নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হইচই, হট্টগোল এড়িয়ে চুপচাপ, নিরিবিলিতে লুকিয়ে থাকতে ভাল লাগে।

রিম সাবরিনা জাহান সরকার

যা-ই লিখি, কাঠবিড়ালীর মত এখানে জমিয়ে রাখি। https://rimsabrina.blogspot.com/

রিম সাবরিনা জাহান সরকার › বিস্তারিত পোস্টঃ

কমলা রোদের মাল্টা-৩

০৬ ই নভেম্বর, ২০১৯ রাত ২:১৬



আদিবা আর আমি উর্ধশ্বাসে দৌড়াচ্ছি। ছড়িয়ে পড়া মার্বেলের মত বাচ্চা দু’টো খেলার ছলে ছুটে পালিয়ে গেছে। করিডোর পেরোলেই লবি। সামনেই হুশ হাশ গাড়ি আসে-যায়। রিসোর্টের স্যুভেনির শপের সামনে দাঁড়ানো ভদ্রমহিলা দু’জন আমাদের বাঁই বাঁই দৌড় দেখে হতভম্ব, ‘গুডনেস গ্রেশাস! হোয়াই দ্যা লেডিজ রানিং লাইক ক্রেজি?’ ওসব গ্রেশাস ফেশাসের ধার না ধারা রানিং লেডিরা ঠিক শেষ মুহূর্তে তাদের ছানাদেরকে বজ্র আঁটুনিতে আটকে ফেলে হাঁপাতে লাগালো। ডারউইন সাহেবের বাঁদর তত্ত্ব প্রমানের জন্যে এ দুটো বাচ্চাই একশো।

খানিক বাদে ফেরিতে বসে আছি। হঠাৎ দৌড়ের কবলে পড়ে শরীরের মরচে ধরা কলকব্জা ক্যাঁচকোঁচ শব্দে বিচিত্র প্রতিবাদ জানাচ্ছে। ভেবেছিলাম, ফেরি বোটে উঠে একটু জিরিয়ে নেয়া যাবে। উল্টো, পোড়া তেলের ভকভকে গন্ধে জান বেরিয়ে যাবার যোগাড়! জায়গা বদলে নেবো, তার উপায় নেই। লোকে একেবারে টইটুম্বুর। নিরুপায় হয়ে ফুসফুসে যথেচ্ছা কালো ধোঁয়া ঢুকতে দিয়ে চারপাশটা দেখছি। ব্লু লেগুন নাম শুনে আগ্রহ জাগছে। জনমানবহীন কোমিনো দ্বীপের বালি সৈকতটা নিশ্চয় অদ্ভূত সুন্দর হবে।

কিন্তু না। যাত্রা আনন্দ মাটি করা কালো ধোঁয়ার সাথে এবার যোগ হয়েছে কথার তুবড়ি। পাশের আসনে তিন বিশাল বপু ভদ্রমহিলা টেবিল চাপড়ে তুফান মেল ছুটিয়ে দিয়েছে। প্রায় একই রকম চেহারা আর গলা চড়ানো বাৎচিত বলে দেয়, তারা খুব সম্ভবত সম্পর্কে মেয়ে, মা আর নানি। তাদের সাথে যথাক্রমে কোমর, হাঁটু আর গোড়ালি সমান বয়সের এক বেচারা ছোকরা। খানিক পরপরই যে কিনা বগল বদল হয়ে তিনজনের মাঝে ঘুরপাক খাচ্ছে। কান তো বাঁচাতে পারছি না, কিন্তু চোখের উপর এই মর্মান্তিক দৃশ্য এড়াতে আবার সাগরে দৃষ্টি ছুড়লাম।



