নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

Don\'t Look Up (2021 film) সিনেমা রিভিউ

২৬ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:০৪



নেটফ্লিক্সে নতুন সিনেমা রিলিজ হয়েছে নাম Don't Look Up। ২৪-এ ডিসেম্বরে রিলিজড হওয়া এই সিনেমা ইতোমধ্যে বেশ সাড়া ফেলেছে। চমৎকার এই সিনেমাটি সাড়া ফেলে দেবার মতই কারণ এতে রয়েছে বাঘা বাঘা সব বড় অভিনয় শিল্পীরা। Leonardo DiCaprio, Jennifer Lawrence থেকে শুরু করে Meryl Streep, Cate Blanchett, Jonah Hill, Mark Rylance ও Timothée Chalamet এর মতো সব বড় শিল্পীরা রয়েছে এই সিনেমায়। সিনেমায় তাদের চরিত্রের নাম নিম্নে দেওয়া হলো:

Leonardo DiCaprio---Dr. Randall Mindy
Jennifer Lawrence---Katelyn "Kate" Dibiasky
Meryl Streep---President Janie Orlean
Cate Blanchett---Brie Evantee
Jonah Hill---Jason Orlean
Mark Rylance---Peter Isherwell
Timothée Chalamet---Yule

সিনেমাটির সাথে বর্তমান সমাজ ব্যবস্থার বেশ মিল রয়েছে। বর্তমানে আমরা সবাই আমাদের নিজেদের স্বার্থে অন্যান্য জিনিষ নিয়ে বেশী ব্যস্ত, যেসব ব্যাপারে সময় না কাটালেই চলবে সেসব নিয়ে আমরা বেশী ব্যস্ত থাকি। সমাজের বড় শিল্পপ্রতিষ্ঠান থেকে শুরু করে রাজনীতিবীদরাও ব্যস্ত থাকে নিজেদের স্বার্থ হাসিল করা থেকে। অথচ পৃথিবীতে এই মূহুর্তে সবচেয়ে ধ্বংসের সম্মুখীন হলো আমাদের পরিবেশ। যে পরিবেশ ছাড়া আমরা কেউই বাঁচবোনা, বাঁচা সম্ভবও না সেটা নিয়ে আমরা কেউই মাথা ঘামাই না। গ্লোবাল ওয়ার্মিং বা বৈশ্বিক উষ্ণতা যে সত্য সেটা আমরা মানতেই নারাজ। জলবায়ু সংকট সর্বত্র বিরাজমান। বিজ্ঞানীরা এসব নিয়ে আমাদের যুগের পর যুগ সতর্ক করেই যাচ্ছে অথচ ব্যাপারগুলো কানে দেবার মতো কেউ নেই। যারা দেশ পরিচালনা করেন তারাও এসব নিয়ে ওতটা পাত্তা দেয়না যতোটা দেওয়া উচিত।



পৃথিবীর এই সংকটটাই দেখানো হয়েছে সিনেমাটিতে। Dr. Randall Mindy ও Kate Dibiasky হলো বিজ্ঞানী। Kate Dibiasky একটি ধুমকেতু আবিষ্কার করেছে আর Dr. Randall Mindy গণনা করে দেখলো ধুমকেতুটি কয়েক মাসের মধ্যে পৃথিবীতে আঘাত করবে যার ফলে পৃথিবীর সব কিছু শেষ হয়ে যাবে। তারা এই কথাটি প্রেসিডেন্ট থেকে শুরু করে সাধারণ মানুষকে বুঝাতে চাচ্ছিলো কিন্তু তাদের কথা কেউই গুরুত্বসহকারে নেয়নি।

প্রেসিডেন্ট পরবর্তীতে রাজি হয় যে ধুমকেতুর উদ্দেশ্যে স্পেসশিপ পাঠাবে ধুমকেতুর দিকনির্দেশনা পরিবর্তন করার জন্য। তবে শেষমেষ সেটা হয়নি কারণ প্রেসিডেন্ট তাদের কথায় গুরুত্ব না দিয়ে সমাজের একজন বড় ব্যবসায়ীর কথায় পাত্তা দেয়। ব্যবসায়ীটি প্রস্তাব দেয় যে ধুমকেতুতে ট্রিলিয়ন ডলারের মূল্যবান খনিজসম্পদ রয়েছে এবং তার মিশন হলো ধুমকেতুটিকে ছোট ছোট টুকরা করা হবে যে টুকরাগুলো পৃথিবীর সাগরে এসে পড়বে এবং সেখান থেকে তারা টুকরো ধুমকেতুগুলো সংগ্রহ করে তাদের কাজে লাগাবে। পরিশেষে তাদের সেই আকাংখাটি পূরণ হয়নি। ধুমকেতুটি দুনিয়াতে আঘাত করে ও গোটা পৃথিবী ধ্বংস হয়ে যায়।

আমরা শুনতে চাইনা বিজ্ঞানীদের কথা, থাকতে চাই নিজেদের মনমতো। স্বার্থপর না হয়ে তাদের কথায়েও কান দেওয়া উচিত। সিনেমাটি বেশ ভালো লেগেছে। সিরিয়াস বিষয় নিয়ে সিনেমাটি বানানো তবে বেশ কমেডিতে ভরপূর। আশা করি সবার ভালো লাগবে। আমি দেব ৯/১০-এ।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:১০

সেডরিক বলেছেন: গত রাতে দেখেছি, ভালোই লেগেছে। আমার রেটিং ৮.৫/১০

২| ২৬ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:২৫

অপু তানভীর বলেছেন: গতদিন মুভিটা দেখছিলাম আর এই কথা গুলোই ভাবছিলাম । প্রথমবার যখন ধুমকতুটাকে ধ্বংশ করার জন্য রকেট পাঠানো হচ্ছিলো তখন হয়তো সেটাকে ধ্বংশ করাও যেত । কিন্তু লোভের কারণে সেটাকে বন্ধ করে দেওয়া হল । ফলস্বরূপ পুরো পৃথিবীটা ধ্বংশ হয়ে গেল ।
তবে শেষের দিকের দৃশ্যটা আমার সব চেয়ে ভাল চমৎকার লেগেছে । পৃথিবী ধ্বংশ হয়ে যাচ্ছে শেষ সময় টুকু প্রিয় মানুষ গুলো সাথে এক সাথে থাকা, শেষ বারের মত দোয়া করা এটা একটা চমৎকার মেসেজ !

৩| ২৬ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:২৫

রাজীব নুর বলেছেন: মুভিটা এখনও দেখি নাই।
তবে দেখে ফেলব।

৪| ২৭ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৮:০৪

সোহানী বলেছেন: এড দেখছি ক'দিন ধরে। আপনার রিভিউ আগ্রহী করছে, দেখবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.