নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

সামুতে থাকা সম্ভব হচ্ছে না আর

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৪১



১২ বছরের বেশি সময় ধরে সামুতে আছি।
এই দীর্ঘদিন টিকে থাকা সহজ কথা নয়। এমন না যে মাঝখানে ৩ বা ৫ বছর ছিলাম না। আমি এক টানা ১২ বছর ধরেই সামুতে আছি। আমি একজন একটিভ ব্লগার। ব্লগ জীবনে বহু অপব্লগার দেখেছি। তাঁরা আমাকে সামু থেকে তাড়াতে পারে নাই। বরং তারাই পালিয়েছে। কয়েক বছর পরপর'ই কিছু অপব্লগার তৈরি হয়। আমি জানি, মন্দ লোক নবিজির দেশেও আছে। আমার ব্লগ পরিসংখ্যান হিসাবে এখন পর্যন্ত সামুতে আমিই সেরা। এখন পর্যন্ত কেউ আমার ধারে কাছে আসতে পারেন নাই। তবে চাঁদগাজী এতদিনে মন্তব্য পাওয়া এবং মন্তব্য করাতে আমাকে ছাড়িয়ে যেতেন। কিন্তু তাকে থামিয়ে দেওয়া হয়েছে কতিপয় অপব্লগাদের কারনে। ইহা দুঃখজনক। আমি এক লাখের উপরে মন্তব্য করেছি। যা এখন পর্যন্ত কেউ পারেন নি। ৮০ হাজারের উপরে মন্তব্য পেয়েছি। যা কেউ এখন পর্যন্ত পায় নি। আমি থেমে গেলেই অনেকে আমাকে ছাড়িয়ে যেতে পারবেন। সেটাই অপব্লগারগন চাচ্ছে। সেই সুযোগ আমি তাদের স্বেচ্ছায় দিয়ে গেলাম। যেখানে আমাকে কেউ পছন্দ করে না, সেখানে আমি কেন থাকব?

সামুতে 'আর...' নামে এক ছাগল আছে।
আমার ধারনা সে মানসিক প্রতিবন্ধী। তার জন্য আমার করুনা হয়। আমার পেছনে সে যথেষ্ঠ সময় ব্যয় করেছে। 'আর...' ছাড়াও আরো তিনজন আছেন আমার পেছনে সময় ব্যয় করেন। অথচ সামুতে আমাকে অনুসরন করা ব্লগারের সংখ্যা ৭শ'র উপরে। এই ৭শ' লোক কি গাধা? আমার মতো নগন্য ব্লগারকে অনুসরন করছেন! সামুতে আমার চার হাজারের উপরে পোষ্ট আছে। যা আমার রেকর্ড। আমি সামু ছেড়ে চলে গেলেও- এই রেকর্ড ভাঙতে অনেকের বেশ বেগ পেতে হবে। সব কিছু মিলিয়ে সামুতে এখন পর্যন্ত আমিই সেরা। না আমি গর্ব করছি না। অহংকারও করছি না। যদিও সেরাদের সেরা হলেন চাঁদগাজী। তাকে জোরজবস্তি থামিয়ে দেওয়া হয়েছে। যা অত্যন্ত দুঃখজনক। যারা একাজ করেছেন, এজন্য তাদের অবশ্যই কোনো একদিন জবাবদিহি করতে হতে পারে। চাঁদগাজীর মতোন এখন আমাকেও থামিয়ে দেওয়ার জন্য কয়েকজন অপব্লগার উঠেপরে লেগেছেন। আপনারা থামুন। আমি স্বেচ্ছায় চলে যাচ্ছি। আপনারা ভালো থাকুন। মন দিয়ে ব্লগিং করুণ। আপনাদের জন্য শুভ কামনা রইলো।

'... মফিজ' নামে একজন অপব্লগার আছেন।
এটা তো দারুন বেয়াদপ এবং অসভ্য। উনার ভাষা শুনলে মনে হয়- উনি বস্তিতে বড় হয়েছেন। আমার ব্লগার জীবনে আমি সকল ব্লগারকে শ্রদ্ধা করেছি। কিন্তু কয়েকজন অপব্লগার ইদানিং অতি মাত্রায় উজাইছে। অথচ ব্লগটিম চুপ আছে। তাই তাদের বিরুদ্ধে আজ আমাকে লিখতে হচ্ছে। আমি লিখতে বাধ্য হচ্ছি। 'জ্যাক...' নামে আরেক অপব্লগার আছে। ভয়াবহ ইতর টাইপ লোক। অথচ আমি সারা জীবন ইতর থেকে দূরে থাকতে চেয়েছি। যেহেতু আমি সামু থেকে বিদায় নেবো। তাই আজ অপব্লগারদের কথা সবাইকে জানিয়ে যাবো। আমি থাকবো না। আমার লেখা থাকবে। ভবিষ্যৎ ব্লগারগন অপব্লগারদের চিনে রাখুক। এজন্যই আজ আমার এই শেষ লেখা। 'অপু তানভীর' নামে এক সাইকো আছে। নিজেকে সে বিরাট পন্ডিত মনে করে। এই সাইকো'র ধারনা সমস্ত মেয়েরা তার উপর ক্রাশ খাইছে। অপু তানভীর একজন ভয়াবহ অপব্লগার। মানসিকতা নর্দমার কীট টাইপ। 'জটিলভাই' নামে এক পিশাচ আছে। সেও ভয়াবহ অপব্লগার। ডাস্টিবনের ময়লার গন্ধও তার থেকে ভালো। তার লেখার চেয়ে ঘোড়ার মুত উন্নত। এছাড়া আরো দুজন নারী অপব্লগার আছেন। নারীদের আমি সম্মান করি। তাই তাদের নাম উল্লেখ করলাম না। অতীতেও কিছু অপব্লগার ছিলো। তাঁরা ব্যর্থ হয়ে ফিরে গেছে। এখন তাদের কোনো খোজ খবর নেই। এখন যারা অপব্লগার আছেন, তারাও পালাবে। কিন্তু জলঘোলা করে। এটা আমি জানি।