আর তখনই দুর্দান্ত ঘটনাটা চোখে পড়লো। নৌকার গায়ে আছড়ে পড়া ঢেউয়ের কনায় ক্ষনিকের রংধনু উঁকি দিয়ে আবার মিলিয়ে যাচ্ছে। যত বড় ঢেউ, তত বড় রঙের ধনুক। ঠিক যেন মরীচিকা দেখছি। এদিকে পানির রঙেও আরেক খেলা চলছে। অবিশ্বাস্য দ্রুততায় তার রঙ পাল্টে যাচ্ছে। গাড় নীল ফিকে হয়ে আকাশ নীল। সেখান থেকে মত বদলে আচমকাই শ্যাওলা সবুজ। সব শেষে আশ্চর্য শীতল ফিরোজা নীলে এসে ঠেকেছে। চেনা জগত পেছনে ফেলে আমরা হুট করে স্বপ্নীল রুপকথার পাতায় ঢুকে গেছি। এই বুঝি জল থেকে রুপালি ঝিলিক তুলে হ্যান্স অ্যাান্ডারসনের মৎস্যকন্যা উঠে আসবে সেই রাজকুমারের খোঁজে। তারপর রাজপুত্রের বদলে ট্যুরিস্ট নামের কতগুলো চক্কর বক্কর হাওয়াই শার্ট চাপানো কিম্ভূত প্রানি দেখে ভয় পেয়ে আবার টুপ্ করে ডুবে অতলে হারিয়ে যাবে।

কল্পনার মৎস্যকুমারীর দুঃখে বড় বড় হাই তুলছি। সম্বিত ফিরে পেলাম ফেরির অল্প বয়সী নাবিকদের তোড়জোরে। কচি মুখগুলো ইন্দোনেশীয়দের সাথে খুব মেলে। শিশুশ্রম আইনকে বুড়ো আঙ্গুল দেখিয়ে তাদের বয়স পনেরো-ষোলো। তবে চোখে মুখে শিশুতোষ ভাব নেই এক্কেবারেই। বরং জল ঘেটে ঘেটে পোড় খাওয়া নাবিকের মত চৌকষ তামাটে চেহারা। এরা নোঙ্গর না ফেলেই অভিজ্ঞ হাতে অবলীলায় এক একজনকে প্রায় শূন্যে তুলে পাড়ে নামিয়ে দিচ্ছে। সেদিকটা নিরিবিলি। পানি গভীর। স্কুবা ডাইভিংয়ের জন্যে লা জওয়াব জায়গাটা। কিন্তু স্বভাবে কাছিম ভাব প্রবল থাকায় আমরা এমন রোমাঞ্চের পরোয়া না করে সৈকতে নামার অপেক্ষায় ফেরিতে গ্যাঁট হয়ে বসে থাকলাম।

ফেরি ভিড়লে আমরা হেলেদুলে গড়িয়ে নেমে ঠিক দুই মিনিটের মাথায় একটা ছাতা লাগানো রোদ চেয়ার ভাড়া করে সেখানে কাঁধের বোঁচকা ফেলে ফেলে টিলা বানিয়ে ফেললাম। এই ফাঁকে ছেলেপুলের বাবা দু’জন ইয়া লম্বা এক তোয়ালে পেঁচিয়ে ঝটকা মেরে চোখের নিমেষে সাঁতারের শর্টস পড়ে নিল। তাদের ঝটকা বিদ্যার কাছে পিসি সরকারের ম্যাজিকও ফেল। আদিবাও গোঁড়ালি মুড়ে নিয়ে পা ভেজাতে তৈরি। ব্যস, একজনকে পাহারায় বসিয়ে দিয়ে বাকিরা পানির দিকে রওনা দিল।

সেই একজনটা আমি। চুপচাপ কোমিনো দ্বীপটা দেখছি। কোমিনো নামটা শুনতে জাপানি পোশাক কিমোনো’র মত শোনায়। আসলে নামটা এসেছে Cumin থেকে। বাংলায় যার মানে জিরা। এককালে মাল্টায় প্রচুর জিরা ফলতো দেখে এই কোমিনো নাম। গল্পে-উপন্যাসে দারুচিনি দ্বীপ থাকে। বাস্তবে থাকে জিরা দ্বীপ। ভাগ্যিস ছাতা ভাড়া করা হয়েছিল। নইলে মাঝ দুপুরের কড়া রোদে জিরা টালা হয়ে যেতাম।

