নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

৬ পর্বের docu-series How to Become a Tyrant দেখা হলো।

১৯ শে জুলাই, ২০২১ রাত ১১:৩১



সবাইকে অগ্রীম ঈদের শুভেচ্ছা। ঈদ মোবারক। Netflix-এ একটা docu-series দেখলাম কিছুদিন আগে নাম: How to Become a Tyrant। ৬ পর্বের এই সিরিজটিতে চমৎকারভাবে দেখানো হয়েছে কিভাবে দেশের জনপ্রিয় রাষ্ট্রপ্রধানরা ক্ষমতার অপব্যবহার করে এক সময় দূর্ধর্ষ, অত্যাচারী, নির্মম, নির্দয়, অহংকারী নেতা হিসেবে পরিণত হয় এবং শেষমেষ তাদের কি নির্মম পরিণতি হয় সেটাও দেখানো হয়েছে। সিরিজটিতে মূলত বিংশশতাব্দীর কয়েকজন স্বৈরাশাষকদের কাহীনি নিয়ে বলা হয়েছে যাদের মধ্যে রয়েছে: Adolf Hitler, Saddam Hussein, Idi Amin, Josef Stalin, Muammar Gaddafi এবং Kim Il-sung.

৬টি পর্বকে আবার আলাদা নামকরণ করা হয়েছে। একজন স্বৈরাশাষকের মধ্যে মূলত যেসব উপাদানগুলো থাকে ঠিক সেইভাবেই পর্বগুলোর নামকরণ করা হয়ে:

১. "Seize Power"
২. "Crush Your Rivals"
৩. "Reign Through Terror"
৪. "Control the Truth"
৫. "Create a New Society"
৬. "Rule Forever"

আমরা যদি ইতিহাসের পাতা উল্টাই তাহলে দেখবো স্বৈরাশাষকদের সবার মধ্যেই এই চরিত্রগুলো বিদ্যমান। তারা প্রথমে গদিতে বসে, এবং নির্মম সত্য কথা হলো তারা জনগনের সমর্থন পেয়েই গদিতে বসে। জনগনের আস্থা পেয়ে তারা ক্ষমতায় বসার পর তাদের প্রধান কাজই থাকে তাদের বিরুদ্ধে যারা আছে সবাইকে শেষ করে ফেলা। এরপর এক আতঙ্কের মাধ্যমে দেশ শাষণ করা যেকানে কেউ কোনো প্রতিবাদ করতে পারেনা। সত্যকে ধামাচাপা দেওয়া তাদের মূল কাজ হয় আর সেটা তারা করে মিডিয়ার মাধ্যমে। মিডিয়ার কন্ট্রোল তাদের হাতে থাকে। তারা চায় তাদের রাষ্ট্রপরিচালনার মাধ্যমেই নতুন সমাজ ব্যবস্থা তৈরী হবে আর সর্বশেষ তাদের বড় আকাঙ্খা তারা বা তাদের পার্টি সারা জীবন ক্ষমতায় থাকবে।

এতো সুন্দর করে ৬টি পর্ব দেখানো হয়েছে যে এটি এক বসায় শেষ করা যাবে। Game of Thrones এর অভিনেতা Peter Dinklage এর কন্ঠে পুরো সিরিজটি ছিল এক কথায় উপভোগ্য। আমি ১০/১০ দেব।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২০ শে জুলাই, ২০২১ রাত ১২:১৩

আমারে স্যার ডাকবা বলেছেন: আমাদের দেশের কেউ নাই? মানে আমাদের দেশেই তো মিলিটারির জিয়া, এরশাদদের শাসন কিংবা পরবর্তীতে গনতান্ত্রিক স্বৈরশাসন দেখা গেছে! B-))

২| ০৯ ই আগস্ট, ২০২১ ভোর ৫:৩৬

কবিতা ক্থ্য বলেছেন: আশা করি দেখে নিবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.