যাই হোক, আমাকে সামু থেকে বিদায় নিতে হচ্ছে।
এত এত অপব্লগার এঁর মাঝে আমি ঠিক মতো নিঃশ্বাস নিতে পারছি না। আমার দম বন্ধ হয়ে আসে। আমি সব সময় ভালো মানুষদের সাথে থাকতে চেয়েছি। অমানুষদের সাথে না। আমি শুধু সামুতে না আরো অনেক জাগায় লেখালেখি করি। সেখানে আমার বেশ সুনাম আছে। বেশ জনপ্রিয় আমি। তাঁরা আমার লেখা মুগ্ধ হয়ে পড়েন। আমাকে অনুসরন করেন। সেসব খোজ কি রাখেন? তাঁরা আমার লেখার ভক্ত। সেসব খবর কেন রাখেন না? অপব্লগারদের বলবো, আমার সেই লেখা গুলো কি আপনাদের চোখে পড়ে না? খোজ নিন। জানুন। সেই সমস্ত লেখা আপনারাও পড়েন। তাহলে আপনাদের মানসিকতা উন্নত হবে। যেহেতু আমি বিদায় নিচ্ছি। একটা ফেয়ারওয়েল দেন। দীর্ঘদিন যেহেতু আপনাদের সাথে ছিলাম। যাওয়ার সময় নরম কিছু কথা বলার নিয়ম। আমাকে ক্ষমা করবেন। ভুল ত্রুটি যা করেছি নিজগুনে ক্ষমা করে দিবেন। যদিও আপনারাও আমাকে যথেষ্ঠ অপমান অবহেলা করেছেন। পাগল, ছাগল, চোর, ডাকাত, বেকার, মানসিক রোগী ইত্যাদি বহু বহু বাজে কথা বলেছেন দিনের পর দিন। এবং ব্লগটিম সে জন্য আপনাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেন নি। আমি আপনাদের ক্ষমা করে দিয়েছি।

তবে এই পোষ্টে যে সমস্ত অপব্লগারদের কথা বলেছি-
ব্লগটিমের একবার ভাবা উচিৎ। এই গুটিকয়েক অপব্লবগার সামুতে না থাকলে সামুর জন্য ভালো হবে। এরা সামুর বারোটা বাজাচ্ছে। সামুর পরিবেশ নষ্ট করেছে, তাদের নষ্ট মানসিকতা দিয়ে। ইহা সত্য। এই সত্য জাদিদ ভাইকে বলার ইচ্ছা আমার দীর্ঘদিন ধরে। সময় সুযোগ হচ্ছিলো না। জাদিদ ভাইকে আমি পছন্দ করি। সেই প্রথম থেকেই। আমি সামুতে না থাকলেও জাদিদ ভাইকে পছন্দ করে যাবো সব সময়। কারন টা আমি বলব না। কোনোদিন হয়তো জাদিদ ভাইকে বলব, এই ইচ্ছা আমার আছে। এরকম পোষ্ট কখনো আমাকে লিখতে হবে ভাবিনি। দুঃখ হচ্ছে আমার। কষ্ট হচ্ছে আমার।
শেষ কথা হলো- আপনারা যদি ভেবে থাকেন, আমি সামু থেকে বিদায় নেবো। তাহলে ভুল ভেবেছেন। আমি সামু থেকে বিদায় নেবো না। গুটিকয়েক ইদুরের জন্য আমি কেন সামুতে থাকব না। আমি আজন্ম হিরো। হিরো'রা হার মানে না। অপব্লগারদের আমি সেই সুযোগ দেবো না। নো নেভার। আমি আছি। আমি থাকবো। জয় বাংলা। কেমন দিলাম?

মন্তব্য ৭৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৭৩) মন্তব্য লিখুন

১| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৪৫

মোহাম্মদ গোফরান বলেছেন: পোস্ট পুরু পড়িনি। আবার পড়ে মন্তব্য করছি। ছাগুদের জন্য আপনি ব্লগ ছাড়বেন কেন? এদের কাছে মাথা নোয়াবেন না।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৫১

রাজীব নুর বলেছেন: ভালোবাসা ভাই। আপনার চিন্তা ভাবনা উন্নত। সমস্যা হলো সবার মানসিকতা আপনার মতো না।

২| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৫৩

মরুভূমির জলদস্যু বলেছেন: ভালো দিয়েছেন।
কিন্তু কথা হচ্ছে আপনি যে কপি করেছেন সেটাতো মিথ্যে নয়।

আপনি কপি-পেস্ট না করলেও পারেন। আপনার নিজের লেখার ক্ষমতা আছে, অন্যের লেখা ধার করার দরকার কি? আর ধার যদি করতেই হয় সেটা উল্লেখ করলেই হয়।
ছবিতে যেমন করেছেন
ছবিঃ আনন্দবাজার পত্রিকা।
তেমনি কৌতুকের নিচেও লিখে দিতে পারতেন। লিখে দিতে পারতেন মন্তব্যগুলিতেও।
এবং সেটাই উচিত।
আপনার মঙ্গল হোক।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:০১

রাজীব নুর বলেছেন: আসলে আপনি আমাকে বুঝতে পারেন না। কিন্তু আপনার বুঝা উচিৎ। আপনি বুদ্ধিমান মানুষ।
ব্লগারদের অবস্থা কি এতটাই করুণ যে রবীন্দ্রনাথের কবিতা পোষ্ট করে, নীচে লিখে দিতে হবে রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা?

সোনাগাজী সাহেব, কৌতুক টা পড়ে মন্তব্য করছেন 'দাদাদের অবস্থা'। অর্থ্যাত তিনি পোষ্ট পড়েই বুঝতে পেরেছেন। কৌতুক টা আমি লিখি নি। এটা কলকাতার একটা কৌতুক। তাহলে আপনি কেন বুঝবেন না?

যারা আমার লেখা নিয়মিত পড়েন এবং আমাকে ভালোবাসেন তাঁরা আমার পোষ্ট পড়েই বুঝে যান, আমি লিখেছি না অন্য কারো লেখা পোষ্ট করেছি।
অতি সামান্য বিষয়। এটা কে বড় ইস্যু করা মানে ফাজলামো করা।

৩| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:০৬

মরুভূমির জলদস্যু বলেছেন: আমি বুদ্ধিমান মানুষ নই, বোকা-সোকা মানুষ।
আপনি যে যুক্তি দিয়েছেন সেটি খোড়া যুক্তি।
অন্যের লেখা শেয়ার করলে অবশ্যই মূল লেখককে ক্রেডিট দিতে হবে, এই বিষয়ে কারো দ্বীতম থাকার কথা নয়। কেউ যদি অন্যের লেখা নিজের নামে চালাতে চায় তাহলে ভিন্ন কথা। সেই অভিযোগই আপনার বিরুদ্ধে করা হচ্ছে।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:১০

রাজীব নুর বলেছেন: যারা মাসে একটা দুইটা পোষ্ট দেয় তাঁরা এরকমটা করতে পারে। আমি মাসে পোষ্ট দেই ৫০ থেকে ১০০ টা। তাছাড়া আমি শুধু সামুতে লিখি না। আরো অনেক জায়গাতে লিখতে হয়। অনেক রকম লেখা। মাথা আউলায়ে যা রে ভাই। এত হিসাব মনে থাকে না। অন্যের লেখা নিজের নামে চালিয়ে দেওয়ার মানসিকতা আমার নেই। একটুও নেই। কারন আমি লিখতে জানি। ঘন্টায় চার টা পোষ্ট লেখা আমার জন্য কোনো বিষয়ই না।

৪| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:০৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনার যাত্রা শুভ হোক!

