর আগের নিয়ম মানতে চান না, তাহলে বিয়ে করেছেন কোন রীতিতে?

১৫ ই মার্চ, ২০২১ দুপুর ২:১২

রাজীব নুর বলেছেন: রাঙ্গামাটি না। বান্দারবান। আর এই জায়গা টার নাম এই মুহুর্তে মনে করতে পারছি না। আমাদের গাইড বললেন, চলুন আপনাদের সাঙ্গু নদী দিয়ে এক জায়গায় নিয়ে যাই। গাইড নিয়ে গেলো। জায়গা আসলেই সুন্দর। একটা ঝরনাও ছিলো।
বিয়ে করেছি ইসলাম ধর্মের নিয়ম অনুযায়ী।

১০| ১৫ ই মার্চ, ২০২১ সকাল ১০:১৪

আমি সাজিদ বলেছেন: হ। এইভাবে আমাগোরে আগে থেকেই নিনজা ট্রেনিংং দেওয়ার জন্য অভিনন্দন।

১৫ ই মার্চ, ২০২১ দুপুর ২:১২

রাজীব নুর বলেছেন: দরকার আছে ভাইডি।

১১| ১৫ ই মার্চ, ২০২১ সকাল ১০:২১

কবিতা ক্থ্য বলেছেন: রাজীব ভাই দেখি - খুবই বুদ্ধিশালী।

১৫ ই মার্চ, ২০২১ দুপুর ২:১৩

রাজীব নুর বলেছেন: আপনাদের দোয়া।

১২| ১৫ ই মার্চ, ২০২১ সকাল ১০:৪৯

জুল ভার্ন বলেছেন: "বেশী বুদ্ধিমানের তেল পড়ে দূর্বা ঘাসে" :)

১৫ ই মার্চ, ২০২১ দুপুর ২:১৩

রাজীব নুর বলেছেন: কথা সত্য।

১৩| ১৫ ই মার্চ, ২০২১ সকাল ১১:০৯

সাকলায়েন শামিম বলেছেন: সংসার জীবনে ঝগড়া থেকে রক্ষা পাওয়ার জন্য প্রথমে ভাবতে হবে কি ভুলটা হচ্ছে বা কি করা দরকার, এখন মেজর কাজটা কি! এবং সে ভুলটার সমাধান কি ও মেজর কাজটা করার রাস্তাগুলো কি কি!
কথা না বাড়িয়ে একটু চুপ থেকে বুদ্ধি খাটিয়ে সমাধানের পথে হাটলেই বউ খুশি, আর বউ খুশি মানে সংসারে ঝগড়া ত দূরে থাক একগাদা ভালোবাসা পাওয়া যাবে।

১৫ ই মার্চ, ২০২১ দুপুর ২:১৪

রাজীব নুর বলেছেন: সহমত।

১৪| ১৫ ই মার্চ, ২০২১ সকাল ১১:৫৫

নেওয়াজ আলি বলেছেন: ভালো আছি মা বাবা ভাই সবাইকে নিয়ে । আল্লাহ সুখেই রাখছে।

১৫ ই মার্চ, ২০২১ দুপুর ২:১৪

রাজীব নুর বলেছেন: বাহ। খুব ভালো। এরকমই থাকুন।

১৫| ১৫ ই মার্চ, ২০২১ বিকাল ৫:০৪

রানার ব্লগ বলেছেন: আপনার কি মনে হয় এরিস্টটল কম বুদ্ধিমান ছিলেন ?

১৫ ই মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৪২

রাজীব নুর বলেছেন: এরিস্টটল এর সাংসারিক বুদ্ধি কম ছিলো।

১৬| ১৫ ই মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৫৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

বুদ্ধি থাকা অবশ্যই ভালো।
তবে মিথ্যা বলা ভালো না।

কৌতুক করে হলেও মিথ্যা কথা বলা উচিত না।

১৬ ই মার্চ, ২০২১ রাত ১২:১৫

রাজীব নুর বলেছেন: সঠিক।

১৭| ১৫ ই মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:৩৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখক বলেছেন: আমি প্রতিদিন ৩/৪ টা পোষ্ট দিচ্ছি না। খেয়াল করে দেখবেন, ২৪ ঘন্টায় দুই টা পোষ্ট দেই। তবে মাঝে মাঝে তিন টা হয়ে যায়। আমার তো ইচ্ছা করে প্রতি ঘন্টায় একটা করে পোষ্ট দেই।
আপনি আমাকে বাদশা বললে, আমি বাদশা হয়ে যাবো না। আপনি আমাকে মুচি বললে আমি মুচি হয়ে যাবো না।

আপনি গতকাল ২৪ ঘন্টায় ৪টি পোস্ট দিয়েছেন অথচ বলছেন
দুইটা পোস্ট দেন ২৪ ঘন্টায়। আপনি অসত্য বলেন সেই জন্য
মুচি না হোক আপনাকে এরশাদ চাচা ডাকা হচ্ছে ইদানিং!

১৬ ই মার্চ, ২০২১ রাত ১২:১৬

রাজীব নুর বলেছেন: আপনি কতটা দুঃখ, কষ্টের ভেতর আছেন, তা একমাত্র আল্লাহই ভালো জানেন, এবং স্নেহ সহকারেই জানেন। এমনকি যখন আপনি তা প্রকাশ করেন না, তখনও তিনিই জানেন। আর এর উত্তম প্রতিদান একমাত্র তিনিই দিতে পারেন।

১৮| ১৫ ই মার্চ, ২০২১ রাত ৮:১৩

জাহিদ হাসান বলেছেন: আমি অবিবাহিত। আপনার পোস্ট পড়ে এখন হিংসা হচ্ছে।

১৬ ই মার্চ, ২০২১ রাত ১২:১৭

রাজীব নুর বলেছেন: ব্রেকিং নিউজ

১৯| ১৫ ই মার্চ, ২০২১ রাত ৮:৫৬

ইসিয়াক বলেছেন: আপনার কাছে আমার কিছু বুদ্ধি পরামর্শ নিতে হবে।

১৬ ই মার্চ, ২০২১ রাত ১২:১৭

রাজীব নুর বলেছেন: ওখেই।

২০| ১৬ ই মার্চ, ২০২১ রাত ১:৫৩

অনল চৌধুরী বলেছেন: তাহলে তো ১৪০০ বছরের আগের রীতিই মেনেছেন।
আমি বান্দরবন আর রাঙ্গামাটি ২ বা করে আর খাগড়াছড়ি ১ বার গেছি ।

১৬ ই মার্চ, ২০২১ দুপুর ১২:৩৮

রাজীব নুর বলেছেন: মানতে হয়। আমি তো একটা সমাজে বাস করি।

হ্যা সুন্দর জায়গা। প্রতি বছর একবার করে যাওয়া দরকার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.