নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বছর তো শেষ হতে চললো, এবার তোরা ভালো হ

২৯ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৩১


ছবিঃ আমার তোলা।

ধর্মান্ধ মানুষ থেকে দূরে থাকতে হবে।
এদের বুদ্ধি কম। এরা কুসংস্কার বিশ্বাসী। যতই লেখাপড়া করুক এদের কুসংস্কার দূর হবার নয়। এরা মানবতা থেকে ধর্মকে মূল্যায়ন করতে গিয়ে সব কিছু আউলায়ে ফেলে। ধর্ম মানতে গেলে জীবনকে উপভোগ করা থেকে বঞ্চিত হবেন। দুনিয়াতে একবারই এসেছেন। তাই যত পারেন দুনিয়ার মজা উপভোগ করে নিন। এটাই বুদ্ধিমানের কাজ হবে। কোনো এক নামাজের ওয়াক্তে যেকোনো সরকারি অফিসের মসজিদে যান। দেখবেন, সবাই নামাজ পড়ছে। ঐ অফিসেই একটি কাজ করাতে যান। কি ঘুষ ছাড়া কাজ করাতে পারবেন না। এই হলো ধার্মিকদের আসল চেহারা। সমাজে ধার্মিক মানসিকতার লোকজন মন্দ কাজ বেশি করে।

দেশে ধার্মিকতা নয় কি বেড়েছে জানেন?
ভন্ডামি। সবাই চায় অন্যের সামনে ভালো সাজতে। অন্তরে যা আছে থাক। সেটা তো কেউ দেখবে না। শর্টকাট উপায়ে জান্নাত পেতে হবে। হুর পেতে হবে। ধার্মিকদের মনে কোনো শুদ্ধতা থাকে না। বাংলাদেশের মানুষেরা সামাজিক চাপ আর মানসিক স্বস্তির জন্য ধর্ম পালন করছে। তারা ধর্মের নৈতিক শিক্ষাকে গ্রহণ করছে না। তাই বলা যায় বাংলাদেশের মানুষেরা প্রকৃত ধার্মিক বা ধর্ম ভীরু না হয়ে ধর্মের আনুষ্ঠানিকতার দিকে ঝুকে পড়ছে বুঝে না বুঝে। ধর্মে গল্পকথা অনেক আছে। সেসব গল্পের ইতিহাস খোঁজা একদম মস্ত বোকামি। নীতিবাক্য শিখাবার জন্য ঈশপের গল্পে কচ্ছপ আর খরগোসের কিসসা যথেষ্ঠ।

ধর্ম জিনিসটাকেই আমি ঘৃণা করি।
ধার্মিকদের কর্মকান্ড আমি ঘৃণা করি। আমার প্রাচ্যের দার্শনিক মতবাদ গুলি বেশি পছন্দের। বিশেষ করে, বৌদ্ধ মতবাদ আর কনফুসীয় মতবাদ। একসময় বাংলার মেজরিটি মানুষ বৌদ্ধ ধর্মের অনুসারী ছিল। একটানা ৪ শত বছর বৌদ্ধরা বাংলা শাসন করেছিল। আজ পর্যন্ত তো ধর্ম নিয়ে মারামারি ছাড়া খুব ভালো তো আর কিছুই দেখলাম না। বাংলাদেশে মানুষের মুখে মিথ্যা কথা, তবে ফেসবুকে সবাই মহৎ সাজতে চায়। মানুষ গরীবকে সাহায্য করে না, তবে ফেসবুক পোস্টে কমেন্ট করে আসে 'আমিন'। বাংলাদেশে ইসলামিক কট্টরপন্থীদের সংখ্যা বেড়ে চলেছে। ওহাবী ইসলামের প্রচারের কারণে ধার্মিক গোড়ামীর প্রচলনটা বাড়তির দিকে দেখা যাচ্ছে। পাকিস্তানের রাষ্ট্রধর্ম ইসলাম। তাই এখানে ইসলামি সন্ত্রাসবাদী সংগঠন ফুলে ফেঁপে ওঠছে। ধর্ম মানুষকে শেখায় হাজার বা তার বেশী বছরের পুরানো বইয়ের মধ্যে বিজ্ঞান খুঁজতে।