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:১১

রাজীব নুর বলেছেন: ভালোবাসা ও শ্রদ্ধা জানবেন।

৫| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:১৩

ইফতেখার ভূইয়া বলেছেন: হা হা হা ভালোই দিয়া গেলেন =p~ ঠিক প্রস্তুত ছিলাম না। যাইহোক রুদ্রর একটা কবিতা মনে পড়লো:

চলে যাওয়া মানে প্রস্থান নয়: বিচ্ছেদ নয়
চলে যাওয়া মানে নয় বন্ধন ছিন্ন-করা আর্ত রজনী..

ভালো থাকুন।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:১৪

রাজীব নুর বলেছেন: ভালোবাসা ও শ্রদ্ধা জানবেন।
জয় বাংলা।

৬| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:১৮

মোহাম্মদ গোফরান বলেছেন: সব ছাগুরা এক হইছে। আপনি এদের ইগনোর করুন। নিজেকে সব মেয়েদের ক্রাশ মনে করা বলদটা বলতেছে প্রিয় ব্লগার কে কাউন্টার করা নাকি চামচামি। এসব ছাগু বলদদের জন্য ব্লগ ছাড়বেন কেন? ৬ বছরেও কোন পোস্ট না লিখা কোন মাল্টিনিক কি বলছে আর সেখানে আপনার হেটার্সরা কি মন্তব্য করছে এগুলো পাত্তা দেয়ার দরকার নাই।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:২৪

রাজীব নুর বলেছেন: আপনার মন্তব্যে আত্মবনিশ্বাস ফিরে পেলাম। ভরসা পেলাম।

শ্রদ্ধা ও ভালোবাসা জানবেন।

৭| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:১৮

সোনাগাজী বলেছেন:



আপনি ভালো লেখক, আপনি মানুষের কথা লেখেন; আপনার দরকার নেই বাইবেল থেকে কিংবা রবীঠাকুর থেকে ১ লাইন নেয়ার। নিজেরটা লেখেন। আপনার লেখা সমস্যা নয়, আপনার ভাবনাচিন্তা, ধারণা, আচরণ, সামান্য লোকের কাছে সমস্যা; আপনি লিখতে থাকুন।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:২৭

রাজীব নুর বলেছেন: আপনার জন্যই সামুতে টিকে আছি। ইহা সত্য।
আপনার কাছ থেকে অনেক শিখেছি। অনেক জেনেছি।

আপনি সব সময় ভালো থাকুন।

কিছুদিন আগে সরল মনে, অতীত ভুলে গিয়ে ব্লগারদের নিয়ে একটা ইফতার পার্টি আয়োজন করতে চেয়েছিলাম। সেটা নিয়ে তাঁরা আন্তজার্তিক সমস্যা বানিয়ে ফেলেছে। আমাকে হেয় করেছে। আজিব।

৮| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:২৪

জ্যাকেল বলেছেন: এত ভেক ধরেন ক্যান? প্লিজ ব্লগ থেকে কিছুদিন অবসরে গিয়ে কোথাও বেড়িয়ে আসুন। প্র‍য়োজনে ব্লগাররা মিলে চান্দা তুলে খরচ দেওয়া হইবেনে।
এত ব্যক্তি আক্রমণ করা খারাপ হইয়াছে। আপনার এই আইডি বাতিল হইতে পারে। অন্তত পোস্ট এডিট করেন, আমি কিন্তু রিপোর্ট করছি না। কারন আমি আপনাকে ভাল দেখতে চাহি। আপনি দিন দিন খারাপ হইতে চলেছেন তাই আপনার উদ্দেশ্যে লোকেরা ভাল কথা বলেন। আর আপনে নেগেটিভলি নেন।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:৩১

রাজীব নুর বলেছেন: এই যে সুন্দর করে বুঝিয়ে বললেন। আমি মেনে নিলাম। কোথাও কোনো সমস্যা হচ্ছে না। এরকম মন্তব্য করুণ। এতে আমি খুশি।

ভেক ধরি আপনাদের জন্য। কারন আমাকে ভেক ধরতে আপনারা বাধ্য করেন।
হ্যাঁ ঈদের পর পরিবার নিয়ে বেড়াতে যাবো। চান্দা লাগবে না। আমার যা আছে যথেষ্ঠ।

এত ব্যাক্তিকে আক্রমণ করা খারাপ হইছে, কথা সত্য। কিন্তু তাঁরা যখন আমাকে আক্রমণ করলো, তখন খারাপ হয় নাই? জাদিদ ভাই বললে আমি পোষ্ট এডিট করবো বা সরায়ে নিবো।

না আমি দিন দিন খারাপ হচ্ছি না। দিন দিন ভালোর দিকে যাচ্ছি। বিশ্বাস না হলে গত তিন মাসে করা পোষ্ট গুলোতে চোখ বুলাতে পারেন।

ভালো থাকুন।

৯| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:২৯

নিমো বলেছেন: আপনার লেখায় nuance আছে। কিন্তু তার মানে এই নয় লেখায় তথ্যসূত্র দেয়ার প্রয়োজনীয়তা ফুরিয়েছে। অকারণ হুমায়ূনপনারও দরকার দেখি না। তবে এটা ঠিক ব্লগে সমাবেশ-বিন্যাস করে চুরির লেখা লিখেন এরাও সংখ্যায় বিপুল। তবে ব্লগের মডারেশন নিয়ে আমি হতাশ। যে মডারেটর তার ব্যক্তিসত্তা আর মডারেটরের ভূমিকা গুলিয়ে ফেলেন, তার মডারেটর হিসেবে থাকা উচিত নয়। এই ব্যাপারে ব্লগ কর্তঙপক্ষের শক্ত পদক্ষেপ নেয়া জরুরি হয়ে পড়েছে।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:৩৪

