নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

পেলে না মেসি? কে সর্বকালের সেরা!!

০২ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:২০

আমি জানি আমার এই ব্লগের বিষয়টি দেখে অনেকেই ক্ষেপে যাবেন। যারা অন্ধ ফুটবল প্রেমী তারা কোন মতেই আমার এই তুলনা সহ্য করবেনা হয়তো। কিন্তু তারপরেও আমি বেশ সাহস নিয়ে ব্লগটি লেখা শুরু করলাম। ফুটবল জগতে সর্বকালের সেরা ফুটবলার কে: পেলে না মেসি? অনেকেই রেগে যাবেন আমার এই তুলনা দেখে যে কিভাবে আমি মেসির সাথে পেলেকে তুলনা করি। সবাই ভাববে এত বড় আস্পর্ধা আমি পেলাম কোথা থেকে যে মেসির মতো একজন দূর্দান্ত খেলোয়াড়কে আমি পেলের সাথে তুলনা করছি। সবাই এক কথায় রাজি হবে যে মেসি নির্দিদ্বায় সর্বকালের সেরা খেলোয়াড়। কিন্তু ইদানিং "কাইল্লা মানিককে" নিয়ে যেভাবে মাতামাতি করা হয় তা তে বেশ বুঝতে কষ্ট হয় যে মেসি সেরা নাকি পেলে সেরা। যাদের ফুটবল সম্পর্কে নূন্যতম পর্যায়ে জ্ঞান আছে তারা অবশ্যই স্বীকার করবেন যে মেসিই হলো সেরা খেলোয়াড়। এতে কোন সন্দেহ নেই, কিন্তু তারপরেও কেন কিছু কিছু লোক মেসির চেয়ে পেলেকে সেরা মনে করে? কেন কিছু কিছু লোক মানতে নারাজ যে মেসির ধারের কাছেও পেলে নয়? অজ্ঞতার কারণেই হয়তো এমনটি করে তারা। মেসি যে ছন্দময় ফুটবল খেলে সেটা এই প্রজন্মের ছেলেমেয়েরাকি চোখ দিয়ে দেখে না? তারপরেও কিসের আশায় এই সকল নির্বোধেরা পেলেকে সেরা মনে করে???

মন্তব্য ২৭ টি রেটিং +০/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ০২ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:০০

আরহাসান বলেছেন: ধরেন, আজ থেকে ৫০ বছর পর কেউ বললো, কে সেরা মেসি নাকি 'X'? আপনি বলবেন মেসি আর তখনকার জেনারেশন বলবে 'X' . এটাই স্বাভাবিক । পেলের যা অর্জন তা আজ ইতিহাস, মেসি বর্তমান । পেলে কে টপকারে মেসিকে অন্তত একটা বিশ্বকাপ জিততে দিন, দেখি তার পর কি হয়..

২| ০২ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:১১

আবু শরীফ মাহমুদ খান বলেছেন: আরহাসান এর সাথে একমত

৩| ০২ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:১৩

নষ্ট ছেলে বলেছেন: মেসির অর্জন ম্যারাডোনার সমানও না।

৪| ০২ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:১৬

আবু শরীফ মাহমুদ খান বলেছেন: বেকেন বাওয়ার, লেভ ইয়সিন, সক্রেটিস, ম্যারাডোনা, জিদান, পাওরো রসি এরকম অনেক কিংবদন্তি আছে। আরো হবে..........

৫| ০২ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:২১

সাগর৭৫ বলেছেন: আপনি আর্জেন্টিনার সাপোর্টার বুঝা যায়.... তাই অন্ধভাবে যেভাবে মেসিকে সমর্থন দিচ্ছেন,আবার একইভাবে পেলেকে অবজ্ঞা করছেন, যেটা সম্ভবত মেসি নিজেও এভাবে (পেলের খেলা নিয়ে)অবজ্ঞা করার সাহস পেত না.... দুই প্রজন্মের দুই জনকে এভাবে তুলনা করা কঠিন... তবে পেলেকে বাদ দিলাম... আপনি যেহেতু আর্জেন্টিনার সাপোর্টার, সে ক্ষেত্রে ম্যারাডোনার সাথেই তুলনা করলে ..... আমার কাছে ম্যারাডোনাকে মেসির চেয়ে ফার বেটার মনে হয়.... ম্যারাডোনার শারীরিক সামর্থ,স্টামিনা, ড্রিবলিং ,একক নৈপুণ্য, নিখুত পাস, সারা মাঠ জুড়ে খেলা , সর্বোপরি দলকে অনুপ্রেরণা দেয়ার ক্ষেত্রে এখনো মেসি শিক্ষানবিশ....