হুজুররা টাকার লোভে বেশি বেশি মাদ্রাসা খোলে।
শুধু তাই নয় রাস্তার মোড়ে মোড়ে ব্রেইনওয়াশ করতে থাকে যে আপনার তিন বাচ্চা হলে যেকোন একজনকে বা দুই বাচ্চা হলেও যেকোন একজনকে আলেম বানাতে পারলে আপনি সহ আরো ৪০ জনকে কেয়ামতের ময়দানে দোযখ থেকে বাচিয়ে বেহেশতে নিতে পারবে।মানুষকে তার কাজ দ্বারা বিচার করা উচিত, ধর্ম দিয়ে নয়। আমাজনের জঙ্গলের ভিতর নাকি এরকম জংলী হিংস্র উপজাতি আছে যাদের আধুনিক জীবনের কথা বললে ক্ষেপে যায়। কোন ধর্মই শ্রেষ্ঠ না। সবই হল সরল মানুষকে বোকা বানিয়ে এক শ্রেনির মানুষের হিনস্বার্থ চরিতার্থ করা। সবই ভুয়া ও কাল্পনিক চরিত্র।


আচার-আচরণে মানুষের খারাপ স্বভাবগুলো ফুটে উঠে।
পরনিন্দা একটি খারাপ স্বভাব। এটা খারাপ মানুষের লক্ষণ। কোনো মার্জিত ভদ্র মানুষ অপর মানুষের নিন্দা করতে পারে না। অপরের দোষ নিয়ে ঘাটাঘাটি না করে সংশোধনের উদ্দেশ্যে ব্যক্তির সঙ্গে সরাসরি আলোচনা করা ভালো মানুষের লক্ষণ। কিছু মানুষের স্বভাবই এমন যে, অপর মানুষকে নিয়ে চিন্তা-গবেষণা করেই তাদের সময় কাটে। সক্রেটিস বলেছেন “নো দ্যাইসেলফ” এই কথাটি জীবন চলার চাবিকাঠি। বিষয়টি নিয়ে আমাদের ভাবতে হবে কী বলতে চেয়েছিলেন সক্রেটিস তার এই কথাটিতে! কেন যেন মনে হচ্ছে একজন ভালো মানুষ হতে হলে প্রথমেই নিজেকে জানতে হবে।

মন্তব্য ৬০ টি রেটিং +২/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ২৯ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৩৮

জুল ভার্ন বলেছেন: আপসোস! দোষ করে সবাই- নাম ওঠে শুধু মোল্লাদের!

২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫১

রাজীব নুর বলেছেন: কক্সবাজারে কয়েকদিন আগে একটা ধর্ষনের ঘটনা ঘটে। সেই ধর্ষন কে করেছে জানেন?

২| ২৯ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৫৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: হুরের কথা চিন্তা করলে বেহেস্তে যাওয়া সম্ভব না। হস্তমৈথুনের যথেষ্ট সম্ভাবনা থাকে। আর এটা পাপ কাজ। আপনি কিসের হুর নিয়ে পোষ্টে পড়ে আছেন বুঝলাম না।
মিলাদ মৃত্যু বার্ষিকীতে হুজুর ডেকে খাওয়ান। মাদ্রাসার ছেলেদের খাওয়ান। আবার কিছু বললেই সামাজিকতার প্রশ্ন তোলেন। কিসের সামাজিকতা ভাই। যে সামাজিকতা আপনার আদর্শ এবং চিন্তা সঙ্গে সাংঘর্ষিক সেই সামাজিকতা ছুড়ে ফেলে দেন ভাই। তবে অন্য কেউ ভালো হবে এই আশা রাখতে পারেন।
ধন্যবাদ।

২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫২

রাজীব নুর বলেছেন: ইচ্ছা না থাকলে কিছু সামাজিকতা করতে হয়।

৩| ২৯ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:০২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: প্রথম প্যারাতে কি বোঝাতে চাইলেন। ধর্ম যারা পালন করে তারা ঘুষ খায়। আর আপনার মত অমান্য কারীরা সব ভালো? তাহলে বাংলাদেশ উন্নতির চরম শিখরে পৌঁছে যেত। কথাটা আমার গায়ে লেগেছে। আমার দুলাভাই ২০ বছর ধরে চাকুরী করে থাকে মিরপুরের ভাড়া বাসায়। তার সততা কে আপনি প্রশ্নবিদ্ধ করতে পারেন না। আমার আব্বা ধর্ম পালন করে । আপনি এই পোস্টের মাধ্যমে আঙুল তুলেছেন। কাজটা ঠিক হয়নি রাজীব ভাই।

২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫৪

রাজীব নুর বলেছেন: সৎ লোক অবশ্যই আছে। কিন্তু তাদের সংখ্যা খুব কম। সৎ মানুষদের আমি সম্মান করি।

