নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরম সত্য বলে কিছু নেই।

জেন রসি

সময়ের সাথে দাবা খেলি। বোর্ডের একপাশে আমার অস্তিত্ব নিয়ে বসে আছি। প্রতিটা সিদ্ধান্তই এক একটা চাল। শেষ নিঃশ্বাস পর্যন্ত খেলাটা উপভোগ করতে চাই!

জেন রসি › বিস্তারিত পোস্টঃ

সাময়িক পোস্ট

২৪ শে মে, ২০১৭ রাত ৮:২২



সরাসরি কিছু কথা বলার জন্য এ পোস্ট দিলাম।

ব্লগার শায়মা আপুকে কেন্দ্র করে ব্লগে যখন কোন ডিবেট হয় তখন কেন আমি এবং কয়েকজন ব্লগার তাকে ডিফেন্ড করি এটা নিয়ে অনেক ব্লগার পরোক্ষ এবং প্রত্যক্ষ ভাবে তাদের ক্ষোভ জানাচ্ছেন। তারা ব্লগে এবং ফেবুতে সিন্ডিকেটবাজীর কথা বলে এমন একটা ভাব দেখাচ্ছেন যে আমরা কতিপয় ব্লগার ব্লগ দখল করে আছি। এবং আমাদের ব্লা ব্লা ব্লা ব্লা অনেক কিছুর কারনে তারা ব্লগে আসতে পারছেননা। তারা ব্লগে সিরিয়াস ইস্যু নিয়ে কাজ করতে পারছেননা। বুঝলাম যে তারা ব্লগে ফান করা বা আড্ডা দেওয়াটাকে সঠিক কাজ মনে করেননা। করেননা ভালো কথা। সেটা তাদের পারসোনাল চয়েসের ব্যাপার। তারা নিজেরা সবসময় ব্লগে খুব সিরিয়াস এবং প্রাসঙ্গিক থাকলেই ত সমস্যা সলভ হয়ে যায়। এই যে প্রতিদিন সামুতে বেশ কিছু চমৎকার পোস্ট আসে বিভিন্ন সিরিয়াস ইস্যু নিয়ে। সেখানে তারা তাদের মত সিরিয়াস বা ইস্যু ভিত্তিক আলাপ করতেই পারে। তা না করে তারা তোঁতা পাখির মত ব্লগে সিন্ডিকেটবাজীর অভিযোগ এনে মনে হয় নিজেরাই কোন একভাবে নিজেদের সান্ত্বনা দেন! যাক কে কি করবে বা কি বলবে সেটা তাদের ব্যাপার। আমি আমার কথা বলি। যেহেতু আমার বিরুদ্ধে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে অনেক কিছু বলা হচ্ছে। এই বলাতেও আমার কোন সমস্যা নেই বা কিছু যায় আসেনা। তবে আপাতত কোন কামকাজ নেই বলে হালকা পাতলা কিছু আলাপ করাই যেতে পারে।

ব্লগে সবসময় সিরিয়াস থাকতে হবে, ইউনির প্রোফেসরদের মত অনেক ভারী ভারী কথা বলতে হবে, কারো পোস্টে অপ্রাসঙ্গিক কোন বিষয় নিয়ে আড্ডা দেওয়া যাবেনা এমন কোন ব্যাপার আমার মধ্যে নাই। সামুতে এমন কোন নীতিমালাও নাই। কিছু ব্লগে আছে। যেমন মুক্তমনা। সেখানে খেজুরে আলাপ করার সুযোগ নেই। তাই মুক্তমনার কনটেন্ট রিচ হলেও ব্লগিং করাটা বোরিং! আর সামু সে দিক থেকে অনেক দিক দিয়েই মুক্ত। এ ব্লগের সবচেয়ে বড় শক্তি হচ্ছে এ ব্লগের বৈচিত্র্য। নানা মতের মানুষ। ভিন্ন ধ্যান ধারনার মানুষ।এখানে একের সাথে অপরের ভাব হয়, আবার ঝগড়াও লাগে। আড্ডা হয় আবার ডিবেটও হয়। আমি ব্লগে আছি প্রায় তিনবছর। এ তিন বছর অনেকের সাথে যেমন খুব আড্ডাবাজী হয়েছে আবার অনেকের সাথে বেশ কিছু সিরিয়াস ইস্যু নিয়ে আলোচনা বা ডিবেটও হয়েছে। দুটোই আমার কাছে উপভোগ্য ছিল।

শায়মা আপু আমার অত্যন্ত প্রিয় একজন সহব্লগার। যখন তার বিরুদ্ধে কেউ আক্রমণাত্মক পোস্ট করে খুব স্বাভাবিক ভাবেই আমি সে পোস্ট বা সে পোস্টে কি বলা হয়েছে তা খুব মনোযোগ দিয়ে পড়ি। যে যে পয়েন্টে সমস্যা আছে বলে মনে হয় তা নিয়ে আলোচনার চেষ্টা করি।এবং বেশ কিছু ব্লগারের সাথে আমার খুব সিরিয়াস ডিবেটও হয়েছে। এবং সবচেয়ে মজার ব্যাপার কেউ কেউ পাল্টা জবাব না দিতে পেরে হয় আমাকে ব্যাক্তিআক্রমন করেন। নাহয় মন্তব্য মুছে দেন। আর যারা কিছুই পারেনা তারা সিন্ডিকেটবাজীর অভিযোগ এনে আজাইরা ত্যানা পেঁচাতে থাকেন। অনেকে আবার তথাকথিত নিরপেক্ষতার ভান করতে গিয়ে সেসব পোস্টের ইস্যু নিয়ে কথা না বলে কে কার পক্ষে কথা বলছে এসব নিয়েই বিজি থাকেন।

যাইহোক, আমি আমার কাজকারবার বুঝে শুনেই করি। এবং কোথায় কি বলি কেন বলি তার যৌক্তিক ব্যাখ্যা আমার কাছে আছে। আমি নিজেকে ব্লগের বিবেক বা মোরাল পুলিশ কিছুই মনে করিনা।দরকার হলে ফান করি। দরকার হলে বিতর্কও করি।যদি কারো মনে ক্ষোভ বা রাগ থাকে পাল্টা যুক্তি দিয়েই আমাকে ভুল প্রমান করতে হবে।তা না করে পা চাটা কুত্তা, দালাল, সিন্ডিকেটবাজ, চ্যালা এসব গালি দিয়ে কোন লাভ নাই। এসবে আমিও বিনোদিত হই। ;)




মন্তব্য ১০১ টি রেটিং +১১/-০

মন্তব্য (১০১) মন্তব্য লিখুন

১| ২৪ শে মে, ২০১৭ রাত ৮:৩০

অপ্‌সরা বলেছেন: যাইহোক, আমি আমার কাজকারবার বুঝে শুনেই করি। এবং কোথায় কি বলি কেন বলি তার যৌক্তিক ব্যাখ্যা আমার কাছে আছে। আমি নিজেকে ব্লগের বিবেক বা মোরাল পুলিশ কিছুই মনে করিনা।দরকার হলে ফান করি। দরকার হলে বিতর্কও করি।যদি কারো মনে ক্ষোভ বা রাগ থাকে পাল্টা যুক্তি দিয়েই আমাকে ভুল প্রমান করতে হবে।তা না করে পা চাটা কুত্তা, দালাল, সিন্ডিকেটবাজ, চ্যালা এসব গালি দিয়ে কোন লাভ নাই। এসবে আমিও বিনোদিত হই। ;)



আমিও হই .......... :P


বিনোদিত হই ভাইয়ু!!!!!!!!!!!



একটা কবিতা শুনাই

রামগড়ুের ছানা হাসতে তাদের মানা
হাসির কথা শুনলে বলে হাসবো না না না না :)

২৪ শে মে, ২০১৭ রাত ৮:৩৮

জেন রসি বলেছেন: আপনার আরো বিনোদিত হওয়ার কথা! কারন ইউ বেটার নো মি। ;)

২| ২৪ শে মে, ২০১৭ রাত ৮:৪০

অপ্‌সরা বলেছেন: হা হা হা আসলেই তো!!!

যখন এসব বলে তখন আমি মনে মনে ভাবি........