রাজীব নুর বলেছেন: হ্যাঁ তথ্যসুত্র দেওয়া দরকার। না দেওয়াটা আমার অন্যায় হয়েছে। আমি ক্ষমাপ্রার্থী। আমি আমার ভুল বুঝতে পেরেছি।

তবে ব্লগ মডারেশন ঠিক আছে। আপনি বুঝতে ভুল করছেন।

১০| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:৩৩

শার্দূল ২২ বলেছেন: শুরুর দিকে যতদুর মনে পড়ে আপনার পোষ্টে আমার মন্তব্য থাকতো, আপনি হুট করে এমন দামি কিছু কন্টেন্ট নিয়ে পোষ্ট দিতেন যেখানে শেখার ছিলো অনেক কিছু, ফাঁকে ফাঁকে আপনি এমন একটা পোস্টে দিয়ে বসতেন যেখানে ছবি বিষয় বস্তু শুরু শেষ উপরে নিছে এমন বৈষম্য আর অপ্রাসঙ্গীকতা থাকতো যে আগের পোষটা আপনার নিজের বলে বিশ্বাসই হতে চাইতোনা,। তবুো আপনার মধ্যে মন্দের চেয়ে সুন্দর বেশি তার চেয়ে বড় কথা এই ব্লগের এক অতন্দ্র প্রহরী । সামু যে কোনো বিনিময়ে আপনাকে ধরে রাখা উচিৎ বলে আমি মনে করি।

আপনি বার বার যাকে ফোকাস করছেন তাকে নিয়ে বলি -

আমার প্রথম পোষ্টে কমেন্ট পড়েছিলো ১৮০ টা, সেখানে প্রতিটা ব্লগার আমাকে বাহ বাহ করেছে। আমাকে উৎসাহ দিয়েছে,সবাই বলছে আপনার লেখার হাত ভালো আপনি চালিয়ে যান, আপনি পারবেন, ইত্যাদি ইত্যাদি। আমি অনেক খুশি হয়েছিলাম, সাহস বেরে গিয়েছিলো, আমি যেখানে ঠিক করে শব্দের বানান টুকু জানিনা সেখানে আমি সাহিত্যের মত এত কঠিন বিষয় নিয়ে ভাবতে শুরু করেছিলাম, গল্প কবিতা এবং জীবন থেকে নিয়ে লেখা শুরু করি, এরপর থেমে যাই প্রেমে পড়ি গড়াগড়ি মরামরি ধরাধরি সরাসরি না হলেও একসময় নীরবে হারিয়ে যাই জীবনের প্রয়োজনে। এখন আগের থেকে অনেক উন্নত চিন্তা চেতনায়, পুরোনো পোষ্ট ড্রাফ্ট থেকে বের করে দেখি সব অখাদ্য। আমি আমার সেই পুরোনো পোষ্ট গুলো পড়ে এখন ঘেমে যাই যে এত নিম্ন মানের লেখা দিয়ে আমি সাহিত্যের মত উচ্চ চুড়ায় ছুতে গিয়েছিলাম, এই সাহস আমাকে আমার সে সময়ের চমৎকার সহ ব্লগার দিয়েছে। ওনারা কোনো ব্লগারকে ছোট করে কথা বলতেননা।
আমি সাহিত্যিক নই বাট বিভিন্ন অনলাইন মিডিয়াতে আমার মন্তব্যে মানুষকে থামিয়ে না দিলেও কিছু সময়ের জন্য থমকে দেয়, কারণ আমি এখানে এসে অন্তত শব্দের ভড্রতা শিখেছি গভীরতা জেনেছি যা দিয়ে বাক্যর মজবুত ভিত্তি তৈরী করতে পারি।

কিন্তু আপনার প্রিয় মানুষ করেছে উল্টোটা, এমন কোন নতুন ব্লগার ছিলোনা যাদের মুখের উপর তার পোষ্ট তাকে ছুড়ে মারেনি। আপনি আজকে সামুকে বলেন যে ঐ মানুষটার মন্তব্যের পরে কত গুলো আইডি পুরনরায় পোষ্ট দেয়নি এবং কেউ কেউ আর ফিরেও আসেন হিসেব করে বের করতে। দেখবেন বর্তমান নিয়মিত ব্লগার দের কয়কশ গুন বেশি সংখ্যা হবে যারা ঐ নির্মোহ বুড্ডার জন্য গেছে, এই তথ্য আমি হাওয়া থেকে বলছিনা,আমি নিজে এই নিয়ে সময় দেই যে এই বুড়ো মানুষটার কারণে কত গুলো নতুন নতুনেই নুইয়ে পড়েছে। সে একটা মানসিক রুগী।

আর আপনি আপনার চলে যাওয়ার অনেক গুলো কারনের মধ্যে তাকেও একটা কারণ বলছেন। তাহলে আপনার চলে যাওয়াই ভালো।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:৩৯

রাজীব নুর বলেছেন: আপনি কি ‘হীরক রাজার দেশে’ সিনেমাটা দেখেছেন?

আপনার জন্য-
The heart say
Ray can emit ray
I pump that’s why
I can pump.
The life say
There is yes and nay
I live that is why
I can live.

১১| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:৩৮

জ্যাকেল বলেছেন: এই যে সুন্দর করে বুঝিয়ে বললেন। আমি মেনে নিলাম। কোথাও কোনো সমস্যা হচ্ছে না। এরকম মন্তব্য করুণ। এতে আমি খুশি।

আমি আপনাকে রাজিব চোর বলেছি, এটা বাড়াবাড়ি মনে করতে পারেন তবে আপনি লেখা চুরি করা বন্ধ না করায় এই বাক্য কালকে বলতে হইল। দুঃখ পেলে আমি সরি। কিন্তু দয়া করে নিজের মৌলিকত্ব থেকে করেন যাই করেন; তাহা পোস্ট হোক কিংবা মন্তব্য।

আর দেখুন আমি কাহাকেও গালাগালি করি না সহজে। মিঃ গোফরান'কে চামচামি বলার কারন নিজেই বুঝতে পারবেন মাথা ঠান্ডা হইলে। এ ছাড়া আমার মনে পড়ে না কাহাকেও কোন প্রকার ট্যাগিং করেছি/আক্রমণাত্বক কথা বলেছি। মাঝে শাইয়ান সাহেবের সাথেও কি যেন লেগেছিল। যাক কথা হইতেছে আমি সবসময় কুলড ডাউন থাকতে চাহি আর তাই সুন্দর করেই বলার চেস্টা করি