৪| ২৯ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:০৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: শেষের কথাটার সাথে একমত ভাই। নিজেকে জানুন। তারপর পোষ্ট লিখুন। প্রয়োজনে দ্বৈত চরিত্র ফলাতে চাইলে আরেকটা নিক খুলুন। এক নিকে দ্বৈত চরিত্র মানায় না।

২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫৫

রাজীব নুর বলেছেন: খেয়াল করে দেখবেন যারা ভালো মানুষ তাদের একটাই সিম থাকে। দুষ্টলোকদের অনেক গুলো সিম থাকে। প্রথম মোবাইল নেওয়ার পর থেকে আমার একটাই সিম।

৫| ২৯ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:৪৬

সাসুম বলেছেন: আপ্নারে আমি সব সময় একটা কথা বলি- আপনি গোজামিল আর জগাখিচুড়ি করে ফেলেন আপনার আইডিওলজি নিয়া ।
চাদ্গাজির কমেন্ট টা এই পোস্ট এর জন্য পারফেক্ট- এইটা এক্টা গারবেজ পোস্ট।

এই পোস্টের প্রতিটা প্যারা কে ভুল প্রমান করা যাবে।
খালি একটা কথা আমি তুলে ধরি- ধর্ম কে ঘৃণা করার কোন কারন নাই। ধর্ম যারা বানাইছে আর আজকের পর্যায়ে আনছে তারা শুরু থেকে বুঝতে পারেনাই ধর্ম কে নিয়ে এত বড় বিজনেস হবে বা ধর্মের নামে এত অধর্ম করবে। ধার্মিক কেও ঘৃণা করার কারন নাই। কারন- হাজার লাখো ধার্মিক আছে যারা নিরীহ জীবন কাটায় ধর্মের অজাচার অনাচার না মেনেই। আপনার এই যে জেনারালাইজড ঘৃণা প্রকাশ এটা , ধর্মান্ধ বলদ যারা চাপাতি হাতে ঘুরে দের উগ্রতা আরো উস্কে দিবে। ধর্ম কে ঘৃণা করার তো দরকার নাই , দরকার নাই ধার্মিক কেও ঘৃণা করার। বরং, ধর্মের নামে অধর্ম, অযৌক্তিক, ইলজিকাল, মিথ্যা, ভুয়া জিনিষ গুলোকে ঘৃণা করেন, সেগুলা মানুষের সামনে তুলে ধরেন লজিক দিয়ে। জ্ঞানের আলোকে বিশ্লেষণ করেন। আবেগে ঘৃণা করা শুরু করলে কল্লা যাবার টাইমে খেয়াল করতে পারবেন না।

২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫৬

রাজীব নুর বলেছেন: দুঃখজনক।
অন্তত ভেবেছিলাম এই পোষ্টে আপনার সাপোর্ট পাবো। আশায় বালি।

৬| ২৯ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:৫৫

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: ধর্মান্ধ এবং স্বার্থান্ধের সাথে দূরত্ব বজায় রাখতে পারলে সহজে আত্মোন্নতি হয় সমস্যা হলো এদেরকে চিনতে যথেষ্ট সময় লাগে।

২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫৬

রাজীব নুর বলেছেন: ভালো কথা বলেছেন।

৭| ২৯ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:৫৬

আলমগীর সরকার লিটন বলেছেন: খুব সুন্দর লেখেছেন তবে কিছু কিছু ক্ষেত্রে অপস নেই-------
একজন চুরি করলে সবাই চোর না-------- এক জন ভাল কাজ করলে সবাই ভাল না
ইত্যাদি আছে এটাই এক বাস্তবতা

২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫৭

রাজীব নুর বলেছেন: হ্যাঁ বুঝতে পারলাম।

৮| ২৯ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৪৫

জ্যাকেল বলেছেন: আপনি যেমন একটা ভন্ডা, আপনার গুরুও একটা ভন্ডা। দেখবেন এই গার্বেজ পোস্টকে সে ভালো বলবেই। আর আপনেও এটেনসান পাইবার বেলায় সফল।

আপনি ছাড়া অন্য সকলের উদ্দেশ্যে একটি কথা। ইসলাম সহ সিংহভাগ ধর্মের মুলমন্ত্র হইতেছে ভাল মানুষ হওয়া। কিন্তু রাজিব সাহেব কিংবা উনার মত আর যারা আছে এরা ভাল মানুষ সেজে অন্যদের ধোকা দেয়। আপনারা যারা এই ভন্ডের হিস্ট্রি জানেন তারা সবচেয়ে ভালো বলতে পারবেন।

