নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রূপনারানের কূলে জেগে উঠিলাম ,জানিলাম এ জগৎ স্বপ্ন নয় ।

রুপ নারানের কুলে জেগে উঠিলাম, জানিলাম এ জগত স্বপ্ন নয়।

আদম_

হিজলের, তাল, বুনোঘাস, গুল্মলতার ঝোপে, কাশবন, বাশঝাড়, ভরা ভাদরের নদীকূলে। ফেলে এসেছি শৈশব আনমনে কোনো এক কালে হারিয়ে ফেলেছি গোধুলি লগ্ন মঙ্গল ধুপে। রাতজাগা চোখে, জোনাকির আলো, কদমের ঘ্রাণ সবকিছু পলাতক সময়ের স্রোতে।

আদম_ › বিস্তারিত পোস্টঃ

জীবন ঘষে আগুন

২৪ শে মার্চ, ২০১৩ সকাল ১১:৫৭



মানুষ উত্তরাধিকার সুত্রে সম্পত্তি পায়, রফিক পেয়েছে ঋণ। পিতৃ-ঋণ, মাতৃ-ঋণ; জীবনের ঋণের বোঝা টানতে টানতে বিপর্যস্ত রফিক। নিজের পড়াশোনার খরচ, ফ্যামেলি চালানো, বাবার ওষুধ, দেখতে দেখতে বড় হয়ে যাওয়া ছোট বোনটি, সপ্তাহ না ঘুরতে না ঘুরতেই গ্রামীণ ব্যাংকের কিস্তির চিন্তা হয়রান করে তোলে রফিককে। এক জীবনে রফিকের যেন শত জীবনের যন্ত্রণা। সংসারটা দিনকে দিন অশান্তির আগ্নেয়গিরি হয়ে উঠে রফিকের কাছে। রফিক সেই আগুনের কয়লা। নিজের একটা ভালো ক্যারিয়ার, জীবনের ছোট ছোট কিছু আশা, সবাই নিয়ে ভালো থাকার এই অংক গুলো রফিকের জীবনে একটা অসম সমীকরণ হয়ে দেখা দেয়। এ যেন এক দোয়েল-ফড়িংয়ের জীবন, মানুষের সাথে দেখা হবার অপেক্ষায় ।ওদিকে সাতাশ বছরের অবরুদ্ধ যৌবনের উত্তেজনা ঘুমাতে দেয়না রফিককে।

রফিক অবস্থা যেন একটা পুরোনো ভাঙ্গা জমিদার বাড়ির মত। যে বাড়ির এক সময়কার জৌলুস-বিত্ত-বৈভব আজ ইতিহাস। সাবেক আমলের বড় মানুষী না থাকলেও রফিকদের মানুষ ভদ্রলোক বলেই চিনে। ভদ্রলোক নামের মার্কাটি বুকে-পিঠে সেটে থাকার কারণে কারো কাছে হাতও পাতা যায়না, না খেয়েও থাকা যায়না। ভদ্রলোকদের ও অনেক বিপদ।

উথান-পতনের এই দুনিয়ায় রফিক আজ পতনের পাপচক্করে বন্দি। মুক্তি নেই কিছুতেই যেন মুক্তি নেই। এক অব্যয় অভিশাপে, এক বিষণ্ণ শনির করাল গ্রাসে তলিয়ে যেতে থাকে রফিক। আজ সে বড় একা। ডুবে যাবার আগে খড়কুটোর আশ্রয় খুজে সে।

এক ঝড়ো সন্ধ্যায় গাজা সেবন করে রফিক। এই মহাপ্রসাদ ভোগ করে কিছুটা যেন বেসামাল হয়ে পড়ে সে, মাথাটা মুহুর্তেই ফাকা হয়ে যায়, হাত-পা গুলো যেন পালকের মতো হালকা মনে হয়, মনে হয় যদি মাইলের পর মাইল পথ হেটে হারিয়ে যাওয়া যেত কতই না মজা হতো ।জবা ফুলের মতো লাল চোখ দুটিতে আজ আর কোন স্বপ্ন খেলা করে না রফিকের।

ঈশ্বরের বানানো সন্ধ্যার কালো আকাশটা আজ অশান্ত । পতনন্মুখ উত্তাল মেঘমালার নীচ দিয়ে এলোমেলো পায়ে হেটে যায় একজন রফিক। মেঘে মেঘে ঘষা লেগে বিজলি চমকাচ্ছে আকাশে; এ যেন জীবন ঘষে আগুন বের করা, উড়ন্ত পতঙ্গের মতো আগুনে পোড়া।





মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০১৪ রাত ৯:৪৮

আদম_ বলেছেন: এ যেন এক দোয়েল-ফড়িংয়ের জীবন, মানুষের সাথে দেখা হবার অপেক্ষায়

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.