এই যে সুন্দর করে বুঝিয়ে বললেন। আমি মেনে নিলাম। কোথাও কোনো সমস্যা হচ্ছে না। এরকম মন্তব্য করুণ। এতে আমি খুশি।

আমি আপনাকে রাজিব চোর বলেছি, এটা বাড়াবাড়ি মনে করতে পারেন তবে আপনি লেখা চুরি করা বন্ধ না করায় এই বাক্য কালকে বলতে হইল। দুঃখ পেলে আমি সরি। কিন্তু দয়া করে নিজের মৌলিকত্ব থেকে করেন যাই করেন; তাহা পোস্ট হোক কিংবা মন্তব্য।

আর দেখুন আমি কাহাকেও গালাগালি করি না সহজে। মিঃ গোফরান'কে চামচামি বলার কারন নিজেই বুঝতে পারবেন মাথা ঠান্ডা হইলে। এ ছাড়া আমার মনে পড়ে না কাহাকেও কোন প্রকার ট্যাগিং করেছি/আক্রমণাত্বক কথা বলেছি। মাঝে শাইয়ান সাহেবের সাথেও কি যেন লেগেছিল। যাক কথা হইতেছে আমি সবসময় কুলড ডাউন থাকতে চাহি আর তাই সুন্দর করেই বলার চেস্টা করি।

আর দেখুন সবসময় ইন্সপাইয়ার হইবার মত কথা পাইবেন না, সব সময় মিস্টি খাবার যেমন খাওয়া যায় না তেমনি সব সময় আমোদি মন্তব্য নিতে থাকলে মানসিক রোগ হইবে। তাই আমার কাছ থেকে সব রকম মন্তব্যই পাইবেন।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:৪৩

রাজীব নুর বলেছেন: আপনি যদি হাত বাড়িয়ে দেন, আমি আপনাকে বুকে জড়িয়ে ধরবো।
আপনি যদি আমাকে ভাই বলে ডাকেন, আমি ভাইজান বলে ডাকবো।

১২| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:৪২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমার মনে হয়না তাদের বোধদয় হবে!
আমি কি শুধু আপনার প্রসংশাই করি
না কি ভুল করলে তার সমালোচনোও করি।
চাঁদগাজীকে আমি যতটা কঠিন ভাবে মন্তব্য
করেছি আর কেউ কি তা করেছে? এখানকার
কিছু মেধাশূণ্য পাঠক শুধু পরের নিন্দা করতে
ও পড়তে পছন্দ করে। দোষগুণ নিয়েই মানুষ
যার ভালো আছে তার মন্দও থাকবে। তাইবলে
মন্দ করলে কঠিন ভাবে বলবেন আর ভালো
দেখলে চোখ বন্ধ রাখার এক চোখা নীতির
মানুষ অধম। এদের চোখ খুলুক আর হেদায়েত
প্রাপ্ত হোক।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:৪৬

রাজীব নুর বলেছেন: চাঁদগাজীকে আপনি কঠিন মন্তব্য করেন ইহা সত্য। কিন্তু আমি জানি চাঁদগাজী আপনাকে অনেক পছন্দ করেন। কয়েকদিন আপনি ব্লগে না থাকলেই চাঁদগাজী আপনার খোঁজ করেন।

চাদগাজী একজন মানবিক ব্লগার।
মাদার তেরেসার মতো তার ভালোবাসা। দেশের জন্য, দেশের মানুষের জন্য। ব্লগারদের জন্য।

১৩| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:৪৬

মোহাম্মদ গোফরান বলেছেন: ব্লগে জামাত শিবিরের একটা সিন্ডিকেট আছে। এদের অধিকাংশই মাল্টি। ছাগুদের আমি প্রচন্ড ঘৃণা। কারণ এরা না নিজেদের ইসলামিস্ট দাবী করে কিন্তু এমন ছাগলামি করে যে (বাঁশের কেল্লা টাইপ আর কি) গোটা ইসলাম ধর্মকে হাস্যকর বানায়। ছাগুরা সংঘবদ্ধ। এদের কাছে মাথা নোয়াবেন না।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:৫২

রাজীব নুর বলেছেন: ব্লগে জামাত, শিবির, মাল্টি। ছাগু হাবিজাবি এদের ব্যবস্থা ব্লগটিম নেবে। অবশ্যই নেবে। সামু এদের থাকতে দেবে না। মন্দ লোকেরা দীর্ঘদিন টিকে থাকতে পারে না। বিশ্বাস করুণ পারে না। দিন শেষে সত্যের জয় হয়।

আমি দুঃখিত। আমার জন্য আপনাকে কটু কথা শুনতে হয়েছে। আমাকে ক্ষমা করবেন। পাশে রাখবেন।

১৪| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:৪৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: অ, আপনি দেখি এখনও আছেন!

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:৫৩

রাজীব নুর বলেছেন: হ্যাঁ আছি।
বাসায় আমি একা। ভালো লাগছে না। পরিবার ছাড়া থাকতে পারি না।
বউ বাচ্চা গেছে তাদের নানা বাড়ি। কয়েকদিন থাকবে।

১৫| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:৫৪

শ্রাবণধারা বলেছেন: মরুভূমির জলদস্যু ভাইয়ের সাথে একমত। আপনার বেশ কিছু পোস্ট আমার ভালো লেগেছিলো, কিন্তু আপনার কপি করার ক্ষমতা সত্যি অসামান্য। দুঃখের বিষয় হলো এই কপি করার বিষয়টা যে গর্হিত অপরাধ এটাও আপনি বুঝতে পারছেন না!!!

আপনার সমালোচনা, বিশেষত আরইউ যেভাবে করেছেন তা কিছুটা ইতরসুলভ সন্দেহ নেই, কিন্তু মুসকিল হলো আপনার কপি করার ক্ষমতা যে তার ইতরিপনাকে ছাপিয়ে গিয়েছে।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ২:১৬

রাজীব নুর বলেছেন: মরুভূমির জলদস্যু আমার ভাই। আমার বন্ধু মানুষ। উনি আমাকে আরো কিছু কঠিন কথা বলতে পারেন। তাই বলে আপনি পারেন না। সেই অধিকার আপনাকে দেইনি।

আপনি একটা ভালো কাজ করুণ। আমার তো অনেক পোষ্ট। সেখান থেকে কপি করা পোষ্ট গুলো খুঁজে দিন। আমি মুছে ফেলি। এটা কিন্তু ইতরপনা কাজ নয় ভালো কাজ।

