নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

গরুর হাটে ছিল যখন অন্যরা, তখন আমি দেখি Roman Holiday সিনেমা।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:৪৫



ঘটনাটি কোরবানী ঈদের দুই দিন আগের। সবাই যখন গরুর হাটে গিয়ে গরু কেনায় ব্যস্ত, সেলফি তোলায় অস্থির, কে কত দামে গরু কিনলো সেটা নিয়ে আলোচনা করায় উদগ্রীব, হাটে যে গরু ছাড়াও ছাগল বা ভেড়া রয়েছে সেদিকে তোয়াক্কা না করা, ঠিক সেই সময় আমি ব্যস্ত ছিলাম বাসায় বসে Roman Holiday সিনেমা দেখা নিয়ে। এই সিনেমাটি দেখার পেছনে অবশ্য একটি কারণ রয়েছে। এই সিনেমা দেখার আগে আমি ২০১৫ সালে নির্মিত Trumbo সিনেমাটি দেখি যে সিনেমাটি Hollywood এর এক সময় নামকরা চিত্রনাট্যকার Dalton Trumbo এর ওপর নির্মিত। Dalton Trumbo ৫০--৬০ দশকের দিকে হলিউডের নামকরা লেখক ছিলেন যিনি নামকরা একেকটা সিনেমার স্ক্রীপ্ট লিখেছেন যার মধ্যে অন্যতম হলো: The Brave One, Spartacus, Exodus ও Roman Holiday। Roman Holiday ও The Brave One সিনেমার জন্য অস্কারও পেয়েছিলেন কিন্তু ওনাকে অন্য নাম ব্যবহার করতে হয়েছিল কারণ ঊনি ব্ল্যাকলিস্টেড ছিলেন। কেন ব্ল্যাকলিস্টেড ছিলেন সেটা এখন বলবোনা। Dalton Trumbo এর ব্যাপারে এখন এতটুকুই বলবো। পরবর্তিতে যখন Trumbo মূভ্যি নিয়ে রিভিউ লিখবো তখন বিস্তারিত সব বলবো। ক্ষেপার কিছুই নাই!



Roman Holiday সিনেমার অনেক নাম শুনেছি কিন্তু দেখা হয়নি কখনো। Trumbo সিনেমা দেখে অনেকটা অনুপ্রাণিত হয়ে এই ছবিটি দেখা হয় আমার। ১৯৫৩ সালের এই ছবিটির পরিচালক ছিলেন William Wyler যিনি Ben-Hur (1959), The Best Years of Our Lives (1946), এবং Mrs. Miniver (1942) ছবির জন্য সেরা পরিচালক হিসেবে অস্কার পান। তার এই তিনটে ছবি Best Picture পদেও অস্কার জিতে। সেরকম উচুমানের পরিচালক ছিলেন Roman Holiday সিনেমার পরিচালক। অসাধারণ!



আসলে এই সিনেমায় সব কিছুতেই সেরাদের মিলন মেলা ছিল। পরিচালক William Wyler ও চিত্রনাট্যকার Dalton Trumbo এর পাশাপাশি অভিনয়ও ছিল সেই সময়কার তূখর অভিনয় শিল্পী Gregory Peck ও Audrey Hepburn। Audrey Hepburn তার দূর্দান্ত অভিনয়ের জন্য Best Actress পদে অস্কার পান।

আমার দেখা মতে সেরা ১০ রোমান্টিক সিনেমার মধ্যে একটি হলো এই সিনেমা Roman Holiday। বেশ ভালো লেগেছে। সাদামাটা গল্প কিন্তু অসাধারণভাবে ধারনকৃত সব দৃশ্য।

Ann (Audrey Hepburn), একজন প্রিন্সেস যিনি ইউরোপের বিভিন্ন দেশ ভ্রমণে বের হয়েছেন তিনি যখন ইতালি আসেন তখন উনি বেশ ক্লান্ত হয়ে পড়েন ও এতো ফর্মাল জীবনযাপনের কারণে হতাশাগ্রস্থ হয়ে যান। তখন তার ডাক্তার তাকে ঘুমের অসুধ দেন যাতে টার ভালো ঘুম হয় কিন্তু সে রাতের বেলায় চুপে চুপে বের হয়ে পড়েন।

এরপরেই ঘটতে থাকে মজার সব কাহিনী। Joe Bradley (Gregory Peck) এর সাথে তার পরিচয় হয়। Joe একজন আমেরিকান রিপোর্টার যিনি ইতালির রোমে থেকে American news service এর জন্য কাজ করেন। Joe তখনো বুঝতে পারি নাই Ann যে প্রিন্সেস। যখন সে খবরের কাগজে Ann এর ছবি দেখলো তখন সে টের পেলো যে Ann একজন প্রিন্সেস। এভাবেই মজার মজার ঘটনা দিয়ে এগুতে থাকে সিনেমাটি।

আমি ৯/১০ দেব এই সিনেমাটিকে।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ২:৫৫

রক্তিম দিগন্ত বলেছেন: Trumboর রিভিউ-এর অপেক্ষায় আছি।

আসলে মুভির রিভিউ-এর থেকে বেশি ব্ল্যাকলিস্টেড হওয়ার কারণটা জানার জন্যই। B-))

২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:২৮

কোলড বলেছেন: Trumbo was a communist party member and fell victim to senator Joe McCarthy's witch hunting. He didn't name names though Elia Kazan did just that. He was blacklisted by Hollywood who was eager to please the establishment akin to whats happening in Bangladesh news media now.

৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫১

হাসান মাহবুব বলেছেন: ডাল্টন ট্রাম্বো আমার খুব প্রিয় একজন চলচ্চিত্র ব্যক্তিত্ব। তার পরিচালিত একমাত্র ছবি জনি গট হিজ গান দেখতে পারেন।

রোমান হলিডে দেখেছি। বেশ ভালো লেগেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.