নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

১৯৯০ সালের বিশ্বকাপ---কিছু স্মৃতি কথা।

৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১১:২৫



ভিডিওটা দেখে অনেক নস্টালজিক হয়ে গেলাম। আমার দেখা প্রথম বিশ্বকাপ যেটার স্মৃতি আমার এখনো মনে আছে। তখন ছোট ছিলাম, বিটিভিতে বেশীরভাগ খেলা সরাসরি দেখিয়েছিল। মনে আছে প্রথম ম্যাচের কথা আর্জেন্টিনা বনাম ক্যামেরুনের মধ্যে হয়েছিল। ওমাম বিয়িকের দেওয়া গোলে আর্জেন্টিনার বিপক্ষে ঐতিহাসিক জয় পেয়েছিল ক্যামেরুন। ইতালির রবার্টো ব্যাজিও, জার্মানীর ক্লিন্সম্যান ও ইংল্যান্ডের লিনেকারের খেলা ছিল দূর্দান্ত, চমৎকার।

রাত পর্যন্ত খেলাগুলো দেখতাম। ছোট্ট রঙ্গিন টিভিটা ছিল আব্বার ঘরে। আব্বাও দেখতো খেলা। বিশ্বকাপে ম্যারাডোনার খেলা সেইবারই প্রথমবারের মতো দেখেছিলাম। মিথ্যে বলেলাভ নেই তখন অবশ্য সাপোর্ট দিয়েছিলাম ইতালিকে কিন্তু সেমি ফাইনালে আর্জেন্টিনার কাছে হারার পর ফাইনালে চেয়েছিলাম পশ্চিম জার্মানি জিতুক। আর্জেনটিনা সাপোর্ট দেওয়া শুরু করি ১৯৯৪ সালের বিশ্বকাপে। সেই দলে ছিল ব্যাতিস্তুতা ও ম্যারাডোনা। আর গ্রীসের বিপক্ষে ম্যারাডোনার সেই চমৎকার গোল যে গোল দিয়ে ম্যারাডোনা আনন্দে উল্লাসে ক্যামেরার সামনে এসে চিৎকার দিয়েছিল সেটা দেখে আর্জেন্টিনা দলের প্রতি একটা ভালো লাগা তৈরী হয়েছিল।



১৯৯০ সালের বিশ্বকাপে ফিরে আসি। সেইসময়কার স্পেন দল আর এখনকার স্পেন দলেরমধ্যে আকাশ পাতাল তফাৎ। তখন ভালো ভালো দল বলতে ইতালী, ব্রাজিল, আর্জেন্টিনা, পশ্চিম জার্মানি, হল্যান্ড, ইংল্যান্ডই ছিল।

মনে আছে ক্যানেজিয়ার দূর্দান্ত গোল ব্রাজিলের বিপক্ষে। খুব অবাক হয়ে গিয়েছিলাম তার গোলটি দেখে কারণ পুরো খেলায় ভালো খেলছিল ব্রাজিল। হঠাৎ করে কোথা থেকে সে গোল করে বসে সেটা দেখে অবাকই হয়েছিলাম। আর সত্যি কথা বলতে আমি ব্রাজিল সাপোর্ট দিয়েছিলাম। ব্রাজিলের কারেকার খেলা ভালো লেগেছিল।

তবে সেই বিশ্বকাপ থেকেই আমি বিশাল বড় ফ্যান হয়ে গিয়েছিলাম জার্মানির ক্লিন্সম্যানের। তার খেলার মধ্যে চমৎকার স্পীড ছিল।

ছোটবেলায় প্রথমবারের মতো যে বিশ্বকাপটি দেখা হয় সেটারই সবচেয়ে বেশী ভালো স্মৃতি থাকে।


মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৩৬

রাজীব নুর বলেছেন: ১৯৯০ সালের স্মৃতি তো আমাকে মনে করিয়ে দিলেন!
স্পষ্ট সব ছবির মতো মনে পড়ছে একটূ একটূ করে।

২| ০১ লা ডিসেম্বর, ২০২০ সকাল ১০:২৯

কবিতা ক্থ্য বলেছেন: ভাই কি রুড গুলিট কে ভুইলা গেলেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.