নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রমিত

মুক্তিযুদ্ধের সেই উত্তাল দিনুলোতে, অজস্র তরুণ কি অসম সাহসিকতা নিয়ে দেশমাতৃকাকে রক্ষা করেছিল!

রমিত

মুক্তিযুদ্ধের সেই উত্তাল দিনুলোতে, অজস্র তরুণ কি অসম সাহসিকতা নিয়ে দেশমাতৃকাকে রক্ষা করেছিল! ব্যাটা নিয়াজী বলেছিলো, “বাঙালী মার্শাল রেস না”। ২৫শে মার্চের পরপরই যখন লক্ষ লক্ষ তরুণ লুঙ্গি পরে হাটু কাদায় দাঁড়িয়ে অস্র হাতে প্রশিক্ষন নিতে শুরু করল, বাঙালীর এই রাতারাতি মার্শাল রেস হয়ে যাওয়া দেখে পাকিস্তানি শাসক চক্র রিতিমত আহাম্মক বনে যায়। সেই অসম সাহস সেই পর্বত প্রমাণ মনোবল আবার ফিরে আসুক বাংলাদেশের তরুণদের মাঝে। দূর হোক দুর্নীতি, হতাশা, গ্লানি, অমঙ্গল। আর একবার জয় হোক বাংলার অপরাজেয় তারুণ্যের।

রমিত › বিস্তারিত পোস্টঃ

ভূমিকম্প আতংক

১৫ ই জুলাই, ২০১৬ ভোর ৪:২০

ভূমিকম্প আতংক
--------------- রমিত আজাদ

কয়েকদিন যাবৎ ভূমিকম্প আতংকের কথা শুনতে পাচ্ছি। এই প্রসঙ্গে পুরাতন একটা ঘটনা মনে পড়ে গেলো। ২০০৫ সালের কথা। আমি তখন মস্কোতে কর্মরত। আমার এক রুশ বন্ধু ছিলেন। তিনি পেশায় একজন প্রোগ্রামার। আমাদের কোম্পানীর সফটওয়্যার তৈরী করে দিতেন। সপ্তাহে দু'একবার আমাদের অফিসে আসতেন। সেই সূত্র ধরে তাঁর সাথে আমার পরিচয়। পেশাগত সম্পর্ক হলেও তাঁর সরলতা, ভদ্রতা ও বন্ধুভাবাপন্ন মনোভাবের কারণে তাঁর সাথে আমার বন্ধুত্ব হয়ে যায়। একদিন তিনি আমাকে বললেন, "আসছে সামারে কি আপনি মস্কোতে থাকবেন?" আমি বললাম, "হ্যাঁ, থাকবো।" তিনি বললেন, "না থাকলে হয়না? ছুটিটা বাইরে কোথাও কাটান।" আমি বললাম, "কেন?" তিনি বললেন, "মস্কোতে বড় মাত্রার ভূমিকম্প হওয়ার সম্ভাবনা আছে।" আমি যখন সিঙ্গল ছিলাম তখন এইসব কথা নিয়ে মাথা ঘামাতাম না, কিন্তু সংসারী হওয়ার পর থেকে পরিবারের নিরাপত্তা নিয়ে ভয় পাই। তাই উদ্বেগের সাথে জানতে চাইলাম, "তাই? কে বলেছে? কিসের উপর ভিত্তি করে বলেছে?" (এখন পর্যন্ত ভূমিকম্পের চুলচেরা পূর্বাভাসের বৈজ্ঞানিক কোন পন্থা আবিষ্কৃত হয়নি এটা আমি জানি, বরং এখনো এই বিষয়ে একটা অবৈজ্ঞানিক পদ্ধতি অবলম্বন করা হয়, তা হলো পশুপাখীদের ই.এস.পি. ক্ষমতার উপর নির্ভর করা ও তাদের গতিবিধির উপর নজর রাখা) বন্ধুটি বললো, "একজন পাদ্রী টিভিতে বলেছেন।" আমি বললাম, "পাদ্রী মশায়ের এহেন ধারনার ভিত্তি কি? লোকেই বা তা বিশ্বাস করছে কেন? বাউমুনস্কি বিশ্ববিদ্যালয়ের মত বিশ্বখ্যাত প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট হয়ে তুমিই বা এসব অবৈজ্ঞানিক মতামতে বিশ্বাস করছো কি করে?" তিনি বললেন, "মস্কো অনাচারে ভরে গিয়েছে। পৃথিবীর ইতিহাস মনযোগ দিয়ে পাঠ করলে দেখা যায় যে, যখনই কোন সমাজ অনাচারে ভরে যায়, তখনই সেখানে কোন না কোন প্রাকৃতিক দুর্যোগ নেমে আসে। সবকিছুর বৈজ্ঞানিক ব্যাখ্যা থাকেনা।" এবার আমার ধাক্কা খাওয়ার পালা। মস্কো যে অনাচারে ভরে গিয়েছে তা তো আমি নিজের চোখেই দেখছি। আর ইতিহাস বই-এ নিজেই পড়েছি বিভিন্ন সময়ে বিভিন্ন জনপদের উপর নেমে আসা দুর্যোগের কথা। এরপর সাইকোলজিকাল কারনে পুরো সামারটা খুব ভয়ে ভয়ে ছিলাম। তবে পুরো সামার পার হয়ে যাওয়ার পরও কোন ভূমিকম্প হলো না। একটি অশুভ সময় পার করতে পেরেছি ভেবে মনে মনে খুশি হলাম। সামার শেষে বন্ধুটি আবার অফিসে এলো। তার পরনে টি শার্ট, জিনসের প্যান্ট আর পায়ে বাংলাদেশী স্টাইলে একটা চামড়ার চপ্পল। চপ্পল দেখে অবাক হলাম, এভাবে চপ্পল পড়ে কাউকে কখনো অফিসে আসতে দেখিনি, তাছাড়া তাঁকেও অনেকটা বিধ্বস্ত মনে হচ্ছিলো। তাঁকে দেখে একগাল হেসে আমি বললাম, "বন্ধু কই? সামার পার করলাম, ভূমিকম্প তো হলোনা?" বন্ধু আমার দিকে তাকিয়ে বিষাদগ্রস্ত কন্ঠে বললো, "আমার জীবনে সেই ভূমিকম্প হয়েছে।" আমি বিস্মিত কন্ঠে বললাম, "তার মানে?" তিনি ভারাক্রান্ত কন্ঠে উত্তর দিলেন, "আমার বিবাহ বিচ্ছেদ ঘটেছে। আমার স্ত্রী আমাকে ছেড়ে চলে গিয়েছে।" একটা ভালো ধাক্কা খেলাম। কয়েক মাস আগে আমি তাঁকে স্ত্রী ও শিশুপুত্রসহ দেখেছিলাম একটি মেট্রো স্টেশনে। খুব সুখী পরিবার মনে হয়েছিলো। তাদের মধ্যে এরকম একটা ঘটনা ঘটবে আশা করিনি। বুঝলাম, ভূমিকম্প বিষয়টি সিম্বলিক, এটা মানুষের জীবনে নানা ভাবেই আসতে পারে!