২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:০৪

রাজীব নুর বলেছেন: জনাব আপনি আমাকে সম্রাট বললে আমি সম্রাট হয়ে যাবো না।
ব্লগ ইতিহাসে দেখেছি- আপনাদের মতো কিছু লোক আসে। কিছু দিন ল্যাদিয়ে তারপর বিদায় নেয়।

৯| ২৯ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০১

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


ন্যাগেটিভ মার্কেটিং? :)

আপনি আসলে খুব ধার্মিক এক মানুষ। ধার্মিকদের উলাটা-পাল্টা কাজ আপনাকে মনে ব্যাথা দেয় বলেই এমন লিখেন।

২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫৯

রাজীব নুর বলেছেন: চিন্তায় পড়ে গেলাম।

১০| ২৯ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৮

চাঁদগাজী বলেছেন:



ধর্ম নিয়ে পোষ্ট লেখার চেয়ে আপনি ঢাকার মানুষের জীবন নিয়ে লিখলে ভালো হবে; বাংগালীদের আলোচনায় ধর্ম নিয়ে যতটুকু আলোচনা হয়, দেশের মানুষের জীবন নিয়ে অতটুকু আলোচনা হয় না; ফলে, মানুষের জীবন আলোচনার বিয়য়ে পরিণত হয়নি আমাদের দেশে।

২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:০২

রাজীব নুর বলেছেন: পোষ্ট টা ফান হিসেবে দিয়েছি। বছরের শেষ পোষ্ট। এরকম পোষ্ট আর দিবো না। নতুন বছরে এরকম ফালতু পোষ্ট আর দিব না। কসম।

১১| ২৯ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩৩

আরইউ বলেছেন:



খান সাহেব, অন্যকে উপদেশ দিবার পূর্বে যে আপনাকে শোধরাইতে হইবে — চুরী-চামারী ছাড়িতে হইবে, তৈলবাজী বা গুরুর পা চাটা কমাইতে হইবে (চাটিতে চাটিতে আপনার গুরুজীর চামরা-ছাল-বালের কী অবস্থা হইয়াছে খেয়াল করিয়াছেন); ছাগলামী-আবলামী পরিহার করিতে হইবে। সবচেয়ে বড় কথা ভন্ডামী, যাহা আপনার একদমই পছন্দ নহে মনে হইতেছে, তাহা ছাড়িতে হইবে সবার আগে। না হইলে দুষ্টলোক বলিবে “রাজীব নুর শুধু লেখাচোরই নহে, একটা মহা ভন্ডও বটে”। অনেক হইয়াছে, এবার নিজে মানুষ হোন। আপনার সন্তানরা বড় হইয়া যখন ব্লগ পড়িবে আর দেখিবে তাহাদের নীতিকথা কপচানো পিতা শুধুই বাকসর্বস্য এক ভন্ড, এক প্রমানিত চোর তখন তাহাদের কী অবস্থা হইবে ভাবিয়াছেন?

…বিনীত

২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:০৬

রাজীব নুর বলেছেন: এই পোষ্টের নিচের প্যারাটা আপনার কথা মনে করে লিখেছি।

১২| ২৯ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩৫

সোবুজ বলেছেন: পাপিকে নয় পাপকে ঘৃনা করুন।সাসুম সাহেবের শেষ বাক্যটা গুরুত্বের সাথে নিবেন।ধর্ম পালন করে সাধারন মানুষ তারা সাত পাঁচ কিছুই বুঝে না।প্রচার করে অসাধারন মানুষ,জাকির নায়েকের মতো লোকেরা।

২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:০৭

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন।

১৩| ২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ৮:৩৭

শেরজা তপন বলেছেন: প্রিয় ভ্রাতা,
আপনার এই পোষ্ট পড়ে আমি মহা বিরক্ত! দয়া করে এ ধরনের পোষ্ট দিয়ে নিজেকে আর ব্লগকে বিতর্কিত করবেন না।
আপনি হয়তো জীবনে শুদ্ধাচার, সৎ ধার্মিক মানুষের দেখা পাননি সেটা আপনার দুর্ভাগ্য!
ব্লগার সাসুমকে স্যালুট। ধন্যবাদ এত সুন্দর করে বলার জন্য।