অরণ্যে রোদন আর কাহাকে বলে!!!!!!!!! হা হা হা

২৪ শে মে, ২০১৭ রাত ৮:৪৮

জেন রসি বলেছেন: যারা ফান, আড্ডা আর বিতর্কের মধ্যে পার্থক্য বুঝেনা তারা এসবই বলবে। এতে অবাক হওয়ার কিছু নাই। ;)

৩| ২৪ শে মে, ২০১৭ রাত ৮:৫৩

অপ্‌সরা বলেছেন: অবাক হই তবে মুখে মুখে মনে মনে ......
:P

২৪ শে মে, ২০১৭ রাত ৯:৫২

জেন রসি বলেছেন: মনে মনে কিতা
বাঘ না চিতা? ;)

৪| ২৪ শে মে, ২০১৭ রাত ৮:৫৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: হুম।

সারাদিন ভাবছিলাম বিষয়টি নিয়ে!
কারণ দুএকটা কমেন্টে সরাসরি আমার নামটাও এসেছে! চিহ্ণিত করন উল্লেখ করে!!!

যে কোন একটা বিষয় সামনে এসেছে। তা সত্য না মিথ্যে তা অবশ্যই প্রমান সাপেক্ষ।
সেই বিষয়ে সত্যটাকে হাইলাইটস করা বা মিথ্যা এলিগেশনের পয়েন্ট আউট করাও মার্কেবল!!!!

কি জানি বাপু!

পোষ্টে সহমত।

২৪ শে মে, ২০১৭ রাত ১০:২৬

জেন রসি বলেছেন: বিদ্রোহী ভাই, আপনার বেশ কিছু পোস্টে আপনার সাথে যেমন হালকা বিতর্ক হয়েছে আবার আপনার অনেক পোস্ট পড়ে আমি মুগ্ধও হয়েছি। আমি ব্লগার চাদ্গাজিকে নিয়ে পোস্ট দিয়েছিলাম। আবার যখন তার বিরুদ্ধে ফ্লাডিং হচ্ছিল তখন সেটার প্রতিবাদও করেছি। শায়মা আপুর অনেক পোস্টে আমার অনেক বিদ্রুপ করা মন্তব্য আছে। তিনিও সেসবকে খুব স্পোর্টিংলি নিয়ে সেভাবেই রিপ্লাই দিয়েছেন। এটাই ব্লগিং। ফান হলে ফান। কিন্তু যখন সিরিয়াস বিষয় নিয়ে বিতর্ক হবে তখন সেটার কনটেন্ট নিয়েই আলোচনা করতে হবে। কিছু ব্লগার এসে কনটেন্ট নিয়ে আলোচনা না করে আলোচনা শুরু করে কে কাকে সাপোর্ট দিচ্ছে এসব নিয়ে। এমনকি তারা যুক্তিও খণ্ডন করেনা। ব্যাপারটা হাস্যকর এবং তাদের উদ্দেশ্য খুব সহজেই বুঝে ফেলা যায়।

উর্বি আপুর সাথে আমি একটা ইস্যুতে দ্বিমত পোষণ করেছি। কেন করেছি তার ব্যাখ্যা আমি সে পোস্টেই দিয়েছি। তারমানে এই না যে তিনি আমার শত্রু হয়ে গেলেন। আমি যখন বিতর্ক করি তখন ইস্যু নিয়েই করি।

৫| ২৪ শে মে, ২০১৭ রাত ৯:০৫

অপ্‌সরা বলেছেন: ভাইয়া!!!!!!!
@ বিদ্রোহী ভৃগুভাইয়া তুমিও এখন সিন্ডিকেটের অন্তর্গত! হাহাহাহাহা

মানে সিন্ডিকেট অপবাদদানকারীদএর এমনিতে খোঁজা নাই কেচালের গন্ধ পেলে মানে লাগিয়েই লাফাতে থাকে এই যে সিন্ডি সিন্ডি।

নিজেরাই তারা সিন্ডিকেট সেটা নিজেরাও বুঝে না!!! হায় হায় :-/

২৪ শে মে, ২০১৭ রাত ১০:৩৫

জেন রসি বলেছেন: না তারা বুঝে শুনেই সব বলে। মূল ইস্যুতে না গিয়ে, যুক্তি খণ্ডন না করে ব্লগের বিবেক সাজতে গিয়ে নিজেরাই জাতির বিবেকের কাছে প্রশ্ন হয়ে যায়! ;)

৬| ২৪ শে মে, ২০১৭ রাত ৯:১০

রাজীব নুর বলেছেন: বোন শায়মা আমারও প্রিয় ব্লগার।

২৪ শে মে, ২০১৭ রাত ১০:৩৯

জেন রসি বলেছেন: জেনে আনন্দিত হলাম। :)

৭| ২৪ শে মে, ২০১৭ রাত ৯:১৩

অপ্‌সরা বলেছেন: থ্যাংক ইউ রাজীবভাইয়া।:)

২৪ শে মে, ২০১৭ রাত ১০:৪৩

জেন রসি বলেছেন: এই ব্লগের এক ব্লগারের ভাষায় বলা যায় আপনার রয়েছে ধন্যবাদ! ;)

৮| ২৪ শে মে, ২০১৭ রাত ৯:১৩

গেম চেঞ্জার বলেছেন: আমি মনে করতাম ব্লগে সিনিয়রিটি/অভিজ্ঞ হিসেবে যারা নিজেদের জাত ব্লগার ভাবেন তাদের বিবেক/বুদ্ধি/পারসোনালিটি/চিন্তার উচ্চতা নিঃসন্দেহে অন্য দশটা ব্লগারের চেয়ে বেশি তো বটেই সাধারণ মানুষের চেয়ে অনেক উঁচুতে। কিন্তু দ্রুতই আমার ধারণার পরিবর্তন হয়ে যায় যখন তাদের চিন্তার সীমানাটা আমি নিজের চোখে দেখতে পাই।
ফেসবুক প্লাটফর্মে তাদের কাউকে দেখি আমাকে/শায়মা আপুকে/আপনাকে নিয়ে ইন্ডিকেট করে ইনিয়ে বিনিয়ে কথা বলতে।
ব্লগে আমরা অল্প স্বল্প আলাপ করি, আড্ডা দেই, সিরিয়াস টপিক নিয়ে ডিবেট করি, কবিতা লিখি, সিরিয়াস ইস্যুতেও পোস্ট দেই, ফানপোস্টও করি, ছবিব্লগও করি। কিন্তু যারা ব্লগে কালে ভদ্রে আসেন তাদের মুখেই বড় বড় বুলি আওড়াতে দেখা যায়। তারা হেন-তেন হয়ে গেছেন, ব্লগে না আসলেও চলে। এখন ব্লগ আগের মতো নাই, সামুতে সিন্ডিকেট বাজি চলে, একজন বিশিষ্ট ব্লগার আর তার.. ব্লা ব্লা ব্লা!!

আমি মোটেও তাদের প্ররোচনায় বিচলিত হইনি। কারণ আমার কথা বলা, আমার মানসিকতা, আমার স্বাতন্ত্রবোধ, আমার চিন্তাধারা নিয়ে আমি সচেতন থাকি। আমি ব্যক্তিগতভাবে মনে করি সিন্ডিকেটবাজি করে হিট/কমেন্ট লাইক পাওয়ার মানসিকতা যাদের থাকে তারা নিজের কাছে নির্লজ্জ্ব ও ব্যক্তিত্বহীন বলেই এমনটি করতে পারছে। আসলে রিয়েল লাইফে তাদের সফলতা নেই বলেই ভার্চুয়ালে এসে একটু সফলতা দেখতে চায়!

