নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

Lion of the Desert সিনেমাটি আবার দেখলাম।

১৮ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২৫



সেই অনেক ছোট থাকতে Lion of the Desert সিনেমাটি দেখেছিলাম। মনেও নাই তখন বয়স কতো ছিল তবে সিনেমাটি লিবিয়ার নেতা ওমর মোক্তারকে নিয়ে বানানো সেটা ভালোভাবেই মনে ছিল। Lion of the Desert সিনেমাটি আবারো দেখা হলো। বেশ ভালই লাগলো। আসলে কিছুদিন থেকে সব পুরোনো সিনেমাগুলো দেখা শুরু করেছি। যেসব সিনেমা বহু বছর আগে দেখা সেসব সিনেমা ছাড়াও যেসব ফিল্ম বেশ কয়েকবার দেখা সেসব সিনেমাও দেখছি।

Lion of the Desert দু--তিনবার আগে দেখেছিলাম। স্মরণশক্তি বৃদ্ধি করার জন্য সিনেমাটি আবারো দেখলাম। লিবিয়ায় প্রথম বিশ্বযুদ্ধের পর ইতালি তাদের ঘাটি করার জন্য লিবিয়া আক্রমণ করে ঠিক অনেকটা সোভিয়েত ইউনিয়ন যেভাবে আফগানিস্থান আক্রমণ করে ১৯৭৯ সনে। ইতালি চেয়েছিল ব্রিটিশ সাম্রাজ্য যেভাবে শাষণ করেছে ভারত--পাকিস্তান ঠিক সেরকম ভাবে লিবিয়াকে শাষন করবে।

লিবিয়ার লোকেরা প্রতিরোধ গড়ে তুলে এবং শক্তিশালি ইতালি সৈন্যদের বিরুদ্ধে লড়াই শুরু করে। ইতালি তাদের সর্বশক্তি দিয়ে লিবিয়াকে নিয়ন্ত্রণে আনতে চায়। তারা নির্মমভাবে অত্যাচার চালাতে থাকে লিবিয়ার মানুষদের ওপর। কিন্তু লিবিয়ার জনগন বসে থাকেনি। তারা লড়াই চালিয়ে গেছে এবং বেশ দাপটের সাথেই যুদ্ধ করেছে ইতালীয়দের বিরুদ্ধে।



ইতালির খারাপ দিক তুলে ধরা হয়েছিল বিধায় এই সিনেমাটি ইতালিতে ব্যান করা হয়েছিল। ১৯৮১ সালের সিনেমা অবশেষে ২০০৯ সালে দেখানো শুরু করেছিল ইতালি তাও আবার pay TV-র মাধ্যমে।

Moustapha Akkad পরিচালিত এই সিনেমা পুরোটাই আর্থিক সহযোগিতা পেয়েছিল তৎকালীন লিবিয়ার নেতা গাদ্দাফির কাছ থেকে। শক্তিমান অভিনেতা Anthony Quinn ও Oliver Reed রয়েছে সিনেমাটিতে। ওমর মোক্তারের চরিত্র চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন Anthony Quinn। অসাধারণ এ্যাক্টিং ছিল তার।

ওমর মোক্তারকে অবশেষে ইতালীয় বাহীনির দ্বারা ধরা খেতে হয় এবং তাকে আটক করার মাত্র কয়েক দিনের মধ্যেই তার ফাঁসি কার্যকর হয়। তড়িঘড়ি করেই তাকে ফাঁসি দেওয়া হয়।

আপনারা দেখতে পারেন, ভালো লাগবে। আমি ৯.৫/১০ দেব।

মন্তব্য ৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৩৯

গফুর ভাই বলেছেন: দেখার জন্য লিস্ট এ রাখলাম।

২| ১৮ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:১৪

শাহ আজিজ বলেছেন: এটাতে কি ফাসি দেওয়ার আগে ওমরের হাত থেকে চশমা পড়ে গেল আর একটা শিশু একলাফে সেই চশমা তুলে ছুট ।

৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৪০

রাজীব নুর বলেছেন: দেখি নি।

অবশ্য দেড় মাস ধরে কোনো মুভি দেখি নাই।

৪| ১৯ শে সেপ্টেম্বর, ২০২১ ভোর ৬:২১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: ভালো একটা ছবির সন্ধান দিলেন। এন্তোনি কুইনের অভিনয় আমার খুব ভালো লাগে।
দেখে ফেলবো সময় ও সুযোগ করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.