নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রূপনারানের কূলে জেগে উঠিলাম ,জানিলাম এ জগৎ স্বপ্ন নয় ।

রুপ নারানের কুলে জেগে উঠিলাম, জানিলাম এ জগত স্বপ্ন নয়।

আদম_

হিজলের, তাল, বুনোঘাস, গুল্মলতার ঝোপে, কাশবন, বাশঝাড়, ভরা ভাদরের নদীকূলে। ফেলে এসেছি শৈশব আনমনে কোনো এক কালে হারিয়ে ফেলেছি গোধুলি লগ্ন মঙ্গল ধুপে। রাতজাগা চোখে, জোনাকির আলো, কদমের ঘ্রাণ সবকিছু পলাতক সময়ের স্রোতে।

আদম_ › বিস্তারিত পোস্টঃ

..........বরাবর সিঙ্গাপুর এয়ারলাইনস্

০৮ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:২৯

শুন; তোদের একটা ডাইবার আছেনা, চেঙ্গি না ফেঙ্গি কি জানি নাম, এই মাসে ওর বেতন ১০% কাইটা রাখবি। ও একটা হাড়ে-হাড়ে ইতর, বজ্জাত আর কাহাকে বলে। সিঙ্গাপুর হইলো বাংলাদেশ থিকা নাক বরাবর স্টেইট দক্ষিণ-পুব দিকে, ও যে কেন বিমানটা খামাখা এদিক সেদিক ঘুরাইলো সেটাই আমার মাথায় ঢুকতাছেনা। নতুন যাত্রী পাইলে ঢাকার রিকশাঅলারা নানান ধান্ধা-পান্ধা করে দু-চারটা বেশি কামানোর কোশেশ করে, আমার মনে হয়, আমি নতুন দেইখা তোদের ডাইবার শালাও একটা ধান্ধা করবার লাগছিলো। আর তাছাড়া বিমানতো এতো উপ্রে উঠানোর দরকার নাই........ওর বোঝা উচিত ছিলো বিমানে আমার মতো ‘সাহসী’ প্যাসেন্জার থাকতে পারে। আবার দাত কেলায়া বলে “ইনজয় ইউর ট্রাভেল”। আমি নিশ্চিত হালায় আমার সাথে ইচ্ছা কইরা এইরকম কর্ছে।

তারপর তোদের একটা বিমানবালা আছেনা ফর্সা কইরা নাক বোচামতো, ওর বেতন কাইটা রাখবি ১৫%। বিমানে ঢুকতেই আমারে দেইখা ছেমড়ি একটা কলিজা ছিদ্র করা হাসি দিলো, আমি মনে মনে ভাবলাম অবশেষে বুঝি হাওয়া ম্যাডামের দেখা পাইলাম, ওমা কিসের কি, এট্টু পর দেহি সবার লগেই হাসাহাসি-ঢলাঢলি কর্তাছে। কি যে একটা কষ্ট পাইলাম, কি আর বইলবো। তোরা আমার লগে এই নাটক না করলেও পারতি। আমি ব্যাপক মাইন্ড খাইছি। সিঙ্গাপুর এয়ারের ফর্সা-নাকবোচারা, তোমরা সবাই এত্তগুলা পচা...........।

তোয়ালে যে এতো গরম হতে পারে লাইফে প্রথম ফিল কর্লাম। ওইটা খামু না গায়ে মাখমু আই ওয়াজ রিয়েলি ইন কনফিউজড.......আশে পাশের লুকজনরে দেহি কেউ মুখে ঘষতাছে আবার কাউরে দেখি হাতে ঘষতাছে। আমি দুইটাই কর্লাম। তোদের উচিত ছিলো টিকেটের গায়ে সব পরিস্কার ভাবে লিখে দেয়া। মাইনশের কাছে হুনছি প্লেনে খাওন দেয়, মুখ ঘষার জন্য ত্যানা দেয় এইটাতো শুনি নাই। যত সব আনকালচার্ড, ইসটুপিডের দল। ভাবছিলাম তোয়ালেটা পকেটে ঢুকাবো। ওমা এট্টু পর দেহি এক ছেমড়ি ওইগুলা কালেকশন কর্তাছে। তোরা আত্নাটা একটু বড় কর্তে শিখ।