ব্যক্তিগত জীবনে আমি সিরিয়াস পাবলিক হিসেবেই পরিচিত যদিও বন্ধুদের সাথে আড্ডায় আমার সরবতা তাদের প্রত্যাশিতই থাকে। সে যাক, আমি বলতে চাই আমি সিরিয়াস পাবলিক হলেও ফান-আড্ডা খুব এনজয় করি আর সেটা দেখেই মুলত ব্লগে আকর্ষণ পাওয়া।!
কিন্তু কতিপয় সিনিয়র(!) ব্লগারের স্টেটমেন্ট দেখলে নিজের কাছেই লজ্জা লাগে; ব্লগিংয়ে মজা না পেয়ে সেটার জ্বালা মেটাতে গিয়ে অন্যদের ওপর বকবক ফরোয়ার্ড করে নিজেদের শান্তি খুঁজতে হয় তাদের!
ব্লগে তারা কয়দিন আসেন সেটা বড় ব্যাপার না, বড় ব্যাপার হচ্ছে এই প্লাটফর্মে আমি/আপনি কবিতা/প্রাসংগিক-বিতর্ক/আলাপ করলে! সেটাই তাদের বিষফোঁড়া হয়ে আছে! পরোক্ষভাবে তারা কিন্তু কথা বলার স্বাধীনতায় হস্তক্ষেপ করছে!
জাস্ট খারাপ লাগে তাদের এই বালখিল্যতা দেখে!

পোস্টের জন্য আপনাকে অনেক ধন্যবাদ রসি ভাই!

২৫ শে মে, ২০১৭ রাত ১২:৩২

জেন রসি বলেছেন: ব্লগে দুএকটা পোস্টে আপনার সাথে কিন্তু আমার সিরিয়াস বিতর্ক হয়েছিল। বিশেষ করে প্রকাশ্যে চুমুর সেই ইস্যুটা নিয়ে আমার আর আপনার মধ্যে পক্ষে বিপক্ষে অনেক আলোচনা হয়েছিল। আসলে সিরিয়াস বিষয় নিয়ে আলাপের সময় কে কার পক্ষে সেটা মুখ্য ব্যাপার না। বরং কোন কনটেন্ট নিয়ে কি আলোচনা করা হচ্ছে সেটাই মুখ্য ব্যাপার। এখন কেউ যখন শায়মা আপুকে আক্রমন করে তখন আমি প্রথমে সেটা পড়ি। এবং বেশ কয়েকবারই দেখেছি সেসব খুবই অযৌক্তিক কথাবার্তা। আপনিও দেখেছেন। এবং আমি সেসবের আলোকেই আলোচনা করি বা মন্তব্য করি। তবে তখন দেখতে পাই কিছু ব্লগার মাল্টি দিয়ে বা স্বনামে পোস্ট, পোস্টের কনটেন্ট নিয়ে যৌক্তিক আলোচনা না করে সরসরি এসেই একজন ব্লগারকে ব্যাক্তি আক্রমন শুরু করে দেয় দল বেধে। তারপর শুরু করে সিন্ডিকেটের হাস্যকর আলাপ। তা সেখানে আসলে সিন্ডিকেটবাজি কারা করে? ;) এটার উত্তর আমি কিংবা আপনি জানি।

হ্যাঁ কিছু ব্লগারকে দেখি ব্লগ নিয়ে হা হুতাশ করতে। কিন্তু ব্লগে যেসব ভালো ভালো পোস্ট হয় সেদিকে কিন্তু তাদের নজর নাই। তাদের সব নজর কে কার সাথে আড্ডা দিল! কেন দিল এসব নিয়ে। এদের মনস্তত্ত্ব বুঝতে খুব একটা সমস্যা হয়না! ;)

মন্তব্যটা কড়া ছিল এবং খুবই প্রয়োজনীয়। ধন্যবাদ গেম ভাই।

৯| ২৪ শে মে, ২০১৭ রাত ৯:১৬

অপ্‌সরা বলেছেন: হা হা গেমুভাইয়ু মনে হচ্ছে এংরি ম্যুডে আছো!!


ভয় পাচ্ছি কিন্তু!!!!!!!!

২৫ শে মে, ২০১৭ রাত ১২:৪০

জেন রসি বলেছেন: খুব লজিক্যাল কিছু কথা বলেছে।

১০| ২৪ শে মে, ২০১৭ রাত ৯:২৩

সেলিম আনোয়ার বলেছেন: আমি ব্যক্তিগত আক্রমন পছন্দ করি না । শায়মাকে করলে আর ও বেশি অপছন্দ করি । শায়মা অর্থহীন ব্লগিং করে না । আমি শালিনতার পক্ষে। ডিবেট হতে পারে । মিথ্যা দোষারোপ একেবারে অসহনীয় ।

২৫ শে মে, ২০১৭ রাত ১২:৪৫

জেন রসি বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই। :)

১১| ২৪ শে মে, ২০১৭ রাত ৯:২৪

অপ্‌সরা বলেছেন: থ্যাংক ইউ সেলিম ভাইয়া!!!!! :)

২৫ শে মে, ২০১৭ রাত ১২:৪৬

জেন রসি বলেছেন: ধন্যবাদ। ;)

১২| ২৪ শে মে, ২০১৭ রাত ৯:২৭

গেম চেঞ্জার বলেছেন: আমি মনে করতাম ব্লগে সিনিয়রিটি/অভিজ্ঞ হিসেবে যারা নিজেদের জাত ব্লগার ভাবেন তাদের বিবেক/বুদ্ধি/পারসোনালিটি/চিন্তার উচ্চতা নিঃসন্দেহে অন্য দশটা ব্লগারের চেয়ে বেশি তো বটেই সাধারণ মানুষের চেয়ে অনেক উঁচুতে। কিন্তু দ্রুতই আমার ধারণার পরিবর্তন হয়ে যায় যখন তাদের চিন্তার সীমানাটা আমি নিজের চোখে দেখতে পাই।

এখানে আসলে সবাইকে বলিনি!

২৫ শে মে, ২০১৭ রাত ১২:৪৮

জেন রসি বলেছেন: কাদের কেন বলেছেন সেটা কিছুটা বুদ্ধি থাকলেই যে কেউ বুঝে যাবে।

১৩| ২৪ শে মে, ২০১৭ রাত ৯:৪২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:
ঢিসুম-ঢুসুম হচ্ছে ভীষণ, তাই রে নাই রে নাই,
ডাগ আউটেও লড়াই পেষন, খাচ্ছি আলু তাই!

পুরান ব্লগাররা আসছে ফিরে, আমি ভালু পাই,
নতুনদের ভীড়ে নাচছি ধীরে, গান যাচ্ছে তাই!

২৫ শে মে, ২০১৭ রাত ১২:৫৫

জেন রসি বলেছেন: তাই রে নাই রে ভাই
আলু কি পুড়ে ছাই? ;)

১৪| ২৪ শে মে, ২০১৭ রাত ১০:০১

অপ্‌সরা বলেছেন: মনে মনে কিতা
বাঘ না চিতা? ;)


বাঘ চিতা হরিণ বা
গাধা গরু ছাগলে
কত কিছু খেয়ে যায়
কত বলে পাগলে।

মনের কথাটি কভু
মনেতেই রয়ে যায়
নতুবা দিতাম ধরে
সাধু সাজা বয়ে যায় ! :-/

২৫ শে মে, ২০১৭ রাত ১:৪৯

জেন রসি বলেছেন: পুরাই পরাবাস্তব! ;)

১৫| ২৪ শে মে, ২০১৭ রাত ১০:০৮

সমাজের থেকে আলাদা বলেছেন: আপা, ভূলে যাচ্ছেন আমরা বাঙালী। আমরা নিজেরা কথা বলতে অভ্যস্ত, অপরের কথা শুনতে নয়। এটা আমাদের বাকস্বাধীনতার হস্তক্ষেপ।
এবং জাতিগতভাবেই আমরা সিরিয়াস, কোনও প্রসঙ্গ হালকাভাবে নেয়া আমাদের ডিএনএতে আছে কিনা সন্দেহ।

২৫ শে মে, ২০১৭ রাত ১:৫১

জেন রসি বলেছেন: হুমম......

আপনি কার মাল্টি? ;)

১৬| ২৪ শে মে, ২০১৭ রাত ১০:০৯

অপ্‌সরা বলেছেন: ভাইয়া!!!!!!!!!!!