১৬| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ১:৫৫

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনি আজ থেক্র কোন মন্তব্য বা পোস্ট কপি করবেন। কারণ এরা সুযোগ পাবে। এদের মূল সমস্যা হিংসা আর ছাগুয়িজম!! যেটা আমরা বুঝি। কিন্তু সাধারণ ব্লগাররা তো বুঝবেন না। তাই কপি পোস্ট ও কপি মন্তব্য বাদ দিন।

আবার বলছি ছাগুদের এভয়েড করুন। নিজেরে মেয়েদের ক্রাশ ভাবা অপব্লগার টা পুরনো হিংসুক। কমপ্লিট ইগনোর দেম।

হ্যাপি ব্লগিং।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ২:১৮

রাজীব নুর বলেছেন: হ্যাঁ অবশ্যই।
আজ থেকে সুন্দর করে ব্লগিং করবো। কিন্তু ওরা খোচাখুচি করে মেজাজ গরম করে দেয়।

১৭| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ২:০৪

গরল বলেছেন: কারো নাম উল্লেখ করে এরকম বাজে কথা আপনাকে মানায় না, আপনি আপনার অবস্থান ধরে রাখুন। যারা খারাপ তাদের স্তরে নামার কোন প্রয়োজন নাই। খ্যাতির বিড়ম্বনা বলে একটা কথা আছে, খ্যাতি থাকলে বিড়ম্বনাও থাকবে। সেগুলো সামলে চলার চেষ্টা করুন আর আপনার বিরুদ্ধে যেসব অভিযোগ আছে সেগুলো তো একেবারে মিথ্যা না, অতএব রেগে গিয়ে উল্টা পাল্টা কিছু না বলে ঠান্ডা মাথায় চিন্তা করে তারপর পোষ্ট দিন। এই পোষ্ট আমার মতে মুছে দিলেই ভালো।

বিদ্র: লেখক বলেছেন: আসলে আপনি আমাকে বুঝতে পারেন না। কিন্তু আপনার বুঝা উচিৎ। আপনি বুদ্ধিমান মানুষ।
ব্লগারদের অবস্থা কি এতটাই করুণ যে রবীন্দ্রনাথের কবিতা পোষ্ট করে, নীচে লিখে দিতে হবে রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা?


সবার সব জ্ঞান থাকে না যেমন আমার সাহিত্য জ্ঞান শুন্য, তাই আমিও রবীন্দ্র বা নজরুলের কবিতা বুঝব না। অতএব উৎস লিখে দিলেই ভালো। সেটা যে কোন বিষয়েই হোক না কেন।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ২:৩৩

রাজীব নুর বলেছেন: হ্যাঁ ২৪ ঘন্টা পর পোষ্ট টা মুছে ফেলব।
অবশ্য মুছামুছি আমার ভালো লাগে না। হোক, পোষ্ট বা মন্তব্য। থাকুক না সৃতি হয়ে। অনেক বছর পর লজ্জা পাবো। ভালো লাগবে। মন্দ লাগবে। পুরোন সৃতি মনে পড়বে।

ধন্যবাদ।

১৮| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ২:০৫

মোহাম্মদ গোফরান বলেছেন: আমি ছাগুদের পোস্ট পড়িনা। মন্তব্য তো দূরের কথা। আপনি কপি মন্তব্য করছেন রিপোর্ট করবে।পোস্ট দিয়ে একজন ব্লগার কে হেয় করবে কেন?
ছাগুরা আমাকে ব্যাক্তি আক্রমণ করবে জেনেই মন্তব্য করছি। এরা তো মানুষই না। পাকি রাজাকাররা কি কখনো মানুষ হয়? তাই এরা কি বলছে এগুলো আমি পাত্তাই দিইনা।
আমি আসল। ফেক নই। যাকে ভালোবাসি তার জন্য ফাইট করি। আপসোস ছাগুরা ভালোবাসা বা শ্রদ্ধা কে চামচামি বলছে কারণ এদের ছাগু ব্রেনে এর চেয়ে উন্নত চিন্তা আসবেনা।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ২:৩৫

রাজীব নুর বলেছেন: হ্যাঁ সঠিক কথা বলেছেন।

কিছু ব্লগারের মানসিকতা রাজাকারদের মতোন। এটা দুঃখজনক। রাজাকাদের আমি সহ্য করতে পারি না। একদম সহ্য করতে পারি না। ছাগুরা নীচু মানসিকতার লোক।

১৯| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ২:০৬

নূর আলম হিরণ বলেছেন: দুইজন নারী ব্লগারের নাম না বললেও একজন কে আমি আন্দাজ করতে পারছি মনে হয়। উনার কমেন্ট দেখলে অনেকে আনন্দে আটখানা হলেও আমার ব্লগ লাইফে সবচেয়ে বিরক্তিকর লাগে উনার কমেন্টের ধরণ।
আপনার সম্ভব হলে অন্য ব্লগে লিখুন, এখানে টিকতে পারবেন না মনে হচ্ছে।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ২:৩৭

রাজীব নুর বলেছেন: আপনি বুদ্ধিমান ব্লগার। স্বচ্ছ ব্লগার।
আমারও ধারনা টিকে থাকতে পারবো না। তাছাড়া ওদের আচরনে আমি যথেষ্ঠ বিরক্ত। খুব শ্রীঘই আমি নতুন কিছু ভাববো। সেদিকেই আমি এগোচ্ছি।

২০| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ২:১৩

সোনাগাজী বলেছেন:



ব্লগে ব্লগার নেই, লেখক নেই; আপনি সময় করে লিখুন; অন্য সময় নিজের মেয়েগুলোকে দেখেন।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ২:৪০

রাজীব নুর বলেছেন: ভিপিএন দিয়েও ব্লগ চালাতে হয়েছিলো একসময়।
তখন ব্লগে হাহাকার চলছিলো পোষ্টের। ব্লগারদের। সেই সময় আপনি এবং আমি হাল ধরে রেখেছিলাম। অতীত মানুষ মনে রাখে না। দুঃখ লাগে।

হ্যাঁ মেয়েদের সময় দেই। সারা দুনিয়া একদিকে। মেয়ে অন্য দিকে। ওরা যথেষ্ঠ আদর ভালোবাসায় বড় হচ্ছে।

২১| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ২:১৫

নিমো বলেছেন: নূর আলম হিরণ বলেছেন: আপনার সম্ভব হলে অন্য ব্লগে লিখুন, এখানে টিকতে পারবেন না মনে হচ্ছে।
না টেকার কোন কারণ ঘটেনি। গাছে ভালো ফল আর পচা ফল এক সাথেই ধরে। তবে টেকে কোনটা সেটা সবাইই দেখতে পায়। সামান্য কিছু ব্লগার কী বলল, তাতে এত উতলা হলে চলবে। জীবনতো ফুলের বিছানা নয়।

