নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

Belfast সিনেমা রিভিউ।

৩০ শে মার্চ, ২০২২ সকাল ৮:৫২



আমার পছন্দের ব্রিটিশ অভিনেতাদের মধ্যে Kenneth Branagh অন্যতম। তার সাবলীল অভিনয় আমার কাছে প্রচন্ড ভালো লাগে। উনি শুধু অভিনেতাই নন, একজন ভালো পরিচালকও বটে। তার পরিচালিত ২০২১ এর সিনেমা Belfast দেখা হয়েছে তাও কয়েক সপ্তাহ হলো। রিভি্য লেখা হয়ে উঠেনি তাই আজ লিখতে বসলাম। আমাদের সবারই নিজেদের ছোটবেলার কাহীনি, স্মৃতি, গল্প রয়েছে যেটা কিনা একেকজনার কাছে একেকরকম। প্রত্যেকেরই নিজেদের ছোটবেলার অনেক ঘটনা, স্মৃতি থাকে যা আমাদের মনে দাগ থেকে থাকে যা মাঝেমধ্যে মনে পড়ে আর মনে পরলেই আমরা তখন সেই স্মৃতির রাজ্যে ডুবে যাই। আর ছোটবেলার স্মৃতিমধুর কাহীনিগুলোই লেখকরা লেখার মাধ্যমে ও পরিচালকরা সিনেমা বানানোর মাধ্যমে প্রকাশ করে। Belfast সিনেমাটা "most personal film" হিসেবে
আখ্যায়িত করেছে Kenneth Branagh। তার ছোটবেলার স্মৃতিমধুর কাহীনি কিছুটা হলেও এই সিনেমার মাধ্যমে সে তুলে ধরেছে।



সিনেমাটির মূল ঘটনা নর্দার্ণ আয়ারল্যান্ডের রাজধানী Belfast-কে ঘীরে। ছোট্ট একটি ছেলের কাহীনি ফুটিয়ে তুলা হয়েছে এই সিনেমায়। Belfast এ সে তার বাবা মা ছাড়াও থাকে দাদা দাদীর সাথে। তার আনন্দ, তার ভালোলাগা সব তার দাদা-দাদীকে ঘীরে। ছোটবেলার চমৎকার স্মৃতিমধুর কাহীনি সিনেমায় দেখানো হয়।

ষাট দশকের দিকে নর্দার্ণ আয়ারল্যান্ডে চলছিল রাজনৈতিক অস্থিরতা। যেখানে সেখানে দফায় দফায় হানাহানি লেগে থাকতো। ছোট্ট ছেলে, যার নাম বাডি, তার বাবা কাজ করে ইংল্যান্ডে। পরিবারের বাকি সবাই থাকে বেলফাস্টে। একটা সময় আসে যখন বাডির বাবাকে সিদ্ধান্ত নিতে হয় যে ভালো কাজ করতে হলে তাকে পরিবারসহ ইংল্যান্ডে চলে যেতে হবে। আর ঐদিকে বেলফাস্টের অবস্থাও খারাপের দিকে যেতে থাকে যেখানে হানাহানি সর্বদা লেগে থাকে। পরিবার নিয়ে বেলফাস্টে থাকা একদম অনিশ্চিত হয়ে উঠে।

ছোট্ট বাডি তার দাদার সাথে বেশ ঘনিষ্ট ছিল। তার দাদার কাছে সে অংক করতো। দাদা বেশ মজা করে অংক বুঝায় দিত। একসময় তার আদরের দাদা মারা যায়। অবশেষে পরিবারের সবাই সিদ্ধান্ত নেয় যে সবাই মিলে ইংল্যান্ডে চলে যাবে, বেলফাস্টে শুধু বাডির দাদী তাদের বাড়িতে থাকবে। সিনেমাটি বেশ ইমোশনাল। আমার কাছে খুবই ভালো লেগেছে। আমি দেব ৯.৫/১০।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০২২ সকাল ১০:২৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: মুভি দেখার সময়ই পাইনা।

২| ৩০ শে মার্চ, ২০২২ দুপুর ২:৫৯

রাজীব নুর বলেছেন: মুভিটা কি সাদা কালো?

৩১ শে মার্চ, ২০২২ সকাল ৮:৩৫

রিনকু১৯৭৭ বলেছেন: জ্বি ভাই, সিনেমাটি সাদা কালো।

৩| ৩১ শে মার্চ, ২০২২ রাত ১:৪১

ধূসর সন্ধ্যা বলেছেন: এতো রেটিং দিয়েছেন ?
তাহলে তো দেখতেই হয় । মুভি দেখে পরে জানাবো ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.