হাঁটু পানিতে দাপাদাপি করে বাকিরা ফিরে আসলে আমি উঠে দাঁড়ালাম। আমারও দৌড় ঐ হাঁটু পানিই। জগিং ট্রাউজারটা সামান্য গুটিয়ে নেমে পড়লাম। ঝুঁকে পড়ে কতগুলো রঙ্গিন পাথর কুড়াতে চাইলাম। অবাক করে দিয়ে যা উঠে আসলো তার তালিকায় আছে হেনিকেন ব্যান্ডের বিয়ারের ছিপি, চশমার ডাঁট, আর কারো হাফ প্যান্টের অংশবিশেষ। মনের দুঃখে মাতাল হয়ে কেউ বোধহয় চশমা ভেঙ্গে বস্ত্র বিসর্জন দিয়ে গেছে। আসলে গ্রেটা থুনবার্গ মেয়েটা এমনি খঁচে থাকে না। আবর্জনা দিয়ে সাগর ভরাট করা কান্ডজ্ঞানহীন লোকের সংখ্যা বিচ্ছিরিভাবে বাড়ছে। কি বঙ্গোপসাগর কি ভুমধ্যসাগরের মাল্টা। দূষনে পরিবেশ সবখানেই উল্টা-পাল্টা।



দ্বীপটা সবাই মিলে একপাক ঘুরে কতগুলো ডোরাকাটা টিকটিকি আর একটা ভীতু চেহারা আনুবীক্ষনিক বৃশ্চিক আর কোন প্রানির দেখা পেলাম না। পাবোই বা কি করে। ছোট্ট দ্বীপের একপাশে স্যান্ডুইচ-বার্গারের দোকান দিয়ে সয়লাব। আরেক পাশে মালা-পুতি-পোস্টকার্ডের দোকান। তার মাঝে এক লোক রোদ চশমা বেঁচতে বসেছে। একটার দামে দুইটা দেবে। এইসব হট্টগোলের ভেতরে টিকটিকিগুলো যে কানে তুলা গুঁজে পড়ে আছে-এই তো বিরাট আশ্চর্য।

ফেরিতে চড়ে বসলাম একটু বাদেই। আবার সেই ফিরোজা নীল সাগর। আবার শান্তি। গতকাল গুহায় যেতে না পারার আফসোস ঘুচল আজকে। গোটা তিনেক গুহার খুব কাছ থেকে ঘুরিয়ে আনা হল আমাদের। তারপর মাঝ দরিয়ায় জাহাজ বন্ধ করে দেয়া হল। এখন যত খুশি সাগরে দাপাও। জনাকয়েক তাড়াহুড়ো করে জামাকাপড় এদিক সেদিক ফেলে সাঁতারের পোশাকে ঝাঁপিয়ে পড়লো। এদের কাউকে আবার কিলার শার্ক এসে টেনে নিয়ে না গেলে হয়। সেরকম কিছু ঘটলো না। বরং তাদের এক আধজন আবার সাঁতরে পাশের ভীষন উঁচু খাড়ি বেয়ে উঠে টপাৎ টপাৎ ক্লিফ ডাইভিংয়ে ব্যস্ত হয়ে গেল।

কাছেই একটা ছোট জাহাজ ভাসছে। তাতে একদল তরুন-তরুনী বেজায় হুল্লোড় জুড়েছে। হাতে হাতে কাঁচের গ্লাসে লাল শরাব। প্রচুর পাগলাপানি পেটে পড়ায় তারা বেশ তরল মেজাজে আছে। গলা ছেড়ে গান গাওয়া থেকে শুরু করে অতি আবেগে আমাদের দিকে হাত নাড়ানো, কি এক পাক নেচে দেখানো-সবই চলছে। তাদেরকে দ্রবীভূত অবস্থায় রেখে আমরা বোট ঘুরিয়ে ফিরে চললাম।



সন্ধ্যা। খিদেয় মন চনমন আর পেট চোঁ চোঁ। হোটেলের হলঘরের সামনে দাঁড়িয়ে আছি। ঢোকার মুখে জটলা। এক জার্মান ভদ্রমহিলা ভাল ক্যাঁচাল বাঁধিয়ে দিয়েছেন রিসেপশনের মেয়েটার সাথে। মুশকিল হল, একজন জার্মানে বলছে তো আরেকজন ট্রশ ট্রশ ইংরেজিতে। এইভাবে বাৎচিত চলতে দিলে রাত পুহিয়ে যাবে। ছেলেকে বাবার জিম্মায় দিয়ে যেচে এগিয়ে গেলাম।

