নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশেষ কোন পরিচয় নাই।

আমি রাছেল খান

বলার মত কিছু নেই

আমি রাছেল খান › বিস্তারিত পোস্টঃ

মৃত্যু যন্ত্রনা বনাম আত্মসংশোধন

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৩:৩৬

আমি কয়েকদিন দরে অসুস্থ। ল্যাব এইড হাসপাতালে ডাঃ আজহারুল হককে আমার মাথাটা দেখিয়েছিলাম, বল্লাম স্যার মাথাটা চালু আছে কিনা? আমার মাথায় তো কিছু থাকেনা, এক কান দিয়ে শুনি, আরেক কান দিয়ে বের হয়ে যায়। আমার স্ত্রী সাথে সাথে রাগ করে নালিশ জাতীয় কিছু বলতে লাগলো। ডাক্তার বল্লো সমস্যা নাই, আপনি এক কান দিয়ে শুনেন, আরেক কান দিয়ে বের হয়। আপনার স্ত্রী তো এক কান দিয়ে শুনে, আর মুখ দিয়ে বের করে।

যাক, আমি বেশ কিছুদিন অসুস্থ ছিলাম, কিছুটা অনুভব করলাম মৃত্যু যন্ত্রণা কত কঠিন হতে পারে। সেই সময় পার্থিব এবং পারলৌকিক যে চিন্তা মাথায় আসে পৃথিবীর যেকোন মানুষ সে চিন্তা জাগ্রত রাখলে তার দ্বারা কখনো অন্যায় কাজ করা সম্ভব না।

ভাবলাম আহ্ এই বিশ্ববিদ্যালয়, এই ছাত্রলীগ কত ভুল শিক্ষাই না আমাকে দিয়েছে। কতজনকে মারলাম, কতজনের মাথা বাড়ি দিয়ে পাঠিয়ে দিলাম। কত অন্যায় করলাম, এগুলার মাফ পাবো কিভাবে?
কেমন জানি বাঙালি হিসেবেও আমরা বর্বর হয়ে উঠছি। ভাষা আন্দোলনে সালাম বরকত রফিক জব্বার নিহত হয়েছিল, ইতিহাস শ্রদ্ধাভরে আজও তাদের স্বরন করে। কিন্তু হায় এখন রাস্তায়/মিছিলে/সমাবেশে/ক্রসফায়ার/হরতাল/অবরোধের নামে কত শত শত সালাম বরকত রফিক জব্বার অকালে হারিয়ে যাচ্ছে। এটা এখন নৈমিত্তিক ব্যাপার, কারো কোনো মাথা ব্যাথা নেই। তাহলে কি আমরা ধর্মীয় মূল্যবোধ, সামাজিক ও মানবিক উদারতা থেকে অনেক দূরে চলে যাচ্ছি?

আরেকটি জিনিস খুবই গুরুত্বপূর্ণ দেখছি আজকাল বাংলাদেশে নারী প্রগতি নারী ঐক্যমন্ছের নামে আমাদের মা বোনদের রাস্তায় নামিয়ে ইজ্জত লুণ্ঠন করা হচ্ছে। মা বোনদের বানিয়ে দেয়া হচ্ছে পন্য। অবাক হই যখন দেখি কাছের বন্ধুরাই মেয়েদের "মাল" বলে সম্বোধন করছে। অবশ্য একদিকে মাল বলাটাও তো অস্বাভাবিক বলবো কিভাবে? আজকাল কর্পোরেট কম্পানিগুলাতো মেয়েদের মাল মানে পণ্য বানিয়েই ছাড়ছে। ফ্রিজ টেলিভিশন মোবাইল আর গাড়ীর বিঙ্গাপনই বলেন মনে হয় ফ্রিজ মোবাইল কিনবো না, কিনবো মেয়ে। বাণিজ্য মেলায় গিয়েছিলাম দেখি ওমা কত সুন্দর সুন্দর "মেয়ে" স্টলে সাজিয়ে রাখছে বিক্রির জন্য। পরে বুজলাম, না মেয়ে না স্টলে গাড়ী বিক্রি করে। মেয়েগুলিই নাকি গাড়ীর আকর্ষন বাড়াচ্ছে। কি পিকুলিয়ার!