৬| ০২ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৩৭

ভাল্লুক আকবর বলেছেন: আপনি কিছুদিন পরপর আইসা ব্লগে এমন ফাউল পোস্ট মারেন X( X(( এর আগেও একটা আবাল মার্কা পোস্ট দিসিলেন। /:) X(

৭| ০২ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৪৫

তারেক বলেছেন: "কাইল্লা মানিককে" (পেলে )তার দেশকে ৩ বার বিশ্বকাপ জিতিয়েছে। আর আপনাদের ধ্ইল্যা মেসি ? বিশ্বকাপ তো দুরের কথা কোন টুর্নামেন্টে তার দেশকে রার্নাস আপ করিয়েছি কিনা সন্দেহ। আজ কালের পোলাপাইন ধ্ইল্যা মেসিরে নিয় যে এত মাতামতি করে তা তার ক্লাব ফুটবল দেখে ।জাতীয় দল হয়ে হয়ে তার সাফল্য ০০০০০(শূন্য)।

আপনতে তো পোষ্টে ম্যারাডোনকেও হেয় করেছেন। সে তার দেশকে একবার বিশ্বকাপ দিয়েছে।আরেকবার ষড়যন্ত্রের কারনে পারেনি(১৯৯০)। দলকে সামনে থেকে সে চূড়ান্ত সাফল্য এনেছে। আর আপনার ধইল্যা মেসি কি করছে? খালি টাকার জন্য খেলেছে।

৮| ০২ রা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৫৩

পরিবেশ বন্ধু বলেছেন: পেলে পেলেই তার সাথে অন্য কারও তুলনা চলেনা
তবে মেসি বর্তমানের জন্য সেরা
পোষ্টে ধন্যবাদ

৯| ০২ রা জুলাই, ২০১৩ রাত ৮:০৬

হাফিজুর রহমান মাসুম বলেছেন: কয়জন খেলোয়াড়ের খেলা দেখেছেন? মেসির স্রষ্টা ইউহান ক্রুয়েফ-কে খেলতে দেখেছেন কখনও? সর্বকালের সেরা তিনি না কি পেলে বা ম্যারাডোনা তা নিয়ে ফুটবলের সেরা কোচ এবং সাংবাদিকদের মধ্যে একটি নান্দনিক তর্ক আছে। আজ যে টোটাল ফুটবর আমাদের মোহিত করে তার মাঠে বাস্তবায়ন রাইনাস মিশেল করিয়েছিলেন ক্রুয়েফকে দিকে। যাই হোক রেকর্ড পেলেকে এবং ব্যক্তিগত নৈপুণ্য ম্যারাডোনাকে এক অনন্য উচ্চতায় রেখেছে। লিওনিডাস, পুসকাস সম্পর্কেও জানুন অবাক হবেন!

০২ রা জুলাই, ২০১৩ রাত ১০:৩৬

রিনকু১৯৭৭ বলেছেন: ভাই বহু খেলোয়াড়ের খেলা দেখছি। আপনি কি ব্যজিওর খেলা দেখছেন, গুলিতের খেলা দেখছেন?

১০| ০২ রা জুলাই, ২০১৩ রাত ৮:৪২

পত্রদূত বলেছেন:
আগে বলেন,

গুনতন্ত্রের সেরা প্রবক্তা কে ??

হুসেইন মোহাম্মদ এরশাদ নাকি আব্রাহাম লিঙ্কন ???

১১| ০২ রা জুলাই, ২০১৩ রাত ৮:৫১

অচিন.... বলেছেন: পোস্টে মুততে মঞ্চাইতেছে, ভাবতেছি কই মুতবো, পোস্টে না, লেখকের মুখে…?

