নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

রেজা ঘটক

ছোটগল্প লিখি। গান শুনি। মুভি দেখি। ঘুরে বেড়াই। আর সময় পেলে সিলেকটিভ বই পড়ি।

রেজা ঘটক › বিস্তারিত পোস্টঃ

অমর একুশে বইমেলার ডায়েরি-৭

০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৩:১৬

শনিবার ছিল অমর একুশে গ্রন্থমেলার সপ্তম দিন। শুক্রবারের চেয়ে বইমেলায় ভিড় একটু কম ছিল। কিন্তু লেখকদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। কবি কামাল চৌধুরী লিটলম্যাগ চত্বরে দীর্ঘসময় আড্ডা দিয়েছেন তরুণ তুর্কীদের সাথে। মাহমুদ হাফিজের সম্পাদনায় 'ভ্রমণগদ্য' পত্রিকা নিয়ে আড্ডা হয়েছে ভ্রমণ লেখকদের।

লিটলম্যাগ কর্নারে 'স্বপ্ন '৭১' প্রকাশ করেছে মুক্তিযুদ্ধে 'রেডিও' নিয়ে একটি বিশেষ সংখ্যা। আবু সাঈদ-এর সম্পাদনায় 'স্বপ্ন '৭১' এর একটি সংখ্যা আছে 'মুক্তিযুদ্ধে গণহত্যা' নিয়ে, একটি বিশেষ সংখ্যা আছে '৬৯-এর গণঅভ্যুত্থান-এর ৫০ বছর' নিয়ে। মুক্তিযুদ্ধের সময় রেডিও ছিল মুক্তিযোদ্ধাদের মনবল শক্ত করার একটা বিশাল হাতিয়ার। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র, আকাশবাণী, বিবিসি ছিল মুক্তিযোদ্ধাদের জন্য অনুপ্রেরণামূলক। মুক্তিযুদ্ধের সময় রেডিও'র সেসব বিষয় নিয়ে গবেষণামূলক নানা লেখা নিয়ে সাজানো হয়েছে 'মুক্তিযুদ্ধ রেডিও' সংখ্যাটি। সংগ্রহে রাখার মত একটি সংখ্যা 'স্বপ্ন '৭১'-এর 'মুক্তিযুদ্ধে রেডিও' সংখ্যাটি। ধন্যবাদ ও শুভেচ্ছা সম্পাদক আবু সাঈদকে।

লিটলম্যাগ কর্নারে তরুণ সম্পাদকদের নতুন পত্রিকা কিছু কিছু আসা শুরু করলেও প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী সম্পাদিত 'নতুন দিগন্ত' সাহিত্য-সংস্কৃতির পত্রিকাটি ইতোমধ্যে বইমেলায় এসেছে। সমকালীন রাজনীতির একটি সমান্তরাল ছায়া পাওয়া যায় এই পত্রিকাটিতে। লিটলম্যাগ কর্নারে আগামীকাল আসবে কামরুল হুদা পথিক সম্পাদিত 'দ্রষ্টব্য' নতুন সংখ্যা। ইতোমধ্যে ছোটকাগজ 'ঘংঘুর'-এর নতুন সংখ্যা এসেছে। এসেছে মাহফুজ রিপন সম্পাদিত 'ব্যাটিংজোন'। 'ব্যাটিংজোন'-এর এবারের সংখ্যাটি অনুগল্প নিয়ে। বাংলাদেশ ও ভারতের লেখকদের লেখায় মননশীল সাহিত্য পত্রিকাটি অনেক সুন্দর হয়েছে।

জাপান প্রবাসী কথাসাহিত্যিক জুয়েল আহসান কামরুল এর উপন্যাস 'দ্বীপদেশের জেলখানা' প্রকাশ করেছে অন্বেষা প্রকাশন। ব্যতিক্রম প্রেক্ষাপটে রচিত এ উপন্যাসে পাঠক এক ভীনদেশের নতুন স্বাদ উপভোগ করতে পরবে। শব্দশৈলী প্রকাশ করেছে বৃটেন প্রবাসী লেখক জেসমীন চৌধুরী'র ভিন্নধর্মী একটি বই 'মিসটেক'।

বিদ্যাপ্রকাশ থেকে বইমেলায় এসেছে কথাশিল্পী মোহিত কামালের নতুন উপন্যাস 'হ্যাঁ'। নাগরী প্রকাশনী থেকে বইমেলায় এসেছে কথাশিল্পী ইমতিয়ার শামীমের নতুন উপন্যাস 'যারা স্বপ্ন দেখেছিল'। কথাশিল্পী আহমাদ মোস্তফা কামালের দুটি বই মেলায় এসেছে। বাতিঘর থেকে 'নির্বাচিত গল্প' এবং চন্দ্রবিন্দু থেকে 'বর্ষামঞ্জরি'। বাতিঘর থেকে এসেছে কবি আলফ্রেড খোকনের 'নির্বাচিত কবিতা'।

কীভাবে, কোন কোন উপায়ে, একটা সমাজে সংখ্যালঘু শাসকেরা সংখ্যাগরিষ্ঠ জনগণের ওপর ভাবাদর্শিক আধিপত্য
কায়েম করে এবং তা বজায় রাখে। বিশেষ করে বিদ্যাপীঠসমূহ এক্ষেত্রে কীভাবে ভূমিকা রাখে। আইডিওলজি অ্যান্ড আইডিওলজিক্যাল স্টেইট অ্যাপারেটাসেস’ বিশ্বব্যাপী লুই আলথুসের-এর সবচেয়ে আলোচিত লেখা। বিশিষ্ট লেখক ও গবেষক আলতাফ পারভেজ ওই লেখাটির ভাবানুবাদ ও পর্যালোচনা করে 'রাষ্ট্র ও ভাবাদর্শ’ নামে একটি বই লিখেছেন। বইটি প্রকাশ করেছে সংহতি প্রকাশন। সংগ্রহে রাখার মত একটি বই।

বইমেলায় প্রচুর আড্ডা হচ্ছে। এত মানুষের সাথে আড্ডা হচ্ছে যে নাম লিখে সব মেলানো যাবে না। বইমেলায় আসুন। নতুন বইয়ের ঘ্রাণ নিন। ভালো বই বাছাই করে আমাদেরকে জানান। প্রিয়জনকে ভালো বই উপহার দিন। সবাইকে একুশের শুভেচ্ছা।

----------------------
বইমেলা থেকে ফিরে
রেজা ঘটক
কথাসাহিত্যিক ও চলচ্চিত্র নির্মাতা

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ ভোর ৪:২৩

চাঁদগাজী বলেছেন:



আপনার পোষ্টে কেহ আপনাকে সালাম দেন, কেহ প্রশ্ন করেন; কিন্তু কোন কিছুর খবর নেই, অন্যেরা আপনার পোষ্ট এজন্যই দেখে না।

১০ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ২:৪১

রেজা ঘটক বলেছেন: সময় পাই না যে নানা সাহেব!

২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:২০

রাজীব নুর বলেছেন: আজ ৯ তারিখ এখন পর্যন্ত মেলায় যাই নি।

৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:৩৮

অজ্ঞ বালক বলেছেন: মেলায় গিয়া আর ফিল পাই না :((

৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:২৬

নেওয়াজ আলি বলেছেন: বেশ ভালো ।

৫| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:৫২

ফয়সাল রকি বলেছেন: ৪৮৩ নং স্টলে আমন্ত্রণ রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.