ভদ্রমহিলা গত রাতে ছাদে বসে অনেকগুলো বোতল উড়িয়ে এই রিসেপশনে বিল চুকিয়ে গেছেন। আজকেও একই কাহিনী। কিন্তু এখন নাকি তাকে ছাদের রেস্তোরায় গিয়ে বিল মেটাতে হবে। মহিলা আমতা আমতা করলেন, ‘এক রাতে নিয়ম পাল্টে গেল কি করে?’ কিছুটা অধৈর্য্য হয়ে জবাব দিলাম ‘এ তো আপনার জার্মানি না। এখানে নিয়ম কানুন সকাল-বিকাল বদলায়। তার চেয়ে বরং যা বলছে তাই করুন না একটু কষ্ট করে।‘

কথাটা শেষও করতে পারলাম না, কানে আসলো, ‘এ্যাই ও কই গেলো??’ চকিতে ফিরে দেখি ছেলে লা পাত্তা। মুহূর্তের ফসকা গেঁড়ো গলে পাখি উড়ে গেছে। পাখির কথা মনে হতেই ওপরে তাকালাম কি ভেবে। একি কান্ড! একটা ধাতব পোল কি পাইপ বেয়ে সে অনেক উপরে উঠে গেছে। কড়া রকমের চোখ রাঙ্গানি খেয়ে তৈলাক্ত বাঁশের অঙ্ক মিলিয়ে সে চু করে নেমে আসলো। জানে পানি এল বানর ফিরে পেয়ে।

সারাক্ষন ছানাপোনা নজরে রাখতে গিয়ে তিন নাম্বার চোখটায় ক্লান্তি জেঁকে বসেছে। ঢুলুঢুলু চোখে খাদ্যপর্ব সেরে সে রাতের মত কাত হয়ে ঘুমিয়ে গেলাম।

শেষের দিন। আজকে আকাশ কালো। ঝড়ের পূর্বাভাস আছে। বেড়ানোর সুযোগ নেই। কি আর করা, ঘাপটি মেরে অলস কাটিয়ে দেবো। ঘড়ি ধরে ঠিক বেলা একটায় সন্ধ্যার আঁধার ঘনিয়ে এল। শহুরে দালানের আড়ালে লুকিয়ে ঝড় দেখা এক জিনিস। আর সমুদ্রের কিনারা ঘেঁষে তান্ডব দেখা আরেক বস্তু। ছাই কালো মেঘ চিড়ে চিলিক্ দিয়ে শাই করে নেমে আসা বাজ পড়া দেখে পিলে চমকে গিয়ে চরম একটা বাংলা গালি বেখাপ্পা মুখ ফসকে বেরিয়ে গেল। সাথে সাথেই জিভ কাটলাম। পাশে দাঁড়ানো হতভম্ব ছেলের বাবার কাছে ভদ্র-শান্ত ঘরের বউ ইমেজটা আজকে কেঁচে গেলো বোধহয়।

উল্টে দেয়া বালি ঘড়ির মত দিনগুলো উবে গেলো যেন। এই ক’টা দিন সাগরের পাড়ে দাঁড়িয়ে মনে হয়েছে, মর্ত্যের মানুষ ভুল করে স্বর্গের প্রান্তে এসে দাঁড়িয়েছি। কিংবা একটা ঘোরের ভেতর আছি। ঘোর কাটলেই আবার বালিশের পাশে অ্যালার্মের চিৎকার, চোখে পানির ঝাপটা আর কাজে বেরিয়ে পড়া। পাতার রেলের ভিড় ভাট্টায় চিরেচ্যাপ্টা সেই একঘেয়ে নাগরিক জীবন।

আমাদের নিয়ে গাড়িটা রাত ফুড়ে চলছে। ভোরের আলো ফোটে নি এখনও। একটা দু’টা অফিস-আদালত জেগে উঠছে আড়মোড়া ভেঙ্গে। হলদে সোডিয়ামের পথঘাট অনেক দূরের আরেক চেনা শহর বলে ভ্রম হয়। ভিন দেশটার জন্যে সোডিয়াম আলোর মতই কোমল উষ্ণতা নিয়ে ফিরে যাচ্ছি আপন ডেরায়। কমলা রোদের দেশ মাল্টার মিষ্টি স্বাদটা মনে থেকে যাবে বহু দিন। (সমাপ্ত)
কমলা রোদের মাল্টা-২


