নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

পছন্দের সিনেমা সাউন্ডট্রাক নিয়ে কিছু কথা।

২৮ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৩৬



সিনেমা দেখতে আমরা কম বেশী সবাই পছন্দ করি। সিনেমা দেখা নিয়েও অনেকের আবার নিজস্ব চয়েস রয়েছে। কেউ দেখতে চায় কমেডি সিনেমা, কেউ হরোর, কেউবা এ্যাকশন আবার কেউ পছন্দ করে ফেন্টাসি, সাইন্স ফিকশন সিনেমা। আর যারা শুধুই সিনেমা পাগল তারা সব ধরনের সিনেমাই পছন্দ করে, ঠিক যেমনটা আমি। সিনেমা হলেই হলো। সিনেমা দেখতে ভালো লাগে তাই দেখি সেটা যে শুধু মাত্র হলিউডের সিনেমাই হতে হবে তা ঠিক নয়। যেকোনো দেশের যেকোনো ধরনের সিনেমা হলেই হলো। আমার এখনো খেয়াল আছে ২০১৫ সালে বসুন্ধরার সিনেপ্লেক্স ইউরোপিয়ান ফিল্ম ফেসটিভলের আয়োজন করেছিল যেখানে ইউরোপের বিভিন্ন দেশের সিনেমা দেখিয়েছিল, জার্মানী, স্পেন, গ্রীস থেকে শুরু করে ফ্রান্স, হল্যান্ড, নরওয়ের সিনেমা দেখানো হয়েছিল। ১টা সিনেমা বাদে প্রত্যেকটা সিনেমা আমি ও আমার এক সিনেমা পাগল বন্ধু মিলে দেখেছিলাম।

সে যাই হোক, আমার কাছে সিনেমার সবচেয়ে যে জিনিষটা আকৃষ্ট করে সেটা হলো সিনেমার সাউন্ডট্র্যাক। সাউন্ডট্র্যাকের প্রতি আমার বিশেষ দূর্বলতা রয়েছে। আর এখনকার সময়ে ইউটিউব থাকাতে যখন তখন বিভিন্ন সিনেমার সাউন্ডট্র্যাক যখন তখন শুনতে পারি। সাউন্ডট্র্যাকের প্রতি বিশেষ দূর্বলতা আমার বহু বছর ধরে। কিছু কিছু সিনেমার সাউন্ডট্র্যাক এতটাই আকৃষ্ট করে যে সেসব বারবার শুনি।

তাই আজকে ভাবলাম আজকে আর সিনেমা রিভিউ না লিখে আমার পছন্দের কয়েকটি সাউন্ডট্র্যাক শেয়ার করবো। প্রথমেই যে সাউন্ডট্র্যাকটি নিয়ে বলবো সেটি হলো The Dark Knight সিনেমার সাউন্ডট্র্যাক। আমার পছন্দের কম্পোজার হান্স জিমারের কম্পোজ করা এই সাউন্ডট্র্যাক এক কথায় দূর্দান্ত।



হান্স জিমারের আরেক সাউন্ডট্র্যাক হলো INFERNO সিনেমার সাউন্ডট্র্যাক। চমৎকার সাউন্ডট্র্যাক। নিচে লিন্ক দেওয়া হলো। সবাইকে অনুরোধ করবো একবার হলেও শুনবেন এই সাউন্ডট্র্যাক। হান্স জিমার কেনো আমার পছন্দের তা বুঝবেন।



এরপরের সাউন্ডট্র্যাক হলো Vangelis-এর Chariots Of Fire সিনেমার সাউন্ডট্র্যাক। আমি নিশ্চিত এই সাউন্ডট্র্যাক সবাই শুনেছেন। ১৯৮১ সালের সিনেমা Chariots Of Fire এর অসাধারণ সাউন্ডট্র্যাক এটি।



এই একই সিনেমার আরেকটি সাউন্ডট্র্যাক আছে সেটাও আমার বেশ ভালো লাগে। সত্যি কথা বলতে কি সাউন্ডট্র্যাক মানুষের আচরণ পরিবর্তন করতে সক্ষম হয়। কিছু সাউন্ডট্র্যাক ইমোশনাল, কিছু সাউন্ডট্র্যাক শুনলে মনে আশা জাগায়, কিছু আছে বেদনার যেগুলো মন খারাপের সময় শুনতে ভালো লাগে আবার কিছু আছে যখন কাজ করতে, ঘুরে দাড়াতে উৎসাহ দেয়।



এরপরের সাউন্ডট্র্যাক হলো Resident Evil সিনেমার। আমার পছন্দের তালিকায় এটি সবসময় থাকে।



আর ঐ যে বললাম কিছু সাউন্ডট্র্যাক আছে যেটা শুনলে মনে হয় জীবনে বারবার ব্যর্থতার পর আবার ঘুরে দাঁড়াই ঠিক সেরকমই হলো এই সাউন্ডট্র্যাকটি



আবার কিছু সাউন্ডট্র্যাক হলো পুরা মাতাল বানিয়ে দেবার মতো। ক্রেজি, খেপা মুডে যখন থাকবেন তখন এই সাউন্ডট্র্যাকটা শুনতে পারেন:



আজকে এই কয়েকটা সাউন্ডট্র্যাক নিয়েই লিখলাম। তবে লেখা শেষ করার আগে আরেকটা সিনেমার সাউন্ডট্র্যাকের লিন্ক দিতে চাই যেটা হলো আমার সবচেয়ে প্রিয় সাউন্ডট্র্যাক এবং যেটি আমার সেরা ১০ সাউন্ডট্র্যাকের তালিকায় সবসময় ১ নম্বরে থাকবে।


মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৮ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:০৪

সাসুম বলেছেন: আমার কাছে জেমস বন্ড ফ্র‍্যাঞ্চাইজির মুভি গুলোর সাউন্ড ট্রাক ও ভাল লাগে। কেমন যেন হাহাকারে ভরা আর ডিপ মীনিং! আপনার লিস্ট এর ১ নাম্বার টা অল্টাইম ফেব্রিট! ডার্ক নাইট ইজ লাভ

২| ২৮ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:১৩

জ্যাকেল বলেছেন: ব্লেড রানার এর সাউন্ডট্রাক শুনে বলেন কেমন লেগেছে?

৩| ২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:২০

রাজীব নুর বলেছেন: ''বাটার ফ্লাই ইফেক্ট'' মুভিটা দেখেছেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.