২০ শে এপ্রিল, ২০২২ রাত ২:৪২

রাজীব নুর বলেছেন: হ্যাঁ আপনি ঠিক বলেছেন।

আসলে আমি ব্লগে থাকতে চাই। লিখতে চাই। মন্তব্য করতে চাই।

২২| ২০ শে এপ্রিল, ২০২২ রাত ৩:৫৬

সোবুজ বলেছেন: এইতো ভালো ছেলের মতো কথা বলেছেন।
“আমি ব্লগে থাকতে চাই।লিখতে চাই।মন্তব্য করতে চাই। “

২০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:০৯

রাজীব নুর বলেছেন: হ্যাঁ থাকা উচিৎ। মাঠ ছেড়ে দেওয়া ঠিক হবে না। তাতে মন্দ লোকদের সুবিধা হয়। ওদের সুবিধা দেওয়া যাবে না।

২৩| ২০ শে এপ্রিল, ২০২২ ভোর ৪:৪৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: অন্যের খোঁচাখুঁচিতে উত্তেজিত হয়ে আপনি কারো নাম উল্লেখ করে এবং উদ্দেশ্য করে এই পোস্ট দিয়েছেন - এটা আপনার অপরিপক্ক মানসিকতারই পরিচয় বহন করছে। আপনি এই পোস্টটি সরিয়ে দিন - কারণ আপনাকে যারা খোঁচাখুঁচি করছে তাদের উদ্দেশ্য সফল হওয়ার কাজটিই আপনি এই পোস্টটিতে করে যাচ্ছেন।

আর আপনি নিজে কপিপেস্ট থেকে বিরত হওয়ার চেষ্টা করুন। নিজে শুদ্ধ না হয়ে মন্দের সঙ্গে যুদ্ধ করা যায় না।

সামু ব্লগে অধিকাংশ ব্লগারই ম্যাচিউরড - এখানে কি হচ্ছে না হচ্ছে তারা সবই বোঝে।

২০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:১০

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন।

২৪| ২০ শে এপ্রিল, ২০২২ ভোর ৫:১৪

মোহাম্মদ গোফরান বলেছেন: ছাগুরা উদ্দেশ্য প্রণোদিত ভাবে পরিকল্পনা করে সামুর প্রতি যারা ডেডিকেটেড তাদের ব্লগ থেকে বের করে ছাগুদের খোয়াড় বানাতে চাচ্ছে ব্লগ কে। পোস্ট ড্রাফট করুন। আর পোস্ট বা মন্তব্য কপি করার দরকার নাই।

২০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:১১

রাজীব নুর বলেছেন: ওকে।

২৫| ২০ শে এপ্রিল, ২০২২ সকাল ৭:২৫

প্রতিদিন বাংলা বলেছেন: ১)যোগ্যরা টিকে থাকে এবং এগিয়ে নিয়ে যায়।
২)কারণে /অকারণে কিছু বাধা আসবেই।
৩)নিজের কিছু ভুল থাকতে পারে শুধ্রে নেয়া উচিত
৪)দেন হু কেয়ারস ,কেরি অন

২০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:১১

রাজীব নুর বলেছেন: হ্যাঁ অবশ্যই।

২৬| ২০ শে এপ্রিল, ২০২২ সকাল ৯:৫৮

আলমগীর সরকার লিটন বলেছেন: জয় বাংলা
জয় বাংলা
জয় বাংলা

২০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:১১

রাজীব নুর বলেছেন: জয় বাংলা।

২৭| ২০ শে এপ্রিল, ২০২২ সকাল ১১:৫৫

হাসান রাজু বলেছেন: অনেক বছর আগে। ধানমণ্ডি রবিন্দ্রসরোবরে একটা কনসার্টে আজম খান এসেছিলেন একাত্ম (কনসার্টটা কোন এক সোশ্যাল ম্যাসেজ থ্রো করছিল।) হতে। তো তাকে গান গাওয়ার অনুরোধ করলে তিনি বিনয়ের সাথে জানালেন আজকে উনার শরীরে জ্বর শুধু একাত্ম হতে আর আয়োজকদের কথা দিয়েছেন বলে এসেছেন।
কিন্তু দর্শকদের কে শুনে তার কথা । অনুরোধের মাত্রা বাড়তে থাকলে তিনি আর গান না গেয়ে পারলেন না। তিনি অন্তত ৩/৪ টি গান গেয়েছিলেন। এখানে মূল কথা হল, আজম খান গান পাগলা মানুষ। মানুষ চাইছে আর তিনি গাইবেন না, তা হয় না। অন্য ভাবে বললে, আর একটু বেশি সাদিলেই গাইব।

রাজীব নূর ভাই হলেন ব্লগ পাগল মানুষ। ব্লগে মন্তব্য করতে না পারলে, পোস্ট না দিতে পারলে হাত তার নিশপিশ করবেই। এখন বুদ্ধিমান অনুরাগীরা একটু গলা ছাড়েন, আওয়াজ দেন।

আমিই শুরু করি - আরে রাজীব ভাই, ক্যান গোসসা করেন। থাকেন আমাদের সাথে। আমরা কি কখনো কিছু কইছি? আমাদের জন্য থেকে যান। যাওয়ার দরকার নাই।

২০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:১২

রাজীব নুর বলেছেন: হ্যাঁ আমি থাকব। আছি। তবে দুষ্টলোকদের আমি সাইজ করবো।

২৮| ২০ শে এপ্রিল, ২০২২ দুপুর ১২:০৫

রানার ব্লগ বলেছেন: আপনি বুদ্ধিমান মানুষ । আপনি জানেন কি করতে হবে !!!