০২ রা জুলাই, ২০১৩ রাত ১০:৩৫

রিনকু১৯৭৭ বলেছেন: আপনার শাশুরীর মুখে মুতেন

১২| ০২ রা জুলাই, ২০১৩ রাত ৯:০১

ওবায়েদুল আকবর বলেছেন: পেলে যখন খেলত তখন মাঠ থাকত চষা ক্ষেতের মত। বল ছিল ভারী আর বাতাসে বাক খাওয়াতে রীতিমত স্কিলের প্রয়োজন হত (পেলের সতীর্থ গারিন্চা প্রথম বল বাতাসে বাক খাওয়ানোর কৌশল আবিষ্কার করেন)। ডিফেন্ডাররা খুব একটা ফাস্ট ছিলেন না ঠিকই কিন্তু রেফারিরা পিছন দিক থেকে জঘন্য ফাউল করে বসলেও ফাউল দিতেননা। জার্সি টানাটানি ছিল স্বাভাবিক। টোকা লাগলেই প্লেয়াররা পড়ে যেতেননা মাটিতে তবে মারাত্মক ফাউল করলে স্ট্রেচারে করে মাঠের বাইরে নিয়ে গেলে সেটার মাঝে মিথ্যার পরিমাণ থাকতনা।

এই অবস্থায় ও পেলে ছিলেন ভালো ড্রিবলার, দুর্দান্ত হেডার (শুধু হেড আর পা ব্যাবহার করেই বল মাটিতে না ফেলে দুতিন জন ডিফেন্ডারকে কাটিয়ে নিয়ে যেতে পারতেন যা এখনও বিরল)। পেলেকে অনেকে মনে করে সে একজন নিখাদ স্ট্রাইকার আসলে সে ছিল একজন নিখাদ প্লে মেকার। অনেক সময় চোখ না ঘুরিয়েই এমন এমন পাস দিতেন সবাও অবাক হয়ে যেত ওখানে প্লেয়ার আছে বা ওখানে প্লেয়ার আসবে সেটা সে জানত কেমন করে? বিশ্বাস না হয় ৭০ এর বিশ্বকাপের কার্লোস আলবার্তোর গোলটা দেখে নিতে পারেন ইউটিউবে পেলে এমনভাবে পাস বাড়িয়েছিলেন আলবার্তোর দিকে অথচ ওখানে আলবার্তোর ছায়াটা পর্যন্ত ছিলনা। আজকে এমন দৃশ্য হরহামেশা দেখা গেলেও পেলেই এইসব টেকনিকের জনক। ৭০ এই চেক গোলকিপারকে বলে পা না ছুইয়েই যেভাবে ডজ দিয়েছিলেন সেটা ফুটবল ইতিহাসের সেরা টৃক হিসেবে স্বীকৃত।

আজকের ফুটবলের বিবর্তনের পিছনে পেলে, গারিন্চা, লিওনিদাস, ডি স্টেফানো, ক্রুইফ, বেকেনবাওয়ারদের অবদান সবচেয়ে বেশী। গারিন্চার বানানা কিক রোনাল্দিনহো, বেকহামদের নিতে দেখা যায়। লিওনিদাসের বাইসাইকেল কিক নিতে কয়জন পারে এখন। ডিস্টেফানো, পেলে আর ক্রুইফের পায়ের কাজ দেখতে পাওয়া যায় ম্যারাডোনা, জিদান আর মেসির খেলায়। বেকেনবাওয়ারের ছাপ পাবেন লোথার ম্যাথিয়াস, মালদিনি, রামোস দের মাঝে। কিন্তু এইসব ট্রিকস যারা আবিষ্কার করে গেছেন তাদেরকে আমাদের সম্মান করা উচিৎ। একটা জিনিস আবিষ্কার করা কঠিন সেটা চর্চা করে আয়ত্ব করা কঠিন হলেও আবিষ্কারকের মত কস্ট নিশ্চয়ই তাকে করতে হয়নি।