আমি একটা সিন্ডিকেটের সন্ধান পেয়েছি। সেই সিন্ডিকেটের নাম কেচাল সিন্ডিকেট যেখানেই কেচাল সেখানেই তারা! হা হা হা

সদস্য ৪ জন ! হা হা হা

২৫ শে মে, ২০১৭ রাত ১:৫৩

জেন রসি বলেছেন: পুরান খবর। আমি অনেক আগে থেকেই জানি। ;)

১৭| ২৪ শে মে, ২০১৭ রাত ১০:১১

স্বপ্নের_ফেরিওয়ালা বলেছেন:
জৈষ্ঠ মাস চলে, মানেই মধু মাস ! একটু বউ বাচ্চা নিয়ে শান্তি মত আম, কাঠল, লিচু খাবো আর ব্লগিং করবো কিন্তু ব্লগে গতকাল থেকে জয়নুল আবেদিনের দুর্ভিক্ষের ছবি মত দুর্ভিক্ষ চলছে । তাও আবার শায়মার মত একজন পুরাতন ব্লগারের বিরুদ্ধে মিথ্যা দোষারোপ । এ ভার্চুয়াল দুনিয়ায় বিষয়টা হাস্যকর লাগলো ! B-)


আচ্ছা চুন্নি মানে কি ? এটা দেশীয় কোন শব্দ, না বিদেশী কোন শব্দ ? অভিধানে খুঁজলাম কিন্তুু পেলাম না ।

২৫ শে মে, ২০১৭ রাত ১:৫৭

জেন রসি বলেছেন: মধু মাস মনে হচ্ছে না। গরম মাস! গরমে মধু সব বাস্প হয়ে উড়ে গেছে। তাই ব্লগও ধোঁয়া ধোঁয়া! ;)

আপনি কার মাল্টি? ;)

১৮| ২৪ শে মে, ২০১৭ রাত ১০:১৯

নীলপরি বলেছেন: যাঁরা বুঝতে চান না তাঁদের কি বোঝানো যায় ? :) তাও আপনার প্রচেষ্টাকে সাধুবাদ জানাই ।

একবার আমিও কিছু উদ্ভট কমেন্ট পেয়েছিলাম । তখন শায়মাদি সহ আরো অনেক সহব্লগারই আমার পাশে ছিলেন ।এখানে একথার উল্লেখ করলাম কারণ, আমি শায়মাদির পোষ্ট পছন্দ করলেও অনেক সময়ই মিস করে যাই , তবু সে সময়ে উনি আমার পাশে ছিলেন শুধুমাত্র সহব্লগার হিসাবে । সেটার মধ্যে আর কোনো গল্প নেই ! ঠিক আপনাদের একে অন্যেের পোষ্টে কমেন্টগুলো তাই । আর সেগুলো আমরা পড়তে পছন্দই করি বোধহয় । বিশেষ করে ছড়াগুলো ।

শুভকামনা ।

২৫ শে মে, ২০১৭ রাত ২:৫৬

জেন রসি বলেছেন: যারা সেসব করে তাদের একটা উদ্দেশ্য আছে। তারা জেনে শুনেই করে। তাই তাদের বুঝানোর কিছু নাই। এই লেখাটা লিখেছি এটা ক্লিয়ার করতে বলতে যে তাদের অযৌক্তিক এবং হাস্যকর আস্ফালনে আমার কিছু আসে যায়না।

অনেক ধন্যবাদ নীলপরি আপু। কে কি বলল ব্যাপার না। নিজের মত করে ব্লগিং করে যান।

১৯| ২৪ শে মে, ২০১৭ রাত ১০:২১

অপ্‌সরা বলেছেন: ফেরিওয়ালা ভাইয়া নেতিবাচক ভাবাটাই তোামদের স্বভাব একটি ইতিবাচকে ভেবে দেখো। চুন্নীটা আসলে বানানের ভুল সেটা হবে চূনী!!!!!!!! মানে রক্তরাগ চূনী মূল্যবান স্টোন!!!!! :)

২৫ শে মে, ২০১৭ রাত ২:৫৮

জেন রসি বলেছেন: হাহাহাহাহা

বটে! ;)

২০| ২৪ শে মে, ২০১৭ রাত ১০:২৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো বলেছেন ভাই, বক্তব্যে শ্রদ্ধা রইল। ভালো লাগলো।

কারো কথায় তিক্ত না হয়ে নীরবচারী হই, আমি আমার মতোই চলি, যা বুঝি বলি। কে কি ভাবলো সেটা দিয়ে আমি কি করবো!!

২৫ শে মে, ২০১৭ রাত ৩:০০

জেন রসি বলেছেন: নিজের মনের আনন্দে ব্লগিং করে যান। শুভকামনা রইলো।

২১| ২৪ শে মে, ২০১৭ রাত ১০:৩৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

ইতা কিতা, ভীষণ তিতা,
আলুর সাথে একি!
বাঘ-ভল্লুক কিংবা চিতা,
লাগছে চোখে ভেল্কি!

ছাগল-হরিণ, উড়িয়ে ফড়িং,
নাচ্ছে তারা, তা ধিন ধিন,
কিচ্ছু হলে, ভীষন জ্ব্বলে
আগুন বুকে, হয়ে স্বাধীন! :|

@অপ্‌সরা আপু

২৫ শে মে, ২০১৭ রাত ৩:০২

জেন রসি বলেছেন: তারপর কি হয়? ;)

২২| ২৪ শে মে, ২০১৭ রাত ১০:৪২

স্বপ্নের_ফেরিওয়ালা বলেছেন:
@অপ্‌সরা, আমি ছোট বেলা থেকে বাহিরে থাকি তোমাদের মত এতো বাংলা শব্দের সাথে পরিচিত না, জানার জন্য প্রশ্ন করা । আচ্ছা, বানান ঠিক করে জেনে রাখলাম ।ধন্যবাদ ;)

২৫ শে মে, ২০১৭ রাত ৩:০৪

জেন রসি বলেছেন: বাহির বলতে কিসের বাহির। ঘর, দেশ না পৃথিবী? ;)

২৩| ২৪ শে মে, ২০১৭ রাত ১০:৪৮

নাগরিক কবি বলেছেন: সম্পূর্ণ ব্যক্তিগত মতামত :


সামুতে আমার ব্লগিং যাত্রা খুব একটা বেশি নয়। বলতে গেলে শুক্র শুক্র আষ্ট দিন হয় নাই। ব্লগে আমি যথেষ্ট সময় দেই। এবং চেষ্টা করি সবার সাথে একটি ভাল সম্পর্ক তৈরি করতে। উর্বি আপুর অভিযোগ শায়মা আপুকে নিয়ে। সেখানে শায়মা আপু হেসে হেসে কিছু মন্তব্য দিয়েছে। এ নিয়ে অনেকে অনেক কথা বলেছে। যেমন অর্ক ভাইয়্যা বলেছে যারা শায়মার পক্ষে কথা বলেছে তাদেরকে তিনি ব্যক্তিগত ভাবে বয়কট করেছেন। এবং শায়মা আপুর ভাষা নিয়ে সমালোচনা করেছেন। কিন্তু তার কিছু উপরেই জেনি ভাইকে উর্বি আপু বলেছেন পা চাটা। এতে কি ভাষার বিকৃতি হয়নি?

উর্বি আপুর ব্লগে অনেক ব্লগার মন্তব্য করেছেন। এমনকি মডুরা ও এ ব্যাপার নিয়ে মাথা ঘামাচ্ছে।তাদের মন্তব্য ও দেখা যাচ্ছে। সেটা তাদের জায়েজ।

ব্লগার মানবী আপুর খুব সুন্দর একটি মন্তব্য দেখেছি ।

কথা হচ্ছে শায়মা আপুকে উর্বি আপু কোন প্রতিউত্তর দেয় নি। শায়মা আপু একটি পোস্ট দিয়েছে সেখানেও সে কোন মন্তব্য করেনি।
আমি শায়মা আপুর সেই টিউটোরিয়াল পোস্ট টি আগে দেখেছি। এই ঘটনার পর আবার দেখেছি। সেখানে অনেক সোর্স এর উল্লেখ ছিল।

এখন কথা হচ্ছে আমি শায়মা আপুকে দোষী সাব্যস্ত করলাম। কিন্তু সেটা কি এভাবে হওয়া উচিত ছিল?