মন্তব্য ২১ টি রেটিং +৫/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ০৬ ই নভেম্বর, ২০১৯ ভোর ৪:৩২

মলাসইলমুইনা বলেছেন: একি হল, এখনো মাঠ খালি ! গোলটা দিয়েই দিলাম তাহলে !
চমৎকার চমৎকার ! মনে হলো একেবারে মাল্টার সাগরের ফিরোজা নীল পানিতে ধুয়ে লেখাটা পোস্ট করেছেন তাই এতো ঝকমকে । ক্লান্তি একঘেয়েমির কাদা মাটিগুলোর কোনো চিহ্ন লেখায় তাই দেখা গেলো না । কিউমিন দ্বিপ সম্পর্কে জেনে ভালো লাগলো ।আমার ধাৰণা ছিলো খাবার স্পাইসগুলো এশিয়ার প্রশান্ত মহাসাগরীয় দ্বিপাঞ্চল থেকেই সারা পৃথিবীতে বিশেষত ইউরোপ যেত । সত্যেন সেনের মসলার যুদ্ধ বইটার কথা মনে পড়ছে । কলোনিয়াল পাওয়ারগুলো প্রাচ্যের এই মসলার জন্য কিভাবে দীর্ঘ যুদ্ধে জড়িয়ে পরে ।তাই মালদ্বীপে একটা কিউমিন আইল্যান্ড আছে যাতে আসলেই অনেক জিরা চাষ হতো জেনে অবাক হয়েছি । আর সিনোমন আইল্যান্ড মানে দারুচিনি দ্বিপ কিন্তু অনেকগুলো আছে পৃথিবীতে ---শ্রীলংকায়, মালদ্বীপে । বাংলা সাহিত্যের দারুচিনি দ্বিপ, বিশেষ করে জীবনানন্দ দাশের, মনে হয় এগুলোর কোনো একটাকে চিন্তা করেই লেখা ।

আর আরেকটা কথা আমাদের টাটা কোম্পানির গর্ব, জাদুকর পিসি সরকারের নামটাই মনে হয় পিসি সিং লিখেছেন ! মাল্টার সাগরের ফিরোজা নীল পানিতে লেখার কিঞ্চিৎ ধুলোটুকু ধুয়ে মুছে লেখা আবার ঠিক ঝকমকে করে দিন প্লিজ ।

চমৎকার লেখায় ভালো লাগা অনেক । যার ক্যামেরা ফটো তুলেছে তাকে, ক্যামেরা কোম্পানিকে নয়, ধন্যবাদ দেওয়া থাকলো ।

০৬ ই নভেম্বর, ২০১৯ ভোর ৪:৪৬

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: ঠিক ধরেছেন। ঘড়ির কাটা রাত একটা ছুঁলে সরকাররা কেউ কেউ সিং হয়ে যায়। মাফ করবেন। লেখাটা আজকে একটা পত্রিকাতেও ছাপা হয়েছে। সম্পাদকে ভুলটা জানিয়েছি। কিন্তু ধারনা ছিল, আমি ঠিক লিখেছি। ওরাই মাথা সিং বসিয়ে দিয়েছে। আপনার মন্তব্য আমার ভুল ধরিয়ে দিল। ধন্যবাদ ইন ক্যাপিটাল লেটার।

২| ০৬ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:১১

রাজীব নুর বলেছেন: কোমিনো দ্বীপ আসলেই অনেক সুন্দর।
আমার বন্ধুর কাছে এ দ্বীপের গল্প শুনেছি।
কোমিনো দ্বীপ আসলেই অনেক সুন্দর।
আমার বন্ধুর কাছে এ দ্বীপের গল্প শুনেছি।


ফেরি যারা চালায় তাদের কি নাবিক বলে??

০৮ ই নভেম্বর, ২০১৯ রাত ২:৩১

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: জলে ভাসা সবই তো নাও। তাহলে নাওয়ের নাবিক বলতে বাধা কই?

