নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

প্রসঙ্গ \'জেনারেল\'

১১ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:০০



আমি প্রচন্ড অবাক! প্রচন্ড মর্মাহত!
আমার মতো একজন ভালো ব্লগারকে এত দিন কেন 'জেনারেল' করে রাখা হচ্ছে? এটা অন্যায়। ভীষন অন্যায়। লেখার সমালোচনা করা কি অন্যায়? লেখা পড়ে সমালোচনা করলে সামু মনে করে ব্যাক্তি আক্রমণ করা হয়েছে। সামু মনে করে উস্কানি দেওয়া হয়েছে। আরেহ ভাই, তাহলে যাবো কোথায়? লিখবো কোথায়? আমি সহজ সরল ভাবে আমার বক্তব্য লিখে যাই। কাউকে আহত করা আমার উদ্দেশ্য না। কাউকে আহত করে আমার কোনো লাভ আছে? লাভ নাই। সামুতে তো আমি কম সময় দেই নাই। বারো বছরের বেশি সময় ধরে আছি। অনেক কিছুর সাক্ষী আমি। তাই ভালো মন্দ কিছু বলার অধিকার আমার আছে।

যারা মন্তব্য করতে গিয়ে 'ছাগল' বলেন।
যারা 'কাঁঠাল পাতা' খেতে বলেন। যারা খারাপ গালি দেন। 'ল্যাদালেদি' টাউপ শব্দ ব্যবহার করেন। কটু মন্তব্য করেন। তাঁরা তো বেশ ভালোই আছে। তাদের 'জেনারেল' করা হয় না। উলটা উৎসাহ দেওয়া হয়। বাহবা দেওয়া হয়। তাহলে কি ধরে নিবো আমাদের সামুর এডমিন নিরপেক্ষ নয়। সে দুই চোখ দুই রকম করছে। যদি এরকম হয় সেটা অনেক দুঃখজনক হবে। তাহলে ব্লগে এক ধরনের লোক সুবিধা পেতে থাকবে, আরেক ধরনের ব্লগারকে কোনঠাসা করা হবে। দিনের পর দিন। সামুর আচরন হবে নিরপেক্ষ এটাই আমার আশা। কিন্তু সামু বারবার আমাকে অপমান করছে। অবহেলা করছে। আহত করছে।

দীর্ঘদিন করে আমাকে 'জেনারেল' করে রাখা হয়েছে।
সামু কি জানে গত একবছরে আমাকে কতবার জেনারেল করা হয়েছে। সেই হিসাব সামুর কাছে না থাকলেও আমার কাছে আছে। এটা অন্তত দুঃখজনক। আমি সহজ সরল মানুষ। সহজ সরল জীবনযাপন করি। কোনো রকম সাতেপাচে যাই না। তবু কেন আমাকে বারবার ভূগতে হচ্ছে। উস্কানিমূলক মন্তব্য আমি সাধারনত করি না। কিভাবে করে জানি না। করতে পারিও না। আমার ধারনা কাউকে কাউকে খুশি করতে গিয়ে, খুশি রাখতে গিয়ে আমাকে জেনারেল করা হয়েছে। যেহেতু এডমিন নিরপেক্ষ নয়। আমি বুঝি না দুষ্টলোকদের খুশি করার দরকার কি? দুষ্ট গরুর চেয়ে শূন্য গোয়াল অনেক ভালো।

চাঁদগাজীর কথা সামান্য বলতে চাই।
তিনি একজন শক্তিশালী ব্লগার। ব্লগে অনেক সময় দেন। প্রচুর পোষ্ট পড়েন। প্রচুর মন্তব্য করেন। তার মন্তব্য গুলো যুক্তিসঙ্গত। প্রতিটা পোষ্টের সমালোচনা করার দরকার আছে। তেল না দিয়ে সমালোচনা করা ভালো। তাতে আখেরে লেখকের মঙ্গল হয়। অথচ গুটিকয়েক লোক নিজের লেখার সমালোচনা সহ্য করতে পারেন না। এটা ঠিক না। সামুর ইতিহাসে চাঁদগাজীর মতো আর কাউকে এতবার 'জেনারেল' করা হয়নি। অথচ তিনি একজন ভালো মানুষ। ভালো ব্লগার। দেশপাগল মানুষ। মানুষের প্রতি তার সীমাহীন ভালোবাসা রয়েছে। তিনি জ্ঞানী ও বিচক্ষন মানুষ। অনেকে হয়তো ভাববেন, আমি চাঁদগাজীর পক্ষ নিচ্ছি। না চাঁদগাজীকে আমি চিনি না। জানি না। তিনি আমার কোনো আত্মীয়স্বজন না। সামুতে তার লেখা দিয়েই তাকে চিনেছি।