কিছুদিন আগে আমার একটি কবিতা একজন পুরনো ব্লগার আমার নিকে এসে নিয়ে যায়। অতঃপর সে কিঞ্চিৎ পরিবর্তন করে নিজের নামে চালিয়ে দেয়। আমি ব্যক্তিগত ভাবে তাকে বলি আপু এটা মনে হয় কো এনসিডেন্ট ধরে নিতে পারি আমরা। এবং আপনি আমার এই মন্তব্য ও ডিলেট করে দেন। সে অস্বীকার করে। কিন্তু সে কবিতাটি আরো পরিবর্তন করে ও মন্তব্য ডিলেট করে দেয়।

একই ব্লগের ব্লগার দের মধ্যে যদি সহানুভূতি আর সৌজন্যতা না থাকে। তাহলে সেখানে ব্লগিং করা না করা সমান কথা।


শায়মা আপুর হয়ত ২/৩ টি নিক আছে। এ নিয়ে টোল হয়েছে। কিন্তু আমি দেখিনি নিক দিয়ে বাজে কিছু করতে। সে শুধু গল্প গান নাচ কবিতা ছবি রান্নাবাড়া নিয়ে আছে। যা শুধুই শিল্প ও খাওয়াদাওয়ার মধ্যে সীমাবদ্ধ । কিন্তু অনেক মাল্টি নিকে আজে বাজে কথা আসে। নিজের চোখে দেখেছি। যা দেখে মনে হয় এই মানুষগুলো বিকৃত মস্তিষ্ক। মানবী আপুর পোস্টের সাথে তুলনা করে অনেকেই শায়মা আপুকে দোষারোপ করেছে। আমার মনে শায়মা আপুর চেয়ে তারা বেশি দোষী যারা নিক গুলোর অপব্যবহার করে।


শায়মা আপুকে আমি ব্যক্তিগত ভাবে একজন সহযোগী ব্লগার হিসেবে পেয়েছি। তার হয়ত এটা ভূল হতে পারে যে উর্বি আপুর ছবিতে তার রেফারেন্স দেওয়া হয়নি। ( যদি সত্যি তার ছবি হুবুহু নকল হয়। কারন আমি আঁকা আঁকির ব্যাপারে তিমিরে) । কিন্তু এভাবে ঘাত পতিঘাতে ব্লগের পরিবেশ নষ্ট হওয়া ছাড়া আর কিছুই না।

আসুন আমরা সব ভুলে গিয়ে হ্যাপি ব্লগিং স্লোগান ধরি।

২৫ শে মে, ২০১৭ রাত ৩:২২

জেন রসি বলেছেন: অর্ক ভাইয়া মূল ইস্যু বাদ দিয়ে ব্লগারদের যুক্তি খন্ডন না করে কি করবেন সেটা তার ব্যাপার। তার হাস্যকর কথাবার্তা এবং বয়কটে আমার কিছু যায় আসেনা। আসলে সে পোস্টটা পূর্বপরিকল্পিত। এবং সেখানে কে কি ভূমিকা পালন করবে সব আগে থেকেই ঠিক করা। (স্ট্রং অনুমান)।

উর্বী আপু নিজের ছবি বলতে মডেল দেখে আঁকা ছবির কথাই বলেছে। এবং সে ছবিকে তার নিজের ছবি বলেছে। এই বলায় আমার আপত্তি নাই। কারন ছবিটা সে এঁকেছে। তেমনি শায়মা আপুও এঁকেছে। গল্প কবিতা কপি পেস্ট করে চুরি করা যায়। কিন্তু তার সাথে আর্টের পার্থক্য আছে। সেটা আসলে আঁকত হয়।

ধন্যবাদ নাগরিক কবি ভাই।

২৪| ২৪ শে মে, ২০১৭ রাত ১১:১১

রাবেয়া রাহীম বলেছেন: এ ব্লগের সবচেয়ে বড় শক্তি হচ্ছে এ ব্লগের বৈচিত্র্য। নানা মতের মানুষ। ভিন্ন ধ্যান ধারনার মানুষ।এখানে একের সাথে অপরের ভাব হয়, আবার ঝগড়াও লাগে। আড্ডা হয় আবার ডিবেটও হয়।

পোস্টের সাথে একমত

২৫ শে মে, ২০১৭ রাত ৩:২৫

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপু।

২৫| ২৪ শে মে, ২০১৭ রাত ১১:১৮

অপ্‌সরা বলেছেন: এই যে আমার সেই বিখ্যাত চিত্রকর্মের আসল চেহারা উইথ খাতা পত্র !!!!!!!! :)





২৫ শে মে, ২০১৭ রাত ৩:২৮

জেন রসি বলেছেন: তার সব যুক্তি এবং প্রমান বানোয়াট। সেটা আগেই প্রমানিত হয়েছে।

২৬| ২৪ শে মে, ২০১৭ রাত ১১:২৯

অপ্‌সরা বলেছেন: নাগরিক বেবি


শায়মা আপুকে আমি ব্যক্তিগত ভাবে একজন সহযোগী ব্লগার হিসেবে পেয়েছি। তার হয়ত এটা ভূল হতে পারে যে উর্বি আপুর ছবিতে তার রেফারেন্স দেওয়া হয়নি। ( যদি সত্যি তার ছবি হুবুহু নকল হয়। কারন আমি আঁকা আঁকির ব্যাপারে তিমিরে) । কিন্তু এভাবে ঘাত পতিঘাতে ব্লগের পরিবেশ নষ্ট হওয়া ছাড়া আর কিছুই না।

আসুন আমরা সব ভুলে গিয়ে হ্যাপি ব্লগিং স্লোগান ধরি।


এটা উর্বি আপুর ছবি না ! এটা নেটের ছবি! হুবুহু নকল হলেও উনার আঁকা না ! নেটে সবাই পেয়েছে। অনেকেই তার প্রমানও দিয়ে গেছে।

২৫ শে মে, ২০১৭ রাত ৩:৩০

জেন রসি বলেছেন: সেটাই।

২৭| ২৪ শে মে, ২০১৭ রাত ১১:৩৮

নাগরিক কবি বলেছেন: অপ্সরী আপু :-B আমি আগেই কইছি আমি তিমিরে। B-)

২৫ শে মে, ২০১৭ রাত ৩:৩২

জেন রসি বলেছেন: আলোর পথে আসেন। ;)

২৮| ২৪ শে মে, ২০১৭ রাত ১১:৪৩

কানিজ রিনা বলেছেন: হা হা হা সার্কাসের মহিষ, নামটা বেশ
তেলেচমাতী। গত চব্বিশ ঘন্টায় ঘুমন্ত নিকের
জিন্দা হওয়ার হাড় ছিল দেখার মত।
আপনার নামটা তো এতদিন দেখি নাই।

২৫ শে মে, ২০১৭ রাত ৩:৩৪

জেন রসি বলেছেন: আপনি কার মাল্টি? ;)

২৯| ২৫ শে মে, ২০১৭ রাত ১:১৯

সচেতনহ্যাপী বলেছেন: আমি দেখেছি।। এটা আমার বেলায়ও হয়।। কারো লেখায় সিরিয়াস বা কারো লেখয় চটুল মন্তব্য করেই তাদের আলোচিত/সর্বাধিক মন্তব্যপ্রাপ্ত হতে, অজান্তেই সাহায্য করেছি।। কারন ব্লগ আমার কাছে "খলিল স্যর নন যে,অর্ধেক শুন্য দেবেন"!! এখানে আমার স্বাধীনতাই আমার পথ।। তবে কিন্তু ভভুল পথেও অনেক হেটেছি।। ফলাফল আজকের নিঃসঙ্গতা!!
ভাল থাকুন অহরহ।।

২৫ শে মে, ২০১৭ রাত ৩:৩৮

জেন রসি বলেছেন: ঠিক কি বলেছেন ক্লিয়ারলি বুঝিনি সচেতনহ্যাপী ভাই।

ধন্যবাদ আপনাকে।


৩০| ২৫ শে মে, ২০১৭ ভোর ৫:১০

তেলাপোকা রোমেন বলেছেন: এইটা অবশ্যই সিন্ডিকেট। তারা তো ঠিকই বলসে :)
ধরুনঃ দেশে অহরহ ধর্ষন হচ্ছে। এখন আপনি আমি ধর্ষনের অপজিশানে দাড়াইলাম। সো ইট সিমস লাইক আ সিন্ডিকেট :)
একটা অমার্জিত, কাউকে হেয় করতে চাওয়া পোষ্টের বিপরীতে দাড়ানো এন্ড লাস্টলি সিনিয়র, প্রিয় ব্লগার শায়মার জন্য একটা সিন্ডিকেট দাড় করানো যেতেই পারে না?
-----------------------------------
তোমার শহরে লজ্জ্বাবতী ফুল ফোটে?