চ্যানেল আইতে একবার বাচ্ছাদের ক্ষুদে গানরাজ একটা অনুষ্ঠান দেখছিলাম। ৬/৭ বছরের একটা বাচ্ছা হবে হয়তো, একটা গান গাচ্ছে "তুই যদি আমার হইতিরে, ও বন্ধু আমি হইতাম তোর, কোলেতে বসাইয়া তোরে করিতাম আদর" গান শেষে বিচারক বাচ্ছাটিকে বল্লেন, আরো আবেগ দিয়ে গাইতে হবে। আবেগের অভাব। মূলত সেইদিনই বুজলাম আসলে বাংলাদেশে কিসের অভাব!!!
আমাদের একটা সন্তান জন্ম হওয়ার সাথে সাথে আমরা গানের শিক্ষক, নাচের শিক্ষক ঠিক করে ফেলি। আপচুছ কোরান শিক্ষাটা দেয়ার সময় হয়ে উঠেনা।

আজকে আমার সকল বন্ধুদের সামনে ওয়াদা করছি আল্লাহ আমাকে বাছিয়ে রাখলে, এবং আমাকে সন্তান দান করলে আমি আমার সন্তানকে কুরআনের শিক্ষা দিয়ে একজন সত্যিকারের আলেম বানাবো। হে আল্লাহ তুমি আমার সন্তানকে সুলতানুল আরেফিন বানিয়ে দিও, অন্ততঃ আমার সন্তানের উছিলায় আমি গুনাহগারকে জান্নাত দিও, আমিন।

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ৩১ শে অক্টোবর, ২০১৮ ভোর ৫:৩৯

চাঁদগাজী বলেছেন:


আপনি শীঘ্রই ওহী পেতে পারেন, মনে হচ্ছে

৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩৮

আমি রাছেল খান বলেছেন: কি বুজাতে চাইছেন?

২| ৩১ শে অক্টোবর, ২০১৮ সকাল ৭:৫১

কলাবাগান১ বলেছেন: আপনি ছাত্রলীগ করতেন আর মানুষের মাথা ফাটাতেন??? কয়েকজন সংগী সাথীর নাম বলেন নাকি একা একা করতেন???

৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩৭

আমি রাছেল খান বলেছেন: হায় হায় কয়েকজন সংঙ্গী কেন? কয়েকজন নেতার নাম শুনবেন?

৩| ৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫১

কলাবাগান১ বলেছেন: বলেন

৩১ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

আমি রাছেল খান বলেছেন: ভাই আমার নেতাই তো শিক্ষকের মাথায় গুলি ধইরা বহিষ্কার হইলো। আবার বাংলাবাজার চাদাঁবাজি করতে গিয়া আটক হইছিল। বলছি জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সিরাজের কথা

৪| ০১ লা নভেম্বর, ২০১৮ সকাল ৭:৪১

কলাবাগান১ বলেছেন: সে যে আপনার নেতা সেটার প্রমান দিন..নিশ্চয়ই কোন পদে ছিলেন....কোথায় প্রকাশিত হয়েছিল সেই কমিটির নাম নিদেন পক্ষে প্রমান হিসাবে কোন পত্রিকার কাটিং....... সেটা বলুন তাতে প্রমানিত হবে যে আপনি ছাত্রলীগের 'নেতা' ছিলেন

৫| ০১ লা নভেম্বর, ২০১৮ সকাল ৮:০৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: আত্মার অনুশোচনা খুব উত্তম প্রাপ্তি।

পবিত্র কোরআনে আল্লাহ যেসব জিনিষের নাম নিয়ে কসম খেয়েছন, শপথ করেছেন
তার মাঝে আছে এই অনুশোচিত আত্মার কথা। আল্লাহ খুবই পছন্দ করেন যে ভুল পথ থেকে ফিরে আসতে পারে।

আপনার পরিশুদ্ধতা সারা জীবন বজায় থাকুক। সন্তানকে পরিপূর্ণ মানুষ করে গড়ে তুলুন। কোরআন শিক্ষার পাশাপাশি বিজ্ঞান ও প্রযুক্তিতেও পারদর্শী করার চেষ্টা করবেন। প্রার্থনা তো আল্লাই শিখিয়েছেন-
রাব্বানা আতিনা ফিদ্দুনিয়া হাসানাতাও! - এই দুনিয়ায় সুন্দর সফল হবার কথা, সাথে ওয়াফিল আখীরাতে হাসানাতাও..
আখিরতা সুন্দর আর জাহান্নামের আগুন থেকে মুক্তি!

আল্লাহ আপনার পবিত্র ইচ্ছা পূর্ন করার এবং সকল বিপদ আপদ বালা মুছিবত থেকে রক্ষা করুন।

০৩ রা এপ্রিল, ২০২০ ভোর ৫:১৬

আমি রাছেল খান বলেছেন: দোয়া প্রার্থী

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.