২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:১৯

রাজীব নুর বলেছেন: হ্যাঁ এধরনের পোষ্ট আর দিব না।

১৪| ২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ৮:৫৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার গুরুজি উপরে ধর্ম নিয়ে লেখা সম্পর্কে আপনাকে ভালো একটা উপদেশ দিয়েছেন। প্রায়ই দিয়ে থাকেন। সেটা আপনি মানার চেষ্টা করবেন। আপনি ধর্ম নিয়ে লেখেন মুলত আপনার প্রতি মনোযোগ আকর্ষণের জন্য। আসলে আপনি ব্লগে লেখেন মনোযোগ আকর্ষণের জন্য। এ কারণে আপনি পোস্ট বেশী দিলেও মন্তব্যের উত্তর দেয়ার ব্যাপারে তেমন আন্তরিক না। দায় সারা মন্তব্য করে থাকেন প্রায়শই।

২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:২০

রাজীব নুর বলেছেন: মন্তব্যের উত্তর দেই। ঠিক ভাবেই দেই। ভালো করে তাকিয়ে দেখুন।

১৫| ২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ৯:৫০

প্রতিদিন বাংলা বলেছেন: "ধর্ম জিনিসটাকেই আমি ঘৃণা করি"
এই কথাটা ভুল বলছেন
সঠিক কথাটি হবে -
আপনি জুব্বাজাব্বি বা লেবাসধারী ধর্মব্যবসায়ীদের ঘৃণা করেন

২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:২০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। আপনি সঠিক কথা বলে দিয়েছেন।
আসলে কথা বুঝিয়ে বলতে পারি না। তাই আমি সবার কাছে অপ্রিয়।

১৬| ২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: লেখক বলেছেন: ইচ্ছা না থাকলে কিছু সামাজিকতা করতে হয়।

তাহলে এই গুলো আপনার লেখা ঠিক হচ্ছে না। আপনার ধ্যান ধারণা প্রশ্নবিদ্ধ হচ্ছে।

২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:১৪

রাজীব নুর বলেছেন: আরেহ ভাই আমি তো একা না।
সমাজে থাকি। সমাজে থাকতে হলে কিছু নিয়ম কানুন মানতে হয়।

১৭| ২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫৯

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: লেখক বলেছেন: খেয়াল করে দেখবেন যারা ভালো মানুষ তাদের একটাই সিম থাকে। দুষ্টলোকদের অনেক গুলো সিম থাকে। প্রথম মোবাইল নেওয়ার পর থেকে আমার একটাই সিম।


আমার দুইটা সিম। তবে দ্বিতীয় সিম দিয়ে আমি মেয়ে সেজে ছেলেদের পটাই না।

২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:২২

রাজীব নুর বলেছেন: ব্যবসায়িক কাজে ২/৩ টা সিম থাকতে পারে।

১৮| ২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:২৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: লেখক বলেছেন: সৎ লোক অবশ্যই আছে। কিন্তু তাদের সংখ্যা খুব কম। সৎ মানুষদের আমি সম্মান করি।


ধার্মিকরা অসৎ হয়না। যদি অসৎ সে ধার্মিক না। তাদের জন্য পরকালে সীমাহীন দুর্ভোগ আছে।

৩০ শে ডিসেম্বর, ২০২১ রাত ১২:৩৫

রাজীব নুর বলেছেন: অসৎ রা ধার্মিক সাজে। তাদের মন্দ কাজ করতে তাদের সুবিধা হয়।
আমার এলাকায় একটা রেস্টুরেন্ট আছে। মালিকের বয়স বেশি না। ২৫/৩০ হবে। মুখ ভরতি দাঁড়ি। অথচ নামাজ পরে না। বললাম দাঁড়ি কেন? মালিক বলল- ব্যবসার সুবিধার জন্য।

১৯| ২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:৩১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: লেখক বলেছেন: আরেহ ভাই আমি তো একা না।
সমাজে থাকি। সমাজে থাকতে হলে কিছু নিয়ম কানুন মানতে হয়

ধর্মও তো সামাজিকতার অংশ। এখন কি বলবেন? ধর্মের ধার ধারছেন না কিন্ত ধর্মীয় লোকদের ঢেকে খাচ্ছেন। এই ধরনের কাজে উৎসাহ প্রদানের জন্য আপনারাই দায়ী।

৩০ শে ডিসেম্বর, ২০২১ রাত ১২:৩৭

রাজীব নুর বলেছেন: শুনুন, আমার চাচারা মৃত্যু বার্ষীকি মানে বুঝে মিলাদ মাহফিল এবং মাদ্রাসা আর এতিম খানার ছাত্রদের দিয়ে কোরআন খতম এবং দোয়া। কবর জিয়ারত। এখন আমি তো চাচাদের বলতে পারি না এসব করার কোনো দরকার নাই। আবার বাপের মৃত্যু বার্ষিকীতে না গিয়েও পারি না। ক্লিয়ার?

