নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

The Boy Who Harnessed the Wind সিনেমা রিভিউ

১২ ই এপ্রিল, ২০২০ সকাল ৮:১২



আমার ১১ বছরের ছেলে মাহির বলছিল কি সিনেমা দেখা যায়। এখনতো সে সারাক্ষণ বাসায় থাকে, স্কুল বন্ধ। আমি নেটফ্লিক্সে সার্চ করে দেখলাম কি সিনেমা দেখা যায় ছেলেকে নিয়ে। অনেক ঘেটেঘুটে The Boy Who Harnessed the Wind সিনেমা পেলাম। সত্যঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে এই সিনেমাটি। চমৎকার গল্প।

ঘটনাটি আফ্রিকার Malawi দেশের একটি গ্রামকে নিয়ে। সে গ্রামের বেশীরভাগ লোকজন দরিদ্র। গরম আবহাওয়ার কারণে সব সময়ই লেগে থাকে খরা। চাষাবাদের কাজ ঠিকভাবে করতে পারেনা লোকজন। সিনেমার মূল চরিত্র William Kamkwamba কে ঘিরে। তাকে স্কুল থেকে বের করে দেয় কারণ তার বাবা স্কুলের বেতন ঠিকভাবে দিতে পারেনা। ছেলেটির পড়াশুনার প্রবল ইচ্ছে। সে তার এক শিক্ষককে কোনমতে রাজি করায় যাতে তাকে অন্তত স্কুলের লাইব্রেরীটা ব্যবহার করতে দেয় যাতে সে সেখানে গিয়ে বই পড়তে পারে।



ঐ দিকে চলছে গ্রামে দূর্ভিক্ষ। খরার জন্য লোকজন চাষ করতে পারেনা, আবার খাবার জোগাড়ও করতে পারেনা। সেই সময় ছেলেটি চিন্তা করে কিভাবে নতুন কিছু উদ্ভাবন করা যায় যেটা গ্রামের জন্য কল্যাণ বয়ে আনবে।

সে নিজে পড়াশুনা করে পুরোনো যন্ত্রপাতি দিয়ে windmill বানায়। সেটা দিয়ে সে কুয়ো থেকে পানি তুলতে সক্ষম হয় যা দিয়ে লোকজন ক্ষেতে পানি দিতে পারে।

সেই ছেলে পরবর্তিতে শুধু নিজ দেশেই পড়াশুনা করেনি, সে সুদূর আমেরিকার Dartmouth College থেকে Environmental Studies এর ওপর পড়াশুনা করেছে।

এই ছবির গল্প লেখা থেকে শুরু করে, পরিচালনা থেকে শুরু করে, অভিনয় পর্যন্ত করেছে Chiwetel Ejiofor। আমার ছেলে খুব পছন্দ করেছে এই সিনেমা দেখে। যাক্! ছেলের পছন্দ মানে আমারও পছন্দ।


মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই এপ্রিল, ২০২০ সকাল ১০:১১

সাড়ে চুয়াত্তর বলেছেন: ছেলে মেয়েদের নিয়ে দেখবো ইনশাল্লাহ। আমি কিছু কিশোর/ কিশোরীদের উপযোগী সিনেমা খুঁজছিলাম। ধন্যবাদ আপনাকে। বাচ্চাদের ভালো সিনেমা দেখার অভ্যাস করাতে হবে। তা না হলে ওরা হাবিজাবিকেই ভালো মনে করবে।

২| ১২ ই এপ্রিল, ২০২০ সকাল ১১:১৪

রাজীব নুর বলেছেন: দেখি নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.