নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রূপনারানের কূলে জেগে উঠিলাম ,জানিলাম এ জগৎ স্বপ্ন নয় ।

রুপ নারানের কুলে জেগে উঠিলাম, জানিলাম এ জগত স্বপ্ন নয়।

আদম_

হিজলের, তাল, বুনোঘাস, গুল্মলতার ঝোপে, কাশবন, বাশঝাড়, ভরা ভাদরের নদীকূলে। ফেলে এসেছি শৈশব আনমনে কোনো এক কালে হারিয়ে ফেলেছি গোধুলি লগ্ন মঙ্গল ধুপে। রাতজাগা চোখে, জোনাকির আলো, কদমের ঘ্রাণ সবকিছু পলাতক সময়ের স্রোতে।

আদম_ › বিস্তারিত পোস্টঃ

সিটি করপোরেশন এলাকায় বাধ্যতামুলক ননক্যাশ লেনদেন চাই

২৬ শে মে, ২০২১ সকাল ১১:৪৭

পাবলিক হলো ইক্ষুর মতো- রস বের করতে হলে জোরে চাপ দিতে হয়। সবাইকে ট্যাক্স নেটের আওতায় আনতে হলে ননক্যাশ লেনদেনের বিকল্প নাই। 
আমাদের প্রায় ৪০টার মতো ব্যাংক, বলতে গেলে সবারই ডেবিট/ক্রেডিট কার্ড অপশন আছে, কিছু ব্যাংকের আছে কার্ডবিহিন লেনদেন; সেই সাথে মোবাইল ব্যাংকিং সহ নানাবিধ সুবিধা।
সিটি এলাকায় অবস্থিত সব ব্যবসাপ্রতিষ্ঠানে বাধ্যতামুলক ননক্যাশ লেনদেন চালু করা  হোক, নইলে আড়াই কোটি ট্র্যাক্স দেয়ার উপযুক্ত লোক অধরাই থেকে যাবে। আর আইন-মাইন নিয়ে অত ভাবাভাবির কিছু নাই, পাবলিক যখন ঠেলায় পড়বে তখন ঠিকই লাইনে আসবে। 

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে মে, ২০২১ দুপুর ১২:৫৮

শাহ আজিজ বলেছেন: সরকার তার কর্মকর্তা কর্মচারী , কোম্পানি গুলো , ব্যাবসা প্রতিষ্ঠানের কাছ থেকে পারসোনাল ইনকাম ট্যাক্স আদায় করেন । আমি দেখি সরকার সেবা প্রদানের থেকে কর আদায়ে বেশি তৎপর । অথচ কর আওতাবিহিন সেভিংস , সঞ্চয়পত্র চালু থাকলে তার জমাও অফুরন্ত হতো । আমি বেকার , ব্যাঙ্কে, সঞ্চয়ে সরকার ট্যাক্স তো নিচ্ছেই আবারো টিন চাই । আমি টিন নিয়ে কি করব ? ব্যাঙ্ক বলল ওসব বাদ দেন । মাসে মাসে ইন্টারেস্ট নেন কারন আপনি ১৫% ট্যাক্স এমনিতেই দিচ্ছেন , টিন নিলে ১০% হবে কিন্তু ট্যাক্স অফিসের প্যাচঘোচ অনেক । আপনি কি কর কর্মকর্তা ? আপনি কার্ডে সন্তুষ্ট নন ? তাহলে বাজার ঘাট বন্ধ কইরা দেন । আমরা কার্ডেই কাজ সারছি এবং আমরা স্যাটিসফাইড ।

আপনি কর বিভাগকে উস্কে দিলেন ।

২| ২৬ শে মে, ২০২১ দুপুর ১:২৩

আদম_ বলেছেন: ১। "আপনি কার্ডে সন্তুষ্ট নন ?"
আমিতো কার্ড চালুর কথাই বলছি- ননক্যাশ লেনদেন।
২। ব্যাংক যে ১৫/১০% ট্যাক্স কাটে সেটা ট্যাক্স-রিটানে সমন্বয় যোগ্য।
৩। একটা নির্দিষ্ট পরিমাণ ইনকাম না করলে কাউকে ইনকাম ট্যাক্স দিতে হয়না। সেক্ষেত্রে যদি টিন থেকে থাকে তাহলে জিরো রির্টান দিতে হবে।
অরজিনাল ট্যাক্স প্রদান উপযুক্তের ধরতে হলে সবাইকে ব্যাংকিং চ্যানেলে আনার কোনো বিকল্প নাই। আর ট্যাক্সের প্রশ্ন আসলে পাবলিকের বাহানার অভাব নাই। সর্বোপরি মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ২৬ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:০২

সাড়ে চুয়াত্তর বলেছেন: সিটি কর্পোরেশন এলাকায় লক্ষ্ লক্ষ লোক বাস করে যাদের মাথার উপর ছাদ নাই। এরাও ট্যাক্স দেবে। যেই ট্যাক্সের টাকা দুর্নীতির মাধ্যমে বাইরে চলে যাবে। ওষুধের উপর, মোবাইল কলে এছাড়াও অনেক প্রয়োজনীয় জিনিসের উপর হতদরিদ্র লোক ভ্যাট দিচ্ছে। তবে এটা ঠিক ট্যাক্স নেট বাড়ানো প্রয়োজন। বাংলাদেশের ট্যাক্স- জি ডি পি রেশিও দক্ষিণ এশিয়ার মধ্যেও সব চেয়ে কম। যারা ট্যাক্স দেয় তাদের ট্যাক্স বাড়ানো হচ্ছে। আর যারা দেয় না, তারা ধরা ছোঁওয়ার বাইরে। এই অবস্থার পরিবর্তন প্রয়োজন।

৪| ২৭ শে মে, ২০২১ রাত ১:০৩

রাজীব নুর বলেছেন: সহমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.