২০| ২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:৩৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: লেখক বলেছেন: ব্যবসায়িক কাজে ২/৩ টা সিম থাকতে পারে।


আমার ব্যবসায়িক কাজে না , ব্যক্তিগত কাজে ব্যবহার করি।

৩০ শে ডিসেম্বর, ২০২১ রাত ১২:৩৮

রাজীব নুর বলেছেন: আপনি ভালো মানুষ। সচেতন মানুষ। আধুনিক মানুষ।

২১| ৩০ শে ডিসেম্বর, ২০২১ রাত ১২:৪১

আরইউ বলেছেন:



খান সাহেব, কী বলেন এইসব! আমি পরনিন্দা করিলাম কোথায়? আপনি যে ঠাহা লেখাচোর তাহা সকলেই জানে। আমার কাছে প্রমান রহিয়াছে যে আপনি নাকে খত দিয়া বলিয়াছেন আর লেখা চুরি করিবেন না।

আপনি যে ভন্ড তাহার প্রমান এই পোস্ট। নিজে চোর হইয়া আপনি অন্য মানুষকে ভালো হইবার উপদেশ দিতেছেন? ইহা ভন্ডামী নহে কীভাবে বলিবেন। আপনার ভন্ডামীর কারণে ব্লগের এক কর্তা আপনাকে “এরশাদ” উপাধী দিয়াছিলেন; দরকার হইলে সেই প্রমানও আমি হাজির করিতে পারিবো।

কমেন্ট ১৩ এর উত্তরে বলিয়াছেন এই ধরনের রাম্পাঠাসূলভ পোস্ট আর প্রসব করিবেন না। ঠিক এই জাতীয় কথা আপনি অনেক আগেও বলিয়াছেন। কিন্তু আপনি যেহেতু খাওয়া ও বিষ্ঠা ত্যাগ একই পথ দিয়া করেন সেহেতু আপনার মুখের কথার দাম কেহ দেয়না; আপনি নিজেও না।

যাহোক, আবারও অনুরোধ করিতেছি নিজের নিষ্পাপ শিশুদের কথা ভাবিয়া হইলেও এটেনশন সিকিং হোর না হইয়া মানুষ হোন।

…বিনীত

৩০ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:৪৯

রাজীব নুর বলেছেন: দুষ্টলোকের কাছ থেকে আমি কিছু শুনতে চাই না।
আপনি ভালো মানুষ হলে আপনার কথা মাথা পেতে মেনে নিতাম।

২২| ৩০ শে ডিসেম্বর, ২০২১ ভোর ৫:৪৩

চাঁদগাজী বলেছেন:



@শেরজা তপন,
আপনি বলেছেন, "... আপনি হয়তো জীবনে শুদ্ধাচার, সৎ ধার্মিক মানুষের দেখা পাননি সেটা আপনার দুর্ভাগ্য! ..."

-আসলে, উনি দেখা পেয়েছেন, আপনই সেইজন।

৩০ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ১:৫৫

রাজীব নুর বলেছেন: হা হা হা---
হাসতে হাসতে আমি শেষ।
চাঁদগাজী আপনি দূর্দান্ত রসিক মানুষ।

২৩| ৩০ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৮:৪৩

শেরজা তপন বলেছেন: প্রিয় ভাই চাঁদগাজী, আমি জানি আপনি আমাকে ভয়ানক তাচ্ছিল্য ও অপমান করার জন্য মুখিয়ে আছেন। সুযোগ খুঁজছেন। আমাদের দ্বেষাদেষি রেষারেষি যাই থাকুক না কেন তা ব্লগিং এর মধ্যে সীমাবদ্ধ থাকুক। আপনার অনেক আর্টিকেল আমার ভাল লাগে, আমারও যে সব লেখা আপনার অপছন্দের তা কিন্তু নয়। ব্লগার রাজীব নুরকে ব্লগার হিসেবে যথেষ্ঠ সমীহের চোখে দেখি- তার লেখায় কেউ বিরুপ মন্তব্য করলে আমার কষ্ট লাগে। উপরের মন্তব্যটা তাকে ভালবেসেই করেছি! কিন্তু আপনি যে উটকো মন্তব্যটা করলেন সেটা আমার মনোকষ্টের কারন হয়েছে। ভাইরে ক্যান আজাইরা মানুষকে অপমান অপদস্থ করেন? শুধু একটাই অনুরোধ লেখা নিয়ে যা খুশি করেন আপত্তি নাই কিন্তু ব্যক্তি আক্রমণ করবেন না। আপনার সুস্থ দেহ ও শুভ কামনা