২৫ শে মে, ২০১৭ বিকাল ৩:২৭

জেন রসি বলেছেন: হাহাহাহা......সেভাবে ভাবলে পৃথিবীর সব মানুষই কোন না কোন ভাবে কোন না কোন সিন্ডিকেটে আছে। অভিযোগ কে করছে এবং কার বিরুদ্ধে করছে সেটার চেয়েও গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে সে অভিযোগের কতটা ভিত্তি আছে তা বিশ্লেষণ করে দেখা। এখন সেটা করলেই একদল মানুষের অনুভুতিতে খুব লেগে যায়। আসলে তারা নিজেরাই বিশ্লেষণের আগে সবরকম সিদ্ধান্ত নিয়ে বসে থাকে। কারন তারা আগে থেকেই জানে কি করতে হবে! ;)

ধন্যবাদ ভাই।

৩১| ২৫ শে মে, ২০১৭ সকাল ৮:৪১

ডঃ এম এ আলী বলেছেন: আমি এ ব্লগে একজন নতুন ব্লগার । মাঝে মধ্যে দুই একটা যেন তেন পোষ্ট দেই নীজের ভাল লাগা অনুযায়ী , এখানকার এমন পরিবেশ এর আগে আমি দেখিনি আমার ছোট এ ব্লগের জীবনে । যতটুকু সময়ই পাই এ ব্লগে আসা লেখাগুলো দেখি , সব রকমের লেখাতেই কমবেশী বিচরণ করতে চেষ্টা করি ।

এটি একটি সাধারণ বিষয়, কোন লেখার উপরে কারো কোন আপত্তি থাকলে তিনি সেই পোষ্টেই প্রথমে বলবেন , তা না করে ব্লগের সার্বিক পরিবেশকে কলুসিত করার জন্য যদি তিনি কোন পৃথক পোষ্ট দেন তাহলে এর পিছনে বড় কোন কিছু আছে বলেই ধরে নেয়া যায় এবং বুঝাই যায় সেটা উদ্দেশ্য প্রনোদিত । সহ ব্লগার শায়মাপুর বেলায় যা ঘটছে এবং যে ভাষায় তাঁকে কথা বলা হয়েছে তা কোন মতেই শালীনতার ভিতরে পরে বলে দেখা যায় না । কোন লেখায় অশালীন কিছু খাকলে সে পোষ্টের বিষয়ে সেখানে কোন কিছু বলার মানসিকতা আমার থাকেনা, করণ এ কাজের জন্য সামু কতৃপক্ষ আছেন ।

তাৎক্ষনিক ভাবে সেখানে কিছু বলা হয়না এ জন্যই যে সামু নিবন্ধিত কোন ব্লগারের পোষ্টের আশালীন কোন কথামালা দেখার দায়ীত্ব সামু কতৃপক্ষের, তাই অপেক্ষা করে থাকি দেখার জন্য তারা কি ব্যবস্থা নেন । সেখানে দেখলাম অশালীন কথামালার জন্য সেই লেখাটির বিষয়ে রিপোর্ট করা হয়েছে । এখন দেখা যাক এহেন কার্যকলাপের জন্য সামুর নীতিমালা শর্তের ধারা অনুযায়ী কি ফল দাঁড়ায় ।

যাহোক, ব্লগের এ হেন হাল দেখে ব্যতিথ হয়েছি। তাই এ ব্লগে বিচরণ যে কিছুটা সীমিত ও সিলেকটিভ হয়ে যাবে তা বেশ বুঝতে পারছি । নির্বাচিত পাতায় পাঠক সমাবেশের হাল হকিকত দেখে পাঠকেরা আসলে কি ধরনের লেখায় কতটুকু যায় তা দেখা যাচ্ছিল কিছুদিন ধরেই । অন্য কথা না হয় বাদই দিলাম সিরিয়াস লেখা বলেও যে গুলিকে সাধারনত ভাবা হয় যেখানেও দেখা যায় পাঠকের আকাল । এটা একটা গভীর চিন্তার বিষয় বটে ।

ধন্যবাদ এ পোষ্টে অনেক মুল্যবান বিষয়ের উপরে আলোচনা তুলে ধরার জন্য ।

২৫ শে মে, ২০১৭ বিকাল ৩:৪৭

জেন রসি বলেছেন: আপনার পোস্ট গুলো এবং অন্যদের পোস্টে আপনার মন্তব্যগুলো আসলে এ ব্লগের সম্পদ। আপনি ব্লগকে অনেক দিক থেকেই সমৃদ্ধ করেছেন এবং করে যাচ্ছেন। আপনার গবেষক মনের ছাপ আপনার প্রতিটা পোস্ট এবং মন্তব্যে থাকে।

ব্লগের এমন অবস্থা দেখে হতাশ হওয়ার কিছু নেই আলী ভাই। বরং ব্লগ এখন অনেকটাই শান্ত। আগে প্রায়ই বিভিন্ন ইস্যুতে ব্লগে খুব ভয়ংকর ক্যাচাল শুরু হয়ে যেত। এখন হয়না। হলেও খুব কম। তবে যখন ব্লগে বিতর্কিত কোন পোস্ট আসে তখন সে পোস্ট বিশ্লেষণ করে তার কোথায় কোথায় সমস্যা আছে সেটা নিয়ে আলোচনা করা যেতেই পারে। কিন্তু যখনই করেছি একদল ব্লগার নামে বেনামে এসে সেইসব যুক্তি খণ্ডন না করেই আবোল তাবোল বকতে থাকে। পরে বুঝেছি কাজটা তারা ইচ্ছা করেই করে। এবং তাদের পারসোনাল ক্ষোভ, চাওয়া না পাওয়ার দ্বন্দ্ব এসব তাদের মধ্যে কাজ করতে থাকে।

এসব সবসময় ছিল। থাকবেও। বিচলিত বা হতাশ হওয়ার কিছু নেই। আপনি আপনার মতই লিখে যান। আমাদেরকে আরো সমৃদ্ধ করতে থাকুন।

৩২| ২৫ শে মে, ২০১৭ সকাল ৮:৪৯

নতুন নকিব বলেছেন:



রসি ভাই,
চলমান ঝগড়া ঝাটি ইস্যু নিয়ে সাময়িক পোস্টে ধন্যবাদ।
এটাও কিন্তু ভাল বিনোদন দিচ্ছে বৈকি- 'আপনি কার মাল্টি?'

তা গতকাল থেকে ব্লগে যেভাবে মহামারি আকারে ঝগড়া বিবাদ দেখছি, একটুও পছন্দ হচ্ছে না। আমরা দোআ করি, সকলের সুমতি হোক, সকল পক্ষ ('উভয় পক্ষ' বলার সময় বোধ করি এখন আর অবশিষ্ট নেই) শান্তি-সৌহার্দ্যকে গুরুত্ব দিন, প্রদর্শন করুন কোমলতা-নমনীয়তা, প্রত্যেকে সতর্ক দৃষ্টি রাখুন অপরের সম্মানের প্রতি, মিলেমিশে অব্যহত থাকুক ব্লগিং, অন্তহীন আন্তরিকতায় বেধে রেখে পরস্পর এগিয়ে যাই আরও সুন্দর সময় পানে।

ভাল থাকবেন, ভাই।

২৫ শে মে, ২০১৭ বিকাল ৩:৫৪

জেন রসি বলেছেন: দেখেন নকিব ভাই, একজনের সাথে আরেকজনের মতভেদ হতেই পারে। যখন হয় তখন সেটা নিয়ে আলোচনা বা বিতর্কও হতে পারে। তা না করে একদল মানুষ আছে যারা যুক্তি তর্কের বাইরে গিয়ে এক পক্ষকে আক্রমন শুরু করে। এরা অনেকেই কাজটা করে পারসোনাল ক্ষোভ থেকে। কি নিয়ে কথা হচ্ছে বা সেখানে কে কি লিখেছে এসব পড়েও দেখেনা তারা।

