নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

Forrest Gump সিনেমা। আমার দেখা মতে সেরা সিনেমা।

১৮ ই এপ্রিল, ২০২১ রাত ১২:২২



নামকরা সিনেমা সমালোচক রজার এবার্ট একবার বলেছিলেন Forrest Gump সিনেমায় Forrest Gump চরিত্রে টম হ্যান্কস ছাড়া অন্য কাউকে মানাতো না। কথাটা কিন্তু মোটেও খারাপ বলেননি। আমারো মনে হয় টম হ্যান্কস যেভাবে চরিত্রটা ফুটিয়ে তুলতে পেরেছে সেটা অন্য কেউ মনে হয়না সেভাবে পারতো। কাউকেই ছোট করছিনা কিন্তু এটাই বাস্তবতা।

Forrest Gump সিনেমা কতবার দেখেছি সেটার হয়তো হিসেব নেই কিন্তু যতবার দেখিছি ততবারই চমৎকার লেগেছে। সিনেমার সবকিছু এতো নিখুতভাবে হয়েছে মনে হয়নি এটা কোনো সিনেমা, মনে হয়েছে বাস্তবে সবকিছু হচ্ছে আর সেটার ভিডিও আমরা দেখছি।

আইকিউ কম হওয়া একটি বালক Forrest Gump সে কিভাবে আস্তে আস্তে বড় হয়, তরূন বয়সে সে যুদ্ধে যায়, পরবর্তীতে ব্যবসায় সফল হয়, পিং পং খেলায় পারদর্শী হয়ে উঠে এবং হঠাৎ একদিন মন চাইলো দৌড়ানোর আর তাই দৌড় দেওয়া শুরু করলো..এসব সব কাহীনি সুন্দর করে ফুটিয়ে তোলা হয়েছে এই সিনেমায়।

সিনেমাটি যে কাউকেই অনুপ্রেরণা যুগাবে। আমরা অনেকেই জীবন নিয়ে ফিক্সড চিন্তাভাবনা করে থাকি যে এটা হয়ে সেটা করতে হবে, ওটা করা যাবেনা,যেভাবে ফিক্সড চিন্তা করে রেখেছি সেভাবেই থাকতে হবে, ইত্যাদি। কিন্তু এই Forrest Gump সিনেমায় Forrest Gump দেখিয়েছে জীবনে যখন যেটা আসবে সেটাই ফেইস করতে হবে আর তার ভীতরেই রয়েছে আনন্দ, হতাশা,আশা, আলো সব কিছু।



আইকিউ কম হয়েও যে জীবনে অনেক কিছুতে সফলতা অর্জন করতে পেরেছিল Forrest Gump সেটাই দেখানো হয় সিনেমাটিতে। পরিচালক Robert Zemeckis চমৎকারভাবে পরিচালনা করেছে সিনেমাটি। সিনেমাটি মূলত ১৯৮৬ সালে প্রকাশিত লেখক Winston Groom-এর বই Forrest Gump থেকে বানানো হয়েছে।

আপনাদের কথা দিচ্ছি সিনেমায় Alan Silvestri এর মিউজিক কম্পোজিশন ছিল অসাধারণ। ইউটিউবে পারলে শুনবেন, আমি লিন্ক দিলাম।



সিনেমায় টম হ্যান্কস এর কথা বলার ধরণ ছিল আমেরিকার সাউদার্ণ এক্সেনটে। ওদের ইংরেজি বলার ধরনটা অন্য রকম। বেশ ভালোভাবেই টম হ্যান্কস চরিত্রটি ফুটিয়ে তুলতে পেরেছে। জানিনা অন্য কোনো হলিউড অভিনেতা এমনটি করতে পারতো কিনা। Forrest Gump কে নকল করেই বলিউড সিনেমা বানিয়েছিল শাহরুখ খানকে নিয়ে My Name Is Khan। My Name Is Khan সিনেমা দেখে সেরকম ধরনা পেয়েছিলাম এটি Forrest Gump এর কপি। যাই হোক এটা আমার মতামত।

চিত্রগ্রাহক হিসেবে ছিল Don Burgess। Panavision Panaflex Platinum Camera ব্যবহার করা হয়েছিল পুরো সিনেমাটিতে। সিনেমার সম্পূর্ণ গল্প ছিল সাজানো গোছানো। আমার কাছে এটি ১০/১০ পাওয়ার মতো একটি সিনেমা।


মন্তব্য ৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০২১ রাত ১২:২৯

রাজীব নুর বলেছেন: মুভিটা আমি অসংখ্যবার দেখেছি। আরো অনেকবার দেখবো।

১। দ্য শশাঙ্ক রিডেম্পশন,
২। দ্য পারসুইট অফ হ্যাপিনেস,
৩। লাইফ ইজ বিউটিফুল

এই তিনটা মুভি নিশ্চয়ই দেখেছেন?

১৮ ই এপ্রিল, ২০২১ রাত ১২:৩৮

রিনকু১৯৭৭ বলেছেন: জ্বি ভাই, তিনটাই দেখা আর তিনটাই চমৎকার সিনেমা।

২| ১৮ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:০৫

রাজীব নুর বলেছেন: মুভি নিয়ে নিয়মিত পোষ্ট দিবেন ভালো লাগে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.