৩| ০৬ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:২৪

ইসিয়াক বলেছেন: প্রথম প্যারার বণর্না অসাধারণ ।
Totally excellent package

০৮ ই নভেম্বর, ২০১৯ রাত ২:৪০

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: ধন্যবাদ আপনাকে নিয়মিত পাঠক হিসেবে পেয়ে।

৪| ০৬ ই নভেম্বর, ২০১৯ সকাল ১১:৫৫

করুণাধারা বলেছেন: যেমন ছবি তেমন বর্ণনা! অনেকক্ষণ ধরে শুধু ছবিগুলো দেখলাম! অপূর্ব ছবিসহ মালটা ভ্রমণের এই চমৎকার কাহিনী উপহার দেওয়ার অনেক ধন্যবাদ রিম সাবরিনা জাহান সরকার। আগের পর্বগুলো পড়েছি, মন্তব্য করা হয়নি হয়তো...

লেখাটিকে মিষ্টি লাগলো খুবই, জায়গায় জায়গায় অনেক রস ঢেলেছেন। যেমন জিরা দ্বীপ। ভাগ্যিস ছাতা ভাড়া করা হয়েছিল। নইলে মাঝ দুপুরের কড়া রোদে জিরা টালা হয়ে যেতাম। চমৎকার উপমা। তবে সমাপ্তি হয়েছে হুট করে; ভালোই তো সাগরে বেড়াচ্ছিলেন, হঠাৎ করে চলে আসলো দুপুরের ঝড়, তারপরই ভোরবেলা ফিরতি যাত্রা... আরেকটু আস্তে আস্তে লিখলে পারতেন! টাইপো আছে, দান্ডব, ভিজ।

গুডনেস গ্রেশাস টেসাস শুনে মনে প্রশ্ন জাগল, মালটার ভাষা কি?

০৭ ই নভেম্বর, ২০১৯ ভোর ৪:৪৬

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: এবার দেখুন তো। আপনার জন্যে আমি আবার একটু যোগ করেছি ।

৫| ০৬ ই নভেম্বর, ২০১৯ দুপুর ১:১২

মোহামমদ কামরুজজামান বলেছেন:
যথারীতি চমত্কার ভ্রমণ গল্প ।
এগিয়ে যাক ভ্রমণ গল্প "কমলা রোদের মাল্টা" :-B

০৮ ই নভেম্বর, ২০১৯ রাত ২:৪১

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: এগিয়ে আর যাবে কোথায়। ফুরিয়ে গেল তো। ধন্যবাদ আগ্রহ নিয়ে পড়েছেন জেনে।

৬| ০৬ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:৪৯

মা.হাসান বলেছেন:

মনবিজু পার্কে তোলা। রঙধনু দেখলেই ছবি তুলতে ইচ্ছে করে। তবে সমুদ্রে নৌকার পানিতে আছড়ে পড়া ঢেউয়ে তৈরি পানির গুড়ায় বানানো রঙধনু দেখা হয়নি। আমার দেখা সাগর শান্তই ছিল বরাবর, অশান্ত দেখার আগ্রহ নেই একদম।

চশমার ডাট, বিয়ারের ছিপি- হাফ প্যান্টের অংশ-- আমি দীঘায় একবার পুরো জামা ই পেয়েছিলাম, যার বস্ত্রহরণ হয়েছিল তার দশা ভাবুন।

হঠাৎ শেষ :( । এত তাড়াহুড়া করে শেষ না করে, পরের লেখায় আরেকটু বাড়িয়ে বলার অনুরোধ থাকলো।
লেখা বরাবরের মতো সাংঘাতিক।

০৮ ই নভেম্বর, ২০১৯ রাত ২:৪৪

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: ধন্যবাদ। এত দারুন রংধনুর ছবিটা! ব্লগার করুনাধারা আর আপনার মন্তব্য মাথায় রেখে আরো একটু গ্লপ যোগ করেছি। পড়লে খুশি হব। সমালোচনা ছাড়া ভাল লেখা সম্ভব না। তাই কৃতজ্ঞতা জানাই।

