নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

৪১তম বিসিএস প্রিলি

১৯ শে মার্চ, ২০২১ রাত ১১:৪৮



আজ ছিলো বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা।
৪১ তম। এ বছর ৪ লাখ ৭৫ হাজার পরীক্ষা দিয়েছে। এ বিসিএসে ২ হাজার ১৬৬ জনকে নিয়োগ দেওয়া হবে। শুধু মাত্র ঢাকা থেকেই এ বছর পরীক্ষা দিয়েছে দুই লাখের বেশী। যে কোনো পরীক্ষা আমার ভালো লাগে। আমি অস্থির বোধ করি। প্রশ্ন হাতে না পাওয়া পর্যন্ত আমি শান্তি পাই না। যদিও আমি পরীক্ষার্থী না। তবু প্রশ্ন গুলো সংগ্রহ করি। আমি নিজেই পরীক্ষা দেই। প্রতিবার দেখা যায়- আমি খুব ভালো পরীক্ষা দেই। বেশির ভাগ প্রশ্নের উত্তর আমার জানা। নিজের প্রতি আমি নিজেই মুগ্ধ হই।

আজ খুব সকালে ঘুম থেকে উঠেছি।
সরাসরি পুরান ঢাকা চলে গেছি। সেখানেই সকালের নাস্তা করেছি। নেহারি আর তন্দুর রুটি। নেহারি টা ভালো ছিলো। তারা মসজিদের কাছে আনন্দময়ী বালিকা উচ্চ বিদ্যালয়। সেখানে আজ পরীক্ষা হয়েছে। মোট ১৫ শ' জন পরীক্ষা দিয়েছে। পনের শ' জন পরীক্ষার্থীর সাথে গিয়েছে তিন হাজার লোক। চারিদিকে মানুষ আর মানুষ। হিজিবিজি অবস্থা। পরীক্ষার্থীদের সাথে আসা লোকজন নানান পন্ডিত মার্কা কথা বলছে। দুই ঘন্টা আমি চুপ করে তাদের জ্ঞানগর্ব কথা শুনে গেলাম।

আমি চারপাশ দেখছি।
পুলিশ সমানে বাঁশি বাজিয়ে যাচ্ছে। দশ টায় পরীক্ষা। সাড়ে আট টা থেকেই পরীক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ শুরু করেছে। কাউকে ঘড়ি, ক্যালকুলেটর, কানের দুল, চুড়ি ইত্যাদি ভিতরে নিয়ে যেতে দেয় নি। এমন কি যেসব মেয়েরা হিজাব পড়েছে। তাদের হিজাব খুলে কেন্দ্রে প্রবেশ করতে হয়েছে। কঠিন চেক হয়েছে। কোনো ছাড় নাই। সবার শরীরের তাপমাত্রা চেক করে ভিতরে প্রবেশ করা হয়েছে। কেন্দ্রে হ্যান্ড স্যানিটাইজার ব্যবস্থা ছিলো। ঝামেলা বিহীন সুন্দর পরীক্ষা হয়েছে।

দশ টা থেকে বারো টা।
দুই ঘন্টা পরীক্ষা হয়েছে। এই দুই ঘন্টা আমি অন্যান্য গার্জেনদের সাথে বসে ছিলাম। তাদের গল্প শুনছিলাম। বারোটা বাজলো। পরীক্ষার্থীরা সব বের হয়ে এলো। তারা একেক জন একেক রকম কথা বলছে। কেউ বলছে, প্রশ্ন সহজ হয়েছে। কেউ বলছে খুব কঠিন হয়েছে। কেউ কেউ একজন আরেকজনের সাথে উত্তর মিলাচ্ছে। কারো কারো চোখে মুখে দারুন আত্মবিশ্বাস দেখেছি। আজকাল আত্মবিশ্বাস মানুষের মধ্যে খুব কম দেখা যায়।

প্রিমা নামের এক মেয়ের সাথে দেখা।
সে পরীক্ষা দিয়েছে। প্রিমা আমাদের এলাকায় থাকে। সম্পর্কে আমার ছোট বোনের মতোন। আমি তার কাছ থেকে প্রশ্ন নিলাম। সে বেশ ভালো পরীক্ষা দিয়েছে। সে আশাবাদী। প্রিমার সাথে গল্প করতে-করতে একটা বেজে গেলো। আমি তাকে নিয়ে হানিফ বিরানী খেলাম। তারপর দুইজন গল্প করতে করতে বাসায় ফিরলাম। বাসায় এসে আমি সেই প্রশ্নে পরীক্ষা দিলাম। চমৎকার হয়েছে পরীক্ষা। আমি ভালো করেছি। পড়াশোনা ছাড়া পরীক্ষা দিয়ে ভালো নম্বর পেয়েছি।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২০ শে মার্চ, ২০২১ রাত ১২:০০