২০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:৪৪

রাজীব নুর বলেছেন: হ্যাঁ জানি, আমার কি করতে হবে।

২৯| ২০ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:২৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: যে যাই বলুক সেটা তাদের ব্যপার। আপনি সেগুলোকে সহজ করে নিন। ব্লগে অবশই থাকবেন।

২০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:৪৪

রাজীব নুর বলেছেন: ইয়েস স্যার।

৩০| ২০ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:০৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:

এই ব্লগে এক ব্লগারের সাথে (আপনি না )এক টপিক নিয়ে বেশ কমেন্ট চালাচালি করেছিলাম। হয়তো রেগে এক্সট্রিম পর্যায়েও চলে গিয়েছিলাম।
মাঝে মাঝে মনে হয় কি দরকার ছিল। ভাবি, কোন একসময় সরি পোস্ট দিবো।


মাঝে মাঝে আপনার সাথেও ধর্মীও পোষ্ট নিয়ে কমেন্ট চালাচালি হয়। আগে হতো না। ইদানিং ভাবি কি দরকার ? আমার কমেন্টটা কি খুব জরুরি ?
লাভ কি ? কার লাভ হচ্ছে ?
এতো কিছুর পরেও দেখুন আল্লাহ চাইলেই আপনি কোন এক কারণে "চ্যালচ্যালাইয়া" বেহেস্তে চলে যাবে। আপনি না চাইলেও যাবেন। এটাই নিয়তি ! আমি কিসের কি ?


কে ভালো , কে খারাপ এটা নিশ্চয় আপনার ব্লগে অন্যদের কমেন্টের মাধ্যমে নির্ণয় হয় না। আপনার সাথে যার বাধে বা বনে না , সে খারাপ সেটা নিশ্চয় ঠিক না। আপনি জ্ঞানী মানুষ, অভিজ্ঞ ব্লগার। আপনি নিশ্চয় বুঝবেন।

ভালো থাকবেন। ব্লগে থাকুন। লিখুন। আরো লিখুন আর এই পোস্ট ডিলিট মারুন। এটা অনুরোধ।


২০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:৪৬

রাজীব নুর বলেছেন: হ্যাঁ ডিলিট করবো। আর কয়েক ঘন্টা পর। আমি জানি ভালো কথা শুনতে হয়।মানতে হয়।

৩১| ২০ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:১৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: " পরাজয়ে ডরেনা বীর " -

রাজিব ভাই, মানুষের জীবনে যেমন আছে ভালবাসা তেমনি তার বিপরীতে ঘৃণাও কম নয়।
যেমন আছে বন্ধু তেমনি অভাব নেই শত্রুর ও ।
যেমন পাবেনা প্রশংসা তেমনি মেনে নিতে হবে সমালোচনাকেও।

আর সমালোচনা একদিকে আমার-আপনার জন্য ভাল যদি আপনি-আমি তা পজেটিভলি দেখি । কারন, আমি -আপনি আমাদের শরীরেরই ৫০ ভাগ দেখতে পাইনা ইভেন নিজের মুখটা দেখতে কেমন তাও জানতে পারতাম না যদিনা আয়না থাকত।

কাজেই, সমালোচকরা আমাদের উপকারই করে আমাদের কাজ/ভূলগুলো ধরিয়ে-দেখিয়ে দিয়ে । এর ফলে আমরা সহজেই আমাদের ভূলগুলি এড়িয়ে চলতে পারব ভবিষ্যতে এবং তাতে আমাদের ভালই হবে।

আপনি ছিলেন-আছেন থাকেন । শুধু নিজেকে মানিয়ে নিয়ে ও পরিমার্জিতভাবে।

২০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:৪৮

রাজীব নুর বলেছেন: ভালো পরামর্শ দিয়েছেন।

৩২| ২০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:১২

একজন নিষ্ঠাবান বলেছেন: চিলে কান নিয়ে গেছে শুনেই কান না দেখে চিলের পিছনে দৌড়ানো ঠিকনা। ব্লগে অবশই থাকবেন।

২০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:৪৯

রাজীব নুর বলেছেন: ভালোবাসা ভাই।

৩৩| ২০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:৪৩

রেজাউল৯৭ বলেছেন: আপনি কি সত্যি সত্যি ঘোড়ার মুত আর ডাাস্টবিনের গন্ধ পরীক্ষা করে দেখেন নাকি? B:-)

২০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:৫১

রাজীব নুর বলেছেন: আমি যে স্কুলে পড়তাম। সেখানে ৫০ টা ঘোড়া ছিলো। সেই ঘোড়া গুলো দেখতে আমি রোজ যেতাম।
ঢাকা শহরে থাকি। ডাস্টিবের গন্ধ বাইরে বের হলেই নাকে আসে।

৩৪| ২০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:৪৫

রেজাউল৯৭ বলেছেন: বড়ই দু:খের কথা, নিন্দুকেরা রটাচ্চে আপনি নাকি অন্যের আন্ডার ওয়্যার পরে থাকেন। কি সাংঘাতিক।
আপনি এক কাজ করেন, পোষ্টের শুরুর ছবিটা পাল্টায়ে দেন। নিজের আন্ডার ওয়্যার পরা একটা ছবি এড করে দেন, চক্ষুকর্ণের বিবাদ মেটাই।

২০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:৫১

রাজীব নুর বলেছেন: চুলকানী রোগ আছে নাকি আপনার?

৩৫| ২০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:৫৭

মোহাম্মদ গোফরান বলেছেন: ইউ আর টা সম্ভবত নিজেরে সব মেয়েদের ক্রাশ মনে করা লুলভির এর মাল্টি মনে হচ্ছে। হেয় মাইয়াদের পোস্টে সারাদিন লুল ফালায়। ব্যাক্তিত্বহীন একজন। ৮/১০ টা মাল্টি চালায়। ছাইয়া নিক থেকে কতো নাটক করলো এই ব্লগে।কেমনে পারে এগুলো? এদের মতো লুল ও ছাগুদের আর ইম্পরট্যান্স দিয়েন না। ইগনোর দেম।

২০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:৫৩

রাজীব নুর বলেছেন: এরা আসলে রাজাকার। ওদের উদ্দেশ্য মন্দ। মাল্টি গুলোকে আমি খুব ভালো করেই চিনি জানি। বুঝি। ভদ্রতার কারনে চুপ করে থাকি।

৩৬| ২১ শে এপ্রিল, ২০২২ দুপুর ১২:১৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
কেউ আপনাকে সামু ছাড়তে বাধ্য করছে না। যাদের নাম উল্লেখ করেছেন সবাই আপনাকে শুধু কপি-পেস্ট ছাড়তে বলেছে।

ভাল থাকুন, সামুর সাথেই থাকুন।

২১ শে এপ্রিল, ২০২২ দুপুর ১২:৩২

রাজীব নুর বলেছেন: ভুল বললেন।
তাঁরা অনেক আজেবাজে কথা বলছে।

৩৭| ২৩ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:২৯

সোনালি কাবিন বলেছেন: অনেক আগে ব্লগে শাহ নামের একজনকে লুলশাহ উপাধি দেয়া হয়েছিল। লুলভির ও কি সেরকম? :-/

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.