৭| ০৭ ই নভেম্বর, ২০১৯ সকাল ১১:৫৫

করুণাধারা বলেছেন: অসংখ্য ধন্যবাদ, আমার জন্য এমন চমৎকার সমাপ্তি উপহার দেবার জন্য। আরো এমন কাহিনীর জন্য অপেক্ষা করে রইলাম।

শুভকামনা।

৮| ০৮ ই নভেম্বর, ২০১৯ রাত ৯:০১

আনমোনা বলেছেন: করুনাধারা আপু আর মা হাসান ভাইএর কথায় আরেকটু গল্প যোগ করেছেন, তাও আমার মন ভরলোনা। মনে হল হাতের থেকে মাল্টার শেষ কোয়াটুকু ঝড় এসে উড়িয়ে নিয়ে গেলো। কিন্তু সেই তুমুল ঝড়ের সাথে উড়ার বদলে আমি এক ধাক্কায় ইট পাথরের নগরীতে এসে পড়লাম। ঝড়ের আরেকটু বর্ণনা আশা করছিলাম। কিছু মনে করবেননা।

১০ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:০৯

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: অনেক ধন্যবাদ এমন চমৎকার অনুযোগের জন্যে। অবশ্যই সময় করে ঝড়েরর ঝান্ডা উড়িয়ে যাব। আর আপনাকে জানাবো। আপাতত কিছু ডেডলাইনের প্যারায় খাবি খাচ্ছি।

৯| ০৮ ই নভেম্বর, ২০১৯ রাত ১০:৪২

মা.হাসান বলেছেন: অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

সমালোচনা চেয়েছেন তাই বলিঃ ১) আরো ছবি দরকার।
২) পোস্টকে ডায়েট কন্ট্রোলে না রেখে মোটাতাজা করা দরকার।

প্রথমটা কঠিন হবে না, ২য়টার জন্য সময় বের করা কঠিন। তবে অফিস-বাসা এবং বাসা-অফিস যাতায়াতের পথে বাংলা ভয়েস টু টেক্সট সফটওয়্যার ব্যবহার করে লিখতে পারেন, যদি না ঐ সময়ে পড়ার কাজ সারেন। অ্যন্ড্রয়েড ডিভাইসে জি-বোর্ড ব্যবহারের উপরে করুণাধারা আপার একটা পোস্ট আছে। যতদুর জানি আইফোনেও এরকম সফটওয়ার আছে। পরের লেখার অপেক্ষায় থাকবো।

১০ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:১৫

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: দারুন লাগলো কথাগুলো। এক নম্বরে ছবি বেশি যোগ করার কিছুটা বিপক্ষে। এতে লেখনীকে কেনু মেরে ছবিই মুখ্য হয়ে দাঁড়ায়। নিজস্ব মতামত যদিও। আর দুই নম্বরে বলছি, বাসা/অফিসের পথটায় শহরের পাতালরেলে চাকরিজীবীদের বগলের চিপায় পড়ে নয়তো বাদুড়ঝোলা ঝুলে ঘামতে ঘামতে আসি-যাই। এখানে সাহিত্য তো দূরের কথা, মামুলি লেখাজোঁকারও কি জায়গা আছে, বলুন? তবুও প্রযুক্তির প্রতি ঝোঁক থেকে করুনাধারা আপুর লেখাটা পড়ে নেবো এক ফাঁকে।

১০| ২৯ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৮:৩০

ঘুড্ডির পাইলট বলেছেন: অসাধারন ভ্রমন পোস্ট , ভালো লাগলো। ভ্রমন লেখনীর সাথে সাথে অনেক ইনফরমেশন রয়েছে।

৩০ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:১৬

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: ব্লগবাড়িতে ঢুঁ দেবার জন্যে অনেক ধন্যবাদ।

১১| ২৬ শে জুলাই, ২০২০ সকাল ১০:৫১

ৎঁৎঁৎঁ বলেছেন: চমৎকার লেখনী আপনার, ভ্রমণ-অভিজ্ঞতার কিছুটা ভাগ পেলাম। ধন্যবাদ।

২৬ শে জুলাই, ২০২০ বিকাল ৪:৫৪

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: আপনি পড়াতে খুশি হয়েছি। সেদিন আপিনার কবিতা সত্যিই মনে দাগ কেটেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.