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: Click This Link

২০ শে মার্চ, ২০২১ রাত ১:২৭

রাজীব নুর বলেছেন: ওকে।

২| ২০ শে মার্চ, ২০২১ রাত ১২:৩৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: পরীক্ষার্থীরা কি কম বয়সী যে তাদের সাথে অন্য লোক যেতে হয়।আপনি গিয়েছিলেন বিরানী খাওয়াতে সেটা পরিষ্কার।

২০ শে মার্চ, ২০২১ রাত ১:২৮

রাজীব নুর বলেছেন: আমি পরীক্ষার সময় যাই। ভালো লাগে। আমি জানতাম না প্রিমার এখানে সিট পড়েছে।

৩| ২০ শে মার্চ, ২০২১ রাত ১:০৯

চাঁদগাজী বলেছেন:



দেখে কি মনে হয়, এদের চাকুরী আছে?

২০ শে মার্চ, ২০২১ রাত ১:২৯

রাজীব নুর বলেছেন: এরা সবাই মধ্যবিত্ত। বেশির ভাগই টিউশনি করে। তবে কিছু পিতা মাতাকে দেখলাম আল্লাহ আল্লাহ করতে।

৪| ২০ শে মার্চ, ২০২১ রাত ১:৪৮

অনল চৌধুরী বলেছেন: বিসিএস পাস করে একেকটা দুর্নীতিবাজ- দেশের শত্রু বের হবে,যারা নিজেদের ভাববে বৃটিশদের মতো প্রভু আর জনগণকে তাদের ক্রীতদাস।
কাল করোনার বিপদের কথা বলে আজ আবার পুরানো ঢাকায় গেলেন কেনো
?

২০ শে মার্চ, ২০২১ রাত ২:৩৬

রাজীব নুর বলেছেন: পরীক্ষা যাবো না? জানতে হবে না? দেখতে হবে না? তাছাড়া আমি যে কেন্দ্রে গিয়েছিলাম সে কেন্দ্রে মাত্র ১৫০০ শ' জন । অন্যান্য কেন্দ্রে ২০০০ জন। সাথে আসছে চার হাজার জন।

৫| ২০ শে মার্চ, ২০২১ রাত ১:৪৯

অনল চৌধুরী বলেছেন: হানিফ না হাজীর বিরিয়ানি !!!!

২০ শে মার্চ, ২০২১ রাত ২:৩৬

রাজীব নুর বলেছেন: হাজীর চেয়ে হানিফ টাই বেশী ভালো লাগে ।

৬| ২০ শে মার্চ, ২০২১ রাত ২:৪৩

অনল চৌধুরী বলেছেন: পরীক্ষার প্রশ্ন ঘরে বসেই দেখানো যায়।

২০ শে মার্চ, ২০২১ রাত ২:৪৭

রাজীব নুর বলেছেন: ঠান্ডা খাবার আর গরম খাবার কি এক?

৭| ২০ শে মার্চ, ২০২১ ভোর ৬:৪৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আসলে ধারনা বেশিরভাগ সময়েই ভুল হয়।তাই সঠিক না জেনে কোন ধারনা করা ঠিক না।আর একটা ধারনা করি,ভাবি জানলে খবর আছে।

২০ শে মার্চ, ২০২১ দুপুর ১:১৩

রাজীব নুর বলেছেন: না জানবে না।

৮| ২০ শে মার্চ, ২০২১ সকাল ৯:৩০

কলাবাগান১ বলেছেন: "প্রিমার সাথে গল্প করতে-করতে একটা বেজে গেলো। আমি তাকে নিয়ে হানিফ বিরানী খেলাম। তারপর দুইজন গল্প করতে করতে বাসায় ফিরলাম।"

এত নীতি কথা বলেন সারাদিন...আর এরকম দু বাচ্চার বাবা হয়েও নিজ স্ত্রীকে 'ধোকা' দিচ্ছেন নিজের মেয়ের থেকে কিছুটা বড় মেয়ের সাথে 'একান্তে' সময় কাটিয়ে আবার সেটা নিয়ে বুক ফুলিয়ে পোস্ট

২০ শে মার্চ, ২০২১ দুপুর ১:১৫

রাজীব নুর বলেছেন: আপনি তো আমার চরিত্রে দাগ লাগাতে উঠে পড়ে লেগেছেন!!!

শুনুন, একটা অনুরোধ করি। পরামর্শ দেই অথবা আমার আদেশও বলতে পারেন- আপনার মধ্যে মানসিক দীন্যতা আছে। মানসিকভাবে নিজেকে উন্নত করুন।

৯| ২০ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:১১

অক্পটে বলেছেন: সহজ সরল সুন্দর! মন্তব্যটা আপনারই। আমার খুব পছন্দ।

২১ শে মার্চ, ২০২১ রাত ১২:০৭

রাজীব নুর বলেছেন: ওখেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.