খাওনতো দিলি বুঝলাম। সাথে একটা কাচামরিচ, একটু লবণ আরেকটা মাইক্রো সাইজের লেবুর টুকরা দিলে কি তোরা পথের ফকির হইয়া যাইতি। ছুটোলুক আর কাহাকে বলে। আর তোরা ঝাল দেইখা এতো ডরাস কেনো। আর ইউ পম গানা?

তোদের সিটগুলা এতো নিচা কেনো? আবার পা তুইলা বসার কুনো সিস্টেম না থাকায় আমার ব্যাপক প্রবেলম হইছে।

তোদের টিভিতে কার্টুন ছবি এতো কম কেনো? আর মি:বিনের মাত্র একটা পর্ব রাখা আছে। দ্যাট ওয়াজ রিয়েলি ডিজগাসটিং।

সিঙ্গাপুর এয়ারপুটে আবার আরেক নাটক। ওয়াশ রুমে পানির ট্যাপতো দিসছ ঠিকাছে কিন্তু ট্যাপ মুচড়ায়া যে পানি বের করে ওইটা তো দেস নাই। তোরা কি কোনোদিনই মানুষ হপিনা। ট্যাপগুলান ঠিক করিস, ওই গুলার নিচে হাত দিলে এলকাই পানি বাইর হয়—ইটস এ বিগ প্রব্লেম।

পরিশেষে: সু্ন্দর,পেশাদার সার্ভিসের জন্য তোদের একটা থ্যাংকু।



একটি বিশেষ ঘোষণা: বংগ দেশের একজন বিশিষ্ট বল্গার ব্যক্তিত্ব, এবং সামু বল্গের একমাত্র মনীষী জ্বনাব আদম_ সম্প্রতি ফিলিপাইন সফর করে এসেছেন। তিনি তার অতি ব্যস্ত সময় থেকে কিছুটা সময় খরচ করে তার সফরনামা বয়ান কর্তে সদয় সম্মতি জ্ঞাপন করেছেনে। আগামী কাল ঠিক এই সময় উহা সামু বল্গে প্রকাশিত হইবে। যদি আপনার হাতে তেমন কোনো কাজ না থাকে তাহলে কাল ঠিক এই সময় সামু বল্গে লগইন কর্বেন। লগইন করার সময় আপনার নিজ পাসওয়ার্ড সঠিক ভাবে প্রদান করার জন্য রিকুয়েস্ট করা যাচ্ছে। এবং পোস্ট-পাবলিশ রিমাইন্ডারের জন্য আপনার মুবাইলের কোথায় ঘড়ির ছবিআলা এলার্ম টাইপের কিছু একটা আছে সেটা খুজুন এবং রিমাইন্ডার সেট করুন। তাছাড়াও আপনার পুলা-ম্যায়া-বউ-জামাই, কলিগ, বাসার নিচের চায়ের দোকানের মামাকেও বলে রাখতে পারেন। সবাই অতি গুরুর্ত্বপুর্ণ জিনিস মনে করিয়ে দিতে ভুলে গেলেও এই জিনিস তারা কোনো দিনও ভুলবেনা। আর তাছাড়া মুবাইল হারাইলেও পুলা-ম্যায়া-বউ-জামাই হারাবেনা। সবাই ভালো থাকবেন। খুদাপেজ।

মন্তব্য ১৯ টি রেটিং +১/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২১

খেলাঘর বলেছেন:

" দ্যাট ওয়াজ রিয়েলি ডিজগাসটিং। "

-আপনি বাংলা শিখলেন কেমন করে?

০৯ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৪২

আদম_ বলেছেন: আপনি ইংরেজি বুঝলেন কেমন করে?