৩০ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ১:৫৯

রাজীব নুর বলেছেন: না চাঁদগাজী সামুর কাউকে তাচ্ছিল্য করেন না। তবে রসিকতা করেন। দয়া করে তার রসিকতা সিরিয়াস নিবেন না। মজা হিসাবে নিন। উনি আপনাকে যথেষ্ঠ পছন্দ করেন। তার প্রমান আমার আছে। সমস্যা হলো- আমি আমার পছন্দ অপছন্দের কথা বলে ফেলি। চাঁদগাজী তার পছন্দের কথা বলেন না।

২৪| ৩০ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৮:৪৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: লেখক বলেছেন: অসৎ রা ধার্মিক সাজে। তাদের মন্দ কাজ করতে তাদের সুবিধা হয়।
আমার এলাকায় একটা রেস্টুরেন্ট আছে। মালিকের বয়স বেশি না। ২৫/৩০ হবে। মুখ ভরতি দাঁড়ি। অথচ নামাজ পরে না। বললাম দাঁড়ি কেন? মালিক বলল- ব্যবসার সুবিধার জন্য।


এই কয়েকটা লাইন জানার পরও আপনি অযথা কমেন্ট আর পোষ্ট দিয়ে গেছেন একযুগেরো বেশি সময় ধরে।

৩০ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:০২

রাজীব নুর বলেছেন: শুনুন, এই পোষ্ট আসলে লিখেছি বিশেষ কারনে।
এই পোষ্টের প্রতিটা প্যারা সামুর কয়েকজন দুষ্ট ব্লগারের জন্য। তাদের পোষ্টে মন্তব্য করতে রুচি হয় না। তাই তাদের পোষ্টের মন্তব্যের জবাব এই পোষ্ট।

২৫| ৩০ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১০:৪৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: শিক্ষামন্ত্রীর সুরে বলতে চাই। ধার্মিক অসৎ হয় না, অসৎ লোক ধার্মিক সাজে।

৩০ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:০৩

রাজীব নুর বলেছেন: জ্বী হ্যাঁ কথাটা সঠিক।

২৬| ৩০ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:১৩

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ইমানদার গোস্বা করেছে।

৩০ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:০৪

রাজীব নুর বলেছেন: তাঁরা আসলেই ইমামদার না। তাঁরা বদ। ইমানদারের ভাব ধরে থাকে।

২৭| ৩০ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ১:৩৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: রাজিব ভাই -

ইসলামের ভাষায় , " যারা মুখে এক এবং মনে আরেক তাদেরকে বলা হয় মোনাফেক - আর মোনাফেকদের স্থান হবে জাহান্নামের সবচয়ে নীচে ''।

আপনি চাইলে ধর্ম মানতে পারেন বা নাও মানতে পারেন । পালন করতে পারেন ধর্মীয় রীতি-নীতি আবার নাও করতে পারেন। এ ব্যাপারে এ দুনিয়াতে আপনাকে কেউ বাধ্য করবেনা বা কিছু বলবেও না।

আপনার পরিষ্কার বিবৃতি - "ধর্ম জিনিসটাকেই আমি ঘৃণা করি" এর পরে ধর্ম নিয়ে আপনার কিছু বলা-লেখা কিংবা
পোস্ট দেয়া আপনার মোনাফেকিতাকে (মনে এক মুখে আরেক) ই প্রকাশ করবে।

কারন, আমরা মনে প্রাণে যা বিশ্বাস করি - তাই করা উচিত এবং যে বিষয়ে আমাদের বিশ্বাস নেই ,সেদিকে ফিরে তাকিয়েও সময় অপচয় করার কোন মানে নেই (রাজিব নুর ভাই , রাগ করবেন না । এটা আমার নিজস্ব অভিমত যা বির্তক এড়িয়ে চলতে সাহায্য করে বলে মনে হওয়ায় বললাম । তারপরও আপনি যা ভাল মনে করেন তাই করবেন - এ ব্যাপারে আপনার পূর্ণস্বাধীনতা আছে )।

৩০ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:০৫

রাজীব নুর বলেছেন: আমার ভালো লাগা মন্দ লাগা এবং ভালোবাসা এবং ঘৃণার কথা আমাকে বলতে হবে। লিখতে হবে। জানাতে হবে।

২৮| ৩০ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৯

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ইমানদার গোস্বা করেছে।

কি খুশি তো? এবার সাধের লাউ নিয়ে ডুগডুগি বাজান। দেখি আপনি কেমন বৈরাগী!