সামুকে ভালোবাসি। সত্যি ভালোবাসি।
মন থেকেই ভালোবাসি। সামুর ব্লগারদের ভালোবাসি। তাই এতদিন ধরে সামুতে পরে আছি। কিন্তু সামু ভালোবাসার বিনিময়ে শুধু অবহেলাই দিয়ে গেলো। এই এক চক্ষু নীতি এবং অবহেলার কারনে আজ সামু প্রায় ব্লগার শূন্য হতে চলেছে। বহু ব্লগার রাগ করে সামুতে আসছে না। যেমন অনল চৌধুরী, ব্লগার নুরু সাহেবসহ আরো বহু ব্লগার। আমরা সামুতে সবাইকেই চাই। সবাই মিলে মিশে থাকতে চাই। আনন্দ নিয়ে ব্লগিং করতে চাই। জাদিদ ভাই যদি এই পোষ্ট পড়েন, তাহলে আমাকে এবং চাঁদগাজীকে মুক্ত করার ব্যবস্থা নিন। আমাদের মুক্ত হওয়া দরকার। সামুর জন্য। দেশের জন্য।

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১১ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৪

চাঁদগাজী বলেছেন:




আপনার জীবন-ভাবনা, মুক্তমনা দৃষ্টিভংগি, আধুনিক ধারণা, আপনাকে অনেকের থেকে আলাদা ধরণের বাংগালীতে পরিণত করেছে; আপনি লিখতে থাকুন। আপনি অকারণে আমার সম্পর্কে ভালো কথা বলেন, আপনার জেনারেল হওয়ার পেছনে ইহা একটি ফ্যাক্টর হয়ে গেছে; আপনাকে ইহা থেকে সরতে হবে।

সামু একটি প্রাইভেট ব্যবসা, ইহার নিজস্ব ব্যবসায়িক নীতি আছে; বাংলাদেশের ব্যবসাগুলো দেশের সামাজিক অবস্হার থেকে মুক্ত নয়; ওদেরকে ওদের মতো চলতে দিন, বাংগালীরা সালোচনা সহ্য করে না। এডমিনের সমালোচনা থেকে বিরত থাকুন।

আপনি নিজ পরিবারের জন্য বেশী সময় দিতে থাকুন, ফাঁকে ফাঁকে লিখুন।

১১ ই নভেম্বর, ২০২১ রাত ৯:২৩

রাজীব নুর বলেছেন: ১। কোনো প্রকার কুসংস্কারে আমি বিশ্বাস নেই।
২। ভালো ব্লগারকে ভালো বলব না?
৩। ব্যবসা হোক সমস্যা কি? আমার কোনো সমস্যা নাই। আজকাল তো লেখাপড়াও ব্যবসা। সেসব নিয়ে আমার কোনো মাথা ব্যথা নেই। আমি চাই লিখতে। আমি চাই পড়তে।

২| ১১ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৬

চাঁদগাজী বলেছেন:



নুরু সাহেব ব্লগে না থাকাতে একজন ভালো ব্লগার কমেছে।

১১ ই নভেম্বর, ২০২১ রাত ৯:২৩

রাজীব নুর বলেছেন: সে কষ্ট পেয়েছে সামু থেকে।

৩| ১১ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৪

চাঁদগাজী বলেছেন:




এই পোষ্ট আপনাকে সাহায্য করছে না কোনভাবে।

১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৫৭

রাজীব নুর বলেছেন: হ্যাঁ তা জানি। বুঝিও।

৪| ১১ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩৮

চাঁদগাজী বলেছেন:



আমি পড়েছি, আপনিএই পোষ্টটাকে ড্রাফট করে ফেলুন।

১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৫৮

রাজীব নুর বলেছেন: ড্রাফট কেন করবো?
অন্যায় করেছি? মিথ্যা লিখেছি? আমি যেটা অনুভব করেছি সেটাই লিখেছি।

৫| ১১ ই নভেম্বর, ২০২১ রাত ৯:০৭

জহিরুল ইসলাম সেতু বলেছেন: রাজীব নুর ভাইয়ের মতো একজন অমায়িক ব্লগারের জেনারল হবার কোন যুক্তি খুঁজে পাই না। মডারেটরগণ বিষয়টি সুবিবেচনায় দেখবেন, এই প্রত্যাশা।

১১ ই নভেম্বর, ২০২১ রাত ৯:২৪

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালোবাসা জানবেন।

৬| ১২ ই নভেম্বর, ২০২১ সকাল ৭:২০

চাঁদগাজী বলেছেন:



আপনার লেখাটাকে ড্রাফট করে ফেলুন।

১২ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:২৯

রাজীব নুর বলেছেন: হ্যাঁ রাগের মাথায় লিখেছি।
এরকম লেখা ঠিক না।
ড্রাফট যে কিভাবে করে সেটাই ভুলে গেছি।

৭| ১৩ ই নভেম্বর, ২০২১ রাত ১২:১৮

মেহেদি_হাসান. বলেছেন: ভাই অনেকদিন আপনার লেখা পড়িনা, আজ একটা কমেন্ট থেকে আপনার ব্লগ পাতায় এসে এই পোষ্ট থেকে বুঝলাম আপনি জেনারেল আছেন, এটা দেখে খারাপ লাগলো। অনেকদিন পরে ব্লগে এসেছি। ব্লগে প্রথম পাতায় আপনার লেখা না থাকলে শুন্য শুন্য মনে হয়। যাইহোক ভালো থাকবেন এবং দোয়া করি দ্রুত সেফ হোন।

১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৫৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।
আমি খুব শ্রীঘ্রই প্রথম পাতায় আসবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.