ফুটবলকে জানুন ফুটবল দেখুন কিন্তু বেহুদা সাপোর্টার হইয়েন না।

১৩| ০২ রা জুলাই, ২০১৩ রাত ৯:১৬

হাসান মাহবুব বলেছেন: আমার মনে হয় এই ব্যাডা রিভার্স খেলতেসে। মেসিকে যেন পচানোর সুযোগ পায় মানুষ। এর সাথে এত লম্বা বাক্যব্যয় করা বৃথা। আগের পুস্টটা দেখেন। ক্যাচাল লাগায় দিয়া ভাগে হালায়। মজা লয়।

০২ রা জুলাই, ২০১৩ রাত ১০:৪০

রিনকু১৯৭৭ বলেছেন: ঠিক বলছেন, ক্যাচাল লাগায় দিয়া ভাগি। মজা নেই। দেখি কতজন আবাল আছে মন্তব্য করার

১৪| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১০:১১

আনমনা 007 বলেছেন: আবাল মার্কা পোস্ট দিয়া হিট বাড়াইতে চায় X( X( X( X( কয়দিন পড়ে না জানি বলে মাদার তেরেসা থেকে সানি লিয়ন বেশি জনপ্রিয়

০২ রা জুলাই, ২০১৩ রাত ১০:৩৮

রিনকু১৯৭৭ বলেছেন: আসলেই ঠিক বলছেন, চিন্তার বিষয়। মাদার তেরেসা প্রিয় নাকি সানি লিওনি প্রিয়

১৫| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১১:১২

আমিনুর রহমান বলেছেন:


অসাধারণ পোষ্ট, আমি ভাষা হারিয়ে ফেলেছি আপনার পোষ্ট দেখে, প্রতিটি শব্দ থেকে দ্যুতি ছড়াচ্ছে ...


১৬| ০৩ রা জুলাই, ২০১৩ সকাল ১০:৪৩

প‌্যাপিলন বলেছেন: এরকম সুন্দর পোস্ট দেখে ভাবি একটা মাসিক আবাল সঙ্কলন বের করি। আপনি সাহস দিলে (আর নিয়মিত পুষ্টাইলে)..... :P :P

০৩ রা জুলাই, ২০১৩ দুপুর ১২:৪৪

রিনকু১৯৭৭ বলেছেন: ঠিকই বলেছেন। একটি মাসিক আবাল সঙ্কলন বের করা উচিত যেখানে আমার-আপনার মতো সব আবালরা লেখালেখি করতে পারবে।

১৭| ০৩ রা জুলাই, ২০১৩ সকাল ১১:৪৭

সাইবার অভিযত্রী বলেছেন: Ronaldo 9 is the best .

Please see the links, then comment :

http://www.youtube.com/watch?v=ajoYeteGdTA

http://www.youtube.com/watch?v=AYxCIxDNOHo

১৮| ০৬ ই জুলাই, ২০১৩ দুপুর ১:১৫

তারেক বলেছেন: ওরে আমারে ধর ,ওবায়েদুল আকবর একখান তুক্ষার কমেন্ট দিছে।সহমত তার সাথে। অসংখ্য ধন্যবাদ ওবায়েদুল আকবরকে। ভাই ওবায়েদুল আকবর কিছু মনে কইরেনা লেখক একটু কম বয়েসের তো তাই রক্ত গরম কইরা লিখছে

ধন্যবাদ পরিবেশ বন্ধুকেও

১৯| ১৫ ই আগস্ট, ২০১৩ রাত ১১:৫১

নিশ্চুপ শরিফ বলেছেন: আপনার চেয়ে বড় আবার দুনিয়াতে আছে নাকি? মিতা হকও লজ্জা পাইব আপনার কাছে।

২০| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ১০:১১

মামুন রশিদ বলেছেন: তৃতীয় সুর ষষ্ট সুর

২১| ১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ২:৪৮

এক্সপেরিয়া বলেছেন: ভাল বিনোদন পাইলাম....

২২| ১৭ ই আগস্ট, ২০১৩ সকাল ১১:৪৩

একজন আরমান বলেছেন:
আজ ভিটামিন ক্যাপস্যুল খেয়েছেন তো?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.