মন্তব্য ১১ টি রেটিং +৬/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুলাই, ২০১৬ ভোর ৫:২৭

কি করি আজ ভেবে না পাই বলেছেন: বুঝলাম, ভূমিকম্প বিষয়টি সিম্বলিক, এটা মানুষের জীবনে নানা ভাবেই আসতে পারে!

এমনকি রাষ্ট্র কিংবা সরকারের ক্ষেত্রেও..................

১৫ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:২৮

রমিত বলেছেন: জ্বী, যথাযথ বলেছেন।
মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ১৫ ই জুলাই, ২০১৬ সকাল ৮:৫৯

ক্লে ডল বলেছেন:
ভাল বলেছেন। মানবজীবন ভূমিকম্পময়।

১৫ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:২৯

রমিত বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। ভালো থাকবেন।

৩| ১৬ ই জুলাই, ২০১৬ রাত ১২:১৩

কামরুন নাহার বীথি বলেছেন: খুব ভাল লাগল আপনার লেখা, " বুঝলাম, ভূমিকম্প বিষয়টি সিম্বলিক, এটা মানুষের জীবনে নানা ভাবেই আসতে পারে!" --

অনেক অনেক শুভেচ্ছা ভাই, ভাল থাকবেন।

১৭ ই জুলাই, ২০১৬ দুপুর ১:৩৭

রমিত বলেছেন: অনেক ধন্যবাদ বীথি আপা। ভালো থাকবেন।

৪| ১৬ ই জুলাই, ২০১৬ ভোর ৪:৪৯

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ রমিত ভাই সুন্দর লেখাটির জন্য । এতাই সত্য একটি মানুষের জীবনে যে কোন সময় যে কোন ধরনের দূর ঘটনা ঘটে যেতে পারে ।

১৭ ই জুলাই, ২০১৬ দুপুর ১:৩৮

রমিত বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।
শুভেচ্ছা রইলো।

৫| ১৭ ই জুলাই, ২০১৬ দুপুর ১:৪৫

রমিত বলেছেন: লেখাটিকে নির্বাচিত পাতায় স্থান দেয়ার জন্য সামু কর্তৃপক্ষকে ধন্যবাদ।

৬| ২৩ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৩৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ভূমিকম্প বিষয়টি সিম্বলিক, এটা মানুষের জীবনে নানা ভাবেই আসতে পারে!
সুন্দর বলেছেন !

২৫ শে জুলাই, ২০১৬ সকাল ১১:১২

রমিত বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.