হ্যাপি ব্লগিং।

৩৩| ২৫ শে মে, ২০১৭ সকাল ৯:২২

মোস্তফা সোহেল বলেছেন: গেমু ভাই, ডাঃ এম এ আলী ভাইয়া খুব সুন্দর বলছে।
কি দরকার এত ত্যানা প‌্যাচানোর । গরমে শান্তি পাই না ।এখন সামুতেও না।
ধন্যবাদ রসি ভাইয়া।

২৫ শে মে, ২০১৭ বিকাল ৪:০০

জেন রসি বলেছেন: আপনি আপনার মত করে ব্লগিং করে যান। চারপাশে কি হচ্ছে এসব নিয়ে বিচলিত হলে শান্তি পাবেন না।

হ্যাপি ব্লগিং।

৩৪| ২৫ শে মে, ২০১৭ সকাল ৯:৪১

হাসান মাহবুব বলেছেন: এই ব্লগারের ব্যান চাই

২৫ শে মে, ২০১৭ বিকাল ৪:১১

জেন রসি বলেছেন: আপনাকে ব্যান করলে সামুরই অঙ্গহানি হবে। শুধু এই ব্লগ না, এ দেশের ব্লগিং ইতিহাসেই আপনি একটা ইউনিক ফিগার।

৩৫| ২৫ শে মে, ২০১৭ সকাল ১০:১৯

Rahim Hasan বলেছেন: ছোট বড় সবাইকে সালাম জানাচ্ছি।

২৫ শে মে, ২০১৭ বিকাল ৪:১২

জেন রসি বলেছেন: ধন্যবাদ।

৩৬| ২৫ শে মে, ২০১৭ দুপুর ২:১১

কানিজ রিনা বলেছেন: জেনরসি আমি কার মাল্টি তাইত বুঝতে
পারিনা। আমাকে কেউ মালটিতে জড়াবে
কেন তাইত ভাবছি। আমিত শুধু পাঠক,
আমার কোনও লেখা আপনার চোখে
পরেছে কিনা? আমি একুশের চেতনায় অল্প
একটু লিখেছিলাম। এ ব্লগের বিশিষ্ট জনের
কাছে অনুরোধ পেয়েছি আরো লেখব বলে।
তবে একজনের মন্তব্য পেলাম আপনি অনেক
ভাল কবিতা লিখতে পারেন।
তখনই আমি অবাক হয়েছি। জেনরসি
আন্তরিক শ্রদ্ধা নিয়ে আপনার কাছে আমার
জানার ইচ্ছা আমি কার মাল্টি।
উর্বির লেখায় মন্তব্যে সায়মা বলেছে সোনামনি
আপু তুমি এসব কিছু বুঝবে না।
উর্বির লেখায় মন্তব্যে আমি সায়মাকে ভালবাসার সুরে বলেছিলাম সায়মা তোমাকে
যারা শ্রদ্ধা করে তাদের উদ্যেশ্যে কিছু বলো
এবং এও বলেছিলাম নমনিও ভাষায় সবার
মন জয় করা যায়।
উর্বির লেখায় মন্তব্যে বলেছেন কুক্ষাত
জনমদাশী। আপনার সাথে আমার একই
মত। সায়মার মতে আমি কম বুঝেও চেষ্টা
করেছি ওদের ভুল বুঝা বঝির অবসান
হোক।
গেম চেন্জারের দুঃখ, আমি মনে করতাম
ব্লগে সিনিয়রিটি অভিজ্ঞ হিসাবে যারা নিজের
বিবেক বুদ্ধি ব্যক্তিত্ব্য চিন্তার উচ্চতায়,
নিঃসন্দেহে অন্য দশটা ব্লগারের চেয়ে বেশী
উঁচুতে। কিন্তু দ্রুতই আমার ধারনা পাল্টে
যায়। গেমচেন্জারের একথায় শ্রদ্ধা রাখলাম।
শুভ কামনা।

২৫ শে মে, ২০১৭ বিকাল ৫:১২

জেন রসি বলেছেন: আপনি কারো মাল্টি হতে পারেন এটা আমার অনুমান। তাই সরাসরি প্রশ্ন করেছি? আপনি ব্লগিং করুন, লিখুন তাতে কারো কোন সমস্যা থাকার কথা না। আপনি কারো মাল্টি হলেও আমার সমস্যা নেই। আপনি কি বলছেন বা কি লিখছেন সেটাই মুখ্য।

হ্যাপি ব্লগিং।

৩৭| ২৫ শে মে, ২০১৭ বিকাল ৩:০৭

অরুদ্ধ সকাল বলেছেন: ভ্রাতা পোস্ট শব্দের বাংলা কি?

২৫ শে মে, ২০১৭ বিকাল ৫:১৭

জেন রসি বলেছেন: ঠিক বলতে পারছিনা। কোথাও ভুল হলে ধরিয়ে দিতে পারেন। :)

৩৮| ২৫ শে মে, ২০১৭ বিকাল ৩:৩২

নির্বাক শাওন বলেছেন: আমার চুপ থাকাই শ্রেয়। গত কয়েক ঘণ্টায় কি হয়েছে, সে বিষয়ে আমি সম্পুর্ণ অজ্ঞাত। ব্লগে অনিয়মিত, কদাচিৎ লগিন করা হয়, অফলাইনেই থাকি বেশি।
সামু'র পরিবেশ আগের মত হয়ে যাক, এই কামনাই করি।
পুনশ্চ: আমি কিন্তু কারও মাল্টি না

২৫ শে মে, ২০১৭ রাত ৮:৫৫

জেন রসি বলেছেন: হ্যাপি ব্লগিং।



৩৯| ২৫ শে মে, ২০১৭ বিকাল ৪:৩০

দ্যা ফয়েজ ভাই বলেছেন: খুব বেশিদিন হয় নি যে,আমি ব্লগিং জগতে প্রবেশ করেছি।তবে পোষ্ট এবং মন্তব্যের সংখ্যা ধরলে একজন নগণ্য ব্লগার বলা চলে।কিন্তু যেটুকু সময়ই ব্লগে থাকি না কেন,তাতেগই বুঝা যায় যে,বাংলাদেশের অত্যন্ত শক্তিশালী একটা অংশ ব্লগিং জগতে রয়েছে

এমন একটা প্লাটফর্মে এরকম ঘটনা সত্যিই কাম্য নয়।
আমার তো মনে হয় শায়মা আপুর পোষ্ট কখনোই সিরিয়াস হওয়ার মত কিছুই ছিলো না,তবে এটাকে সিরিয়াস একটা ইস্যুতে পরিণত করা হয়েছে।এখন কথা হচ্ছে,এর পেছনে আশা করি কোন ব্যক্তিগত/গ্রুপিং টাইপের কিছু নেই।যদি হয়েই থাকে তাহলে এর তীব্র নিন্দা জানাই।তবে,যদি না বুঝেই এমনটা করে থাকে তাহলে অবশ্যই ব্যাপারটা এখানে শেষ করা উচিৎ।
এ রকম একটা পরিস্থিতি তে দরকার সামু মডারেশনের গুরুত্বপুর্ণ পদক্ষেপ।যা খুব কম দেখতে পাচ্ছি।

কিন্তু এই ইস্যুতে সবচাইতে বড় একটা সুবিধা হয়েছে,যে পুরাতন ব্লগার রা ব্লগে ছিলেন না তারা ফিরে এসেছেন।
যদি পুরাতন ব্লগারদের কে এভাবেই ধরে আনতে হয় তাহলে কয়েকদিন বাদে আমিই ক্যাঁচাল মার্কা পোষ্ট দিবো যাতে পুরাতন ব্লগার রা লগিন করে। B-))