২| ০৮ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২৬

নির্বোধ পাঠক বলেছেন: যাক, এত আক্ষেপ আর মনোকষ্টের পরেও যে শেষমেষ একখান ধন্যবাদ দিলেন - সেটা আপনার মহানুভবতা। সিংগাপুর এয়ারলাইন্সকে সেজন্যে আপনার কাছে কৃতজ্ঞতা জানানো উচিৎ.....

০৯ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৫৮

আদম_ বলেছেন: এসব বলে লইজ্জা দিবেন না।

৩| ০৮ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৯

এনামুল রেজা বলেছেন: বিশিষ্ট সামু বল্গারের সফর নামা আগ্রহ নিয়েই পড়া গেলো, চলুক.. :)

০৯ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৩০

আদম_ বলেছেন: সফরনামা তো আজকে পাবলিশড হপে।
চলবে।

৪| ০৮ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৮:২২

বাকি বিল্লাহ বলেছেন: নির্বোধ পাঠক বলেছেন: যাক, এত আক্ষেপ আর মনোকষ্টের পরেও যে শেষমেষ একখান ধন্যবাদ দিলেন - সেটা আপনার মহানুভবতা। সিংগাপুর এয়ারলাইন্সকে সেজন্যে আপনার কাছে কৃতজ্ঞতা জানানো উচিৎ..... ;) ;)

০৯ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:৩৯

আদম_ বলেছেন: এতো কষ্ট করে পুস্টু পড়া, তারপর অন্যর মন্তব্য কপি করা, তা আবার জায়গা মতো পেস্ট করা, তারপর অনেকগুলা ইমো থেকে দুইটা ইমো চয়েস করা.....ওরে খাইছে রে। ধন্যবাদ তো আপনাকে দেয়া উচিত স্যার।
সামু'র লোকজনকে বলে নামের বানানটা ঠিক করে ফেলেন না কেনো?

৫| ০৯ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৪৭

বিডি আইডল বলেছেন: চালিয়ে যান দাদা...আপনার হাত আছে

০৯ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:১০

আদম_ বলেছেন: ধন্যবাদ । আপনারও মোচ আছে.......।

৬| ০৯ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:২২

ইমরান আশফাক বলেছেন: বাংলাদেশের বাইরে কোন হাওয়া ম্যাডামের দেখা পেলেন না? ওদের নিয়ে কয়েকটা চমৎকার পর্ব শুরু করতে পারেন।

০৯ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০৯

আদম_ বলেছেন: দেখা তো পাইছি। এখন কি যে করি বুঝতেপারছিনা।

৭| ০৯ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৩০

অপূর্ণ রায়হান বলেছেন: বেশ মজা পেলাম পড়ে ভ্রাতা :) :) :)

ভালো থাকবেন সবসময় :)

১০ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৮:১৩

আদম_ বলেছেন: ধন্যবাদ অপূর্ণ।

৮| ০৯ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৫৯

আহলান বলেছেন: আমিও ভাইব্বা অবাক হই, বিমানের ওত্ত উপ্রে দিয়া যাওনের কাম কি ? খালি খালি ডর দ্যাহায় .... আর মাঝে মাঝে চুউউ করে ৫০ ফিট নিচে নেইম্যা যায় বিনা নোটিশে ...ইতরামির একটা সিমা থাকা উচিৎ .... X( X( X(

১০ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:১৫

আদম_ বলেছেন: তাইলে বুজেন অবস্তাডা। দে হেভ নো বাউন্ডারি অব ইটরামি।

৯| ০৯ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৮:০৮

বাকি বিল্লাহ বলেছেন: ট্রাই মারছিলাম কিন্তু ফলাফল 0 সামুর মামুরা আমারে আশা দিয়া বাসা বাইন্ধা বইসা থাকতে কইছে......... :(

১১ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:১৩

আদম_ বলেছেন: কি আতায় বাদি কেলা গল
বেদনাল বালুতলে

১০| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৫ ভোর ৪:৫৫

মহান অতন্দ্র বলেছেন: আপনার ভ্রমণ কাহিনী গুলো মজার । কেমন মুজতবা আলীর মত দেশে ভরা । আরও লেখার অপেক্ষায় থাকলাম । ভাল থাকবেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.