৩১ শে ডিসেম্বর, ২০২১ রাত ২:৫৫

রাজীব নুর বলেছেন: হা হা

২৯| ৩০ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৮

জ্যাকেল বলেছেন: লেখক বলেছেন: না চাঁদগাজী সামুর কাউকে তাচ্ছিল্য করেন না। তবে রসিকতা করেন। দয়া করে তার রসিকতা সিরিয়াস নিবেন না। মজা হিসাবে।

লেখক বলেছেন: শুনুন, এই পোষ্ট আসলে লিখেছি বিশেষ কারনে।
এই পোষ্টের প্রতিটা প্যারা সামুর কয়েকজন দুষ্ট ব্লগারের জন্য। তাদের পোষ্টে মন্তব্য করতে রুচি হয় না। তাই তাদের পোষ্টের মন্তব্যের জবাব এই পোষ্ট।


(আমি সাম্প্রতিক মন্ত্যব সেকশান ফলো করে থাকি তাই আসা।)
১। আপনি গাজী সাহব কে কি এতই ভালবাসেন যে উনার কটাক্ষ আপনার কাছে রসিকতা মনে হয়? আর সাধারণ সমালোচনা যা ব্লগার সাসুম, আরইউ, আমি এইসকল সহজ জিনিস গ্রহণ করতে খুব তিতা লাগে?
২। দেখেন, আপনি যাদের দুস্ট ব্লগার বলছেন তারা আপনার আমারই সহ ব্লগার। এই ধরেন আমি চাঁদগাজী, হাসান সাহেব, কলাবাগান১ এনাদের ব্লগিং স্টাইল পছন্দ করি না তাই বলে আমি তাদের দুস্ট ব্লগার তো বলতে পারি না।
৩। আপনি ব্লগে অনেক পোস্টে প্লাগিয়ারিজম করেছেন যেটাকে চুরি বলা মোটেও বাড়িয়ে বলা নয়। এই কারণে অপু, আরইঊ, জটিল ভাইদের ওপর ক্ষেপে আছেন। কেন? খুব সম্ভবত আপনি ইম্যুচুরিটি ভুগছেন কিংবা কোন জটিল ডিস অর্ডারে আছেন। তাই মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত, আমি মনে করতেছি।
৪। আপনি নিজেকে অনেক সময় ধার্মিক হিসাবে উপস্থাপন করেন আবার যেমন এই পোস্টে ধর্মের শত্রু হিসাবে জাহির করে থাকেন। এই দ্বিচারিতার কারণে আপনি দৃষ্টি আকর্ষনে সফল কিন্তু নিজের ব্যক্তিত্ব কিন্তু খুইয়ে ফেলতেছেন। খেয়াল করিয়া ভাইসাহেব।
৫। আমার কথা বলি, আমি আপনার ভাল চাহি। আপনি সুস্থ সুন্দর মননের অধিকারি হোন, অপরকে শত্রু ভাবা/ঘৃণা করা এইসব আত্মা-ধ্বংসকারী জিনিস থেকে নিজেকে বাঁচিয়ে চলুন ইহাই আমার কামনা।

৩০| ৩১ শে ডিসেম্বর, ২০২১ রাত ২:৫৮

রাজীব নুর বলেছেন: ল্যাপটপে সমস্যা করছে।
মোবাইলে আপনার মন্তব্যের উত্তর দিতে পারছি না।

একটু অপেক্ষা করুন। আপনার মন্তব্যের উত্তর অবশ্যই দিব।

৩১| ০৩ রা জানুয়ারি, ২০২২ বিকাল ৩:২০

জ্যাকেল বলেছেন:
আপনিও যে একটা ফাও মানুষ তার প্রমাণ দেখেন এই পোস্টে আপনার শেষ মন্তব্য। এই পোস্টের পরে বেশ কয়েকটা পোস্ট দিয়ে ফেলেছেন অথচ এই মন্তব্যের উত্তর দিবেন বলেও এখন পর্যন্ত দেন নাই। ধিকঃ
(আমি আমার মন্তব্যকৃত পোস্ট ফলো করে থাকি, মোটামুটি)

০৩ রা জানুয়ারি, ২০২২ রাত ১০:১৬

রাজীব নুর বলেছেন: আরেহ ভাই নানান ঝামেলায় থাকি।
ভুলে গেছি। এটা বড় কোনো অন্যায় না।
তাছাড়া আমার মনে হয়েছে- আপনার উত্তরের প্রয়োজন নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.