২৫ শে মে, ২০১৭ রাত ৯:০৩

জেন রসি বলেছেন: বড় ব্লগার, ছোট ব্লগার, নগন্য ব্লগার, নতুন পুরান ব্লগার এসব কোন ইস্যু না। সবাই ব্লগার। যে যার মত লিখবে। ফান হবে, সিরিয়াস আলাপ হবে আবার বিভিন্ন বিষয় নিয়ে বিতর্কও হবে। বিতর্ক এবং ক্যাচাল বা ঝগড়ার মধ্যে পার্থক্য আছে। এই পার্থক্যটা কেউ কেউ বুঝেনা। আর কেউ কেউ বুঝেও বিশেষ কারনে সুযোগ নেয়। এই আরকি।

হ্যাপি ব্লগিং।



৪০| ২৫ শে মে, ২০১৭ বিকাল ৫:১২

সিফটিপিন বলেছেন: পিচ্চি কালের কতা মনে করতেই হাসি পাচ্চি :D

ক্লাস ৬/৭ অনেক সময় এমনই ক্যাচাল হতো।


আসুন একটা কল্পনা করি-

ক এবং খ এর তুমুল ঝগড়া হচ্ছিলো।
গ আসলো সমাধান করতে।
দেখা গেল খ এর কিছুটা ভুল ধরা পড়ল।
কিন্তু খ মানতে নারাজ।
খ এর সাথে যোগ দিল ঘ
কারণ, ক এবং গ এর আলাপন ঘ এর ঈর্ষান্বিত লাগত।


সকল ব্লগারের জয় হোক।

২৫ শে মে, ২০১৭ রাত ৯:০৯

জেন রসি বলেছেন: হাহাহাহা

আপনিত এই ইস্যু নিয়ে ফ্ল্যাশ ফিকশন লিখে ফেলেছেন। খারাপ হয়নাই। ;)







৪১| ২৫ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:০১

প্রামানিক বলেছেন: এসবের কারণে অনেক সময় ফাও ক্যাচাল লাগে, অথচ বাস্তবে কিছুই না।

২৫ শে মে, ২০১৭ রাত ৯:১৩

জেন রসি বলেছেন: ক্যাচাল কিছু ব্লগার ইচ্ছা করেই লাগায়। বিশেষ উদ্দেশ্য থাকে তাদের।

আপনাকে ব্লগে কম দেখা যায়। আশা করি ভালো আছেন। ধন্যবাদ ভাই।



৪২| ২৫ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:৫৪

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: কাল দেখেছিলাম- মাথা ঘুরান্টি দিয়েছিলো-- সে যাক- যেটাই হোক যে অপরাধ করেছে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হোক--- ( প্রমান সাপেক্ষে )

২৫ শে মে, ২০১৭ রাত ৯:১৬

জেন রসি বলেছেন: হ্যাপি ব্লগিং।

৪৩| ২৫ শে মে, ২০১৭ রাত ৯:১৮

সিফটিপিন বলেছেন: হাহাহাহা

আপনিত এই ইস্যু নিয়ে ফ্ল্যাশ ফিকশন লিখে ফেলেছেন। খারাপ হয়নাই।


তাইলে একটা গান শুনুন

২৬ শে মে, ২০১৭ রাত ৮:৫৪

জেন রসি বলেছেন: শুনলাম।

৪৪| ২৫ শে মে, ২০১৭ রাত ১০:০৮

ধ্রুবক আলো বলেছেন: আর সামু সে দিক থেকে অনেক দিক দিয়েই মুক্ত। এ ব্লগের সবচেয়ে বড় শক্তি হচ্ছে এ ব্লগের বৈচিত্র্য। নানা মতের মানুষ। ভিন্ন ধ্যান ধারনার মানুষ।
তা একদম ঠিক বলেছেন।

এমনেই গরমে কাইত তার উপর ব্লগে চলছে যুদ্ধ!! উর্বির উচিত ছিলো, পার্সোনালি ডিবেট করা এভাবে বলার কারণ হয়তো সে বিতর্কিত হয়ে নিজের নাম তুলে ধরতে চাইছে।

২৬ শে মে, ২০১৭ রাত ৮:৫৫

জেন রসি বলেছেন: সে এখন অন্ধবিশ্বাসে আক্রান্ত।

৪৫| ২৫ শে মে, ২০১৭ রাত ১০:৩৮

আরণ্যক রাখাল বলেছেন: i recon, It's just a way to be hit

২৬ শে মে, ২০১৭ রাত ৮:৫৭

জেন রসি বলেছেন: হুমমমমম......

৪৬| ২৬ শে মে, ২০১৭ রাত ১২:০৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মাথাটা গুলিয়ে গেল।

২৬ শে মে, ২০১৭ রাত ৮:৫৮

জেন রসি বলেছেন: বুঝলাম।

৪৭| ২৬ শে মে, ২০১৭ রাত ১২:৩০

অপ্‌সরা বলেছেন: ফয়েজভাইয়া কমেন্ট পড়ে হাসতে হাসতে মরলাম!


এই ইস্যুতে আমি কি কি শুনেছি শোনো-

১। ঝিমিয়ে পড়া সামুতে নাকি জোয়ার আনতে কেচাল লাগানো হয় এবং হয়েছে মানে এটাই আমার পিছে লাগা সামুর চাল! :(

২। আমার সিন্ডিকেট বা চ্যালা চামুন্ডারা নাকি ব্লগ দখলে রাখতে কেচাল লাগায় কিছুদিন পর পর। (আমি ব্লগ রাণী নিয়ে :) )

৩। আমি নাকি নিজেই উর্বি। নিজের বিরুদ্ধে নিজেই লাগায় দিসি !!!!!!!!! ( গেছি !!!!!!!!!!) :P




২৬ শে মে, ২০১৭ রাত ৮:৫৯

জেন রসি বলেছেন: হা হা হা

কমেডি।

৪৮| ২৬ শে মে, ২০১৭ রাত ১:১৯

সচেতনহ্যাপী বলেছেন: ব্লগে সবসময় সিরিয়াস থাকতে হবে, ইউনির প্রোফেসরদের মত অনেক ভারী ভারী কথা বলতে হবে, কারো পোস্টে অপ্রাসঙ্গিক কোন বিষয় নিয়ে আড্ডা দেওয়া যাবেনা এমন কোন ব্যাপার আমার মধ্যে নাই।[/sb। বাকি খলিল স্যার এমনতর উত্তরের জন্যই আমাকে বাস্তবিকই অর্ধেক শুন্য দিয়েছিলেন সেই '৭৩ সালে।।

২৬ শে মে, ২০১৭ রাত ৮:৫৯

জেন রসি বলেছেন: বুঝলাম।

৪৯| ২৬ শে মে, ২০১৭ রাত ২:০০

কানিজ রিনা বলেছেন: ৮৪. অপ্সরার কমেন্ট পড়ে আমি এত হাসি
কতকাল পড়ে হাসলাম। উর্বি সায়মা একই
একই বলেছে হাহ হাহ।

২৬ শে মে, ২০১৭ রাত ৯:০১

জেন রসি বলেছেন: হুমমম.......

৫০| ২৬ শে মে, ২০১৭ রাত ২:০৪

অপ্‌সরা বলেছেন: ৪৯. ২৬ শে মে, ২০১৭ রাত ১:১৯ ০
সচেতনহ্যাপী বলেছেন: ব্লগে সবসময় সিরিয়াস থাকতে হবে, ইউনির প্রোফেসরদের মত অনেক ভারী ভারী কথা বলতে হবে, কারো পোস্টে অপ্রাসঙ্গিক কোন বিষয় নিয়ে আড্ডা দেওয়া যাবেনা এমন কোন ব্যাপার আমার মধ্যে নাই।[/sb। বাকি খলিল স্যার এমনতর উত্তরের জন্যই আমাকে বাস্তবিকই অর্ধেক শুন্য দিয়েছিলেন সেই '৭৩ সালে।।


হা হা হা ভাইয়া ! শূন্য পেয়ে তোমার কি অবস্থা হয়েছিলো ভাবছি !


পরীক্ষাতে গোল্লা পেয়ে .........
হারু ফেরেন বাড়ি




চক্ষু দুটি ছানাবড়া মুখখানি তার হাড়ি :P

২৬ শে মে, ২০১৭ রাত ৯:০২

জেন রসি বলেছেন: ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.